তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ মে ২০১৫

তথ্যবিবরণী 26/05/2015

 

তথ্যবিবরণী                                                                             নম্বর : ১৫৩৫

ডিআরইউ’র অনুষ্ঠানে তথ্যমন্ত্রী
ব্যক্তিগত বিশ্বাসের ঊর্ধ্বে  থেকে দায়িত্ব পালনের আহ্বান

ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে) :

    খুঁজে খুঁজে শুধু সরকার ও রাষ্ট্রযন্ত্রের ভুলই বের করবেন না, সাফল্যের খবরও জনগণের কাছে পৌঁছে দেবেন- ঢাকা রিপোর্টার্স ইউনিটির দু’দশক পূর্তি উৎসবে সাংবাদিকদের এ আহ্বানই জানালেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। দেশকে কল্যাণ, শান্তি আর প্রগতির পথে এগিয়ে নিতে ব্যক্তিগত রাজনৈতিক বিশ্বাসের ঊর্ধ্বে থেকে বস্তুনিষ্ঠ কলম ধরতে তিনি তাদের তাগিদ  দেন।

    আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটি প্রাঙ্গণে সংগঠনের দু’দশক পূর্তিতে ডিআরইউকে সাংবাদিকদের একটি সফল সংগঠন হিসেবে অভিহিত করে তথ্যমন্ত্রী পথিক সাহা, শফিকুল কবীর, জাকারিয়া মিলন, আবুল বাশার, গিয়াসউদ্দিন, আরিফ রহমান, দীনেশ দাস, খবিরউদ্দিন, বিভাস, সাগর, রুনী, হোসাইন জাকিরসহ সকল প্রয়াত সাংবাদিককে স্মরণ করেন।

    ডিআরইউ সভাপতি সাখাওয়াৎ হোসেন বাদশাসহ সংগঠনের নেতৃবৃন্দ ও আমন্ত্রিত অতিথিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

    মন্ত্রী বলেন, ‘ভারসাম্য রক্ষা বা একপাল্লায় মাপার কৌশলের কারণে সাদা আর কালোকে এক করা, ভালো আর মন্দকে এক করা, মুক্তিযোদ্ধা আর রাজাকারকে এক করা, উন্নয়ন আর আগুনসন্ত্রাসকে এক করা হচ্ছে বস্তুনিষ্ঠতার বরখেলাপ’।

    তিনি বলেন, ‘ব্যক্তিগত জীবনে সব মানুষের মতো একজন সাংবাদিকেরও রাজনৈতিক বিশ্বাস থাকাটাই স্বাভাবিক। কিন্তু পেশাগত জীবনে সাংবাদিকের কলম হতে হয় বস্তুনিষ্ঠ। এখানেই সাংবাদিকতা পেশার উৎকর্ষ ’।

    তথ্যমন্ত্রী পুরানো দিনের কথা মনে করে বলেন, যখন আমি মন্ত্রী ছিলাম না, তখনও আমি ডিআরইউতে এসেছি, আপনাদের সাথে মেশার সুযোগ হয়েছে। সেজন্যও আপনাদের অশেষ ধন্যবাদ।

#

আকরাম/সাইফুল্লাহ/মিজান/আলম/ সঞ্জীব/সেলিম/২০১৫/২০৪০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৩৪  
 
নারী কৃষিকর্মী প্রকল্পের অনুষ্ঠানে মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী
উৎপাদন বৃদ্ধিতে নারীর ক্ষমতায়নের ওপর গুরুত্বারোপ

ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে) :
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের ক্ষেত্রে নারীর ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়।
প্রতিমন্ত্রী আজ রাজধানীর গুলশানের ইমানুয়েল বানকুয়েট হলে ইউএসএইড ও উইনরক ইন্টারন্যাশনালের যৌথ আয়োজনে ফিড দ্য ফিউচার বাংলাদেশ উইমেন্স এম্পাওয়ারম্যান্ট এক্টিভিটি নামক প্রকল্পের উদ্বোধনকালে একথা বলেন।
উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উইনরক ইন্টারনেশনালের ডাইরেক্টর মারথা সালডিনজার (গধৎঃযধ ঝধষফরহমবৎ), ফিড দ্য ফিউচার বাংলাদেশের চিফ জায়নব আক্তার এবং ঢাকা আহসানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের কৃষি পরিবারকেন্দ্রিক আর প্রতিটি পরিবারে কৃষিকর্মে নারীদের ভূমিকা প্রধান। তিনি বলেন, আগামী ২০৫০ সালের মধ্যে পৃথিবীর জনসংখ্যা হবে প্রায় ৯ বিলিয়ন। খাদ্যের উৎপাদন বাড়াতে হবে প্রায় শতকরা ৬০ ভাগ। এ বিপুল পরিমাণ খাদ্যের উৎপাদন বৃদ্ধি করতে হলে নারীদের ক্ষমতায়িত করার কোনো বিকল্প নেই। কৃষিতে নারীর অংশগ্রহণ বাড়ানোর পাশাপাশি নারীদের উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতাবৃদ্ধি জরুরি।
উল্লেখ্য, এ প্রকল্পের মাধ্যমে উইনরক ইন্টারন্যাশনাল, ইউএসএইড-এর আর্থিক সহায়তায়, সরকার, সিভিল সোসাইটি এবং প্রাইভেট সেক্টরের সাথে সমন্বয় করে বাংলাদেশের ৫টি জেলায় তিনবছর মেয়াদে কৃষিতে নারীর অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে নারীনেতৃত্ব, নারীর আয় এবং সিদ্ধান্তগ্রহণে নারীর অংশগ্রহণ ত্বরান্বিত করা হবে। সংস্থাটি এ প্রকল্পের মাধ্যমে ৩০ হাজার নারীকে কৃষিপণ্য উৎপাদনে দক্ষতাবৃদ্ধিতে প্রশিক্ষণ এবং আর্থিক সহায়তা করবে।
#

খায়ের/সাইফুল্লাহ/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/২০৪০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৫৩২

বাজার তদারকি
১৪ প্রতিষ্ঠানকে ৮২ হাজার টাকা জরিমানা

ঢাকা, ৩০ বৈশাখ (১৩ মে) :
    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয় ও জেলা কার্যালয় আজ ঢাকা, চট্টগ্রাম ও মৌলভীবাজারে বাজার তদারকি করে। তদারকিকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনের দায়ে ১৪ প্রতিষ্ঠানকে ৮২ হাজার টাকা জরিমানা করা হয়।
    ঢাকা মহানগরীর সবুজবাগ এলাকায় আবু তাহেরের মাছের দোকানকে ৫শ’ টাকা, রাব্বি জেনারেল স্টোরকে ৮ হাজার টাকা, স্বপ্ন সুপার সপকে ১০ হাজার টাকা, হারুন হোটেল এন্ড রেস্টুরেন্টকে ৬ হাজার টাকা, তাকওয়া ডিপার্টমেন্টাল স্টোরকে ১০ হাজার টাকা, অনন্যা কনফেকশনারিকে ৫ হাজার টাকা এবং অলিম্পিয়া বেকারিকে ৩ হাজার জরিমানা করা হয়।

চট্টগ্রামের চান্দগাঁও এলাকায় ৪ প্রতিষ্ঠানকে ৩৩ হাজার টাকা এবং মৌলভীবাজার সদরে
৩ প্রতিষ্ঠানকে ৬ হাজার ৫শ’ টাকা জরিমানা করা হয়।

#
সাইফুল্লাহ/রফিকুল/জয়নুল/২০১৫/২০৩০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৫৩১

প্রটেকশন অভ্ সিভিলিয়ানস্ সম্মেলন 
রুয়ান্ডা যাচ্ছেন শাহ্রিয়ার আলম

ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে) : 

    পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম ‘প্রটেকশন অভ্ সিভিলিয়ানস্’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগদানের লক্ষ্যে আগামীকাল রুয়ান্ডার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। 

    আগামী ২৮ থেকে ২৯ মে রুয়ান্ডার রাজধানী কিগালিতে অনুষ্ঠিতব্য এ সম্মেলনে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে সর্বাধিক অংশগ্রহণকারী ৩০টি দেশ, এখাতে প্রধান অর্থায়নকারী দেশসমূহ এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সংস্থাসমূহের প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন। আশা করা হচ্ছে, এ সম্মেলনে সশস্ত্র সংঘাত হতে সাধারণ মানুষকে রক্ষার জন্য জাতিসংঘের নিরপত্তা পরিষদ  কর্তৃক প্রণীত প্রটেকশন অভ্ সিভিলিয়ানস্ (পিওসি) ম্যানডেটস্ আরো অধিক কার্যকরভাবে বাস্তবায়নের পথনির্দেশনা পাওয়া যাবে।

    ২০০৮ সাল হতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধীনে সকল শান্তিরক্ষা মিশনকে সাধারণ নাগরিকদের রক্ষার নির্দেশনা প্রদান করা হয়েছে। বর্তমান ১৬টি শান্তিরক্ষা মিশনের মধ্যে ১০টি মিশন পিওসি বাস্তবায়নে কাজ করছে এবং জাতিসংঘ শন্তিরক্ষা বাহিনীর শতকরা ৯৫ ভাগ কর্মীই এসব মিশনে কাজ করছেন। 

    সম্মেলনে যোগদান শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আগামী ৩১ মে ঢাকা ফিরবেন বলে আশা করা যায়।

#

খালেদা/সাইফুল্লাহ/মিজান/আলম/ সঞ্জীব/সেলিম/২০১৫/১৮৪০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৫২৯

স্কোয়াড্রন লিডার শাফায়াত সারোয়ার ও সৈনিক নীলকণ্ঠ 
হাজংয়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে) : 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক শোক বিবৃতিতে হেলিকপ্টার দুর্ঘটনায় বাংলাদেশ বিমান বাহিনীর স্কোয়াড্রন লিডার শাফায়াত সারোয়ার নিহত হওয়ায় গভীর শোক প্রকাশ করেছেন। 

উল্লেখ্য,  স্কোয়াড্রন লিডার শাফায়াত সারোয়ার গত ১৩ মে চট্টগ্রামে হেলিকপ্টার দুর্ঘটনায় গুরুতর আহত হন এবং গতকাল রাত ৮টা ৫ মিনিটে সিঙ্গাপুর ন্যাশনাল হাসপাতালে ইন্তেকাল করেন।

 এছাড়া মালির রাজধানী বামাকোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত অবস্থায় সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক নীলকণ্ঠ হাজং নিহত হওয়ায় প্রধানমন্ত্রী গভীর শোক প্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সবসময়ই সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষীদের ওপর এ বর্বরোচিত হামলা বিশ্বের শান্তিকামী মানুষের ওপর হামলারই নামান্তর। প্রধানমন্ত্রী এ কাপুরুষোচিত নির্মম হত্যাকা-ের তীব্র নিন্দা জানান এবং সন্ত্রাসী ও জঙ্গী কর্মকা- প্রতিরোধে জাতিসংঘকে আরো কার্যকর ভূমিকা রাখতে আহ্বান জানান।

 প্রধানমন্ত্রী নিহত বিমান বাহিনীর স্কোয়াড্রন লিডার শাফায়াত সারোয়ারের আত্মার মাগফিরাত কামনা করেন এবং নিহত সেনাবাহিনীর সৈনিক নীলকণ্ঠ হাজং-এর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। প্রধানমন্ত্রী মালির রাজধানী বামাকোতে একই ঘটনায় আহত সৈনিক সিরাজুর ইসলামের দ্রুত আরোগ্য কামনা করেন।

#

মিনা/সাইফুল্লাহ/মিজান/রফিকুল/সেলিম/২০১৫/১৭৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫২৮  
 
সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে) :
    জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির এক বৈঠক আজ কমিটি সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
    বৈঠকে কমিটি সদস্য আলহাজ এডভোকেট রহমত আলী, মোঃ শহীদুজ্জামান সরকার, মোঃ আব্দুল কুদ্দুস, মোঃ আব্দুল মজিদ খান এবং মীর মোস্তাক আহমেদ রবি অংশগ্রহণ করেন।
    বৈঠকে জানানো হয়, ৯ম জাতীয় সংসদে প্রধানমন্ত্রী কর্তৃক যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে মোট ১১টি প্রতিশ্রুতি ছিলো যার মধ্যে ৯টি প্রকল্পের কাজ বর্তমানে প্রক্রিয়াধীন এবং ২টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। দেশের বিভিন্ন জেলায় স্টেডিয়াম নির্মাণসংক্রান্ত প্রতিশ্রুতির কাজগুলো দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করার সুপারিশ করা হয়।
         বৈঠকে দেশের সকল উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণসংক্রান্ত প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী স্থাননির্ধারণ করে কাজগুলোকে ত্বরান্বিত করার পরামর্শ দেয়া হয়।
দেশের যুবসমাজকে মাদকদ্রব্যের ভয়াল থাবা থেকে মুক্ত করে ক্রীড়ামুখী করার জন্য ক্রীড়াক্ষেত্রে বাজেটবরাদ্দ দ্বিগুণ করার সুপারিশ করা হয় ।  
         বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আই এম ইডি) কর্তৃক প্রকল্প পরিদর্শনের রিপোর্ট অনুযায়ী কাজের মান উন্নত করে নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন করার সুপারিশ করা হয় ।
    বৈঠকে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের তথ্যসংবলিত হালনাগাদ ডাটাবেজ সংগ্রহ করে মনিটর করার পরামর্শ দেয়া হয়।
         যুব ও ক্রীড় মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#

মিজানুর/সাইফুল্লাহ/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৯১০ঘণ্টা  

 

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৫২৭  
 
স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে) :
জাতীয় সংসদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এক বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক, মোঃ ইউনুস আলী সরকার এবং সেলিনা বেগম অংশগ্রহণ করেন।
    বৈঠকে দেশে মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে যেসকল গুরুত্বপূর্ণ বিষয়ে অভিজ্ঞ চিকিৎসকের পদসমূহ খালি রয়েছে তা চিহ্নিত করে কার্যকর ব্যবস্থাগ্রহণের সুপারিশ প্রদানে গঠিত সাবকমিটির কার্যক্রম, ফার্মাসিস্টদের গত ৭/৮ বছর যাবৎ রেজিস্ট্রেশন না হওয়া, দেশে অটিজম ও স্নায়ুবিষয়ক রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তাদের সঠিক চিকিৎসার্থে গ্র্যাজুয়েট/স্পেশালিস্ট অকুপেশনাল থেরাপিস্ট পদসংখ্যা বৃদ্ধি ও নিয়োগ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রমের অগ্রগতিসম্পর্কে আলোচনা হয়।
কমিটি বিগত কয়েকবছর যাবৎ ফার্মাসিস্টদের রেজিস্ট্রেশন না হওয়ায় ফার্মেসি কাউন্সিল থেকে প্রভিশনাল সার্টিফিকেট প্রদান করার সুপারিশ করে।
বৈঠকে গ্রাজুয়েট/স্পেশাল ১ম শ্রেণির অকুপেশাল থেরাপিস্ট পদগুলো সাধারণ ডাক্তার দিয়ে প্রেষণে পূরণ না করে এ পদে দ্রুত নিয়োগদানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে ব্যবস্থাগ্রহণের সুপারিশ করা হয়।
কমিটি প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটকে একটি আন্তর্জাতিক মানসম্পন্ন বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পরিণত করার লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম দ্রুতগতিতে সম্পন্ন করার সুপারিশ করে।
বৈঠকে ভেজাল ওষুধ উৎপাদনকারী কোম্পানিগুলো সনাক্ত করে সেগুলো বন্ধ করে দেয়া এবং যেসকল ফার্মাসি রেজিস্ট্রেশন ছাড়া ওষুধ বিক্রি করছে তাদেরকে রেজিস্ট্রেশন করার জন্য গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশের সুপারিশ করা হয়।
বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#

 

নীলুফার/সাইফুল্লাহ/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮৩০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ১৫২৬  
 
প্যারিসে জলবায়ু সমে¥লনে পরিবেশমন্ত্রী
উন্নয়ন সহযোগীদের আরো কার্যকর ভূমিকা পালনের আহ্বান
প্যারিস, ২৬ মে :
    পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, প্রাকৃতিক দুর্যোগের সাথে সংগ্রাম করে বাংলাদেশিরা হাজার বছর ধরে টিকে আছে। তিনি বলেন, বাংলাদেশের জনগণ ঐতিহাসিকভাবে এমন একটি সমাজ তৈরি করেছে যেখানে তারা স্বভাবজাতভাবেই বন্যা এবং ঘূর্ণিঝড়ের সাথে খাপখাইয়ে চলতে পারে।
    প্যারিসে দু’দিনব্যাপী অনুষ্ঠিত বিজনেস এন্ড ক্লাইমেট সামিটে দেয়া বক্তব্যে পরিবেশ ও বন মন্ত্রী একথা বলেন।  
    বিশ্বের শীর্ষ বেসরকারিখাতের কোম্পানিগুলো এ সম্মেলনের আয়োজন করে। মূলত বিশ্বের তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াসের নিচে নামিয়ে আনার যে বাধ্যবাধকতা রয়েছে তা বাস্তবায়নের উপায় খুঁজতে এ সম্মেলনের আয়োজন করা হয়। গত ২০ এবং ২১ মে দু’দিনব্যাপী এ সামিট অনুষ্ঠিত হয়। সম্মেলনের দ্বিতীয়দিনে ‘ক্যাপাসিটি বিল্ডিং এন্ড রেজিলিয়েন্স’ শীর্ষক আলোচনায় বাংলাদেশের পরিবেশমন্ত্রী ছাড়াও নেদারল্যান্ডের পরিবেশমন্ত্রী উইলা মেসফিল্ড এবং বিশ্বের শীর্ষ বহুজাতিক কোম্পানিগুলোর শীর্ষনির্বাহীরা বক্তব্য রাখেন।  
    আনোয়ার হোসেন মঞ্জু বলেন, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সাথে খাপখাইয়ে চলতে পারলেও জলবায়ু পরিবর্তনের বিষয়ে বিশ্বব্যাপী যে সচেতনতা তৈরি হয়েছে, বাংলাদেশের মানুষ আরো ভালোভাবে সে সমস্যা মোকাবিলা করতে পারছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলাকে বাংলাদেশ অনেক গুরুত্বের সাথে নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটি এখন শুধু পরিবেশ ও বন মন্ত্রণালয়ের একার বিষয় নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত নির্দেশনায় বিভিন্ন মন্ত্রণালয় এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
    মন্ত্রী আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বাংলাদেশ নিজস্ব অর্থায়নে অনেকগুলো প্রকল্প বাস্তবায়ন করছে। এক্ষেত্রে উন্নয়ন সহযোগীদের ভূমিকাও গুরুত্বপূর্ণ। তবে কিছু কিছুক্ষেত্রে দাতাদের অর্থায়ন এত কম এবং ছাড়প্রক্রিয়া এত দীর্ঘ যে, বিভিন্ন প্রকার প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় কিছুটা অসুবিধার সৃষ্টি করে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন পুরো মানবসভ্যতার জন্য চ্যালেঞ্জ। এ সমস্যা মোকাবিলায় সবাইকে সর্বশক্তি নিয়োগ করতে হবে। মানুষ অতীতে প্রকৃতির বিরুদ্ধে এমন বহু যুদ্ধে জয়ী হয়েছে।
     বাংলাদেশের পরিবেশ মন্ত্রী জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক এসিস্টেন্ট সেক্রেটারি জেনারেল জানোস পাস্তরের সাথে বৈঠক করেন এবং ফ্রান্সের প্রতিবেশ, টেকসই উন্নয়ন এবং বিদ্যুৎ বিষয়ক মন্ত্রী সিগোলিন রয়্যালের দেয়া নৈশভোজে অংশ নেন।
    এদিকে আনোয়ার হোসেন মঞ্জু ফ্রান্সের স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের সাথে মতবিনিময় করেন। তিনি বলেন, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
#

কামাল পাশা/সাইফুল্লাহ/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮৪০ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫২৫  
 
গত ছয় বছরে সারাদেশে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে
                                                - খাদ্যমন্ত্রী
ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে) :

           খাদ্যমন্ত্রী এডভোকেট মোঃ কামরুল ইসলাম এমপি বলেন, গত ছয় বছরে খাদ্য উৎপাদন, যোগাযোগ ব্যবস্থা ও তথ্যপ্রযুক্তি, শিক্ষা-স্বাস্থ্যসহ অন্যান্য সকল খাতে কেরাণীগঞ্জসহ সারাদেশে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে। সরকারের সাফল্য অর্জন, উন্নয়ন ভাবনা ও ভিশন-২০২১ বিষয়ে এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী এ কথা বলেন।  
    গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ঢাকা জেলা তথ্য অফিসের উদ্যোগে কেরাণীগঞ্জ উপজেলা পরিষদে আজ এক র‌্যালি, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা জেলা তথ্য অফিসের উপপরিচালক মোঃ তৈয়ব আলী।
           সভায় শিক্ষা, স্বাস্থ্য, বাল্যবিবাহ ও মাদক প্রতিরোধ, বৃক্ষরোপণ, নারী ও শিশুউন্নয়নসহ বিভিন্ন বিষয়ে উন্মুক্ত আলোচনা ও মতবিনিময় হয়। এছাড়া ইউনিয়ন ডিজিটাল সেন্টারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। সভায় বক্তাগণ অভিমত ব্যক্ত করেন যে, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। আলোচনার পর গণযোগাযোগ অধিদপ্তরের শিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সংগীতানুষ্ঠান পরিবেশিত হয়।
         উপজেলা পর্যায়ের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, শিক্ষক, সাংবাদিক, ধর্মীয় নেতৃবৃন্দ, জনপ্রতিনিধিসহ বিপুল সংখ্যক সাধারণ মানুষ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
#


সুমন/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৬১৫ ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫২৪

খাদ্যমন্ত্রীর সাথে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠক

ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে) :
    বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাট আজ বাংলাদেশ সচিবালয়ে খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট মোঃ কামরুল ইসলাম এর সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা পারষ্পরিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
    বাংলাদেশে খাদ্য নিরাপত্তা ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ইউএসএইড সহযোগিতা করায়  খাদ্যমন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান। রাষ্ট্রদূত খাদ্য নিরাপত্তা ও নিরাপদ খাদ্য নিয়ে বাংলাদেশের কার্যক্রমের প্রশংসা করেন এবং ভবিষ্যতেও ইউএসএইড এর সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান। রাষ্ট্রদূত দেশের খাদ্য পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন এবং বাংলাদেশের প্রথম বারের মতো চাল রপ্তানি করায় তার প্রশংসা করেন।   
    পরে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে খাদ্যমন্ত্রী বলেন নিরাপদ খাদ্য  আইন পুরোপুরি কার্যকর করতে আরও কিছুদিন সময় লাগবে। পর্যায়ক্রমে নিরাপদ খাদ্য আদালতও গঠন করা হবে।
    খাদ্য মন্ত্রণালয়ের সচিব বেগম মুশফেকা ইকফাৎ, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক ফয়েজ আহমদ এ সময় উপস্থিত ছিলেন।

#

সুমন/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/লাভলী/২০১৫/১৬৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ১৫২৩
শিল্পকারখানায় প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করে পরিপত্র জারী করবে শিল্প মন্ত্রণালয়
ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে) :
    দেশের সকল শিল্পকারখানায় প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করে একটি পরিপত্র জারী করবে শিল্প মন্ত্রণালয়। এ পরিপত্রে শিল্পকারখানার যত্রতত্র ধূমপান নিষিদ্ধ করে ধূমপায়ীদের জন্য বাধ্যতামূলকভাবে একটি পৃথক ধূমপান কক্ষ স্থাপনের নির্দেশনা থাকবে।
    আমরা ধূমপান নিবারণ করি (আধুনিক) এবং ধূমপান মাদক ও সন্ত্রাস বিরোধী জোট (ক্যাট) এর দাবির প্রেক্ষিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ কথা জানান। সংগঠন দুটির যৌথ প্রতিনিধিদল শিল্পমন্ত্রীর সাথে বৈঠককালে এ দাবি উত্থাপন করেন। শিল্প মন্ত্রণালয়ে আজ এ বৈঠক অনুষ্ঠিত হয়।
    বৈঠকে আধুনিকের সভাপতি ও বার্তা সংস্থা ইউএনবি’র চেয়ারম্যান আমানুল্লাহ খান, নির্বাহী সচিব এম এ জব্বার, সমাজকল্যাণ সম্পাদক ড. নীনা ইসলাম, পুষ্টি বিজ্ঞানী উম্মে সালেমা ও ক্যাটের সভাপতি আলী নিয়ামত উপস্থিত ছিলেন।  
    প্রতিনিধিদলের সদস্যরা বৈঠকে তামাকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে শিল্পমন্ত্রীকে অবহিত করেন। তারা বলেন, তামাক চাষের ফলে চাষিদের স্বাস্থ্যগত ঝুঁকি বৃদ্ধির পাশাপাশি বহু আবাদি জমি উর্বরতা হারাচ্ছে। তারা তামাক চাষের পরিবর্তে বিকল্প অর্থকরী ফসল উৎপাদনে চাষিদের উদ্বুদ্ধ করতে সরকারের সহায়তা কামনা করেন। একই সাথে তারা তামাকজাত দ্রব্য আমদানিতে উচ্চহারে শুল্কারোপের পরামর্শ দেন।  
শিল্পমন্ত্রী বলেন, ধূমপান ও তামাকজাত পণ্য প্রতিরোধে সরকার ২০১৩ সালের এপ্রিলে সংশোধিত আকারে তামাক নিয়ন্ত্রণ আইন পাস করেছে। চলতি বছরের ১২ মার্চ এ আইনের আওতায় তামাক নিয়ন্ত্রণ বিধিমালা ২০১৫ প্রণয়ন করা হয়েছে। এর আওতায় পাবলিক প্লেস ও গণপরিবহণে ধূমপান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। জাতীয় স্বার্থে তামাকজাত দ্রব্য আমদানিতে উচ্চহারে শুল্কারোপের বিষয়টি ইতিবাচক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করা হবে বলে তিনি উল্লেখ করেন।
শিল্পমন্ত্রীর সাথে প্রশিকার প্রতিনিধিদলের সাক্ষাৎ
    প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের চেয়ারম্যান ড. কাজী ফারুক আহম্মদের নেতৃত্বে এক প্রতিনিধিদল শিল্পমন্ত্রীর সাথে আজ সাক্ষাৎ করেন। শিল্প মন্ত্রণালয়ে সাক্ষাৎকালে তারা মানব সম্পদ উন্নয়ন, দারিদ্র্য বিমোচন ও সামাজিক অগ্রগতিতে প্রশিকার অবদান সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।
বৈঠকে প্রশিকার চেয়ারম্যান জানান, আমেরিকার বিজনেস ফর দ্যা প্লানেট নামে একটি সংস্থা মানব সম্পদের উন্নয়নখাতে প্রশিকাকে সুদ ও জামানতবিহীন ঋণ প্রদানে সম্মত হয়েছে। দীর্ঘদিন ধরে চেষ্টার পরও বাংলাদেশ ব্যাংক এবং মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) থেকে এ বিষয়ে অনাপত্তিপত্র পাওয়া যায়নি। ফলে সংগঠনটির বিভিন্ন কর্মসূচি বাধাগ্রস্থ হচ্ছে। তারা বিষয়টি সুরাহার জন্য শিল্পমন্ত্রীর সহায়তা কামনা করেন। একই সাথে তারা সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবিলায় সরকারের সাথে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।
বৈঠকে অন্যদের মধ্যে প্রশিকার প্রধান নির্বাহী কাজী খাজে আলম, পরিচালক মনিরুজ্জামান বাবুল, শেখ শহিদুল ইসলাম এবং জাতীয় সঞ্চালন পরিষদের সাধারণ সম্পাদক কাজী এনায়েত হোসেন উপস্থিত ছিলেন।
#
জলিল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/লাভলী/২০১৫/১৬১০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৫২২

স্পিকারের সাথে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর সাক্ষাৎ
                                 
ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে) :
বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের (ইউএন) আবাসিক সমন্বয়কারী রবার্ট ডি ওয়াটকিনস (জড়নবৎঃ উ. ডধঃশরহং) আজ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর  সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন।
এসময় তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। স্পিকার ইউএন আবাসিক সমন্বয়কারীকে  সংসদ, সংসদীয় রীতি-পদ্ধতি, আইন প্রণয়ন, কমিটি ব্যবস্থা ও বাংলাদেশ জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির বিভিন্ন দিক সম্পর্কে অবহিত করেন। স্পিকার বলেন, সংসদে বিরোধী দল সকল সংসদীয় কার্যক্রমে অংশগ্রহণ করছে। সংসদ প্রাণবন্ত রয়েছে।
সাক্ষাৎকালে তারা ঢাকাসহ সমগ্র বাংলাদেশের মানুষের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নসহ জীবনমান উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে  আলোচনা করেন। স্পিকার বলেন, মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল অর্জনে বাংলাদেশ অনেকদূর এগিয়ে গেছে। মাতৃমৃত্যুহার হ্রাস, শিশুমৃত্যুহার হ্রাস, নারী শিক্ষার উন্নয়ন, জেন্ডার সমতা, নারীর রাজনৈতিক নেতৃত্ব, সিভিল সার্ভিসসহ সকল কর্মক্ষেত্রে নারীদের উল্লেখযোগ্য অংশগ্রহণের ক্ষেত্রে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে।
স্পিকার বলেন, বাংলাদেশের উন্নয়নে জাতিসংঘ সবসময় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন। ইউএন আবাসিক সমন্বয়কারী বাংলাদেশের সংসদীয় গণতন্ত্রের উন্নয়নে ইউএন এর অব্যাহত সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
#

শিবলী/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/লাভলী/২০১৫/১৫৩০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫২১
 
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত  


ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে ) :

    দশম জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৭ম বৈঠক আজ কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য সংস্কৃতি মন্ত্রী আসাদুজামান নূর, কাজী কেরামত আলী, সাগুফতা ইয়াসমিন, মনোরঞ্জন শীল গোপাল, মমতাজ বেগম, পংকজ নাথ, এম এ হান্নান, পিনু খান এবং জেবুন্নেছা আফরোজ বৈঠকে অংশগ্রহণ করেন।
    বৈঠকে রাঙ্গামাটি, বান্দরবন ও খাগড়াছড়ির ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট, কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের কার্যক্রম এবং চলমান অর্থবছরে থোক বরাদ্দের ১ শত কোটি টাকা ব্যয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট ও শিল্পকলা একাডেমির জেলা পর্যায়ে একটি করে গাড়ি প্রদান এবং তিনটি পার্বত্য জেলা ও কক্সবাজার জেলায় সপ্তাহে একদিন সাংস্কৃতিক অনুষ্ঠান করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
প্রতœতত্ত্ব অধিদপ্তরের আওতাধীন প্রতœতত্ত্ব নিদর্শনগুলো সুষ্ঠু ও সুন্দরভাবে রক্ষনাবেক্ষণের জন্য এবং শিল্পকলা একাডেমি কর্তৃক অ্যাক্রোবেটদের নিয়ে প্রদর্শনী পুনরায় চালু করা ও নতুন অ্যাক্রোবেট তৈরির জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#


এমাদুল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা  

 

 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫২০

সরকারী হিসাব সম্পর্কিত কমিটির বৈঠক অনুষ্ঠিত


ঢাকা, ১২ জ্যৈষ্ঠ (২৬ মে ) :
 
দশম জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত কমিটির ২৭তম বৈঠক আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর  বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, রেবেকা মমিন, মো. শামসুল হক টুকু, মঈন উদ্দিন খান বাদল, মোঃ রুস্তম আলী ফরাজী এবং ওয়াসিকা  আয়েশা খান বৈঠকে অংশগ্রহণ করেন।  
বৈঠকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (স্থানীয় সরকার বিভাগ), যোগাযোগ মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়ের ২০০৮-০৯ অর্থ বছরের বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পসমূহের হিসাব সম্পর্কিত  মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০১০-১১ এর উপর  গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সেই সাথে পানি সম্পদ মন্ত্রণালয়ের ২০০৮-২০০৯ এবং তদপূর্

Todays handout (8).doc Todays handout (8).doc

Share with :

Facebook Facebook