তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ সেপ্টেম্বর ২০২১

তথ্যবিবরণী ১৫ সেপ্টেম্বর ২০২১

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৪২৪

 

রোববার থেকে সারাদেশে

সন্ধ্যা ৬টা হতে রাত ১০টা পর্যন্ত চার ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ থাকবে

 

ঢাকা, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :

          বিদ্যুতের চাহিদার দৈনিক পিক আওয়ারে গ্যাস বিতরণ নেটওয়ার্কে সম্ভাব্য স্বল্প-চাপ পরিস্থিতি নিরসনে আগামী ১৯-৯-২০২১ তারিখ রোববার হতে বিদ্যুতের দৈনিক পিক আওয়ারে সন্ধ্যা ৬টা হতে রাত ১০টা পর্যন্ত চার ঘন্টা সিএনজি স্টেশনসমূহে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে।

#

আসলাম/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/২২৩৫ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৪৪২৩

 

খাগড়াছড়ি জেলায় খাদ্য প্রক্রিয়াজাতকরণের ওপর প্রশিক্ষণ দেওয়া হবে

                                                                        -- প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা

 

খাগড়াছড়ি, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :

          মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, খাগড়াছড়ি পার্বত্য জেলার নারীরা তাদের দক্ষতা ও সৃজনশীলতার মাধ্যমে উদ্যোক্তা হয়ে উঠার ক্ষেত্রে অত্যন্ত সফলতার পরিচয় দিয়েছে। যা দেশের নারী উদ্যোক্তাদের নিকট উদাহরণ সৃষ্টি করেছে। এ জেলায় খাদ্য প্রক্রিয়াজাতকরণের ওপর প্রশিক্ষণ দেওয়া হবে।

          আজ জাতীয় মহিলা সংস্থার আয়োজনে খাগড়াছড়ি পার্বত্য জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র ও ক্ষুদ্র ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী বলেন, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রতিযোগিতামূলক বাজারে উন্নত মানের পণ্য উৎপাদন করতে হবে। খাগড়াছড়িতে প্রশিক্ষণ কেন্দ্র, কর্মজীবী মহিলা হোস্টেল, ডে-কেয়ার ও বিক্রয় কেন্দ্র সুবিধাসহ ভবন নির্মাণ করা হবে। যার ফলে আরো অধিক সংখ্যক নারীর আত্মকর্মসংস্থানের সৃষ্টি হবে।

          অনুষ্ঠানে নারী উদ্যোক্তা ও প্রশিক্ষণার্থীরা তাদের উদ্যোক্তা হয়ে উঠার কথা বলেন। প্রতিমন্ত্রী আলোচনা পর্ব শেষে সনদপত্র বিতরণ করেন।

#

আলমগীর/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/২২৩০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                               নম্বর :  ৪৪২২

 

টেলিভিশনে স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :

 

          সরকারি-বেসরকারি টিভি চ্যানেলসহ সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচারের জন্য অনুরোধ করা হলো :   

 

          মূলবার্তা :  

        “আজ ১৬ সেপ্টেম্বর বিশ্ব ওজোন দিবস। বায়ুমণ্ডলে ওজোনস্তরের গুরুত্ব ও ওজোনস্তর সুরক্ষায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘মন্ট্রিল প্রটোকল মেনে ওজোনস্তর রক্ষা করি, নিরাপদ খাদ্য ও প্রতিষেধকের শীতল বিশ্ব গড়ি’ প্রতিপাদ্যে বিশ্ব ওজোন দিবস-২০২১ পালন করছে সরকার।”

#

দীপংকর/সাহেলা/রফিকুল/সেলিম/২০২১/১৯৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর :  ৪৪২১

 

প্রকল্প বাস্তবায়নে ক্ষুদ্র ত্রুটি সব অর্জন ম্লান করে দেয়

                             -- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

 

ঢাকা, ৩১ ভাদ্র ( ১৫ সেপ্টেম্বর) :

 

            প্রকল্প বাস্তবায়নে ক্ষুদ্র ত্রুটি সব অর্জন ম্লান করে দেয় বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

 

            আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ উপখাতের প্রকল্পসমূহের আগস্ট ২০২১ পর্যন্ত অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন। এ সময় তিনি বলেন, রাষ্ট্রের প্রতি দায়িত্ববোধ দেশপ্রেম থেকে আসা উচিত। শুধু দাপ্তরিক সময়ের মধ্যে দায়িত্ব পালন করলেই কাজ শেষ নয়। অর্পিত দায়িত্ব পালন শেষ না হওয়া পর্যন্ত কাজ করতে হবে।

 

            মন্ত্রী আরো যোগ করেন, রাষ্ট্রের সম্পদের প্রতি প্রকল্প সংশ্লিষ্টদের আন্তরিক হতে হবে। যেকোনো প্রকল্প শেষে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের যথাযথভাবে দায়িত্ব বুঝিয়ে দিতে হবে। অর্পিত দায়িত্ব পালনে নিষ্ঠার পরিচয় দিতে হবে। দায়িত্বে গাফিলতি করা চলবে না। শৈথিল্য, অনিয়ম, দুর্নীতি যেখানে হবে, সেখানে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। রাষ্ট্রের অর্থ অপচয় করলে কঠিন পরিস্থিতির মুখোমুখী হতে হবে।

 

            সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ১৮টি, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট কর্তৃক বাস্তবায়নাধীন ৬টি এবং বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন ১টিসহ মোট ২৫টি প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।

 

#

 

ইফতেখার/সাহেলা/রফিকুল/সেলিম/২০২১/২১২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৪২০

এপিএ-তে প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রথম স্থান অর্জন

ঢাকা, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :

          আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন বিশেষায়িত ব্যাংকসমূহের মধ্যে ২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে প্রবাসী কল্যাণ ব্যাংক প্রথম স্থান অর্জন করেছে।

          গত ৯ সেপ্টেম্বরে অনুষ্ঠিত আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন দপ্তর ও সংস্থার ২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির বার্ষিক মূল্যায়ন বিষয়ক এক সভায় এ ফলাফল ঘোষণা করা হয়। অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ও এপিএ টিম প্রধান এবিএম রুহুল আজাদ।

#

রাশেদুজ্জামান/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/২১৩০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                নম্বর :  ৪৪১৯

 

বঙ্গবন্ধু ছিলেন একজন খাঁটি পরিবেশ ও প্রকৃতি প্রেমিক

                                                   -- পরিবেশমন্ত্রী

 ঢাকা, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :

            পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন খাঁটি পরিবেশ ও প্রকৃতি প্রেমিক। বাল্যকাল হতেই প্রকৃতির প্রতি ছিলো তাঁর অগাধ ভালোবাসা।  রাজনৈতিক কারণে বারবার কারাবরণ করতে গিয়ে তাঁর এই প্রকৃতিপ্রেম আরো গভীর রূপ নেয়। কারাজীবনে যেটুকু সময় ও সুযোগ পেয়েছেন, নিজের ওয়ার্ড বা সেলের সামনে ফুলের বাগান গড়েছেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর এই বৃক্ষপ্রেম দেশ স্বাধীন হওয়ার পর আরো বৃহত্তর পরিসরে বিকশিত হতে থাকে।

            আজ মেহেরপুর জেলা প্রশাসন আয়োজিত ‘মুজিববর্ষে শতঘণ্টা মুজিবচর্চা’ শিরোনামের ধারাবাহিক অনুষ্ঠানে প্রধান অতিথি ও প্রধান বক্তা হিসেবে "প্রকৃতি ও পরিবেশ প্রেমিক বঙ্গবন্ধু " শীর্ষক আলোচনা সভায় ঢাকাস্থ সরকারি বাসভবন হতে অনলাইনে যুক্ত হয়ে মন্ত্রী এসব কথা বলেন।

            মন্ত্রী বলেন, স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের পাশাপাশি একজন দূরদর্শী রাজনীতিবিদের মতো দেশের প্রকৃতি ও পরিবেশ রক্ষায় বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। বঙ্গবন্ধুর রেসকোর্স ময়দানে গাছ লাগিয়ে ঘোড়দৌড়ের ময়দানকে ‘সোহরাওয়ার্দী উদ্যান’ এ পরিণত করেন। সবাইকে উদ্বুদ্ধ করতে দেশজুড়ে শুরু করেন বৃক্ষরোপণ কর্মসূচি। বঙ্গবন্ধুর হাতে সূচিত হওয়া উপকূলীয় বনায়ন এখন সারা বিশ্বেই মডেল হয়ে উঠেছে। দেশে প্রতিবছর যথানিয়মে পালিত হচ্ছে বৃক্ষরোপণ কর্মসূচি। দেশজুড়ে বৃক্ষপ্রেমী মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। আজকের বাংলাদেশের রাস্তার দু’পাশে যে সারি সারি বৃক্ষরাজি প্রকৃতিকে অপরূপ করেছে, দৃষ্টিনন্দন করেছে, এটি সূচিত হয়েছিল জাতির পিতার হাত ধরেই।

 

            মোঃ শাহাব উদ্দিন বলেন, শুধু বৃক্ষরোপণই নয়, বঙ্গবন্ধু সদ্য স্বাধীন বাংলাদেশের জীববৈচিত্র্য রক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ১৯৭৩ সালে ‘বাংলাদেশ ওয়াইল্ডলাইফ (প্রিজারভেশন) অর্ডার-১৯৭৩’ অধ্যাদেশ জারি করেন। দূষণমুক্ত পরিবেশ নিশ্চিত করতে 'ওয়াটার পলিউশন কন্ট্রোল অর্ডিনেন্স ১৯৭৩’ জারি করেন। ১৯৭৩ সালেই পানি দূষণ নিয়ন্ত্রণ প্রকল্প গ্রহণের মাধ্যমে স্বাধীন বাংলাদেশে পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের সূচনা করেন। জাতির পিতার বিভিন্ন কার্যকরী উদ্যোগ এবং উদাত্ত আহ্বানে বাংলাদেশে পরিবেশ রক্ষা ও বৃক্ষরোপণ একটি সামাজিক আন্দোলনে পরিণত হয়।

            মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বছরব্যাপী চলমান অনুষ্ঠানের আজকের পর্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ। আলোচনা সভার পর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

#

দীপংকর/সাহেলা/রফিকুল/সেলিম/২০২১/২০৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ৪৪১৮

সাংস্কৃতিক চর্চার মাধ্যমে শিশুদের সুষম মানসিক ও সুপ্ত প্রতিভার বিকাশ হয়

                                                    -- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

খাগড়াছড়ি, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :

          মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ প্রধান অতিথি হিসেবে খাগড়াছড়ি পার্বত্য জেলা শিশু একাডেমি কমপ্লেক্স ভবনের উদ্বোধন করেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে তের কোটি পয়তাল্লিশ টাকা ব্যয়ে চারতলা বিশিষ্ট এ ভবন নির্মাণ করা হয়। যেখানে রয়েছে অডিটোরিয়াম, মহড়া কক্ষ, লাইব্রেরি, কম্পিউটার ল্যাব ও শ্রেণি কক্ষ।

          উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলার শিশু একাডেমি ভবন নির্মাণের  ফলে সাংস্কৃতিক চর্চার মাধ্যমে শিশুদের সুষম মানসিক ও সুপ্ত প্রতিভার বিকাশ  হবে। তারা বিজ্ঞান মনস্ক ও সুনাগরিক হিসেবে গড়ে উঠবে। শিশু একাডেমির কার্যক্রম যথাযথ বাস্তবায়নের মাধ্যমে এই জেলার শিশুরা বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। তাদের নিজস্ব সংস্কৃতি জাতীয় পর্যায় ও বিদেশেও তুলে ধরতে পারবে।

          ইন্দিরা বলেন, শিশুদের শুধু পাঠ্য বইয়ের মধ্যে সীমাবদ্ধ রাখলে হবে না। শিশুদের মেধা ও মনন বিকাশে তাদের সৃজনশীল কাজে যুক্ত করতে হবে। এখন শিশুরা অল্প বয়স থেকে টিভি, মোবাইল, ইন্টারনেট ও ভিডিও গেমের প্রতি আসক্ত হয়ে পড়ছে। যা শিশুদের সুষম বিকাশকে বাধাগ্রস্থ করছে। অনেকের জীবনও ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে'।

          খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংসদ সদস্য বাসন্তী চাকমা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলাম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাস ও শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী উপস্থিত ছিলেন।

          অনুষ্ঠানে প্রতিমন্ত্রী দুস্থ নারীদের মাঝে খাদ্য সহায়তা ও স্বেচ্ছাসেবী সমিতিকে অনুদানের চেক প্রদান করেন।

#

আলমগীর/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/২১১০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৪১৭

প্রধানমন্ত্রী কর্তৃক ক্রীড়াবিদদের জন্য প্রদেয় আর্থিক

সহায়তার চেক, সঞ্চয়পত্র ও ফ্ল্যাটের বরাদ্দপত্র হস্তান্তর

ঢাকা, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :

          আজ জাতীয় ক্রীড়া পরিষদের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ক্রীড়াবিদদের জন্য প্রদেয় আর্থিক সহায়তার এক কোটি দশ লাখ টাকার চেক, সঞ্চয়পত্র ও ফ্ল্যাটের বরাদ্দপত্র প্রধানমন্ত্রীর পক্ষে হস্তান্তর করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল। 

          কৃতি ফুটবলার ও সংগঠক প্রয়াত বাদল রায়ের পরিবারকে ২৫ লাখ টাকার পারিবারিক সঞ্চয়পত্রের চেক ও একটি ফ্ল্যাটের বরাদ্দপত্র দেয়া হয়। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর কাছ থেকে তা বুঝে নেন বাদল রায়ের স্ত্রী মাধুরী রায়। এছাড়া দুই জন স্বাধীন বাংলা দলের ফুটবলার সুভাষ সাহাকে পাঁচ লাখ টাকার চেক ও ২৫ লাখ টাকার পারিবারিক সঞ্চয়পত্র, আমিনুল ইসলাম সবুজকে ২৫ লাখ টাকার পারিবারিক সঞ্চয়পত্রের চেক প্রদান করা হয়। তন্দ্রিমা সিকদার ও আকরাম হোসেন সরকারকে ১০ লাখ টাকা, ক্রীড়া সংগঠক সাব্বির হোসেনকে ৫ লাখ টাকার চেক ও আবাহনীর সমর্থক গোষ্ঠীর গাজীপুরের কর্মকর্তা সাইফুল ইসলাম ভোলাকে পাঁচ লাখ টাকার চেক দেয়া হয়।

          অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ক্রীড়া) মোঃ মোশাররফ হোসেন মোল্লা, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মোঃ মাসুদ করিম, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

#

আরিফ/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/২০৫৫ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৪১৬

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ডিজিটাইজড সেবাসমূহের আনুষ্ঠানিক উদ্বোধন

ঢাকা, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কারিগরি সহায়তায় ‘মাইগভ র‌্যাপিড ডিজিটাইজেশন’ পদ্ধতি এর আওতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ৩০৩টি ডিজিটাইজেশন সেবার উদ্বোধন করা হয়।

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক আজ শাহবাগে জাতীয় জাদুঘরের কবি বেগম সুফিয়া কামাল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে এ সেবাসমূহের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

          পলক বলেন, ই-নথি ব্যবস্থা প্রবর্তন করায় ২ কোটির অধিক ইলেকট্রনিক্স ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে সম্পন্ন করা হয়েছে। করোনাকালীন বিভিন্ন অফিসসমূহের লক্ষাধিক কর্মকর্তা ইলেকট্রনিক ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করেছে। এর মাধ্যমে শত শত কোটি টাকা সাশ্রয়, সময় ও যাতায়াতের হয়রানি থেকে রক্ষা পেয়েছে এবং লকডাউনে কোনো প্রশাসনিক কাজ বন্ধ ছিল না বলে তিনি জানান।

          পলক আরো বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন দেশের ৭৩টি লাইব্রেরি, ৩০০ কোটির  অধিক টাকা ব্যয়ে কেন্দ্রীয় আর্কাইভ ডিজিটাইজ  এবং সংস্কৃতি ও ঐতিহ্যের বাতিঘর বাংলা একাডেমিকে ডিজিটাইজ করার বিষয়ে আইসিটি বিভাগ প্রযুক্তিগত সহায়তাসহ সর্বাত্মক সহযোগিতা করবে।

          সভাপতির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, মাইগভ র‌্যাপিড ডিজিটাইজেশন প্ল্যাটফর্মের আওতায় ইতোমধ্যে যে সকল মন্ত্রণালয় ও বিভাগের ডিজিটাইজেশন সম্পন্ন হয়েছে, তার মধ্যে মন্ত্রণালয় ভিত্তিক সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সর্বোচ্চ সংখ্যক সেবার (৩০৩টি) ডিজিটাইজেশন সম্পন্ন হয়েছে। তিনি বলেন, মন্ত্রণালয়ের আওতাভুক্ত ১৭টি দপ্তর-সংস্থার মধ্যে ১০টি দপ্তর-সংস্থার ডিজিটাইজেশন সম্পন্ন হয়েছে। বাকি ৭টি সংস্থার  র‌্যাপিড ডিজিটাইজেশন সম্পন্ন হলে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ডিজিটাইজেশনকৃত সেবার সংখ্যা আরো অনেক বৃদ্ধি পাবে।

#

শহীদুল/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/২০৫০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৪১৫

স্কুল-কলেজের শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করে উদ্যাপিত হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

ঢাকা, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :

          করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এবং স্কুল-কলেজ চালু হওয়ায় শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব উদ্যাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

          আজ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপনের লক্ষ্যে গঠিত মন্ত্রিপরিষদ কমিটির ষষ্ঠ সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও কমিটির সভাপতি

আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

          সভায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপনের অনুমোদিত পরিকল্পনার আলোকে বছরব্যাপী নানান আয়োজন বাস্তবায়ন বিষয়ে আলোচনা হয়। অনুষ্ঠান আয়োজনে সরাসরি ও ভার্চুয়াল উভয় প্ল্যাটফর্ম ব্যবহারের ওপর সভায় গুরুত্বারোপ করা হয়।

          মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উৎসব তৃণমূল পর্যন্ত উদ্যাপন করা হবে। সকল শ্রেণি-পেশার মানুষকে উদ্যাপনের অংশীদার করা হবে। এজন্য স্বাধীনতার ৫০ বছরে  ৫০টি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে মেলা, মুক্তিযোদ্ধা সমাবেশ,  বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন,  গ্রন্থ প্রকাশ, মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড, সাংস্কৃতিক অনুষ্ঠান, গ্লোবাল সামিট, সেমিনার ইত্যাদি।

          সভাকক্ষে, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া,  মুক্তিযুদ্ধ বিষয়ক লেখক ও গবেষক লেফটেন্যান্ট কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীক এবং এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল বাবু  উপস্থিত ছিলেন।

          এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, স্থানীয় সরকার মন্ত্রী মো: তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি, পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মোঃ মকবুল হোসেন, মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মোঃ কামাল হোসেন, কবি ও লেখক তারিক সুজাত,  গণমাধ্যম ব্যক্তিত্ব সুভাষ সিংহ রায়সহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।

#

মারুফ/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/১৯৫৫ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৪১৪

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের নিকট ফিলিপাইনের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

বঙ্গভবন, ঢাকা, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :

          আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের নিকট বাংলাদেশে ফিলিপাইনের নবনিযুক্ত রাষ্ট্রদূত Alan L. Deniega পরিচয়পত্র পেশ করেন।

          এ সময় রাষ্ট্রপতি বলেন, স্বাধীনতার পর বাংলাদেশকে স্বীকৃতি প্রদানকারী দেশগুলোর মধ্যে ফিলিপাইন অন্যতম। ফিলিপাইনের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত চমৎকার। রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ও ফিলিপাইন নার্সিং, কৃষি প্রক্রিয়াকরণসহ বিভিন্ন খাতে যৌথ উদ্যোগের মাধ্যমে লাভবান হতে পারে। তিনি বলেন, বাংলাদেশ বিনিয়োগের ক্ষেত্রে আকর্ষণীয় সুযোগ-সুবিধা দিচ্ছে এবং এ লক্ষ্যে ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে। তিনি বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগের জন্য ফিলিপাইনের বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান। রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের বিশ্বমানের তৈরি পোশাক, ঔষধ, কারুপণ্য ও মাঝারি আকৃতির জাহাজ উৎপাদন করে। রাষ্ট্রপতি বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানির জন্য ফিলিপাইনের প্রতি আহ্বান জানান। তিনি দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগাতে সরকারি-বেসরকারি সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

          নতুন রাষ্ট্রদূত বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি দায়িত্ব পালনে রাষ্টপতির সার্বিক সহযোগিতা কামনা করেন।

          রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

#

ইমরানুল/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/১৯৩৫ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৪১৩

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও

বিনিয়োগের বিষয়ে ফ্রেমওয়ার্ক ব্যবস্থা স্বাক্ষরিত

ক্যানবেরা (১৫ সেপ্টেম্বর) :

          বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে একটি ফ্রেমওয়ার্ক ব্যবস্থা স্বাক্ষরিত হয়েছে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং অস্ট্রেলিয়ার বাণিজ্য, পর্যটন ও বিনিয়োগমন্ত্রী ড্যান তেহান আজ এক ভার্চুয়াল অনুষ্ঠানে এটি স্বাক্ষর করেন।

          গত পাঁচ দশকের মধ্যে অস্ট্রেলিয়া-বাংলাদেশের প্রথম প্রাতিষ্ঠানিক অর্থনৈতিক কাঠামো হল এই ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট বা টিফা দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের নতুন সুযোগ উন্মোচনের একটি প্ল্যাটফর্ম রূপে কাজ করবে বলে আশা করা হচ্ছে। টিফার অধীনে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে যাতে দু’দেশের সংশ্লিষ্ট সেক্টর ও সাব-সেক্টরের যথাযথ প্রতিনিধিত্ব থাকবে এবং বাণিজ্য ও বিনিয়োগের পূর্ণ সম্ভাবনা অর্জন করার জন্য আলোচনা এগিয়ে নিতে মুখ্য ভূমিকা রাখবে।

          চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তৃতাকালে বাণিজ্যমন্ত্রী বলেন, এই ফ্রেমওয়ার্ক বাংলাদেশের এলডিসি থেকে উত্তরণ পরবর্তী সময়ে শুল্ক মুক্ত ও কোটা মুক্ত সুবিধা ধরে রাখা, বাণিজ্য উদারীকরণ এবং বাণিজ্য ও বিনিয়োগের প্রবাহ বৃদ্ধির অনুকূল পরিবেশ সৃষ্টিসহ সকল প্রাসঙ্গিক বিষয় নিয়ে কাজ করবে। তিনি অস্ট্রেলিয়ার মন্ত্রী তেহানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

          অস্ট্রেলিয়ার মন্ত্রী তেহান বলেন, তিনি উপযুক্ত বাণিজ্য ও বিনিয়োগ প্রতিনিধিদল নিয়ে আগামী বছর সুবিধাজনক সময়ে বাংলাদেশে আসবেন। তিনি বলেন, অস্ট্রেলিয়ার বর্তমান সরকার বাংলাদেশের সাথে বাণিজ্য এবং বিনিয়োগ প্রসার এবং তা অধিকতর গতিশীল করতে কাজ করে যাচ্ছে।

          ভার্চুয়াল স্বাক্ষর অনুষ্ঠানে বাণিজ্য সচিব তপনকান্তি ঘোষসহ বাণিজ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দু’দেশের হাইকমিশনের কর্মকর্তাগণও উপস্থিত ছিলেন।

#

তৌহিদুল/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/১৯৩০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৪১২

পরিবেশ মন্ত্রণালয়ের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত

ঢাকা, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :

          পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ভুক্ত উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা আজ মন্ত্রণালয়ে মন্ত্রী মোঃ শাহাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

          সভায় মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব মোঃ মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব মোঃ মনিরুজ্জামান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আশরাফ উদ্দিন এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মোঃ আমীর হোসেন চৌধুরী, প্রকল্প পরিচালকগণসহ মন্ত্রণালয় ও অধীন দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সংযুক্ত ছিলেন।

          সরকারি বাসভবন হতে অনলাইনে যুক্ত হয়ে সভাপতির বক্তব্যে মন্ত্রী বলেন, দেশের সার্বিক পরিবেশের উন্নয়নে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে কাজ করতে হবে। তিনি বলেন, বৃক্ষরোপণ ও পরিবেশের মান উন্নয়নে গৃহীত প্রকল্পের কাজ প্রথম থেকেই সর্বোচ্চ গুরুত্ব দিয়ে করতে হবে। কাজের যথাযথ মান বজায় রাখতে হবে। শব্দদূষণের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের বিশেষ নির্দেশনা প্রদান করেন।

#

দীপংকর/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/১৮৪৫ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                নম্বর :  ৪৪১১

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ৩১ ভাদ্র ( ১৫ সেপ্টেম্বর) :

 

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ২৮ হাজার ৬১৫ জনের নমুনা পরীক্ষা করে ১ হাজার ৯০১ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৩৬ হাজার ৩৪১ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ৫১ জন-সহ এ পর্যন্ত ২৭ হাজার ৫৮ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৯০ হাজার ৫৪১ জন।

#

ফেরদৌস/সাহেলা/রফিকুল/সেলিম/২০২১/১৮.০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৪৪১০
 
ডিসেম্বর-জানুয়ারির মধ্যেই ড্যাপ চূড়ান্ত করা হবে
                                         -- স্থানীয় সরকার মন্ত্রী
 
ঢাকা, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর) :
স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আগামী ডিসেম্বর বা জানুয়ারির মধ্যে ডিটেইল্ড এরিয়া প্ল্যান-ড্যাপ চূড়ান্ত করে গেজেট আকারে প্রকাশ করা হবে।
আজ স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত ডিটেইল্ড এরিয়া প্ল্যান-ড্যাপ এর উল্লিখিত ভূমি ব্যবহারের শ্রেণি পরিবর্তন সংক্রান্ত আবেদনসমূহ যাচাই বাছাই পূর্বক মন্ত্রী সভা কমিটির নিকট সুপারিশ প্রণয়নের লক্ষ্যে গঠিত কারিগরি কমিটির সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।
স্থানীয় সরকার মন্ত্রী ও ড্যাপ বাস্তবায়ন রিভিউ কমিটির আহ্বায়ক জানান, ড্যাপ চূড়ান্ত করার লক্ষ্যে ইতোমধ্যে সকল পক্ষের সাথে যেমন নগর পরিকল্পনাবিদ, স্থাপত্যবিদ, রিহ্যাব, বিএলডিএসহ বিভিন্ন অংশীজন এবং ড্যাপের সাথে সংশ্লিষ্ট সকলের সাথে সভা কর
2021-09-15-16-36-e8222d81e758da045ce7e49fcbbcbaaf.doc 2021-09-15-16-36-e8222d81e758da045ce7e49fcbbcbaaf.doc

Share with :

Facebook Facebook