তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 11/03/2015


তথ্যবিবরণী                                                                                                                   নম্বর : ৭২৫    
বাংলাদেশের বস্ত্র ও তৈরি পোশাকখাত
আন্তর্জাতিকমান বজায় রেখে সফলতার দিকে এগিয়ে যাচ্ছে
                                                 -- বাণিজ্যমন্ত্রী
বার্লিন, (১১ মার্চ) :
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের বস্ত্র ও তৈরি পোশাকখাত আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য সামাজিক ও পরিবেশগত মান বজায় রেখে সফলতার সাথে এগিয়ে যাচ্ছে। বিগত দু’বছরে বাংলাদেশের শ্রমআইন সংশোধন, প্রশাসনিক সংস্কারের মাধ্যমে এখাতে আমূল পরিবর্তন সাধন করা হয়েছে।
    বাণিজ্যমন্ত্রী গতকাল জার্মানির বার্লিনে অনুষ্ঠিত দু’দিনের জি-৭ স্টেকহোল্ডার কনফারেন্সে একথা বলেন। কনফারেন্সে শান্তিতে নোবেল বিজয়ী কৈলাশ  সাতিয়ার্থি (কধরষধংয ঝধঃুধৎঃযর), জার্মানির ফেডারেল মিনিস্টার ফর লেবার এন্ড ওয়েলফেয়ার আনদ্রে নাহলেজ (অহফৎবধ ঘধযষবং) এবং ফেডারেল মিনিস্টার ফর ইকনমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্ট ড. গার্ড মুলার (উৎ. এবৎফ গঁষষবৎ) বক্তৃতা করেন। তাঁরা সকলে তৈরি পোশাকশিল্পের গুণগত পরিবর্তনে বাংলাদেশের প্রতিশ্রুতি এবং আন্তরিকতার বিষয়ে প্রশংসা করেন। তাঁরা বলেন, বিশ্বে অনেক দেশের তুলনায় বাংলাদেশ শিল্প কলকারখানায় শ্রমিকদের অধিকার, নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশ সৃষ্টিতে উল্লেখযোগ্য পরিবর্তন সাধন করতে সক্ষম হয়েছে।
    মন্ত্রী বলেন, বাংলাদেশে তৈরি পোশাকশিল্পে প্রায় চার মিলিয়ন নারী এবং পুরুষ শ্রমিক কাজ করছে। তাদের উপযুক্ত মজুরি, ফায়ার সেফটি, বিল্ডিং সেফটি, কর্মবান্ধব ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করেছে বাংলাদেশ সরকার। জি-৭ ভুক্ত দেশসমূহের বিশ্বমানের ব্রান্ড ও পোশাক আমদানিকারক প্রতিষ্ঠানসমূহকে টেকসই সরবরাহ ব্যবস্থার আওতায় পোশাক উৎপাদনকারীদের উৎপাদিত পোশাকের মূল্য নির্ধারণের ক্ষেত্রে ন্যায় ও উপযুক্ততা বিবেচনা করা প্রয়োজন বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
    তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ বাণিজ্যিক সম্পর্কযুক্ত জি-৭ ভুক্ত দেশগুলোর সাথে যোগাযোগ রেখে তৈরি পোশাকখাতকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বাংলাদেশ সাসটেইনেবল কমপ্যাক্ট মোতাবেক তৈরি পোশাকখাতে প্রয়োজনীয় পরিবর্তন অব্যাহত রেখেছে। বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশ এখাতে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। বাংলাদেশ এখন উন্নত ও প্রতিযোগিতামূলক বিশ্ববাজারের চাহিদা মোতাবেক তৈরিপোশাক সরবরাহ করতে সক্ষম।
    জি-৭ স্টেকহোল্ডার কনফারেন্সের পরামর্শক সভায় মন্ত্রী বিশ্বব্যাপী টেকসই সরবরাহ ব্যবস্থা উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের বস্ত্র ও তৈরি পোশাকশিল্পে দু’যুগের বেশি সময় ধরে আন্তর্জাতিক বিধিবিধান ও নিয়মনীতি অনুসরণের ধারাবাহিকতা তুলে ধরেন। এক্ষেত্রে তিনি বাংলাদেশের মত উন্নয়নশীল দেশসমূহের অর্থনৈতিক ও সামাজিক অবস্থান ও সীমাবদ্ধতাকে বিবেচনায় নিতে অনুরোধ জানান।
#
বকসী/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/২০৪০ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৭২৪
     
বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্য কমনওয়েলথ স্কলারশিপ
কমিশনকে সুযোগ সুবিধা বাড়ানোর আহ্বান স্পিকারের

লন্ডন, ১১ মার্চ :
    জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিক্ষা এবং বুদ্ধিবৃত্তিক সক্ষমতা বিকাশের মাধ্যমে আগামীদিনে কমনওয়েলথভুক্ত দেশগুলোর ছাত্রছাত্রীরা যাতে শিক্ষা গ্রহণের উপযুক্ত সুযোগ লাভ করতে পারে সেজন্য যুক্তরাজ্যসহ অন্য উন্নত দেশগুলো অধিক পরিমাণে বৃত্তি প্রদান করতে পারে। বৃত্তি প্রদান বৃদ্ধি করলে বাংলাদেশসহ অন্য দেশের ছাত্রছাত্রীরা নিজেদের মানসম্মত শিক্ষা গ্রহণ শেষে দেশ ও জাতি গঠনে অবদান রাখতে পারবে।
    আজ লন্ডনস্থ বাংলাদেশ দূতাবাসে কমনওয়েলথ স্কলারশিপ কমিশনের সিনিয়র এলামনাই এনগেজমেন্ট অফিসার জেমস্ ফিলিপস এর সাথে সাক্ষাৎকালে স্পিকার একথা বলেন ।
    স্পিকার কমিশনকে যুক্তরাজ্যে বাংলাদেশি ছাত্রছাত্রীদের পড়ালেখার জন্য আরো অধিক সুযোগ প্রদানের আহ্বান জানান। এসময় তিনি আরো বলেন, মানবাধিকার, আইনের শাসন, জেন্ডার সমতা, জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ প্রভৃতি বিষয়ে তাঁর নিজের কর্মক্ষেত্রে যুক্তরাজ্য থেকে অর্জিত পিএইচডি ডিগ্রিী বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
    সাক্ষাৎকালে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার আব্দুল হান্নান উপস্থিত ছিলেন।
#

মঞ্জু/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/২০৩০ঘণ্টা  

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭২৩
উন্নত বাংলাদেশ গড়তে প্রয়োজন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি
                                              -- বিদ্যুৎ প্রতিমন্ত্রী
 
মেলবোর্ন, ১১ মার্চ :

    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, উন্নত বাংলাদেশ গড়তে প্রয়োজন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিদ্যুৎ উৎপাদন কাক্সিক্ষতপর্যায়ে আসলেও উৎপাদন বৃদ্ধি অব্যাহত রেখে জ্বালানি বহুমুখীকরণ করা হচ্ছে। নিরাপদ ও সাশ্রয়ী জ্বালানি ব্যবহারে বাংলাদেশের অর্জনও লক্ষণীয়। ২০২১ সালের মধ্যে সকলের জন্য বিদ্যুৎ নিশ্চিত করা হবে।

    প্রতিমন্ত্রী, গতকাল “জ্বালানি ও বিদ্যুৎক্ষেত্রে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার সহযোগিতা (ঈড়ষষধনড়ৎধঃরড়হ নবঃবিবহ অঁংঃৎধষরধ ধহফ ইধহমষধফবংয ঊহবৎমু ধহফ ঢ়ড়বিৎ ঝবপঃড়ৎং)” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠিত এ কর্মশালাটি মোনাস বিশ্ববিদ্যালয়, আরএমআইটি বিশ্ববিদ্যালয় ও অস্ট্রেলিয়ার বাণিজ্য ও পররাষ্ট্র বিষয়ক অধিদপ্তর যৌথভাবে আয়োজন করে।

    প্রতিমন্ত্রী বলেন, দ্রুত উন্নয়নে জ্বালানি ও বিদ্যুতের রয়েছে অপরিসীম অবদান। জ্বালানি ব্যবস্থাপনা ও জ্বালানির নিরাপদ ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশকে উন্নত কারিগরি সহায়তা ও পরামর্শ দিয়ে অস্ট্রেলিয়া সহযোগিতা করতে পারে। প্রতিমন্ত্রী ঈধঢ়ধপরঃু উবাবষড়ঢ়সবহঃ চৎড়লবপঃ- এর আওতায় বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের ৬০ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করার জন্য অস্ট্রেলিয়া কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। কয়লা উত্তোলন, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রতিষ্ঠা, বাংলাদেশ পেট্রোলিয়াম ইনস্টিটিউটের আধুনিকায়ন, ইত্যাদি বিষয়ে অস্ট্রেলিয়ার অব্যাহত সহযোগিতা কামনা করেন।
 
    কর্মশালায় পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসেন, মোনাস বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক জুলি উইলসন্স কক্স, আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক আলেকজান্ডার সুবিক এবং অস্ট্রেলিয়ার বাণিজ্য ও পররাষ্ট্র বিষয়ক অধিদপ্তরের ভারতীয় উপমহাদেশ শাখার প্রধান সারা মরিয়ার্টি বক্তব্য রাখেন।  

#

আসলাম/ফায়জুল/মিজান/রফিকুল/রেজাউল/২০১৫/১৯৫৫ ঘণ্টা
 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৭২২     
’৭২ সালের সংবিধানে নারীর অধিকার নিশ্চিত করা হয়েছে
                                                                 -- সৈয়দ আশরাফুল ইসলাম

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :
    স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ১৯৭২ সালের সংবিধানে নারীর সকল মানবাধিকার ও মৌলিক অধিকার নিশ্চিত করা হয়েছে। তিনি বলেন, ভারত, নেপাল ও পাকিস্তানের চেয়ে নারীর অধিকার বাস্তবায়নে বাংলাদেশ এগিয়ে আছে বলে তিনি উল্লেখ করেন।
    মন্ত্রী আজ রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি সদরদপ্তরে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন উপলক্ষে এক আলোচনাসভা ও এলজিইডির বিভিন্ন সেক্টরে শ্রেষ্ঠ আত্মনির্ভরশীল নারীদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
    স্থানীয় সরকার মন্ত্রী আরো বলেন, নারীর অধিকার বাস্তবায়নে প্রাইভেট সেক্টরকেও এগিয়ে আসতে হবে। অনুষ্ঠানে এলজিইডির বিভিন্ন সেক্টরে আত্মনির্ভরশীল সফল নয়জন নারীকে সম্মাননা ও নগদ অর্থ প্রদান করা হয়।    
    এলজিইডির প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক। এলজিইডির জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট ফোরামের সভাপতি অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ আবুল কালাম আজাদ এবং ফোরামের সদস্যসচিব সৈয়দা আসমা খাতুন বক্তব্য রাখেন।
    স্থানীয় সরকার সচিব আবদুল মালেক বলেন, জেন্ডার বৈষম্য দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করে। সুতরাং পুরুষের পাশাপাশি নারীর উন্নয়ন ও অধিকার নিশ্চিত করতে হবে। শেখ হাসিনার সরকারের তিনটি আমলে নারীদের অধিকার সবচেয়ে বেশি বাস্তবায়ন হয়েছে। বিচার, নির্বাহী ও সেনাসহ সকল বিভাগে নারীদের কর্তৃত্ব নিশ্চিত করা হয়েছে বলে তিনি জানান।
#

আবু ফাত্তাহ/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৭৪০ ঘণ্টা    
 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭২১
কোস্টগার্ড এবং নৌবাহিনীর যৌথ অভিযানে বিদেশি মদসহ ফিশিং ট্রলার আটক
 
ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

    কোস্টগার্ড পূর্ব জোনের একটি অপারেশনদল এবং বাংলাদেশ নৌবাহিনীর স্পেশাল ফোর্স সোয়াডস এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রাম বহিঃনোঙ্গর এলাকায় অপারেশন পরিচালনা করে এফভি জোহরা নামে একটি ফিশিং ট্রলার থেকে বিপুল পরিমাণ বিদেশি মদসহ ৮ জন চোরাকারবারিকে আটক করে।

    আটককৃতরা হল- মোঃ রাসেদ, ইসমাইল, শহিদুল ইসলাম, মোঃ আরিফ, বিল্লাল, শনিরাম, হোসেন আলী, এবং রতন চাকমা। এদের মধ্যে ৪ জন কক্সবাজার জেলার, ২ জন চট্টগ্রাম জেলার, ২ জন বান্দরবন ও নোয়াখালী জেলার বাসিন্দা।

    আটককৃত ফিশিং ট্রলারে বিভিন্ন ধরনের ৪ হাজার ৯০৮ বোতল, ক্যান বিদেশি মদ ও বিয়ার পাওয়া যায়, যার আনুমানিক মূল্য ১ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা। চোরাকারবারিদের পতেঙ্গা থানায় এবং বোটসহ আটককৃত মদ যথাযথ কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়েছে।

#
ফায়জুল/মিজান/রফিকুল/রেজাউল/২০১৫/১৯০৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৭২০     
সামাজিক ও অর্থনৈতিকক্ষেত্রে নারীর অবদানের যথাযথ স্বীকৃতি দিতে হবে
                                                                                 -- জনপ্রশাসন প্রতিমন্ত্রী

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :
    আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ ঢাকায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সম্মেলনকক্ষে এক আলোচনাসভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বলেন, অর্থনৈতিক কর্মকা-ে নারীর অংশগ্রহণ বাড়াতে হবে। সামাজিক ও অর্থনৈতিকক্ষেত্রে নারীর অবদানের যথাযথ স্বীকৃতি দিতে হবে।
    তিনি বলেন, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে নারীর অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারীর ক্ষমতায়নে সর্বক্ষেত্রে তাদের দক্ষতা বাড়াতে হবে। এছাড়া কৃষিজাত দ্রব্য উৎপাদনে ও বাজারজাতকরণে তাদের সম্পৃক্ততা বাড়াতে হবে।
    অনুষ্ঠানে ‘খাদ্য ও পুষ্টির নিরাপত্তা অর্জনে নারীর ক্ষমতায়ন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক ড. রুশিদান ইসলাম রহমান।
    অনুষ্ঠানে বক্তারা বলেন, নারীর ক্ষমতায়নে নিজের উপার্জিত অর্থের ওপর নারীর পূর্ণ স্বাধীনতা থাকতে হবে। অর্থনৈতিক কর্মকা-ে নারী পুরুষের দূরত্ব কমাতে হবে।
    অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দীন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর বাংলদেশ প্রতিনিধি ডেভিড ডব্লিউ ডুলান (উধারফ ড উড়ড়ষধহ) বক্তৃতা করেন।
#
তৌহিদুল/ফায়জুল/মিজান/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৯০০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর :৭১৯
   
জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ):
    দশম জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সপ্তম বৈঠক আজ কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান এর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
    বৈঠকে কমিটির সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মোঃ আব্দুর রহমান, মোঃ আব্দুল্লাহ, মুস্তফা লুৎফুল্লাহ, আমিনা আহমেদ এবং খোরশেদ আরা হক অংশগ্রহণ করেন। এছাড়া জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এবং প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগদান করেন।
    বৈঠকে সরকারি কর্মচারী আইন ২০১৪ (সংশোধিত খসড়া) সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
    প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটির সুপারিশ অনুযায়ী সংশোধিত সরকারি কর্মচারী আইন, ২০১৪ এর খসড়া নীতিগত অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদে উপস্থাপনের নিমিত্ত প্রধানমন্ত্রী বরাবর সারসংক্ষেপ প্রেরণ করা হলে প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী সরকারি কর্মচারী আইন, ২০১৫ আকারে মন্ত্রিপরিষদ সভায় দ্রুততম সময়ে উপস্থাপন করার কার্যক্রম প্রক্রিয়াধীন আছে বলে বৈঠকে জানানো হয়।
    বৈঠকে বিদেশি মুক্তিযোদ্ধাদেরকে প্রদত্ত সম্মাননা পদকসংক্রান্ত তদন্ত কমিটিকে সুস্পষ্ট প্রতিবেদন আগামী এপ্রিলের মধ্যে প্রদানের সুপারিশ করা হয়।
    এছাড়া, বৈঠকে পদোন্নতি বিধিমালা অনুযায়ী যোগ্যতাসম্পন্ন কর্মকর্তাদেরকে দ্রুততম সময়ে পদোন্নতি প্রদানের জন্য সুপারিশ করা হয়।
    জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

এমাদুল/ফায়জুল/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৮৫০ ঘণ্টা    
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭১৮
বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদ্যাপনে কর্মসূচি গৃহীত
 
ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

    ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস। এ বছর দিবসটির কনজ্যুমারস ইন্টারন্যাশনাল কর্তৃক নির্ধারিত প্রতিপাদ্য হচ্ছে ‘ঈড়হংঁসবৎ'ং জরমযঃং ঃড় ঐবধষঃযু ঋড়ড়ফ (স্বাস্থ্যকর খাদ্য ভোক্তার অধিকার)’। বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজ্যুমারস এসোসিয়েশন অভ্ বাংলাদেশ (ক্যাব) এর যৌথ উদ্যোগে দেশব্যাপী দিবসটি পালিত হবে। দিবসটি উদ্যাপনের অংশ হিসেবে ঢাকা হতে প্রকাশিত প্রধান প্রধান দৈনিক পত্রিকাসমূহে বিশেষ বিজ্ঞপ্তি প্রচার করা হবে এবং সারাদেশে বিভাগ হতে উপজেলাপর্যায়ে দিবসটির প্রতিপাদ্য প্রতিফলিত পোস্টার প্রদর্শন এবং লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হবে।

    জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি এবং উপজেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির উদ্যোগে সেমিনার, আলোচনাসভা, র‌্যালি ও সমাবেশের আয়োজন করা হবে। তাছাড়া ঢাকার বাইরে বিভিন্ন বিভাগে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয় জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে সেমিনার বা আলোচনাসভার আয়োজন করবে।

#

ফায়জুল/মিজান/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৮৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭১৭  

প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :
দশম জাতীয় সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সপ্তম বৈঠক আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া বৈঠকে সভাপতিত্ব করেন।
কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, মোঃ মাহবুবুর রহমান, ডাঃ দীপু মনি, মোঃ ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মাহমুদ উস সামাদ চৌধুরী এবং হোসনে আরা বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।
সভায় ষষ্ঠ বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।  
বৈঠকে বাংলাদেশ বিমানবাহিনীকে আধুনিকায়নের লক্ষ্যে গৃহীত পদক্ষেপের উপর মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন করা হয়। কমিটির সদস্যবৃন্দ “বাংলার আকাশ রাখিব মুক্ত” মূলমন্ত্রে বিশ্বাসী বিমানবাহিনীকে একটি সময়োপযোগী, অত্যাধুনিক ও জনগণের বাহিনী হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। এতে জানানো হয় যে, এ বাহিনীকে আধুনিকায়নের লক্ষ্যে বিদেশে উচ্চতর শিক্ষা লাভের সুযোগ প্রদান করায় বাহিনীর দুইজন কর্মকর্তা পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন এবং চারজন কর্মকর্তা পিএইচডি করছেন। এছাড়াও বাহিনীতে প্রথমবারের মত মহিলা বৈমানিক নিয়োগ প্রদান করা হয়েছে এবং নারীর ক্ষমতায়নে বিমানবাহিনীর বিভিন্ন শাখায় অফিসার পদে শতকরা ২০ থেকে ২৫ ভাগ নারী নিয়োগ প্রদান করা হচ্ছে।
     বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের অঙ্গীকার বাস্তবায়নে বাংলাদেশ বিমানবাহিনী জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে আসছে। ১৯৯৫ সাল থেকে এ পর্যন্ত তারা ২৪টি শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করেছে এবং বর্তমানে ৬শ’ ৩৩ জন সদস্য ৯টি দেশে শান্তিরক্ষা মিশনে কর্মরত আছেন বলে বৈঠকে জানানো হয়। বৈঠকে দেশের কল্যাণে তাদের অব্যাহত অবদানের প্রশংসা করা হয় এবং বিশ্ব দরবারে তাদের অর্জিত সাফল্যে ধরে রাখার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাওয়ার সুপারিশ করা হয়।  
    বৈঠকে ক্যাডেট কলেজ নিয়ে আলোচনা হয় এবং নারী ও পুরুষের সংখ্যানুপাতে দেশে ক্যাডেট কলেজ প্রতিষ্ঠায় মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। তাছাড়াও সংসদীয় কমিটি কর্তৃক বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো), বাংলাদেশ জরিপ অধিদপ্তর এবং বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এর কার্যক্রম সরেজমিনে পরিদর্শনের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
বাংলাদেশ বিমানবাহিনীর প্রধান এয়ার মার্শাল ইনামুল বারী, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।    
#
 
নূরুল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫৪৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭১৬     

বিশ্ব কিডনি দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী    


ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব কিডনি দিবস-২০১৫ উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :  
“বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ১২ মার্চ ২০১৫ বিশ্ব কিডনি দিবস পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত।
বাংলাদেশে প্রায় দুই কোটি মানুষ কোন না কোন ধরণের কিডনি রোগে ভুগছেন। কিডনি রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল এবং মৃত্যুহার অপেক্ষাকৃত বেশি। সাধারণ স্বাস্থ্যবিষয়ক কিছু নিয়মকানুন মেনে চললে কিডনি রোগ প্রতিরোধ করা সম্ভব।
বিশ্ব কিডনি দিবসের এবারের প্রতিপাদ্য ‘করফহবু ঐবধষঃয ভড়ৎ অষষ’। আমার সরকার সবার জন্য ন্যূনতম স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রতিজ্ঞাবদ্ধ। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে গ্রাম-পর্যায় পর্যন্ত স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া হচ্ছে।
আমি আশা করি, সরকারের পাশাপাশি বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন ও সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান কিডনি রোগ প্রতিরোধে এবং কিডনি রোগ চিকিৎসায় জনসচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।
আমি বিশ্ব কিডনি দিবস-২০১৫ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করছি।
                 জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
                       বাংলাদেশ চিরজীবী হোক।”
#
নুরএলাহি/মাহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫১৫ ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭১৫
বিশ্ব কিডনি দিবস উপলক্ষে রাষ্ট্রপতির বাণী  

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :


    রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বিশ্ব কিডনি দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :  
    “বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব কিডনি দিবস-২০১৫ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত।
    চিকিৎসা বিজ্ঞানীদের মতে নেফ্রাইটিস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অপর্যাপ্ত পানি পান, ব্যথানাশক ঔষধ সেবনসহ নানাবিধ কারণে বিশ্বে ধীরগতির কিডনি রোগীর সংখ্যা ক্রমাগত বেড়ে চলেছে। এ পরিপ্রেক্ষিতে কিডনি রোগের প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি বিশেষভাবে প্রয়োজন বলে আমি মনে করি। বিশ্ব কিডনি দিবসের এবারের প্রতিপাদ্য 'করফহবু ঐবধষঃয ভড়ৎ ধষষ' অত্যন্ত সময়োপযোগী হয়েছে। দিবসটি উপলক্ষে কিডনিবিষয়ক নানা কর্মসূচি ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।
    বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন এবং ক্যাম্পাস যৌথভাবে দিবসটি পালন করছে জেনে আমি খুশি হয়েছি। আমি তাদের সাধুবাদ জানাই।      
    আমি ‘বিশ্ব কিডনি দিবস-২০১৫’ উপলক্ষে গৃহীত কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করি।
    খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”
#
আজাদ/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫১৫ ঘণ্টা   


 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৭১৪

 

 


এক্রিডিটেশন কার্ডের আবেদন ফরম অনলাইনে সংগ্রহ করা যাবে


ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

    ডিজিটাল কার্যক্রমের আওতায় এখন থেকে এক্রিডিটেশন ফরম অনলাইনে পাওয়া যাবে। এক্রিডিটেশন ফরমের জন্য সাংবাদিকদের আর তথ্য অধিদফতরে আসতে হবে না। যে কোন স্থান থেকে অনলাইনে ডাউনলোড করে ফরম সংগ্রহ করা যাবে। আগামী ১৫ এপ্রিল ২০১৫ তারিখ পর্যন্ত বর্তমানে প্রচলিত ফরমে আবেদন করা যাবে। উল্লিখিত সময়ের পর পুরোনো ফরমে আর আবেদন গ্রহণ করা হবে না।
     ফরম সংগ্রহ করার জন্য তথ্য অধিদফতরের নতুন ওয়েব এড্রেস ঢ়ৎবংংরহভড়ৎস.ঢ়ড়ৎঃধষ.মড়া.নফ তে গিয়ে ‘এক্রিডিটেশন আবেদন’ শিরোনামের মেনুতে প্রবেশ করতে হবে। বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই এক্রিডিটেশন ফরম পাওয়া যাবে। মিডিয়ায় কর্মরত বাংলাদেশি সাংবাদিকদের বাংলা ভার্সনে দেয়া ফরমটি পূরণ করতে হবে। কেবল ঢাকায় কর্মরত বিদেশি সাংবাদিকদের জন্য ইংরেজি ভার্সনটি ব্যবহার করতে হবে।
    অনলাইনে ফরম সংগ্রহ করে প্রয়োজনীয় তথ্যাদি পূরণপূর্বক তিনকপি ষ্ট্যাম্প সাইজের ছবিসহ তথ্য অধিদফতরের প্রটোকল শাখায় জমা দিতে হবে। ফরমটি যাচাই বাছাই করে এক্রিডিটেশন কার্ড প্রদান করা যাবে কিনা অথবা কতদিনের মধ্যে এক্রিডিটেশন কার্ড দেয়া যাবে তার আপডেট সংশ্লিষ্ট আবেদনকারীকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে।
    বর্তমানে শুধু অনলাইনে এক্রিডিটেশন ফরম সংগ্রহের কার্যক্রম চালু করা হয়েছে, অনলাইনে ফরম জমা দেয়ার সুবিধাও খুব শীঘ্রই চালু করা হবে।   
#


শাহীনুর/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫০০ ঘণ্টা

            
 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭১৩

সমাজকল্যাণ মন্ত্রীকে সম্মাননা জানাচ্ছে ‘হ্যালো কলকাতা’ ও
‘আচার্য্য দীনেশ চন্দ্র সেন রিসার্চ সোসাইটি’

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :
সমাজসেবামূলক কর্মকা-ের স্বীকৃতিস্বরূপ সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী এমপিকে ‘হ্যালো কলকাতা’ ও ‘আচার্য্য দীনেশ চন্দ্র সেন রিসার্চ সোসাইটি’ এর পক্ষ থেকে সম্মাননা জানানো হবে। ১৩ মার্চ, ২০১৫ কলকাতা  প্রেসক্লাবে “হ্যালো কলকাতা এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৪” ও “আচার্য্য দীনেশ চন্দ্র সেন স্মৃতি স্বর্ণপদক ২০১৪” প্রদান করা হবে। মন্ত্রী উক্ত অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কার গ্রহণ করবেন।  
এছাড়াও ১২ মার্চ ২০১৫ কলকাতা প্রেসক্লাবে সমাজকল্যাণ মন্ত্রী “মিট দ্য প্রেস” অনুষ্ঠানে সাংবাদিকদের সাথে মতবিনিময় করবেন।
#

মাইদুল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৪৪৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭১২
সকল ক্ষেত্রে নারীর সমান সুযোগ নিশ্চিত করতে হবে
                          - ব্রিটিশ পার্লামেন্টে স্পিকার

ঢাকা, ২৭ ফাল্গুন (১১ মার্চ) :

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার এবং সিপিএ নির্বাহী কমিটি’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদীয় গণতন্ত্রে নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করতে সকল ক্ষেত্রে নারীর সমান সুযোগ নিশ্চিত করতে হবে। আর্থসামাজিক ও রাজনৈতিক সকল ক্ষেত্রে নারীর জন্য সমতাভিত্তিক সুযোগ নিশ্চিত করতে হবে। গতকাল লন্ডনের ওয়েস্ট মিনস্টারে হাউজ অব পার্লামেন্টে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্যানেল বক্তা হিসেবে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, রাজনীতিতে নারী প্রতিনিধিত্ব বৃদ্ধি করতে সংরক্ষিত ব্যবস্থা একটা সাময়িক আয়োজন। এটা নারী পুরুষ বৈষম্য নিরসনকল্পে একটি বিধান। যার মাধ্যমে নারীরা অধিকার সচেতন হয়ে রাজনীতিতে নিজেদের সম্পৃক্ত করতে পারে। বাংলাদেশের সংবিধানে জাতীয় সংসদের ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত আছে। এছাড়াও নারীদের জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি প্রতিদ্বন্দ্বিতার সুযোগ রয়েছে। সংরক্ষিত এ ব্যবস্থা নারীদের রাজনৈতিক ক্ষেত্রে কাজ করার সুযোগ প্রদানসহ ভবিষ্যতে নারী নেতৃত্ব বিকাশেও ভূমিকা রাখছে। নারী সংসদ সদস্যরা নারীর প্রতি সহিংসতা রোধ, জেন্ডার সমতা জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলাসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ে অংশগ্রহণ করছে।
তিনি আরো বলেন, স্থানীয় সরকার ব্যবস্থায় নারী প্রতিনিধি নির্বাচনের ব্যবস্থা রয়েছে। একটি আদর্শ, ন্যায় ও সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে নারী-পুরুষের বৈষম্য দূরীকরণে নারী নেতৃত্বকে আরও বিকশিত করতে হবে। এক্ষেত্রে সামাজিক যোগাযোগ ও গণমাধ্যমসমূহ সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের মাধ্যমে নারীর ক্ষমতায়নকে আরও এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
উক্ত অনুষ্ঠানে যুক্তরাজ্যের হাউজ অব কমন্সের স্পিকার জন বার্কো (ঔড়যহ ইবৎপড়)ি, যুক্তরাজ্যে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত মোনা জুল (গড়হধ ঔঁঁষ), জ্যামাইকার হাইকমিশনার অ্যালুন এনদমবেট-আসাম্বা (অষড়ঁহ ঘফড়সনবঃ-অংংধসনধ), ব্রিটেনের সংসদ সদস্য ব্যারোনেস উইলিয়াম ক্রসবি (ইধৎড়হবংং ডরষষরধস ঈৎড়ংনু) অংশগ্রহণ করেন। স্কাই নিউজের পলিটিক্যাল করেসপন্ডেন্ট আনুশকা আস্থানা অনুষ্ঠানটি সঞ্চালন করেন।
এরপর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী হাউজ অব লর্ডসের স্পিকার ব্যারোনেস ডি’ সুজার (ইধৎড়হবংং উ' ঝড়ুঁধ) সাথে ওয়েস্ট মিনস্টারের সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা কমনওয়েলথভুক্ত দেশসমূহের উন্নয়ন পরিকল্পনায় সংসদ সদস্যদের আরও কার্যকরী অংশগ্রহণ নিশ্চিত করার বিষয়ে আলোচনা করেন।
#

&n

Todays handout (4).doc Todays handout (4).doc

Share with :

Facebook Facebook