তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ সেপ্টেম্বর ২০২১

তথ্যবিবরণী ১২ সেপ্টেম্বর ২০২১

তথ্যবিবরণী                                                                                                     নম্বর :  ৪৩৭৭

 

শপথ নিলেন নবনির্বাচিত সংসদ সদস্য হাবিবুর রহমান

 

ঢাকা, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :

 

          স্পিকার শিরীন শারমিন চৌধুরী একাদশ জাতীয় সংসদের উপ-নির্বাচনে সিলেট-৩ আসন থেকে বাংলাদেশ  আওয়ামী লীগ মনোনীত নবনির্বাচিত সংসদ সদস্য হাবিবুর রহমানকে আজ জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে শপথ বাক্য পাঠ করান।

 

          শপথ গ্রহণ শেষে সংসদ সদস্য হাবিবুর রহমান রীতি অনুযায়ী শপথ বইয়ে স্বাক্ষর করেন।

 

          এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

#

 

তারিক/সাহেলা/এনায়েত/সঞ্জীব/সেলিম/২০২১/২০:০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৩৭৬

দেশের সব অঞ্চলে সুষমভাবে শিল্প প্রতিষ্ঠান

স্থাপনকে প্রাধান্য দিয়ে প্রণীত হচ্ছে শিল্পনীতি-২০২১

                                                  --শিল্পমন্ত্রী

ঢাকা, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :

          শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বঙ্গবন্ধুর শিল্প দর্শন তথা অভ্যন্তরীণ সম্পদের পূর্ণাঙ্গ ব্যবহার নিশ্চিত, ক্যাপিটাল পণ্য শিল্পের প্রসারের মাধ্যমে একটি দক্ষ ব্যাকওয়ার্ড ও ফরোওয়ার্ড লিংকেজ প্রতিষ্ঠা, গবেষণার মাধ্যমে শিল্পখাতে দেশীয় প্রযুক্তির প্রসার, বেসরকারি খাতের দক্ষতা বৃদ্ধিতে ক্ষুদ্র, কুটির ও গ্রামীণ শিল্পের বিকাশ, স্বনির্ভর অর্থনীতি গড়ে তোলার লক্ষ্যে রপ্তানিমুখী ও আমদানি বিকল্প শিল্পের প্রসার এবং দেশের সব অঞ্চলে সুষমভাবে শিল্প প্রতিষ্ঠান প্রতিষ্ঠাকে প্রধান্য দিয়ে প্রণীত হচ্ছে জাতীয় শিল্পনীতি-২০২১।  

          আজ ঢাকা চেম্বার অভ্ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি আয়োজিত ‘প্রস্তাবিত জাতীয় শিল্পনীতি ২০২১-এ ব্যক্তিখাতের প্রত্যাশা’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, আসন্ন শিল্পনীতি ২০২৫ সাল পর্যন্ত বলবৎ থাকবে এবং এতে ব্যক্তি খাতের প্রত্যাশা পূরণের চেষ্টা করা হয়েছে। উন্নয়নের জন্য শিল্প পণ্য উৎপাদন বৈচিত্রায়নে সহায়তা, নতুন, যোগ্য ও সম্ভাবনাময় উদ্যোক্তা সৃষ্টিকল্পে সহায়ক ভৌত সুবিধাদি প্রাপ্তিতে সহায়তা করা এবং স্টার্টআপ ফাইন্যান্সিং, ক্রেডিট গ্যারান্টি ইত্যাদি প্রদানের মাধ্যমে এসএমইখাতের প্রসারকে ত্বরান্বিত করা হবে।

          বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের শিল্পখাতে যে শ্রমিকবান্ধব ব্যক্তিখাত নির্ভর শিল্পায়ন এবং উৎপাদনের স্বপ্ন দেখেছিলেন, তাঁরই সফল বাস্তবায়নকে মূল উপজীব্য করে জাতীয় শিল্পনীতি-২০২১ প্রণয়নের উদ্যোগ নিয়েছে শিল্প মন্ত্রণালয়।

#

মাহমুদুল/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/২১৫৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৩৭৫

শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে অবহেলা থাকলেই কঠোর ব্যবস্থা

                                                                           -- শিক্ষামন্ত্রী

ঢাকা, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :

          শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে অবহেলা থাকলেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  তিনি আজ শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনে গিয়ে এ কথা জানান।

          তিনি আজ ঢাকার আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চ মাধ্যমিক স্কুল অ্যন্ড কলেজ ও কলাবাগান লেক সার্কাস স্কুল পরিদর্শন করেন। এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক উপস্থিত ছিলেন।

          পরিদর্শনে গিয়ে মন্ত্রী সাংবাদিকের বলেন, শিক্ষার্থীদের প্রতিষ্ঠানের পৌঁছে অভিভাবকরা যদি বাইরে ভিড় করেন, তাহলে সমস্যার কারণ হবে।  শিক্ষার্থীদের দিয়ে যদি চলে যেতে পারেন তাহলে ভালো, আর যদি চলে যেতে না পারেন, তাহলে স্বাস্থ্যবিধি মানবেন।

          স্থানীয় জনপ্রতিনিধি, সুশীল সমাজ, এলাকার গণ্যমান্য লোকদের তদারকি করার প্রতি আহ্বান জানান মন্ত্রী। শিক্ষা প্রতিষ্ঠানের অভিভাবকরা যাতে ভিড় না করেন।

          সংক্রমণ বাড়লে শিক্ষার্থীদের শ্রেণি কক্ষে না নিয়ে অনলাইনে পাঠদান এবং অ্যাসাইনমেন্টে ফিরিয়ে নেওয়ার ইঙ্গিত দিয়ে মন্ত্রী বলেন, যদি কোনও আশঙ্কা দেখা যায় সংক্রমণ বেড়ে যাওয়ার, সে ক্ষেত্রে তো সুযোগ রয়েছে শ্রেণি কক্ষে না রাখার।

          মন্ত্রী বলেন, সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে, সবাইকে মনে রাখতে হবে এখন শুধু করোনা নয়, এখন ডেঙ্গুরও প্রকোপ চলছে। শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে সকাল থেকেই থাকবে। এই সময় ডেঙ্গু মশা কামড়ানোর আশংকা থাকে। সে কারণে বিশেষজ্ঞরা বলছেন, পুরো হাতা জামা, ফুল প্যান্ট বা পায়জামা পরে স্কুলে আসতে।

          প্রত্যেক জেলায় একটি করে কন্টোল রুম আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, কেউ যদি বলেন কোনো শিক্ষা প্রতিষ্ঠানে সমস্যা আছে তাহলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।

          মন্ত্রী বলেন, ১২ বছরের ওপরে করোনার টিকা দেওয়ার ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। টিকা পাওয়া সাপেক্ষে শুরু হবে।

          পরীক্ষা নেওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, পরীক্ষা নেওয়ার পরিস্থিতি হলে অবশ্যই পরীক্ষা নেয়া হবে। শিক্ষার্থীদের পড়াশোনার যে গ্যাপ তৈরি হয়েছে তা এসেস করতে হবে। শিক্ষার্থীরা ক্লাশে এসেছে, এখন সরকার এসেস করতে পারবে। এসেসমেন্টর পর বুঝা যাবে চলমান শিক্ষাবর্ষকে বাড়িয়ে নেয়া হবে নাকি সরকার সামনের শিক্ষাবর্ষে প্রতিকারমূলক ক্লাস করাবে। সরকারের পুরো পরিকল্পনা রয়েছে। শিক্ষা পুনরুদ্ধার পরিকল্পনা সরকারের রয়েছে।

#

খায়ের/সাহেলা/এনায়েত/সঞ্জীব/জয়নুল/২০২১/২২১৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৩৭৪

বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন-২০২১ আয়োজন করতে যাচ্ছে বিডা

ঢাকা, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :

          আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের মাল্টি পারপাস হলে বিডা আয়োজিত ÔDeclaration  Event of Bangladesh International Investment summit 2021 and Meet the pressÕ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান প্রধান অতিথি হিসাবে বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন -২০২১ এর আনুষ্ঠানিক ঘোষণা প্রদান করেন। এসময় তিনি সামিটের ওয়েবসাইট ও লোগো উন্মোচন করেন। অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম সভাপতিত্ব করেন।

          অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান ফজলুর রহমান  বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন আয়োজনের জন্য বিডাকে ধন্যবাদ জানিয়ে বলেন, সরকার এ বছর ২৮-২৯ নভেম্বর দুই দিনব্যাপী বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন -২০২১ এর আয়োজন করতে যাচ্ছে। এ সম্মেলনের মূল উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী ব্রান্ড বাংলাদেশের প্রচার ও প্রসার প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্ব উন্নত বাংলাদেশ বিনির্মাণের জন্য খাতভিত্তিক অধিক বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট ।

          অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এর নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোঃ তোফাজ্জল হোসেন হোসেন মিয়া।

#

প্রশান্ত/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/২১১০ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৪৩৭৩

বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনে রাশিয়ার সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :

          মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর সেদেশে প্রত্যাবাসনের ক্ষেত্রে রাশিয়ার সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রাশিয়ার নবাগত রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মান্তিতস্কি আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎকালে এ আহ্বান জানান। এসময় তিনি রাশিয়ার নবাগত রাষ্ট্রদূতকে  বাংলাদেশে  স্বাগত জানান।

          রাশিয়ার সঙ্গে বাংলাদেশের বিশেষ সম্পর্কের প্রসঙ্গ উল্লেখ করে ড. মোমেন বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এবং যুদ্ধপরবর্তী দেশ গঠনে রাশিয়ার অবদান বাংলাদেশ কৃতজ্ঞচিত্তে স্মরণ করে। স্বাধীনতার পরপরই তৎকালীন সোভিয়েত রাশিয়ার প্রেসিডেন্টের আমন্ত্রণে ১৯৭২ সালের মার্চ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাশিয়া সফর করেন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাহায্যের জন্য রাশিয়ার সরকার এবং জনগণকে কৃতজ্ঞতা জানান।

          এসময় বাংলাদেশ-রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদ্যাপনে রাশিয়ার আগ্রহের কথা রাশিয়ার নবাগত রাষ্ট্রদূত পুনর্ব্যক্ত করলে উভয় দেশই অনুষ্ঠানের আয়োজন করতে পারে বলে মত প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী। ২০২৩ সালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিত থাকার আশা ব্যক্ত করেন ড. মোমেন।

#

তৌহিদ/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/২০৫৫ঘণ্টা  

 

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৪৩৭২

সব উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের

                                                                                                     -- পরিকল্পনা মন্ত্রী

ঢাকা, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :

          পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, পর্যায়ক্রমে দেশের সব উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের।

          এম এ মান্নান বলেন, সুনামগঞ্জবাসী হাওড় এলাকার মানুষ। হাওড় এলাকার প্রকৃত বন্ধু শেখ হাসিনা। হাওড়ের উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। তিনি বলেন, সুনামগঞ্জের সবগুলো উপজেলায় (১২টি উপজেলা) কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের। জেলা সদর উপজেলায় আজ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনের মধ্য দিয়ে এই যাত্রা শুরু হলো।

          পরিকল্পনা মন্ত্রী আরো বলেন, দলমত নির্বিশেষ সবাই ঐক্যবদ্ধ হয়ে উন্নয়নের পক্ষে কাজ করতে হবে। তবেই এই দেশ বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে।

          মন্ত্রী আজ সুনামগঞ্জে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন।

          প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, কারিগরি শিক্ষায় প্রশিক্ষিত না হলে কোনো দেশ তার কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারে না। এই কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনের মাধ্যমে হাওড় ও ভাটি এলাকার মানুষের কারিগরি শিক্ষার নতুন দ্বার উন্মোচিত হলো।

#

রাশেদুজ্জামান/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/২১১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৩৭১

রাষ্ট্রপতির সাথে ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :

          রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে আজ বঙ্গবভনে বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত Rensje Teerink বিদায়ি সাক্ষাৎ করেন।

          সাক্ষাৎকালে রাষ্ট্রপতি দায়িত্ব পালনকালে ইউরোপিয়ান ইউনিয়ন ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক জোরদার হওয়ায় বিদায়ি দূতকে ধন্যবাদ জানান।

          রাষ্ট্রপতি বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার। বাণিজ্য, বিনিয়োগ, অভিবাসন, যোগাযোগ, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ক্ষেত্রে ইউরোপিয়ান ইউনিয়নের সহযোগিতা বাংলাদেশের উন্নয়নে অবদান রাখছে। রাষ্ট্রপতি আশা করেন, ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলো নীতি নির্ধারণের ক্ষেত্রে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও ভূ-রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় নেবে। রাষ্ট্রপতি এসডিজি অর্জনে সহযোগিতা প্রদান করায় ইউরোপিয়ান ইউনিয়নের প্রতি ধন্যবাদ জানান এবং আগামী দিনেও এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন। মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সহায়তা প্রদানের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের প্রতি ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি আশা করেন রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসনে ইউরোপিয়ান ইউনিয়ন মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে।

          ইউরোপিয়ান ইউনিয়নের বিদায়ি দূত করোনা পরিস্থিতি মোকাবিলা ও অর্থনীতির চাকা সচল রাখতে সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন। তিনি বাংলাদেশে দায়িত্ব পালনকালে সার্বিক সহযোগিতার জন্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা জানান।

          রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) ওয়াহিদুল ইসলাম খান এসময় উপস্থিত ছিলেন।

#

ইমরানুল/সাহেলা/এনায়েত/সঞ্জীব/জয়নুল/২০২১/২০৩০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর :  ৪৩৭০

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :

 

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ২৫ হাজার ৭৪ জনের নমুনা পরীক্ষা করে ১ হাজার ৮৭১ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ
৩০ হাজার ৪৩১ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ৫১ জন-সহ এ পর্যন্ত ২৬ হাজার ৯৩১ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৭৮ হাজার ৮২১ জন।

 

#

 

ফেরদৌস/সাহেলা/এনায়েত/সঞ্জীব/সেলিম/২০২১/২০:০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৩৬৯

ইইউ এর বিদায়ি রাষ্ট্রদূতের সাথে বাণিজ্যমন্ত্রীর সাক্ষাৎ

এলডিসি গ্রাজুয়েশনের পরও ইইউ বাংলাদেশে বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে

ঢাকা, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :

            বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ইউরোপিয়ন ইউনিয়ন(ইইউ) দীর্ঘদিন ধরে বাংলাদেশকে বাণিজ্য সুবিধা প্রদান করে আসছে, এজন্য বাংলাদেশ কৃতজ্ঞ। আগামী ২০২৬ সালে এলডিসি গ্রাজুয়েশনের পরও ইউরোপিয়ন ইউনিয়ন বাংলাদেশকে প্রদত্ত বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে বলে আশা করছি। বাংলাদেশের তৈরিপোশাকের বড় রপ্তানির বাজারবিদ ইউরোপিয়ন ইউনিয়ন। মন্ত্রী বলেন, বিশ^বাণিজ্য সংস্থায় বাংলাদেশ এলডিসি গ্রাজুয়েশনের পর আগামী ১২ বছর এলডিসিভুক্ত দেশসমূহের বাণিজ্য সুবিধা পাবার জন্য প্রচেষ্টা চালাচ্ছে। এ লক্ষ্যে এলডিসি সুবিধা পাবার জন্য ইউরোপিয়ন ইউনিয়ন বাংলাদেশের পক্ষে সহযোগিতা করবে বলে আশা করছে। এছাড়া, এলডিসি গ্রাজুয়েশনের পর রপ্তানি বাণিজ্যে সুবিধা আদায় ও নেগোসিয়েশনের ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিতে ইউরোপিয়ন ইউনিয়নের সহযোগিতা প্রয়োজন। ইউরোপিয়ন ইউনিয়নের সাথে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির প্রচেষ্টা অব্যাহত রাখা হবে।

            বাণিজ্যমন্ত্রী আজ ঢাকায় তাঁর সরকারি বাসভবনে ইউরোপিয়ন ইউনিয়নের বিদায়ি রাষ্ট্রদূত জবহংলব ঞববৎরহশ এর সাথে মতবিনিময়ের সময় এসব কথা বলেন।

            ইউরোপিয়ন ইউনিয়নের বিদায়ি রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ইউরোপিয়ন ইউনিয়নের গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার। বাণিজ্য ক্ষেত্রে ইউরোপিয়ন ইউনিয়ন বাংলাদেশকে বেশ গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশকে দেয়া ইউরোপিয়ন ইউনিয়নের বাণিজ্য সুবিধা অব্যাহত থাকবে। বাংলাদেশ দক্ষতার সাথে কোভিড-১৯ মোকাবিলা করেছে। বাংলাদেশে চার বছর দায়িত্ব পালনে সন্তোষ প্রকাশ করে বলেন, বাংলাদেশ একটি চমৎকার ও সম্ভাবনাময় দেশ। আগামী দিনেও ইউরোপিয়ন ইউনিয়ন বাংলাদেশের পাশে থাকবে।

            মন্ত্রী বলেন, ইউরোপিয়ন ইউনিয়ন বাংলাদেশের বড় ব্যবসায়িক অংশীদার। বাংলাদেশের তৈরিপোশাক খাতের উন্নয়নের জন্য ইউরোপিয়ন ইউনিয়নের সহযোগিতা রয়েছে। বাংলাদেশ এখন তৈরিপোশাক রপ্তানিতে পৃথিবীর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে। বাংলাদেশের তৈরিপোশাক শিল্প এখন একটি শক্ত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে। চলতি করোনা মহামারি (কোভিড-১৯) এর কারণে বিশে^র অন্যান্য দেশের মতো বাংলাদেশও ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ সরকার এ ক্ষতি কাটিয়ে উঠতে ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। শ্রমিকদের বেতন প্রদানের জন্য সরকার প্রণোদনা প্যাকের মাধ্যমে সহযোগিতা প্রদান করছে। কোভিড-১৯ এর কঠিন সময়েও বাংলাদেশ অর্থনীতির চাকা সচল রাখার চেষ্টা করেছে। সরকার এবং তৈরিপোশাক শিল্পের মালিকদের আন্তরিক প্রচেষ্টা ও সহযোগিতায় করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ যথাযথ ব্যবস্থা গ্রহণের কারনে শ্রমিকদের উপর তেমন কোন প্রভাব পরেনি।

            বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশের পোশাক শিল্প বিগত যে কোন সময়ের চেয়ে অনেক বেশি নিরাপদ ও কর্মবান্ধব। কারখানায় শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে, শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা করা হয়েছে। এখন কারখানার মালিক ও শ্রমিকরা খুশি।

            এসময় বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. হাফিজুর রহমানসহ বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কমকর্তবৃন্দ উপস্থিত ছিলেন।

#

বকসী/সাহেলা/এনায়েত/সঞ্জীব/জয়নুল/২০২১/২০০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৪৩৬৮

রক্ত দিয়ে বাঙালি জাতিসত্ত্বার নাম লিখেন বঙ্গবন্ধু

                                    -- তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

জামালপুর, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :   

          তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান বলেছেন, আওয়ামী লীগ মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল। পাকিস্তানের শোষণ- নিপীড়ণ, অত্যাচার-জুলুম থেকে এই বাংলাদেশের মানুষকে স্বাধীনতা এনে দেওয়া দল। তিনি বলেন, রক্ত দিয়ে বাঙালি জাতিসত্ত্বার নাম লিখেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

          আজ জামালপুরের সরিষাবাড়ী উপজেলার মহাদান ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে ইউনিয়ন আওয়ামী লীগের  বর্ধিত সভায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী বলেন, জাতি রক্ত দিয়ে স্বাধীনতা এনেছে। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিয়ে কেউ ছিনিমিনি খেলতে পারবে না। মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে গড়ে তুলবো। তিনি মুক্তিযুদ্ধে বিশ্বাসী সকলকে ঐক্যবদ্ধ হয়ে ক্ষুধা দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে এগিয়ে আসার আহ্বান জানান।

          প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়‌নে সবাইকে ঐক্যবদ্ধভা‌বে কাজ কর‌তে হ‌বে। প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার নেতৃ‌ত্বে দেশ এ‌গি‌য়ে যা‌চ্ছে। দেশ বিরোধী ষড়যন্ত্রকারীরা ‌যেন দে‌শের ক্ষ‌তি কর‌তে না পা‌রে, সে‌দি‌কে সবার সজাগ দৃ‌ষ্টি রাখ‌তে হ‌বে।

          সভায় জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সালেহ সফি গেন্দা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশা, সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ হারুন অর রশিদ, জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন পাঠান, উপ দপ্তর সম্পাদক জহুরুল ইসলাম, মহাদান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আজমত আলী মাস্টার, সাধারণ সম্পাদক এ কে এম আনিসুর রহমান সহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

          পরে প্রতিমন্ত্রী ভাটারা ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভায় অংশগ্রহণ করেন।

#

গিয়াস/সাহেলা/এনায়েত/সঞ্জীব/সেলিম/২০২১/১৯:৩৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                               নম্বর :  ৪৩৬৭

 

বৈদ্যুতিক যানবাহনের  চার্জিং নীতিমালা গ্রাহকবান্ধব হতে হবে

                                                       -- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

 

ঢাকা, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :   

 

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বৈদ্যুতিক যানবাহনের  চার্জিং নীতিমালা গ্রাহকবান্ধব হতে হবে। পুরো বিশ্বে বর্তমানে অন্যতম আলোচিত বিষয় হলো বৈদ্যুতিক গাড়ি। চার্জিং স্টেশন কেমন হবে, কী ধরনের ট্যারিফ নির্ধারণ হবে, যানবাহনের সার্বিক তথ্য কোথায় -কিভাবে সংরক্ষিত হবে, এসব বিষয়সমূহ  নির্ধারণ করে প্রস্তুতি এখন থেকেই নিতে হবে।

 

          প্রতিমন্ত্রী আজ 'বৈদ্যুতিক যান চার্জিং বিষয়ক নির্দেশিকা' বিষয়ক ভার্চুয়াল সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, দেশ এখন চতুর্থ শিল্প বিপ্লবের সামনে দাঁড়িয়ে। নিরাপদ, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি এই বিপ্লবের গতিপথ পাল্টে দেবে। আবার অন্যদিকে বর্তমানে সবচেয়ে বেশি আলোচিত বিষয় পরিবেশ। পরিবেশের ভারসাম্য রাখতে বৈদ্যুতিক গাড়ির উত্থান উত্তরোত্তর বৃদ্ধি পাবে। এ সময় তিনি প্রত্যেকটি বিতরণ কোম্পানিতে বৈদ্যুতিক যান চার্জিং বিষয়ক টিম রাখার নির্দেশ দেন।

 

          পেট্টোল যানের এক হাজার কিলোমিটার যেতে গড়ে যেখানে ৫ হাজার ৩৭৫ টাকা খরচ হয় সেখানে বৈদ্যুতিক যানবাহনের  লাগবে ১ হাজার ২৫০ টাকা। বৈদ্যুতিক যানবাহন পরিবেশবান্ধব এবং বৈদ্যুতিক যানবাহনের  যান্ত্রিক দক্ষতা পেট্টোল যানের চেয়ে অনেক বেশি। সভায় অংশীজনরা সমন্বিতভাবে কাজ করার আশা ব্যক্ত করেন। বিআরটিএ-এর চেয়ারম্যান বলেন, বৈদ্যুতিক যানবাহনের  রেজিস্ট্রেশনের কাজ চলমান।

 

          ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের সাথে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান (সচিব) সত্যজিত কর্মকার,  স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)-এর চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.), পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন এবং বিদ্যুৎ বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের দপ্তর প্রধানগণ সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

 

#

 

আসলাম/সাহেলা/সঞ্জীব/সেলিম/২০২১/১৯:২৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৩৬৬

করোনাকালীন শিক্ষার ঘাটতি পূরণে কাজ করছে সরকার

                                                                    -- পরিবেশমন্ত্রী

বড়লেখা (মৌলভীবাজার), ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :

          পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, করোনাকালীন শিক্ষার ঘাটতি পূরণে আন্তরিকভাবে কাজ করছে সরকার। বর্তমান সরকার ছেলে-মেয়েদের মধ্যে পার্থক্য দূর করেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকারের সুযোগদানের কারণে বিভিন্ন  ক্ষেত্রে মেয়েরা ছেলেদের চেয়ে লেখাপড়ায় এগিয়ে যাচ্ছে। মেয়েরা শিক্ষিত হলে জাতি শিক্ষিত হবে উল্লেখ করে মন্ত্রী এসময় মেয়েদের নিয়মিত মনোযোগসহকারে লেখাপড়া চালিয়ে যাওয়ার আহ্বান জানান।

          মন্ত্রী আজ মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় 'নারী শিক্ষা একাডেমি ডিগ্রী কলেজ' এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে ফুলবাগান উদ্বোধন ও ১ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে নতুন একাডেমিক ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

          বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার খন্দকার মুদাচ্ছির বিন আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বড়লেখা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দর, পৌরসভার মেয়র আবুল ইমাম মোঃ কামরান চৌধুরী, নারী শিক্ষা একাডেমি ডিগ্রি কলেজের অধ্যক্ষ এ কে এম হেলাল উদ্দিন এবং বড়লেখা উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কবিরুজ্জামান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

          আজ অপর এক অনুষ্ঠানে মন্ত্রী মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় বড়লেখা উপজেলার ১ হাজার ৮শত ৭৯ জন চা শ্রমিককে  জনপ্রতি ৫  হাজার টাকা করে মোট তিরানব্বই লাখ পঁচানব্বই হাজার টাকা অনুদান হিসেবে বিতরণ করেন। এছাড়া, চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে টেকসই আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় ৬৮ লাখ টাকা ব্যয়ে ১৭টি পরিবারের নিকট নবনির্মিত ঘরের চাবি হস্তান্তর করা হয়।

#

দীপংকর/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/১৯৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৩৬৫

দেশে একই সাথে ৬ষ্ঠ গ্রেডে ৪০৯ জন

অ্যানেস্থেসিয়া চিকিৎসক নিয়োগ প্রদান একটি যুগান্তকারী ঘটনা

                                                                                    --স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, ২৮ ভাদ্র (১২ সেপ্টেম্বর) :

          স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, কোভিড মহামারির কথা বিবেচনা করে একই সাথে ৬ষ্ঠ গ্রেডে ৪০৯ জন অ্যানেস্থেসিয়া চিকিৎসক নিয়োগ প্রদান একটি যুগান্তকারী ঘটনা। কোভিডের অতিমারির কথা বিবেচনা করে দেশের প্রত্যন্ত এলাকার হাসপাতালগুলোতে অ্যানেস্থেসিয়া চিকিৎসকের অতি বেশি প্রয়োজন দেখা দেয়। এই পদে পূ&

2021-09-12-16-29-9d43c49e28d64ecb391b2744e5c07a4b.doc 2021-09-12-16-29-9d43c49e28d64ecb391b2744e5c07a4b.doc

Share with :

Facebook Facebook