তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ সেপ্টেম্বর ২০২১

তথ্যবিবরণী ১৯ সেপ্টেম্বর ২০২১

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৪৪৬৭

রংপুরের তিস্তা নদীতে নৌকা বাইচ পরিদর্শনে বাণিজ্যমন্ত্রী
তিস্তা নদী যাদের পথে বসিয়েছে সেই তিস্তা এখন মানুষকে পথ দেখাচ্ছে

রংপুর, ৪ আশ্বিন (১৯ সেপ্টেম্বর) :

          বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, তিস্তা নদী নিয়ে সরকারের অনেক পরিকল্পনা আছে। পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করা হচ্ছে। এই তিস্তা নদী যাদের পথে বসিয়েছে, সেই তিস্তা এখন মানুষকে পথ দেখাচ্ছে। তিস্তার তীরে বেক্সিমকো কোম্পানি বিশাল পাওয়ার প্লান্ট  প্রজেক্ট বাস্তবায়ন করছে। অবহেলিত তিস্তার পাড়ে আলীবাবা থিম পার্ক হয়েছে। যেখানে অনেক বেকারের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় উত্তরের উন্নয়ন করতে হবে। উত্তরবঙ্গ অনেক সম্ভাবনাময় অঞ্চল। আমরা সুন্দরগঞ্জ, পীরগাছা, কাউনিয়া ও উলিপুরের মানুষ মিলে-মিশে থাকতে চাই। তাই উন্নয়নের কোনো বিকল্প নেই। সরকারের মহাপরিকল্পনার কারণে তিস্তার তীরে উন্নয়নের ছোঁয়া লেগেছে।

          বাণিজ্যমন্ত্রী আজ রংপুরের পীরগাছা, গাইবান্ধার সুন্দরগঞ্জ, কুড়িগ্রামের উলিপুর উপজেলার সীমান্তবর্তী তিস্তা নদীর তীরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, আমরা সবাই মিলে এ অঞ্চলের উন্নয়ন করতে চাই। তাই আগামীতে সুন্দরগঞ্জ, পীরগাছা, কাউনিয়া ও উলিপুরের উন্নয়নের জন্য আলীবাবা থিম পার্ক ঘেঁষে তিস্তা নদীতে আরও একটি ব্রিজ নির্মাণ করা হবে। উন্নয়নের জন্য যা দরকার তাই করা হবে। এ তিস্তা নদীই মানুষের উন্নয়ন ঘটাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশের ব্যাপক উয়ন্নয়নের মহাপরিকল্পনা হাতে নিয়েছে। যা মানুষের কাছে এখন দৃশ্যমান।

          উল্লেখ্য, গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ দেখতে তিস্তার তীরে মানুষের বিশাল সমাগম হয়। সর্বস্তরের মানুষ নৌকা বাইচ উপভোগ করেন। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বাণিজ্যমন্ত্রীর টিপু মুনশি। পরে মন্ত্রী পীরগাছা উপজেলা পরিষদে সকল কর্মকর্তা ও দলীয় নেতাকর্মীদের নিয়ে আলাদা আলাদাভাবে বৈঠক করেন।

          অনুষ্ঠানে সুন্দরগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ-আল-মারুফের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় পার্টির রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্তি মহাসচিব গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, গাইবান্ধার অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) সাদেকুল আলম, পীরগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান, পীরগাছা উপজেলা নির্বাহী অফিসার শেখ শামসুল আরেফীন, পীরগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি তছলিম উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ মিলন, আলীবাবা থিম পার্কের প্রোপ্রাইটর আলহাজ্ব ইয়ার আলী, স্থানীয় তারাপুর ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম।

          এর আগে বাণিজ্যমন্ত্রী রংপুর মহানগরের হারাগাছে মদামুদন নামক স্থানে মানবতার বন্ধনে এতিমখানা ও হেফজখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

#

 

বকসী/পাশা/রেজুয়ান/মোশারফ/রেজাউল/২০২১/১৯৩৬ ঘণ্টা
 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪৪৬৪

নিরাপদ ও পুষ্টিকর খাবার নিশ্চিত করা সরকারের অগ্রাধিকার

                                                             -- খাদ্যমন্ত্রী

ঢাকা, ৪ আশ্বিন (১৯ সেপ্টেম্বর) :

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, সকলের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাবার নিশ্চিত করা বর্তমান সরকারের অন্যতম অগ্রাধিকার। আগামী এক দশকে বাংলাদেশের খাদ্য পরিকল্পনাকে বিবেচনায় নিয়ে ন্যাশনাল পাথওয়ে ডকুমেন্ট (পথ নির্দেশকা) তৈরি করা হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন ও অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে ক্ষুধামুক্ত দেশ গড়ার চালিকাশক্তি হবে এই পাথওয়ে ডকুমেন্ট।

আজ ঢাকায় তথ্য ভবন অডিটোরিয়ামে খাদ্য মন্ত্রণালয়ের আয়োজনে “জাতিসংঘ ফুড সিস্টেম সামিট ২০২১ এ বাংলাদেশের অংশগ্রহণ বিষয়ে গণমাধ্যমকর্মীদের অবহিতকরণ” কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

উল্লেখ্য, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের জন্য ফুড সিস্টেম ট্রান্সফরমেশনের বিভিন্ন স্তরকে নির্ধারণ করার জন্য রোমভিত্তিক সংস্থাগুলোর সহযোগিতায় আগামী ২৩ সেপ্টেম্বর ফুড সিস্টেম সামিট আহ্বান করেছেন জাতিসংঘ মহাসচিব। ফুড সিস্টেম সামিট ২০২১ এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের পাথওয়ে ডকুমেন্ট উপস্থাপন করবেন।

মন্ত্রী জনসচেতনতা তৈরিতে গণমাধ্যমের ভূমিকা সর্বজন স্বীকৃত উল্লেখ করে বলেন, জনগণকে পুষ্টিকর ও নিরাপদ খাদ্যগ্রহণ সম্পর্কেও সচেতন করতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, আমরা যদি মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে না পারি তাহলে লক্ষ্য অর্জনে পিছিয়ে থাকব। টেকসই সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে জনসচেতনতা তৈরি করতে হবে। এক্ষেত্রে গণমাধ্যমকর্মীরা অগ্রণী ভূমিকা পালন করতে পারেন।

মন্ত্রী বলেন, ১৯৭৫ সালের পর একটা সময় মানুষকে এক বেলা ভাত খেয়ে জীবন নির্বাহ করতে হয়েছে। সেই বাংলাদেশের মানুষ এখন না খেয়ে থাকে না। খাদ্য উৎপাদন থেকে শুরু করে আমাদের সবদিকেই উন্নতি হয়েছে। এবার আমাদের পুষ্টি নিরাপত্তার দিকে নজর দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মোঃ মকবুল হোসেন পিএএ বলেন, খাদ্য পাওয়ার অধিকার নাগরিকের সাংবিধানিক মৌলিক অধিকার। রাষ্ট্র প্রয়োজনমাফিক নাগরিকের খাদ্য নিশ্চিত করবে। ফুড সাপ্লাই চেইন ঠিক রেখে তাদের জন্য পুষ্টিকর খাবার পৌছে দেয়া বেশ চ্যালেঞ্জিং উল্লেখ করে তিনি এ বিষয়ে জনসাধারণকে এডুকেটেড ও মোটিভেট করতে গণমাধ্যমকর্মীদের ভূমিকা রাখার আহ্বান জানান।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব ডক্টর মোছাম্মৎ নাজমানারা খানুমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন এবং গেইনের কান্ট্রি ডিরেক্টর ড. রুদাবা খন্দকার, খাদ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক (এফপিএমইউ) মোঃ শহীদুজ্জামান ফারুকী বক্তৃতা করেন। এছাড়াও অনুষ্ঠানে খাদ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

#

কামাল/পাশা/রেজুয়ান/এনায়েত/মোশারফ/রেজাউর/২০২১/১৮৩৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪৪৬৩

প্রধানমন্ত্রী দিনাজপুরে উন্নয়নের চাকচিক্য দিয়ে ঢেকে দিয়েছেন

                                         -- নৌপরিবহন প্রতিমন্ত্রী

দিনাজপুর, ৪ আশ্বিন (১৯ সেপ্টেম্বর) :


          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী দিনাজপুরে উন্নয়নের চাকচিক্য দিয়ে ঢেকে দিয়েছেন। সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সমাজের অসঙ্গতিগুলো পত্রিকার মাধ্যমে মানুষের মাঝে প্রকাশ করতে হবে।


          প্রতিমন্ত্রী আজ দিনাজপুর শহরের গ্রীনভিউ কমিউনিটি সেন্টারে দিনাজপুর থেকে প্রকাশিত “দৈনিক উত্তরা” পত্রিকার ৪৭তম বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায়  এসব কথা বলেন।


          প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনাজপুর জেলাবাসীর জন্য এক হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট ঘোষণা করেছেন। এখন সময় এসেছে সকলকে একযোগে কাজ করতে হবে। দিনাজপুর জেলায় ইপিজেড এর জন্য ভূমি অধিগ্রহণ করা হয়েছে। শেখ জামাল আইটি পার্কেরও অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। ইতোমধ্যে দিনাজপুরের ঢেপা নদী, পুনর্ভরা নদীসহ বেশ কয়েকটি নদীর উন্নয়ন কাজের টেন্ডার আহবান করা হয়েছে। এছাড়াও দিনাজপুর জেলার দশ মাইল হতে হাসপাতাল মোড় পর্যন্ত ফোর লেইন সড়ক নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়েছে।


          দৈনিক উত্তরা পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আহমদ জাকি সুমন মহসীন-এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ ফারুকুজ্জামান মাইকেল, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, দিনাজপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান সৈয়দ মোসাদ্দেক হোসেন লাবু, দিনাজপুর সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এম.এ. জব্বার, সাংবাদিক কামরুল হুদা হেলাল ও জেলা যুবলীগের সভাপতি রাশেদ পারভেজ।


          পরে প্রতিমন্ত্রী অনুষ্ঠানে দৈনিক উত্তরার প্রতিষ্ঠাতা সম্পাদক মরহুম অধ্যাপক মুহম্মদ মহসীনের লেখা ‘প্রত্যাবর্তন’ বইটির মোড়ক উন্মোচন করেন।

 

#
 

জাহাঙ্গীর/পাশা/রেজুয়ান/মোশারফ/রেজাউল/২০২১/১৮৪২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৪৪৬২

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ৪ আশ্বিন (১৯ সেপ্টেম্বর) :

 

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ২৪ হাজার ৬২৩ জনের নমুনা পরীক্ষা করে ১ হাজার ৩৮৩ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ
৪২ হাজার ৬৮৩ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ৪৩ জন-সহ এ পর্যন্ত ২৭ হাজার ২২৫ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ১ হাজার ৫৪১ জন।

 

#

 

সেব্রিনা/পাশা/রেজুয়ান/মোশারফ/রেজাউল/২০২১/১৮০৪ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪৪৬১

 

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আবাহনীর হকি কমিটির চেয়ারম্যান

ঢাকা, ৪ আশ্বিন (১৯ সেপ্টেম্বর) :

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদকে আবাহনী পরিচালনা পর্ষদ ২০২০-২১ মৌসুমের জন্য আবাহনীর হকি কমিটির চেয়ারম্যান মনোনীত করেছেন।

 

          উল্লেখ্য, নসরুল হামিদ  জাতীয় পর্যায়ের একজন হকি খেলোয়াড় ছিলেন। তিনি জাতীয় যুব হকি দলের হয়ে দু’বার জাতীয় যুব হকি লীগে অংশ নিয়েছিলেন। সাধারণ বীমা ক্লাবের হয়ে তিনি প্রথম বিভাগে হকি  খেলেছেন। বর্তমানে তিনি আবাহনী লিমিটেডের একজন পরিচালক।

 

          আবাহনী লিমিটেড প্রত্যাশা করে যে, নসরুল হামিদ একজন ক্রীড়ামোদী সংগঠক হিসেবে একটি শক্তিশালী হকি দল গঠন করে আবাহনীর সাফল্যের ধারা অব্যাহত রাখবে।

 

#

 

আসলাম/পাশা/রেজুয়ান/মোশারফ/রেজাউল/২০২১/১৮০৬ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৪৪৬২

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ৪ আশ্বিন (১৯ সেপ্টেম্বর) :

 

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ২৪ হাজার ৬২৩ জনের নমুনা পরীক্ষা করে ১ হাজার ৩৮৩ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ
৪২ হাজার ৬৮৩ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ৪৩ জন-সহ এ পর্যন্ত ২৭ হাজার ২২৫ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ১ হাজার ৫৪১ জন।

 

#

 

সেব্রিনা/পাশা/রেজুয়ান/মোশারফ/রেজাউল/২০২১/১৮০৪ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪৪৬০

সিলেট ও ব্রাহ্মণবাড়িয়ায় প্রবাসী কল্যাণ ব্যাংকের  নতুন শাখা উদ্বোধন

দেশের প্রতিটি উপজেলায় প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা খোলা হবে

                                                --- প্রবাসী কল্যাণ মন্ত্রী

ঢাকা, ৪ আশ্বিন (১৯ সেপ্টেম্বর) :

 

          সিলেটের গোলাপগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়া’র বাঞ্ছারামাপুর উপজেলায় প্রবাসী কল্যাণ ব্যাংকের আরো দুইটি নতুন শাখার উদ্বোধন করা হয়েছে।

 

          আজ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি প্রবাসী কল্যাণ ব্যাংকের ২টি নতুন শাখার উদ্বোধন করেছেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক শিক্ষা মন্ত্রী মোঃ নুরুল ইসলাম নাহিদ।

 

          প্রধান অতিথির বক্তৃতায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, প্রবাসীদের সর্বোচ্চ সেবাদানে সরকার অঙ্গীকারবদ্ধ। প্রধানমন্ত্রী রেমিট্যান্স যোদ্ধাদের কল্যাণের কথা চিন্তা করে প্রবাসী কল্যাণ ব্যাংক গঠন করেছিলেন। দশ বছরেই ব্যাংকটি অনেক দূর এগিয়ে গেছে। বিশেষায়িত থেকে এখন এটি একটি তফসিলি ব্যাংকে পরিণত হয়েছে। তিনি আরো বলেন, সেবাদান সহজ করতে দেশের প্রতিটি উপজেলায় প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা খোলা হবে।

 

          মন্ত্রী সবাইকে বৈদেশিক কর্মসংস্থানে দালালের দৌরাত্ম্য ঠেকাতে সচেতন হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, শ্রম অভিবাসনে দালালদের নির্মূল বা আইনের আওতায় আনতে পারলে এক্ষেত্রে প্রতারণা ও হয়রানি অনেকাংশে কমে যাবে।

 

          নুরুল ইসলাম নাহিদ বলেন, সিলেটের গোলাপগঞ্জে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা খোলায় পার্শ্ববর্তী ৬টি উপজেলার মানুষ এর দ্বারা উপকৃত হবে। এছাড়াও বিদেশ গমনেচ্ছু কর্মীদের কল্যাণে এই ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

          ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানটি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে পরিচালনা করা হয়েছে। 

 

          অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব (প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান) ড. আহমেদ মুনিরুছ সালেহীন। এতে স্বাগত বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল হক। 

 

          এতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ বিল্লাল হোসেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জয়নাল আবেদীন মোল্ল্যা, আব্দুল মান্নানসহ  মন্ত্রণালয় ও প্রবাসী ব্যাংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

 

#

 

রাশেদুজ্জামান/পাশা/রেজুয়ান/মোশারফ/রেজাউল/২০২১/১৭৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪৪৫৯

 

প্রবাসী কল্যাণ ব্যাংকের পঞ্চগড় শাখা উদ্বোধন করেছেন রেলপথমন্ত্রী

 

ঢাকা, ৪ আশ্বিন (১৯ সেপ্টেম্বর) :

          আজ রেলপথ মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভার্চুয়ালি পঞ্চগড় সদরে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা উদ্বোধন করেন। এ নিয়ে প্রবাসী কল্যাণ ব্যাংকের মোট শাখা হলো ৮৯টি।

 

          ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানটি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে পরিচালনা করা হয়েছে। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। 

 

          রেলপথ মন্ত্রী বলেন, বৈদেশিক কর্মসংস্থানে দেশে উত্তরাঞ্চল পিছিয়ে আছে। এই জেলাগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে প্রশিক্ষণের ব্যবস্থা করা দরকার। এতে দক্ষ জনশক্তি বৃদ্ধি পাবে এবং এসব এলাকার জনগণ  কাজের উদ্দেশ্যে বিদেশ গমনে উৎসাহী হয়ে উঠবে।

 

          অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব (প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান) ড. আহমেদ মুনিরুছ সালেহীন। এতে স্বাগত বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল হক। 

 

          এতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ বিল্লাল হোসেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জয়নাল আবেদীন মোল্ল্যা, আব্দুল মান্নানসহ  মন্ত্রণালয় ও প্রবাসী ব্যাংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

 

#

রাশেদুজ্জামান/পাশা/রেজুয়ান/মোশারফ/রেজাউল/২০২১/১৭২০ ঘণ্টা 


তথ্যবিবরণী                                                                                নম্বর :  ৪৪৫৮ 

আড়াই হাজার কোটি টাকার উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি ক্রয় করা হবে

                                                    - ত্রাণ প্রতিমন্ত্রী

ঢাকা, ৪ আশ্বিন (১৯ সেপ্টেম্বর) :

          দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমান বলেছেন, দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রায় আড়াই হাজার কোটি টাকার উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি ক্রয় করা হবে ।  বিভাগীয় এবং জেলা শহর সমূহের জন্য ৬৫ ও ৫৫ মিটার উচ্চতায় উদ্ধার কার্যক্রম চালানোর লক্ষ্যে ১৩৮ কোটি টাকা ব্যয়ে ১১টি উন্নতমানের লেডার ক্রয় করা হবে । তিনি বলেন, যেকোনো দুর্যোগে উদ্ধার কার্যক্রম চালানোর ক্ষেত্রে উন্নত দেশের মত সক্ষমতা অর্জনে সরকার কাজ করছে ।

          প্রতিমন্ত্রী আজ মিরপুর মুক্তিযোদ্ধা সুপার মার্কেটে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১’ উপলক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় আয়োজিত ‘ভূমিকম্প এবং অগ্নিকাণ্ডে করণীয়’ বিষয়ক সচেতনতামূলক মহড়া’য় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।

          দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহ্ মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তৃতা করেন স্থানীয় সংসদ সদস্য মোঃ আগা খান এবং স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মোঃ আবুল কাশেম মোল্লা ।

          প্রতিমন্ত্রী বলেন, ১৯৭১ সালে স্বাধীনতার পরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ত্রাণ নির্ভর দুর্যোগ ব্যবস্থাপনার পরিবর্তে দুর্যোগ ঝুঁকিহ্রাসমূলক কার্যক্রম গ্রহণ করেন । ১৯৭২ সালে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) প্রতিষ্ঠার মাধ্যমে তিনি প্রাতিষ্ঠানিকভাবে আগাম সতর্কবার্তা প্রচার ব্যবস্থা শুরু করেন। উপকূলীয় জনগোষ্ঠীর জীবন ও সম্পদ বাঁচাতে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মাঝে প্রচারে সিপিপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ।

          প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু ১৮ হাজার স্বেচ্ছাসেবক নিয়ে সিপিপি’র যাত্রা শুরু করেছিলেন যাঁরা আগাম সতর্কবার্তা প্রচার এবং সন্ধান ও উদ্ধার কার্যক্রমের মাধ্যমে মানুষের জানমাল রক্ষায় ব্যাপক ভূমিকা রেখে আসছে ।  সিপিপি স্বেচ্ছাসেবক সংখ্যা বর্তমানে ৭৬ হাজার ২০ জনে উন্নীত হয়েছে  বলে তিনি উল্লেখ করেন ।

          প্রতিমন্ত্রী বলেন, সচেতনতা এবং সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পূর্বপ্রস্তুতি থাকলে যেকোনো দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব । প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সে কাজটাই করে যাচ্ছে । ২০১৯ সালে ঘূর্ণিঝড় ফণী ও বুলবুল এবং ২০২০ সালে ঘূর্ণিঝড় আম্পান  মোকাবিলা করতে হয়েছে বাংলাদেশকে । এসব ঘূর্ণিঝড় মোকাবিলায় সরকারের পূর্বপ্রস্তুতি থাকায় জানমালের ক্ষয়ক্ষতি অনেক কম হয়েছে । এবছর ঘূর্ণিঝড়  ‘ইয়াস’ মোকাবিলায় সরকারের ব্যাপক প্রস্তুতি ছিল। দারিদ্র্যমোচনসহ সামাজিক নিরাপত্তা অর্জনে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলায় সরকারের গৃহীত পদক্ষেপসমূহ প্রশংসিত হয়েছে সারাবিশ্বে। তাই দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশকে এখন বিশ্বের রোল মডেল হিসেবে আখ্যায়িত করা হয় ।

                                                         #

সেলিম/অনসূয়া/পরীক্ষিৎ/শাম্মী/জসীম/কুতুব/২০২১/১৬২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                              নম্বর :  ৪৪৫৭ 

তৃণমূলের নেতাকর্মীরা আওয়ামী লীগের প্রাণ

                                   - তথ্যমন্ত্রী

গাইবান্ধা, ৪ আশ্বিন (১৯ সেপ্টেম্বর) :

          তৃণমূলের নেতাকর্মীদেরকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রাণ হিসেবে বর্ণনা করে রাজনীতির অতিথি পাখিদেরকে ভোট না দিয়ে জনগণের পাশে থাকা ত্যাগী নেতাদেরকে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

          আজ গাইবান্ধা জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় যোগদানের আগে শহরের সার্কিট হাউজে সুধী সমাবেশে তিনি এ আহবান জানান।

          ড. হাছান বলেন,  তৃণমূলের নেতাকর্মীদের কারণে বাংলাদেশ আওয়ামী লীগ আজকে গণমানুষের দল হিসেবে পরিণত হয়েছে। আওয়ামী লীগের ইতিহাস পর্যালোচনায় দেখা যায়, ইতিহাসের বাঁকে বাঁকে অনেক নেতা দ্বিধান্বিত হয়েছেন, অনেক নেতা ভুল করেছেন, অনেক নেতা দল ত্যাগ করে চলে গেছেন, কিন্তু কর্মীরা কখনো দ্বিধান্বিত হয়নি, কর্মীরা সবসময় ঐক্যবদ্ধ ছিল, কর্মীরাই দলকে টিকিয়ে রেখেছে।

          ২০০৭ সালে যখন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে গ্রেপ্তার করা হয় তখন আমাদের দলে অনেক নেতা দ্বিধান্বিত ছিলেন, অনেক নেতা ভিন্ন সুরে কথা বলেছেন, অনেক নেতা আপস করার সিদ্ধান্ত নিয়েছিলেন কিন্তু তৃণমূলের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ ছিল বিধায় তাদের আন্দোলনে জননেত্রী মুক্তি লাভ করেছিলেন এবং সেকারণে  দেশে গণতন্ত্র পুন:প্রতিষ্ঠিত হয়েছে বলে উল্লেখ করেন তথ্যমন্ত্রী। 

          ভোট প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, 'আগামী জাতীয় নির্বাচনে সবাই আওয়ামী লীগের নৌকায় উঠতে চাইবে কিন্তু ত্যাগী নেতা ছাড়া আওয়ামী লীগের নৌকায় কাউকে প্রয়োজন নাই। তিনি বলেন, যারা আওয়ামী লীগের দু:সময়ে নেত্রীর পাশে, দলের পাশে ছিল তাদেরকেই মূল্যায়ন করা হবে। অন্যদলের অতিথি পাখিরা এখানে ভোট চাইতে আসবে, যখন ভোট চাইতে আসবে তখন বলতে হবে আপনারা অতিথি পাখির মতো এতদিন পরে কেন! যারা জনগণের মাঝে আছে এবং থাকবে তাদেরকেই ভোট দিতে হবে এবং নৌকা মার্কায় ভোট দিয়ে আবার নেত্রীকে দেশ পরিচালনার দায়িত্ব দিতে হবে।' 

          মন্ত্রী বলেন 'দেশ আজকে পরিবর্তন হয়ে গেছে,  ১৩ বছর আগের ভিডিও যদি মিলিয়ে দেখেন তাহলে আজকে চেহারাগুলো অনেক সুন্দর। ১৩ বছর আগে ছেঁড়া কাপড় পরা, খালি পায়ে মানুষ দেখা যেতো, এখন যায় না, কুঁড়েঘরও খুঁজে পাওয়া যায় না। এটি শেখ হাসিনার জাদুকরী নেতৃত্বের কারণেই হয়েছে। দেশে যদি এই উন্নয়ন অগ্রগতির ধারা অব্যাহত থাকে তাহলে দেশ আরো এগিয়ে যাবে।'

          পরে মন্ত্রী সদর উপজেলার রাধাকৃষ্ণপুরে  গাইবান্ধা জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন। 

#

আকরাম/অনসূয়া/পরীক্ষিৎ/শাম্মী/কুতুব/২০২১/১৬১৫ ঘণ্টা

2021-09-19-13-48-0f14db1356a6139a0e2e518b6a5f5406.doc 2021-09-19-13-48-0f14db1356a6139a0e2e518b6a5f5406.doc

Share with :

Facebook Facebook