তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ জুলাই ২০২১

তথ্যবিবরণী ২০ জুলাই ২০২১

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৮৭

 

সায়মন ড্রিংয়ের মৃত্যুতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর শোক
 

ঢাকা, ৫ শ্রাবণ (২০ জুলাই):  

 

          বাংলাদেশের অকৃত্রিম বন্ধু, ব্রিটিশ সাংবাদিক সায়মন ড্রিংয়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

          মন্ত্রী আজ এক শোকবার্তায় প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

#

 

ওয়ালিদ/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/২৩৪৫ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৮৬

 

সায়মন ড্রিংয়ের মৃত্যুতে মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দের শোক

 

ঢাকা, ৫ শ্রাবণ (২০ জুলাই):  

 

        বাংলাদেশের অকৃত্রিম বন্ধু, ব্রিটিশ সাংবাদিক সায়মন ড্রিংয়ের মৃত্যুতে মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

 

         পৃথক শোকবার্তায় তাঁরা প্রয়াত সায়মন ড্রিংয়ের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।  

 

         সায়মন ড্রিংয়ের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক; সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের; তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ; পরিবেশ মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন; রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন; বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান; যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল; তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

 

 

#

 

মারুফ/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/২৩৩০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৩৩৮৫ 

 

 

টেলিভিশনে স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ৫ শ্রাবণ ( ২০ জুলাই) :

 

          সরকারি-বেসরকারি টিভি চ্যানেলসহ সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচারের জন্য অনুরোধ করা হলো :  

          মূলবার্তা :  

          ‘কোরবানিকৃত পশুর চামড়ায় চার-পাঁচ ঘণ্টার মধ্যেই পর্যাপ্ত পরিমাণ লবণ যু্ক্ত করে সংরক্ষণ করুন। লবণ যুক্ত চামড়া বহণকারী যানবাহন ২৩ জুলাই দুপুর ২ টার পর ঢাকায় প্রবেশ করতে পারবে-শিল্প মন্ত্রণালয়’।  

#

 

জাহাঙ্গীর/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/২৩৪৬ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৮৪

গ্রিসে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনায় পবিত্র ইদুল আজহা উদ্‌যাপিত

এথেন্স, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

          ব্যাপক উৎসাহ, উদ্দীপনা এবং যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গ্রিসে পবিত্র ইদুল আজহা উদ্‌যাপিত হয়েছে। পবিত্র ইদুল আজহার দিন সকালে বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের আয়োজনে এথেন্সের কুমুন্দুরু পার্কে গ্রিসের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়। গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহ্‌মেদসহ বিপুলসংখ্যক ধর্মপ্রাণ প্রবাসী বাংলাদেশি নাগরিক গ্রিক সরকারের করোনাকালীন নির্দেশনা অনুযায়ী মাস্ক পরিধানসহ সবধরনের সতর্কতা অবলম্বন করে ঈদের নামাজ আদায় করেন।  এই ঈদ জামাতে এথেন্সে বসবাসরত বিভিন্ন দেশের মুসল্লিরাও অংশগ্রহণ করেন। বাংলাদেশের রাষ্ট্রদূত প্রবাসীদেরি ইদের শুভেচ্ছা জানান এবং সবার সর্বাঙ্গীন সাফল্য ও সুস্বাস্থ্য কামনা করেন। বিশ্বব্যাপী করোনা মহামারির পরিপ্রেক্ষিতে এ বছর ইদ জামাতে অংশগ্রহণকারীরা কোলাকুলি এবং করমর্দন থেকে বিরত থেকে পরস্পর শুভেচ্ছা বিনিময় করেন।

রাষ্ট্রদূত তাঁর শুভেচ্ছা বক্তব্যে বলেন, পবিত্র ইদুল আজহার ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে উঠুক প্রবাসী বাংলাদেশিদের জীবন। ধর্মীয় পবিত্র অনুভূতি নিয়ে ত্যাগ-তিতিক্ষার মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে মহামারির এই কঠিন সময়ে প্রতিটি মানুষ অন্য মানুষের পাশে দাঁড়াবে- তিনি এই আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া, তিনি সবাইকে করোনা মহামারির চতুর্থ ঢেউ মোকাবিলায় সবধরনের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ এবং নির্দেশনাসমূহ মেনে চলার জন্য বিশেষ গুরুত্বারোপ করেন।

ইদের জামাত শেষে দেশ ও জনগণের মঙ্গল কামনায় এবং বিশ্বব্যাপী করোনা মহামারি থেকে মুক্তির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। ইদের জামাতে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিসহ আরো উপস্থিত ছিলেন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ, বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ।

 

#

পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/২২৩৪ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৮৩

 

৩৩৩- নম্বরে ফোন করে খাদ্য সহায়তা পেল রাজশাহী ও পাবনার ২৭৪২ পরিবার

 

ঢাকা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

 

          ৩৩৩ নম্বরে ফোন দিয়ে সহায়তা চেয়ে  খাদ্য সহায়তা পেয়েছে পাবনার ১ হাজার ৯২১ পরিবার। এতে উপকারভোগী লোকসংখ্যা ৭ হাজার ৬৮১ জন। এছাড়া রাজশাহী জেলায় ৮২১ পরিবার ৩৩৩ নম্বরে ফোনের মাধ্যমে খাদ্য সহায়তা পেয়েছে। এতে উপকারভোগী ৩ হাজার ২৮৪ জন। এসব পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেব খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হয়।

 

          খাদ্য সহায়তার মধ্যে ছিলো পরিবার প্রতি ১০ কেজি চাল, দুই লিটার সয়াবিন তেল, এক কেজি চিনি, সেমাই, শিশুখাদ্য হিসেবে এক প্যাকেট গুঁড়ো দুধ, নুডলস ও পেঁয়াজ।

 

          আজ পাবনা ও রাজশাহী জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়  ও জেলা তথ্য অফিসের  প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

#

মারুফ/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/২২১৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৮২

সাইমন ড্রিংয়ের মৃত্যুতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর শোক

 

ঢাকা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

            ‘মুক্তিযুদ্ধ মৈত্রী’ সম্মাননাপ্রাপ্ত ব্রিটিশ সাংবাদিক সায়মন ড্রিং-এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

 

          আজ এক শোকবার্তায় মন্ত্রী বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

 

          শোকবার্তায় মন্ত্রী জানান, মহান মুক্তিযুদ্ধের সময় জীবনের ঝুঁকি নিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতার চিত্র  সাইমন ড্রিং প্রথম বিশ্ববাসীর কাছে তুলে ধরেন। ফলে পাকিস্তানি বর্বর বাহিনী কর্তৃক নিরস্ত্র বাঙালিদের গণহত্যার প্রকৃত ঘটনা বিশ্ববাসী জানতে পেরেছিল। বাংলাদেশের মহান স্বাধীনতার ইতিহাসে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু সাইমন ড্রিং-এর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবেন।

 

#

মারুফ/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/২২১৫ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৮১

সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বাস্থ্য সেবা বিভাগের ভুয়া পরিপত্র

                                            সিনিয়র সচিব-এর প্রতিবাদ

ঢাকা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

          "টিকেএস হেলথকেয়ার লিমিটেডের পক্ষে কোভিড-১৯ সরঞ্জাম ক্রয় ও জনবল নিয়োগে অনুমোদন সংক্রান্ত সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া স্বাস্থ্যসেবা বিভাগের (অনুনোমোদিত) পরিপত্রটি ভুয়া ও একটি মিথ্যা গুজব" বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।


          আজ এক প্রতিবাদ পত্রে মন্ত্রণালয় থেকে জানানো হয়, বিভিন্ন সামাজিক মাধ্যমে গতকাল থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব জাকিয়া পারভীনের স্বাক্ষর কপি পেস্ট করে একটি পরিপত্র জারি করা হয়েছে বলে বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে যা সর্বাংশে মিথ্যা তথ্য সংবলিত।


          ঐ ভুয়া পরিপত্রে বলা হয়েছে “১১/০৭/২০২১ ইং তারিখের আবেদন সাপেক্ষে সারাদেশব্যাপি কোভিড-১৯ র‍্যাপিড টেস্ট সকল সরঞ্জাম এবং দক্ষ জনবল নিয়োগ দিয়ে প্রাথমিকভাবে র‍্যাপিড কিট ডিভাইস আসার পর 'টিকেএস হেলথকেয়ার লিমিটেড' কে প্রত্যেকটি ইউনিয়ন পরিষদে কাজ শুরু করার অনুমোদন প্রদান করা হল"। সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া এই তথ্যটি সর্বাংশে মিথ্যা ও একটি গুজব বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া।


          এ প্রসঙ্গে স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া জানান, কোভিড-১৯ এর অতিমারির এরকম একটি দুঃসময়ে জাতি যখন করোনা ভাইরাস প্রতিরোধে নিরলস লড়াই করে যাচ্ছে সেসময় কোভিড-১৯ অতিমারিকে কাজে লাগিয়ে এক শ্রেণির অসাধু লোকজন অপতৎপরতা দেখাচ্ছে এবং মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রচার করে ফায়দা লুটে নিতে অপচেষ্টা করে যাচ্ছে। স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব এ সকল অসাধু লোকজনের উদ্দেশ্যে হুঁশিয়ারি উচ্চারণ করে অতি দ্রুত এদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেবার কথা জানিয়েছেন।

#


মাইদুল/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/২১৫৪ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৮০

খুলনা বিভাগে করোনাকালীন অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত

ঢাকা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

          কোভিড-১৯ মহামারীকালীন অসহায়, কর্মহীন ও বিভিন্ন শ্রেণির প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে সরকারি ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রমের আওতায় আজ খুলনা বিভাগের খুলনা, কুষ্টিয়া, মাগুরা ও বাগেরহাট জেলায় ত্রাণসামগ্রী  বিতরণ করা হয়েছে।

          খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে করোনায় কর্মহীন ১৫০ দোকান কর্মচারী, ১৫০ জন দর্জি, ২০০ জন নির্মাণ শ্রমিক, ৭০০ ইজিবাইক চালক, ১০০ নিম্নআয়ের শ্রমজীবী মানুষ, দৌলতপুরের ২০০ হ্যান্ডলিং শ্রমিক এবং ১৫০ জন অটোচালকের মধ্যে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা হিসেবে জনপ্রতি পাঁচ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। আজ খুলনা সিটি করপোরেশনের ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় চত্বরে দর্জি এবং দোকান কর্মচারীদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

          অপরদিকে খালিশপুর ক্রিসেন্ট জুট মিলস মিলনায়তনে ২০০ নির্মাণ শ্রমিক, ৭০০ ইজিবাইক চালক ও দৌলতপুর সবুজ সংঘ মাঠে ১০০ নিম্নআয়ের শ্রমজীবী, ২০০ হ্যান্ডলিং শ্রমিক এবং ১৫০ জন অটোচালকের মাঝে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ করেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা।

          মাগুরা জেলা প্রশাসনের উদ্যোগে আজ স্থানীয়ভাবে ৬ শত ৩০ জন অসহায় মানুষের মাঝে এক প্যাকেট করে শুকনো খাবার বিতরণ করা হয়।

          কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে ভিজিএফ খাদ্যশস্য বিতরণ কার্যক্রমের আওতায় আজ ১১ হাজার দুস্থ ও অসহায় উপকারভোগী পরিবারের মধ্যে ১১০ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।

          করোনায় কর্মহীন অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণের অংশ হিসেবে বাগেরহাট জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস কর্তৃক আজ ৩৩৩ হেল্পলাইনে ফোনকারী ৭০টি পরিবারের ৩১৫ জন সদস্যের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে।

          খুলনা বিভাগের অন্যান্য জেলায় অনুরূপ ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত আছে।

#

দীপংকর/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/২১৩৬ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৭৯

পরিবেশসম্মত প্রক্রিয়ায় কোরবানি ও কোরবানিকৃত পশুর উচ্ছিষ্টাংশ অপসারণে পরিবেশ মন্ত্রণালয়ের আহ্বান
 

ঢাকা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

            করোনাকালে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পশু কোরবানি ও পরিবেশসম্মত প্রক্রিয়ায় কোরবানিকৃত পশুর উচ্ছিষ্টাংশ অপসারণে নিম্নলিখিত নির্দেশনাগুলো অনুসরণের জন্য জনগণের প্রতি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আহ্বান জানিয়েছে। নির্দেশনাসমূহ হলো:

  • করোনাকালে স্বাস্থ্য সুরক্ষার জন্য সিটি কর্পোরেশন বা পৌরসভা ও ইউনিয়ন পরিষদের নির্ধারিত স্থানে পশু কোরবানি করুন। যত্রতত্র পশু জবাই করা থেরক বিরত থাকুন ৷
  • পশু জবাই এবং কোরবানির পুরো কার্যক্রম চলাকালে মাস্ক ব্যবহারসহ যথাযথ ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করুন। সুনির্দিষ্ট স্থানে গর্ত করে গর্তের মধ্যে রক্ত, গোবর ও পরিত্যক্ত অংশ রেখে মাটি চাপা দিন। জবাইকৃত পশুর উচ্ছিষ্টাংশ ডাস্টবিন অথবা নির্ধারিত স্থানে ফেলুন।
  • কোরবানির বর্জ্য অপসারণ বা কোরবানির গোশত বিতরণে পরিবেশসম্মত ব্যাগ ও পাত্র ব্যবহার করুন।
  • কোরবানিকৃত পশুর বর্জ্য স্বাস্থ্যবিধি মেনে দ্রুত অপসারণে সিটি কর্পোরেশন, পৌরসভা বা ইউনিয়ন পরিষদকে সহায়তা করুন।
  • করোনাকালে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে কোরবানি করুন এবং কোরবানিকৃত পশুর বর্জ্য নির্ধারিত স্থানে ফেলে পরিবেশ সুরক্ষায় ধর্মীয় ও নৈতিক দায়িত্ব পালন করুন।

#

 

দীপংকর/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/২১৩৭ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৭৮

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ৩৯ হাজার ৫১০ জনের নমুনা পরীক্ষা করে ১১ হাজার ৫৭৯ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১১ লাখ ২৮ হাজার ৮৮৯ জন। 

          গত ২৪ ঘণ্টায় ২০০ জন-সহ এ পর্যন্ত ১৮ হাজার ৩২৫ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৯ লাখ ৫১ হাজার ৩৪০ জন।

#

ফেরদৌস/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/ ২১০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৭৭

 

কোরবানির পশুর বর্জ্য অপসারণ তদারকিতে মাঠে থাকবে ডিএসসিসি’র ১০ টি টিম

সমস্যা নিরসনে চালু থাকবে ফোন নম্বর ০১৭০৯-৯০০৮৮৮

 

ঢাকা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

          পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর হাটের বর্জ্য এবং আগামীকাল দুপুর ২টা থেকে ২৪ জুলাই দুপুর ২টা পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)-এর আওতাধীন এলাকা ও পশুর হাটগুলোর বর্জ্য ব্যবস্থাপনা সরেজমিন তদারকির জন্য ১০টি টিম গঠন করেছে ডিএসসিসি। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে করপোরেশনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে এই টিমগুলো  কাজ করবে। বর্জ্য অপসারণেও থাকবেন ১০ হাজার কর্মী।

 

          এছাড়া, করপোরেশনের শীতলক্ষ্যা হলে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম সচিত্র তদারকির জন্য একটি কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে স্থাপন করা হয়েছে। করপোরেশনের আওতাধীন যেকোনো নাগরিক তার নিজ এলাকায় সৃষ্ট বর্জ্য সম্পর্কিত তথ্য প্রেরণ বা পশুর বর্জ্য অপসারণ সম্পর্কিত সমস্যা নিরসনে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের ০১৭০৯৯০০৮৮৮ নম্বরে ফোন করে জানাতে পারবেন। কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে করপোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ তিন শিফটসহ ২৪ জুলাই দুপুর ২টা পর্যন্ত দায়িত্ব পালন করছেন। নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা মাঠ পর্যায়ে চলমান বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকি করবে।

 

          পাশাপাশি ৯০টি খোলা ট্রাক, ৫৩টি কম্পেক্টর, ১২টি পানির গাড়ি, ১০২টি ডাম্প ট্রাক, ১৪টি পে-লোডার, ৮১টি কন্টেইনার ক্যারিয়ার, ৯টি টায়ার ডোজার, ২টি ট্রেইলার, ৯টি স্কিড লোডারসহ প্রায় পৌনে ৪০০ যান-যন্ত্রপাতি মাঠ পর্যায়ে বর্জ্য অপসারণ কার্যক্রমে নিযুক্ত থাকবে।  

 

          এছাড়া, নিয়মিত ৫ হাজার কর্মীর পাশাপাশি অতিরিক্ত আরো ৫ হাজার কর্মী কোরবানির পশুর বর্জ্য অপসারণে নিযুক্ত থাকবেন। পরিবেশ সুরক্ষা ও দূষণমুক্ত রাখার লক্ষ্যে প্রায় ৩০ টন ব্লিচিং পাউডার ও এক হাজার ৮০০ লিটার তরল জীবাণুনাশক ছিটানো হবে। পাশাপাশি ঈদ উপলক্ষে ইতোমধ্যে প্রতি কাউন্সিলরকে এক হাজার করে এবং আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদেরকে এক হাজার ৫০০টি পরিবেশবান্ধব থলে প্রদান করা হয়েছে। এসব থলে যারা কোরবানি করবেন তাদের মাঝে বিতরণ করা হবে। কোরবানির পশুর বর্জ্য সেসব থলের মধ্যে ভরে তা নির্ধারিত সময়ের মধ্যে করপোরেশনের নির্ধারিত ব্যক্তিবর্গের কাছে হস্তান্তর করবেন।

#

নাছের/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/২১০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৩৩৭৬  

 

কোরবানির চামড়া ব্যবস্থাপনায় বাণিজ্য মন্ত্রণালয়ে কন্ট্রোল সেল

 সিটি কর্পোরেশন, জেলা ও উপজেলায় পৃথক কমিটি

 

ঢাকা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

 

           কোরবানির চামড়া সংরক্ষণ ও ক্রয়-বিক্রয়ে সুষ্ঠু ব্যবস্থাপনা এবং দ্রুত বর্জ্য অপসারণ নিশ্চিত করতে সিটি করপোরেশন, জেলা ও উপজেলা পর্যায়ে তিনটি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

     সিটি করপোরেশনের এলাকায় করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সচিব যথাক্রমে কমিটির সভাপতি ও সদস্য সচিব এর দায়িত্ব পালন করবেন। কমিটির সদস্যরা হলেন- বিভাগীয় কমিশনারের প্রতিনিধি, ডিআইজি রেঞ্জ এর প্রতিনিধি, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) এর প্রতিনিধি, বিভাগীয় প্রানিসম্পদ কর্মকর্তার প্রতিনিধি, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের অতিরিক্তি প্রধান প্রকৌশলী, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপ-পরিচালক, বিসিক আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক পরিচালক,  আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক এর পক্ষে সংশ্লিষ্ট রেঞ্জ এর প্রতিনিধি, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালকের প্রতিনিধি এবং এফবিসিসিআই এর সভাপতির প্রতিনিধি।

          জেলা পর্যায়ে গঠিত কমিটির সভাপতি জেলা প্রশাসক এবং সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)। কমিটির সদস্যরা হলেন- জেলা পুলিশ সুপার, জেলা প্রানিসম্পদ কর্মকর্তা, জেলা তথ্য অফিসার, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী, যুব উন্নয়ন অধিদফতরের  উপ-পরিচালক, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক, সংশ্লিষ্ট জেলার বিসিক এর উপ-মহাব্যবস্থাপক,  জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এর জেলা কম্যানডেন্ট এর প্রতিনিধি, সংশ্লিষ্ট পৌরসভার মেয়রের প্রতিনিধি, চেম্বার অভ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র  সভাপতি এবং  জেলা চামড়া ব্যবসায়ী বা আড়তদার সমিতির সভাপতি।

          উপজেলা পর্য়ায়ে উপজেলা নির্বাহী অফিসার কমিটির সভাপতি এবং সহকারি কমিশনার (ভূমি) কমিটির সদস্যসচিব এর দায়িত্ব পালন করবেন। কমিটির সদস্যরা হলেন- উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদফতরের উপজেলা প্রকৌশলী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, বিসিক এর কর্মকর্তা, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, ইসলামিক ফাউন্ডেশনের প্রতিনিধি, চামড়া ব্যবসায়ী বা আড়তদার সমিতির সভাপতি।

          কমিটিগুলো পর্যায়ক্রমে বাণিজ্য মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনারের কাছে প্রতিবেদন দাখিল করবে। ইদুল আজহা উপলক্ষ্যে প্রয়োজনীয় চামড়া ব্যবস্থাপনা সংক্রান্ত কন্ট্রোল সেল স্থাপন করবে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে কাঁচা চামড়া সংরক্ষণে জনসচেতনতামূলক প্রচারণা চালানোর ব্যবস্থা গ্রহণ করবে।

#

লতিফ/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/ ২১০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩৩৭৫


কোরবানির প্রাণী জবাই এবং চামড়া ছাড়ানো ও সংরক্ষণ পদ্ধতি

 

ঢাকা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :


প্রাণী জবাই’র সময় ও পূর্বে করণীয়:
* পর্যাপ্ত বিশ্রাম দিতে হবে।
* জবাই এর স্থান  সমতল ও পরিষ্কার হতে হবে।
* জবাই এর স্থানে রক্ত জমার জন্য প্রয়োজনীয় সাইজের গর্ত করে নিতে হবে।
* জবাই এর ছুরি বড় এবং যথেষ্ট ধারালো হতে হবে।
* জবাই এর পর প্রাণীর রক্ত সম্পূর্ণ ঝরাতে সময় দিতে হবে।
* কোরবানির পর প্রাণী টানা হেঁচড়া করা যাবে না, এতে ঘর্ষণে চামড়া নষ্ট হতে পারে।
* কোরবানির পর বর্জ্য দ্রুত ও সঠিকভাবে অপসারণ করে জীবাণুনাশক ছিটিয়ে দিতে হবে।
* মাস্ক ও হ্যান্ড গ্লাভস ব্যবহারসহ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

সঠিকভাবে চামড়া ছাড়ানোর পদ্ধতি: 
* প্রাণী কোরবানির পর সুঁচালো মাথার ছুরি দিয়ে সঠিকভাবে লম্বালম্বিভাবে চামড়া কাটতে হবে।
* এবার বাঁকানো মাথার ছুরি দিয়ে চামড়া ছাড়াতে হবে।
* রক্তমাখা ছুরি কোনভাবেই চামড়ায় মোছা যাবে না।

কাঁচা চামড়া সংরক্ষণ পদ্ধতি:
* লবণ দিয়ে চামড়া সংরক্ষণের পূর্বে চামড়ায় লেগে থাকা মাংস, চর্বি, রক্ত, পানি, মাটি ও গোবর        ভালোভাবে পরিষ্কার করতে হবে।
* চামড়া ছাড়ানোর ৪-৫ ঘণ্টার মধ্যে গরুর চামড়ায় ৭-৮ কেজি, ছাগলের চামড়ায়
  ৩-৪ কেজি লবণ ভালোভাবে প্রয়োগ করতে হবে, যাতে কোন স্থান ফাঁকা না থাকে।
* চামড়া সংরক্ষণের স্থান একটু উঁচু হতে হবে, যাতে চামড়া থেকে পানি ও রক্ত সহজেই গড়িয়ে         যেতে পারে।
* এমনভাবে চামড়া সংরক্ষণ করতে হবে, যাতে বৃষ্টির পানি বা রোদ না লাগে এবং স্বাভাবিক   বাতাস চলাচল করতে পারে।


#

 

বকসী/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/ ২০১০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৭২

 

খুলনা বিভাগে প্রধানমন্ত্রীর ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত

 

খুলনা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

 

          খুলনা বিভাগের কুষ্টিয়া, মাগুরা জেলাসহ বিভিন্ন জেলায় করোনায় কর্মহীনদের মাঝে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ করা হয়।

          কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে আজ ভিজিএফ কর্মসূচির আওতায় ১১ হাজার উপকারভোগীর মাঝে ১১০ মেট্রিক টন খাদ্যশস্য বিতরণ করা হয়।

           মাগুরা জেলা ত্রাণ ও পুনর্বাসন দপ্তর আজ ৬৩০ উপকারভোগীর মাঝে এক প্যাকেট করে শুকনা খাবার বিতরণ করে।

          বাগেরহাট জেলা ত্রাণ ও পুনর্বাসন দপ্তর ৩৩৩ নম্বরে ফোনের মাধ্যমে এ পর্যন্ত ৬৪৬টি পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করে। 

          খুলনা বিভাগের জেলাগুলোতেও অনুরূপ খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে।

#

 

মঈন/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/ ২০০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩৭১

 

ঢাকা বিভাগে ত্রাণ কার্যক্রম চলমান

 

ঢাকা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

           

          করোনা ভাইরাস মহামারিতে মানবিক সহায়তা হিসেবে  সরকারের পক্ষ হতে দেশব্যাপী ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। গতকাল ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় এ কার্যক্রম পরিচালিত হয়েছে।

 

          শরীয়তপুর জেলায় সদর উপজেলায় এক হাজার পরিবারকে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। ফরিদপুর জেলায় ভিজিএফ কার্ডের মাধ্যমে পাঁচ হাজার ১১১ মেট্রিক টন চাল বিতরণ করা হয়।


          কিশোরগঞ্জ জেলায় ত্রাণ হিসেবে নগদ এক লাখ টাকা, ৩১০ হাজার মেট্রিক টন চাল, ভিজিএফ কার্ডের মাধ্যমে ১ হাজার ১০০ দশমিক ৩১০ মেট্রিক টন চাল এবং ৩৩৩ নম্বরে ফোনের মাধ্যমে ৪৮২ পরিবার ও দুই হাজার ৪১০ জন লোককে আর্থিক সহায়তা প্রদান করা হয় ।

 

          সংশ্লিষ্ট জেলার জেলা তথ্য অফিসসমূহ থেকে প্রাপ্ত এসব তথ্য জানিয়েছে ঢাকা বিভাগীয় তথ্য অফিস।

 

#

 

আনোয়ার/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২১/ ১৭৫৫ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৩৭৪

পবিত্র ইদুল আজহা উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী

 

ঢাকা, ৫ শ্রাবণ  (২০ জুলাই) :

 

               প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ইদুল আজহা উপলক্ষ্যে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

          “পবিত্র ইদুল আজহা উপলক্ষ্যে আমি বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলিম জনগোষ্ঠীকে জানাই আন্তরিক শুভেচ্ছা এবং ঈদ মোবারক। 

          হযরত ইব্রাহীম (আঃ) মহান আল্লাহর উদ্দেশ্যে প্রিয়বস্তুকে উৎসর্গের মাধ্যমে তাঁর সন্তুষ্টি লাভে যে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন, তা বিশ্ববাসীর কাছে চিরকাল অনুকরণীয় ও অনুসরণীয় হয়ে থাকবে। প্রতিবছর এ উৎসব পালনের মধ্য দিয়ে সচ্ছল মুসলমানগণ কোরবানিকৃত পশুর গোশত আত্মীয়স্বজন ও গরিব-দুঃখীর মধ্যে বিলিয়ে দিয়ে মানুষে-মানুষে সহমর্মিতা ও সাম্যের বন্ধন প্রতিষ্ঠা করেন। শান্তি, সহমর্মিতা, ত্যাগ ও ভ্রাতৃত্ববোধের শিক্ষা দেয় ইদুল আজহা।

          আমরা এক সংকটময় সময়ে ইদুল আজহা উদ্‌যাপন করছি। করোনাভাইরাস সমগ্র বিশ্বকে স্থবির করে দিয়েছে। আমাদের সরকার এ পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। আমরা জনগণকে সকল সহযোগিতা  অব্যাহত রেখেছি। 

          আল্লাহ বিপদে মানুষের ধৈর্য পরীক্ষা করেন। এসময় সকলকে অসীম ধৈর্য নিয়ে সহনশীল ও সহানুভূতিশীল মনে একে অপরকে সাহায্য করে যেতে হবে। এই বিপদের সময় আমাদের স্বাস্থ্যকর্মী, ডাক্তার, নার

2021-07-20-17-51-4943705a9f2f2594b9a14f85c417fbb0.doc 2021-07-20-17-51-4943705a9f2f2594b9a14f85c417fbb0.doc

Share with :

Facebook Facebook