তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ মে ২০১৫

তথ্যবিবরণী 24/5/2015

তথ্যবিবরণী                                                                               নম্বর : ১৫০৭

মুক্তিযুদ্ধের আলোকচিত্র আমাদের বীরত্বের সাক্ষী
                                        -- তথ্যমন্ত্রী
ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :
    আলোকচিত্রশিল্পকে ইতিহাস ও কালের সাক্ষী হিসেবে অভিহিত করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, মুক্তিযুদ্ধের সময়ের আলোকচিত্র যেমন আমাদের বীরত্বের সাক্ষী, তেমনি পাকবাহিনী ও রাজাকারদের নির্মমতারও সাক্ষ্য বহন করে চলছে।

    মন্ত্রী আজ রাজধানীর দৃক গ্যালারিতে অরেঞ্জ বিডি লিমিটেডের অঙ্গপ্রতিষ্ঠান আলোকচিত্রভিত্তিক
ই-কমার্স সাইট একাত্তর পিক্স ডট কম (৭১ঢ়রী.পড়স) আয়োজিত ঞবসঢ়ষব ড়ভ ঃযব গরহফ শীর্ষক তিনদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

    মন্ত্রী বলেন, সামরিক-সাম্প্রদায়িকতার জঞ্জালকে দূরে সরিয়ে গণতন্ত্র, প্রগতি ও প্রযুক্তির পথে উত্তরণের এসময়ে আলোকচিত্রশিল্পকেও তার পূর্ণরূপে প্রকাশিত হতে হবে।

    আনন্দ, ভালোবাসা, অচেনা ও নতুনকে চেনা, জানা জিনিসকে নতুনভাবে উপলব্ধি করা ও সময়কে ধরে রাখার জন্য আলোকচিত্রের বিকাশ প্রয়োজন এবং সরকার এক্ষেত্রে পৃষ্ঠপোষকতা করবে, বলেন হাসানুল হক ইনু।

    অরেঞ্জবিডি’র প্রধান নির্বাহী আল-আশরাফুল কবীর জুয়েলের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রশিল্পী স্থপতি আনোয়ার হোসেন আলোচনায় অংশ নেন।

    তথ্যমন্ত্রী এসময় প্রদর্শনটি ঘুরে দেখেন। সহ¯্রাধিক আলোকচিত্র থেকে বাছাইকৃত ১৮০টি ছবি প্রদর্শনীতে স্থান পায়। সাতটি বিভাগে তিনটি করে একুশটি আলোকচিত্রকে পুরস্কৃত করা হয়েছে।

#

আকরাম/সাইফুল্লাহ/নবী/রফিকুল/জয়নুল/২০১৫/২২০৮ ঘণ্টা

 

Handout                                                                                 Number : 1506

PM Condemns Attack in a Saudi Mosque

Dhaka, May 24 :

          Prime Minister Sheikh Hasina has expressed deep shock and dismay at the suicide bomb attack at a mosque in Saudi Arabia.

          The Prime Minister at a message sent to Custodian of the Two Holy Mosques King Salman bin Abdulaziz Al-Saud today condemned the attack. The full text of the message is given below:

          "I am extremely shocked to learn about the heinous bomb attack in a mosque of Qatif in Eastern Province of the Kingdom which has resulted in the death of twenty one and caused injury to another 100 people. While praying for eternal peace for the brothers who lost their lives and for early recovery of those who were wounded, the people of Bangladesh join me to strongly condemn the cowardly and inhuman attack. I express my deepest condolences and heartfelt sympathies to your Majesty, the family members of the victims as well as all the Saudi brethren for this sad incident. I also pray to Almighty Allah that He gives them courage and strength to face the crisis.

          At this point, I would like to stress that any terrorist activity, no matter who does it and for what purpose, is a blow to the peace, humanity and all religious values. I take this opportunity to reiterate that Bangladesh denounces terrorism in all its forms and manifestations and reaffirm that our Government has been following and will follow a “zero tolerance” policy towards terrorism. I express my Government’s determination to continue to work together with Saudi Arabia and the world community to fight against terrorism.

          I wish you good health, long life and happiness, and the brotherly people of Saudi Arabia continued peace, progress and prosperity."

#

Saifullah/Rezaul/2015/2255hours

 

Handout                                                                                      Number : 1505

President Condemns Attack in a Saudi Mosque

Dhaka, May 24 :

          President Md Abdul Hamid has expressed deep shock and dismay at the suicide bomb attack at a mosque in Saudi Arabia.

          The President at a message sent to Custodian of the Two Holy Mosques King Salman bin Abdulaziz Al-Saud today condemned the attack. The full text of the message is given below:

          "It is a matter of great sorrow and dismay to learn about the tragic death of 21 innocent people and the injury of another 100 people by a suicide bomb attack during prayers at a mosque in Eastern Province of Saudi Arabia. I strongly condemn the cowardly and heinous terrorist attack. We pray to Almighty Allah that He gives our Saudi brethren the courage and strength to bear the irreparable losses. We express our deep condolences to the family members of the victims.

          I take this opportunity to reiterate that Bangladesh denounces terrorism in all its forms and manifestations and reaffirm that Bangladesh would continue to work together with the world community to fight against terrorism.

          I wish you good health, long life and happiness, and the brotherly people of Saudi Arabia continued peace, progress and prosperity."

#

Saifullah/Rezaul/2015/2124 hours

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৫০৪

পাবনা সমিতির অনুষ্ঠানে ভূমিমন্ত্রী
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বিদ্যুৎ ঘাটতি পূরণে যুগান্তকারী ভূমিকা রাখবে

ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :
    ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এদেশে বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড স্থাপন করেছে। তিনি বলেন, দেশে বিদ্যুৎ ঘাটতি নেই বললেই চলে। আগামীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়ন হলে দেশে বিদ্যুৎ উৎপাদনে যুগান্তকারী ভূমিকা রাখবে।

    গতকাল ঢাকায় রাজধানীর আগারগাঁও এলজিইডি ভবন মিলনায়তনে পাবনা সমিতি ঢাকার ৯০তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী একথা বলেন।

মন্ত্রী ক্ষুধা, দারিদ্র্য, সন্ত্রাস, সাম্প্রদায়িকতা এবং নিরক্ষরতামুক্ত আধুনিক ও ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

পাবনা জেলা সমিতি ঢাকা’র সভাপতি প্রকৌশলী জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে দুর্নীতি দমন কমিশনের কমিশনার শাহাবুদ্দিন চুপ্পু, সংসদ সদস্য এডভোকেট শামসুল হক টুকু, কৃষি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মকবুল হোসেন এবং সাবেক সচিব ও রাষ্ট্রদূত হুমায়ূন এ কামাল বক্তব্য রাখেন।

#

রেজুয়ান/সাইফুল্লাহ/রফিকুল/রেজাউল/২০১৫/২০৫৮ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৫০২

পাবনা জেলা বার সমিতিতে ভূমিমন্ত্রীর আহ্বান
মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রবিরোধীদের আইনি সহায়তা দেবেন না

পাবনা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :
সন্ত্রাসী, মানবতা, মুক্তিযুদ্ধ ও গণতন্ত্র বিরোধীদের আইনি সহায়তা প্রদান না করে ন্যায়ের পক্ষে আইনের শাসন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ।
    মন্ত্রী আজ পাবনা জেলা বার সমিতি কর্তৃক মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা এবং পাবনা জেলার সার্বিক উন্নয়নে অসামান্য অবদান রাখায় তাঁকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে এ আহ্বান জানান।
ভূমিমন্ত্রী বলেন, সমাজে ন্যায়ের বিচ্যুত ঘটলেই আইনজীবীগণ সুপরামর্শ প্রদানের মাধ্যমে আইনের শাসন বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। সন্ত্রাসী, দুর্নীতিবাজ ও মানবতাবিরোধী অপরাধীদের সাথে কোনো আপোশ নেই। তিনি আইনের শাসন ও সুখী সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়ে তুলতে সকলের প্রতি আহ্বান জানান। তিনি পাবনার ঐতিহাসিক ১৩২ বছরের পুরনো পাবনা জেলা বার সমিতির জরাজীর্ণ ভবন সংস্কার বা নির্মাণে এবং পাবনা বার সংলগ্ন পাশের সরু রাস্তা সম্প্রসারণে পর্যায়ক্রমে সরকারি সহায়তা প্রদানের আশ্বাস দেন।
পাবনা জেলা বার সমিতির সভাপতি এডভোকেট শাহজাহান আলী ম-ল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

#

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৫০৩

কর্মশালায় এলজিআরডি প্রতিমন্ত্রী
সমন্বিত উদ্যোগের ওপর গুরুত্বারোপ

ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :
    স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা বলেছেন, সমন্বিত উদ্যোগ ছাড়া জাতির সার্বিক উন্নয়ন সম্ভব নয়।
    প্রতিমন্ত্রী আজ রংপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে দিনব্যাপী উদ্যোগক্তা উন্নয়নবিষয়ক কর্মশালায় একথা বলেন।  সদর উপজেলা চেয়ারম্যান নাসিমা জামান ববি এতে সভাপতিত্ব করেন।
    প্রতিমন্ত্রী বলেন, উন্নয়ন ও গণতন্ত্র একে অপরের পরিপূরক। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

#

রেজুয়ান/মমিনুল/সাইফুল্লাহ/নবী/রফিকুল/জয়নুল/রেজাউল/২০১৫/২১১৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫০১

খুলনার রুটে ট্রেনগুলোতে অতিরিক্ত বগি সংযোজনের উদ্যোগ

ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :
বাংলাদেশ রেলওয়ে যাত্রী সাধারণের চলাচলের সুবিধার্থে ঢাকা-খুলনা-ঢাকার মধ্যে চলাচলকারী সুন্দরবন ও চিত্রা এক্সপ্রেস ট্রেনে কমপক্ষে ১টি করে শোভন চেয়ার কোচ এবং রাজশাহী-খুলনা-রাজশাহীর মধ্যে চলাচলকারী কপোতাক্ষ ও সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনে কমপক্ষে ১টি করে শোভন চেয়ার/শোভন কোচসহ উক্ত এলাকায় চলাচলকারী সকল আন্তঃনগর, মেইল/এক্সপ্রেস ট্রেনে যথাসম্ভব অতিরিক্ত কোচ সংযোজনের সিদ্ধান্ত নিয়েছে।
খুলনা বিভাগে চলমান সড়ক পরিবহণ ধর্মঘটের কারণে রেলযোগে যাত্রী পরিবহণের চাহিদা বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ রেলওয়ে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।
এছাড়া, প্রয়োজনে পার্সেল মালামাল পরিবহণের জন্য বিভিন্ন ট্রেনে লাগেজভ্যান সংযোজনসহ মালামাল পরিবহণে অগ্রাধিকার প্রদান করা হবে।
#

শরিফুল/সাইফুল্লাহ/নবী/জয়নুল/২০১৫/২০৪০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                       নম্বর : ১৫০০

কিংদাওয়ে গোলটেবিল বৈঠকে শিক্ষামন্ত্রী

আইসিটি শিক্ষায় সহযোগিতার আহ্বান

 

wKs`vI (Pxb), 24 †g :

          শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বাংলাদেশে ব্যাপকভাবে আইসিটি শিক্ষা বাস্তবায়নে বিশ্বে আইসিটি শিক্ষায় এগিয়ে থাকা দেশগুলোর সহযোগিতা কামনা করেছেন।

 

          আজ চীনের কিংদাওয়ে মন্ত্রী পর্যায়ের এক গোলটেবিল বৈঠকে শিক্ষামন্ত্রী এ সহযোগিতার আহ্বান জানান।

 

          উল্লেখ্য, শিক্ষামন্ত্রী বর্তমানে ‍‍‌‌‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন আইসিটি এন্ড পোস্ট-২০১৫ এডুকেশন’-এ অংশ নিতে চীনে অবস্থান করছেন।

 

          শিক্ষামন্ত্রী বলেন, যেহেতু আইসিটি শিক্ষার বহুমুখী প্রভাব রয়েছে, তাই এ শিক্ষা প্রদানে সংশ্লিষ্টদেরকে নৈতিক, সামাজিক, ধর্মীয় এবং পারিবারিক মূল্যবোধগুলোর ওপর বিশেষ দৃষ্টি রাখতে হবে। কোনোভাবেই আমাদের জীবনযাপনের m‡½ সংগতিপূর্ণ নয় এমন কিছুই গ্রহণ করা যাবে না। আইসিটি শিক্ষায় বিশেষজ্ঞরা এ শিক্ষার নেতিবাচক দিকগুলি এড়িয়ে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর আধুনিক শিক্ষা পদ্ধতির প্রসার করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

          গোলটেবিল আলোচনার পর শিক্ষামন্ত্রী বাংলাদেশে আইসিটি শিক্ষার প্রসার ও ব্যবহারের ওপর উপস্থিত প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

 

          অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করেন ইউনেস্কো কার্যনির্বাহী বোর্ডের সভাপতি সালেহ মোহম্মদ আমীর। অনুষ্ঠানে ভারতের মানবসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী স্মৃতি জুবিন ইরানী, চীনের শিক্ষামন্ত্রী দু ঝান্ উয়ান, জাপানের শিক্ষামন্ত্রী কিহেই ম্যাকাওয়া (Kihei Maekawa), রাশিয়ার শিক্ষামন্ত্রী ভিনিয়ামিন শেভিজ কাজানভ (Veniamin Shaevich KAGANOV), নাইজার এর শিক্ষামন্ত্রী আইচাতু ভেটি হাবিবো ওমানী (Aichatou Bety Habibou OUMANI), দক্ষিণ আফ্রিকার শিক্ষামন্ত্রী এনভার মোহাম্মদ সুটি (Enver Mohamed Surty) এবং আফগানিস্থানের শিক্ষামন্ত্রী আসাদুল্লাহ হানিফ বালখি (Assadullah Hanif Balkhi) উপস্থিত ছিলেন।

 

#

 

সুবোধ/সাইফুল্লাহ/রফিকুল/রেজাউল/২০১৫/১৮৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                                     নম্বর : ১৪৯৯

বৃত্তির অর্থ প্রদানকালে প্রবাসীকল্যাণ মন্ত্রী
সরকার বাজেটে শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে

                                 
ফরিদপুর, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, শিক্ষা ছাড়া কোনো জাতির যথাযথ উন্নয়ন সম্ভব নয়। তাই এ সরকার বাজেটে শিক্ষাকে সবোর্চ্চ অগ্রাধিকার দিচ্ছে। 

মন্ত্রী আজ ফরিদপুর শহরের জসীমউদ্দীন হলে জেলা পরিষদ কর্তৃক আয়োজিত শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

ফরিদপুর জেলা প্রশাসক সরদার সরাফত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সংসদ সদস্য ডাঃ হাবিব ই মিল্লাত ও জেলা পরিষদের প্রশাসক কাজী জায়নুল আবেদীন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী নিজেদেরকে আগামী দিনের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে লেখাপড়ায় মনোনিবেশ করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। 

মন্ত্রী আরো বলেন, আওয়ামী লীগ সরকার যখনি ক্ষমতায় আসে দেশ তখনি খাদ্যে স্বয়ংসম্পন্নতা  পায়। তাই নেপালের সাম্প্রতিক দুর্যোগে বাংলাদেশ চাল প্রেরণ করেছে। 

পরে মন্ত্রী জেলার ৩৭০ দরিদ্র মেধাবী ছাত্রছাত্রীকে চার লাখ টাকা উপবৃত্তি ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মধ্যে ৫০টি পাওয়ার টিলার ও ৪০ বান ঢেউ টিন বিতরণ করেন।


    #
শহিদুল/সাইফুল্লাহ/রফিকুল/আব্বাস/২০১৫/১৭৫৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৪৯৮

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :
জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র এক বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সভাপতি মোঃ রেজাউল করিম হীরার সভাপতিত্বে কমিটির সদস্য মোঃ মকবুল হোসেন এবং জাহান আরা বেগম সুরমা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ‘স্ট্রেংদেনিং অ্যাকসেস টু ল্যান্ড এন্ড প্রপার্টি রাইটস ফর অল সিটিজেনস অভ্ বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পের কার্যপদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া আইন মন্ত্রণালয়ের অধীন রেজিস্ট্রেশন বিভাগকে ভূমি মন্ত্রণালয়ের অধীন করার প্রস্তাবের খসড়া মন্ত্রিসভায় উপস্থাপনে অগ্রগতি পর্যালোচনা করা হয়।

বৈঠকে জানানো হয়, ১০৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা ব্যয়ে ‘স্ট্রেংদেনিং অ্যাকসেস টু ল্যান্ড এন্ড প্রপার্টি রাইস ফর অল সিটিজেনস অভ্ বাংলাদেশ’ প্রকল্পটির ৫৫% আর্থিক এবং ৫০% বাস্তব অগ্রগতি হয়েছে। এ প্রকল্পের কম্পোনেটগুলো হচ্ছে ন্যাশনাল ল্যান্ড পলিসি এন্ড সাব-পলিসিস, অথোরিটেটিভ ল্যান্ড রেকর্ড, লিগ্যাল এন্ড ইনস্টিটিউশনাল ফ্রেমওয়ার্ক এন্ড অডিট, ক্যাপাসিটি বিল্ডিং এবং পাবলিক এওয়্যারনেস (জনসচেতনতা বৃদ্ধি)।

কমিটি চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশ করে। এছাড়া রেজিস্ট্রেশন বিভাগকে ভূমি মন্ত্রণালয়ের অধীন করার কার্যক্রম আরো দ্রুত সম্পন্ন করারও সুপারিশ করে।

ভূমি আপিল বোর্ড, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

শিবলী/সাইফুল্লাহ/রফিকুল/রেজাউল/২০১৫/১৭১২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৯৭ 


চীনের উদ্দেশে যুব প্রতিনিধিদলের ঢাকা ত্যাগ 

ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :

চীন-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের ৪০ বছর পূর্তি উপলক্ষে ২৫Ñ২৯ মে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণের লক্ষ্যে চীন সরকারের আমন্ত্রণে বাংলাদেশ থেকে ১ সদস্যের এক যুব প্রতিনিধিদল আজ চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে। 
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপসচিব নূমেরী জামান প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। আগামী ২৯ মে প্রতিনিধিদল দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে। 
#

শফিকুল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/লাভলী/২০১৫/১৬০০ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৯৬

সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত
ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :
    দশম জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির ১৬তম বৈঠক আজ কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া, আব্দুর রউফ এবং এডভোকেট নাভানা আক্তার বৈঠকে অংশগ্রহণ করেন। 
    বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি ব্যাংকের সার্বিক কার্যক্রম, অডিট এবং আর্থিক বিষয়াদি সমন্বয় সস্পর্কে বিস্তারিত আলোচনা হয়।
     কৃষি ব্যাংক যে সব খাতে ঋণ প্রদান করে সেগুলো সভায় বিস্তারিতভাবে তুলে ধরা হয়। বৈঠকে উল্লেখ করা হয় যে, দু’টি আলাদা অঞ্চলে পরিচালিত হওয়া ছাড়া বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের আর্থিক কার্যক্রমে কোন পার্থক্য নেই।
    কোন ভুয়া ব্যক্তি যেন ঋণ গ্রহণ করতে না পারে সে বিষয়ে যথেষ্ট সতর্কতা অবলম্বন করতে কমিটি সুপারিশ করে। এছাড়া ব্যাংকের অডিট আপত্তিসমূহ দ্রুত নিষ্পত্তির প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।
    বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

সাব্বির/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫৪০ ঘণ্টা 
  
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৯৫
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) : 
দশম জাতীয় সংসদের ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৮ম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি টিপু মুন্শি’র সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, শামসুল হক টুকু, মো. ফরিদুল হক খান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং কামরুন নাহার চৌধুরী উপস্থিত ছিলেন। 
বৈঠকে রংপুর ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের সরকারি নীতিগত সিদ্ধান্তের সর্বশেষ কার্যক্রমের অগ্রগতি এবং পুলিশবাহিনীর যানবাহন সমস্যা সমাধানের বিষয়ে আলোচনা করা হয়। এ সমস্যা সমাধানের জন্য মন্ত্রণালয়ের দীর্ঘসূত্রিতা অবসানের পাশাপাশি বৈদেশিক ঋণ ও অনুদানের মাধ্যমে যানবাহন ক্রয় করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। 
কমিটি বাংলাদেশ পুলিশবাহিনীতে ৫০ হাজার পুলিশ কনস্টেবল নিয়োগের প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। তাছাড়া ২৪ নভেম্বর ২০১৫ এর মধ্যে মেশিন রিডেবল পাসপোর্ট (গজচ) সম্পন্ন করার লক্ষ্যে কার্যক্রমে গতিশীলতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি। 
বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পয়লা বৈশাখে যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে তার সাথে জড়িত, দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান ও পুলিশবাহিনীকে কর্তব্য পালনে আরও তৎপর হওয়ার সুপারিশ করা হয়। 
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন। 
#
নীলুফার/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/লাভলী/২০১৫/১৫২৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৯৪


নগর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নগর স্বাস্থ্য নীতির প্রতি গুরুত্ব প্রদানের আহ্বান স্পিকারের

ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :
  
বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নগর উন্নয়ন আর্থসামাজিক  উন্নয়নের চালিকা শক্তি এবং সভ্যতার রক্ষাকবচ। দ্রুত নগরায়নের এই সময়ে নগর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিভিন্ন চ্যালেঞ্জ রয়েছে। তিনি এ সকল চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় নগর স্বাস্থ্য নীতির প্রতি বিশেষ গুরুত্ব প্রদানের জন্য অংশগ্রহণকারীদের প্রতি উদাত্ত আহ্বান জানান। 
তিনি আজ ঢাকাস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৪-২৭ মে,২০১৫ চারদিনব্যাপী নগর স্বাস্থ্য বিষয়ক দ্বাদশ আন্তর্জাতিক সম্মেলন-২০১৫ (১২ঃয ওহঃবৎহধঃরড়হধষ ঈড়হভবৎবহপব ড়হ টৎনধহ ঐবধষঃয- ২০১৫) এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আহ্বান জানান।
স্পিকার বলেন, নগর উন্নয়ন একটি সর্বাত্মক বিষয়। নগর উন্নয়নকে এগিয়ে নিতে স্বাস্থ্য, শিক্ষা, অবকাঠামো নির্মাণ, স্যানিটেশন এবং বিনোদনসহ অন্যান্য বিষয়কে গুরুত্ব দিতে হবে। তিনি আরও বলেন, তৃণমূল পর্যায়ে জনগণের উন্নয়নে স্থানীয় সরকার বিভাগ শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, কৃষি, মৎস্য সম্পদ, প্রাণিসম্পদ, স্থানীয় অবকাঠামো উন্নয়ন, গ্রাম আদালত, স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষা, জন্ম নিয়ন্ত্রণ, স্যানিটেশন, সুপেয় পানি সরবরাহ, সমাজ কল্যাণ, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশ এবং বৃক্ষরোপনসহ বিভিন্ন জনহিতকর কাজে নিয়োজিত রয়েছে। তিনি এ সকল কাজে ভূমিকা রাখার জন্য সরকারের পাশাপাশি বিশ্বের সকল উন্নয়ন সহযোগীদেরকে এগিয়ে আসার আহ্বান জানান।   
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইসিইউএইচ-২০১৫ এর ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান ও সাবেক উপদেষ্টা ধীরাজ কুমার নাথ, ইউএসএর নিউইয়র্ক একাডেমি অভ্ মেডিসিনের অধ্যাপক  জো বুফোর্ড (চৎড়ভ ঔড় ইড়ঁভভড়ৎফ), মোঃ শামীম হায়দার তালুকদার, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত গারবেন শোর্ড ডি জং (এবৎনবহ ঝলড়বৎফ ফব ঔড়হম) এবং সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিজেল (ঔড়যধহ ঋৎরংবষষ) বক্তৃৃতা করেন। 
#

মঞ্জুর/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৪৪৫ ঘণ্টা 


 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৯৩ 


মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত 

ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :  
 
    দশম জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৮ম বৈঠক আজ কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। 
    কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ইকবালুর রহিম, গোলাম দস্তগীর গাজী, আশেক উল্লাহ রফিক এবং স্বপন ভট্টাচার্য্য বৈঠকে অংশগ্রহণ করেন। 
    বৈঠকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) এর সার্বিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি কর্তৃক গঠিত ১নং সাব-কমিটির রিপোর্ট উপস্থাপন করা হয়।
বৈঠকে জানানো হয় যে, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল এর কার্যক্রমের আওতায় বীর মুক্তিযোদ্ধাগণের নিকট থেকে সরাসরি-১২ হাজার ২৬ টি, অনলাইনে-১ লাখ ১৬ হাজার ৮ শত ৪৬ টি, যুদ্ধাহত ও শহিদ মুক্তিযোদ্ধা ৩ হাজার ২ শত ৭৩ টি এবং অন্যান্য ১ শত ৪ টিসহ সর্বমোট ১ লাখ ৩২ হাজার ২ শত ৪৯ টি আবেদন পাওয়া গেছে। উক্ত আবেদনসমূহ পরীক্ষা-নিরীক্ষা করে রিপোর্ট প্রদানের জন্য ৪ শত ৫৯ টি উপজেলা, ৮ টি মহানগর এবং ৩ টি পার্বত্য জেলা যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়েছে । 
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ৬৫ টি স্মৃতিসৌধ প্রথম পর্যায়ে নির্মাণ করা হচ্ছে তার তালিকা কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট সম্পর্কিত দায়েরকৃত বিভিন্ন মামলা দ্রুত নিষ্পত্তির জন্য প্যানেল আইনজীবী ও এটর্নি জেনারেলের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখার পরামর্শ প্রদান করা হয়।
          বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#

এমাদুল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৪৪০ ঘণ্টা 

 

 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৯২

দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার দিকে এগিয়ে যাচ্ছে 
                                       - ভূমিমন্ত্রী  
                                                                                     
ঈশ্বরদী, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :     

    ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এখন জমিতে একর প্রতি শত মন ধান উৎপাদিত হচ্ছে। ধীরে ধীরে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার দিকে এগিয়ে যাচ্ছে। 
    আজ পাবনা জেলার ঈশ্বরদী খাদ্য গুদামে চাল কল মিলারদের কাছ থেকে চলতি বছরের ৩৯ হাজার ৯০০ মে.টন চাল ক্রয় উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 
ভূমিমন্ত্রী বলেন, বর্তমান সরকার কৃষকবান্ধব সরকার। ধানের দর বাড়িয়ে বেশি করে ধান কেনা দরকার। পাশাপাশি কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে। চালের দাম কমিয়ে কৃষকদের উৎপাদিত ধানের দাম বাড়াতে হবে। এ বিষয়ে তিনি চাল কল মিলার মালিকদের সহযোগিতা কামনা করেন। মন্ত্রী দলমতনির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ হয়ে এদেশের কৃষকদের বাঁচাতে কৃষকদের সরবরাহকৃত কার্ড অনুযায়ী ধান সংগ্রহ করার পরামর্শ দেন। 
চাল সংগ্রহ উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঈশ্বরদী উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহজেবিন শিরীন পিয়া, ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম সেলিম সহ উপজেলার সংশ্লিষ্ট প্রশাসনিক কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
#

রেজুয়ান/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৪৩০ ঘণ্টা  
 
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৮৯ 
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতির বাণী
ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :     
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :  
“জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আমি ক্ষণজন্মা কবির স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধা ও ভালবাসা। বরেণ্য এই কবির জন্মজয়ন্তী উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজনকে স্বাগত জানাই।
সাম্য ও মানবতার কবি কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ রূপকার, এক 
উজ্জ্বল নক্ষত্র। তাঁর বর্ণাঢ্য কর্মজীবন ও সৃজনশীল কর্ম আমাদের অন্তহীন অনুপ্রেরণার উৎস। কবির ক্ষুরধার অগ্নিঝরা লেখনী শোষিত-নির্যাতিত ও বঞ্চিতদের অধিকার আদায়ে আমাদের সোচ্চার করে, শিক্ষা দেয় অন্যায়ের প্রতিবাদ করতে। কবি ধর্ম-বর্ণের উর্ধ্বে উঠে মানবতার জয়গান গেয়েছেন, নারীর অধিকারকে করেছেন সমুন্নত। তাঁর সৃষ্টি সর্বজনের, সর্বকালের। নজরুলের সৃষ্টি সম্পর্কে কবিগুরু রবীন্দ্রনাথ লিখেছেন : ‘...জনপ্রিয়তা কাব্য বিচারের স্থায়ী নিরিখ নয় কিন্তু যুগের মনকে যা প্রতিফলিত করে তা শুধু কাব্য নয় মহাকাব্য’। 
নজরুলের সৃজনশীল কর্ম বাংলা সাহিত্যে তো বটেই, বিশ্বসাহিত্যেও বিরল। আমাদের মহান স্বাধীনতা যুদ্ধে কবির গান ও কবিতা অনিঃশেষ প্রেরণা জুগিয়েছে। তাঁর লেখনী থেকেই আমরা ব্রিটিশ বিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে অনুপ্রেরণা পেয়েছি। আমার দৃঢ় বিশ্বাস নতুন প্রজন্ম নজরুল চর্চার মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে সক্ষম হবে এবং দেশপ্রেম ও সততা দিয়ে সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে অর্থবহ অবদান রাখবে। 
আমি চিরঞ্জীব কবি কাজী নজরুলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি। 
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”    
#
আজাদ/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১১০০ ঘণ্টা


 
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৯০

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী

ঢাকা, ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) :     

    প্রধানমন্ত্রী শেখ হাসিন

Todays handout (7).doc Todays handout (7).doc

Share with :

Facebook Facebook