তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ মে ২০১৫

তথ্যবিবরণী 25/05/2015

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৫১৯
খুলনায় জাতীয় কবির জন্মবার্ষিকী উদ্যাপন
নজরুল ছিলেন অসাম্প্রদায়িক চেতনার অন্যতম পথিকৃত
                                    -- প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী
খুলনা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে ) ঃ
    মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, কাজী নজরুল ইসলাম ছিলেন মানবতাবাদী কবি। অসাম্প্রদায়িক চেতনার অন্যতম পথিকৃত, ন্যায়ের পক্ষে ছিল যার চিরাচরিত অবস্থান।
    প্রতিমন্ত্রী আজ খুলনা অফিসার্স ক্লাবে জাতীয় কবির ১১৬ তম জন্মবার্ষিকী  উপলক্ষে খুলনার জেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতায় একথা বলেন।
    প্রতিমন্ত্রী বলেন, নজরুল বিদ্রোহী কবি হিসেবে আমাদের জাতীয় প্রতীকে পরিণত হয়েছেন। ব্রিটিশ-ভারতে পরাধীনতার শৃঙ্খল ভাঙতে তাঁর কবিতা, গান যেভাবে সর্বভারতীয়দের অনুপ্রেরণা যুগিয়েছিল, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময়ও তা বাঙালিদের বিজয়ে উদ্বুদ্ধ করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁকে বাংলাদেশে নিয়ে আসেন।  
    খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান এবং কেসিসি মেয়র মোঃ মনিরুজ্জামানও বক্তৃতা করেন।  
    
বিদ্যুৎ সঞ্চালন লাইন উদ্বোধন

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ আজ খুলনার ডুমুরিয়া উপজেলার মাগুরখালি ইউনিয়নের ঝরঝরিয়া, চিত্রামারী, ব্রক্ষ্মারবেড. হোগলাবুনিয়া ও মাদারতলায়ে বিদ্যুৎ সঞ্চালন লাইন উদ্বোধন করেন।  
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে প্রতিটি পরিবারকে বিদ্যুতের আওতায় আনা সম্ভব হবে। দেশে বর্তমানে ১৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। তিনি বলেন, দেশে এই মূর্হুতে বিদ্যুতের সংকট নেই। চাহিদা অনুযায়ী জনগণ  বিদ্যুৎ পাচ্ছে।
প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে দেশে ব্যাপক উন্নয়ন হয়েছে। তিনি আরো বলেন, পদ্মাসেতু, খানজাহান আলী বিমানবন্দর এবং রেললাইনের কাজ সম্পন্ন হলে এ অঞ্চলের অর্থনীতির চাকা আরও গতিশীল  হবে।  
#
জিনাত/সাইফুল্লাহ/আলম/জসীম/জয়নুল/২০১৫/২১৫৫ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ১৫১৭

বাজার তদারকিতে ১৮ প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) :
    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয় আজ ঢাকা, খুলনা, রাজশাহী, গাজীপুর ও সিলেটে বাজার তদারকি করে। তদারকিকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনের দায়ে ১৮ প্রতিষ্ঠানকে ৮৪ হাজার টাকা জরিমানা করা হয়।
    ঢাকা মহানগরীর নিউ মার্কেট এলাকায় অস্বাস্থ্যকর উপায়ে খাদ্যপণ্য উৎপাদনের অপরাধে নিউ চিংড়ি রেস্টুরেন্টকে ১০ হাজার টাকা এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়ের অপরাধে আনন্দ ডিপার্টমেন্টাল স্টোরকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া সিলেট সদরে ৫ প্রতিষ্ঠানকে ১৩ হাজার টাকা, খুলনার ডুমুরিয়া উপজেলায় ৪ প্রতিষ্ঠানকে ৮ হাজার টাকা, রাজশাহীর রাজপাড়া থানাধীন বিভিন্ন এলাকায় ৪ প্রতিষ্ঠানকে ১৮ হাজার টাকা এবং গাজীপুরের শ্রীপুর উপজেলায় ৩ প্রতিষ্ঠানকে ২০ টাকা জরিমানা করা হয়।
#
তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ১৫১৮  
 
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে গণশুনানি

ঢাকা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) :
    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সম্মেলনকক্ষে আজ অধিদপ্তরের পরিচালক মতিন-উল হক গণশুনানি গ্রহণ করেন।
    জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্রসম্পর্কে গণশুনানিতে মতিন-উল হক উল্লেখ করেন যে, কেন্দ্রটি স্থাপিত হয় ৩ আগস্ট ২০১৪ এবং অভিযোগ গ্রহণ কার্যক্রম শুরু হয় ৬ আগস্ট ২০১৪ থেকে। ২৪ মে  পর্যন্ত ২৫১ টি অভিযোগ পাওয়া গেছে। ইতোমধ্যে ২২১টি অভিযোগ নিষ্পত্তি হয়েছে, তন্মধ্যে ১১০টি অভিযোগ এর অপরাধ প্রমাণিত হওয়ায় ১১০টি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে ৭ লাখ ২৫ হাজার ৫শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে এবং অভিযোগকারীর লিখিত অভিযোগের প্রেক্ষিতে অভিযোগ প্রমাণিত হওয়ায় অভিযোগকারীগণকে জরিমানাকৃত অর্থের ২৫% হিসেবে
১ লাখ ৫৪ হাজার ৬২৫ টাকা প্রদান করা হয়েছে।
    গণশুনানিতে বাংলাদেশ সুইটস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ও বিভিন্ন হাসপাতালের প্রতিনিধিদের ভোক্তা অধিকার আইন, ২০০৯ এর বিধান অনুযায়ী ভোক্তাদের স্বার্থ সংরক্ষণসহ সঠিক উপায়ে মিষ্টান্ন দ্রব্য ও ঔষধ উৎপাদন, সংরক্ষণ এবং বিক্রয়ের অনুরোধ করা হয়। এছাড়া ভেজাল খাদ্য ও ঔষধ বিক্রয় থেকে বিরত থাকতে এবং ভোক্তাদের নিরাপদ খাদ্য ও ঔষধ নিশ্চিতকল্পে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করতে অনুরোধ করা হয়।  
#

সাইফুল্লাহ/মিজান/আলম/জসীম/জয়নুল/২০১৫/১৯৪৫ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৫১৬

ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজড করার মহাপরিকল্পনা নিয়েছে সরকার
                                                               -- ভূমিমন্ত্রী

ঢাকা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, সনাতন ভূমি ব্যবস্থাপনায় একসময় জরিপে সি এস,
আর এস ও অন্যান্য রেকর্ডে নানারকম ভুলত্রুটি ও জটিলতায় জর্জরিত ছিল। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জনদুর্ভোগ, ভোগান্তি ও দুর্নীতি রোধে দেশের ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটাইজড করার মহাকর্মযজ্ঞ হাতে নিয়েছে।
মন্ত্রী আজ রাজধানীর তেজগাঁও সাতরাস্তায় ভূমিরেকর্ড ও জরিপ অধিদপ্তরে বিশেষ সার্ভে এন্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সে সমাপনী অনুষ্ঠানে একথা বলেন।
মন্ত্রী বলেন, একটি স্বচ্ছ, জবাবদিহিতামূলক আধুনিক ভূমি ব্যবস্থাপনা গড়ে তুলতে ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করার বাস্তব উদ্যোগ ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে। অনেক দেশেই ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটাইজেশন করতে ২৫ থেকে ৩০ বছর সময় লেগেছে। বাংলাদেশে তার চেয়েও স্বল্প সময়ের মধ্যে একটি আধুনিক টেকসই ভূমি প্রশাসন গড়ে তোলা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
পরে মন্ত্রী প্রশিক্ষণে অংশগ্রহণকারী ৫৩ প্রশিক্ষণার্থীর মধ্যে সার্টিফিকেট বিতরণ করেন।
    ভূমিরেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আবদুল জলিলের সভাপতিত্বে এসময় ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ শফিউল আলম এবং অতিরিক্ত সচিব ফায়েকুজ্জামান বক্তব্য রাখেন।
#
রেজুয়ান/সাইফুল্লাহ/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/২০০০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫১৫

যুবসংসদকে ডেপুটি স্পিকার
খাদ্য অধিকার আইন প্রণয়নে কোন বাধা নেই

ঢাকা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) :

    ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া বলেছেন, সরকার ইতোমধ্যে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। এজন্য খাদ্যনীতিও গ্রহণ করা হয়েছে। প্রয়োজনে খাদ্য অধিকার আইন প্রণয়নের উদ্যোগ নেয়া হবে। তিনি বিষয়টি নিয়ে খাদ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার আশ্বাস দিয়েছেন।

    আজ জাতীয় সংসদভবনে নিজ দপ্তরে যুবসংসদের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠককালে তিনি এ আশ্বাস দেন। হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটনের নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন অক্সফামের প্রতিনিধি,ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভাসির্টি, ঢাকা কলেজ এবং সরকারি বাংলা কলেজের শিক্ষার্থীদের যুবসংসদ প্রতিনিধিগণ।

    প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে ডেপুটি স্পিকার বলেন, খাদ্য অধিকার নিশ্চিত করার বিষয়ে ছায়াসংসদ একটি ইতিবাচক উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও খাদ্য নিরাপত্তার বিষয়ে সচেতন। যে কারণে খাদ্য ঘাটতির দেশ বাংলাদেশ এখন খাদ্য উদ্বৃত্তের দেশে উন্নীত হয়েছে। তাই খাদ্য অধিকার আইন প্রণয়নে কোনো বাধা নেই। তবে এবিষয়ে খাদ্য মন্ত্রণালয়কে বিল আনতে হবে। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা সাপেক্ষে খাদ্য মন্ত্রণালয় এবিষয়ে দ্রুত পদক্ষেপ নেবে বলে তিনি আশা প্রকাশ করেন।
    
    বৈঠকে প্রতিনিধিদলের পক্ষ থেকে ছায়াসংসদের প্রস্তাবিত ‘খাদ্য অধিকার বিল-২০১৪’ শীর্ষক একটি আইনের প্রস্তাবনা সংবলিত পুস্তিকা ডেপুটি স্পিকারের কাছে হস্তান্তর করা হয়, যা সকল সংসদ সদস্যের কাছে পাঠানো হবে।

    প্রস্তাবিত আইনে বলা হয়েছে, খাদ্য মানুষের মৌলিক অধিকার। এই অধিকার নিশ্চিত করতে খাদ্যের প্রাপ্যতা, অভিগম্যতা ও পর্যাপ্ততা থাকতে হবে। যাতে কেউ বঞ্চিত না হয়। এজন্য একটি আইন প্রণয়ন করতে হবে। যাতে রাষ্ট্র খাদ্য নিরাপত্তার বিষয়ে জনগণের কাছে দায়বদ্ধ থাকে।

#
স¦পন/সাইফুল্লাহ/জসীম/আব্বাস/২০১৫/১৮২১ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                               নম্বর : ১৫১৪

জাতীয় বিশ্ববিদ্যালয়
প্রথম সমাবর্তন আগামী বছরের নভেম্বর-ডিসেম্বর


গাজীপুর, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) :

    আগামী বছর নভেম্বর-ডিসেম্বরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হবে।  

    আজ গাজীপুরে বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

    বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ এতে সভাপতিত্ব করেন।

    সভায় আরো সিদ্ধান্ত হয়, ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম ১ অক্টোবর শুরু হবে। একই বছরের ডিসেম্বরে উক্ত সেশনে ভর্তিকৃত শিক্ষাথীদের ক্লাস শুরু হবে এবং বিশ্ববিদ্যালয়ের গাজীপুরস্থ মূল ক্যাম্পাসে দেড় বছর মেয়াদি ‘মাস্টার অভ্ এডভান্সড স্টাডিজ ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স’ বিষয়ে স্পেশাল মাস্টার্স ডিগ্রি প্রোগ্রাম চালু হবে।

#
ফয়জুল/সাইফুল্লাহ/জসীম/আব্বাস/২০১৫/১৮২০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫১৩

দুর্নীতি প্রতিরোধে দুদক ও টিআইবি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

ঢাকা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) :
    দুর্নীতি দমন কমিশন (দুদক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ‘দুর্নীতি প্রতিরোধ সংক্রান্ত’ কাজে পারস্পরিক সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। আজ দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে দুই বছর মেয়াদি এ সমাঝোতা স্মারকে স্বাক্ষর করেন কমিশনের পক্ষে দুদকের মহাপরিচালক ড. মোঃ শামসুল আরেফিন এবং টিআইবি’র পক্ষে  টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।  
    দুর্নীতি দমন কমিশনের সচিব মোঃ মাকসুদুল হাসান খানের সভাপতিত্বে সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কমিশনের চেয়ারম্যান মোঃ বদিউজ্জামান বলেন, বর্তমান বিশ্বে শুধু বাংলাদেশ নয় পৃথিবীর প্রতিটি দেশেই দুর্নীতি প্রতিরোধে অধিকতর গুরুত্ব দিচ্ছে। এই সমঝোতা স্মারকের মাধ্যমে দুদক ও টিআইবি একত্রে দুর্নীতি প্রতিরোধে কাজ করলে জনসাধারণকে দুনীতির বিরুদ্ধে সচেতন ও উদ্বুদ্ধ করা সহজ হবে। যদি দুর্নীতি কার্যকরভাবে প্রতিরোধ করা যায় তবে দমনের কাজটি সহজ হয়। তিনি আরও বলেন ‘গণশুনানি’ কার্যক্রমে জনগণের নিকট থেকে যথেষ্ট সাড়া পাওয়া যাচ্ছে। তাই এ কার্যক্রমকে আরও সম্প্রসারণ করা হবে।
    টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে টিআইবি দুদকের গবেষণা ও প্রচারনামূলক কাজে সাধ্যানুযায়ী সহযোগিতা করবে।
    সমঝোতা স্মারক অনুযায়ী প্রতিবছর ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদ্যাপনের অংশ হিসেবে দিবসটি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে দুদক ও টিআইবি বিভিন্ন প্রতিরোধ ও গবেষণা অ্যাডভোকেসি কার্যক্রমে পরস্পরকে সহায়তা করবে। স্থানীয় পর্যায়ে সততা সংঘের তরুণদের সম্পৃক্ত করার মাধ্যমে দুদক ও টিআইবি যৌথভাবে জেলা ও উপজেলা পর্যায়ে দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন দুর্নীতি বিরোধী কার্যক্রম গ্রহণ, বাস্তবায়ন ও মানিটরিং করবে। এছাড়াও সমঝোতা স্মারকের অধীনে দুর্নীতি বিরোধী কার্যক্রম বাস্তবায়নে দুদক ও টিআইবি স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে প্রশিক্ষণ ও অন্যান্য কার্যক্রম পরিচালনার জন্য একজন করে ফোকাল পয়েন্ট নির্ধারণ করবে।
#

প্রণব/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/লাভলী/২০১৫/১৬১০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫১২  
 
৩০ মে মাগুরা-১ আসনের নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা

ঢাকা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) :    

    নির্বাচন কমিশন ঘোষিত সময়সূচি অনুসারে আগামী ৩০ মে ২০১৫ শনিবার দশম জাতীয় সংসদের ৯১ মাগুরা-১ নির্বাচনি এলাকার শূন্য আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে দশম জাতীয় সংসদের ৯১ মাগুরা-১ আসনের নির্বাচনি এলাকাধীন সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত কর্মকর্তা/কর্মচারীগণ এবং সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীবৃন্দ তাদের স্ব স্ব ভোটাধিকার প্রয়োগ ও ভোটগ্রহণের দিন ৩০ মে ২০১৫ (১৬ জ্যৈষ্ঠ, ১৪২২ বঙ্গাব্দ) শনিবার দশম জাতীয় সংসদের ৯১ মাগুরা-১ নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি (সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় যদি উক্ত তারিখে কোন পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় তাহলে পরীক্ষা কেন্দ্রসমূহ ও পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষক/কর্মচারীগণ সাধারণ ছুটির আওতা বহির্ভুত থাকবে) ঘোষণা করা হয়েছে।   
    আজ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।    
#

মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫৪৫ ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৫১১


স্পিকারের সাথে চীনের উপ-প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

ঢাকা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) :  


বাংলাদেশে সফররত ঞযব ঝঃধঃব ঈড়ঁহপরষ ড়ভ ঃযব চবড়ঢ়ষব’ং জবঢ়ঁনষরপ ড়ভ ঈযরহধ এর ঠরপব-চৎবসরবৎ (উপ-প্রধানমন্ত্রী) লিও ইয়ানদং (খরঁ ণধহফড়হম) আজ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন।  
সাক্ষাতকালে তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এ সময় তারা দু’দেশের বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়নের বিভিন্ন দিক নিয়েও আলোচনা করেন। এছাড়া তারা দ্বি-পাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার উপর গুরুত্বারোপ করেন। লিও ইয়ানদং বলেন, বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় হবে।
স্পিকার বলেন, মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল অর্জনে বাংলাদেশ অনেকদূর এগিয়ে গেছে। মাতৃমৃত্যুহার হ্রাস, শিশুমৃত্যুহার হ্রাস, নারী শিক্ষার উন্নয়ন, জেন্ডার সমতা প্রভৃতি ক্ষেত্রে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন ঘটেছে। তিনি আরো বলেন, তৈরি পোশাক খাত বাংলাদেশের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ সেক্টর। নারীরা বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী করতে এই সেক্টরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। তাই সরকার তাদের সুষ্ঠু কর্মপরিবেশ সৃষ্টি, প্রয়োজনীয় নিরাপত্তা প্রদান, আবাসিক সুযোগ সুবিধা ও সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতাসহ অন্যান্য সুযোগ সুবিধা প্রদান করে চলেছে। তিনি বলেন,  দারিদ্র্য বিমোচন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা ও আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশ ও চীনের একসাথে কাজ করার সুযোগ রয়েছে। তিনি আরো বলেন, চীন বাংলাদেশের কৃষি, শিল্প, অর্থনৈতিক উন্নয়নসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে সবসময় সহায়তা করেছে। ভবিষ্যতেও  বিভিন্ন অবকাঠামো উন্নয়নে সহায়তার মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও বাংলাদেশের জ্বালানি খাতে সহযোগিতার মাধ্যমে দেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেও স্পিকার উল্লেখ করেন।
চীনের উপ-প্রধানমন্ত্রী রপ্তানি বাণিজ্যসহ সকল প্রকার বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি সহযোগিতা ও বন্ধুত্বের সম্পর্ক ভবিষ্যতে আরও বৃদ্ধির আশাবাদ ব্যক্ত করেন। তিনি বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে চীনের অব্যাহত সহযোগিতারও আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, চীন শিক্ষা, কৃষি, চিকিৎসা, বিজ্ঞানসহ বিভিন্ন সেক্টরে সহায়তা প্রদান করে চলেছে। ভবিষ্যতে এ সহযোগিতা আরও বৃদ্ধি পাবে বলে তিনি উল্লেখ করেন। তিনি আরো বলেন, বিভিন্ন ধরনের অর্থনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ অনেক ধরনের সফল নীতিমালা গ্রহণ করেছে। চীনও বাংলাদেশের অভিজ্ঞতা থেকে শিক্ষাগ্রহণ করে উপকৃত হতে পারে।
স্পিকার বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে অর্থনীতির সকল ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতার সম্পর্ক বিদ্যমান। ইতিবাচক, সহযোগিতামূলক এ সম্পর্ক ভবিষ্যতে আরও সম্প্রসারিত হবে। বাংলাদেশ ও চীনের অর্থনৈতিক ও সামাজিক সহযোগিতার সম্পর্ক আগামী দিনে বাংলাদেশের উন্নয়নকে এগিয়ে নিয়ে দু’দেশের সম্পর্ক এক অনন্য উচ্চতায় নিয়ে যাবে।
চীনের উপ-প্রধানমন্ত্রী আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে চীন বাংলাদেশকে অব্যাহত সহযোগিতা প্রদান করার আশ্বাস প্রদান করেন। চীনের উপ-প্রধানমন্ত্রী  এসময় বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি সহযোগিতা ও বন্ধুত্বের সম্পর্ক ভবিষ্যতে আরও বৃদ্ধির আশাবাদ ব্যক্ত করেন। তিনি বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে চীনের অব্যাহত সহযোগিতারও আশ্বাস প্রদান করেন।
এসময় চীনের শিক্ষামন্ত্রী জুয়ান গুইরেন (ণঁধহ এঁরৎবহ), পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার লিউ ঝেনমিং (খরঁ তযবহসরহম), সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার ডিং উই (উরহম ডবর), বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং (গধ গরহময়রধহম) উপস্থিত ছিলেন।
#

মঞ্জুর/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা


 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫০৯
খাদ্য পরীক্ষণ গবেষণাগারগুলোর মধ্যে সমন্বয়ের জন্য রেগুলেটরি কাঠামো গড়ে তোলার তাগিদ

ঢাকা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) :   

    দেশে খাদ্যের মান নির্ধারণ ও নিয়ন্ত্রণে কর্মরত গবেষণাগারগুলোর মধ্যে সমন্বয়ের জন্য একটি রেগুলেটরি কাঠামো গড়ে তোলার তাগিদ দিয়েছেন খাদ্যমান বিশেষজ্ঞরা। তারা বলেন, জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে খাদ্যপণ্যের মান নির্ধারণ ও নিয়ন্ত্রণ একটি বিশাল কর্মযজ্ঞ। এর জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে স্থাপিত খাদ্য পরীক্ষণ গবেষণাগারগুলোকে যৌথভাবে কাজ করতে হবে। শুধুমাত্র সরকারি পরীক্ষণ গবেষণাগারের মাধ্যমে এটি সম্পাদন করা সম্ভব নয় বলে তারা মন্তব্য করেন।
    আজ শিল্প মন্ত্রণালয়ের এনপিও’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বাংলাদেশ নিরাপদ খাদ্য গবেষণাগার নেটওয়ার্কের সভায় (ইধহমষধফবংয ঋড়ড়ফ ঝধভবঃু খধনড়ৎধঃড়ৎু ঘবঃড়িৎশ গববঃরহম) উপস্থিত বিশেষজ্ঞরা এ তাগিদ দেন। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) যৌথভাবে এ সভার আয়োজন করে।     
    বিএবি’র মহাপরিচালক মোঃ আবু আবদুল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) সদস্য মাজেদা বেগম, এফএও’র প্রতিনিধি শ্রীধর ধর্মপুরী (ঝৎরফযধৎ উযধৎসধ ঢ়ঁৎর) ও হাসান আহমেদ চৌধুরী বক্তব্য রাখেন। এতে সরকারি-বেসরকারি গবেষণাগারের মান গবেষক, পরীক্ষক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানী, গণমাধ্যম কর্মী, আন্তর্জাতিক সহযোগী সংস্থাসহ বিভিন্ন স্টেকহোল্ডারের প্রায় অর্ধশত প্রতিনিধি উপস্থিত ছিলেন।
      বৈঠকে বক্তারা খাদ্যের গুণগত মান নিয়ন্ত্রণ ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা লক্ষ্যে সরকার গৃহীত উদ্যোগের প্রশংসা করেন। তারা বলেন, জনপ্রত্যাশা অনুযায়ী সরকার নিরাপদ খাদ্যের যোগান বাড়াতে মাত্র দুই বছরের মধ্যে ফুড সেফ্টি অ্যাক্ট পাস করেছে। এর পাশাপাশি নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠনের মাধ্যমে সরকার মান সম্পন্ন খাদ্য প্রাপ্তির অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে এসেছে। তারা সরকারি ও বেসরকারি পর্যায়ে স্থাপিত ফুড টেস্টিং ল্যাবরেটরিগুলোতে মান সম্পন্ন অবকাঠামো গড়ে তোলার তাগিদ দেন।
    বিএবি’র মহাপরিচালক বলেন, জনগণের  নিরাপদ খাদ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করতে খাদ্য উৎপাদন থেকে শুরু করে বিতরণ পর্যন্ত দক্ষ ফুড সেফ্টি ব্যবস্থাপনা গড়ে তুলতে হবে। এক্ষেত্রে তিনি বিভিন্ন খাদ্য পরীক্ষণ গবেষণাগারের মধ্যে অভ্যন্তরীণ নেটওয়ার্ক শক্তিশালী করার তাগিদ দেন। খাদ্য পরীক্ষণ গবেষণাগারগুলোর মধ্যে পরীক্ষণ ও মান সংক্রান্ত বিভিন্ন তথ্য বিনিময়ের জন্য তিনি  বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) ওয়েব পোর্টালে একটি পেজ সংযোজন করার সুপারিশ করেন।    
#
জলিল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৪৪৫ ঘণ্টা

 

 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫১০

নজরুলের সৃষ্টিকর্মকে বিশ্বময় ছড়িয়ে দিতে কাজ করছে সরকার
                                                     - সংস্কৃতিমন্ত্রী

ঢাকা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) :
    জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর আজ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবা মশকুর, জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক শিরিন আক্তার, আর্কাইভস্ ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক ওয়াদুদুল বারী চৌধুরীসহ মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তরসমূহের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
    পুষ্পস্তবক অর্পণ শেষে সংস্কৃতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, নজরুল আমাদের জাতীয় কবি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর কবিকে সপরিবারে এদেশে নিয়ে আসেন। জাতির পিতার একান্ত সুহৃদ কবি নজরুল আমাদের জাতীয় চেতনার প্রতীক। বাঙালি জাতির সকল আন্দোলন-সংগ্রামে তিনি ছিলেন অফুরান অনুপ্রেরণা ও সাহসের উৎস। মহান মুক্তিযুদ্ধে তাঁর গান ও কবিতা মুক্তিকামী বাঙালিকে অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে প্রত্যয়দীপ্ত করেছিল। তিনি আমাদের সত্ত্বার সঙ্গী, আমাদের অস্তিত্বে তাঁর অবস্থান অত্যন্ত সুদৃঢ়।  
    আসাদুজ্জামান নূর বলেন, নজরুল অসাম্প্রদায়িক চেতনার কবি, প্রেম-দ্রোহ-সাম্যের কবি। তিনি মানুষ ও মানবতার জয়গান গেয়েছেন সবসময়। অজ্ঞতা, কুসংস্কার, কূপম-ুকতা ও অসংলগ্নতাকে পরাভূত করার মন্ত্র দিয়ে গেছেন নজরুল। তাঁর অসাম্প্রদায়িক ও মানবিক চেতনার বার্তাকে সবার মধ্যে পৌঁছে দিতে আজ আমরা তাঁর জন্মবার্ষিকী জাতীয়ভাবে উদ্যাপন করছি। কিন্তু এদেশে এখনও কিছু সাম্প্রদায়িক গোষ্ঠী তৎপর রয়েছে। এ অশুভ শক্তির বিরুদ্ধে আমাদের লড়াই চলছে। এ লড়াইয়ে জিততে নজরুল আমাদের নিরন্তর শক্তি ও সাহস।
#

কুতুবুদ-দ্বীন/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৫০০ ঘণ্টা

    
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫০৮

নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে
এমআরপি/এমআরভি-র দুটো নতুন ওয়ার্ক স্টেশন চালু হয়েছে

নিউইয়র্ক, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) :
    নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এ মেশিন রিডেবল পাসপোর্ট (গজচ) এবং মেশিন রিডেবল ভিসা (গজঠ) এর দুটো বহনযোগ্য (ঢ়ড়ৎঃধনষব) ওয়ার্ক স্টেশন চালু করা হয়েছে। কনসাল জেনারেল মোঃ শামীম আহসান, এনডিসি সম্প্রতি এ নতুন ওয়ার্ক স্টেশন দুটো উদ্বোধন করেন।
    দুটো মোবাইল ইউনিটের সংযোজন কনস্যুলেট এর আওতাধীন দূরবর্তী এলাকায় (কানেকটিকাট, মেইন, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ার, নিউজার্সি, রোড আইল্যান্ড ও ভারমন্ড) মেশিন রিডেবল পাসপোর্ট পাবার ক্ষেত্রে সহায়ক হবে। এখন থেকে দূরবর্তী অঞ্চলে বসবাসরত এমআরপি ও আইবিআরএন (ওহঃবৎরস ইরৎঃয জবমরংঃৎধঃরড়হ ঘঁসনবৎ)-প্রার্থীরা ভ্রাম্যমান কনস্যুলার টিম এর অবস্থানকালে স্ব স্ব এলাকায় ডিজিটাল ফটো ও ফিংগার প্রিন্ট দিতে পারবেন। শীঘ্রই আরো কয়েকটি ওয়ার্ক স্টেশন সংযুক্ত করা সম্ভব হবে বলে আশা করা যায়।
#

আরাফাত/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৩৩০ ঘণ্টা

 

 

Todays handout (4).doc Todays handout (4).doc

Share with :

Facebook Facebook