তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 10/03/2015

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৭০৯
বেসামরিক বিমানপরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ীকমিটির বৈঠক অনুষ্ঠিত
 
ঢাকা, ২৬ ফাল্গুন (১০ মার্চ) :

    দশম জাতীয় সংসদের বেসামরিক বিমানপরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ীকমিটির ৯ম বৈঠক আজ কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান এর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।

    বৈঠকে কমিটির সদস্য বেসামরিক বিমানপরিবহণ ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, অধ্যাপক মোঃ আলী আশরাফ, তানভীর ইমাম, মোঃ নজরুল ইসলাম চৌধুরী, কামরুল আশরাফ খান, মোঃ আফতাব উদ্দীন সরকার, রওশন আরা মান্নান এবং সাবিহা নাহার বেগম অংশগ্রহণ করেন।

    বেসামরিক বিমানচলাচল কর্তৃপক্ষের চলতি বছরের উন্নয়ন কার্যক্রম এর অগ্রগতি এবং পরবর্তী বছরের উন্নয়ন পরিকল্পনার ওপর বৈঠকে আলোচনা করা হয়।

    বাংলাদেশ বিমানকে ক্যাটেগরি ওয়ান-এ উন্নীত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করে কমিটি।

    যাত্রীসেবারমান নিশ্চিত করতে এবং বিমানকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করতে লাগেজব্যবস্থাপনায় আধুনিকায়নের সুপারিশ করা হয়। কমিটি বাংলাদেশ বিমানের ফ্লাইটের সংখ্যা বাড়াতে সুপারিশ করে। হোটেল হিসেবে সোনারগাঁও হোটেলের মান ও অভ্যন্তরীণ ব্যবস্থাপনা উন্নতকরণের সুপারিশ করে কমিটি।
    
    বেসামরিক বিমানপরিবহণ ও পর্যটন সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদসচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

সাব্বির/ফায়জুল/আলম/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৯৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৭০৮
দুর্যোগব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ীকমিটির বৈঠক অনুষ্ঠিত
 
ঢাকা, ২৬ ফাল্গুন (১০ মার্চ) :

দশম জাতীয় সংসদের দুর্যোগব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ীকমিটি’র ৬ষ্ঠ বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে কমিটির সদস্য দুর্যোগব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী (মায়া), তালুকদার আব্দুল খালেক, মোঃ শফিকুল ইসলাম শিমুল, এস এম জগলুল হায়দার, সৈয়দ আবু হোসেন এবং হেপী বড়াল বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে “কম্প্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রাম (২য় পর্যায়)” সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি দশম জাতীয় সংসদের মাগুরা-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সিরাজুল আকবরের মৃত্যুতে শোক এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনাপ্রকাশ করে।

    দুর্যোগব্যবস্থাপনা সংক্রান্ত পরবর্তী কর্মসূচির কার্যক্রম শুরুর পূর্বে প্রশাসনিকভাবে স্থানীয় সংসদ সদস্য এবং কমিটিকে অবহিতকরণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়।

বৈঠকে কম্প্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রাম চলমান রাখার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।

দুর্যোগব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রণালয়ের সচিব, দুর্যোগব্যবস্থাপনা অধিদপ্তরে মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

ফায়জুল/আলম/রফিকুল/রেজাউল/২০১৫/১৮৩৮ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ৭০৭

সংসদ সদস্য এম এস আকবর এর
জানাজা সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত

ঢাকা, ২৬ ফাল্গুন (১০ মার্চ) :
সাবেক সংসদ সদস্য এম এস আকবর এর নামাজে জানাজা আজ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায়
অনুষ্ঠিত হয় ।
জানাজা শেষে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা এবং জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর পক্ষে ডেপুটি স্পিকার এডভোকেট মোঃ ফজলে রাব্বী মিয়া, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এবং চিফ হুইপ আ স ম ফিরোজ মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন।
রাষ্ট্রপতির পক্ষে রাষ্ট্রপতির কার্যালয়ের অতিরিক্ত সচিব মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন।
এসময় মন্ত্রিবর্গ, সংসদীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তা/কর্মচারী ও অসংখ্য গুণগ্রাহী জানাজায় শরিক হন।
জানাজাশেষে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করা হয়।
#
শিলবী/ফায়জুল/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৮৫০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৭০৬
ভ্রাম্যমাণ আদালত ও বিশেষ অভিযানের মাধ্যমে
অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অব্যাহত রয়েছে
 
ঢাকা, ২৬ ফাল্গুন (১০ মার্চ) :

    ভ্রাম্যমাণ আদালত ও বিশেষ অভিযান পরিচালনার মাধ্যমে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা অব্যাহত রয়েছে। ডেসকো গত ফেব্রুয়ারি মাসে ভ্রাম্যমাণ আদালত ও বিশেষ অভিযান চালিয়ে ৪৩৪টি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে।  

    পল্লিবিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন ৩৩টি সমিতি ফেব্রুয়ারি-২০১৫ মাসে মিটার বাইপাস করে (বা হুকিং এর মাধ্যমে) সংযোগ নেয়া ৪৯৬টি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে। এর জন্য ৬৫৫টি অভিযান পরিচালনা করতে হয়। এসময় ৮৪৯টি অভিযান চালিয়ে পার্শ্ব সংযোগের মাধ্যমে সংযোগ নেয়া ২ হাজার ৫ শত ১২টি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে। এজন্য সংশ্লিষ্টদের জরিমানাও করা হয়।

    বিদ্যুৎ বিতরণ সংস্থাসমূহকে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশ প্রদান করা হয়েছে।

#

আসলাম/ফায়জুল/নবী/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৮২২ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর :৭০৫
জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৩ প্রদানের ঘোষণা

ঢাকা, ২৬ ফাল্গুন (১০ মার্চ) :
    সরকার বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ¦ল ও অসাধারণ অবদানের স¦ীকৃতিস¦রূপ নি¤œবর্ণিত ২৫টি ক্ষেত্রে বিশিষ্ট শিল্পী ও কলাকুশলীকে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৩’ প্রদানের ঘোষণা করেছে ঃ
    সারাহ্ বেগম কবরীকে আজীবন সম¥াননা, গাজী রাকায়েত ও ফরিদুর রেজা সাগরকে ‘মৃত্তিকা মায়া’ শ্রেষ্ঠ চলচ্চিত্র, সারা আফরীনকে ‘শুনতে কি পাও’ ছবিতে শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র, গাজী রাকায়েতকে ‘মৃত্তিকা মায়া’ শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, তিতাস জিয়াকে ‘মৃত্তিকা মায়া’ শ্রেষ্ঠ অভিনেতা, মৌসুমী ও শর্মিমালাকে ‘দেবদাস’ ও ‘মৃত্তিকা মায়া’ শ্রেষ্ঠ অভিনেত্রী (প্রধান চরিত্রে যৌথভাবে), রাইসুল ইসলাম আসাদকে, ‘মৃত্তিকা মায়া’ পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা, অপর্ণাকে ‘মৃত্তিকা মায়া’ পার্শ্ব চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেত্রী, মামুনুর রশীদকে ‘মৃত্তিকা মায়া’ (খল চরিত্রে) শ্রেষ্ঠ অভিনেতা, স¦চ্ছকে ‘একই বৃত্তে’ শ্রেষ্ঠ শিশুশিল্পী, সৈয়দা অহিদা সাবরিনাকে ‘অন্তর্ধান’ ছবিতে শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার, এ কে আজাদ ও শওকত আলী ইমনকে ‘মৃত্তিকা মায়া’ ও পূর্ণদৈর্ঘ্য ‘প্রেম কাহিনীতে’ শ্রেষ্ঠ সংগীত পরিচালক (যৌথভাবে), চন্দন সিনহাকে পূর্ণদৈর্ঘ্য ‘প্রেম কাহিনী’ ছবিতে শ্রেষ্ঠ গায়ক, রুনা লায়লা ও সাবিনা ইয়াসমিনকে ‘দেবদাস’ ছবিতে শ্রেষ্ঠ গায়িকা (যৌথভাবে), কবির বকুলকে পূর্ণদৈর্ঘ্য ‘প্রেম কাহিনী’ ছবিতে শ্রেষ্ঠ গীতিকার, কৌশিক হোসেন তাপসকে পূর্ণদৈর্ঘ্য ‘প্রেম কাহিনী’ ছবিতে শ্রেষ্ঠ সুরকার, গাজী রাকায়েতকে ‘মৃত্তিকা মায়া’ ছবিতে শ্রেষ্ঠ কাহিনীকার, গাজী রাকায়েতকে ‘মৃত্তিকা মায়া’ ছবিতে শ্রেষ্ঠ চিত্রনাট্যকার, গাজী রাকায়েতকে ‘মৃত্তিকা মায়া’ ছবিতে শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা, মোঃ শরিফুল ইসলাম রাসেলকে ‘মৃত্তিকা মায়া’ ছবিতে শ্রেষ্ঠ সম্পাদক, উত্তম গুহকে ‘মৃত্তিকা মায়া’ ছবিতে শ্রেষ্ঠ শিল্পনির্দেশক, সাইফুল ইসলাম বাদলকে ‘মৃত্তিকা মায়া’ ছবিতে শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, কাজী সেলিমকে ‘মৃত্তিকা মায়া’ ছবিতে শ্রেষ্ঠ শব্দগ্রাহক, ওয়াহিদা মল্লিক জলিকে ‘মৃত্তিকা মায়া’ ছবিতে শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা এবং মোঃ আলী বাবুলকে ‘মৃত্তিকা মায়া’ ছবিতে শ্রেষ্ঠ মেক আপম্যান হিসেবে নির্বাচিত করা হয়েছে।
#
ফায়জুল/আলম/নবী/রফিকুল/জয়নুল/২০১৫/১৯৪০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                               নম্বর :  ৭০৪

অবৈধভাবে মালয়েশিয়াগামী ২০ জন বাংলাদেশিসহ
ইঞ্জিনচালিত কাঠের বোট আটক করেছে কোস্টগার্ড
                   
ঢাকা, ২৬ ফাল্গুন (১০ মার্চ) :

    আজ বাংলাদেশ কোস্টগার্ড কুতুবদিয়া স্টেশনের একটি অপারেশনদল গোপনসংবাদের ভিত্তিতে কক্সবাজার জেলার পেকুয়া থানাধীন মঘনামা ঘাটএলাকা হতে অবৈধভাবে ট্রলারযোগে মালয়েশিয়াগামী ২০ জনকে আটক করে।

    আটককৃতরা সকলেই বাংলাদেশি নাগরিক। আটকৃতদের মধ্যে নরসিংদী জেলার ৫ জন, সিরাজগঞ্জের ৫ জন, পাবনার ৫ জন, সাতক্ষীরার ২ জন, সিলেটের ২ জন এবং চুয়াডাঙ্গা জেলার ১ জন বাসিন্দা। তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থাগ্রহণের জন্য কক্সবাজার জেলার পেকুয়া থানায় হস্তান্তর করা হয়েছে।

#

মারুফ/ফায়জুল/সঞ্জীব/সেলিম/২০১৫/১৭৩০ ঘণ্টা   

 
তথ্যবিবরণী                                                                                               নম্বর :  ৭০৩

আগামীকালের দাখিল পরীক্ষা স্থগিত
৩ ও ৪ মার্চের এসএসসি এবং সমমানের পরীক্ষা ২০ ও ২১ মার্চ
                   
ঢাকা, ২৬ ফাল্গুন (১০ মার্চ) :

    আগামীকাল ১১ মার্চ বুধবার অনুষ্ঠিতব্য মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা অনিবার্যকারণে স্থগিত করা হলো। এ পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে।

    গত ৩ মার্চ তারিখের স্থগিতকৃত এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ২০ মার্চ শুক্রবার সকাল ৯টা থেকে ১২টা এবং ৪ মার্চ তারিখের স্থগিতকৃত এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ২১ মার্চ শনিবার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

    উল্লেখ্য, পূর্বঘোষণা অনুযায়ী গত ১২  ফেব্রুয়ারি তারিখের স্থগিতকৃত এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১৩ মার্চ শুক্রবার  সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে এবং গত ১ মার্চ তারিখের স্থগিতকৃত পরীক্ষা আগামী ১৪ মার্চ শনিবার ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

    এছাড়া, ৮, ১০ও ১১ মার্চের স্থগিতকৃত পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে।

#

সুবোধ/ফায়জুল/আলম/সঞ্জীব/সেলিম/২০১৫/১৭০০ ঘণ্টা   

 

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৭০১
 
জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনে ৭ মার্চ উদ্যাপিত

নিউইয়র্ক, ১০ মার্চ :
    ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপন উপলক্ষে জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশন, নিউইয়র্কে গতকাল এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
    সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। আলোচনার শুরুতে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ীপ্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন মুক্তিযুদ্ধে ৭ মার্চের গুরুত্ব তুলে ধরেন।
    অনুষ্ঠানে নিউইয়র্কে সফররত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ এবং তাঁদের সফরসঙ্গীরা উপস্থিত ছিলেন।
    মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ৭ মার্চের পটভূমি তুলে ধরে বলেন, জাতির পিতার এ ভাষণের মধ্য দিয়ে মহান মুক্তিযুদ্ধের সূচনা হয়। বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা-সংগ্রামের চূড়ান্তপর্বও সেদিন থেকে শুরু হয়। তিনি বলেন, জাতির পিতার ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে দেয়া নির্দেশেই বাঙালিরা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। নয়মাস মরণপণ যুদ্ধ করে বাঙালি জাতি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছে।
    মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, বাঙালি জাতির ইতিহাসের একটা বিশাল অংশজুড়ে আছে মার্চ মাস। মার্চ মাস বাঙালি জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঐতিহাসিক ৭ মার্চে জাতির পিতা বাঙালি জাতিকে স্বাধীনতা-সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেন। ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন। ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস। ৮ মার্চ আন্তর্জাতিক নারীদিবস। তিনি আরো বলেন, নারীউন্নয়নে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।
#
ফায়জুল/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/১৭৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৭০০ 

গণতন্ত্রের উন্নয়নে সিপিএ মূল চালিকাশক্তি হিসেবে কাজ করছে
                                                         - স্পিকার 

লন্ডন, ২৬ ফাল্গুন (১০ মার্চ) :

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার এবং সিপিএ নির্বাহী কমিটি’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, গণতন্ত্রের উন্নয়নের জন্য কমনওয়েলথভুক্ত দেশগুলিতে কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) মূল চালিকাশক্তি হিসাবে কাজ করে যাচ্ছে। অন্তর্ভুক্তি এবং অংশগ্রহণমূলক গণতন্ত্রের ক্ষেত্রে সকল দেশের, সকল জনগণের সমঅধিকার নিশ্চিত করতে সিপিএ কাজ করে যাচ্ছে। 
গতকাল লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে কমনওয়েলথ দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি একথা বলেন। অনুষ্ঠানে ব্রিটিনের রানী দ্বিতীয় এলিজাবেথ, প্রিন্স চার্লস, প্রিন্স উইলিয়াম এবং তার স্ত্রী কেট উইলিয়ামও উপস্থিত ছিলেন। 
স্পিকার ‘অ ুড়ঁহম পড়সসড়হবিধষঃয’ থিমকে সামনে রেখে আগামীদিনে রাজনৈতিক নেতৃত্ব থেকে শুরু করে উন্নয়ন অগ্রগতির সকল ধারায় তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করার আহ্বান জানান। তিনি বলেন, সংসদীয় রীতি-পদ্ধতি, আইন প্রনয়ণসহ জনসম্পৃক্ততার বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে সমগ্র বিশ্বের তরুণ সংসদ সদস্যদের আগামীদিনের গণতন্ত্র বিকাশে সুযোগ্য নেতৃত্ব হিসাবে প্রতিষ্ঠিত করতে সিপিএ কাজ করে যাচ্ছে।  
তিনি আরো বলেন, বর্তমানে আমরা সহস্রাব্দের উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করছি। ২০১৫ পরবর্তি উন্নয়ন এজেন্ডা এসডিজি (সাসটেইনএবল ডেভলপমেন্ট গোল) নিয়ে আগামীদিনে কাজ করতে হবে। আগামীদিনে সংসদ সদস্যদের জাতীয় ও আন্তর্জাতিকভাবে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় আরও অধিক সম্পৃক্ত করতে হবে এবং উন্নয়ন প্রক্রিয়াকে লক্ষ্যমাত্রা অর্জনে আরও সহায়ক করতে হবে।  
স্পিকার খাদ্য, জ্বালানী নিরাপত্তা, জেন্ডার সমতা, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলাসহ গণতান্ত্রিক উন্নয়ন এবং টেকসই আর্থসামাজিক উন্নয়নে সিপিএ ভুক্ত দেশসমূহের সংসদ সদস্যদের একযোগে কাজ করার আহ্বান জানান। 
রানী দ্বিতীয় এলিজাবেথ তার বক্তব্যে বলেন, কমনওয়েলথভুক্ত দেশসমূহের একটি সাধারণ ইতিহাস রয়েছে, যা সদস্য দেশসমূহের নাগরিকদের পারস্পরিক সহযোগিতা ও উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি আরো বলেন, তরুণ সমাজসহ সকল প্রজন্মের নাগরিকদের চিন্তা-চেতনা তুলে ধরতে কমনওয়েলথ একযোগে কাজ করে যাচ্ছে। 
অনুষ্ঠান শেষে স্পিকার কমনওয়েলথ সেক্রেটারিয়েটে অভ্যর্থনা অনুষ্ঠানে যোগদান করেন। 

মঞ্জুর/মোহাম্মদ আলী/অনসূয়া/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৬৯৯  

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ৭ মার্চ উপলক্ষে আলোচনাসভা

নিউইয়র্ক, ২৬ ফাল্গুন (১০ মার্চ) :
    ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপন উপলক্ষে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন, নিউইয়র্ক আজ এক আলোচনাসভার আয়োজন করে। নিউইয়র্ক সফররত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ এতে উপস্থিত ছিলেন। 
    সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। আলোচনার শুরুতে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন মুক্তিযুদ্ধে ৭ মার্চের গুরুত্ব তুলে ধরেন।
    মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ৭ মার্চের পটভূমি তুলে ধরে বলেন, জাতির পিতার এই ভাষণের মধ্য দিয়ে মহান মুক্তিযুদ্ধের সূচনা হয়। বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রামের চূড়ান্ত পর্বও সেদিন থেকে শুরু হয়। তিনি বলেন, জাতির পিতার ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে দেয়া নির্দেশেই আমরা মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ি। নয় মাস মরণপণ যুদ্ধ করে বাঙালি জাতি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করে। 
    মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ বলেন, বাঙালি জাতির ইতিহাসের একটা বিশাল অংশ জুড়ে আছে মার্চ মাস। মার্চ মাস বাঙালি জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঐতিহাসিক ৭ মার্চে জাতির পিতা বাঙালি জাতিকে স্বাধীনতা সংগ্রামে ঝাপিয়ে পড়ার নির্দেশ দেন। ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন। ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস। এছাড়া ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। নারী উন্নয়নে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। 
    মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর সফরসঙ্গীগণ এবং জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে কর্মরত কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
#
মোহাম্মদ আলী/অনসূয়া/আসমা/২০১৫/১২০০ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৬৯৮

সংসদ সদস্য ডা. এম এস আকবরের মৃত্যুতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক


ঢাকা, ২৬ ফাল্গুন (১০ মার্চ) :
    মাগুরা-১ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি ডা. মো. সিরাজুল আকবরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মাগুরা-২ আসনের সাংসদ ও যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী বীরেন শিকদার।
    এক শোক বার্তায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী বীরেন শিকদার বলেন, ডা. এম এস আকবরের মৃত্যুতে বাংলাদেশের রাজনীতি অঙ্গনে অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে। তিনি তাঁর রুহের মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। 

শফিকুল/মোহাম্মদ আলী/অনসূয়া/আসমা/২০১৫/১১০০ ঘণ্টা
  
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৬৯৭

সংসদ সদস্য এম এস আকবরের মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক 


ঢাকা, ২৬ ফাল্গুন (১০ মার্চ) :

    মাগুরা-১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. মুহাম্মদ সিরাজুল আকবরের [ চৎড়ভ. (উৎ.) গঁযধসসধফ ঝবৎধলঁষ অশনধৎ ] মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
    মাগুরা থেকে ঢাকার পথিমধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে সোমবার রাতে ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতালে তাঁর ইন্তেকালের সংবাদে তথ্যমন্ত্রী সেখানে ছুটে যান। মৃত্যুকালে ডা. আকবরের বয়স হয়েছিল ৭১ বছর (জন্ম ১৩ মার্চ ১৯৪৪)। তিনি দুই কন্যা ও স্ত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
    তথ্যমন্ত্রী তার শোকবার্তায় বলেন, অধ্যাপক ডা. মুহাম্মদ সিরাজুল আকবরের মৃত্যুতে একজন নিবেদিতপ্রাণ মানবসেবীর জীবনাবসান ঘটলো। একাধারে চারবারের নির্বাচিত সংসদ সদস্য এবং অন্যদিকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিকিৎসক ও শিশুবিশেষজ্ঞ হিসেবে দেশের জন্য ডা. আকবরের অবদান ভুলবার নয়। 
    তাঁর পবিত্র ও ত্যাগী কর্মময় জীবন ও নেতৃত্ব রাজনীতি ও দেশসেবায় অনন্য উদাহরণ হয়ে থাকবে, বলেন হাসানুল হক ইনু।
    তথ্যমন্ত্রী বলেন, চারবার এমপি হবার পাশাপাশি দ্বিতীয়বারের মতো বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও সম্প্রতি মাগুরা জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে ডা. এম এস আকবরের নির্বাচিত হওয়া তাঁর প্রতি মানুষের অকুুন্ঠ ভালোবাসা ও শ্রদ্ধারই পরিচয়। 
    তথ্যমন্ত্রী মরহুম অধ্যাপক ডা. মুহাম্মদ সিরাজুল আকবরের আত্মার শান্তি কামনা করেন ও তাঁর শোকাহত পরিবারের সদস্যদের গভীর সমবেদনা জানান। 
#

আকরাম/মোহাম্মদ আলী/অনসূয়া/আসমা/২০১৫/১১০০ ঘণ্টা 

 

 

Todays handout (8).doc Todays handout (8).doc

Share with :

Facebook Facebook