তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ মে ২০১৫

তথ্যবিবরণী 29/5/2015

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৬৮

বান্দরবানে মৎস্য ক্রিক পরিদর্শন করলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

বান্দরবান, ১৫ জ্যৈষ্ঠ (২৯ মে):

    মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ আজ পার্বত্য জেলা বান্দরবানে পাহাড়ের ঢালে বিশেষভাবে তৈরি মৎস্য ক্রিক পরিদর্শন করেন।

    পরিদর্শনকালে মন্ত্রী বলেন, অন্যান্য জেলাসমূহের মতো পার্বত্য জেলাসমূহে মৎস্যচাষ সম্ভব নয় ।  এজন্য সরকার এ অঞ্চলের মানুষের আমিষের চাহিদা পূরণকল্পে পাহাড়ের ঢালে বাঁধ দিয়ে বিশেষভাবে তৈরি মৎস্য ক্রিকে মৎস্যচাষের উদ্যোগ নিয়েছে। এর ফলে পার্বত্য অঞ্চলে মৎস্যচাষের সম্ভাবনার দ্বার উন্মোচিত  হয়েছে। 

প্রতিমন্ত্রী বলেন, মৎস্য ক্রিক প্রকল্পের আওতায় মৎস্য উৎপাদন বৃদ্ধিই নয়, মানুষের কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি হবে। মেঘলা ও তমরুপাড়ার মৎস্য ক্রিক পরিদর্শনকালে তিনি প্রাকৃতিক সৌন্দর্য  ও পরিবেশের সাথে ভারসাম্য রক্ষা করে পার্বত্য অঞ্চলের মৎস্য ক্রিকসমূহে  গলদা চিংড়ি চাষের সম্ভাব্যতা যাচাই করার জন্য সংশ্লিষ্টদের পরামর্শ দেন। 

পরিদর্শনকালে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপসচিব মোঃ আসাদুজ্জামান, প্রকল্প পরিচালক ও জেলা মৎস্য কর্মকর্তাসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

    পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্যচাষ উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় বান্দরবান জেলার ৭টি উপজেলায় ১৮৭টি মৎস্য ক্রিক তৈরি করা হবে। ইতোমধ্যে ১০১টি মৎস্য ক্রিক তৈরি করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ২০১৭ সাল নাগাদ তিন পার্বত্য জেলায় ৮০৪টি মৎস্য ক্রিক তৈরি করা হবে।

    এছাড়া, প্রতিমন্ত্রী নীলাচল পর্যটনকেন্দ্রে বান্দরবান পুলিশ প্রশাসন আয়োজিত মতবিনিময়সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন।। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং এসময় উপস্থিত ছিলেন। 

#

আকতার/মিজান/নবী/সঞ্জীব/সেলিম/২০১৫/২১৩০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৫৬৭

উন্নয়নের মাধ্যমে জনগণের বন্ধু হতে চায় সরকার
                                 -- বস্ত্র ও পাট মন্ত্রী 

নওগাঁ, ১৫ জ্যৈষ্ঠ (২৯ মে) :

    বস্ত্র ও পাটমন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক বলেছেন, উন্নয়নের মাধ্যমে বর্তমান সরকার জনগণের বন্ধু হতে চায়। মিথ্যাচার নয়, উন্নয়নমূলক কাজ করেই সরকার জনগণের আস্থা অর্জন করতে চায়। তিনি বলেন, প্রধানমন্ত্রী  শেখ হাসিনার  নেতৃত্বাধীন সরকার যখনই ক্ষমতায় এসেছে তখনই দেশের উন্নয়ন হয়েছে। কারণ সরকার কথায় নয় কাজে বিশ্বাসী।   

           গতকাল নওগাঁর মান্দা উপজেলার পাঁজরভাঙা বাজারসংলগ্ন আত্রাই নদীর বাঁধ সংরক্ষণে মেট্রেসিং কাজের উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী একথা বলেন। পাঁজরভাঙা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মান্দা উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুর রহিম এবং স্থানীয়  নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। 

           পানি উন্নয়ন বোর্ড স্থানীয় পাঁজরভাঙা বাজারকে আত্রাই নদীর ভাঙন থেকে রক্ষার লক্ষ্যে বাজারসংলগ্ন ৭৫ মিটার বাঁধের পাড়ে সিসি ব্লক স্থাপনের মাধ্যমে মেট্রেসিংয়ের কাজ করছে। এজন্য ৬১ লাখ ৬১ হাজার টাকা ব্যয় হবে।


#

রেজাউল/মিজান/সঞ্জীব/সেলিম/২০১৫/১৬৩০ ঘণ্টা  

Todays handout (1).doc Todays handout (1).doc

Share with :

Facebook Facebook