তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ জুলাই ২০২১

তথ্যবিবরণী ২৫ জুলাই ২০২১

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৩৪৪৯

 

বাংলাদেশ ক্রিকেট দলকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণের অভিনন্দন

ঢাকা, ২৫ জুলাই ২০২১:

          জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়লাভে বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান।

 

          তাঁরা আজ পৃথক পৃথক অভিনন্দন বার্তায় বাংলাদেশ  ক্রিকেট দলের সকল  খেলোয়াড়, কর্মকর্তা,  কোচসহ সংশ্লিষ্ট সকলকে প্রাণঢালা অভিনন্দন জানান ।

 

          অভিনন্দন বার্তায় মন্ত্রী, প্রতিমন্ত্রীগণ অভিমত ব্যক্ত করেন যে, ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রীর সার্বিক পৃষ্ঠপোষকতা ও সহযোগিতার ফলে ক্রীড়াঙ্গনে ধারাবাহিক এ সাফল্য অর্জিত হচ্ছে। অপ্রত্যা‌শিত অভিঘাত কো‌ভিড-১৯ এর ক্রা‌ন্তিকা‌লে নানা দুঃসংবাদের মধ্যে বাংলাদেশ ক্রিকেট দলের ধারাবাহিক এ পারফরম্যান্স নিঃসন্দেহে আমাদের জন্য অত্যন্ত আনন্দ ও গর্বের। অসাধারণ নৈপুণ্যে জিম্বাবুয়ের মাটিতে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি  সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আগামী দিনগু‌লো‌তেও বাংলাদেশ ক্রিকেট দলের এই অসাধারণ নৈপুণ্য অব্যাহত থাকবে ব‌লে তাঁরা আশা ব্যক্ত ক‌রেন। 

 

#

 

আকরাম/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২২০০ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৪৪৮

 

ইন্দোনেশিয়াতে এক হাজার কেজি আম পাঠিয়েছেন প্রধানমন্ত্রী

 

ঢাকা, ২৫ জুলাই ২০২১:

          প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো এর জন্য এক হাজার কেজি আম প্রেরণ করেছেন।

 

          ইন্দোনেশিয়ায় বাংলাদেশ দূতাবাস সেদেশের রাষ্ট্রপতির প্রেসিডেন্সিয়াল প্যলেসে গত ২১ জুলাই হস্তান্তর করে। 

 

          রাষ্ট্রপতি সচিবালয়ের প্রেসিডেন্সিয়াল প্যলেস প্রোটোকল অফিসার, রাষ্ট্রপতির ব্যক্তিগত কর্মকর্তা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রোটকল অফিসার উপহার গ্রহণ করে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

#

 

তাহমিনা/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২১৫২ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৪৪৭

 

ব্রুনাইয়ের সুলতানের জন্য প্রধানমন্ত্রীর এক হাজার কেজি আম উপহার

ঢাকা, ২৫ জুলাই ২০২১:

          ব্রুনাই দারুসসালাম-এর সুলতান হাজি হাসসান আল-বলকিয়াহ মু'ইযযুদ্দিন ওয়াদ দৌলাহ ইবন সুলতান ওমর আলি সাইফুদ্দিন সা'দুল খাইরি ওয়াদ্দিন এর জন্য শুভেচ্ছা উপহার হিসেবে এক হাজার কেজি বাংলাদেশের প্রসিদ্ধ হাড়িভাঙা আম পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

          আমগুলো গতকাল ব্রুনাইয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার কর্মকর্তার কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ হাইকমিশন।

 

#

 

তাহমিনা/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২১৪৬ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৪৪৬

 

টেলিভিশনে স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ৯ শ্রাবণ  (২৪ জুলাই) :

 

          সরকারি-বেসরকারি টিভি চ্যানেলসহ সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচারের জন্য অনুরোধ করা হল :  

          মূলবার্তা :  

        জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়লাভে বাংলাদেশ ক্রিকেট দলকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর  অভিনন্দন।

 

#

আরিফ/পাশা/রেজাউল/২০২১/২০৪৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৩৪৪৫

 

বাংলাদেশ ক্রিকেট দলকে ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন

ঢাকা, ২৫ জুলাই ২০২১:

          জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়লাভে বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল। আজ এক অভিনন্দন বার্তায় বাংলাদেশ  ক্রিকেট দলের সকল  খেলোয়াড়, কর্মকর্তা,  কোচসহ সংশ্লিষ্ট সকলকে প্রাণঢালা অভিনন্দন জানান যুব ও  ক্রীড়া প্রতিমন্ত্রী  ।

          অভিনন্দন বার্তায় ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, জিম্বাবুয়ের মাটিতে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি  সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। স্বাগতিকদের বিরুদ্ধে টাইগারদের এ ধারাবাহিক  জয় বিশ্ব ক্রিকেটে  বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করলো। তিনি আশা প্রকাশ করে বলেন,  আগামী দিনেও বাংলাদেশ ক্রিকেট দলের এই অসাধারণ নৈপুণ্য অব্যাহত থাকবে। বাংলাদেশই আগামী দিনের ক্রিকেট  বিশ্বকে নেতৃত্ব দিবে।

          প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে বলেন, ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রীর সার্বিক পৃষ্ঠপোষকতা ও সহযোগিতার ফলে ক্রীড়াঙ্গনে ধারাবাহিক এ সাফল্য অর্জিত হচ্ছে।  আমি প্রধানমন্ত্রীর নিকট ক্রীড়ার উন্নয়নে যা চেয়েছি, তাই পেয়েছি। তিনিই ক্রীড়াঙ্গনের প্রকৃত অভিভাবক। 

#

আরিফ/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২০৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :   ৩৪৪৪

 

কুমিল্লায় করোনায় কর্মহীনদের মাঝে জেলা প্রশাসনের ত্রাণ বিতরণ

 

ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই):

 

          কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে আজ সদর উপজেলার বিভিন্ন স্থানে করোনায় কর্মহীন ২৫টি অসহায় ও দরিদ্র পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। ত্রাণসামগ্রী হিসেবে প্রতি প্যাকেটে ছিল চাল, আলু, লবণ, তেল-সহ সর্বমোট ১০ কেজি খাদ্যদ্রব্য। 

 

          তাছাড়া কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলায় সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে অনুরূপ ৩২টি প্যাকেটসহ জেলায় সর্বমোট ৫৭টি অসহায় পরিবারের মাঝে ৫৭ প্যাকেট ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। 

 

          কুমিল্লা জেলা করোনা প্রতিরোধ সেল সূত্রে এসব তথ্য জানা গেছে। 

 

#

 

ফয়সল/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২০৪০ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৩৪৪৩

 

রাষ্ট্রপতির সাথে তিন বাহিনীর প্রধানের সাক্ষাৎ

 

ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই):

          সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনীর ভারপ্রাপ্ত প্রধান রিয়ার এডমিরাল মোহাম্মদ আবু আশরাফ এবং বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে পৃথক পৃথকভাবে সাক্ষাৎ করেন। 

 

          তিন বাহিনীর প্রধানগণ রাষ্ট্রপতির সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় রাষ্ট্রপতি সশস্ত্র বাহিনীর সদস্য ও তাদের পরিবারবর্গের প্রতি ঈদের শুভেচ্ছা জানান। 

 

          তিন বাহিনীর প্রধানগণ করোনা মোকাবিলা ও নিজ নিজ বাহিনীর উন্নয়নে গৃহীত পদক্ষেপসমূহ সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

 

          সাক্ষাতকালে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেন, করোনার কারণে গোটা বিশ্ব আজ বিপর্যস্ত। বাংলাদেশেও করোনার প্রভাব দিন দিন প্রকট হচ্ছে। রাষ্ট্রপতি করোনা মোকাবিলায় সশস্ত্র বাহিনীর প্রতিটি সদস্যসহ সকলকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান।

 

          রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

 

#

 

ইমরানুল/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২০২৫ ঘণ্টা

 

Handout                                                                                                           Number : 3442

Financial support to vulnerable countries is a must for effective adaptation actions
                                                                                              -- Environment Minister


Dhaka, 25 July :


            Environment, Forest and Climate Change Minister Md. Shahab Uddin said, long-term and adequate financial support is a prerequisite for achieving the global goal on adaptation (GGA). He said, both technical and financial support need to be provided to the most vulnerable developing countries for effective implementation of prioritized adaptation actions.

            The Minister for Environment, Forest and Climate Change said this while addressing the plenary session of "The July Ministerial" of the COP-26 Presidency in London held today. 

            Environment Minister said, Bangladesh is in the process of formulation of the NAP with a view to reducing vulnerability to the impacts of climate change by enhancing adaptive capacity and resilience. However, we are aware of the lack of resources for NAP implementation. We must consider the adequacy and effectiveness of support for adaptation.

            COP-26 president Alok Sharma presided over the session. Secretary of the Ministry of Environment, Forest and Climate Change Md. Mostafa Kamal and Director General of the Department of Environment Md. Ashraf Uddin, along with Ministers and representatives of invited countries were present in the occasion.

#

Dipankar/Pasha/Rezzakul/Rezaul/2021/2024 hours

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর :  ৩৪৪১

 

ঢাকা বিভাগে সরকারি ত্রাণ বিতরণ অব্যাহত

 

ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই):

 

          করোনা ভাইরাস মহামারির প্রেক্ষিতে মানবিক সহায়তা হিসেবে সরকারের পক্ষ হতে দেশব্যাপী ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

 

          গতকাল ২৪ জুলাই ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় এ কার্যক্রম পরিচালিত হয়েছে।

 

          নরসিংদী  জেলায় ত্রাণ হিসেবে ৮৯ হাজার মে.টন চাল, ভিজিএফ কার্ডের ১৩৭৬ দশমিক ৫৯০ মে.টন চাল বিতরণ করা হয়েছে। এছাড়া ৩৩৩ কলের মাধ্যমে ২৩ পরিবার ও ৪৬১৫ জনকে ত্রাণ বিতরণ করা হয়েছে। 

 

          শরীয়তপুর জেলায় ত্রাণ হিসেবে নগদ ১ লাখ টাকা বিতরণ করা হয়।

 

          মুন্সিগঞ্জ  জেলায় ত্রাণ হিসেবে ৫ লাখ টাকা নগদ,  ১০ মে.টন চাল, ভিজিএফ কার্ডের মাধ্যমে ৬২৩ দশমিক ১৫০ মে. টন চাল এবং  ৩৩৩ কলের মাধ্যমে ৩৭টি পরিবার ও ৪৬১৫ জনকে ত্রাণ বিতরণ করা হয়। 

 

          ফরিদপুর জেলায় ত্রাণ হিসেবে ২০ দশমিক ৮০ মে. টন চাল, শুকনো খাবার ১ হাজার প্যাকেট এবং ৩৩৩ কলের মাধ্যমে ৪৬৫টি পরিবার ও ১৮৬০ জনকে ত্রাণ বিতরণ করা হয় 

 

          কিশোরগঞ্জ জেলায়  ত্রাণ হিসেবে নগদ ১ লাখ টাকা, ১০ হাজার মে.টন চাল, ভিজিএফ কার্ডের মাধ্যমে ১১০০ দশমিক ৩১০ মেঃ টন চাল  এবং ৩৩৩ কলের মাধ্যমে ৪৮২ পরিবার ও ২৪১০ জনকে আর্থিক সহায়তা প্রদান করা হয় ।

 

          সংশ্লিষ্ট  জেলার  জেলা তথ্য অফিসসমূহ ঢাকা বিভাগীয়  তথ্য অফিসের মাধ্যমে  এসব তথ্য জানানো হয়েছে।

 

#

 

আনোয়ার/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২০২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                           নম্বর :  ৩৪৪০

 

যেখানেই ডেঙ্গুরোগী পাওয়া যাবে সেখানেই বিশেষ অভিযান

                                           --স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই):

            স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, এডিসসহ অন্যান্য মশার প্রাদুর্ভাব ও ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে যে এলাকায় অর্থাৎ যে বাসা-বাড়িতে রোগী পাওয়া যাবে, হাসপাতাল থেকে সেই ব্যক্তির নাম-ঠিকানা নিয়ে তার বাসাসহ ঐ অঞ্চল চিহ্নিত করে বিশেষ চিরুনি অভিযান চালানো হবে।

 

            আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এডিস মশার প্রাদুর্ভাব ও ডেঙ্গুরোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় করণীয় ঠিক করতে ঢাকা দুই সিটি কর্পোরেশনের মেয়র এবং সংশ্লিষ্টদের সাথে জরুরি সভায় তিনি এসব কথা বলেন।

 

            মন্ত্রী বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে যে সব অঞ্চলকে এডিস মশার হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে অর্থাৎ যে অঞ্চল থেকে বেশি রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে সেসব এলাকায় আগামীকাল থেকে চিরুনি অভিযান চালানো হবে।

 

            মোবাইল কোর্ট পরিচালনার জন্য উভয় সিটি কর্পোরেশনে দশজন করে ম্যজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, জেল-জরিমানা করার পরও বাসা-বাড়ি অথবা ভবনে পুনরায় দুই-তিনগুণ মশার লার্ভা পাওয়ার খবর পাওয়া যাচ্ছে। ইচ্ছাকৃতভাবে মশার প্রজননস্থল ধ্বংস না করলে তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার কথা জানান মন্ত্রী। তিনি আরো বলেন, ব্যক্তি হোক বা সরকারি-বেসরকারি যে প্রতিষ্ঠানই হোক নির্মাণাধীন, পরিত্যক্ত বা যেকোন ভবনে পানি জমিয়ে রেখে ডেঙ্গু প্রজননে ভূমিকা রাখলে তাকে শাস্তি বা জরিমানা করে জনসম্মুখে আনতে হবে।

 

            মোঃ তাজুল ইসলাম বলেন, ঢাকা ক্যান্টমেন্ট বোর্ড, রেলওয়ে, সিভিল এভিয়েশন এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়সহ অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান স্ব স্ব উদ্যোগে এডিস মশা নিধনে কার্যক্রম পরিচালনা করবে এবং প্রয়োজনে সিটি কর্পোরেশনের সহযোগিতা নেবেন।

 

            সভায় কাউন্সিলর নেতৃত্বে এলকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, সরকারি কর্মকর্তা, শিক্ষক, মসজিদের ইমাম, এনজিও কর্মীকে নিয়ে কমিটি করে প্রত্যেকটি ওয়ার্ডকে দশটি সাব জোনে ভাগ করে মশক নিধন অভিযান পরিচালনা করার বিষয়ে পুনরায় গুরুত্বারোপ করেন মোঃ তাজুল ইসলাম।

 

            সভায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, গাজীপুর সিটি করপোরেশন মেয়র জাহাঙ্গীর আলম, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ এবং স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

#

 

হায়দার/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২০১৮ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৩৪৩৯

 

২৬ জুলাই থেকে টিসিবি’র পণ্য মাসব্যাপী বিক্রয় শুরু
 

ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই):


          আগামী ২৬ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত (সরকারি ছুটির দিন ব্যতীত) মাসব্যাপী বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অভ্ বাংলাদেশ (টিসিবি) নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী বিক্রয় শুরু করবে।

          টিসিবি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর শোকাবহ আগস্ট মাসে কঠোর লকডাউন পরিস্থিতিতে ভোক্তা সাধারণের নিকট ভর্তুকি মুল্যে নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী নিয়োজিত ডিলারের মাধ্যমে  ভ্রাম্যমান ট্রাকে দেশব্যাপী বিক্রয় করবে। নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রীর মধ্যে রয়েছে সয়াবিন তেল প্রতি লিটার ১০০ টাকা, মশুর ডাল প্রতি কেজি ৫৫ টাকা এবং চিনি প্রতি কেজি ৫৫ টাকা দরে বিক্রয় করা হবে।

#

বকসী/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৯৩৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৩৪৩৮

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ১০ শ্রাবণ  (২৫ জুলাই) :

 

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ৩৭ হাজার ৫৮৭ জনের নমুনা পরীক্ষা করে ১১ হাজার ২৯১ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৬৩৫ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ২২৮ জন-সহ এ পর্যন্ত ১৯ হাজার ২৭৪ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৯ লাখ ৯৮ হাজার ৯২৩ জন।

 

#

 

দলিল/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৯৩৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৩৪৩৭

 

খুলনা বিভাগে অসহায় মানুষের মাঝে করোনাকালীন ত্রাণ বিতরণ

 

ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই):


          কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে চলমান কঠোর লকডাউনের মধ্যে আজ খুলনা বিভাগের চুয়াডাঙ্গা, নড়াইল ও মাগুরা জেলায় অসহায়, কর্মহীন ও বিভিন্ন শ্রেণির প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সরকারি ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

          চুয়াডাঙ্গা জেলায় জেলা প্রশাসনের উদ্যোগে আজ ৪ হাজার ৭২৫টি অসহায় ও দুঃস্থ  উপকারভোগী পরিবারের মধ্যে ১৭৬ দশমিক ৫০০ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।

          অপরদিকে, নড়াইল জেলা প্রশাসনের উদ্যোগে আজ ৫০০টি দুঃস্থ ও অসহায় পরিবারের মধ্যে ত্রাণ হিসেবে ১৫ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।

          এছাড়াও, মাগুরা জেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয়ভাবে ১৫০টি উপকারভোগী অসহায় পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়েছে।

#

দীপংকর/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৮০৫ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৩৪৩৬

 

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে

৩৮২ সিলিন্ডার অক্সিজেন প্রদান করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

ময়মনসিংহ, ১০ শ্রাবণ (২৫ জুলাই):

 

          ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে করোনা রোগীদের জরুরি চিকিৎসা সেবার সুবিধার্থে এ পর্যন্ত ব্যক্তিগত উদ্যোগে ৩৮২ সিলিন্ডার অক্সিজেন প্রদান করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

 

          তাছাড়া মমেক হাসপাতালে সরবরাহের জন্য প্রতিমন্ত্রীর পক্ষ থেকে আগামীকাল (২৬ জুলাই) আরো ২৯২ সিলিন্ডার অক্সিজেন প্রদান করা হবে।

 

          উল্লেখ্য, করোনা রোগীদের জন্য প্রতিমন্ত্রীর এ মানবিক সহায়তা কার্যক্রম মহামারি শেষ না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে। 

 

#

 

ফয়সল/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৮০৪ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৩৪৩৫

 

চামড়াশিল্প দেশের অন্যতম রপ্তানিমূখী এবং বহুমূখী সম্ভাবনাময় খাত

                                                         -- শিল্পমন্ত্রী

ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই):

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, চামড়াশিল্প দেশের অন্যতম একটি রপ্তানিমূখী এবং বহুমুখী সম্ভাবনাময় খাত। চামড়াশিল্পের অধিকাংশ কাঁচামাল (কাঁচা চামড়া) কোরবানির সময় সংগ্রহ করা হয়ে থাকে। জেলা, বিভাগ ও মন্ত্রণালয়ের সমন্বয়ে মাঠ পর্যায়ে মনিটরিং ও টিমওয়ার্কের কারণে চামড়া সংগ্রহ, পরিবহন ও সংরক্ষণের কারণে চামড়া ব্যবস্থাপনায় এবার সুফল এসেছে। এবছর প্রচার ও সচেতনতামূলক কার্যক্রম ব্যাপকভাবে চালানো  হয়েছে, যার ফলে আমরা কোরবানির চামড়া  ব্যবস্থাপনার সুফল পেয়েছি।

শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন সংস্থাসমূহের কর্মকর্তাদের সাথে পবিত্র ঈদুল আজহা পরবর্তী শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে (ভার্চুয়ালি) শিল্পমন্ত্রী আজ এসব কথা বলেন। শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্পমন্ত্রী আরো বলেন, করোনা মহামারীর মধ্যেও শিল্প মন্ত্রণালয়ের উন্নয়ন কার্যক্রমকে এগিয়ে নিতে সবাইকে একযোগে কাজ করতে হবে। শিল্পখাতের সাথে সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যসুরক্ষা ব্যবস্থা প্রতিপালন করে সুস্থ ও সচেতন হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, কোরবানির চামড়া কিভাবে সংরক্ষণ ও স্থানান্তর করতে হবে এ বিষয়ে শিল্প মন্ত্রণালয়  যথাসময়ে সিদ্ধান্ত ও যথাযথ কার্যক্রমের  গ্রহণের কারণে  এ বছর চামড়া নিয়ে আমরা কোনো অভিযোগ পাইনি। এবার চামড়া সংরক্ষণ, স্থানান্তর ও সার্বিক ব্যবস্থাপনায় শিল্প মন্ত্রণালয় সফল হয়েছে এবং ব্যবসায়ীরা চামড়ার সঠিক দাম পেয়েছে।

#

জাহাঙ্গীর/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৮০২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৩৪৩৪

 

করোনা সংকট মোকাবিলায় সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে

                                             -- জনপ্রশাসন প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই):

 

          জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, সাম্প্রতিক সময়ে কোভিড-১৯ সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এই সংক্রমণ নিয়ন্ত্রণে আমাদেরকে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

 

          আজ মেহেরপুর জেলা প্রশাসন আয়োজিত কোভিড-১৯ বিস্তাররোধে চলমান বিধি-নিষেধ বাস্তবায়ন সংক্রান্ত মত বিনিময় সভায় ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি একথা বলেন।

 

          তিনি বলেন, এক সময় আমরা জঙ্গিবাদের বিরুদ্ধে ব্যাপক জনমত সৃষ্টি করতে পেরেছিলাম। এর ফলে জঙ্গিবাদ দমনে আমরা সফল হয়েছি। এছাড়া বাল্যবিবাহ ও ইভটিজিং এর মতো সমস্যাগুলোও সামাজিক আন্দোলনের মাধ্যমে বন্ধ করতে সক্ষম হয়েছি। সাধারণ মানুষকে সম্পৃক্ত করার ফলেই এটা সম্ভব হয়েছে। তেমনি কোভিড-১৯ মোকাবিলায়ও জনসম্পৃক্ততা বৃদ্ধির জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

 

          প্রতিমন্ত্রী আরো বলেন, কোভিড-১৯ মোকাবিলায় জনপ্রতিনিধিদের দায়িত্ব অনেক বেশি। জনগণকে সচেতন করতে এবং স্বাস্থ্যবিধি মেনে চলায় উদ্বুদ্ধ করতে জনপ্রতিনিধিদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

 

          প্রতিমন্ত্রী আরো বলেন, কোভিড-১৯ মোকাবিলায় সমাজের সকল স্তরের মানুষকে নিয়ে প্রতিটি পাড়ায় করোনা প্রতিরোধ কমিটি গঠন করতে হবে। যেহেতু করোনা সংকটটি দীর্ঘদিন ধরে চলার সম্ভাবনা রয়েছে, তাই এই কমিটিকেও দীর্ঘ সময় ধরে কাজ করার প্রস্তুতি রাখতে হবে। এই কমিটির মূল কাজ হবে মাস্ক বিতরণ ও পরিধানে জনগণকে উদ্বুদ্ধ করা, কারো করোনা উপসর্গ দেখা দিলে তাকে দ্রুত হাসপাতালে নেয়া ও টেস্টের ব্যবস্থা করা এবং সকলকে ভ্যাকসিন গ্রহণে উদ্বুদ্ধ করা। পাশাপাশি, এই কমিটি জনসমাগম হয় এরূপ স্থানে তদারকি জোরদার করবে যাতে সকলে স্বাস্থ্যবিধি মেনে চলে। সকলের আন্তরিক সহযোগিতার ফলেই দ্রুত করোনা সংক্রমণ রোধ করা সম্ভব।

 

          মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান, মেহেরপুরের পুলিশ সুপার, সিভিল সার্জন, বিভিন্ন উপজেলার নির্বাহী কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিনিধিসহ সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ আলোচনায় অংশগ্রহণ করেন।

#

শিবলী/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৭৩৬ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৩৪৩৩

 

ছাত্রলীগ নেতা তপু'র মায়ের মৃত্যুতে তথ্য ও সম্প্রচার মন্ত্রীর শোক

 

ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই):

 

          বাংলাদেশ ছাত্রলীগ চট্টগ্রাম উত্তর জেলা শাখার সভাপতি মোঃ তানভীর হোসেন চৌধুরী তপুর মাতা মোছাঃ রাজিয়া বেগমের ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন চট্টগ্রাম ৭ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

          মন্ত্রী আজ এক শোকবার্তায় প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।  

 

#

 

আকরাম/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৭২৩ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৪৩২

 

মওলানা ভাসানী প্রতিষ্ঠিত ন্যাপ সবসময় অপরাজনীতির বিরুদ্ধে সোচ্চার

                                                  -- তথ্য ও সম্প্রচার মন্ত্রী

 

ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই):

 

            মাওলানা ভাসানী প্রতিষ্ঠিত ন্যাপ সবসময়ই অপরাজনীতির বিরুদ্ধে সোচ্চার, বলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ। 

 

            আজ প্রগতিশীল ন্যাপের ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের কেন্দ্রীয় আহবায়ক ও মওলানা ভাসানীর দৌহিত্র পরশ ভাসানীর সভাপতিত্বে অনলাইন আলোচনা সভায় মন্ত্রী ঢাকায় তাঁর বাসভবন থেকে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। 

 

            মওলানা ভাসানীর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ড. হাছান বলেন, তিনি ক্ষমতার জন্য নয়, রাজনীতি করেছেন মানুষের কল্যাণে। এই নির্মোহ জননেতার কাছ থেকে আমাদের রাজনীতিবিদদের অনেক শেখার আছে।  

 

            প্রগতিশীল ন্যাপ দলটির জনমুখী কার্যক্রমের প্রশংসা করে আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক বলেন, '২০১৩, ১৪ ও ১৫ সালে যখন দেশে বিভীষিকাময় পরিস্থিতি তৈরির চেষ্টায় দিনের পর দিন মানুষকে অবরুদ্ধ করে রাখা হচ্ছিল এবং  পেট্রোল বোমায় ঝলসে শত শত মানুষকে হত্যা, হাজার মানুষকে দগ্ধ করা হচ্ছিল, তখন যে কয়টি রাজনৈতিক দল প্রতিবাদমুখর ছিল, প্রগতিশীল ন্যাপ তাদের অন্যতম।'

 

            তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারের লক্ষ্য হচ্ছে, জাতির পিতা বঙ্গবন্ধু, সকল মুক্তিযোদ্ধা, মওলানা ভাসানী এবং জাতীয় চারনে

2021-07-25-16-16-e113e567bc96f45d4a0c28c523417e8f.doc 2021-07-25-16-16-e113e567bc96f45d4a0c28c523417e8f.doc

Share with :

Facebook Facebook