তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ জুলাই ২০২১

তথ্যবিবরণী ২৪ জুলাই ২০২১

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৪২৯

 

টেলিভিশনে স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ৯ শ্রাবণ  (২৪ জুলাই) :

 

          সরকারি-বেসরকারি টিভি চ্যানেলসহ সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচারের জন্য অনুরোধ করা হল :  

          মূলবার্তা :  

                আজ রাতে ভারত থেকে ২০০ টন তরল অক্সিজেন আসছে∑রেলপথ মন্ত্রণালয়।

 

#

শরিফুল/নাইচ/রেজাউল/২০২১/২১০২ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর :  ৩৪২৮

 

আজ রাতে ভারত থেকে ২০০ টন তরল অক্সিজেন আসছে

 

ঢাকা, ৯ শ্রাবণ  (২৪ জুলাই) :


          ভারত থেকে ২০০ টন তরল অক্সিজেন ট্রেনের মাধ্যমে আজ রাতে বাংলাদেশে প্রবেশ করবে।

          ভারতের ঝাড়খন্ড প্রদেশের জামশেদপুর টাটানগর  থেকে স্থানীয় সময় সকাল ১০টায় দশটি কন্টেইনারে তরল অক্সিজেন নিয়ে একটি ট্রেন বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে এসেছে। আজ রাত দশটার মধ্যে ট্রেনটি বেনাপোল স্টেশন হয়ে বাংলাদেশে প্রবেশ করবে।

          আগামীকাল এটি বঙ্গবন্ধু রেলওয়ে সেতু পশ্চিম প্রান্তে পৌঁছানোর পর এ অক্সিজেন খালাস করা হবে।

#

 

শরিফুল/পাশা/নাইচ/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২০৫০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৩৪২৭

 

জাতীয় পতাকার গিনেস বুক রেকর্ড আমাদের অহংকার ও গৌরবের

                                           -- তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৯ শ্রাবণ  (২৪ জুলাই) :


          তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেছেন, বাংলাদেশের জাতীয়  পতাকার গিনেস ওয়ার্ল্ড রেকর্ড আামাদের অহংকার ও গৌরবের; যা জাতি হিসেবে আমাদের মাথা উঁচু করবে, মর্যাদা সমুন্নত রাখবে।

 

          তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত লাল-সবুজের পতাকা জাতির শ্রেষ্ঠ অর্জন। এ পতাকা আমাদের উজ্জীবিত ও অনুপ্রাণিত করে, এগিয়ে যাবার অনুপ্রেরণা যোগায়। তারুণ্যের অহংকার এ পতাকাকে পৃথিবীর পথে পথে তুলে ধরবে। বিশ্ববাসী অবাক বিস্ময়ে বলবে সাবাশ বাংলাদেশ! 

 

          প্রতিমন্ত্রী আজ রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্‌যাপন উপলক্ষ্যে কারুশিল্পী সাইমন ইমরান হায়দারের  ১৬ হাজার খাম দিয়ে তৈরি ২৪০ বর্গমিটারের এ যাবতকালের সর্ববৃহৎ বাংলাদেশের জাতীয় পতাকা প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

          ২০ মিটার দৈর্ঘ্য ও ১২ মিটার প্রস্থের বিশালাকার পতাকার গিনেস বুকের  অফিসিয়াল স্বীকৃতির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান আয়োজকরা। 

 

          অনুষ্ঠানে বক্তৃতা করেন সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল এবং ইতিহাসবিদ মুনতাসীর মামুন প্রমূখ।

 

#

 

মাহবুবুর/পাশা/নাইচ/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২০২৪ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৩৪২৬

 

কুমিল্লায় করোনায় কর্মহীনদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত

 

ঢাকা, ৯ শ্রাবণ  (২৪ জুলাই) :


          কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে আজ সদর উপজেলার বিভিন্ন স্থানে করোনায় কর্মহীন ৩১টি অসহায় ও দরিদ্র পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। ত্রাণসামগ্রী হিসেবে প্রতি প্যাকেটে ছিল চাল, ডাল, লবণ, তেলসহ সর্বমোট ১০কেজি খাদ্যদ্রব্য। 

          তাছাড়া কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলায় সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে অনুরূপ ৬০টি প্যাকেটসহ কুমিল্লা জেলায় সর্বমোট ৯১টি অসহায় পরিবারের মাঝে ৯১ প্যাকেট ত্রাণসামগ্রী বিতরণ করা হয়।

 

          কুমিল্লা জেলা করোনা প্রতিরোধ সেল সূত্রে এসব তথ্য জানা গেছে। 

 

#

 

ফয়সল/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২০১৬ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৩৪২৫

 

ঢাকা বিভাগে সরকারি ত্রাণ বিতরণ অব্যাহত

 

ঢাকা, ৯ শ্রাবণ  (২৪ জুলাই) :


          করোনা ভাইরাস মহামারির প্রেক্ষিতে মানবিক সহায়তা হিসেবে  সরকারের পক্ষ থেকে দেশব্যাপী ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

 

          গতকাল ২৩ জুলাই ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় এ কার্যক্রম পরিচালিত হয়েছে।

 

          গোপালগঞ্জ জেলায় ত্রাণ হিসেবে নগদ ৪ লাখ ৫০ হাজার টাকা, ৬৭ হাজার মে. টন চাল, ভিজিএফ কার্ডের মাধ্যমে ৮৯৩ দশমিক ৬৩ মে. টন চাল, ২ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে। এছাড়া  ৩৩৩ কলের মাধ্যমে ১৮৫৫টি পরিবার ও ৮৩৪৭ জনকে সহায়তা প্রদান করা হয়েছে। 

 

          শরীয়তপুর জেলায়  ৩৩৩ কলের মাধ্যমে ৬টি পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরণ করা হয় 

 

          ফরিদপুর জেলায় ভিজিএফ কার্ডের মাধ্যমে ১০ দশমিক ১৫ মে.টন চাল এবং ৩৩৩ কলের মাধ্যমে ১০০টি পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করা হয়। 

 

          কিশোরগঞ্জ জেলায়  ত্রাণ হিসেবে নগদ ১ লাখ টাকা, ১০ হাজার  মে.টন চাল, ভিজিএফ কার্ডের মাধ্যমে ১১০০ দশমিক ৩১০ মে.টন চাল  এবং ৩৩৩ কলের মাধ্যমে ৪৮২ পরিবার ও ২৪১০ জন লোককে আর্থিক সহায়তা প্রদান করা হয় ।

 

          সংশ্লিষ্ট  জেলার  জেলা তথ্য অফিসসমূহ ঢাকা বিভাগীয়  তথ্য অফিসের মাধ্যমে  এসব তথ্য জানিয়েছে।

 

#

 

আনোয়ার/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/২০০৬ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৩৪২৪

 

১৮ বছরের উর্দ্ধে সকল নাগরিককেই এখন থেকে ভ্যাকসিন দেয়া হবে
                                                   -- স্বাস্থ্যমন্ত্রী জাহিদ

ঢাকা, ৯ শ্রাবণ  (২৪ জুলাই) :


            স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে নির্বিঘ্ন রাখতে এবং অধিকাংশ নাগরিককে ভ্যাক্সিনের আওতায় নিয়ে আসতে এখন থেকে ১৮ বছরের ঊর্ধ্বে দেশের সকল নাগরিককেই ভ্যাক্সিন প্রদান করা হবে। ইতোমধ্যেই সরকারের আইসিটি বিভাগের আওতাধীন জাতীয় সুরক্ষা এ্যাপে ১৮ বছরের ঊর্ধ্বে সকল নাগরিক যেন রেজিস্ট্রেশন করতে পারে সে ব্যাপারে একটি নির্দেশনাও দেয়া হয়েছে।

            আজ বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন আয়োজিত ‘কোভিডের ৩য় ঢেউ মোকাবিলায় কোভিড-১৯ সংক্রমণের ঊর্ধ্বগতি প্রতিরোধ, অক্সিজেন সংকট, হাসপাতালের সুযোগ-সুবিধা ও শয্যা সংখ্যা বৃদ্ধি’ শীর্ষক একটি ভার্চুয়াল সভা অনলাইন জুম এ্যাপে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

            সভায় দেশের মানুষকে কোভিড মহামারি থেকে রক্ষা করতে ব্যাপক ভ্যাক্সিনেশন, সামাজিক দূরত্ব বজায় রাখা ও মুখে মাস্ক পরার গুরুত্ব তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী। এক্ষেত্রে বর্তমানে দেশের জন্য সব থেকে অপরিহার্য কাজ ভ্যাক্সিনেশনে দেশের সফলতার কথা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বর্তমানে সরকারের হাতে ১ কোটির উপরে ভ্যাক্সিন রয়েছে। আগামী মাসের মধ্যেই আরো ২ কোটি ভ্যাক্সিন সরকারের হাতে চলে আসবে। এভাবে চীন থেকে ৩ কোটি, রাশিয়া থেকে ৭ কোটি, জনসন এন্ড জনসন এর ৭ কোটি ভ্যাক্সিন, এস্ট্রেজেনেকার ৩ কোটি ভ্যাক্সিনসহ আগামী বছরের শুরেুতেই সরকারের হাতে প্রায় ২১ কোটি ভ্যাক্সিন চলে আসবে। আশা করা যাচ্ছে, এই ভ্যাক্সিনের মাধ্যমেই দেশের অন্তত ৮০ ভাগ মানুষকে ভ্যাক্সিন দিতে সক্ষম হবে সরকার।’

            স্বাস্থ্যমন্ত্রী সভায় কোভিড মোকাবিলায় দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলির অবদানের কথা উল্লেখ করেন। এক্ষেত্রে বেসরকারি মেডিকেল কলেজ এসোসিয়েশনের কাছে কোভিডের ৩য় ধাপ মোকাবিলায় আরো বেড সংখ্যা বৃদ্ধির অনুরোধ জানালে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনের পক্ষে সভাপতি মুবিন খান স্বাস্থ্যমন্ত্রীকে অন্তত ২০০০ নতুন কোভিড ডেডিকেটেড বেড বৃদ্ধি করার আশ্বাস দেন।

            ২০০০ নতুন বেড বৃদ্ধি করার উদ্যোগ নেয়ায় স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনকে ধন্যবাদ জানান এবং কোভিড মোকাবিলায় সরকারের আরো কিছু নতুন উদ্যোগের কথা জানান। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আগামীতে ভারত থেকে প্রতি সপ্তাহে প্রায় ২০০ টন লিকুইড অক্সিজেন আমদানি করার উদ্যোগ নেয়া হয়েছে। এর সাথে ৪৩টি অক্সিজেন জেনারেটর অর্ডার করা হয়েছে। আমেরিকান বাঙালিদের উপহার ২৫০টি ভেন্টিলেটর ও কোভ্যাক্স এর ২ লাখ ৪৫ হাজার ভ্যাক্সিন আজকেই দেশে চলে আসছে। আগামী ২৬/২৭ জুলাই দেশে চীনের আরো ৩০ লক্ষ ভ্যাক্সিন দেশে আসবে।’

            গ্রামাঞ্চলে কোভিড রোগীদের শনাক্ত করার উদ্যোগ হিসেবে সরকার জেলা, উপজেলা থেকে ইউনিয়ন পর্যায় পর্যন্ত কমিটি গঠন করেছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। এছাড়াও খুব দ্রুত ৪ হাজার চিকিৎসক, ৪ হাজার নার্স, ৫০০ এনেসথেসিয়াসহ প্রচুর টেকনোলজিস্ট নিয়োগের কাজও এগিয়ে চলেছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

            প্রতিটি দেশই নিজ দেশের স্বাস্থ্যখাত নিয়ে উৎসাহ দিচ্ছে, প্রশংসা করছে; শুধু আমাদের দেশেই এই মহামারির সময়েও দেশের স্বাস্থ্যখাত নিয়ে সমালোচনা করে চিকিৎসক, নার্সদের মনোবল ভেঙে দিচ্ছে বিশেষ কিছু মহল। অন্যদিকে, দেশের স্বাস্থ্যখাত নিয়ে গোটা বিশ্ব যখন প্রশংসা করছে তখন দেশের কিছু মহল স্বাস্থ্যখাত নিয়ে তীব্র ভাষায় সমালোচনা করে যাচ্ছে যা মোটেও কাম্য নয়।

 

পাতা-২

            দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বমুখী। ২য় ঢেউ শেষ হতে না হতেই ধেয়ে আসছে করোনার ৩য় ঢেউ। করোনার মৃত্যু ও সংক্রমণ দুটোই উল্লেখযোগ্য হারে বেড়েছে। ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট ধরা পড়েছে। সীমান্তবর্তী জেলাগুলোতে করোনার সংক্রমণ বাড়ছে। এরূপ COVID-19  Pandemic পরিস্থিতিতে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন (বিপিএমসিএ)’র সদস্যভুক্ত বড় বড় হাসপাতালগুলোতে ২৪০২টি সিট Dedicated ভাবে বৃদ্ধি করে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা দিয়ে যাচ্ছে বলে সভায় প্রাইভেট মেডিকেল কলেজ এর পক্ষে বক্তারা জানান।

            বেসরকারি সেক্টর বর্তমানে কোভিড যুদ্ধে সরকারের সাথে বলিষ্ঠ ও সক্রিয় ভূমিকা রাখছে। বর্তমানে বেসরকারি সেক্টরে হাসপাতালে প্রায় ৬০০টি আইসিইউ, ৬০০টি এইচডিইউ, ৭০০ এর মতো হাই ফ্লোনেজাল ক্যানুলা এবং প্রায় ৬০০ এর মতো ভেনটিলেটর দিয়ে কোভিড চিকিৎসা চালিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন বিপিএমসিএ’র সদস্যভুক্ত হাসপাতালগুলোর প্রতিনিধিগণ।

            সভাপতির বক্তব্যে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন (বিপিএমসিএ)’র সভাপতি বলেন, দেশের ক্রান্তিকালে যখনই সরকার ডেকেছে তখন দেশের প্রাইভেট মেডিকেল এগিয়ে এসেছে। আগামীতেও যখন সরকার ডাকবে প্রাইভেট মেডিকেলগুলো সেভাবেই সরকারের পাশে দাঁড়াবে। করোনাকালীন এই দুর্যোগেও স্বাস্থ্যমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন (বিপিএমসিএ)’র সদস্যভুক্ত প্রতিষ্ঠানগুলো আরোও ২ হাজার কোভিড-১৯ ডেডিকেটেড শয্যা বৃদ্ধি করছে এবং ভবিষ্যতেও সরকারের পাশে থাকবে।

            বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনের সভাপতিত্বে সভায় উপস্থিত থেকে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর এবিএম খুরশিদ আলম,  জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রতিষ্ঠাতা সভাপতি, বিপিএমসিএ-এর চেয়ারম্যান ডাঃ মোঃ মোয়াজ্জেম হোসেন, গ্রীণ লাইফ মেডিকেল কলেজের ব্যবস্থাপনা পরিচালক এবং বিপিএমসিএ-এর সহ-সভাপতি ডাঃ মাঈনুল আহসান,  পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান এবং বিপিএমসিএ-এর সহ-সভাপতি ডাঃ মোস্তাফিজুর রহমান, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান এবং বিপিএমসিএ-এর সাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেন খান, এমপি, ইউনিভার্সাল মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান ও পরিচালক, এফবিসিসিআই ও প্রেসিডেন্ট (ইনচার্জ), বিসিআই প্রীতি চক্রবর্ত্তী, সিআইপি এবং বিপিএমসিএ-এর যুগ্ম সম্পাদক মোঃ হাবিবুল হক, ব্যবস্থাপনা পরিচালক, তায়রুন্নেছা মেমোরিয়াল মেডিকেল কলেজ ও হাসপাতল এবং অর্থ সম্পাদক, বিপিএমসিএ প্রমূখ।

#

মাইদুল/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৯২৫ ঘণ্টা
 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৪২৩

 

টেলিভিশনে স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ৯ শ্রাবণ  (২৪ জুলাই) :

 

          সরকারি-বেসরকারি টিভি চ্যানেলসহ সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচারের জন্য অনুরোধ করা হল :  

          মূলবার্তা :  

                আগামী বছরের শুরুতে সরকারের হাতে প্রায় ২১ কোটি ভ্যাক্সিন আসবে∑স্বাস্থ্যমন্ত্রী।

 

#

মাইদুল/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৯০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ৩৪২২

 

টেলিভিশনে স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ৯ শ্রাবণ  (২৪ জুলাই) :

 

          সরকারি-বেসরকারি টিভি চ্যানেলসহ সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচারের জন্য অনুরোধ করা হল :  

          মূলবার্তা :  

                    ১৮ বছরের উর্ধ্বে দেশের সকল নাগরিককেই ভ্যাক্সিন প্রদান করা হবে∑স্বাস্থ্যমন্ত্রী।

 

#

মাইদুল/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৮৫৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৩৪২১

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ৯ শ্রাবণ  (২৪ জুলাই) :

 

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ২০ হাজার ৮২৭ জনের নমুনা পরীক্ষা করে ৬ হাজার ৭৮০ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১১ লাখ ৫৩ হাজার ৩৪৪ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ১৯৫ জন-সহ এ পর্যন্ত ১৯ হাজার ৪৬ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৯ লাখ ৮৮ হাজার ৩৩৯ জন।

 

#

 

ফেরদৌস/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৮৩৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর:  ৩৪২০

 

সীমিত পরিসরে চলবে অধস্তন আদালত


ঢাকা, ৯ শ্রাবণ (২৪ জুলাই) :


          সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে অনুষ্ঠিত ফুল কোর্ট সভায় সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী সরকারঘোষিত কঠোর বিধিনিষেধ চলাকালীন আগামী ৫ আগস্ট পর্যন্ত দেশের অধস্তন আদালত বা ট্রাইব্যুনালের কার্যক্রম সীমিত পরিসরে পরিচালিত হবে।

          গতকাল সুপ্রিম কোর্টের এক আদেশে বলা হয়েছে, প্রত্যেক জেলা ও দায়রা জজ দেওয়ানি ও ফৌজদারি এবং মহানগর দায়রা জজ ফৌজদারি জরুরি দরখাস্তগুলো প্রয়োজন অনুযায়ী তারিখ ও সময় নির্ধারণ করে ভার্চুয়াল পদ্ধতিতে শুনানি ও নিষ্পত্তি করতে পারবেন।

          আর সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শারীরিক উপস্থিতিতে দায়িত্ব পালন করবেন।

          এছাড়া আইনের সঙ্গে সংঘাতে জড়িত শিশুকে ওই সময়ে সাংবিধানিক বাধ্যবাধকতায় শারীরিক উপস্থিতিতে দায়িত্বরত ম্যাজিস্ট্রেটের কাছে উপস্থাপন করা যাবে।

#

 

রেজাউল/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৮০০ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                           নম্বর:  ৩৪১৯

 

কপ-২৬ প্রেসিডেন্সির জুলাই মিনিস্টিরিয়ালে যোগ দিতে পরিবেশমন্ত্রীর ইংল্যান্ড গমন
 

ঢাকা, ৯ শ্রাবণ (২৪ জুলাই) :


          লন্ডনে অনুষ্ঠিতব্য "জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন, যুক্তরাজ্য ২০২১: দ্য জুলাই মিনিস্ট্রিয়াল"- এ যোগদানের লক্ষ্যে কপ-২৬ এর প্রেসিডেন্ট অলোক শর্মার আমন্ত্রণে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন আজ লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

          পরিবেশমন্ত্রী তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আশরাফ উদ্দিন।

          সফরে তিনি ২৬তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনের প্রেসিডেন্ট আলোক শর্মার সভাপতিত্বে ২৫ ও ২৬ জুলাই লন্ডনে অনুষ্ঠিতব্য মন্ত্রী পর্যায়ের "দ্য জুলাই মিনিস্ট্রিয়াল" এ অংশগ্রহণ করবেন। এ সভায় আগামী নভেম্বর মাসে যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিতব্য কপ-২৬- এ প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখা, জলবায়ু অভিযোজন কার্যক্রম বৃদ্ধি, লস এন্ড ড্যামেজ, আর্টিকেল-৬ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ধনী দেশগুলোর দরিদ্র দেশগুলোকে আর্থিক সহায়তা দান ইত্যাদি বিষয়ে বাংলাদেশের প্রত্যাশা বিষয়ে সম্মেলনের প্রেসিডেন্টকে অবহিত করবেন।

          উক্ত সভা শেষে লন্ডনে অবস্থিত বাংলাদেশের কমিউনিটির নেতৃবৃন্দ ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে তাঁর বিভিন্ন সভায় মিলিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

#
 

দীপংকর/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৭৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                           নম্বর:  ৩৪১৮

 

ফকির আলমগীর তাঁর কর্মের মধ‍্যে বেঁচে থাকবেন

                               -- নৌপরিবহন প্রতিমন্ত্রী
 

ঢাকা, ৯ শ্রাবণ (২৪ জুলাই) :

          নৌপরিবহন  প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, গুণীশিল্পী ফকির আলমগীরের মৃত‍্যু আমাদের জন‍্য এক অপূরণীয় ক্ষতি। তিনি মানুষের অধিকার আদায়ের কথা গানে গানে তুলে ধরেছেন। মানুষের অধিকার আদায়ের কথাগুলো বাংলাদেশের সীমানা ছাড়িয়ে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে গেছে। মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামে তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে  এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে তিনি কাজ করে গেছেন। ফকির আলমগীর তাঁর কর্মের মধ‍্যে বেঁচে থাকবেন।

          প্রতিমন্ত্রী আজ  ঢাকায় কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে গণসংগীতশিল্পী ফকির আলমগীরের মরদেহে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

#

জাহাঙ্গীর/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৭৩৩ ঘণ্টা


 

তথ্যবিবরণী                                                                                            নম্বর:  ৩৪১৭

 

ফকির আলমগীরের চলে যাওয়া এক কিংবদন্তির প্রস্থান

                                     -- তথ্য ও সম্প্রচার মন্ত্রী

 

ঢাকা, ৯ শ্রাবণ (২৪ জুলাই)

 

          গণসংগীতশিল্পী ফকির আলমগীরের চলে যাওয়া এক কিংবদন্তির প্রস্থান, বলেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

 

          আজ রাজধানীতে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এই দেশবরেণ্য শিল্পীর অন্তিম শয়ানে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে মন্ত্রী সাংবাদিকদের একথা বলেন। 

 

          ৭১ বছর বয়সে গতকাল ফকির আলমগীরের মৃত্যুতে গভীর শোক জানিয়ে ড. হাছান এসময় বলেন, ফকির আলমগীর শুধু গণসঙ্গীতশিল্পীই ছিলেন না, তিনি আমাদের স্বাধীনতাসংগ্রামে মুক্তিযোদ্ধা হিসেবে, স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের শিল্পী হিসেবে কাজ করেছেন, এদেশের গণসঙ্গীতকে সমৃদ্ধ করেছেন। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির জন্য লড়াই এবং আশির দশক ও নব্বইয়ের গণতান্ত্রিক আন্দোলনে তাঁর অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে। 

 

          তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, ফকির আলমগীরের মতো শিল্পী একদিনে তৈরি হয় না। বহু বছরের সাধনায় তিনি হয়ে উঠেছেন কিংবদন্তি। দক্ষ সংগঠক হিসেবে গণসঙ্গীতকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়া এবং জনপ্রিয় করে তোলায় তাঁর ভূমিকা অনন্য। 

 

          বহু কালজয়ী গানের স্রষ্টা ফকির আলমগীরের চলে যাওয়া আমাদের গণসঙ্গীত, সংস্কৃতি অংগনে এক অপূরণীয় ক্ষতি; আমরা মহান স্রষ্টার কাছে তাঁর আত্মার চিরশান্তির জন্য প্রার্থনা করি, বলেন ড. হাছান                      মাহ্‌মুদ।

#

আকরাম/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৭৩০ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর:  ৩৪১৬

 

ঈদুল আজহায় সারা দেশে মোট ৯০ লাখ ৯৩ হাজার ২৪২টি গবাদিপশু কোরবানি হয়েছে

 

ঢাকা, ৯ শ্রাবণ (২৪ জুলাই)

            এবছর পবিত্র ঈদুল আজহায় সারা দেশে মোট ৯০ লাখ ৯৩ হাজার ২৪২টি গবাদিপশু কোরবানি হয়েছে। যার মধ্যে ৪০ লাখ ৫৩ হাজার ৬৭৯টি গরু-মহিষ, ৫০ লাখ ৩৮ হাজার ৮৪৮টি ছাগল-ভেড়া ও অন্যান্য ৭১৫টি গবাদিপশু কোরবানি হয়েছে।

            ঢাকা বিভাগে ৯ লাখ ৭৩ হাজার ৮৩৩টি গরু-মহিষ, ১২ লাখ ৬৫ হাজার ৫৬টি ছাগল-ভেড়া ও অন্যান্য ৩৬৩টিসহ মোট ২২ লাখ ৩৯ হাজার ২৫২টি, চট্টগ্রাম বিভাগে ১০ লাখ ৭১ হাজার ২৩১টি গরু-মহিষ, ৮ লাখ ২৮ হাজার ৮৬টি ছাগল-ভেড়া ও অন্যান্য ২০১টিসহ মোট ১৮ লাখ ৯৯ হাজার ৫১৮টি, রাজশাহী বিভাগে ৬ লাখ ১৬ হাজার ৭৩৩টি গরু-মহিষ, ১২ লাখ ১৬ হাজার ২৮৩টি ছাগল-ভেড়া ও অন্যান্য ১২৯টিসহ মোট ১৮ লাখ ৩৩ হাজার ১৪৫টি, খুলনা বিভাগে ২ লাখ ৩৯ হাজার ১৪৭টি গরু-মহিষ, ৬ লাখ ১৮ হাজার ৪৪৩টি ছাগল-ভেড়া ও অন্যান্য ১১টিসহ মোট ৮ লাখ ৫৭ হাজার ৬০১টি, বরিশাল বিভাগে ২ লাখ ৬৬ হাজার ৬২১টি গরু-মহিষ, ১ লাখ ৯৫ হাজার ৩৫৮টি ছাগল-ভেড়াসহ মোট ৪ লাখ ৬১ হাজার ৯৭৯টি, সিলেট বিভাগে ২ লাখ ৯ হাজার ৫৬৯টি গরু-মহিষ, ১ লাখ ৯৯ হাজার ৩৬৪টি ছাগল-ভেড়া ও অন্যান্য ৮টিসহ মোট ৪ লাখ ৮ হাজার ৯৪১টি, রংপুর বিভাগে  ৪ লাখ ৯৬ হাজার ২২০টি গরু-মহিষ, ৫ লাখ ৪৮ হাজার ৬৩৯ টি ছাগল-ভেড়াসহ মোট ১০ লাখ ৪৪ হাজার ৮৫৯টি এবং ময়মনসিংহ বিভাগে ১ লাখ ৮০ হাজার ৩২৫টি  গরু-মহিষ, ১ লাখ ৬৭ হাজার ৬১৯টি ছাগল-ভেড়া ও অন্যান্য ৩টিসহ মোট ৩ লাখ ৪৭ হাজার ৯৪৭টি গবাদিপশু কোরবানি হয়েছে।

            করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সরকার এবছর অনলাইন প্ল্যাটফর্মে গবাদিপশু ক্রয়-বিক্রয় কার্যক্রম গ্রহণ করে। সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও আইসিটি বিভাগসহ অন্যান্য দপ্তর-সংস্থা, জেলা-উপজেলা প্রশাসন, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ অন্যান্য বেসরকারি সংগঠন ডিজিটাল বাংলাদেশের সুবিধাকে কাজে লাগিয়ে গবাদিপশুর ডিজিটাল হাট পরিচালনা করে। যার প্রেক্ষিতে এবছর অনলাইনে মোট ৩ লাখ ৮৭ হাজার ৫৭৯টি গবাদিপশু বিক্রয় হয়েছে যার আর্থিক মূল্য ২ হাজার ৭৩৫ কোটি ১১ লাখ  ১৫ হাজার  ৬৭৮ টাকা। গতবছর অনলাইন প্ল্যাটফর্মে গবাদিপশু বিক্রয় হয়েছিল ৮৬ হাজার ৮৭৪টি যার আর্থিক মূল্য ছিল ৫৯৫ কোটি ৭৬ লাখ ৭৪ হাজার ৭৪ হাজার ৮২৯ টাকা। এবছর গতবছরের তুলনায় প্রায় ৫ গুণ বেশি গবাদিপশু অনলাইন প্ল্যাটফর্মে বিক্রয় হয়েছে। আগামী বছর অনলাইন প্ল্যাটফর্মে গবাদিপশু ক্রয়-বিক্রয়ের পরিসর আরো বাড়ানোর লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কাজ করবে।

            করোনা মহামারির মধ্যেও গবাদিপশু উৎপাদন, কোরবানির পশু প্রস্তুতকরণ, অনলাইন প্ল্যাটফর্মে বিপণন কার্যক্রম পরিচালনা ও খামারিদের উদ্বুদ্ধকরণ, পশুর হাটে ভেটেরিনারি মেডিকেল সেবা প্রদানসহ সুষ্ঠুভাবে কোরবানির সার্বিক ব্যবস্থাপনার জন্য ষংশ্লিষ্ট সকল প্রাণিসম্পদ কর্মকর্তাদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এবং মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ। একইসাথে স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রাণিসম্পদ খাতের খামারি, উদ্যোক্তা, ডেইরি অ্যাসোসিয়েশনসহ কোরবানির সাথে সম্পৃক্ত সকল সরকারি-বেসরকারি দপ্তর-সংস্থা ও সংগঠনকেও ধন্যবাদ জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ও সচিব।

#

 

ইফতেখার/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৭২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর: ৩৪১৫

ফকির আলমগীর বেঁচে থাকবেন তাঁর গানে

                     -- তথ্য ও সম্প্রচার মন্ত্রী

ঢাকা, ৯ শ্রাবণ (২৪ জুলাই)

          একুশে পদকপ্রাপ্ত গণসংগীতশিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ।

          ৭১ বছর বয়সে গতকাল রাজধানীর একটি হাসপাতালে এই জননন্দিত শিল্পীর  প্রয়াণের সংবাদে মন্ত্রী প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবার ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।  

          মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ শোকবার্তায় বলেন, ক্রান্তি শিল্পীগোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর হয়ে ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে, মহান মুক্তিযুদ্ধে কণ্ঠযোদ্ধা হিসেবে এবং নব্বইয়ের স্বৈরশাসনবিরোধী আন্দোলনে অসামান্য ভূমিকা রাখা ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা ফকির আলমগীর তাঁর গানের মধ্যে দিয়ে এদেশের মানুষের মাঝে বেঁচে থাকবেন। 

#

আকরাম/পাশা/রেজ্জাকুল/রেজাউল/২০২১/১৭০৮ ঘণ্টা


তথ্য

2021-07-24-15-04-252e81f7b554df45af790ee08795e507.doc 2021-07-24-15-04-252e81f7b554df45af790ee08795e507.doc

Share with :

Facebook Facebook