তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জুন ২০১৫

তথ্যবিবরণী 02/06/2015

তথ্যবিবরণী                                                                                  নম্বর : ১৬১১ 

স¦রাষ্ট্র মন্ত্রণালয়ের অনলাইন সিকিউরিটি 
ক্লিয়ারেন্স সিস্টেম বাস্তবায়নে চুক্তি স¦াক্ষর

ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) : 

    গতকাল স¦রাষ্ট্র মন্ত্রণালয়ের অনলাইন সিকিউরিটি ক্লিয়ারেন্স সিস্টেম বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়ের সাথে বিজনেস অটোমেশন লিঃ এর চুক্তি স¦াক্ষরিত হয়।  

    স¦রাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব  মোস্তফা কামাল উদ্দিনের  নেতৃত্বে যুগ্মসচিব  মোঃ শাহেদ আলী এবং বিজনেস অটোমেশনের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স¦াক্ষর করেন।

    সিস্টেমটির মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগ/কাজে আগ্রহী বিদেশি নাগরিকদের সিকিউরিটি ক্লিয়ারেন্স সংশ্লিষ্ট সরকারি সংস্থাকে অনলাইনে প্রদান করা হবে, যাতে ঐ সংস্থাসমূহ দ্রুত ওয়ার্ক পারমিট ইস্যু/বর্ধিত করতে পারে। এরফলে এ ব্যাপারে বিদেশি বিনিয়োগকারীদের দ্রুত সেবা নিশ্চিত করা যবে।

    এ সিস্টেমে জাতীয় রাজস¦  বোর্ড ও বাংলাদেশ ব্যাংকের মতো সংশ্লিষ্ট সরকারি  প্রতিষ্ঠানসমূহ তথ্যগ্রহণ করে তাদের প্রয়োজনীয় কার্যাবলী সম্পাদন করতে পারবে।

    প্রকল্পটি বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ ও ভিশন-২০২১ লক্ষ্যকে আরো এগিয়ে নিতে সহায়ক ভূমিকা পালন করবে। 
#


মাহমুদ/সাইফুল্লাহ/জসীম/সেলিম/২০১৫/১৬৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬০৯

আগামী বছর ৬ষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীকে ট্যাব দেয়া হবে
                                                  -- শিক্ষামন্ত্রী
ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :  
    শিক্ষা মন্ত্রণালয় আগামী ২০১৬ সাল থেকেই ৬ষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীকে ট্যাব দেয়ার লক্ষ্যে কাজ করছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে এ উদ্যোগ অনেক বেশি কার্যকরী হবে।
    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ প্রধানমন্ত্রীর দপ্তরের করবী হলে মাল্টিমিডিয়া ক্লাসরুম প্রতিষ্ঠার ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ ঘোষণা দেন। অনুষ্ঠানে প্রাথমিক ও
গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বিশেষ অতিথি ছিলেন।
    অতিরিক্ত সচিব ও এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবীর বিন আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে, শিক্ষাসচিব মোঃ নজরুল ইসলাম খান এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিব মেছবাহ উল আলম বক্তৃতা করেন।
    শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, শিক্ষা মন্ত্রণালয় ও এর অধিদপ্তর-দপ্তর, শিক্ষা বোর্ডসহ সকল প্রতিষ্ঠানের অধিকাংশ কাজকর্ম এখন অনলাইনে সম্পন্ন হচ্ছে। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয় অগ্রণী ভূমিকা পালন করে চলছে। তিনি বলেন, বর্তমানে দেশের ২০ হাজার ৫শ’ শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিটমিডিয়া ক্লাসরুম পদ্ধতি চালু করা হয়েছে। বহু শিক্ষক এখন ডিজিটাল কন্টেন্ট তৈরি করতে পারেন। কেন্দ্রীয়ভাবে খোলা হয়েছে শিক্ষক বাতায়ন ব্লগ। এখন বছরের শুরুর দিনে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সকল শিক্ষার্থীকে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করা হয়। এসব বইয়ের ই-ভার্সন ই-বুক হিসেবে অনলাইনে দেয়া আছে। এখন সময় এসেছে এক শিক্ষার্থী এক ট্যাব নীতি বাস্তবায়নের। তিনি বলেন, আগামী বছরই ৬ষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীর হাতে একটি করে ট্যাব তুলে দেয়া হবে। তাতে পাঠ্যবইয়ের ই-ভার্সন দেয়া থাকবে। শিক্ষার্থীদের সাথে পড়ালেখা সম্পর্কিত সকল যোগাযোগ আরো সহজ, গতিশীল ও বাস্তবানুগ হবে। পরবর্তী বছর আবার ৬ষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীকে ট্যাব দেয়া হবে। এভাবেই পর্যায়ক্রমে সকল শিক্ষার্থীর হাতে ট্যাব পৌঁছে যাবে।
#

সুবোধ/সাইফুল্লাহ/নবী/রফিকুল/জয়নুল/২০১৫/২২১০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ১৬০৮

স্পিকারের সাথে কোরিয় সংসদীয় প্রতিনিধিদলের সাক্ষাৎ

ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :  
কোরিয়া  ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য ও কোরিয়া-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের চেয়ারম্যান  চো ওন-জিন (ঈযড় ডড়হ-লরহ)’র নেতৃত্বে একটি সংসদীয় প্রতিনিধি দল আজ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।
এসময় প্রতিনিধিদল কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ)’র নির্বাহী কমিটির চেয়ারপার্সন নির্বাচিত হওয়ায় ড. শিরীন শারমিন চৌধুরীকে অভিনন্দন জানান। এছাড়া বাংলাদেশের প্রথম নারী স্পিকার নির্বাচিত হওয়ার জন্যও তাঁরা স্পিকারকে শুভেচ্ছা জানান।
সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এসময় তাঁরা বাংলাদেশের বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়নের বিভিন্ন দিক নিয়েও আলোচনা করেন। এছাড়া তাঁরা দু’দেশের সম্পর্ক আরো জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।
স্পিকার প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, কোরিয়া বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু এবং উন্নয়ন অংশীদার। দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক বিদ্যমান। এ সম্পর্ককে আরো বৃদ্ধি করে দু’দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের যথেষ্ট সুযোগ রয়েছে।  তিনি আরো বলেন, উভয় দেশ পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে একে অপরের উন্নয়নকে ত্বরান্বিত করতে পারে।
প্রতিনিধিদল বলেন, বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষি, দারিদ্র্যবিমোচনসহ বিভিন্ন ক্ষেত্রে যে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে তা সত্যিই বিস্ময়কর। তাঁরা বলেন, বাংলাদেশের বিপুল পরিমাণ কর্মী কোরিয়ার বিভিন্ন সেক্টরে কর্মরত রয়েছে। তাঁরা বাংলাদেশি কর্মীদের দক্ষতা ও সততার ভূয়সী প্রশংসা করেন।
স্পিকার বলেন, বাংলাশে নারী ক্ষমতায়ন, শিশু মৃত্যু হার ও মাতৃমৃত্যু হার হ্রাস, খাদ্য নিরাপত্তা প্রভৃতি ক্ষেত্রে বিশ্বে  অনন্য স্থান অর্জন করে নিয়েছে। কোরিয়া-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ কোরিয়ার ও বাংলাদেশের জনগণের সম্পর্ক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে স্পিকার আশা প্রকাশ করেন।
প্রতিনিধিদল রপ্তানি বাণিজ্যসহ সকল প্রকার বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি সহযোগিতা ও বন্ধুত্বের সম্পর্ক ভবিষ্যতে আরো বৃদ্ধির আশাবাদ ব্যক্ত করেন। তিনি বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে অব্যাহত সহযোগিতারও আশ্বাস প্রদান করেন। তাঁরা আরো বলেন, বাংলাদেশ তথ্যপ্রযুক্তি ও শিপ বিল্ডিং সেক্টরে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। ভবিষ্যতে এ দুই খাতসহ বিভিন্ন সেক্টরে দুই দেশের একসাথে কাজ করার সুযোগ রয়েছে বলে প্রতিনিধিদল আশা প্রকাশ করেন।
এসময় ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য লিম নেহ-হাইউন (খরস ঘবয-যুঁহ), বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত লি ইয়ূন-ইয়ং (খবব ণঁহ-ুড়ঁহম), ডেপুটি চিফ অভ্ মিশন হিউন-জু কিম (ঐুঁহ-লড়ড় কওগ) এবং কোরিয়া ন্যাশনাল অ্যাসেম্বলির এসিস্ট্যান্ট সেক্রেটারি ক্যাং ইয়ূন-মি (কধহম ঊঁহ-গর) উপস্থিত ছিলেন।
#

মঞ্জুর/সাইফুল্লাহ/রফিকুল/জয়নুল/২০১৫/২১১০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৬০৭

স্পিকারের সাথে চীনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :  
বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং (গধ গরহময়রধহম) আজ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে রাষ্ট্রদূত চীন সরকারের পক্ষ থেকে ৩ৎফ ঈযরহধ-ঝড়ঁঃয অংরধ ঊীঢ়ড়ংরঃরড়হ এবং ২৩ৎফ ঈযরহধ কঁহসরহম ওসঢ়ড়ৎঃ ধহফ ঊীঢ়ড়ৎঃ ঈড়সসড়ফরঃরবং ঋধরৎ এ স্পিকারকে অংশগ্রহণের আমন্ত্রণ জানান।
সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। তাঁরা বাংলাদেশের বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়নের বিভিন্ন দিক নিয়েও আলোচনা করেন। এছাড়া তাঁরা দু’দেশের সম্পর্ক আরো জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।
#

মঞ্জুর/সাইফুল্লাহ/রফিকুল/জয়নুল/২০১৫/২০৩০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৬০৬

সমুদ্রে যাত্রীবাহী জাহাজ চলাচলের লক্ষ্যে এমওইউ স্বাক্ষর

ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :   
শীঘ্রই বাংলাদেশ থেকে সমুুদ্র উপকূলবর্তী আঞ্চলিক দেশসমূহের মধ্যে যাত্রীবাহী জাহাজ চলাচল করবে। এক্ষেত্রে বেসরকারি শিপিং কোম্পানি আফরোজ শিপিং লাইন এগিয়ে এসেছে। প্রথম পর্যায়ে তারা সাতটি দেশে ক্রুজ লাইনার (যাত্রীবাহী জাহাজ) চালাবে। দেশগুলো হলো:  সৌদি আরব, মালদ্বীপ, শ্রীলংকা, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড ও বাংলাদেশ।
আজ নৌপরিবহণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর
করা হয়।
বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) ও আফরোজ শিপিং লাইন এর মধ্যে এমওইউ স্বাক্ষরিত হয়। এমওইউ-তে বিএসসি’র পক্ষে ব্যবস্থাপনা পরিচালক কমডোর হাবিবুর রহমান ভূইয়া এবং আফরোজ শিপিং লাইনের ব্যবস্থাপনা পরিচালক শাহ মোমিনুল ইসলাম চৌধুরী স্বাক্ষর করেন।
এসময় নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান, সচিব শফিক আলক মেহেদী এবং বালাদেশে নিযুক্ত ব্রিটেনের ডেপুটি হাইকমিশনার মার্ক ক্ল্যাটেন উপস্থিত ছিলেন।
#

জাহাঙ্গীর/সাইফুল্লাহ/সঞ্জীব/রফিকুল/জয়নুল/২০১৫/২০৪০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৬০৫

ডব্লিউটিও বাণিজ্যমন্ত্রীদের সভা
প্যারিস যাচ্ছেন তোফায়েল আহমেদ


ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্যারিসে অনুষ্ঠেয় ডব্লিউটিও‘র সদস্যভুক্ত দেশসমূহের বাণিজ্যমন্ত্রী পর্যায়ে অনানুষ্ঠানিক সভায় যোগ দিতে আগামীকাল সকালে প্যারিসের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। ৪ জুন এ সভা অনুষ্ঠিত হবে। সভার কো-চেয়ারম্যান অস্ট্র্রেলিয়ার বাণিজ্যমন্ত্রীর আমন্ত্রণে তোফায়েল আহমেদ এ সভায় যোগদান করছেন। অস্ট্র্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী এবং কেনিয়ার বাণিজ্যমন্ত্রী যৌথভাবে এ সভায় সভাপতিত্ব করবেন।
    সভায় দোহা ডেভেলপমেন্ট এজেন্ডা’র অনিষ্পন্ন বিষয়ে নেগোশিয়েশন শুরুর কৌশল নির্ধারণ এবং পোস্ট বালি ওয়ার্ক প্রোগ্রামের আলোচ্য বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে। আগামী ডিসেম্বর মাসে কেনিয়ার রাজধানী নাইরোবিতে ডব্লিউটিও’র ১০ম মিনিস্ট্র্রেরিয়াল সম্মেলন অনুষ্ঠিত হবে।
    বাংলাদেশ বর্তমানে ডব্লিউটিও’তে স্বল্পোন্নত দেশের কো-অর্ডিনেটর হিসেবে কাজ করছে এবং স্বল্পোন্নত দেশের অনুকূলে ইতোমধ্যে বালি মিনিস্ট্র্রিরিয়াল মিটিং-এর সকল সিদ্ধান্তের বাস্তবায়ন এবং দোহা রাউন্ডে অন্তর্ভুক্ত অন্যান্য স্বার্থসংশ্লিষ্ট বিষয়ের নেগোসিয়েশনে সক্রিয় ভূমিকা পালন করছে। এ ক্ষেত্রে  বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী  গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছেন।
    তোফায়েল আহমেদ প্যারিস সভায় যোগদান শেষে আগামী ৫ জুন দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।
#


বকসী/সাইফুল্লাহ/রফিকুল/জয়নুল/২০১৫/২১০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ১৬০৪


বাংলাদেশে চীনের সর্ববৃহৎ বিনিয়োগ
মুন্সিগঞ্জে ২ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে গার্মেন্টস পল্লি হচ্ছে

ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :
    তৈরিপোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ এবং চীনের যৌথ উদ্যোগে মুন্সিগঞ্জ জেলার বাউশিয়ায় ৪৯২ একর জমির ওপর ২ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে গার্মেন্টস ইন্ডাস্ট্রিয়াল পার্ক নির্মাণের সম্ভাব্যতা যাচাই রিপোর্ট আজ বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ-এর নিকট হস্তান্তর করা হয়েছে। চীনের ওরিয়েন্ট  ইন্টারনাশনাল হোল্ডিং কোম্পানির প্রেসিডেন্ট টাংক জিয়াওজি (ঞধহম ঢরধড়লরব) - এর নেতৃত্বে  নির্মাণ প্রতিষ্ঠানের প্রতিনিধিদল এবং বিজিএমই’র কর্মকর্তাগণ বাণিজ্যমন্ত্রীর কাছে এ রিপোর্ট হস্তান্তর করেন। এসময় বাণিজ্য  মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এবং বিজিএমইএ’র সভাপতি মোঃ আতিকুল আলম উপস্থিত ছিলেন।
    গতবছর ১০ জুন প্রধানমন্ত্রীর চীন সফরের সময় তাঁর উপস্থিতিতে বিজিএমইএ এবং চীনের ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল হোল্ডিং কোম্পানির  মধ্যে বাংলাদেশে আরএমজি ইন্ডাস্ট্রিয়াল পার্ক নির্মাণের বিষয়ে একটি এমওইউ স্বাক্ষরিত হয়। এরই ধারাবাহিকতায় বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে  গত ১৩ ডিসেম্বর উভয়ের মধ্যে একটি ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়। বিগত ৫ মাসের মধ্যে প্রায় ১৬ কোটি টাকা ব্যয়ে একশত পৃষ্ঠার সম্ভাব্যতা যাচাই রিপোর্ট তৈরি করা হয়।
    শিল্পপার্কে তিনশত থেকে পাঁচশতটি তৈরিপোশাক কারখানা থাকবে, এখানে আড়াই লাখ শ্রমিক কাজ করার সুযোগ পাবেন। এখান থেকে ৪ বিলিয়ন ডলার মূল্যের তৈরিপোশাক রপ্তানি করা সম্ভব হবে। আগামী তিন বছরের মধ্যে এ শিল্পপার্ক নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশে এটি হবে চীনের সবচেয়ে বড় বিনিয়োগ। তৈরিপোশাক কারখানার পাশাপাশি  পাঁচ তারকা হোটেল, শ্রমিক ও কর্মকর্তা-কর্মচারীদের বসবাসের সুবিধা, বিদ্যুৎ, পানি, গ্যাস, পাকির্ংসহ শিল্পকারখানা প্রয়োজনীয় সবধরনের অত্যাধুনিক সুযোগ সুবিধা থাকবে এখানে।
    বিশে^র মধ্যে তৈরিপোশাক রপ্তানিতে বাংলাদেশ বর্তমানে দ্বিতীয় অবস্থানে আছে। প্রথম স্থানে আছে চীন। পোশাকতৈরিতে খরচ বেশি হওয়ার কারণে চীন তৈরিপোশাক উৎপাদনে উৎসাহ হারাচ্ছে। আগামীতে বাংলাদেশ তৈরিপোশাক রপ্তানিতে প্রথম স্থান দখল করবে বলে আশা করা হচ্ছে।
    এ গার্মেন্টস ইন্ডাস্ট্রিয়াল পার্ক চালু হলে বাংলাদেশের তৈরিপোশাক শিল্প নতুন যুগে প্রবেশ করবে।
#
বকসী/সাইফুল্লাহ/রফিকুল/জয়নুল/২০১৫/২০৫৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬০৩

ওয়েবসাইট উদ্বোধনকালে স¦াস্থ্যমন্ত্রী
দেশে সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিকের সাফল্য বিশ্বব্যাপী প্রশংসিত

ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :   
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, স্বচ্ছতার সাথে কাজ করে সরকার স্বাস্থ্যখাতে ব্যাপক অগ্রগতি সাধিত করেছে। বাংলাদেশ এখন পোলিও মুক্ত। ম্যালেরিয়া, যক্ষ্মাও নির্মূলের পথে। এক্ষেত্রে বেসরকারি সংস্থাগুলোর ভূমিকা অনেক। তারা সরকারের সাথে সমন্বিত কর্মসূচি নিয়ে এগিয়ে আসলে আরো কার্যকরী উদ্যোগ নেয়া সম্ভব।
মন্ত্রী আজ ঢাকায় সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ কান্ট্রি কো-অর্ডিনেশন মেকানিজম-এর ওয়েবসাইট উদ্বোধনকালে একথা বলেন।
স্বাস্থ্য মন্ত্রী বলেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সরকার গত ছয়বছরে নানাবিধ কর্মসূচি হাতে নিয়েছে যার সুফল ইতোমধ্যে পাওয়া যাচ্ছে। কিছু দুর্গম অঞ্চল ছাড়া বাংলাদেশে ম্যালেরিয়ার প্রকোপ এখন নেই বললেই চলে। যক্ষ্মার মতো মরণব্যাধির হাত থেকেও বাংলাদেশ অনেকটাই মুক্ত। এসব ক্ষেত্রে বেসরকারি সংস্থাগুলোর সহযোগিতায় সরকার আরো কর্মসূচি নিয়ে এগিয়ে যেতে চায়।
মন্ত্রী বলেন, বাংলাদেশে শিশু ও মাতৃমৃত্যু হার হ্রাসসহ ১৩ হাজার ৫শ’ কমিউনিটি ক্লিনিকের সাফল্য আজ বিশ্ব নেতৃবৃন্দের কাছে প্রশংসা কুড়াচ্ছে। তিনি বাংলাদেশের স্বাস্থ্যখাতের সূচকগুলোকে আরো ঊর্ধ্বমুখী করতে গ্লোবাল ফান্ডের সহায়তা কামনা করেন।
স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দ এবং বেসরকারি সংস্থার প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
#

পরীক্ষিৎ/সাইফুল্লাহ/রফিকুল/জয়নুল/২০১৫/১৮৪০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৬০২


৮ জুন থেকে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ শুরু হবে

ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১২ সালের এমএ/এমএসএস/এমবিএস/এমএসসি/এম মিউজ শেষ পর্ব (আইসিটি সহ) পরীক্ষার আবেদন ফরম পূরণ আগামী ৮ জুন থেকে ২ জুলাই ২০১৫ পর্যন্ত চলবে।
    এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (িি.িহঁনফ.রহভড়/সভ) থেকে জানা যাবে।
    আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
#


ফয়জুল/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/আসমা/২০১৫/১৬৩০ ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৬০১


দু’জনকে সিআইপি কার্ড প্রদান  


ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :   

    ২০১৫ সালের জন্য হিসেবে মনোনীত বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ঈড়সসবৎপরধষষু ওসঢ়ড়ৎঃধহঃ চবৎংড়হ (ঈওচ) আরিফ আহমেদ চৌধুরী এবং আসিফ আহমেদ চৌধুরীকে আনুষ্ঠানিকভাবে সিআইপি কার্ড তুলে দেয়া হয়েছে। আজ জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলনকক্ষে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান তাদের হাতে এ কার্ড তুলে দেন।
    এসময় মোঃ নজিবুর রহমান মনোনীত সিআইপিগণের বহুমাত্রিক দক্ষতা, অভিজ্ঞতা, কর্মনিষ্ঠা এবং প্রজ্ঞা বিনিয়োগকারীদের অনুপ্রেরণা যোগাবে এবং দেশের ক্রমবিকাশমান অর্থনৈতিক অগ্রযাত্রায় অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।    
    জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক নীতি), সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা), মোঃ ফরিদ উদ্দিনসহ অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।
    উল্লেখ্য, প্রবাসী বিনিয়োগকারীদের নিজ দেশে বিনিয়োগে আকৃষ্ট করার লক্ষ্যে সরকার বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সরকারি স্বীকৃতিস্বরূপ ‘সিআইপি সম্মাননা কার্ড’ প্রদানের পদ্ধতি চালু করেছে। মার্কিন ডলার প্রিমিয়াম বন্ড এবং মার্কিন ডলার ইনভেস্টমেন্ট বন্ডের ক্ষেত্রে এক মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগকারীদের এক বছরের জন্য নির্বাচিত করা হয়। এবছর মোট চারজনকে সিআইপি হিসেবে মনোনীত করা হয়।
#

মু’মেন/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/আসমা/২০১৫/১৫৪০ ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৬০০


শ্রম আইনের বিধিমালা চূড়ান্ত
                      - শ্রম প্রতিমন্ত্রী
 
ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :   

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, সরকার মালিক ও শ্রমিক পক্ষের সর্বসম্মতিতে শ্রম আইনের বিধিমালা চূড়ান্ত করা হয়েছে। আইন মন্ত্রণালয়ের ভেটিং এর পর বিধিমালা প্রকাশ করা হবে। আজ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে ত্রিপক্ষের প্রতিনিধিদের উপস্থিতিতে বিধিমালা চূড়ান্ত করা হয়।
সভায় উপস্থিত ছিলেন সংসদ সদস্য শিরীন আখতার, শ্রম সচিব মিকাইল শিপার, ডাক ও টেলিযোগযোগ মন্ত্রণালয়ের সচিব মোঃ ফয়জুর রহমান চৌধুরী সহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ, বিজিএমই সভাপতি আতিকুল ইসলাম, এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি তপন চৌধুরী, এফবিসিসিআই এর সহ সভাপতি সফিউল আলম মহিউদ্দিন, জাতীয শ্রমিকলীগের সভাপতি শুক্কুর মাহমুদ, সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি ওয়াজেদুল ইসলাম খান সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।
#

আরিফুজ্জামান/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা


 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫৯৯


ঢাকা-টঙ্গীতে দুটি এবং টঙ্গী-জয়দেবপুরে আরও একটি নতুন রেললাইন নির্মাণ হচ্ছে
 
ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :   

    ভারতের অর্থায়নে ঢাকা-টঙ্গী সেকশনে দুটি এবং টঙ্গী-জয়দেবপুরে একটি নতুন রেললাইন নির্মাণের লক্ষ্যে ভারতের পরামর্শক প্রতিষ্ঠান আরভি অ্যাসোসিয়েটস লিমিটেড ও বাংলাদেশ রেলওয়ের মধ্যে রেলভবনে আজ এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।
    চুক্তি অনুযায়ী ঢাকা-টঙ্গী সেকশনে ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ রেললাইন ও টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ করা হবে। এ জন্য পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি মূল্য ধরা হয়েছে ৩০ কোটি ৫০ লাখ ৫৪ হাজার টাকা। প্রকল্প দুটির মোট ব্যয় হবে ১ হাজার ১০৬ কোটি টাকা। পুরো প্রকল্প ৪২ মাসে সম্পন্ন হবে। এজন্য ডিজাইন ও টেন্ডারিংয়ে ৬ মাস লাগবে বলে চুক্তি সাক্ষর অনুষ্ঠানে জানানো হয়েছে।
    অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেন, প্রকল্পের মাধ্যমে ঢাকা-টঙ্গীর মধ্যে বিদ্যমান রেল ট্র্যাকের সমান্তরাল ৪৮.৮০ কিলোমিটার নতুন ডুয়েলগেজ রেল ট্র্যাক নির্মাণ করা হবে। অপরদিকে সিগন্যালিংসহ টঙ্গী-জয়দেবপুর সেকশনে বিদ্যমান রেলপথের সমান্তরাল ১২.২৮ কিলোমিটার ডুয়েলগেজ নতুন রেল ট্র্যাক নির্মাণ হবে।
    মন্ত্রী এ সময় বলেন, প্রকল্প দুটি বাস্তবায়নের ফলে ঢাকা শহরের সঙ্গে পাশ্ববর্তী এলাকার রেল যোগাযোগ বৃদ্ধি পাবে এবং দেশের উত্তর ও দক্ষিণ অঞ্চলের সঙ্গে নিরাপদ, উন্নত ও দ্রুত রেল যোগাযোগ স্থাপিত হবে।
    চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের পক্ষে স্বাক্ষর করেন অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) মো. রফিকুল আলম এবং ভারতের পরামর্শক প্রতিষ্ঠান আরভি অ্যাসোসিয়েটস্ এর পক্ষে পরিচালক এম মার্থি (গ.গঁৎঃযু)
          এ সময় রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ফিরোজ সালাউদ্দিন, মহাপরিচালক মো. আমজাদ হোসেন সহ বাংলাদেশ রেলওয়ে এবং পরামর্শক প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
#

শরিফুল/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৫৯৮


এসএমই খাতের নারী উদ্যোক্তাদের জন্য থোক বরাদ্দের দাবি

ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :  

    ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের (এসএমই) নারী উদ্যোক্তাদের অর্থায়ন সমস্যার সমাধানে থোক বরাদ্দের দাবি জানিয়েছেন বাংলাদেশ নারী উদ্যোক্তা সমিতির নেতারা। তারা বলেন, দেশে ইতোমধ্যে অনেক আলোকিত নারী উদ্যোক্তা তৈরি হলেও অর্থায়নের অভাবে নারীদের শিল্প উদ্যোগ ব্যাহত হচ্ছে। তারা নারী উদ্যোক্তা সমিতি পরিচালিত প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্রের প্রসারে সরকারের সহায়তা কামনা করেন।
    বাংলাদেশ নারী উদ্যোক্তা সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি নাসরিন ফাতেমা আউয়ালের নেতৃত্বে এক প্রতিনিধিদল শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে বৈঠককালে এ দাবি জানান। শিল্প মন্ত্রণালয়ে আজ এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সংগঠনের বর্তমান সভাপতি শাহরুক রহমান, মহাসচিব ইমরানা শহিদুল্লাহসহ অন্য নেতা এবং শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
    সংগঠনের নেতারা নারী উদ্যোক্তা সৃষ্টিতে মহিলা উদ্যোক্তা সমিতির অবদান সম্পর্কে শিল্পমন্ত্রীকে অবহিত করেন। তারা বলেন, এ সংগঠনের পৃষ্ঠপোষকতায় ইতোমধ্যে তৃণমূল পর্যায়ে অসংখ্য নারী এসএমই উদ্যোক্তা তৈরি হয়েছে। তাদের উৎপাদিত পণ্য দেশের গ-ি পেরিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে। বর্তমানে বাংলাদেশি নারী উদ্যোক্তারা বিদেশে মেলাসহ বিভিন্ন ইভেন্টে সক্রিয়ভাবে অংশ নিচ্ছে বলে তারা জানান।
    শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করছে। এসএমই নারী উদ্যোক্তাদের অর্থায়ন সমস্যা সমাধানে সরকার ইতোমধ্যে বন্ধকি ছাড়াই এক অংকের সুদে শিল্প ঋণের ব্যবস্থা করেছে। এর পরিমাণ আরো বাড়ানো হবে বলে তিনি উল্লেখ করেন। নারী এসএমই উদ্যোক্তাদের জন্য ঋণের সুযোগ বাড়াতে থোক বরাদ্দের বিষয়টি বিবেচনা করা হবে বলে তিনি জানান।
#

জলিল/মোহাম্মদ আলী/অনসূয়া/শুকলা/আসমা/২০১৫/১৫০০ ঘণ্টা  
 

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৫৯১

পবিত্র শবেবরাত উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) :
    প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র শবেবরাত উপলক্ষে নি¤েœাক্ত বাণী প্রদান করেছেন :
“পবিত্র শবেবরাত উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলমানকে জানাই আমার আন্তরিক মোবারকবাদ।
 সৌভাগ্যের এই রজনী মানবজাতির জন্য বয়ে আনে মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ রহমত ও বরকত। এই রাতে তিনি ক্ষমা এবং প্রার্থনা পূরণের অনুপম মহিমা প্রদর্শন করেন।
পবিত্র শবেবরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে মানবকল্যাণ ও দেশগড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।
আসুন, সকল প্রকার ধর্মান্ধতা ও কূপম-ুকতা পরিহার করে আমরা শান্তির ধর্ম ইসলামের চেতনাকে ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সকলস্তরে প্রতিষ্ঠা করি।
রহমতের এই রাত আমাদের জন্য শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের বার্তা বয়ে আনুক।
মহান আল্লাহতায়ালা আমাদের সকলকে হেফাজত করুন। আমীন।
                               জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
        বাংলাদেশ চিরজীবী হোক।”
#

নূর এলাহী/সাইফুল্লাহ/আলম/জসীম/জয়নুল/২০১৫/১৬০০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৫৯৫

পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতির বাণী

ঢাকা, ১৮ জ্যৈষ্ঠ (১ জুন) :

    রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ পবিত্র শবেবরাত উপলক্ষে নি¤েœাক্ত বাণী প্রদান করেছেন :

    ‘‘মহিমান্বিত রজনী পবিত্র শবেবরাত উপলক্ষে আমি দেশবাসীসহ সমগ্র মুসলিম উম্মাহকে জানাই আমার  আন্তরিক মোবারকবাদ।

    মাহে রমজান ও সৌভাগ্যের আগমনী বার্তা নিয়ে পবিত্র শবেবরাত আমাদের মাঝে সমাগত। এই মহিমান্বিত রজনী মানবজাতিকে আল্লাহ্তা’য়ালার বিশেষ অনুগ্রহ ও ক্ষমালাভের অপার সুযোগ এনে দেয়। ইসলাম শান্তি ও কল্যাণের ধর্ম। মানুষের ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির জন্য ইসলামের সুমহান আদর্শ আমাদের পাথেয়। শবেবরাতের এই পবিত্র রজনীতে আমরা সর্বশক্তিমান আল্লাহর দরবারে অশেষ রহমত ও বরকত কামনার পাশাপাশি দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্যের প্রার্থনা জানাই। মহান আল্লাহ আমাদের প্রার্থনা কবুল করুন।

    পবিত্র শবেবরাত সকলের জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি ও কল্যাণ বয়ে আনুক মহান আল্লাহর দরবারে এ কামনা করি।

    খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।’’

#
সাইফুল্লাহ/আলম/রফিকুল/আব্বাস/২০১৫/১৮৪৪ ঘণ্টা

 

Todays handout (3).doc Todays handout (3).doc

Share with :

Facebook Facebook