তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ মে ২০১৫

তথ্যবিবরণী 18/05/2015

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১৪২৭
সিপিএ সেমিনারের প্রথম দিনে বিভিন্ন অধিবেশন অনুষ্ঠিত
ঢাকা, ৪ জ্যৈষ্ঠ (১৮ মে) :
আজ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে ২৬তম কমনওয়েলথ পার্লামেন্টারি সেমিনারের ঞযব ঈড়সসড়হবিধষঃয ধহফ ঃযব জড়ষব ড়ভ ঈচঅ শীর্ষক প্রথম সেশনে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।
 সোয়াজিল্যান্ডের সংসদ সদস্য ও সিপিএ সেক্রেটারিয়েট এর প্রতিনিধি মারউইক টি. খুমালো (গধৎরিপশ ঞ. কযঁসধষড়) এ রিসোর্সপার্সন হিসেবে অংশগ্রহণ করেন। সেশনে সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালীকরণ, সংসদের সার্বভৌমত্ব, সংসদীয় প্রক্রিয়া, সংসদের মর্যাদা, আন্তঃসংসদীয় সম্পর্কের উন্নয়ন, সংসদীয় কার্যক্রমে তথ্যপ্রযুক্তির ব্যবহার, সংসদীয় আচরণবিধি এবং সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালীকরণের বিভিন্ন পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।
এছাড়া ঞযব চধৎষরধসবহঃধৎু অহফ চড়ষরঃরপধষ ঝপবহব রহ ইধহমষধফবংয শীর্ষক দ্বিতীয় সেশনে সংসদ সদস্য মোঃ আলী আশরাফ রিসোর্সপার্সন হিসেবে অংশগ্রহণ  করেন। এ সেশনে ব্যারি হাউস, এমএলসি (ইধৎৎু ঐড়ঁংব, গখঈ) সভাপতিত্ব করেন। সেশনে মোঃ আলী আশরাফ বাংলাদেশের সংবিধানের প্রেক্ষাপটসহ কার্যপ্রণালী বিধি, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকল্পে কমিটিব্যবস্থা, সংসদীয় নজরদারি বিষয়ে আলোচনা করেন । এছাড়া তিনি বাংলাদেশকে একটি মর্যাদাশীল আসনে প্রতিষ্ঠিত করতে সংসদীয় নীতি-নৈতিকতার আলোকে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।
 ঞযব জড়ষব ড়ভ ঃযব চৎবংরফরহম ঙভভরপবৎ ধহফ ঃযব ঝঃধভভ ড়ভ চধৎষরধসবহঃ শীর্ষক তৃতীয় সেশনে রিসোর্সপার্সন হিসেবে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী  এবং জ্যামাইকা পার্লমেন্টের ডেপুটি ক্লার্ক ভ্যালরি কার্টিস (ঠধষৎরব ঈঁৎঃরবং) অংশগ্রহণ করেন । সোয়াজিল্যান্ডের সংসদ সদস্য ও  সিপিএ সেক্রেটারিয়েট এর প্রতিনিধি মারউইক টি. খুমালো (গধৎরিপশ ঞ. কযঁসধষড়) এতে সভাপতিত্ব করেন।
এ সেশনে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে স্পিকারের ভূমিকা নিয়ে আলোচনা করেন। স্পিকার বলেন, সংবিধান ও কার্যপ্রণালী বিধি অনুযায়ী স্পিকার নিরপেক্ষ ভূমিকা পালন করে থাকেন। একটি নির্দিষ্ট রাজনৈতিক দল থেকে স্পিকার নির্বাচিত হলেও সংসদ পরিচালনার ক্ষেত্রে স্পিকার নিরপেক্ষ। সংসদে স্পিকার সকল সংসদ সদস্যের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করে থাকেন। সংসদ পরিচালনার জন্য স্পিকারকে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। সংসদে যে কোনো বিষয়ে বিতর্ক উত্থাপিত  হলে অথবা বৈধতার প্রশ্ন উত্থাপিত হলে কার্যপ্রণালী বিধি অনুযায়ী স্পিকার রুলিং প্রদানপূর্বক বিষয়টির নিষ্পত্তি করে থাকেন।
    উল্লেখ্য, সেমিনারে বাংলাদেশ ছাড়াও ১৭ টি দেশের ২৬ টি শাখার মোট ৩৫ জন পার্লামেনটারিয়ান ও প্রতিনিধি অংশগ্রহণ করেন।
#
হুদা/সাইফুল্লাহ/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/২০৩০ঘণ্টা

Handout                                                                                                               Number : 1426

Five-Day Bangladeshi Food Festival is Being Held in Yangon

Yangon, May 18 :

            The first ever Food Festival organized by Bangladesh Embassy featuring authentic Bangladeshi cuisine is underway at prestigious Sedona Hotel, Yangon from 15-19 May to introduce culinary heritage of Bangladesh as part of the initiative to connect with Myanmar people.

            Union Deputy Minister, Ministry of Culture U Than Swe formally inaugurated the festival on 15 May.

            A host of dignitaries participated in the inauguration, including several Ministers of Yangon Region diplomatic communities, local elites, media and Bangladesh community representatives, which was followed by a dinner.

            Bangladesh Ambassador to Myanmar Sufiur Rahamn addressed the opening ceremony.

            A live music rendition of Tagore and Nazrul songs were also performed by local Bangladeshi singers during the dinner to commemorate the Birth Anniversary of two great writers and thinkers of Bangla literature noble laureate Rabindranath Tagore and rebel Poet Kazi Nazrul Islam who dominate BangIa literature.

#

Saifullah/Alam/Zashim/Rezaul/2015/2000  hours

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৪২৫

ক্রীড়া পরিদপ্তর ডেভেলপমেন্ট কাপ ফুটবল
টুর্নামেন্ট উদ্বোধন করেছেন ক্রীড়া প্রতিমন্ত্রী

ঢাকা, ৪ জ্যৈষ্ঠ (১৮ মে) :
    ক্রীড়া পরিদপ্তর আয়োজিত তৃণমূল পর্যায়ের প্রশিক্ষণার্থীদের নিয়ে ক্রীড়া পরিদপ্তর ডেভেলপমেন্ট কাপ ফুটবল টুর্নামেন্ট-২০১৫ আজ থেকে ঢাকা সরকারি শারীরিক শিক্ষা কলেজ মাঠে শুরু হয়েছে।
    যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার প্রধান অতিথি হিসেবে ডেভেলপমেন্ট কাপ ফুটবল টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
    দেশের তৃণমূল পর্যায় অনুর্ধ্ব ১৬ বছরের ছেলেমেয়েদের ফুটবল প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণপূর্বক প্রতি জেলা থেকে প্রতিভাবান খেলোয়াড়দের নিয়ে বিভাগীয় পর্যায়ে প্রশিক্ষণ প্রদান করে ৭টি বিভাগীয় দল গঠন করা হয়। ক্রীড়া  পরিদপ্তর ডেভেলপমেন্ট কাপ ফুটবল টুর্নামেন্টে এ ৭টি বিভাগীয় দলের মধ্যে অনুষ্ঠিত হবে।
    টুর্নামেন্ট থেকে বাছাইকৃত প্রতিভাবান খেলোয়াড়দের জাতীয় ফুটবল কোচদের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হবে। এ থেকে সনাক্ত করা প্রতিভাবান খেলোয়াড়দের নিবিড় প্রশিক্ষণ প্রদান করে জাতীয় ও আর্ন্তজাাতিক পর্যায়ের ফুটবল খেলোয়াড় হিসেবে গড়ে তোলা হবে।
    অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্রীড়া পরিদপ্তরের পরিচালক মোঃ আবুল হাসেম।
#

শফিকুল/সাইফুল্লাহ/রফিকুল/জয়নুল/২০১৫/১৭৩০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৪২৪

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৪ জ্যৈষ্ঠ (১৮ মে) :
    জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এক বৈঠক আজ কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী’র সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
    বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক, বেগম মন্নুজান সুফিয়ান, মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, ডাঃ মোঃ এনামুর রহমান এবং সাবিনা আক্তার তুহিন অংশগ্রহণ করেন।
    মিরপুরের বেনারসী পল্লির জায়গা বরাদ্দ, বস্ত্রখাতে পানির ব্যবহার ও দূষণের মাত্রা, বিজেসি’র সম্পত্তি এবং আইডি গ্লোবালের একটি উপস্থাপনা সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।
         বৈঠকে সৌদি আরবভিত্তিক বহুজাতিক কোম্পানি আইডি গ্লোবালের সাথে বাংলাদেশ জুট মিল কর্পোরেশনে বিজেএমসি’র একটি দীর্ঘমেয়াদি কৌশলগত অংশীদারিত্বমূলক চুক্তির বিষয়ে আলোচনা হয় এবং বিজেএমসিকে বর্হিবিশ্বে লাভজনকভাবে উপস্থাপনের জন্য সুনির্দিষ্ট শর্তসাপেক্ষে স্বার্থসংশ্লিষ্ট বিষয় সংরক্ষণ করে চুক্তি করার সুপারিশ করা হয় ।  
         বস্ত্রখাতে পানির ব্যবহার ও দূষণের মাত্রাসম্পর্কিত বিষয়ে গঠিত কমিটির সুুপারিশ দ্রুত বাস্তবায়নের পরামর্শ প্রদান করা হয় ।
         বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#

মিজানুর/সাইফুল্লাহ/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/১৯০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ১৪২৩

নতুন দিল্লী সফরে ওবায়দুল কাদের
বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের মধ্যে অচিরেই সড়ক পরিবহণ ব্যবস্থা চালু হতে যাচ্ছে

নতুন দিল্লী, ৪ জ্যৈষ্ঠ, (১৮ মে) ঃ
    বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের মধ্যে অচিরেই সড়ক পরিবহণ ব্যবস্থা চালু হতে যাচ্ছে। এ বিষয়ে একটি সম্ভাব্য চুক্তিস্বাক্ষরের লক্ষ্যে চারদেশের সড়ক পরিবহণ মন্ত্রীগণ আগামী মাসে ভুটানের রাজধানী থিম্পুতে মিলিত হতে যাচ্ছেন।
    আজ নতুন নয়াদিল্লীর পরিবহণ ভবনে সফররত বাংলাদেশের সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও ভারতের কেন্দ্রীয় সরকারের সড়ক পরিবহণ, মহাসড়ক ও নৌপরিবহণমন্ত্রী নিতিন গাদকারি (ঘরঃরহ এধফশধৎর)’র মধ্যে এক দি¦পাক্ষিক বৈঠকে অন্যান্য বিষয়ের পাশাপাশি এ বিষয়টি প্রাধান্য পায়।
    বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান সড়ক নেটওয়ার্ক আরো জোরদারকরণে দু’দেশের মধ্যে প্রস্তাবিত বিবিধ চুক্তি ও প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করা হয়।
    দ্বিপাক্ষিক এ বৈঠকে ঢাকা-শিলং-গৌহাটি রুটে আগামী ২২ মে পরীক্ষামূলক বাসচলাচল শুরুর বিষয়ে আলোচনা হয়। এ লক্ষ্যে একটি চুক্তিস্বাক্ষরের জন্য দ্রুত কার্যক্রম এগিয়ে নিতে উভয়পক্ষ সম্মত হয়।
    ভারতের সম্ভাব্য ২য় ঋণ সহায়তা (খঙঈ) এর আওতায় বিআরটিসি’র জন্য ৫শ’ ট্রাক, ৩শ’ ডাবলডেকার বাস, ১শ’ আর্টিকুলেটেড বাস এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহের বিষয়ে বাংলাদেশের প্রস্তাবে ইতিবাচক সাড়া পাওয়া যায়।
    এছাড়া ভারতের সহায়তায় রামগড়-সাবরুম পয়েন্টে ফেনী নদীর উপর সেতু নির্মাণ, কলকাতা-ঢাকা-আগরতলা বাসসার্ভিস চালু, আশুগঞ্জ-আখাউড়া সড়ক চারলেনে উন্নীতকরণসহ অন্যান্য বিষয় আলোচনায় স্থান পায়।
    এসময় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক সময়ের পরীক্ষায় উত্তীর্ণ। তিনি দীর্ঘ প্রত্যাশার স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নে সংবিধান সংশোধন বিল ভারতের রাজ্যসভা ও লোকসভায় সর্বসম্মতিক্রমে পাশ হওয়ায় নরেন্দ্র মোদি’র নেতৃত্বাধীন সরকার, বিরোধীদলসহ সকল রাজনৈতিকদল ও ভারতীয় জনগণকে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও জনগণের পক্ষ থেকে ধন্যবাদ জানান।
    মন্ত্রী বলেন, আমরা দু’দেশের মধ্যে সন্দেহ ও অবিশ্বাসের দেয়ালভেঙে সৌহার্দ্যরে সেতুবন্ধ রচনা করতে চাই।
    বন্ধুত্বপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে ভারত সরকারের সড়ক পরিবহণমন্ত্রী দু’দেশের মধ্যে সড়ক নেটওয়ার্ক জোরদার করার মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী’র নেতৃত্বে দু’দেশের মধ্যে সহযোগিতা, উন্নয়ন ও সমৃদ্ধির নতুনদিগন্ত উন্মোচিত হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।
    বৈঠকে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাতসদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। প্রতিনিধিদলে ছিলেন সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী এম ফিরোজ ইকবাল, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের যুগ্মসচিব চন্দন কুমার দে এবং সওজ’র নির্বাহী প্রকৌশলী শিশির কান্তি রাউথ।
    উল্লেখ্য, ভারতের সড়ক পরিবহণমন্ত্রীর আমন্ত্রণে বাংলাদেশের সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী চারদিনের সফরে বর্তমানে দিল্লীতে অবস্থান করছেন।
#
ফয়েজ/সাইফুল্লাহ/আলম/রফিকুল/রেজাউল/২০১৫/১৮৫০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৪২২

বিমানমন্ত্রীর সাথে লিথুনিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ৪ জ্যৈষ্ঠ (১৮ মে) :
    লিথুনিয়া বাংলাদেশে দক্ষবৈমানিক তৈরিসহ বিমানখাতে কারিগরি সহযোগিতা প্রদানের আগ্রহপ্রকাশ করেছে ।
    বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের সাথে আজ সচিবালয়ে তাঁর দপ্তরে  বাংলাদেশে লিথুনিয়ার রাষ্ট্রদূত লাইমনাস টালাট-কেল্পসা (খঅওগঙঘঅঝ ঞঅখঅঞ- কঊখচঝঅ) সাক্ষাৎকালে লিথুনিয়া সরকারের এ আগ্রহের কথা ব্যক্ত করেন।
    সাক্ষাৎকালে তাঁরা বিমান পরিবহণ ও পর্যটনখাতের উন্নয়নসংক্রান্ত বিষয় ছাড়াও দ্বিপাক্ষিক  স্বাথসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন।
    রাশেদ খান মেনন বাংলাদেশ ও লিথুনিয়ার মধ্যকার বিদ্যমান  চমৎকার  সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, লিথুনিয়া বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। তিনি বেসামরিক বিমান পরিবহণখাতের উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি উল্লেখ করে বলেন, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিমান পরিবহণ ব্যবস্থা  যুগোপযোগী  করে গড়ে তুলতে দেশে বৃহত্তম বিমানবন্দর প্রতিষ্ঠার কার্যক্রম বর্তমান সরকার গ্রহণ করতে যাচ্ছে। শিগগিরই এ বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু করা হবে।
    বিমানমন্ত্রী বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগের জন্য খুবই লাভজনক ও বিনিয়োগবান্ধব একটি দেশ। তিনি সরকারের বিনিয়োগবান্ধব নীতি কাজে লাগাতে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনসহ বিভিন্নখাতে লিথুনিয়ার বিনিয়োগকারীরা এগিয়ে আসবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
    রাষ্ট্রদূত বিভিন্নক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।
#

শেফায়েত/সাইফুল্লাহ/আলম/জসীম/জয়নুল/২০১৫/১৮১০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ১৪২১

বাংলাদেশ-ভারত বাণিজ্য ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হয়েছে
                                                  - বাণিজ্যমন্ত্রী
ঢাকা, ৪ জ্যৈষ্ঠ (১৮ মে) :
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন,  ভারতের বর্তমান সরকারের সাথে বাংলাদেশের বাণিজ্য ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হয়েছে। বিগত যে কোন সরকারের চেয়ে বর্তমান সরকার বেশি ব্যবসাবান্ধব। ভারতের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি নবায়নের জন্য প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রীর আসন্ন বাংলাদেশ সফরের সময় এ বাণিজ্য চুক্তি নবায়ন করা হবে।
মন্ত্রী আজ বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে বাংলাদেশ-ভারত বাণিজ্যসচিব পর্যায়ের দ্বিপাক্ষিক সভায় যোগদানের উদ্দেশ্যে সফররত ভারতের বাণিজ্যসচিব রাজীব খের-এর সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, বর্তমান ভারত সরকার বাণিজ্য ক্ষেত্রে অনেক উদার। বাণিজ্য ক্ষেত্রে চলমান বাধা সমূহ চিহ্নিত করে তা দ্রুত সমাধান করতে দু‘দেশ সম্মত। দক্ষিণ এশিয়ার বাণিজ্য ক্ষেত্রে ভারত-বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ভারত বাণিজ্যিক কাজে বাংলাদেশের বন্দর ব্যবহার করতে পারে। এ ক্ষেত্রে বাংলাদেশ বেশি লাভবান হবে।  
মন্ত্রী বলেন, ভারত-বাংলাদেশ সম্পাদিত সীমান্ত চুক্তি বাস্তবায়নের জন্য ভারতের রাজ্যসভা ও লোকসভায় সর্বসম্মতিক্রমে বিল পাস করেছে। বাংলাদেশের  যারা একসময় এটাকে গোলামী চুক্তি হিসেবে প্রচারণা চালিয়েছিল, তারাই আজ ভারত সরকারকে অভিনন্দন জানিয়েছে। এতে প্রমাণিত হয় সে সময়ের মুজিব-ইন্দিরা চুক্তি সঠিক ছিল। বাংলাদেশ ভারত সীমান্তে আরও বর্ডার হাট চালু করার পরিকল্পনা আছে, বর্তমানে তিনটি বর্ডার হাট চালু রয়েছে।  
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এ সময় উপস্থিত ছিলেন।
পরে মন্ত্রী তার কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত লিথুনিয়ার রাষ্ট্রদূত লাইমোনাস তালাত-কিল্পসা (খধরসড়হধং ঞধষধঃ-কবষঢ়ংধ) -এর সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তারা উভয় দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা  করেন।
#
লতিফ বকসী/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৬৩০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪২০


পবিত্র শাবান মাসের তারিখ নির্ধারণের লক্ষ্যে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

ঢাকা, ৪ জ্যৈষ্ঠ (১৮ মে) :

    ১৪৩৬ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনার লক্ষ্যে আগামী ১৯ মে ২০১৫ খ্রিস্টাব্দ মঙ্গলবার, সন্ধ্যা ৭.১৫ টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।
সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ প্রিন্সিপাল মতিউর রহমান।
    বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।
টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭     ও ৯৫৫৮৩৩৭।        
ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭।
#

বিল্লাল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪১৯

এসএমই খাতে অত্যাধুনিক প্রযুক্তি স্থানান্তরে সম্মত হয়েছে কানাডা

ঢাকা, ৪ জ্যৈষ্ঠ (১৮ মে) :
বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে অত্যাধুনিক প্রযুক্তি স্থানান্তরে সম্মত হয়েছে কানাডা। বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার বেনওয়া পিয়ের লাঘামের (ইবহড়রঃ চরবৎৎব খধৎধসবব) সাথে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ কথা জানান। শিল্প মন্ত্রণালয়ে আজ এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব উল্লাহ, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস এবং বেগম আফরোজা খানসহ শিল্প মন্ত্রণালয় ও কানাডিয়ান দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে চমৎকার বিনিয়োগ ও ব্যবসাবান্ধব পরিবেশ বিরাজ করছে। বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগের বিষয়ে উদার নীতি গ্রহণ করেছে। ফলে জাপান, কোরিয়া, চীন ও ভারত বাংলাদেশে বিনিয়োগের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলের সুবিধা চেয়েছে। এ লক্ষ্যে সরকার কাজ করছে। কানাডিয়ান উদ্যোক্তারা বিনিয়োগের আগ্রহ দেখালে তাদের বিষয়টিও জাতীয় স্বার্থ ও সরকারের উদার বিনিয়োগনীতির সাথে সমন্বয় করে বিবেচনা করা হবে বলে তিনি উল্লেখ করেন।
আমির হোসেন আমু বলেন, বাংলাদেশে জাহাজ নির্মাণ শিল্প দ্রুত বিকশিত হচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশ ইউরোপের দেশগুলোতে জাহাজ রপ্তানি করেছে। তিনি জাহাজ নির্মাণখাতে যৌথ বিনিয়োগে এগিয়ে আসতে কানাডার উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান। বাংলাদেশে সিরামিক, ওষুধ, চামড়াসহ সম্ভাবনাময় শিল্পখাতে বিনিয়োগে এগিয়ে আসতে তিনি কানাডিয়ান হাইকমিশনারের দৃষ্টি আকর্ষণ করেন।
বৈঠকে কানাডিয়ান হাইকমিশনার জানান, কানাডায় শিল্প কারখানার শতকরা ৯০ ভাগ এসএমইখাতের আওতাভুক্ত। উচ্চ প্রযুক্তির ফলে এসএমইখাতে মূল্য সংযোজনের পরিমাণ অনেক বেশি। এসএমইখাতে কানাডিয়ান প্রযুক্তি স্থানান্তরের মাধ্যমে বাংলাদেশি উদ্যোক্তারা লাভবান হতে পারে। তিনি বাংলাদেশের জনবলের দক্ষতা, সৃজনশীল শক্তি ও কাজের প্রতি গভীর আগ্রহের প্রশংসা করেন।
পরে বাংলাদেশ সীড অ্যাসোসিয়েশনের সভাপতি এম আনিস উদ দৌলার নেতৃত্বে সংগঠনের কার্যনির্বাহি কমিটির সদস্যরা শিল্পমন্ত্রীর সাথে মন্ত্রণালয়ে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা বীজ শিল্পের সম্ভাবনা এবং সমস্যা সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন। মন্ত্রী কৃষিভিত্তিক শিল্প হিসেবে বীজ শিল্পখাতের উন্নয়নে সরকারের পক্ষ থেকে সম্ভব সব ধরনের সহায়তার আশ্বাস দেন।
#
জলিল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫২৫ ঘণ্টা

 

Todays handout (5).doc Todays handout (5).doc

Share with :

Facebook Facebook