তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ সেপ্টেম্বর ২০২১

তথ্যবিবরণী ১০ সেপ্টেম্বর ২০২১

তথ্যবিবরণী                                                                                                       নম্বর :  ৪৩৪৮

 

বঙ্গবন্ধুকে হত‍্যার পর বরেণ‍্য ব‍্যক্তিদের সম্মান ছিলনা

                                    ---নৌপরিবহন প্রতিমন্ত্রী

 

ঢাকা, ২৬ ভাদ্র (১০ সেপ্টেম্বর) :  

 

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশ অত‍্যন্ত মেধাবীসম্পন্ন দেশ। অনেক মেধাবী দেশের বাইরে চলে যাচ্ছে; কিন্তু দেশে মেধার ঘাটতি নেই। বঙ্গবন্ধুকে হত‍্যা করার পর আমরা অন্ধকারে চলে গিয়েছিলাম। বরেণ‍্য ব‍্যক্তিদের তখন সম্মান ছিলনা। বরেণ‍্য ব‍্যক্তিদের পুজি হিসেবে ব‍্যবহার করা হতো। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা আমাদের আলোর পথ দেখাচ্ছেন। তার হাত ধরে দেশ এগিয়ে যাবে।

 

          প্রতিমন্ত্রী আজ জাতীয় প্রেস ক্লাবে সাংস্কৃতিক ও সমাজকল‍্যাণ সংগঠন 'নাট‍্যসভা' আয়োজিত দেশবরেণ্য বিশিষ্ট ব্যক্তিত্ব ‘ড. আনিসুজ্জামান, কামাল লোহানী, রাবেয়া খাতুন, সারাহ বেগম কবরী, এস এম মহসীন ও ফকির আলমগীর’ এর স্মরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

          প্রতিমন্ত্রী বলেন, করোনায় অনেক বরেণ‍্য ব‍্যক্তিকে হারিয়েছি। বরেণ‍্য ব‍্যক্তিদের জীবনী পরবর্তী প্রজন্ম জানতে পারেনা। বরেণ‍্য ব‍্যক্তিদের জীবনী প্রকাশ করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

 

          সংগঠনের চেয়ারম‍্যান শহীদুল হক খান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

 

          সাবেক তথ‍্য সচিব সৈয়দ মার্গুব মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান্যের মধ‍্যে বক্তব‍্য রাখেন প্রয়াত ফকির আলমগীর পত্নী সুরাইয়া আলমগীর বনলক্ষী, নৌপরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আব্দুস সামাদ ফারুক, নাট‍্য ব‍্যক্তিত্ব ম হামিদ, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, চলচ্চিত্র পরিচালক ছটকু আহমেদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা এবং চিত্রনায়িকা অরুনা বিশ্বাস।

 

#

 

জাহাঙ্গীর/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২১:০১ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                       নম্বর :  ৪৩৪৭

 

বাংলাদেশ আওয়ামী লীগ সংগঠন হিসেবে শক্তিশালী, ভবিষ্যতে আরো শক্তিশালী হবে

                                                                                           ---বনমন্ত্রী

 

 

বড়লেখা (মৌলভীবাজার), ২৬ ভাদ্র (১০ সেপ্টেম্বর) :  

 

          পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, বিশ্ব অবাক হয়ে বাংলাদেশের উন্নয়ন দেখছে। দেশের উন্নয়নে অবদান রাখতে হলে ক্ষমতাসীন দলকে সংগঠন হিসেবেও শক্তিশালী হতে হয়। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ আওয়ামী লীগ সংগঠন হিসেবে শক্তিশালী, ভবিষ্যতে আরো শক্তিশালী হবে।

 

          পরিবেশমন্ত্রী আজ বড়লেখা হাজীগঞ্জ বাজারে বাংলাদেশ আওয়ামী লীগ বড়লেখা উপজেলা শাখার নবনির্মিত কার্যালয়ের উদ্বোধন  উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 

          মন্ত্রী বলেন, দেশে একশোটি অর্থনৈতিক অঞ্চলে পুরোদমে কাজ শুরু হলে অনেক লোকের কর্মসংস্থান হবে। তিনি তাঁর বক্তব্যে সরকারের বিভিন্ন উন্নয়নের উল্লেখ করে বলেন, সরকারের এই উন্নয়ন কার্যক্রমে দলকেও সমানভাবে অংশগ্রহণ করতে হবে। এজন্য সাংগঠনিক কার্যক্রম বৃদ্ধি করতে হবে। কোথাও কোনো সমস্যা হলে বা উন্নয়নের প্রয়োজন হলে নেতৃবৃন্দকে জানাতে হবে, তাহলেই যথাসময়ে উন্নয়ন কার্যক্রম গ্রহণ করা যাবে।

 

          বাংলাদেশ আওয়ামী লীগ বড়লেখা উপজেলা শাখার সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা সিরাজ উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠান ও দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম সুন্দর, সাংগঠনিক সম্পাদক ও বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সুয়েব আহমদ, বড়লেখা পৌরসভার মেয়র আবুল ইমাম মোঃ কামরান চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক এ কে এম হেলাল উদ্দিন এবং কৃষক লীগের আহ্বায়ক আব্দুল লতিফ প্রমুখ।

 

#

 

দীপংকর/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২০:২৫ ঘণ্টা  

 

 

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর :  ৪৩৪৬

 

অনিয়ম-দুর্নীতির ঊর্ধ্বে থেকে মানুষের কল্যাণে কাজ করতে হবে

                                                     ---প্রবাসী কল্যাণ মন্ত্রী

 

ঢাকা, ২৬ ভাদ্র (১০ সেপ্টেম্বর) :  

 

          প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকভাবে কাজ করতে হবে।

 

          মন্ত্রী আজ জৈন্তাপুর উপজেলার উন্নয়নমূলক কর্মকাণ্ডসহ সার্বিক বিষয়ে উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন।

 

          মন্ত্রী বলেন, নিয়মতান্ত্রিক ভাবে কাজ না করলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছা যাবে না। তিনি বলেন, প্রশাসনে জনবল সংকটসহ বিভিন্ন রকম সমস্যা রয়েছে, এক্ষেত্রে প্রতিটি দপ্তর থেকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাতে হবে এবং একই সাথে তাকেও অবগত করতে বলেন।

 

          মন্ত্রী আরো বলেন, মনে রাখতে হবে সরকারি চাকরিজীবী হলেও আপনারা জনগণের সেবক। তিনি সরকারি চাকুরিজীবীদের কাজে ফাঁকি, অবহেলা, অনিয়ম ও দুর্নীতির ঊর্ধ্বে থেকে মানুষের কল্যাণে কাজ করার আহ্বান জানান।  

 

          উপজেলা পরিষদের হলরুমে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নুসরাত আজমেরী হক। এ সময় উপস্থিত ছিলেন জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদ, কানাইঘাট সার্কেলের এএসপি আব্দুল করিম, ভাইস চেয়ারম্যান মোঃ বশির উদ্দিনসহ বিভিন্ন দপ্তরের উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ।

 

          এর আগে মন্ত্রী উপজেলার সারীঘাট উচ্চ বিদ্যালয়ের গার্লস ফেসিলিটিজি রুম, তৈয়ব আলী কারিগরি কলেজে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার উদ্বোধন করেন এবং উপজেলা পরিষদ প্রাঙ্গণে দরিদ্র ও দুস্থদের মাঝে ঢেউটিন ও নগদ অর্থ বিতরণ করেন।

 

#

 

রাশেদুজ্জামান/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/১৯:৩৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর :  ৪৩৪৫

 

দুর্নীতিবাজ পরিবারের তালিকায় খালেদা জিয়া

                     ---তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

 

জামালপুর, ২৬ ভাদ্র (১০ সেপ্টেম্বর) :  

 

          তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান বলেছেন, বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশের সকল কলঙ্কের ইতিহাস তৈরি করেছে জিয়াউর রহমান এবং তার স্ত্রী খালেদা জিয়া। বাঙালির ভাগ্যকে নির্বাসন দিয়ে বঙ্গবন্ধুর হত্যাকারীদের পুনর্বাসন করেছে খুনি জিয়া ও তার দোসররা।

 

          প্রতিমন্ত্রী আজ জামালপুরের সরিষাবাড়ীতে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে সাতপোয়া ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 

          প্রতিমন্ত্রী জিয়া পরিবারের ধারাবাহিক দুর্নীতির চিত্র তুলে ধরে বলেন, ১৯৯১ সালে বেগম খালেদা জিয়া ক্ষমতাসীন হওয়ার পর ক্ষমতার অপব্যবহার, প্রভাব খাটিয়ে এবং রাষ্ট্রযন্ত্রকে কাজে লাগিয়ে ২০০৬ সালের মধ্যে মাত্র ১৫ বছরে জিয়া পরিবার দেশে-বিদেশে অস্বাভাবিক সম্পদের মালিক হয়ে ওঠে। ভাঙা সুটকেস থেকে বেরিয়ে আসে জিয়া পরিবার, এগুলো বাঙালি জাতি ভুলে যায়নি।

 

          ডা. মুরাদ বলেন; সততার শীর্ষ তিন এ জননেত্রী শেখ হাসিনা আরোহিত হয়েছেন বিশ্ববাসীর কাছে। তার নেতৃত্বেই বাংলাদেশ আজ বিশ্বের কাছে রোল মডেল। কোনো দুর্নীতি স্পর্শ করতে পারে না, তিনি সমগ্র বিশ্বের কাছে অনন্য উদাহরণ। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং এর পর স্থান হয়েছে তাঁর।

 

          প্রতিমন্ত্রী আরো বলেন, বিএনপি নির্যাতন, অন্যায়-অবিচার, শোষণ, প্রতিহিংসা ও ধ্বংসাত্মকের রাজনীতি করে। পক্ষান্তরে আওয়ামী লীগ ন্যায়বিচার, মানুষের অধিকার আদায় এবং সুশাসন প্রতিষ্ঠায় রাজনীতি করে। এখানেই দু’টি রাজনৈতিক দলের পার্থক্য। বিএনপির ধ্বংসাত্মক রাজনীতির কারণে জনগণ আজ এই পাকিস্তানের দালাল দলটি প্রত্যাখান করেছেন। দলটি আজ ধূলিসাৎ হওয়ার পথে।

         

 

#

 

গিয়াস/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২০:০৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর :  ৪৩৪৪

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ২৬ ভাদ্র (১০ সেপ্টেম্বর) :  

 

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ২৬ হাজার ৮৭৮ জনের নমুনা পরীক্ষা করে ২ হাজার ৩২৫ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ
২৭ হাজার ২১৫ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ৩৮ জন-সহ এ পর্যন্ত ২৬ হাজার ৮৩২ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৭২ হাজার ৬৭ জন।

 

#

 

ফেরদৌস/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/১৮:২৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৪৩৪৩

 

ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ, বিএনপির রাজনীতি রক্ত-লাশের

                                                           ---তথ্যমন্ত্রী

 

ঢাকা, ২৬ ভাদ্র (১০ সেপ্টেম্বর) :  

 

          নয়াদিল্লিতে প্রেসক্লাব অভ ইন্ডিয়ায় বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী, তথ্যমন্ত্রী, পররাষ্ট্র সচিব, সাংবাদিক, গবেষকবৃন্দ সকলের সাথে বৈঠকসহ গত ৬-৭ সেপ্টেম্বরের ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ বলেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ। 

          আজ রাজধানীর মিন্টো রোডে মন্ত্রীর বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি জানান, প্রেসক্লাব অভ্ ইন্ডিয়াতে বঙ্গবন্ধু মিডিয়া কর্নার উদ্বোধন দু'দেশের সম্পর্কে একটি মাইলফলক। বঙ্গবন্ধুর একটি পূর্ণাঙ্গ প্রতিকৃতিও সেখানে স্থাপিত হয়েছে। 

          এস জয়শংকরের সাথে করোনা পরিস্থিতি ও টিকা ব্যবস্থাপনা নিয়ে আলোচনার বিষয়ে মন্ত্রী বলেন, 'ভারতের পররাষ্ট্রমন্ত্রী বিদেশি কাঁচামালের অপ্রতুলতার কারণে টিকা উৎপাদন ব্যাহত হবার কথা জানান, যা বছরের শেষচতুর্ভাগ অর্থাৎ অক্টোবর-ডিসেম্বরে তারা কাটিয়ে উঠবে। আশা করি, ভারতে টিকা উৎপাদন জোরদার হলে তারা বাংলাদেশে চুক্তির টিকা সরবরাহে সক্ষম হবে।' এছাড়া বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ নিয়েও পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের সঙ্গে আলোচনার কথা জানান মন্ত্রী। 

          অনুরাগ সিং ঠাকুরের সঙ্গে সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে ড. হাছান বলেন, 'বঙ্গবন্ধুর বায়োপিকের অগ্রগতি, আমাদের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নির্মাণ চুক্তি অনুযায়ী কাজ শুরু এবং ভারত-বাংলাদেশ মৈত্রীর ৫০ বছর ২০২১ সাল যৌথ উদ্‌যাপনের বিষয়ে আলোচনা হয়েছে। সেইসাথে পয়লা অক্টোবর থেকে বিদেশি টিভির ক্লিন ফিড নিয়ে আইন কড়াকড়িভাবে প্রয়োগের বিষয়টিও ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রীকে অবহিত করেছি।'

          মন্ত্রী হাছান মাহ্‌মুদ এ সময় দিল্লির প্রখ্যাত সাংবাদিকদের সাথে মধ্যাহ্নভোজ, ইন্ডিয়ান কাউন্সিল অভ্ ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স আয়োজিত অল ইন্ডিয়া রেডিও'র প্রয়াত পরিচালক ইউ এল বড়ুয়া গ্রন্থিত ‘বাংলাদেশ ওয়ার কমেন্ট্রি’ বইয়ের মোড়ক উন্মোচন এবং ‘দূরদর্শনে’ দেয়া তার সাক্ষাৎকারের কথা জানান এবং বলেন, এই সফরের মধ্যে দিয়ে দুই দেশ ও মানুষের  সম্পর্ক আরো জোরদার হবে।

          এ সময় বিএনপিনেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মন্তব্য 'আওয়ামী লীগ নির্যাতনকারী দল' এবিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, 'বিএনপির রাজনীতিই রক্ত, লাশ ও মানুষকে নির্যাতনের ওপর দাঁড়িয়ে। ফখরুল সাহেব এমন দল করেন যেই দলের নেতা মানুষের রক্তের ওপর দাঁড়িয়ে ক্ষমতা দখল করেছিলেন, বঙ্গবন্ধু হত্যকাণ্ডের সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন, সেনাবাহিনীর হাজার হাজার জওয়ানদের হত্যা করে তাদের লাশের ওপর দাঁড়িয়ে দেশ পরিচালনা করেছেন। আওয়ামী লীগের হাজার হাজার নেতাকর্মীকেও সে সময় হত্যা করা হয়েছে। এরপর খালেদা জিয়ার নেতৃত্বে ফখরুল সাহেবরা যেভাব মানুষের ওপর পেট্রোল বোমা মেরে নিরপরাধ মানুষকে মেরেছে, দিনের পর দিন অবরোধের নামে মানুষকে নির্যাতন করেছে, তাতে তার ওই মন্তব্য তাদের ক্ষেত্রেই প্রযোজ্য।’

#

 

আকরাম/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/১৭৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৪৩৪২

আম্পায়ার নাদির শাহ এর মৃত্যুতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ২৬ ভাদ্র (১০ সেপ্টেম্বর) :  

          সাবেক জাতীয় ক্রিকেটার ও আইসিসির প্যানেল আম্পায়ার নাদির শাহ এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল।

          ক্রিকেট মাঠে দাপটের সঙ্গে বিচরণ করা এই আম্পায়ার দীর্ঘদিন যাবত দূরারোগ্য ব্যাধি ক্যান্সারের সঙ্গে লড়াই করে আসছিলেন। তিনি আজ ভোরে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

          এক শোক বার্তায় প্রতিমন্ত্রী বলেন, আম্পায়ার নাদির শাহ ক্রিকেটাঙ্গনের অত্যন্ত সুপরিচিত মুখ ছিলেন। তাঁর মৃত্যু দেশের ক্রীড়াঙ্গনে এক অপূরণীয় ক্ষতি। দেশের ক্রিকেটকে এগিয়ে নিতে তাঁর যে অনন্য অবদান তা জাতি চিরকাল কৃতজ্ঞ চিত্তে স্মরণ করবে। তিনি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

          উল্লেখ্য, আইসিসি প্যানেলভুক্ত আম্পায়ার নাদির শাহ ৬টি টেস্ট, ৬৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচে পরিচালনার দায়িত্বে ছিলেন। সর্বশেষ ২০১৯ সালের অক্টোবরে জাতীয় ক্রিকেট লিগে ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন।

#

আরিফ/অনসূয়া/জসীম/শামীম/২০২১/১০৪২ ঘণ্টা

 

2021-09-10-15-09-9b6189f63fd11a2b2c3d732be66e9698.doc 2021-09-10-15-09-9b6189f63fd11a2b2c3d732be66e9698.doc

Share with :

Facebook Facebook