তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ মে ২০১৫

তথ্যবিবরণী 15/5/2015

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৩৯৪

লায়নদের প্রতি তথ্যমন্ত্রী
শিক্ষিত-অপরাধী ও চাপাতিবাহিনীর হাত থেকে সমাজ ও রাজনীতি রক্ষায় এগিয়ে আসুন

ঢাকা, পয়লা  জ্যৈষ্ঠ (১৫ মে) :

    সমাজ ও রাজনীতিকে শিক্ষিত-অপরাধী, আগুনসন্ত্রাসী ও চাপাতিবাহিনীর হাত থেকে রক্ষার কাজে এগিয়ে আসতে লায়নদের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

    মন্ত্রী আজ রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দু’দিনব্যাপী লায়ন্স ক্লাব ডিস্ট্রিক্ট ৩১৫ এ ওয়ান এর ২০তম বার্ষিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

    মন্ত্রী বলেন, লায়ন্স ক্লাবের সদস্যরা একত্রিত হলে সমস্যা কমে আসে, বৃদ্ধি পায় কল্যাণ। আর সময়¯্রােতের একটি বাঁকে দাঁড়িয়ে দেশ যখন অতীতের স্বৈর-সাম্প্রদায়িকতার আবর্জনা পরিষ্কার করছে, তখন শিক্ষিত-শয়তান, আগুনসন্ত্রাসী ও চাপাতিবাহিনীর বিরুদ্ধে লায়নদের ঐক্যবদ্ধ ভূমিকাই জাতির প্রত্যাশা।
    স্বাধীনতার দরজা খোলার জন্য বঙ্গবন্ধু এবং ডিজিটাল বাংলাদেশের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা অমর হয়ে থাকবেন উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, তথ্যপ্রযুক্তির বিকাশ না ঘটালে দেশ বিশ্বের উন্নয়নের মহাসড়ক থেকে ছিটকে পড়তো।

    ডিজিটাল বাংলাদেশ গড়ায় শামিল হতে দেশের ১৪ হাজার লায়নদের প্রত্যেকে একটি করে কম্পিউটার সরবরাহের মাধ্যমে ১ হাজার ৪শ’ বালিকা বিদ্যালয়ে ১০টি কম্পিউটারবিশিষ্ট তথ্যপ্রযুক্তি ল্যাব প্রতিষ্ঠা করতে লায়ন্স ক্লাবের সকল সদস্যের প্রতি উদাত্ত আহ্বান জানান তথ্যমন্ত্রী।     

    এসময় আন্তর্জাতিক লায়ন্স ক্লাবের প্রতিষ্ঠাকাল ১৯১৭ সালের ৭ জুন স্মরণে ইনু বলেন, তিনি নিজে লায়ন্স ক্লাবের সদস্য না হলেও, তাঁর প্রয়াত পিতার জন্মকালও ১৯১৭ সালের ১২ জুন এবং তিনিও লায়ন ছিলেন।

    লায়ন্স ক্লাব ডিস্ট্রিক্ট ৩১৫ এ ওয়ান এর গভর্নর মিয়া মোহাম্মদ কুদ্দুসের সভাপতিত্বে ফেডারেশন অভ্ বাংলাদেশ চেম্বার অভ্ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ, বাংলাদেশ লায়ন্স ফাউন্ডেশনের সভাপতি এ কে এম রেজাউল হকসহ ক্লাবের শীর্ষনেতারা অনুষ্ঠানে বক্তৃতা করেন।

#

আকরাম/মিজান/নবী/সঞ্জীব/মোশারফ/সেলিম/২০১৫/১৯০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                      নম্বর : ১৩৯৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক (পাস) ভর্তির আবেদন ১৭ থেকে  ২৫ মে পর্যন্ত

গাজীপুর (ঢাকা), পয়লা জ্যৈষ্ঠ (১৫ মে) : 

    ২০১৪-১৫ শিক্ষাবর্র্ষে স্নাতক (পাস) ভর্তি কার্যক্রমে যে সকল শিক্ষার্থী প্রাথমিকভাবে আবেদন করেনি তাদেরকে আগামী ১৭ থেকে ২৫ মে  তারিখের মধ্যে অনলাইনে প্রাথমিক আবেদনফরম পূরণ করতে হবে। প্রাথমিক আবেদনফরমটি দুইশত পঞ্চাশ টাকাসহ সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে এবং পরবর্তীতে নতুন আবেদনকারীদের রিলিজস্লিপে অবশ্যই আবেদন করতে হবে। 

    এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটwww.nu.edu.bd/admissionsএবংwww.nu.edu.bd এ পাওয়া যাবে।


                                                                                                               #
ফয়জুল/মিজান/নবী/সঞ্জীব/আব্বাস/২০১৫/১৯২৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                          নম্বর : ১৩৯১

                                                                               বৈপ্লবিক সমাজ পরিবর্তন হচ্ছে বাংলাদেশে
                                                                                                        --ভূমিমন্ত্রী
ঈশ্বরদী (পাবনা), পয়লা জ্যৈষ্ঠ (১৫ মে) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, বৈপ্লবিক সমাজ পরিবর্তন হচ্ছে বাংলাদেশে। দেশের অগ্রগতিকে কেউ রোধ করতে পারবে না, এদেশের মানুষকে পেছনে ঠেলে দেয়ার কোনো সুযোগ নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অসহায় মানুষের উন্নয়নের লক্ষ্যে কাজ চালিয়ে যাচ্ছে। এদেশের মানুষ এখন আর না খেয়ে থাকে না, স্বামী পরিত্যক্তাভাতা, প্রতিবন্ধীভাতা, বয়স্কভাতা, মুক্তিযোদ্ধাভাতা প্রদান অব্যাহত রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুখি, অসহায় ও নিঃস্ব মানুষদের জীবনজীবিকার মান অনেক উপরে তুলে এনেছেন।
ভূমিমন্ত্রী আজ পাবনার ঈশ্বরদীতে বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন এবং ‘কৃষি ও পল্লী উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। 
বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মুঃ খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম সেলিম, ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান মুখলেছুর রহমান মিন্টু, ঈশ্বরদী উপজেলা ভাইস চেয়ারম্যান মাহজেবিন শিরীন পিয়া এবং স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। 
ভূমিমন্ত্রী বলেন, ঈশ্বরদীর সবুজ বিপ্লবী সৈনিকরা জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন ও চিরঞ্জীব বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বঙ্গবন্ধুকে অমর করে রাখলেন। বঙ্গবন্ধুর সোনার বাংলা তথা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ডিজিটাল বাংলার সমার্থক হলো এদেশের আপামর জনগোষ্ঠীর অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা নিশ্চিত করে একটি বিজ্ঞানমনস্ক আধুনিক জাতি প্রতিষ্ঠা করা। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু এদেশের কৃষিপেশার মর্যাদা বাড়িয়ে কৃষি গবেষণা, কৃষি সম্প্রসারণ ও কৃষিশিক্ষায় বৈপ্লবিক পরিবর্তন এনেছিলেন। মূলত বিশ্বে সবুজ বিপ্লব রচনায় ইতিহাস গড়েছিলেন বঙ্গবন্ধু।
মন্ত্রী বলেন, দেশ পিছিয়ে নেই, দেশ এগুচ্ছে বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নের দিকে। এদেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে ইতিহাস বিকৃতকারীরা কখনো সফলতা পায়নি। তিনি এসমস্ত অন্ধকার পথের অনুসারীদের আলোর পথে আসার আহ্বান জানান। তিনি বলেন, অন্ধকার, অসত্য ও অসুন্দর একসময় কালের গহ্বরে হারিয়ে যাবে। সোনার আলোয় উদ্ভাসিত হবে বাংলা।
মন্ত্রী বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউটের প্রবেশমুখে ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’র ম্যুরাল উদ্বোধন করেন। প্রখ্যাত ভাস্কর মৃণাল হক বঙ্গবন্ধুর ম্যুরালটি নির্মাণ করেছেন । 

                                                                                                                  #
রেজুয়ান/মিজান/নবী/সঞ্জীব/মোশারফ/আব্বাস/২০১৫/১৮২০ ঘণ্টা

Todays handout (2).doc Todays handout (2).doc

Share with :

Facebook Facebook