তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ মে ২০১৫

তথ্যবিবরণী 19/05/2015

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ১৪৪৬
বিশ্ব স¦াস্থ্য সমে¥লনে মোহাম্মদ নাসিম
জনস¦াস্থ্য ব্যবস্থাকে আরো কার্যকর করে গড়ে তোলার আহ্বান

জেনেভা (১৯ মে) :
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম যেকোনো প্রাকৃতিক বা মানবসৃষ্ট দুর্যোগ ঠেকাতে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য ব্যবস্থাকে আরো দক্ষ, কার্যকর এবং দ্রুত প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন করে গড়ে তুলতে বিশ্ব নেতৃবৃন্দকে সচেষ্ট হওয়ার আহ্বান জানিয়েছেন। 
বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী আজ সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৬৮তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের দ্বিতীয় দিনের প্লেনারী অধিবেশনে বক্তৃতায় এই আহ্বান জানান।
তিনি বলেন, সম্প্রতি নেপালের ভূমিকম্প এবং গত বছরের ইবোলা বিস্তার বৈশ্বিক জনস্বাস্থ্য ব্যবস্থার দুর্বলতাগুলোকে স্পষ্ট করে তুলেছে। স্বাস্থ্য কর্মীর স্বল্পতা, দুর্বল ভৌত অবকাঠামো, অপর্যাপ্ত নজরদারির কারণে বিভিন্ন দুর্যোগের ক্ষয়ক্ষতি বেড়ে যায়, এমনকি অসংখ্য মানুষের প্রাণহানিও ঘটে। এজন্য নতুন রোগের দ্রুত বিস্তার অথবা যেকোনো প্রাকৃতিক বা মানবসৃষ্ট দুর্যোগ ঠেকাতে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য ব্যবস্থাকে আরো দক্ষ, কার্যকর এবং দ্রুত প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন করে তোলার দাবি জানান নাসিম। একই সাথে তিনি দীর্ঘ মেয়াদী কৌশল প্রণয়ন করে এখাতে বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেবার দাবি জানান।
     এবারের সম্মেলনের সভাপতি ও ভারতের স্বাস্থ্যমন্ত্রী জগৎ প্রকাশ নাড্ডা এর সভাপতিত্বে সম্মেলনে ডব্লিউএইচও এর মহাসচিব মার্গারেট চ্যানসহ ১৯৪ টি দেশের নির্বাচিত সহ সভাপিত ও বিভিন্ন দেশের স্বাস্থ্য মন্ত্রীরা উপস্থিত ছিলেন।
সম্মেলনে বিশ্ব নেতৃবৃন্দ বাংলাদেশের টিকাদান কর্মসূচির প্রশংসা করে বলেন, বাংলাদেশ বিভিন্ন টিকাদানের মধ্যদিয়ে পোলিও মুক্ত হয়েছে। মাতৃ ও শিশু মৃত্যুর হার কমিয়েছে। একই সাথে নেতৃবৃন্দ ইবোলা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশের কার্যকরি ভূমিকার প্রশংসা করেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনসংখ্যার চাপ, অপ্রতুল সম্পদ এবং সাম্প্রতিক সময়ে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব সত্ত্বেও বাংলাদেশ গত কয়েক বছরে এমন একটি স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলেছে যেখানে মানসম্মত প্রতিরোধ ক্ষমতা অর্জন সম্ভব হয়েছে। 
তিনি বলেন, সারা বিশ্বে ‘বাংলাদেশ মডেল’ হিসেবে পরিচিত আমাদের গ্রামের ১৩ হাজার ৫০০ কমিউনিটি ক্লিনিক আজ তৃণমূল জনগণের কাছে মৌলিক ও প্রাথমিক স্বাস্থ্যসেবা দিতে সক্ষম হয়েছে। এই ক্লিনিকগুলোর কার্যক্রমের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর মাঝে স্বাস্থ্য সচেতনতা ব্যাপক বেড়েছে। জাতিসংঘ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃবৃন্দ, গ্যাভী অ্যালায়েন্স, কমনওয়েলথসহ বিশ্ব নেতৃবৃন্দ আজ স্বীকার করছেন যে, স্বাস্থ্যখাতে বাংলাদেশের অর্জন কোনো অলৌকিক বিষয় নয়। এই অর্জন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবনী চিন্তার ফসল।
মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব ও আন্তরিক সদিচ্ছার কারণে বাংলাদেশে বর্তমানে গ্রাম থেকে জেলা পর্যন্ত চার স্তরের হাসপাতাল ব্যবস্থা সাধারণ মানুষের নাগালে চিকিৎসা সেবা পৌঁছে গেছে। মানুষ বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ পাচ্ছে। পাশাপাশি বিশেষায়িত হাসপাতালগুলো অত্যাধুনিক চিকিৎসা নিশ্চিত করতে পারছে।
    তিনি বলেন, আমরা বিশ্বাস করি এখন মানুষের কাছে সর্বোচ্চ মানের স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সার্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। স্বাস্থ্যমন্ত্রী বক্তৃতা শুরুতে নেপালের সাম্প্রতিক ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতিতে সেদেশের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
#
পরীক্ষিৎ/সাইফুল্লাহ/নবী/জয়নুল/২০১৫/২২০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ১৪৪৫

খুলনায় রাশেদ খান মেনন
২০১৬ সালকে ‘পর্যটন বর্ষ’ ঘোষণা করা হয়েছে

খুলনা, ৫ জ্যৈষ্ঠ (১৯ মে) :

    বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, পর্যটন শিল্পের উন্নয়নে খুলনার উদ্যোক্তা শ্রেণিকে এগিয়ে আসতে হবে।  কারণ পর্যটন শিল্পের ব্যবস্থাপনায় বেসরকারি সংস্থার ভূমিকা গুরুত্বপূর্ণ।  

মন্ত্রী আজ খুলনা প্রেসক্লাব ভিআইপি লাউঞ্জে প্রেসক্লাব আয়োজিত ‘খুলনা অঞ্চলে পর্যটন শিল্পের অপার সম্ভাবনা’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

তিনি বলেন,  পর্যটন শিল্পের বিকাশে খানজাহান আলী বিমানবন্দর নির্মাণ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। একে কেন্দ্র করে পরবর্তীতে ইপিজেড, বিদ্যুৎকেন্দ্রসহ পাঁচতারা হোটেল নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হবে। পর্যটন শিল্পের মাধ্যমে এতদাঞ্চলের ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

মন্ত্রী বলেন, আগামী ২০১৬ সালকে পর্যটন বর্ষ ঘোষণা করা হয়েছে। দেশের মানুষকে পর্যটনে উৎসাহিত করতে ডোমেস্টিক ট্যুর ব্যবস্থাপনায় উন্নয়ন ঘটাতে হবে। এ অঞ্চলের দর্শনীয় স্থাপনাগুলো পরিদর্শনের জন্য নিয়মিত প্যাকেজ ট্যুরেরও আয়োজন করতে হবে।

    অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান অপরূপ চৌধুরী, খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনার রশীদ এবং বাগেরহাট জেলা পরিষদ প্রশাসক কামরুজ্জামান টুকু।

এর আগে মন্ত্রী খানজাহান আলী বিমানবন্দর এলাকা পরিদর্শন করেন। বিকেলে তিনি খুলনার মুজগুন্নীতে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের প্রস্তাবিত আন্তর্জাতিক প্রশিক্ষণকেন্দ্র পরিদর্শন করেন।  

#

জিনাত/সাইফুল্লাহ/আলম/নবী/রেজাউল/২০১৫/২১৪২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৪৪৪

সার্ক চলচ্চিত্র উৎসবের সমাপনীতে চিফ হুইপ
বঙ্গবন্ধুর ওপর চলচ্চিত্র নির্মাণের আহ্বান

ঢাকা, ৫ জ্যৈষ্ঠ (১৯ মে) :
    চিফ হুইপ আ স ম ফিরোজ বলেছেন, বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করে গড়ে তোলার ক্ষেত্রে চলচ্চিত্র একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে সুদূরপ্রসারী ভূমিকা পালন করতে পারে।
    চিপ হুইপ আজ শিল্পকলা একাডেমীতে সার্ক চলচ্চিত্র সাংবাদিক ফোরাম - বাংলাদেশ আয়োজিত ‘‘সার্ক চলচ্চিত্র উৎসব ২০১৫” এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    চিফ হুইপ দুঃখপ্রকাশ করে বলেন, স্বাধীনতার ৪৩ বছরেও জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে কোন চলচ্চিত্র নির্মাণ করা হয়নি। তিনি নতুন প্রজন্মকে জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধ করতে এ মহান নেতার ওপর চলচ্চিত্র নির্মাণের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
    অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সংসদ সদস্য কবি কাজী রোজী এবং বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।
#

মিজানুর/সাইফুল্লাহ/নবী/জয়নুল/২০১৫/২১৩০ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ১৪৪২

চাঁদ দেখা কমিটি
২ জুন দিবাগত রাতে পবিত্র লাইলাতুল বারাত

ঢাকা, ৫ জ্যৈষ্ঠ (১৯ মে) :
দেশের আকাশে আজ পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল ২০ মে বুধবার থেকে শাবান মাস গণনা করা হবে। আগামী ২ জুন মঙ্গলবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বারাত পালিত হবে।
আজ সন্ধ্যায় ঢাকায় ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।
এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য সচিব সামীম মোহাম্মদ আফজাল।
সভায় প্রধান তথ্য অফিসার তছির আহাম্মদ, মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শহিদুজ্জামান, যুগ্মসচিব মোঃ আমজাদ আলী, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ নূরুল ইসলাম এবং বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতীব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিন উপস্থিত ছিলেন।

#

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৪৪৩

ঢাকায় লিথুয়ানিয়ার অনারারি কনস্যুলেট উদ্বোধন করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ঢাকা, ৫ জ্যৈষ্ঠ, (১৯ মে) :
    রাজধানী ঢাকায় আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করেছে লিথুয়ানিয়ার অনারারি কনস্যুলেট। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম গতকাল সন্ধ্যায় স্থানীয় একটি হোটেলে এর উদ্বোধন করেন। বাংলাদেশে নিযুক্ত লিথুয়ানিয়ার রাষ্ট্রদূত (দিল্লীতে নিবাস) লেইমোনাস তালাত কেল্পসা এবং নবনিযুক্ত অনারারি কনসাল মিশাল আলী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ঢাকার মিরপুরে বেগম রোকেয়া স্মরনীর ৮২২/৩ নং ভবনে লিথুয়ানিয়ার অনারারি কনস্যুলেট এর কার্যক্রম পরিচালনা করবে।
    প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন বাংলাদেশ ও লিথুয়ানিয়া, বন্ধুপ্রতিম দু’দেশের মধ্যে ব্যবসায়-বাণিজ্যসহ অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের ব্যাপক সুযোগ রয়েছে। দু’দেশের মধ্যে ব্যবসায়ী প্রতিনিধিদলের সফরবিনিময়, বিনিয়োগবৃদ্ধি, আমদানি-রফতানি বহুমুখীকরণের মাধ্যমে এ সুযোগের সদ্ব্যবহার করা সম্ভব। তিনি বাংলাদেশে উৎপাদিত রফতানিযোগ্য পণ্যাদি এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ সুবিধাদি, কররেয়াত, লভ্যাংশ পুজিঁ-উৎস দেশে প্রেরণ ইত্যাদি বিষয়বর্ণনা করে লিথুয়ানিয়ার ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশ হতে পণ্য আমাদানি ও এখানে বিনিয়োগের আহ্বান জানান।

#

খালেদা/নিজাম/সাইফুল্লাহ/আলম/জসীম/রেজাউল/২০১৫/২১২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ১৪৪০

বর্তমান সরকারের মেয়াদেই রেলখাত অনেক উন্নতপর্যায়ে চলে যাবে
                                                         -- রেলপথমন্ত্রী
ঢাকা, ৫ জ্যৈষ্ঠ (১৯ মে) :
রেলের চলমান প্রকল্পগুলো বর্তমান সরকারের মেয়াদের মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী
মোঃ মুজিবুল হক। প্রকল্পগুলো সমাপ্ত হলে রেলখাত অনেক উন্নতপর্যায়ে চলে যাবে বলেও মন্ত্রী জানান।
আজ রেলভবনে ‘বাংলাদেশ রেলওয়ের উন্নয়ন’ শীর্ষক এক আলোচনাসভায় মন্ত্রী একথা বলেন। রেলপথ মন্ত্রণালয়, বাংলাদেশ রেলওয়ে এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট যৌথভাবে এ সভার আয়োজন করে।
     মন্ত্রী বলেন, বর্তমান সরকারের মেয়াদের মধ্যেই রেলওয়ের চলমান প্রকল্পগুলো শেষ হবে। পদ্মাসেতু সংযোগ লাইন, বঙ্গবন্ধু সমান্তরাল রেল সেতু, ঢাকা-টঙ্গী তৃতীয় ও চতুর্থ রেললাইন, ঢাকা-নারায়নগঞ্জ ডাবল রেললাইন, টঙ্গী-জয়দেবপুর দ্বিতীয় রেললাইন, খুলনা-মংলা নতুন রেললাইনসহ আরো বেশকিছু প্রকল্পের নাম উল্লেখ করে বলেন, প্রকল্পগুলো বাস্তবায়িত হলে রেলখাত অনেকদূর এগিয়ে যাবে। রেলের উন্নয়ন দৃশ্যমান হবে।
মন্ত্রী আরো বলেন, রেলের বহরে ২৭০টি নতুন কোচ য্ক্তু হবে। এরমধ্যে ১৫০টি কোচ আসবে ইন্দোনেশিয়া থেকে এবং ১২০টি কোচ আসবে ভারত থেকে। আগামী ছয়মাসের মধ্যে প্রথমধাপে কিছু সংখ্যক কোচ আসবে। পর্যায়ক্রমে বাকিগুলো আসবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, আগামী ঈদুলফিতর উপলক্ষে অধিক কোচ ও ইঞ্জিন মেরামত করে রেলবহরে যোগ করা হবে এবং বেশি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হবে।
    ভারপ্রাপ্ত রেলসচিব ফিরোজ সালাহ উদ্দিন, রেলওয়ের মহাপরিচালক মোঃ আমজাদ হোসেনসহ ডাব্লিউবিবি’র প্রতিনিধিরা সভায় বক্তব্য রাখেন।
#

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ১৪৪১
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়কের মৃত্যুতে স¦াস্থ্যমন্ত্রীর শোক
ঢাকা, ৫ জ্যৈষ্ঠ (১৯ মে) :
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোঃ আব্দুস সামাদের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন।
মন্ত্রী মরহুমের শোকসন্তপ্ত পরিবার ও আত্মীয়-স্বজনের প্রতি আন্তরিক সহানুভূতি জানান এবং মহান আল্লাহ্তায়ালার দরবারে বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।  
#


পরীক্ষিৎ/শরিফুল/সাইফুল্লাহ/আলম/জসীম/জয়নুল/২০১৫/ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৪৩৯
সিপিএ সেমিনারের দ্বিতীয় দিনে আজ ৩টি অধিবেশন অনুষ্ঠিত
ঢাকা, ৫ জ্যৈষ্ঠ, (১৯ মে) :
ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে ২৬তম কমনওয়েলথ পার্লামেন্টারি সেমিনারে দ্বিতীয় দিনে আজ ঞযব গবসনবৎ ড়ভ চধৎষরধসবহঃ ধহফ ঃযব চধৎঃু শীর্ষক চতুর্থ সেশনে অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরির ড. ক্রিস বুরকে সভাপতিত্ব করেন। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্ত, সোয়াজিল্যান্ডের সংসদ সদস্য ও  সিপিএ সেক্রেটারিয়েট এর প্রতিনিধি মারউইক টি খুমালো (গধৎরিপশ ঞ. কযঁসধষড়) এ সেশনে রিসোর্সপার্সন হিসেবে অংশগ্রহণ করেন। সেশনে একটি কার্যকরী রাজনৈতিক দলের অভ্যন্তরীণ গণতন্ত্রচর্চা, জেন্ডারসমতা নিশ্চিতকরণ, রাজনৈতিক দলের জন্য বাজেট প্রণয়নের অপরিহার্যতা, জাতীয় সংসদে নারীর গুরুত্বপূর্ণ ভূমিকা, সংসদীয় দল কর্তৃক সংসদীয় কমিটির সদস্যদের মনোনয়ন প্রদান এবং সংসদীয় গণতন্ত্র বিকাশে সংসদের কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

চধৎষরধসবহঃধৎু ঊঃযরপং, ঞৎধহংঢ়ধহপবৎু ধহফ অপপড়ঁহঃধনরষরঃু শীর্ষক পঞ্চম সেশনে স্কটল্যান্ডের মার্গারেট ম্যাককুলচ (গধৎমধৎবঃ গপপঁষষড়পয) সভাপতিত্ব করেন। সংসদ সদস্য ব্যারি হাউস (ইধৎৎু ঐড়ঁংব) এবং ভারতের ভেঙ্কটেশ নায়েক রিসোর্সপার্সন হিসেবে অংশগ্রহণ করেন। এসময় সংসদীয় নীতি নৈতিকতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতাকে সুশাসনের গুরুত্বপূর্ণ ভিত্তি হিসেবে আখ্যায়িত করা হয়। এ সেশনে গণদাবি (চঁনষরপ উবসধহফ),  সংসদ সদস্যদের দ্বায়িত্ব ও কর্তব্য, তথ্য অধিকার আইন, সংসদে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্ব ও কর্তব্য, সংসদে আলোচিত রেকর্ডসমূহ তারিখ ও সময়সহ সংরক্ষণ ও প্রচার এবং স্থানীয় ভাষায় সেগুলোকে  রূপান্তর করে সংরক্ষণ করার ওপর গুরুত্বারোপ করা হয়।

এছাড়া চধৎষরধসবহঃধৎু ঈড়সসরঃঃববং ধহফ ঃযব ঈড়সসরঃঃবব ঝুংঃবস শীর্ষক ষষ্ঠ সেশনে ঘানার ক্লোটাস আভোকা সভাপতিত্ব করেন। জ্যামাইকা পার্লমেন্টের ডেপুটি ক্লার্ক ভ্যালরি কার্টিস (ঠধষৎরব ঈঁৎঃরবং) রিসোর্সপার্সন অংশগ্রহণ করেন।
 
সেশনগুলোতে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী অংশগ্রহণ করেন। উল্লেখ্য, সেমিনারে বাংলাদেশ ছাড়াও ১৭টি দেশের ২৬টি শাখার ৩৫ জন পার্লামেনটারিয়ান ও প্রতিনিধি অংশগ্রহণ করেন।

#

হুদা/সাইফুল্লাহ/আলম/জসীম/রেজাউল/২০১৫/১৮৪৪ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৪৩৮
আসন্ন রমজানসহ সারাবছর কোনো নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বাড়বে না
                                                                 -- বাণিজ্যমন্ত্রী
ঢাকা, ৫ জ্যৈষ্ঠ, (১৯ মে) :
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আসন্ন পবিত্র রমজান মাসসহ সারাবছর নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক ও ক্রেতাদের ক্রয়ক্ষমতার মধ্যে থাকবে। কোনো নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যাতে বৃদ্ধি না পায়, সেজন্য সরকার সবধরনের কার্যকর ব্যবস্থাগ্রহণ করেছে।
    মন্ত্রী আজ ঢাকায় তাঁর মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ, বিপণন, মূল্য স্থিতিশীল ও যৌক্তিক পর্যায়ে রাখার নিমিত্ত পর্যালোচনাসভায় যোগদান শেষে সাংবাদিকদের উদ্দেশ্যে একথা বলেন।
    বাণিজ্যমন্ত্রী বলেন, কৃত্রিম উপায়ে কোনো পণ্যের মূল্যবৃদ্ধির চেষ্টা করা হলে সরকার আইন মোতাবেক কঠোর ব্যবস্থাগ্রহণ করবে। তিনি বলেন, দেশে চাহিদার চেয়ে প্রতিটি পণ্যের সরবরাহ ও মজুদ বেশি রয়েছে, মূল্যবৃদ্ধি বা সংকটের কোনো সম্ভাবনা নেই। বাজারে পণ্যের চাহিদা মোতাবেক সরবরাহ স্বাভাাবিক এবং মূল্য স্থিতিশীল রাখতে মন্ত্রী ব্যবসায়ীদের আন্তরিক সহযোগিতা কামনা করেন।
    তোফায়েল আহমেদ বলেন, বর্তমান সরকারের সময়োপযোগী পদক্ষেপ এবং সুষ্ঠু ব্যবস্থাপনার কারণে বিগত বছরেও কোনো নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি হয়নি এবং বাজারে সরবরাহের ঘাটতি ছিল না। এবছরও সরকার প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে।
    মন্ত্রী বলেন, আসন্ন পবিত্র রমজান মাস সামনে রেখে বাজারে ভোজ্যতেল, চিনি, মশুরডাল, ছোলা, খেজুর, পেঁয়াজ এবং রসুন সরবরাহের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। দেশের আমদানিকারক ও ব্যবসায়ীদের পাশাপাশি টিসিবি পর্যাপ্ত প্রস্তুতি গ্রহণ করেছে। দেশব্যাপী ৩ হাজার ৫৪ জন নির্ধারিত ডিলারের পাশাপাশি ১৭৪টি ট্রাকের মাধ্যমে পবিত্র শবেবরাতের দিন থেকে শুরু করে রমজান মাসব্যাপী ন্যায্যমূল্যে পর্যাপ্ত পরিমাণে তেল, চিনি, ছোলা, মশুরডাল ও খেজুর বিক্রয় করা হবে। যেকোনো সংকট মোকাবিলার জন্য টিসিবি প্রস্তুতি গ্রহণ করেছে।
    তোফায়েল আহমেদ বলেন, হরতাল অবরোধের নামে দেশের উন্নয়ন কার্যক্রম এবং দেশের মানুষের জীবনযাত্রা বাধাগ্রস্থ করার উদ্দেশ্যে দেশের মানুষকে জিম্মি করার চেষ্টা ব্যর্থ হয়েছে। বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ চেইন বন্ধ করার চেষ্টা করা হয়েছে, কোনো লাভ হয়নি। বর্তমান সরকার বিদ্যুৎ সমস্যার সমাধান করেছে। দেশের মানুষের মাঝে এখন আর ফরমালিন আতংক নেই। সরকার দক্ষতার সাথে সফলভাবে এসকল সমস্যার সমাধান করেছে।
    বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মোঃ আজিজুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এটিএম মুর্তজা রেজা চৌধুরী, এনবিআর-এর সদস্য হুসেইন আহমেদ, টিসিবি-এর চেয়ারম্যান ব্রি. জেনারেল সারোয়ার জাহান, সিটি গ্রুপের জেনারেল ম্যানেজার বিশ^জিৎ সাহা, মেঘনা গ্রুপের উপদেষ্টা এম এইচ মুন্সী, এস আলম গ্রুপের সিনিয়র মহাব্যবস্থাপক কাজী সালাহ উদ্দিন আহমেদ, বাংলাদেশ ডাল সমিতির সভাপতি শফি মাহমুদসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যবসায়ী নেতৃবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

#
বকসী/সাইফুল্লাহ/আলম/জসীম/রেজাউল/২০১৫/১৮৩৬ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৪৩৭

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পরিবর্তনশীল
বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার মতো দক্ষ হতে হবে
                                                               -- জনপ্রশাসন প্রতিমন্ত্রী
ঢাকা, ৫ জ্যৈষ্ঠ (১৯ মে) :
    পরিবর্তনশীল বিশ্বের সাথে তালমিলিয়ে চলার মতো দক্ষ হিসেবে নিজেদের গড়ে তুলতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আহ্বান জানালেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক।
    প্রতিমন্ত্রী আজ ঢাকায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মন্ত্রণালয়ের দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ সমিতির সদস্যদের জিপিএ-৫ প্রাপ্ত সন্তানদের উৎসাহবৃত্তি প্রদান অনুষ্ঠানে এ আহ্বান জানান।
    ইসমাত আরা সাদেক বলেন, লক্ষ্যমাত্রা নির্ধারণ করায় দেশের উন্নয়নের গতিধারায় পরিবর্তন সূচিত হয়েছে এবং সরকারের প্রতি দেশের জনগণের উন্নয়ন প্রত্যাশাও বেড়ে গেছে। এই প্রত্যাশাপূরণে জনপ্রশাসনে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীগণ সর্বাগ্রে থাকবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  
    তিনি বলেন, দেশের প্রায় ১২ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের আর্থসামাজিক নিরাপত্তাবিধানসহ সার্বিক কল্যাণে বর্তমান সরকার অত্যন্ত আন্তরিক।
    এসময় জিপিএ-৫প্রাপ্ত ৪৩ শিক্ষার্থীকে উৎসাহবৃত্তি, মন্ত্রণালয়ের সহকারী সচিব পদে পদোন্নতিপ্রাপ্ত ২০ কর্মকর্তা এবং অবসরপ্রাপ্ত ৩০ কর্মকর্তা-কর্মচারীকে সংবর্ধনা প্রদান করা হয়।
    অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#

তৌহিদুল/সাইফুল্লাহ/আলম/জসীম/জয়নুল/২০১৫/১৮৩০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ১৪৩৬

দেশের সামুদ্রিক এলাকায় প্রতিবছর ২০  মে হতে ২৩ জুলাই
ট্রলারের সাহায্যে মৎস্য আহরণ নিষিদ্ধ ঘোষণা

ঢাকা, ৫ জ্যৈষ্ঠ (১৯ মে) :

বাংলাদেশের সামুদ্রিক অর্থনৈতিক এলাকায় মাছের সুষ্ঠু প্রজনন ও সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণের জন্য প্রতিবছর ২০  মে  হতে ২৩ জুলাই পর্যন্ত  মোট ৬৫ দিন সকল প্রকার ট্রলারের সাহায্যে সকল প্রজাতির মৎস্য এবং ক্রাস্টাশিয়ান্স (চিংড়ি, লবস্টার, কাটল ফিশ ইত্যাদি) আহরণ নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার ।

আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে সামুদ্রিক মৎস্য অধ্যাদেশ, ১৯৮৩ অনুযায়ী আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হবে।

#

আকতারুল/সাইফুল্লাহ/আলম/সেলিম/২০১৫/১৮০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৩৫

স্পিকারের সাথে লিথুয়ানিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, ৫ জ্যৈষ্ঠ, (১৯ মে) :

বাংলাদেশের জন্য নিযুক্ত লিথুয়ানিয়ার নন রেসিডেন্ট রাষ্ট্রদূত লিমোনাস তালাত কেল্পসা (খরসড়হধং ঞধষধঃ কবষঢ়ংধ) আজ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর  সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে তারা দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এ সময় তারা দু’দেশের সংসদ ও জনগণের মাঝে সম্পর্ক আরো জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।
লিথুয়ানিয়ার কাউন্সিলর মিনিস্টার যাস্তিয়াস বাকুনাস (ঔঁংঃরধিং ইধশঁহধং) এ সময় উপস্থিত ছিলেন।

#
শিবলী/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/লাভলী/২০১৫/১৫৪৫ ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৩৪

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৫ জ্যৈষ্ঠ (১৯ মে) :

১০ম জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১৪তম বৈঠক আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী, মো. আবুল কালাম, আলী আজম, মোহাম্মদ ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে রিচিং আউট অভ্ স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কমিটি রস্ক প্রকল্পের মাধ্যমে পরিচালিত ‘আনন্দ স্কুল’ প্রতিষ্ঠা ও এর আর্থিক অনিয়মের সাথে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। সেই সাথে সংসদীয় কমিটির প্রত্যেক সদস্য কর্তৃক যে কোন একটি উপজেলার রস্ক প্রকল্পের মাধ্যমে পরিচালিত ‘আনন্দ স্কুল’ কার্যক্রম পরিদর্শনেরও সুপারিশ করা হয়।
দেশের যে সকল প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ সৃজন করা নেই, সে সকল বিদ্যালয় চিহ্নিত করে প্রধান শিক্ষকের পদ সৃজন করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।
বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#

নীলুফার/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৪৩৩
কানাডার হাইকমিশনারের সাথে শ্রম প্রতিমন্ত্রীর বৈঠক
ঢাকা, ৫ জ্যৈষ্ঠ, (১৯ মে) :
    বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বিনোয়েট পিয়েরে লেরেমি আজ বাংলাদেশ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু-এর সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে তারা পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলাপ করেন।
প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের কল্যাণে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শ্রম আইন সংশোধন করে যুগোপযোগী করা হয়েছে। শ্রম আইনের বিধি প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। জুন মাসের মধ্যে তা চূড়ান্ত হবে।
প্রতিমন্ত্রী কানাডিয়ান হাইকমিশনারকে জানান, শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে পরিদর্শন কার্যক্রমকে জোরদার করতে দুইশতাধিক পরিদর্শক নিয়োগ করা হয়েছে।
কানাডিয়ান হাইকমিশনার সরকারের গৃহীত পদক্ষেপে সন্তোষ প্রকাশ করে বলেন, কানাডা বাংলাদেশ-কে একটি সমৃদ্ধশালী দেশ হিসেবে দেখতে চায়। তিনি কানাডিয়ান সরকারের পক্ষ থেকে শ্রম পরিদর্শকদের প্রশিক্ষণ ও দক্ষ জনশক্তি সৃষ্টিতে সহযোগিতার আশ্বাস দেন।
 কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক সৈয়দ আহমেদ, জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল (এন এস ডি সি) সচিবালয়ের প্রধান নির্বাহি খোরশেদ আলম, শ্রম পরিচালক এস এম আশরাফুজ্জামান এ সময় উপস্থিত ছিলেন।

#
আরিফুজ্জামান/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/লাভলী/২০১৫/১৫৩০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৩২

মিডিয়া কাপ ক্রিকেট উদ্বোধন

ঢাকা, ৫ জ্যৈষ্ঠ, (১৯ মে) :

ঢাকা মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামে আজ থেকে শুরু হয়েছে ওয়ালটন বিএসজেসি মিডিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট-২০১৫।
     যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী বীরেন শিকদার আজ সকালে মিডিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা উপস্থিত ছিলেন।
    মিডিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্টে চার গ্রুপে বিভক্ত হয়ে ২৪টি দল অংশগ্রহণ করছে। আজ উদ্বোধনী দিনে ৬টি ম্যাচ অনুষ্ঠিত হয়।
#

শফিকুল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/লাভলী/২০১৫/১৫১৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৪৩১

নৌ-পরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৫ জ্যৈষ্ঠ, (১৯ মে) ঃ
         দশম জাতীয় সংসদের নৌ-পরিবহণ  মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪তম বৈঠক আজ কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম  বীর উত্তম  এর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয় । কমিটির সদস্য নৌ-পরিবহণ  মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাজাহান খান, মো. আব্দুল হাই, এম আব্দুল লতিফ, রণজিৎ কুমার রায়, মো. আনোয়ারুল আজীম (আনার) এবং মমতাজ বেগম এডভোকেট বৈঠকে অংশগ্রহণ করেন ।   
        বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, বাংলাদেশ মেরিন একাডেমি কর্তৃপক্ষ এবং ন্যাশনাল মেরিটাইম ইন্সটিটিউট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় ।
         কমিটিকে জানান হয় যে, বরিশাল, সিলেট, রংপুর ও

Todays handout (7).doc Todays handout (7).doc

Share with :

Facebook Facebook