তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ সেপ্টেম্বর ২০২১

তথ্যবিবরণী ৮ সেপ্টেম্বর ২০২১

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৩৩০

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে

জয়লাভ করায় বাংলাদেশ দলকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদ্বয়ের অভিনন্দন

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) :

          নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি ক্রিকেট সিরিজে জয়লাভ করায় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল; বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি; পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ; শ্রম ও কর্মস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান; নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

          আজ এক অভিনন্দন বার্তায় তাঁরা বাংলাদেশ ক্রিকেট দলের সকল খেলোয়াড়, কর্মকর্তা, কোচসহ সংশ্লিষ্ট সকলকে প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

          পৃথক অভিনন্দন বার্তায়  মন্ত্রী ও প্রতিমন্ত্রীদ্বয় বলেন, বাংলাদেশ শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে এক অনন্য রেকর্ড স্থাপন করেছে। এক ম্যাচ হাতে রেখেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-১ -এ সিরিজ জয় বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নতির ধারাকে আরোত বেশি সমৃদ্ধ করেছে।  সিরিজের বাকি ম্যাচেও বিজয়ের এই ধারা অব্যাহত থাকবে বলে তাঁরা আশা ব্যক্ত করেন।

#

শাহেদ/নাইচ/রফিকুল/জয়নুল/২০২১/২১৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর :  ৪৩২৯

কুষ্টিয়ায় করোনাকালীন অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) :  

          কোভিড-১৯ এর চলমান সংক্রমণের মধ্যে কুষ্টিয়া জেলায় অসহায়, কর্মহীন ও বিভিন্ন শ্রেণির প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সরকারি ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে।

          কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে আজ ত্রাণকার্যে (নগদ অর্থ) বিতরণ কর্মসূচির আওতায় ২শত ৫০টি উপকারভোগী পরিবারের মধ্যে নগদ ১ লাখ ৯০ হাজার টাকা, ২শত টি উপকারভোগী পরিবারের মাঝে ত্রাণ হিসেবে ২ মেট্রিক টন চাল এবং ৩৩৩ হেল্পলাইনে ফোনকারী ৯২ টি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে।

#

দীপংকর/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২০৩২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর :  ৪৩২৮

 

আইসিএবি'র প্রশিক্ষণ অনুষ্ঠানে বাণিজ্যসচিব

এক কোম্পানির জন্য একটি মাত্র আর্থিক প্রতিবেদন করতে হবে

 

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) :   

 

          বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বলেছেন, বিভিন্ন ধরনের অনৈতিক সুবিধা নিতে ব্যবসা প্রতিষ্ঠানসহ অন্যান্য কর্পোরেট প্রতিষ্ঠান তিন থেকে চার ধরনের আর্থিক প্রতিবেদন তৈরি করে থাকেন।  আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা আনার লক্ষ্যে অডিটরদেরকে সংশ্লিষ্ট কোম্পানির জন্য একটি মাত্র আর্থিক প্রতিবেদন তৈরি করতে হবে। 

 

          আর্থিক প্রতিবেদনের বিষয়ে সংবাদকর্মীদের ধারনা দিতে আজ ঢাকায় দ্য ইনস্টিটিউট অভ্ চার্টার্ড একাউন্টেন্টস অভ্ বাংলাদেশ এবং ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘ফিনান্স ফর নন ফিনান্স প্রোফেশনালস’ বিষয়ক  প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বাণিজ্যসচিব এসব কথা বলেন।

 

          অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু এফসিএ, ভাইস-প্রেসিডেন্ট সিদ্ধার্থ বড়ুয়া এফসিএ, প্রধান নির্বাহী কর্মকর্তা শুভাশীষ বসু, ইআরএফ সভাপতি শারমিন রিনভী ও সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম বক্তব্য রাখেন।

 

          বাণিজ্য সচিব বলেন, মূলত কোম্পানির সুবিধার্থে জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক এবং তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে বিএসইসির নিকট আলাদা আলাদা আর্থিক প্রতিবেদন জমা দেয়ার প্রবণতা রয়েছে। এর ফলে কোম্পানির মূল সম্পদের অপমূল্যায়ন ও অতিমূল্যায়ন হয়ে থাকে। এতে রাজস্ব আদায়ে সমস্যা সৃষ্টি হয়। এসব সমস্যার সমাধানে সার্বিকভাবে একটিমাত্র আর্থিক প্রতিবেদন তৈরি করা প্রয়োজন। তিনি বলেন, কোম্পানির আর্থিক প্রতিবেদন তৈরিতে স্বচ্ছতা নিশ্চিত করার ক্ষেত্রে অডিটরদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। স্বচ্ছ অডিট রিপোর্ট তৈরির কাজটি অডিটর, কোম্পানি এবং সকলে মিলে করতে হবে।

 

          উল্লেখ্য, সিএ অধ্যয়নরত মেধাবী-গরিব শির্ক্ষাথীদের ‘কর্জে হাসানা’ নামের একটি প্রকল্পের অধীনে বর্তমান এবং কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীদের বিনা সুদে ঋণ দেবে আইসিএবি। বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এই প্রকল্পটির উদ্বোধন করেন। নির্দিষ্ট শর্ত পূরণের পর একাডেমিক পরীক্ষার ফলাফল এবং পারিবারিক সচ্ছলতার বিবেচনা করে এ ঋণ দেয়া হবে।

 

          দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় ৬০ জন অর্থনৈতিক  সাংবাদিক অংশগ্রহণ করছেন।

 

          অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইসিএবির ভাইস-প্রেসিডেন্ট মারিয়া হাওলাদার এফসিএ ও মোহাম্মদ ফোরকান উদ্দীন এফসিএ এবং কাউন্সিল মেম্বার এন কে এ মবিন এফসিএ  উপস্থিত ছিলেন।

#

বকসী/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২০৩২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৩২৭

নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয় করায়

বাংলাদেশ ক্রিকেট দলকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) :

          নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচ সিরিজের ১ ম্যাচ হাতে রেখেই  প্রথমবারের মতো ঐতিহাসিক  টি-টুয়েন্টি সিরিজ জয় করায় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল। আজ মিরপুরে অনুষ্ঠিত ৪র্থ ম্যাচে ক্রীড়া প্রতিমন্ত্রী স্টেডিয়ামে উপস্থিত থেকে বাংলাদেশ দলের নান্দনিক খেলা উপভোগ করেন এবং খেলোয়াড়দের উৎসাহ প্রদান করেন।

          ম্যাচ শেষে এক অভিনন্দন বার্তায় বাংলাদেশ ক্রিকেট দলের সকল খেলোয়াড়, কর্মকর্তা, কোচসহ সংশ্লিষ্ট সকলকে প্রাণঢালা অভিনন্দন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের সোনার ছেলেরা দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে  নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের অনন্য ইতিহাস সৃষ্টি করেছে। এটি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এক অবিস্মরণীয় মাইলফলক। মুজিববর্ষ ও মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্যাপনের এ অনন্য সন্ধিক্ষণে আমাদের জন্য এ অর্জন অত্যন্ত আনন্দের ও গর্বের। নিঃসন্দেহে বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ এখন এক  অপ্রতিরোধ্য শক্তি। আশা করি সিরিজের বাকি ম্যাচগুলোতেও সাফল্যের এ ধারাবাহিকতা বজায় থাকবে।’

          উল্লেখ্য মিরপুরে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ সহজেই ৬ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ডকে। বোলিং ও ফিল্ডিংয়ে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে বাংলার দামাল ছেলেরা নিউজিল্যান্ডকে ৯৩ রানে অলআউট করে ৫  বল হাতে রেখে মাত্র ৪ উইকেট হারিয়ে জয় তুলে নেয়।

#

আরিফ/নাইচ/রফিকুল/জয়নুল/২০২১/২০২৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৩২৬

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সকলকে সতর্ক থাকতে হবে

                                                             -- শিল্প প্রতিমন্ত্রী

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) :

          শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা উন্নয়নের রাজনীতি করি। জামাত-বিএনপি’র অপরাজনীতি দেশকে অস্থিতিশীলতার দিকে নিয়ে যাচ্ছে। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে উন্নয়নের বাংলাদেশকে উত্তরোত্তর এগিয়ে নিতে সকলকে সতর্ক থাকতে হবে।

          শিল্প প্রতিমন্ত্রী আজ মিরপুর ১৩নং সেকশনের কাফরুলে জন কল্যাণমূলক স্বেচ্ছাসেবী সংগঠন জন কল্যাণ সমিতির নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠান ও পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী বলেন, জন কল্যাণ সমিতির মাধ্যমে গরিবদের জন্য ত্রাণ, সেলাই মেশিনসহ বিভিন্ন জন কল্যাণমূলক উপকরণ দেয়া হবে। তিনি বলেন, এ ওয়ার্ডে কোনো ফেনসিডিল, ইয়াবা বিক্রিকারী, ফুটপাত দখলকারী থাকতে পারবে না। তিনি জন কল্যাণ সমিতির সদস্যদেরকে এলাকার শান্তি শৃঙ্খলার উন্নয়নে আইন-শৃঙ্খলাবাহিনীকে সহযোগিতা করার নির্দেশ দেন। তিনি এলাকার জনগণ যেন ডেঙ্গু এবং কোভিড-১৯ মহামারিতে আক্রান্ত না হয়, সেজন্য এলাকার পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন।

          অনুষ্ঠানে জন কল্যাণ সমিতির সভাপতি হাজী গিয়াস উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে শবনম জাহান শীলা এমপি, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক, বাংলাদেশ শ্রমিক মহিলা লীগের সাধারণ সম্পাদক রহিমা আক্তার সাথীসহ অন্যান্য আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

#

রফিকুল/নাইচ/রফিকুল/জয়নুল/২০২১/২০৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর :  ৪৩২৫

জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত

আগামী ৬ অক্টোবর বুধবার পবিত্র আখেরি চাহার শম্বা পালিত হবে

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) :   

বাংলাদেশের আকাশে আজ ১৪৪ হিজরি সনের পবিত্র সফর মাসের চাঁদ দেখা গিয়েছে। ফলে আগামীকাল ৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার থেকে পবিত্র সফর মাস গণনা করা হবে। প্রেক্ষিতে, আগামী ২৮ সফর ১৪৪৩ হিজরি, ২১ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ৬ অক্টোবর বুধবার পবিত্র আখেরি চাহার শম্বা পালিত হবে।

আজ সন্ধ্যায় বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মোঃ মুশফিকুর রহমান (অতিরিক্ত সচিব)।

সভায় বাংলাদেশ ওয়াকফ প্রশাসক আব্দুল্লাহ সাজ্জাদ (অতিরিক্ত সচিব), মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মোঃ ছাইফুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস. এম. মাহফুজুল হক, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব গাজী উদ্দিন মোহাম্মদ মুনীর, প্রধান তথ্য অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মোঃ শাহেনুর মিয়া, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) মুহা: নেছার উদ্দিন জুয়েল, ঢাকা জেলার এডিসি মোঃ ইলিয়াস মেহেদী, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মুহা: আছাদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আগামীকাল ২৫ ভাদ্র  ১৪২৮ বঙ্গাব্দ, ৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার থেকে পবিত্র সফর মাস মাস গণনা শুরু হবে। প্রেক্ষিতে, আগামী ২৮ সফর, ১৪৪৩ হিজরি, ৬ অক্টোবর বুধবার পবিত্র আখেরি চাহার শম্বা পালিত হবে।

#

শারমীন/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/১৯৫৬ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৩২৪

পরিস্থিতির উন্নতি হলে আগামী ২০২২ সালে

পূর্বের প্রাক-নিবন্ধিত ও নিবন্ধিত ব্যক্তিগণ হজে গমন করতে পারবেন

                                                                                       -- ধর্ম প্রতিমন্ত্রী

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) :

          ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, আগামী ২০২২ সালে করোনা পরিস্থিতি উন্নত হলে এবং বাংলাদেশ হতে হজে গমনের অনুমতি পাওয়া গেলে ইতিপূর্বে যারা প্রাক-নিবন্ধন ও নিবন্ধন করেছেন তারা ক্রম অনুসারে অগ্রাধিকার ভিত্তিতে হজে গমন করতে পারবেন। তিনি বলেন, কোভিড-১৯ করোনা ভাইরাসজনিত বৈশ্বিক মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সৌদি আরবের অভ্যন্তরে সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। বহির্বিশ্ব হতে কোনো হজযাত্রী সৌদি আরবে গমনের সুযোগ পাননি। সে ধারাবাহিকতায় বাংলাদেশ হতেও কোনো হজযাত্রী পবিত্র হজব্রত পালনের নিমিত্ত সৌদি আরবে গমন করেননি।

          প্রতিমন্ত্রী আজ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ হতে হজে গমনেচ্ছু নিবন্ধিত ব্যক্তিগণের বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণে আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী বলেন, কোনো প্রাক-নিবন্ধন ও নিবন্ধনকারী ব্যক্তি জমাকৃত অর্থ উত্তোলন করতে চাইলে নির্ধারিত নিয়ম অনুসরণ করে আবেদন করে সে অর্থ উত্তোলন করেত পারবেন। তিনি জানান, সরকারি ব্যবস্থাপনাধীন হজে গমনের জন্য ২০২০ খ্রি. সালে ৩ হাজার ৪৫৭ জন ব্যক্তি নিবন্ধন করেছিলেন। এদের মধ্যে ৭৫৭ জন ব্যক্তি তাদের নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন এবং ২ হাজার ৭০০ জন ব্যক্তি বর্তমানে নিবন্ধিত রয়েছেন।

          ফরিদুল হক জানান, বেসরকারি ব্যবস্থাপনায় ২০২০ খ্রি. হজে গমনের জন্য  ৬১ হাহার ১৪২ জন ব্যক্তি নিবন্ধন করেছিলেন। উক্ত ব্যক্তিগণের মধ্যে ৭৭১৯ জন ব্যক্তি তাদের নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন এবং বর্তমানে ৫৩ হাজার ৪২৩ জন ব্যক্তি  নিবন্ধিত রয়েছেন।

          প্রতিমন্ত্রী বলেন, বিগত ২০২০ সালের ৩০ এপিল পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন প্রক্রিয়া চালু ছিল। এরপর আর কোনো নিবন্ধন করা হয়নি। তবে হজের প্রাক-নিবন্ধন প্রক্রিয়া চালু রয়েছে। আজ ৮ সেপ্টেম্বর সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৫ হাজার ২শত ২৪ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ১ লাখ ৭৪ হাজার ১৫৪ জন।

          প্রতিমন্ত্রী আরো জানান, নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ অতিক্রান্ত  হয়ে থাকলে ২০২২ সালে হজে গমনের ক্ষেত্রে তা নবায়নের ব্যবস্থা গ্রহণ করা হবে। সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নূরুল ইসলাম, পিএইচডি উপস্থিত ছিলেন। এছাড়া সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পাসপোর্ট অধিদপ্তর, ইসলামিক ফাঊণ্ডেশন, ব্যাংকসমূহ, হজ এজেন্সি এসোসিয়েশন অভ্ বাংলাদেশ (হাব) এর প্রতিনিধিসহ  হজ ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট দপ্তর ও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

#

আনোয়ার/নাইচ/রফিকুল/জয়নুল/২০২১/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর :  ৪৩২৩

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) :   

 

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ২৭ হাজার ৫২৮ জনের নমুনা পরীক্ষা করে ২ হাজার ৪৯৭ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ
২২ হাজার ৩০২ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ৫২ জন-সহ এ পর্যন্ত ২৬ হাজার ৭৩৬ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬৪ হাজার ৫৯৪ জন।

#

ফেরদৌস/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/১৯১৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৪৩২২

 

দক্ষতা অর্জনের সুযোগ সৃষ্টি করে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা সম্ভব

                        ---প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) : 

 

    প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, জীবনব্যাপী শিক্ষার আওতায় জীবন-জীবিকা নির্বাহে চাহিদাভিত্তিক দক্ষতা অর্জনের সুযোগ সৃষ্টি করে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা সম্ভব। তাই প্রি-ভোকেশনাল শিক্ষার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, কর্মক্ষম জনগোষ্ঠীকে উৎপাদনশীল খাতে নিয়োজিত করার লক্ষ্যে মৌলিক সাক্ষরতার সাথে জীবনব্যাপী শিক্ষা অন্তর্ভুক্ত করার বিষয়টি নিয়ে আমরা কাজ করছি। তিনি বলেন, সাক্ষরতা শুধু অক্ষরজ্ঞান বা স্বাক্ষর করা নয়।  ব্যক্তি, পরিবার, সমাজ, দেশ তথা জাতীয় উন্নয়নের পূর্বশর্ত হলো প্রয়োজনীয় সাক্ষরতা ও দক্ষতা অর্জন করা। দেশের উন্নয়নের জন্য সাক্ষরতা অপরিহার্য। সাক্ষরতার মাধ্যমে মানুষ সচেতন হয়, স্বর্নিভার হয়, স্বাস্থ্য সূচকে উন্নয়ন ঘটে, অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটে এবং দক্ষ মানবসম্পদ গড়ে উঠে।

 

  প্রতিমন্ত্রী আজ মিরপুরে ঢাকা প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২১’ উদ্‌যাপন উপলক্ষ্যে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। এ বছরের আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের প্রতিপাদ্য 'Literacy  for a Human-centred Recovery: Narrowing the Digital Divide'.

 

          প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মোঃ হাসিবুল আলমের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত  বক্তৃব্য রাখেন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক মোঃ আতাউর রহমান করেন। ইউনেস্কোর মহাপরিচালকের লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মোঃ সোহেল ইমাম খান । অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ইউনেস্কো ঢাকা অফিসের চিফ অভ্ এডুকেশন মিজ হুহুয়া ফান। 

 

          জাকির হোসেন বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকার শিক্ষার্থীদের শারীরিক  ও মানসিক বিকাশে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। বাঙালি বীরের জাতি উল্লেখ করে তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বে  যুদ্ধ করে আমার বাংলাদেশর স্বাধীনতা আর্জন করেছি। তাই কোন বাঁধাই বাঙালি জাতির উন্নয়ন থামিয়ে রাখা যাবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার  দেশের মানুষের জীবনমান উন্নয়ন এবং দেশকে একটি উন্নত দেশে পরিণত করার জন্য গৃহীত  ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ বাস্তবায়ন করতে বদ্ধপরিকর।   

 

          প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা বিদ্যালয় গমনোপযোগী  প্রায় শতভাগ শিশুকে বিদ্যালয়ে ভর্তি করিয়ে এমডিজি লক্ষ্যমাত্রা অর্জন করেছি। এখন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন নিশ্চিতকরণের অঙ্গীকার নিয়ে সকল শিশুর জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন শিক্ষা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি’। দক্ষতা ও সততার সাথে নিজ নিজ দায়িত্ব  পালনের জন্য কর্মকর্তা-কর্মচারীদের প্রতি তিনি আহ্বান জানান। 

           #

রবীন্দ্রনাথ/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/১৭২২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৩২১

সততা সবচেয়ে বড় শক্তি

                     -- কৃষিমন্ত্রী

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) :

          রাজনীতিবিদ, আমলা যতোই বড় হোক না কেন, সৎ না হলে তারা জাতির জন্য অভিশাপ ও বোঝাস্বরূপ বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক। তিনি বলেন, সততা সবচেয়ে বড় শক্তি। রাজনীতিবিদ, সরকারি কর্মকর্তা যতোই বড় হোক, শীর্ষস্থানে থাকুক- সততা না থাকলে তারা জাতির জন্য কল্যাণকর নয়, বরং অভিশাপ ও বোঝাস্বরূপ।

          আজ রাজধানীর লালবাগে নবাবগঞ্জ সাত শহীদ কমিউনিটি সেন্টারে করোনাকালে দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) ও নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

          মন্ত্রী বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা পৃথিবীতে সবচেয়ে সৎ, সক্ষম ও সফল একজন নেতা। এ জাতির সবচেয়ে বড় পাওয়া যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সততায় বিশ্বে শীর্ষস্থানে রয়েছেন। ১৭ কোটি মানুষের জন্য, বাংলাদেশের জন্য এটি আশীর্বাদস্বরূপ। তাঁর নেতৃত্বেই বাংলাদেশ সমৃদ্ধিশালী উন্নত দেশে পরিণত হবে।

          বিএনপিকে উদ্দেশ্য করে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. রাজ্জাক আরো বলেন,  বিএনপি বার বার বলছে দেশে গণতন্ত্র নেই, কিন্তু এ কথা তাদের মুখে মানায় না। ক্ষমতায় থাকতে তারা গণতন্ত্রের নামে যেসব অপকর্ম করেছে তা দেশবাসী জানে। বর্তমানে দেশে অবশ্যই গণতন্ত্র আছে কিন্তু বিএনপির সন্ত্রাসমূলক কর্মকাণ্ড করার গণতন্ত্র নেই। গাড়িতে, বাড়িতে, রাস্তায় নিরপরাধ মানুষকে পুড়িয়ে মারার জন্য বিএনপির যে গণতন্ত্র তা নেই।

          ২০২৩ সালের নির্বাচনে বিএনপিকে অংশগ্রহণের আহ্বান জানিয়ে মন্ত্রী আরো বলেন, ‘আপনারা আগামী নির্বাচনে অংশগ্রহণ করুন। দেশের জনগণ আপনাদেরকে ভোটে বিজয়ী করলে আমরা আপনাদেরকে স্বাগত জানাব।  কিন্তু আন্দোলন-সংগ্রামের নামে সন্ত্রাস-নৈরাজ্যমূলক কর্মকাণ্ডের মাধ্যমে আওয়ামী লীগ সরকারের পতন ঘটান যাবে না, সে শক্তি বিএনপির নেই।’

            অনুষ্ঠানে আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মোল্লা মোঃ আবুল হোসেনের সভাপত্বিতে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবির প্রাক্তন প্রেসিডেন্ট প্রকৌশলী আবদুস সবুর, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী খোরশেদুল আলম, আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহাদাৎ হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির প্রমুখ বক্তব্য রাখেন।

#

কামরুল/নাইচ/রফিকুল/জয়নুল/২০২১/১৮৪৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৪৩২০

 

স্রোত না কমা পর্যন্ত মাওয়া-বাংলাবাজার রুটে ফেরি চলাচল বন্ধ থাকবে

                                                       ---নৌপরিবহন প্রতিমন্ত্রী

 

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) : 

 

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেছেন, পানির প্রবাহ বেড়ে যাওয়ায় মাওয়া চ্যানেলে ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। তাই স্রোত না কমা পর্যন্ত মাওয়া-বাংলাবাজার রুটে ফেরি চলাচল বন্ধ থাকবে।

 

          প্রতিমন্ত্রী আজ সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

 

          প্রতিমন্ত্রী বলেন, অতিরিক্ত বৃষ্টিপাত না হলে আগামী ১০ দিনের মধ্যে মাওয়া রুটে পানি প্রবাহ কমে আসতে পারে। তখন ফেরি চলাচল চালু করা যাবে। বর্তমান পরিস্থিতিতে ফেরিতে মাওয়া থেকে বাংলাবাজার যাওয়ায় অসুবিধা নেই, কিন্তু ফেরাটা খুব সমস্যা। ঝুঁকিটা আমরা নিতে চাচ্ছি না স্রোতের মধ্যে। গত বছর যখন ফেরিগুলো চলেছে তখন পদ্মা সেতুর স্প্যানগুলো বসানো ছিল না। এখন একটা সুনির্দিষ্ট পকেটের মধ্য দিয়ে ফেরিগুলো চালাতে হয়। কারণ সব স্প্যান বসে গেছে, পদ্মা সেতু অলমোস্ট রেডি আছে বলা যায়। এমন অবস্থায় ঘূর্ণায়নগুলো যখন শুরু হয় তখন কিন্তু নিয়ন্ত্রণ করাটা কঠিন হয়ে যায়। দেশবাসীকে আর আতঙ্কের মধ্যে রাখতে চাই না।

 

          প্রতিমন্ত্রী বলেন, পদ্মা সেতু এমন একটি সেনসেটিভ জায়গায় চলে গেছে যে, বাংলাদেশের ১৬ কোটি মানুষ সব থেকে আপন স্থাপনা মনে করে পদ্মা সেতুকে। নিজের বাড়িঘর থেকেও পদ্মা সেতুকে মনে করে এটি আমার আপন। এটিই বাংলাদেশ। কাজেই এই জায়গাটায় আমরা সতর্ক আছি। ফেরি বন্ধ থাকায় মানুষের দুর্ভোগ ও কষ্ট হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘পাটুরিয়া ও দৌলতদিয়া দিয়ে যেতে হচ্ছে। পাটুরিয়া-দৌলতদিয়া, আলুবাজার-হরিণা, আরিচা-কাজিরহাট রুটে ফেরি সংখ্যা বাড়ানো হয়েছে। তারপরেও আমরা বলেছি পানির এই স্রোতটা না কমা পর্যন্ত আমরা ফেরি চলাচলটা বন্ধ রাখছি।

 

          এর আগে ঢাকায় নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার DR. BINOY GEORGE প্রতিমন্ত্রীর সাথে তাঁর অফিস কক্ষে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের বিভিন্ন স্থলবন্দর এবং চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার এবং সেগুলোর সুযোগ সুবিধা বাড়ানোর বিষয়ে আলোচনা হয়।

 

          প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক মেরিটাইম সংস্থায় (আইএমও) ‘সি’ ক্যাটেগরিতে নির্বাচন করবে। সে নির্বাচনে ভারত আমাদের সাথে থাকবে এবং সমর্থন ব্যক্ত করেছে।

#

জাহাঙ্গীর/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/১৭৫২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৪৩১৯

রাশিয়ার শিল্প উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর

ঢাকা, ২৪ ভাদ্র (৮ সেপ্টেম্বর) :   

রাশিয়ার শিল্প উদ্যোক্তাদের বাংলাদেশে সার, সিমেন্ট, চামড়া ও জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেন্তেভিক ম্যানটিটস্কি এর সাথে বৈঠককালে মন্ত্রী এ আহ্বান জানান। আজ শিল্প মন্ত্রীর অফিসকক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এ সময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: গোলাম ইয়াহিয়া, মন্ত্রীর একান্ত সচিব মো: আব্দুল ওয়াহেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তগণ উপস্থিত ছিলেন।  

শিল্পমন্ত্রী রাশিয়ার রাষ্ট্রদূতকে বলেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ হওয়ায় সারের ব্যাপক চাহিদা রয়েছে। এছাড়া সিমেন্ট, হালকা প্রকৌশল, চামড়া, সিরামিক, ওষুধ, কাগজ, জাহাজ নির্মাণ ও রসায়নখাতে যৌথ বিনিয়োগের মাধ্যমে দু’দেশের বাণিজ্য সম্পর্ক আরো বৃদ্ধি করা যায়।

বৈঠকে রাশিয়া এবং বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বিনিয়োগ সুরক্ষা চুক্তি (Bilateral Investment Protection Agreement) নিয়ে আলোচনা হয়। রাশিয়ার প্রস্তাবিত খসড়া নিয়ে আলাপ আলোচনার ভিত্তিতে এ চুক্তি সম্পদানের বিষয়ে  উভয়ে একমত প্রকাশ করেন।

শিল্পমন্ত্রী বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এবং রাশিয়ার ফেডারেল এজেন্সি অন টেকনিক্যাল রেগুলেটিং এন্ড মেট্রোলজি (Federal Agency on Technical Regulation and Metrology) এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর ত্বরান্বিত করার জন্য রাশিয়ার রাষ্ট্রদূতকে তাগিদ দেন। তিনি বলেন, প্রস্তাবিত সমঝোতা চুক্তির খসড়া ইতোমধ্যে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে রাশিয়ার নিকট উপস্থাপন করা হয়েছে। প্রয়োজনে তা সংশোধন করে পুনরায় প্রেরণ করা হবে। রাশিয়ার রাষ্ট্রদূত এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

বাংলাদেশ রাশিয়া ইন্

2021-09-08-15-38-f493b1dc56c2fa41864b903f666bd3a7.doc 2021-09-08-15-38-f493b1dc56c2fa41864b903f666bd3a7.doc

Share with :

Facebook Facebook