তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ জুলাই ২০২১

তথ্যবিবরণী ১২ জুলাই ২০২১

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                         নম্বর : ৩২২৫

আজ  রাত ১০টা থেকে ৩৮ ঘণ্টা বন্ধ থাকবে লাঙ্গলবন্ধ সেতু

 

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই):   

          ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর ও মেঘনা সেতুর মাঝামাঝিতে অবস্থিত লাঙ্গলবন্ধ সেতুর ক্ষতিগ্রস্ত ডেক স্ল্যাব মেরামতের জন্য আজ রাত ১০টার পর থেকে ১৪ জুলাই দুপুর ১২টা পর্যন্ত লাঙ্গলবন্ধ সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল সম্পূর্ণরূপে বন্ধ থাকবে।

 

          বিকল্প পথ হিসেবে হালকা যানবাহনসমূহকে মোগড়াপাড়া-কাইকারটেক ব্রিজ-নবীগঞ্জ-মদনপুর সড়ক এবং ভারী যানবাহনসমূহকে কাঁচপুর-ভুলতা-নরসিংদী-ভৈরব ব্রিজ-সরাইল-ব্রাহ্মণবাড়িয়া-কুমিল্লা সড়ক ব্যবহারের জন্য অনুরোধ করা যাচ্ছে।

 

          যানবাহন চলাচলের সাময়িক অসুবিধার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়েছে।

 

#

ওয়ালিদ/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/২১৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ৩২২৪

 

চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় করোনায় কর্মহীন জনগোষ্ঠীর মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত

 

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই):

          কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে চলমান কঠোর লকডাউনের দ্বাদশ দিনে আজ চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় অসহায়, কর্মহীন ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে সরকারি বিভিন্ন ত্রাণসামগ্রী বিতরণ ও অর্থ সহায়তা প্রদান অব্যাহত রয়েছে।

 

          বান্দরবান জেলা প্রশাসন কর্তৃক আজ জেলার ২৯২ জন অসহায় ও দরিদ্র মানুষের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ করা হয়। ত্রাণ গ্রহীতাদের মধ্যে ছিল শ্রমিক, হোস্টেল, রেস্টুরেন্ট, মোটর পার্টস ও ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ কর্মচারী। ত্রাণসামগ্রীর মধ্যে ছিলো ১০ কেজি চাল, ১ কেজি ডাল, ১ লিটার তেল, ২ কেজি আলু,  ১ কেজি লবণ ও ১ কেজি চিড়া।

 

          এদিকে নোয়াখালী জেলা প্রশাসনের সহযোগিতায় আজ সমগ্র জেলায় ৪ হাজার পরিবারের মাঝে ১০ কেজি হারে ৪০ মেট্রিক টন চাল এবং পৌর এলাকাসমূহে ৮০০ পরিবারের মাঝে ৫০০ টাকা হারে নগদ ৪ লাখ টাকা বিতরণ করেছে জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস।

 

          লক্ষ্মীপুর জেলায় আজ জেলা প্রশাসন কর্তৃক প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ৫০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। খাদ্যসামগ্রী হিসেবে প্রতি পরিবারকে ১০ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি চিনি, ১কেজি লবণ ও ১ লিটার সয়াবিন তেল প্রদান করা হয়।   

 

          এছাড়া রাঙ্গামাটি সদর উপজেলার সাপছড়ি ইউনিয়নে আজ করোনায় কর্মহীন ৪৭১টি পরিবারের মাঝে ৫০০ টাকা হারে নগদ অর্থ বিতরণ করা হয়। 

#

ফয়সল/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/২১৩০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ৩২২৩

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই) :

          প্রথিতযশা কবি, ঔপন্যাসিক ও সাহিত্যিক মুহম্মদ নূরুল হুদা-কে বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।

          বাংলা একাডেমি আইন, ২০১৩ এর ধারা-২৬ (২) এবং ধারা-২৬ (৩) অনুযায়ী কবি মুহম্মদ নূরুল হুদা-কে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদে এ পদে নিয়োগ দেয়া হয়।

          আজ জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে।

#

ফয়সল/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/২১৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৩২২২

স্থানীয় স্টার্টআপ ইকোসিস্টেম উন্নয়ন প্রচেষ্টা নতুন নতুন উদ্ভাবনের মূল ভিত্তি

                                                                      -- আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই) :

          তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক স্থনীয় স্টার্টআপ ইকোসিস্টেম উন্নয়ন প্রচেষ্টা নতুন নতুন উদ্ভাবনের মূল ভিত্তি  উল্লেখ করে বলেছেন, গত ৪ বছরে ফিনটেক লজিস্টিক এবং ডিজিটাল ই-কমার্সসহ স্টার্টআপ সেক্টরে ৩০০ মিলিয়ন ডলারের বেশি বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা সম্ভব হয়েছে।

          আজ ‘ডেটাবার্ড লঞ্চপ্যাড ২০২১’এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী রিদমিক কিবোর্ডের মতো স্থানীয় চাহিদা মেটাতে দেশীয় আইটি প্রতিষ্ঠান এবং দেশের তরুণ উদ্ভাবকেরাই নিজেদের সমস্যা মিটিয়ে বিশ্বজুড়ে নিজেদের মেধার স্ফূরণ ঘটাতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

          সকল উদ্যোক্তা, উদ্ভাবক, ডেভেলপার ও প্রকৌশলী এই ডেটাবার্ড লঞ্চপ্যাড প্লাটফর্মে নিজেদের শৌর্য্য প্রদর্শন করতে সক্ষম হবে বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন। তিনি আরো বলেন, তরুণ  প্রজন্ম যেন উদ্ভাবনের মাধ্যমে আরো সুন্দর ভবিষ্যৎ গড়তে পারে  আইসিটি বিভাগ সে বিষয়ে সার্বিক কাজ করে যাবে।

          প্রতিমন্ত্রী আইসিটি বিভাগের প্রোগ্রামারদের তৈরি ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ ও জুমের বিকল্প ডিজিটাল প্ল্যাটফর্ম ‘বৈঠক’ অ্যাপের উদ্ধৃত করে উদ্ভাবনের প্রতি গুরুত্বারোপ করেন। তিনি নিজস্ব সোশ্যাল মিডিয়া, কমিউনিকেশন অ্যাপ্লিকেশন তৈরিতে নিজেদের বুদ্ধিমত্তাকে কাজে লাগাতে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের প্রতি আহ্বান জানান।

          পলক বলেন, দেশে প্রায় ১১ কোটি ইন্টারনেট গ্রাহক রয়েছে। এই গ্রাহকদের চাহিদা মেটাতে স্থানীয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম, কমিউনিকেশন অ্যাপ্লিকেশন প্লাটফর্ম, এ্যডুটেইনমেন্ট ভিডিও প্লাটফর্ম দরকার। এছাড়া নিজেদের উদ্যোগগুলোকে ছড়িয়ে দিতে হবে বিশ্বময়।

          অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এনএম জিয়াউল আলম, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন, বেসিস এর সভাপতি সৈয়ত আলমাস কবির, আইসিটি বিভাগের এলআইসিটি প্রকল্পের পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ।

#

শহিদুল/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/২১২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                            নম্বর : ৩২২১

 

ঢাকা বিভাগে ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে

 

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই):

 

          করোনা ভাইরাস মহামারির প্রেক্ষিতে মানবিক সহায়তা হিসেবে  সরকারের পক্ষ হতে দেশব্যাপী ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

 

          ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় এ কার্যক্রম পরিচালিত হয়েছে।

 

          গতকাল নরসিংদী জেলায় ২৪ দশমিক ২০০ মেট্রিক টন চাল এবং ভিজিএফ কার্ডের মাধ্যমে ৯২৩টি পরিবার ও ৪ হাজার ৬১৫ জন ব্যক্তিকে আর্থিক সহায়তা প্রদান করা হয়। 

 

          গোপালগঞ্জ জেলায় ৫৫ মেট্রিক টন চাল বিতরণ করা হয় এবং ৩৩৩ কলের মাধ্যমে ১ হাজার ৪৫৫টি পরিবার ও ৬ হাজার ৫৪৮ ব্যক্তি কে আর্থিক সহায়তা প্রদান করা হয়। 

 

          শরীয়তপুর জেলায় ১ হাজার ২০টি পরিবারের মাঝে ১০ মেট্রিক টন ২০০ কেজি চাল বিতরণ করা হয়। 

 

          কিশোরগঞ্জ জেলায় ৩৩৩ কলের মাধ্যমে ৪৮২টি পরিবার ও ২ হাজার ৪১০ জন ব্যক্তিকে আর্থিক সহায়তা প্রদান করা হয়। 

 

          সংশ্লিষ্ট  জেলার  জেলা তথ্য অফিসসমূহ ঢাকা বিভাগীয়  তথ্য অফিসের মাধ্যমে  এসব তথ্য জানিয়েছে।

#

 

আনোয়ার/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/২০৫০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                              নম্বর : ৩২২০

 

১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচল করবে

 

 

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই):

          আগামী ১৫  জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত  সকল স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে যাত্রীবাহী ট্রেন চলাচল করবে। এক্ষেত্রে টিকিট শুধু অনলাইনে পাওয়া যাবে। কাউন্টারে কোন টিকিট দেয়া হবে না। 

 

          আগামীকাল বিকাল থেকে অনলাইনে টিকিট বিক্রি শুরু হবে।

#

শরিফুল/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/২০৩৫ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৩২১৯

রূপগঞ্জের অগ্নিকাণ্ডের ঘটনায় ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে শ্রম মন্ত্রণালয়

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই) :

          নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুডস লিমিটেড এ সংঘটিত ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্যাপক প্রাণহানি ও হতাহতের কারণ এবং দায়দায়িত্ব নির্ধারণ করে সুপারিশমালা প্রদানের জন্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. হুমায়ুন কবিরকে আহ্বায়ক করে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

          আজ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোঃ রেজাউল হক স্বাক্ষরিত এক অফিস আদেশে এ কমিটি গঠনের কথা জানানো হয়েছে।

          আদেশে কমিটিকে আগামী ১০ কর্ম দিবসের মধ্যে যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

#

আকতারুল/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/২০৩৫ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৩২১৮

খুলনা বিভাগে করোনাকালীন অসহায় মানুষের মাঝে সরকারি ত্রাণ বিতরণ

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই) :

           কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে চলমান কঠোর লকডাউনের মধ্যে আজ খুলনা বিভাগের খুলনা, মাগুরা, ঝিনাইদহ ও কুষ্টিয়া জেলায় অসহায়, কর্মহীন ও বিভিন্ন শ্রেণির প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সরকারি ত্রাণসামগ্রী বিতরণ করা হয়।

          খুলনায় কর্মহীন হয়ে পড়া ২ শত জন পরিবহন শ্রমিক, ১ শত ১৫ জন মাহেন্দ্র চালক ও ১ শত ১৫ জন হতদরিদ্র ও প্রতিবন্ধীদের মাঝে আজ প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ করা হয়। খাদ্য সহায়তার মধ্যে ছিলো ১০ কেজি চাল, দুই কেজি আলু, ৫০০ গ্রাম ডাল, ৫০০ মিলি তেল ও একটি সাবান।

          মাগুরা জেলা ত্রাণ ও পুনর্বাসন দপ্তরের উদ্যোগে আজ ৯ হাজার ২ শত টি দুস্থ ও অসহায় পরিবারের প্রত্যেকটির মাঝে ১০ কেজি করে চাল এবং ভিজিএফ (খাদ্যশস্য) বিতরণ কার্যক্রমের আওতায় আরও ২ হাজার ৫০০টি উপকারভোগী পরিবারের প্রত্যেকটির মাঝে ১০ কেজি করে চালের প্যাকেট বিতরণ করা হয়।  এছাড়া জেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয়ভাবে ৮৫০ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়।

          ঝিনাইদহ জেলা প্রশাসনের উদ্যোগেও আজ করোনাকালীন কর্মহীন এক হাজার জন দোকানদার ও কর্মচারী, চা বিক্রতা সহ অন্যান্য পেশাজীবী মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। প্রতিজনকে ১০ কেজি করে চাল ও তিনশত করে টাকা দেওয়া হয়েছে।

          কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে আজ ২০০ টি দুস্থ ও অসহায় পরিবারের মধ্যে ২ মেট্রিক টন চাল বিতরণ করা হয়। এছাড়া ভিজিএফ (খাদ্যশস্য) বিতরণ কার্যক্রমের আওতায় ৩ হাজার টি উপকারভোগী পরিবারের মাঝে ৩০ মেট্রিক টন চাল এবং আরো ১০০ জনের মধ্যে নগদ ৮৩ হাজার টাকা বিতরণ করা হয়।

#

দীপংকর/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/২০৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                            নম্বর : ৩২১৭

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই):

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ৪৪ হাজার ৬৭ জনের নমুনা পরীক্ষা করে ১৩ হাজার ৭৬৮ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১০ লাখ ৩৪ হাজার ৯৫৭ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ২২০ জন-সহ এ পর্যন্ত ১৬ হাজার ৬৩৯ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৮১ হাজার ৫২১ জন।

 

                                                  #

 

ফেরদৌস/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/১৯৫৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                      নম্বর :  ৩২১৬

 

১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত শর্তসাপেক্ষে শিথিল করা হবে চলমান কঠোর বিধিনিষেধ

প্রজ্ঞাপন জারি আগামীকাল

 

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই):

          করোনা মহামারি বিস্তার রোধকল্পে বিভিন্ন বিষয়ে সরকার আরোপিত বিধিনিষেধ আগামী ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত শর্তসাপেক্ষে শিথিল করা হবে।

          এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আগামীকাল প্রজ্ঞাপন জারি করা হবে।

          তবে আগামী ২৩ জুলাই থেকে আবার কঠোর বিধিনিষেধ জারি করা হবে।

                                  #

সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/১৯১৪ ঘণ্টা    

 

তথ্যবিবরণী                                                                                                                                            নম্বর : ৩২১৫

 

প্রতিবন্ধীদের জন্য আন্তর্জাতিকমানের ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে সরকার

                                                                                                                      -- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

 

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই) :

            সমাজের সুবিধাবঞ্চিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠী তথা বিশেষ চাহিদাসম্পন্ন শিশু, অটিস্টিক ও প্রতিবন্ধীদের জন্য আন্তর্জাতিকমানের ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে সরকার বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল।

            আজ পার্সনস উইথ সেরিব্রাল পালসি ফাউন্ডেশন (পিসিপিএফ) আয়োজিত ‘প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে ভার্চুয়াল দাবা প্রতিযোগিতা ২০২১’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

            প্রতিমন্ত্রী বলেন, প্রায় ৪৫০ কোটি টাকা ব্যয়ে সাভারে প্রতিবন্ধীদের জন্য তৈরি করা হবে অত্যাধুনিক  ক্রীড়া কমপ্লেক্স, যাতে থাকছে ২টি বেজমেন্টসহ ১১তলা একাডেমিক ভবন, ডরমিটরি, আবাসিক ভবন, জিমনেশিয়াম, সুইমিং পুল, মসজিদ, ফুটবল মাঠ, গ্যালারি ও ক্রিকেট মাঠ। এই ক্রীড়া কমপ্লেক্স তৈরি করা হলে  সকল ধরনের  প্রতিবন্ধী ব্যক্তিদের খেলাধুলার সুযোগ তৈরি হবে। এর মাধ্যমে তাদের সুস্থ বিনোদনের পথ তৈরি করা সম্ভব হবে। এছাড়া জাতীয় সংসদ ভবনের পাশের খোলা মাঠে প্রতিবন্ধীদের জন্য একটি দৃষ্টিনন্দন ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ করা হবে। ইতোমধ্যেই কমপ্লেক্সের নকশা চূড়ান্ত করা হয়েছে।

            প্রতিমন্ত্রী আরো বলেন, সমাজের একজন সুস্থ ও স্বাভাবিক নাগরিকের মতো প্রতিবন্ধী ব্যক্তিদেরও সমঅধিকার ও সুযোগ পাওয়ার অধিকার রয়েছে। সেই সুযোগ দিয়ে সুস্থ-স্বাভাবিক জীবনযাপনের পথ তৈরি করা গেলে তাদেরও সমাজের মূলধারায় অন্তর্ভুক্ত করা সম্ভব হবে। এর জন্য প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ স্কুল, কারিগরি সেবা ও পুনর্বাসন ব্যবস্থা যেমন প্রয়োজন, তেমনি প্রয়োজন ক্রীড়া ও সাংস্কৃতিক পরিবেশ।

            ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত এ অনুষ্ঠানে পিসিপিএফ এর সভাপতি শেখ এনায়েত করিমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউরো ডেভলপমেন্টাল সুরক্ষা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ আনোয়ার উল্যাহ এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান মল্লিক।

#

আরিফ/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/১৯৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৩২১৪

করোনার মধ্যে দেশে একটি মানুষও না খেয়ে মারা যায়নি

                                                                           -- কৃষিমন্ত্রী

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই) :

          করোনার ভয়াবহ অভিঘাতের মধ্যেও দেশের একটি মানুষও না খেয়ে মারা যায়নি বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক। তিনি বলেন, করোনা মহামারির অভিঘাতে সারা পৃথিবী মহাসংকটের মধ্য দিয়ে অতিক্রম করছে। বাংলাদেশে এই সংকট মোকাবিলা করার জন্য সংক্রমণের শুরু থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানামুখী উদ্যোগ গ্রহণ করেছেন। তিনি একদিকে যেমন খাদ্য উৎপাদন বৃদ্ধিতে জোর দিয়েছেন তেমনি অন্যদিকে ব্যাপক ত্রাণ ও খাদ্য সহায়তা নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন। দেশে বর্তমানে খাদ্য ঘাটতি নেই।

          মন্ত্রী আজ ঢাকার শ্যামপুরে গরিব, অসহায়, দুস্থ ও করোনায় কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক শেখ মোঃ আজাহার এ অনুষ্ঠানের আয়োজন করেন।

          শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সবসময় এ দেশের মানুষের পাশে ছিল ও আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিএনপির বিগত শাসনামলের ২০০৪-০৭ সালেও দেশে মঙ্গা হয়েছে, দুর্ভিক্ষ হয়েছে। মানুষ না খেতে পেয়ে মারা গেছে। সে সময়ও শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ খাবার নিয়ে, সাহায্য নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছিল।

          এসময় সমালোচনায় মুখর বিএনপি ও সুশীল সমাজের প্রতিনিধিদেরকে করোনার মহাসংকটে মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান মন্ত্রী ।

          ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, সাবেক সংসদ সদস্য এড. সানজিদা খানম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির প্রমুখ বক্তব্য রাখেন।

#

কামরুল/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/১৮৩০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ৩২১৩

মশার কোনো বর্ডার নেই, সবাইকে সচেতন থাকতে হবে

                                                       -- স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই) :

          মশার কোনো বর্ডার বা সীমানা নেই, ডেঙ্গু প্রতিরোধে সবাইকে আরো বেশি সচেতন হওয়ার বিকল্প নেই বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। দু-এক জন মানুষের দায়িত্বহীনতার কারণে শহর বা গোটা দেশের মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে না বলেও জানান তিনি।

          আজ স্থানীয় সরকার বিভাগের আয়োজনে সারাদেশে মশাবাহিত রোগ প্রতিরোধে সিটি কর্পোরেশন ও অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগ, দপ্তর ও সংস্থার কার্যক্রম পর্যালোচনার ১০ম আন্তঃমন্ত্রণালয় অনলাইন সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী এসব কথা জানান।

          মন্ত্রী বলেন, উত্তর সিটি করপোরেশনে মশা মারলে দক্ষিণ সিটি করপোরেশনে হবে না অথবা দক্ষিণে মারলে উত্তরে হবে না এমনটি ভাবা উচিত নয়। প্রতিষ্ঠান বা বাড়ি-ঘর যারই হোক, আমি-আপনি যেই হই না কেন আমরা সবাই এই শহর ও দেশের মানুষ। মশা নিধনে সবাইকে অর্পিত নাগরিক দায়িত্ব পালন করতে হবে। সমন্বিত উদ্যোগে কাজ না করলে সুফল আসবে না। ইচ্ছাকৃতভাবে এডিস মশার প্রজননের জন্য দায়ী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে দুই সিটি কর্পোরেশনে চিরুনি অভিযানের অংশ হিসেবে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

          মন্ত্রী বলেন, নির্মাণাধীন ভবনগুলোর বেজমেন্ট এবং ছাদে বিভিন্ন জায়গাতে জমা পানি থাকে। আর এখানেই এডিস মশার প্রজনন বেশি হয়। যারা ভবন নির্মাণ করছেন অথবা নির্মাণকাজ বন্ধ রেখেছেন বা যাদের পরিত্যক্ত ভবন রয়েছে তাদেরকে জমানো পানিতে লার্ভিসাইড অথবা সামান্য পরিমাণ কেরোসিন ঢেলে দেয়ার পরামর্শ দেন মন্ত্রী।

          ডেঙ্গু নিয়ে এখনও আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, এডিস মশা বিস্তার বা প্রজননের সকল ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে। এডিস, অ্যানোফিলিস বা কিউলিক্স মশা যে মশাই হোক না কেন এগুলো নিধনের জন্য কি করতে হবে তা সবারই জানা। করোনার মধ্যে যেন ডেঙ্গু মাথা ব্যথার কারণ না হয় সেটি লক্ষ্য রাখতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেন তিনি।

          প্রত্যেক ওয়ার্ডকে দশটি সাব জোনে ভাগ করে কাউন্সিলরের নেতৃত্বে বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে নিয়ে গঠিত কমিটিকে স্থায়ী রূপ দেয়ার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, ত্রাণ বিতরণ, মশা নিধন, জলাবদ্ধতা নিরসন এবং দুর্যোগ-দুর্বিপাকসহ যেকোন সমস্যা দ্রুত সমাধানে এই কমিটিকে কাজে লাগানো সম্ভব।

          পরিষ্কার পরিচ্ছন্ন করা বা ঘাস কাটা বছরভিত্তিক অথবা কোয়ার্টারলি না করে নিয়মিত করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, রেলওয়ে, ঢাকা ক্যান্টনমেন্ট বোর্ড এবং সিভিল এভিয়েশনসহ অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অধিক্ষেত্রে নিজ নিজ উদ্যোগে মশকের বিস্তার রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। দায়িত্ব পালনে অবহেলার কোন সুযোগ নেই।

          সভায় ঢাকা উত্তর ও দক্ষিণ, গাজীপুর, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, গৃহায়ন ও গণপূর্ত, তথ্য ও সম্প্রচার সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ, দপ্তর ও সংস্থার প্রতিনিধি অংশ নেন।

#

হায়দার/সাহেলা/সঞ্জীব/জয়নুল/২০২১/১৮২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                            নম্বর :  ৩২১২

ময়মনসিংহে ১০৫ জন অসচ্ছল সংস্কৃতিকর্মীর মাঝে অনুদানের চেক বিতরণ

 

ঢাকা, ২৮ আষাঢ় (১২ জুলাই):

          আজ ময়মনসিংহ জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় করোনার কারণে  কর্মহীন ১০৫ জন অসচ্ছল সংস্কৃতিকর্মীর মাঝে পাঁচ হাজার টাকা করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় হতে প্রাপ্ত অনুদানের চেক বিতরণ করা হয়।

          ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অসচ্ছল সংস্কৃতিকর্মীদের মাঝে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

          অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সংস্কৃতিবান্ধব সরকার সংস্কৃতিকর্মীদের ব্যাপারে অত্যন্ত আন্তরিক। তিনি বলেন, বৈশ্বিক করোনা মহামারির কারণে গতবছর দেশের কর্মহীন হয়ে পড়া ১০ হাজারের অধিক সংস্কৃতিসবীকে এককালীন চার কোটি ৬৫ লক্ষ ৩৩ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। এবছরও দ্বিতীয় দফায় করোনায় কর্মহীন সংস্কৃতিসেবীদের মাঝে আর্থিক অনুদান প্রদানের কার্যক্রম চলমান রয়েছে। যারই অংশ হিসেবে আজ ময়মনসিংহ জেলার অসচ্ছল সংস্কৃতিকর্মীদের মাঝে বিশেষ অনুদানের চেক বিতরণ করা হচ্ছে।

          প্রতিমন্ত্রী বলেন, ময়মনসিংহকে সাংস্কৃতিক নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। ইতোমধ্যে জেলা জিমনেসিয়ামের সম্মুখে মুক্তমঞ্চ নির্মাণ করা হয়েছে। ব্রহ্মপুত্র নদের পাড়ে অবস্থিত জয়নুল আবেদীন সংগ্রহশালা ঘিরে সাংস্কৃতিক বলয় নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রকল্পটিতে রয়েছে আধুনিক মানের কয়েকটি সংগ্রহশালা, ৩টি মিলনায়তন, আর্ট গ্যালারিসহ বিভিন্ন দৃষ্টিনন্দন স্থাপনা। 

          অনুষ্ঠানে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুলসহ   জেলার ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সংস্কৃতি কর্মীগণ উপস্থিত ছিলেন।

          অনুষ্ঠানে করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে ১০৫ জন সংস্কৃতিকর্মীর মধ্যে ১২ জনের হাতে সরাসরি অনুদানের চেক তুলে দেয়া হয়।

#

ফয়সল/পরীক্ষিৎ/সুবর্ণা/শামীম/২০২১/১৫০৭ ঘণ্টা    

 

 

 

2021-07-12-15-52-92451d0fb494fceff5cb725d8644d7ce.docx 2021-07-12-15-52-92451d0fb494fceff5cb725d8644d7ce.docx

Share with :

Facebook Facebook