তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st মার্চ ২০১৫

তথ্যবিবরণী 21/03/2015

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৮১৫

জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত
জমাদিউস সানি মাসের চাঁদ দেখা গেছে

ঢাকা, ৭ চৈত্র (২১ মার্চ) :

বাংলাদেশের আকাশে আজ ১৪৩৬ হিজরি সনের পবিত্র জমাদিউস সানি মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গিয়েছে। ফলে আগামীকাল ২২ মার্চ থেকে পবিত্র জমাদিউস সানি মাস গণনা শুরু হবে।

আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় চাঁদ দেখা কমিটির সহসভাপতি ড. চৌধুরী মোঃ বাবুল হাসান।

সভায় প্রধান তথ্য অফিসার তছির আহাম্মদ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (জেলা ও মাঠ প্রশাসন) মোঃ মাকছুদুর রহমান পাটোয়ারী, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ নুরুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক নাছির আহমদ, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিন, সরকারি মাদ্রাসা-ই-আলীয়ার অধ্যক্ষ প্রফেসর সিরাজউদ্দিন আহমাদ, ইসলামিক ফাউন্ডেশনের সচিব মোঃ অহিদুল ইসলাম, ঢাকা জেলার এডিসি মোঃ জসিম উদ্দিন, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শাহ আলম ও বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

#

বিল্লাল/ফায়জুল/নবী/সঞ্জীব/রেজাউল/২০১৫/২১৪৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৮১৪

মেরিটাইম সেক্টরে চাকরি সুবিধা সম্প্রসারিত হয়েছে
                                  -- নৌপরিবহণ মন্ত্রী
চট্টগ্রাম, ৭ চৈত্র (২১ মার্চ) :
    নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান বলেছেন, সরকারিভাবে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের প্রশিক্ষিত নাবিকদের মার্কেটিং এর উদ্যোগ গ্রহণ করায় মধ্যপ্রাচ্য ইউরোপসহ অনেক দেশের মেরিটাইম সেক্টরে চাকরি সুবিধা সম্প্রসারিত হয়েছে। ইতোমধ্যে সিঙ্গাপুরের একটি জাহাজ কোম্পানি বাংলাদেশি নাবিকদের নিয়োগ দান শুরু করেছে।
    মন্ত্রী আজ চট্টগ্রামে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট (এনএমআই) এর চট্টগ্রাম শাখার ১৪তম ব্যাচ ও মাদারীপুর শাখার ৩য় ব্যাচের শিক্ষা সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    এনএমআইকে ডিজিটালাইজড করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশে-বিদেশে দক্ষ ও প্রশিক্ষিত নাবিকের ক্রমাগত চাহিদার কথা বিবেচনা করে প্রতিটি বিভাগীয় শহরে এনএমআই প্রতিষ্ঠার লক্ষ্যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, বেসরকারি উদ্যোগে নাবিক প্রশিক্ষণের জন্য যেসব প্রতিষ্ঠান গড়ে উঠেছে তাদের জন্য সুনির্দিষ্ট নীতিমালা ও কমিটি গঠন করা হয়েছে। নীতিমালা ভঙ্গ করলে সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
    অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এনএমআই চট্টগ্রামের অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সল আজিম বক্তৃতা করেন।
    চলতিবছর এনএমআই চট্টগ্রাম ও মাদারীপুর শাখা মিলে ১৫৩ জন নবীন নাবিক তাদের প্রশিক্ষণ সম্পন্ন করেছে। নবীন নাবিক মোঃ সফিকুল ইসলাম চৌকস পারফর্মেন্সের জন্য বেস্ট অলরাউন্ড রেটিং স্বর্ণপদক লাভ করে।
    নৌপরিবহণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ রফিকুল ইসলাম, সমুদ্র পরিবহণ অধিদপ্তরের মহাপরিচালক কমোডর এম জাকিউর রহমানসহ বন্দর চেয়ারম্যান এবং জাহাজ মালিক প্রতিনিধিগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
    পরে মন্ত্রী এনএমআই চট্টগ্রামে শহিদ মিনার ও নিজস্ব বাসসার্ভিস উদ্বোধন করেন।
#

সাইফুল/ফায়জুল/নবী/সঞ্জীব/রেজাউল/২০১৫/২১২৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৮১৩

আগামীদিনের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রাতিষ্ঠানিক নেতৃত্ব অপরিহার্য
                                                   -- বিদ্যুৎ প্রতিমন্ত্রী
ঢাকা, ৭ চৈত্র (২১ মার্চ) :
    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামীদিনের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রাতিষ্ঠানিক নেতৃত্ব অপরিহার্য। মধ্যমআয়ের দেশের জন্য জনপ্রতি বিদ্যুৎ উৎপাদন করতে হবে ৬০০ কিলোওয়াট-ঘণ্টা। এর জন্য গতিশীল নেতৃত্বের সাথে সাথে প্রয়োজন ‘আউট অভ্ বক্স’ চিন্তাভাবনা। নিজেদেরকে দেশের জন্য - প্রতিষ্ঠানের জন্য  ব্রান্ডিং করতে হবে।

    আজ বিদ্যুৎভবনে সেক্টর লিডার’স ওয়ার্কশপ- ২০১৫ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, বিদ্যুৎ ও জ্বালানিখাতকে আরো যুগোপযোগী করার জন্য ইনস্টিটিউট স্থাপন করার উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশ পেট্রোলিয়াম ইনস্টিটিউটকে আধুনিক করার জন্য অস্ট্রেলিয়ার মনাশ বিশ্ববিদ্যালয় নীতিগতভাবে সম্মতি দিয়েছে।

    জনাব হামিদ বলেন, নবায়নযোগ্য জ্বালানির খরচ বেশি হলেও পরিবেশের বিষয় বিবেচনা করে আমাদেরকে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে যেতে হবে। এজন্য জনগণকে সচেতন করা দরকার। তিনি বিদ্যুৎ বিপণনে আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেছেন।

    বিদ্যুৎসচিব মনোয়ার ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান এ আর খান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান শাহিনুল ইসলাম খান ও পেট্রোবাংলার চেয়ারম্যান ইশতিয়াক আহমেদ বক্তব্য রাখেন।

#

আসলাম/ফায়জুল/নবি/সঞ্জীব/রেজাউল/২০১৫/২০২৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৮১২

 ২৪০ কেজি জাটকা আটক করেছে কোস্টগার্ড

ঢাকা, ৭ চৈত্র (২১ মার্চ) :

      গতকাল কোস্টগার্ড স্টেশন চাঁদপুর এর একটি অপারেশনদল মেঘনা নদীর মোহনাসংলগ্ন এলাকায় অভিযান পরিচালনাকালে যাত্রীবাহী লঞ্চ ‘ফারহান-১’ থেকে ২৪০ কেজি জাটকা আটক করে। আটককৃত জাটকার মূল্য প্রায় ৭২ হাজার টাকা।

      আটককৃত জাটকা মৎস্য কর্মকর্তার উপসি'তিতে এতিমখানা, মাদ্রাসা ও অসহায় গরিব মানুষের মধ্যে বিতরণ করা হয়। 

#

ফায়জুল/নবী/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৮০২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৮১১

নতুন প্রজন্মকে বিশ্বমানের করে গড়ে তোলাই শিক্ষার লক্ষ্য
                                                           -- শিক্ষামন্ত্রী

ঢাকা, ৭ চৈত্র (২১ মার্চ) :
বাংলাদেশের নতুন প্রজন্ম মেধা ও প্রতিভায় বিশ্বমানের। তাদের যোগ্য ও দক্ষ করে গড়ে তোলাই আমাদের শিক্ষার লক্ষ্য।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ রেসিডেনসিয়াল মডেল কলেজ মিলনায়তনে ৩য় সৃজনশীল মেধা অন্বেষণ-২০১৫ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষাসচিব মোঃ নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন, পরিচালন (প্রশিক্ষণ) প্রফেসর শামসুল হুদা, রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আসাদুজ্জামান সুবহানী বক্তৃতা করেন।
নুরুল ইসলাম নাহিদ বলেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে দুর্বল হলেও মেধায় পিছিয়ে নেই। সারাদেশে নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য অনন্য সাধারণ প্রতিভা। ২০১৩ সাল থেকে পরপর তিনবার সারাদেশে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ছাত্রছাত্রীদের মধ্যে বিপুল সাড়া পড়েছে। খুঁজে পেয়েছি অসংখ্য মেধাবীকে। এরাই ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যমআয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নতদেশে পরিণত করার উদ্যোগে নেতৃত্ব দেবে। তিনি বলেন, এ প্রতিযোগিতার মাধ্যমে মেধাবী হিসেবে চিহ্নিত হওয়া শিক্ষার্থীদের মেধা বিকাশে সরকার সর্বাত্মক সহযোগিতা প্রদান করবে। তিনি সরকারের পাশাপাশি নতুন প্রজন্ম মেধা বিকাশে সকলকে সচেতন থাকার আহ্বান জানান।
    উল্লেখ্য, এবার ২৫-২৬ ফেব্রুয়ারি শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে, ১-৩ মার্চ উপজেলা পর্যায়ে, ৭-৯ মার্চ জেলা পর্যায়ে, ১২-১৫ মার্চ বিভাগীয় পর্যায়ে এবং ১৬-১৯ মার্চ ঢাকা মহানগর পর্যায়ে মেধা অন্বেষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ প্রতিযোগিতায় ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণির লাখ লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। ৬ষ্ঠ-৮ম শ্রেণি, ৯ম-১০ম শ্রেণি ও ১১শ-১২শ শ্রেণির ৩টি গ্রুপে চার বিষয়ে প্রতিযোগিতা হয়েছে। প্রতিযোগিতার বিষয়গুলো হলো- ভাষা ও সাহিত্য (বাংলা ও ইংরেজি), দৈনন্দিন বিজ্ঞান/বিজ্ঞান (পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান), গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ (ইতিহাস, পৌরনীতি, অর্থনীতি ও সমাজবিজ্ঞান)। এসব অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে উপজেলা পর্যায়ে ৫ হাজার ৯১৬ জন, জেলা পর্যায়ে ৭৬৭ জন, বিভাগীয় পর্যায়ে ৯৬ জন এবং জাতীয় পর্যায়ে ১২ জন অর্থাৎ মোট ৬ হাজার ৭৯২ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়েছে।

#


সুবোধ/ফায়জুল/মোশারফ/রেজাউল/২০১৫/১৭২২ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৮১০

ঢাকা মহানগরীর সরকারি কর্মকর্তা কর্মচারীদের ৩৩তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা
উদ্বোধন করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

ঢাকা, ৭ চৈত্র (২১ মার্চ) :

    ঢাকা মহানগরীতে কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারী ও তাদের ছেলে-মেয়েদের ৩৩তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা আজ ঢাকার মোহাম্মদপুর শারীরিক শিক্ষা কলেজ মাঠে অনুষ্ঠিত হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এ ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন। এ প্রতিযোগিতার ৪০টি ইভেন্টে ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকার ১৭টি কর্মচারী কল্যাণ সমিতি বা ক্লাব অংশগ্রহণ করে।

    অনুষ্ঠানে প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন, সকল সরকারি কর্মকর্তা কর্মচারী তাদের মেধা-শ্রম ও কর্মদক্ষতার মাধ্যমে প্রশাসনকে আরো গতিশীল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

    তিনি বলেন, এ ধরনের ক্রীড়া প্রতিযোগিতা সকল সরকারি কর্মকর্তা কর্মচারী ও তাদের পরিবারের মাঝে সেতুবন্ধন সৃষ্টি করবে এবং বন্ধুত্ব ও আন্তরিকতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রতিদিনের কাজের একঘেয়েমি দূর করে কর্মস্পৃহা বাড়াতে সহায়ক হবে।

    ইসমাত আরা সাদেক আরো বলেন, ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে শিশু কিশোররা তাদের সুপ্তপ্রতিভার বিকাশ ঘটাতে পারবে ।

    এসময় অন্যান্যের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বাংলাদেশ কর্মচারী কল্যাণবোর্ডের মহাপরিচালক মোঃ ইব্রাহীম হোসেন খান উপস্থিত ছিলেন।

#

তৌহিদুল/ফায়জুল/সঞ্জীব/রেজাউল/২০১৫/১৭১৬ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৮০৯

৮ মার্চের এসএসসি পরীক্ষা ২৭ মার্চ
১০ মার্চের এসএসসি পরীক্ষা ২৮ মার্চ

ঢাকা, ৭ চৈত্র (২১ মার্চ) :

গত ৮ মার্চের স্থগিতকৃত এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ২৭ মার্চ শুক্রবার সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। গত ১০ মার্চের স্থগিতকৃত এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ২৮ মার্চ শনিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।

সংগীত এবং  বেসিক  ট্রেডসহ সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা আগামী ২৯ মার্চ  থেকে ২ এপ্রিলের মধ্যে সম্পন্ন করতে হবে।

আগামী ৯ এপ্রিলের মধ্যে ব্যবহারিক পরীক্ষায় প্রাপ্তনম্বর অনলাইনে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডসমূহে প্রেরণ করতে হবে।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে গত ১১ মার্চের স্থগিতকৃত দাখিল পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে।

#

সুবোধ/ফায়জুল/মোশারফ/সেলিম/২০১৫/১৬০০ ঘণ্টা

 

Todays handout (8).doc Todays handout (8).doc

Share with :

Facebook Facebook