তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জুন ২০১৫

তথ্যবিবরণী 03/06/2015

Handout                                                                                                                     Number : 1614

 

Inu at Ministerial Forum in Singapore

Measures to Combat Cyber Crime Stressed

 

Singapore, June 03 :

            Nations must work together on two major frameworks, namely Technical and Legal, in order to keep the cyber world and mass media secured and free from inappropriate contents, said Information minister Hasanul Haq Inu today at the concluding session of the two day Ministerial Forum on ICT, 2015 in Singapore.

            Information minister briefed the session on building ÔDigital Bangladesh’ with E-education, E-business, E-health, E-employment, E-environment, E-agriculture, E-science and E-governance under guidance of Prime Minister Sheikh Hasina.

            Minister for Communications and Information of Singapore Dr Yaacob Ibrahim inaugurated the Forum on Tuesday. Representatives of about 20 countries from Asia and Africa, International Telecommunication Union and leading ICT organizations attended the forum.  

            Hasanul Haq Inu also called on his Singapore counterpart Dr Yaacob Ibrahim, Minister for Communications and Information at the side-lines of the Ministerial Forum. They agreed on mutual cooperation in combating cyber crime as both the Ministers pointed out the need for enhanced exchange of information and media contents to promote people to people contacts between the two countries.

            Inu highlighted Prime Minister Sheikh Hasina’s initiatives towards prosperity with a vibrant democracy, digitization and open mass media. Bangladesh High Commissioner to Singapore Mahbub-Uz-Zaman was present during the call on.

            Ministry of Communications and Information and Infocomm Development Authority of Singapore jointly organized the ministerial forum in collaboration with World Economic Forum and Infocomm Media Business Exchange-IMBX.

            Ministers from Bhutan, Brunei, Cambodia, Indonesia, Japan, Kuwait, Lao PDR, Malaysia, Maldives, Mongolia, Moldova, Myanmar, Morishas,  The Philippines, Rwanda, Qatar, Thailand and Vietnam attended the forum.

            Information Minister Hasanul Haq Inu reached Singapore on 1 June and is scheduled to return today late night.

#

Saifullah/Alam/Rafiqul/Joynul/2015/2145hours

তথ্যবিবরণী                                                                                  নম্বর : ১৬১৩ 

জাতিসংঘ সদরদপ্তরে আয়োজিত মেলায় বাংলাদেশি স্টলে উপচেপড়া ভিড়  

নিউইয়র্ক, ৩ জুন :
    
    গতকাল জাতিসংঘের অভ্যন্তরে আন্তর্জাতিক মেলা অনুষ্ঠিত হয়। মেলার উদ্বোধন করেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন ও মহাসচিবের স্ত্রী বান সুন-টিক। নিউইয়র্কের স্থানীয় সময় সকাল দশটা ত্রিশ মিনিটে মেলা শুরু হয় এবং বিকেল চারটায় শেষ হয়। এতে জাতিসংঘের সদস্যদেশসমূহ অংশগ্রহণ করে। 

    মেলায় ‘বাংলাদেশ’ নামে স্টল স্থাপন করা হয়। এতে দেশীয় হাতের তৈরি খাবার পরিবেশন করা হয়। মুখরোচক খাবারের স্বাদ পেতে বাংলাদেশ স্টলে বিভিন্ন দেশের ক্রেতাদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। জাতিসংঘ মহাসচিব স্বয়ং বাংলাদেশ স্টলের খাবার ক্রয় করেন। বিক্রি হতে অর্জিত অর্থ জাতিসংঘের দূর্গতদের জন্যে প্রদান করা হয়। 

    মেলার উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিব তাঁর বক্তৃতায় বলেন, মেলার মূললক্ষ্য হচ্ছে সদস্য দেশসমূহের মধ্যে সম্প্রীতির বন্ধন তৈরি করা। তিনি সারাবিশ্ব মিলে একবিশ্ব গড়ে তোলার আহ্বান জানান। বিশ্বে ধনীগরিবের ভেদাভেদ ভুলে পারস্পরিক সহযোগিতার তাগিদ দেন। 

    মেলায় অংশগ্রহণ করে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন বলেন, এ আয়োজন সত্যিই এক মহামিলন, যেখানে সারাবিশ্বের কাছে বাংলাদেশের কৃষ্টি, কালচার ও সম্প্রীতিকে তুলে ধরার সুযোগ তৈরি হয়েছে। 

#


সাইফুল্লাহ/আলম/জসীম/সেলিম/২০১৫/১৯৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬১২

জাতীয় বাজেট ঘোষণা আগামীকাল

ঢাকা, ২০ জ্যৈষ্ঠ (৩ জুন) :
    অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামীকাল ৪ জুন বিকেল ৩ টায় ২০১৫-১৬ অর্থবছরের মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের দ্বিতীয় এবং ব্যক্তিগত নবম বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন। একাধারে সাত বার বাজেট দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিরল দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন। এবারও ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করা হবে।
    আগামীকাল বাজেট বক্তৃতা; সম্পূরক আর্থিক বিবৃতি; প্রজাতন্ত্রের সরকারি হিসাব; সংযুক্ত তহবিল-প্রাপ্তি; মঞ্জুরি ও বরাদ্দের দাবিসমূহ (অনুন্নয়ন ও উন্নয়ন); মঞ্জুরি ও বরাদ্দ দাবিসমূহ (উন্নয়ন); নারী উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় চল্লিশটি মন্ত্রণালয়ের কার্যক্রম; শিশুদের নিয়ে বাজেট ভাবনা, মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি; মধ্যমেয়াদি বাজেট কাঠামো; বার্ষিক আর্থিক বিবৃতি; বাজেটের সংক্ষিপ্তসার; বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা-২০১৫ এবং ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রাঃ হালচিত্র ২০১৫ ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ হতে সরবরাহ করা হবে। একইসঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রণীত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যাবলী- ২০১৪-১৫ জাতীয় সংসদে পেশ করা হবে।
    বাজেটকে আরো অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট িি.িসড়ভ.মড়া.নফ -এ বাজেটের সকল তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবেন/পারবে এবং দেশ বা বিদেশ থেকে উক্ত ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে। প্রাপ্ত সকল মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময়ে ও পরে তা কার্যকর করা হবে।
    ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকারি ওয়েবসাইট লিংক িি.িনধহমষধফবংয. মড়া.নফ, িি.িহনৎ-নফ.ড়ৎম, িি.িঢ়ষধহপড়সস.মড়া.নফ, িি.িরসবফ.মড়া.নফ, িি.ি ঢ়ৎবংংরহভড়ৎস.ঢ়ড়ৎঃধষ.মড়া.নফ, িি.িঢ়সড়.মড়া.নফ এবং বেসরকারি ওয়েবসাইট লিংক িি.ি নফহবংি২৪.পড়স ঠিকানায় বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।
    বাজেট উপস্থাপনের পরদিন অর্থাৎ আগামী ৫ জুন, শুক্রবার বিকেল ৪টায় ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।
#

শাহেদুর/সাইফুল্লাহ/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/১৭২৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৬১০

প্রধানমন্ত্রীর অনুশাসন পালনে স্থানীয় সরকার বিভাগে সভা
সুনির্দিষ্ট স্থানে পশুরহাট স্থাপনের নির্দেশনা প্রদান

ঢাকা, ১৯ জ্যৈষ্ঠ (২ জুন) :  
    পরিবেশ দূষণ এবং জনস্বাস্থ্যের ক্ষতি প্রতিরোধে যেখানে সেখানে কোরবানির পশুরহাট এবং কোরবানির পশু জবাই না করার জন্য প্রধানমন্ত্রী অনুশাসন প্রদান করেছেন।
    এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আজ ঢাকায় স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক এর সভাপতিত্বে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।
    সভায় সকল সিটি কর্পোরেশনের প্রতিনিধি এবং স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
    সিটি কর্পোরেশন এবং পৌর এলাকাসহ দেশের সকল জায়গায় সুনির্দিষ্ট স্থানে কোরবানি এবং সাধারণ পশুরহাট স্থাপন করার জন্য নির্দেশনা প্রদান করা হয়।
    এছাড়াও, জনসাধারণ সহজে গমণ করতে পারে এমন পূর্ব নির্ধারিত স্থানে কোনবানির পশু জবাই করার জন্য স্থান বাছাইয়ের ব্যাপারে আলোচনা হয়।
    সুনির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাই করার জন্য স্থান নির্ধারণ করার লক্ষ্যে জনপ্রতিনিধিদের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির প্রতি গুরুত্বারোপ করা হয়। তাছাড়া উক্ত কাজ বাস্তবায়নের লক্ষ্যে ধর্মীয় ব্যক্তিত্বগণকেও সংযুক্ত করার ব্যাপারে সভায় অভিমত ব্যক্ত করা হয়।
    স্থানীয় সরকার বিভাগ সচিব বলেন, এ বিষয়ে শীঘ্রই আন্তঃমন্ত্রণালয় সভা আয়োজন করে সকলের সম্মিলিত সহযোগিতায় পরিবেশ ও জনস্বাস্থ্য সংরক্ষণে প্রধানমন্ত্রীর অনুশাসন প্রতিপালন করা হবে। মানুষের জীবনধারা উন্নয়নে দিনবদলের প্রতিশ্রুতি বাস্তবায়নের লক্ষ্যে সকলের অংশগ্রহণ নিশ্চিত করা হবে।
    তিনি সকল সিটি কর্পোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে এ বিষয়ে সভা করে কার্যক্রম বাস্তবায়নের আহ্বান জানান।
#

মমিনুল/সাইফুল্লাহ/জসীম/রফিকুল/জয়নুল/২০১৫/১৭১৫ঘণ্টা

 

Todays handout (2).doc Todays handout (2).doc

Share with :

Facebook Facebook