তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ জুলাই ২০২১

তথ্যবিবরণী ১৭ জুলাই ২০২১

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৩২৪

বিজিবি’র ৯৬তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত

বায়তুল ইজ্জত, চট্টগ্রাম, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

            বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর ৯৬তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ আজ অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রামের সাতকানিয়ার বায়তুল ইজ্জতে অবস্থিত বিজিবি’র প্রশিক্ষণ প্রতিষ্ঠান বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজ (বিজিটিসিএন্ডসি) এর বীর উত্তম মজিবুর রহমান প্যারেড গ্রাউন্ডে বিজিবি’র নবীন সদস্যদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

            স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রধান অতিথি হিসেবে ৯৬তম রিক্রুট ব্যাচের বিজিবি’র নবীন সদস্যদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। অনুষ্ঠানে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন ও বিজিবি’র মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

            উল্লেখ্য, ৯৬তম রিক্রুট ব্যাচের মৌলিক প্রশিক্ষণ গত ৩১ জানুয়ারি ২০২১ তারিখে শুরু হয়। বিজিটিসিএন্ডসিতে প্রশিক্ষণ নেয়া মোট ৭৮৪ জন রিক্রুট এর মধ্যে ৬৫৬ জন পুরুষ এবং ১২৮ জন নারী রিক্রুট প্রশিক্ষণে অংশগ্রহণ করে।

            ৯৬তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বিজিবি’র নবীন সদস্যদের উদ্দেশে  দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, জাতির পিতার হাতে গড়া এই বাহিনী আজ একটি সুসংগঠিত, চৌকস, সুশৃঙ্খল ও পেশাদার দেশপ্রেমিক বাহিনীতে পরিণত হয়েছে। বিজিবি ‘সীমান্তের অতন্দ্র প্রহরী’ হিসেবে দেশের ৪ হাজার ৪২৭ কিলোমিটার দীর্ঘ সীমান্ত সুরক্ষা, সীমান্তে চোরাচালানরোধ, নারী ও শিশু পাচার রোধসহ যেকোনো ধরনের সীমান্ত অপরাধ দমন সর্বোপরি দেশের সার্বভৌমত্ব ও অখন্ডতা রক্ষার মহান দায়িত্ব অত্যন্ত দৃঢ়তা ও সফলতার সাথে পালন করে আসছে। এছাড়াও দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানসহ যেকোন দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রেও বর্ডার গার্ড বাংলাদেশ বিশ্বস্ততা ও সুনামের সাথে দায়িত্ব পালন করছে।

            স্বরাষ্ট্রমন্ত্রী ১৯৭৪ সালের ৫ ডিসেম্বর তৎকালীন বিডিআর-এর ৩য় ব্যাচের সমাপনী কুচকাওয়াজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চোরাচালান বিরোধী ও প্রেরণামূলক মূল্যবান বক্তব্যের কথা স্মরণ করে চোরাচালান রোধে বিজিবি’র নবীন সদস্যদের পেশাগত দক্ষতা অর্জনসহ ব্যক্তিগতভাবে সুদৃঢ়, সুশৃঙ্খল, নির্লোভ ও নির্ভীক সর্বোপরি উন্নত চরিত্রের অধিকারী হওয়ার উপদেশ দেন।

            বিজিবি’র সার্বিক উন্নয়নে বর্তমান সরকারের বাস্তবায়িত বিভিন্ন কর্মকান্ডের কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিজিবিকে একটি অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানসম্পন্ন সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিজিবি’র সাংগঠনিক কাঠামোতে ব্যাপক পরিবর্তন এনে বিজিবিকে একটি ত্রিমাত্রিক বাহিনীতে উন্নীত করা হয়েছে। স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট এর অংশ হিসেবে সীমান্তে নতুন বিওপি, বিএসপি নির্মাণসহ অত্যাধুনিক সার্ভেইলেন্স ইকুইপমেন্ট স্থাপন, এটিভি ও অত্যাধুনিক এপিসি, রায়ট কন্ট্রোল ভেহিক্যাল, ভেহিক্যাল স্ক্যানার ও দ্রুতগামী জলযান সংযোজন করা হয়েছে। এছাড়াও অতি সম্প্রতি এই বাহিনীতে অত্যাধুনিক এন্টি ট্যাংক গাইডেড উইপন সংযোজন করা হয়েছে। বিজিবি’র প্রশিক্ষণ কর্মকান্ডের কলেবর বৃদ্ধির বিষয়টি বিবেচনায় রেখে চুয়াডাঙ্গায় আরেকটি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে। 

            স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে ৯৬তম রিক্রুট ব্যাচের সেরা চৌকস রিক্রুট হিসেবে ১ম স্থান অধিকারী বক্ষ নম্বর ৪০২ রিক্রুট (জিডি) নয়ন এবং অন্যান্য বিষয়ে সেরা জওয়ানদের হাতে ক্রেস্ট তুলে দেন।

#

শরিফুল/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২০৩০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর :  ৩৩২৩

 

বিজিবি'র নবীন জওয়ানদের দেশসেবা করার আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর

 

জামালপুর, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

          ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করার লক্ষ্যে বিজিবি'র নবীন  জওয়ানদেরকে প্রশিক্ষণ লব্দজ্ঞান কাজে লাগিয়ে দেশমাতৃকার সেবা করতে হবে।

 

          প্রতিমন্ত্রী আজ  জামালপুর ব্যাটালিয়ন (৩৫ বিজিবি) এর তত্ত্বাবধানে পরিচালিত ৯৬তম ব্যাচ রিক্রুটদের সমাপনী কুচকাওয়াজ ও শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায়  এসব কথা বলেন।

 

          অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী ৫ ডিসেম্বর ১৯৭৪ সালে বিজিবির (তৎকালীন বিডিআর) ৩য় ব্যাচে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রদত্ত ভাষণের পুনরাবৃত্তি করে সকলকে ঐক্যবদ্ধভাবে দেশ মাতৃকার সেবায় কাজ করার জন্য উদাত্ত আহ্বান জানান।

 

          ধর্ম প্রতিমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। অনুষ্ঠানে বর্ডার গার্ড বাংলাদেশ এর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল বেনজীর আহমেদ উপস্থিত ছিলেন।

 

#

 

আনোয়ার/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২১৫০ ঘণ্টা 

 

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর :  ৩৩২২

 

বরিশালে করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে সরকারি ত্রাণ বিতরণ

 

ঢাকা, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

          কোভিড-১৯ ঢেউ পরিস্থিতিতে বরিশাল বিভাগের ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া বিভিন্ন জনগোষ্ঠীর মাঝে সরকারের ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। আজ বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রশান্ত কুমার দাস নগরীর সার্কিট হাউজ সম্মেলন কক্ষে ৮৩ জন করোনায় ক্ষতিগ্রস্ত কর্মহীন দরিদ্র অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা সামগ্রী বিতরণ করেন।

 

          বরিশাল জেলা তথ্য এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয়ের প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

 

#

 

জাহাঙ্গীর/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২২০০ ঘণ্টা 

 

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর :  ৩৩২১

 

ঢাকা বিভাগে সরকারি ত্রাণ বিতরণ অব্যাহত

 

ঢাকা, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

          করোনা ভাইরাস মহামারির প্রেক্ষিতে মানবিক সহায়তা হিসেবে  সরকারের পক্ষ থেকে দেশব্যাপী ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। গতকাল ১৬ জুলাই ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় এ কার্যক্রম পরিচালিত হয়েছে।

 

          ঢাকা জেলায় ত্রাণ হিসেবে নগদ ২ লাখ টাকা, ২ লাখ মে. টন চাল বিতরণ করা হয়  এবং ভিজিএফ কার্ডের মাধ্যমে ১ হাজার ২০৫ দশমিক ৫৭ মেট্রিক টন চাল বিতরণ করা হয়।

 

          গোপালগঞ্জ জেলায় ত্রাণ হিসেবে নগদ ৪ লাখ টাকা এবং ৪৭ হাজার মে. টন চাল বিতরণ  করা হয়েছে। এছাড়া ভিজিএফ কার্ডের মাধ্যমে ৪০ হাজার মে. টন চাল বিতরণ করা হয়।

 

          শরীয়তপুর জেলায় ত্রাণ হিসেবে ৯৪ হাজার ৯৩০ মে. টন চাল বিতরণ করা হয় এবং ভিজিএফ কার্ডের মাধ্যমে ৬ হাজার ৮ শত মে. টন চাল বিতরণ করা হয়।

 

          সংশ্লিষ্ট  জেলার  জেলা তথ্য অফিসসমূহ ঢাকা বিভাগীয়  তথ্য অফিসের মাধ্যমে  এসব তথ্য জানিয়েছে।

 

#

 

আনোয়ার/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২১৫০ ঘণ্টা 

 

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩২০

 

প্রধানমন্ত্রীর জীবন ও জীবিকা তত্ত্বের কারণেই করোনা

মোকাবেলায় বাংলাদেশ সফল

                                    -- নৌপরিবহন প্রতিমন্ত্রী

দিনাজপুর, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন ও জীবিকা তত্ত্বের কারণেই করোনা মহামারি বাংলাদেশ সফলভাবে মোকাবেলা করছে।  শুধু বাংলাদেশ নয়, তাবৎ দুনিয়া দেখেছে, এই মহামারি মোকাবেলা করে দেশকে এগিয়ে নিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা 'জীবন ও জীবিকার' তত্ত্ব দিয়েছেন। তিনি বলেন, বিদেশে বসে একটি দেশবিরোধী চক্র বাংলাদেশের চলমান অগ্রযাত্রা থামিয়ে দেয়ার ষড়যন্ত্র করছে।

 

          প্রতিমন্ত্রী আজ দিনাজপুর জেলা আওয়ামী লীগের আয়োজনে স্থানীয় আইনজীবীর সহকারীদের মাঝে নগদ অর্থ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  এসব কথা বলেন।

 

          প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতার কারণে করোনা মহামারিতে বিশ্বের বিভিন্ন দেশের জিডিপি যেখানে মাইনাসে নেমে গেছে, আমরা সেখানে প্লাসে আছি। মহামারির মধ্যেও সরকার ছয় লাখ কোটি টাকার বেশি বাজেট দিয়েছে। আমাদের সাহস ও প্রেরণার উৎস প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

          নৌ প্রতিমন্ত্রী বলেন, ষড়যন্ত্র এখনো থেমে যায় নাই। পঁচাত্তরের ১৫ আগস্টের পর জিয়া, এরশাদ, খালেদা জিয়ার হাত ধরে ষড়যন্ত্রকারীরা আরো শক্তিশালী হয়েছে। শুধু রাজনৈতিকভাবেই নয়, অর্থনৈতিক ও সামাজিকভাবে তারা শক্তিশালী হয়েছে। তিনি আরো বলেন, বিদেশে বসে বাংলাদেশের বিরুদ্ধে মিথ্যা তথ্য দিয়ে তারা ষড়যন্ত্র করছে। গত কিছুদিন আগে ব্রিটিশ পার্লামেন্টে মিথ্যা তথ্য দিয়ে তারা ব্রিটিশ পার্লামেন্টকে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। এভাবে আন্তর্জাতিক পরিমণ্ডলে মিথ্যা অসত্য সংবাদ পরিবেশন করে বাংলাদেশের ইমেজ ধ্বংস করার চেষ্টা করছে। সেই জায়গায় আমাদের ইস্পাত কঠিন ঐক্যবদ্ধ থাকতে হবে।

 

          সংসদ সদস্য মনোরঞ্জনশীল গোপাল ও অ্যাডভোকেট জাকিয়া তাবাসসুম জুঁই, দিনাজপুর জেলার সিনিয়র দায়রা জজ আজিজ আহমেদ ভূঁইয়া, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বি এম তরিকুল কবীর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সভাপতি মাজহারুল ইসলাম সরকার, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, পিপি রবিউল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।

 

          প্রতিমন্ত্রী এর আগে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দলের অস্বচ্ছল নেতা-কর্মীদের মাঝে নগদ অর্থ বিতরণ করেন।

#

 

জাহাঙ্গীর/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২০৫০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩১৯

বিজিবি'কে অত্যাধুনিক সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে

                                                          -- সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

ময়মনসিংহ, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

          সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বিজিবি'কে একটি অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানসম্পন্ন সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করছে। বিজিবি'র সাংগঠনিক কাঠামোতে ব্যাপক পরিবর্তন এনে এটিকে একটি ত্রিমাত্রিক বাহিনীতে উন্নীত করা হয়েছে।  তিনি বলেন, ‘স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট’-এর অংশ হিসেবে সীমান্তে নতুন বিওপি, বিএসপি নির্মাণসহ অত্যাধুনিক সার্ভেইলেন্স ইকুইপমেন্ট স্থাপন, এটিভি ও অত্যাধুনিক এপিসি, রায়ট কন্ট্রোল ভেহিক্যাল, ভেহিক্যাল স্ক্যানার ও দ্রুতগামী জলযান সংযোজন করা হয়েছে। অতি সম্প্রতি এই বাহিনীতে অত্যাধুনিক অ্যান্টি ট্যাংক গাইডেড উইপন সংযোজন করা হয়েছে। বিজিবি’র প্রশিক্ষণ কর্মকান্ডের কলেবর বৃদ্ধির বিষয়টি বিবেচনায় রেখে চুয়াডাঙ্গায় আরেকটি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে।

 

          প্রতিমন্ত্রী আজ ময়মনসিংহের খাগডহরে অবস্থিত বিজিবি’র ময়মনসিংহ রিক্রুট ট্রেনিং সেন্টারের প্যারেড গ্রাউন্ডে ব্যাটালিয়নের ৯৬তম রিক্রুট ব্যাচের সমাপনী কুচকাওয়াজ ও শপথ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ময়মনসিংহ সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মোঃ মাহমুদুর রহমান।

 

          সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া এ বাহিনী আজ একটি সুসংগঠিত, চৌকস, সুশৃঙ্খল ও পেশাদার দেশপ্রেমিক বাহিনীতে পরিণত হয়েছে। বিজিবি ‘সীমান্তের অতন্দ্র প্রহরী’ হিসেবে দেশের ৪ হাজার ৪২৭ কি.মি. দীর্ঘ সীমান্ত সুরক্ষা, সীমান্তে চোরাচালানরোধ, নারী ও শিশু পাচার রোধসহ যেকোনো ধরনের সীমান্ত অপরাধ দমনসহ দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষার মহান দায়িত্ব অত্যন্ত দৃঢ়তা ও সফলতার সাথে পালন করে আসছে। তিনি বলেন, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানসহ যেকোনো দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রেও বর্ডার গার্ড বাংলাদেশ বিশ্বস্ততা ও সুনামের সাথে দায়িত্ব পালন করছে।

 

#

 

ফয়সল/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/১৯৪০ ঘণ্টা 

 

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৩৩১৮

 

বড়লেখা হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার প্রদান করলেন পরিবেশমন্ত্রী

 

ঢাকা, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

            পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন আজ মৌলভীবাজারের বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অসুস্থ রোগীদের জন্য ৫টি অক্সিজেন সিলিন্ডার প্রদান করেন। এ সময় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সবসময় অসহায় মানুষের পাশে আছে। করোনাকালে জনগণকে নানাভাবে সহযোগিতা করা হচ্ছে। তাই কেউই খাদ্যের কষ্টে ভুগবে না। সকলেই প্রয়োজনীয় খাদ্যসামগ্রী পাবে। তিনি বলেন, অসহায় মানুষের জন্য  প্রধানমন্ত্রী ইতোমধ্যে আরো তিন হাজার ২০০ কোটি টাকার ৫টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন।

 

            মন্ত্রী আজ পবিত্র ঈদুল আজহা উপলক্ষে মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় হতে প্রাপ্ত ভিজিএফ চাল ১১ হাজার ৪০৮ জন দুস্থ, অসহায় ব্যক্তি  ও পরিবারের মাঝে বিতরণ উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। পরিবেশ মন্ত্রীর পক্ষে বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সুয়েব আহমদ উপজেলা স্বাস্হ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রত্নদীপ বিশ্বাস এর কাছে অক্সিজেন সিলিন্ডারগুলো হস্তান্তর করেন।

 

            পরিবেশ মন্ত্রী বলেন, সরকার এরই মধ্যে ১৭ লাখ ২৪ হাজার ৪৭০ জন শ্রমিক, দিনমজুর ও ক্ষুদ্র ব্যবসায়ীকে নগদ সহায়তার জন্য ৪৫৯ কোটি টাকা বরাদ্দ করেছে। শহর এলাকার নিম্ন আয়ের মানুষের জন্য বিশেষ ওএমএস চালু করার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গ্রামীণ এলাকায় কর্মসৃজনমূলক কার্যক্রমে অর্থায়নের জন্য ১ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পর্যটন খাতের কর্মচারীদের বেতনভাতা পরিশোধের জন্য ১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তিনি বলেন, বড়লেখা উপজেলার জনগণকে ইতোমধ্যে অনেক সাহায্য সহযোগিতা করা হয়েছে, আরো সাহায্য পাইপলাইনে আছে, যাচ্ছে। সকলেই সাহায্য সহযোগিতা পাবেন।

 

            শাহাব উদ্দিন বলেন, একটু সচেতন থাকলে নিজের এবং পরিবারের সদস্যদের জীবন রক্ষা করা সম্ভব। করোনাভাইরাস যে কোনো সময় জীবন বিপন্ন করতে পারে। তাই সকলকে সতর্কতার সাথে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মন্ত্রী এসময় অসহায় মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ তালিকা সঠিকভাবে প্রস্তুত এবং ধৈর্যসহ ত্রাণ বিতরণের জন্য জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

 

            বড়লেখা উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার নুসরাত লায়লা নীরার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দর।

 

#

 

দীপংকর/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২০২০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৩১৭

 

সর্বাত্মকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রীর

 

ঢাকা, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

          করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সবাইকে সর্বাত্মকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

 

          আজ যশোরের মনিরামপুর উপজেলা পরিষদ মিলনায়তনে ২০২০-২১ অর্থবছরের ঐচ্ছিক তহবিলের বরাদ্দ ও দুই মাসের সম্মানী থেকে প্রাপ্ত নগদ অর্থ এবং প্রধানমন্ত্রীর চিকিৎসা তহবিলের চেক বিতরণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ আহ্বান জানান। প্রতিমন্ত্রী তাঁর নিজ নির্বাচনী এলাকা মনিরামপুরের এক হাজার  দুস্থ, অসহায়, শারীরিক প্রতিবন্ধী, ভাড়ায় চালিত মোটর সাইকেল শ্রমিকদের মাঝে নগদ ১৫ লাখ টাকা বিতরণ করেন।

 

          এ সময় প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে আমাদের সর্বাত্মকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার প্রচেষ্টা থাকা উচিত। সবাইকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। করোনাভাইরাসের এই দুঃসময়ে সরকার বিভিন্নভাবে অসহায় মানুষকে সহায়তা করছে।

 

          তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ এবং গতিশীল নেতৃত্বের ফলেই বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় আমরা ভালো অবস্থানে আছি। করোনাভাইরাস মহামারিতে মানুষের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে শুরু থেকেই গুরুত্বপূর্ণ বিভিন্ন পদক্ষেপ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ত্রাণ সহযোগিতার পাশাপাশি জীবিকা ও অর্থনীতি বাঁচাতে তিনি নিয়েছেন নানা পদক্ষেপ। ফলে আন্তর্জাতিক অঙ্গনেও তিনি প্রশংসিত হয়েছেন।

 

          মনিরামপুর উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ জাকির হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন  উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র কাজী  মাহমুদুল হাসান।

 

#

 

হাবীব/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২০৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৩১৬

 

কোভিড-১৯ ভ্যাক্সিন প্রদান সংক্রান্ত সর্বশেষ তথ্য

 

ঢাকা, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

          আজ সিনোফার্মের প্রথম ডোজ কোভিড-১৯ ভ্যাক্সিন নিয়েছেন ১ লাখ ৩১ হাজার ৭৯৭ জন। যার মধ্যে পুরুষ ৭৭ হাজার ২৯৯ জন, মহিলা ৫৪ হাজার ৪৯৮ জন। অদ্যাবধি সিনোফার্মের প্রথম ডোজ কোভিড-১৯ ভ্যাক্সিন নিয়েছেন ৭ লাখ ৮৩ হাজার ৩৪৬ জন। এদিকে, আজ সিনোফার্মের দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩৮ জন। যার মধ্যে পুরুষ ২০ জন ও মহিলা ১৮ জন। অধ্যাবধি দ্বিতীয় ডোজ নিয়েছেন ২ হাজার ২৯৭ জন।

 

          মডার্না ভ্যাক্সিনের আজ প্রথম ডোজ নিয়েছে ৪৭ হাজার ৮৮৮ জন। যার মধ্যে পুরুষ ২৯ হাজার ২১ জন, মহিলা ১৮ হাজার ৮৬৭ জন। অদ্যাবধি মডার্না ভ্যাক্সিনের প্রথম ডোজ নিয়েছেন ১ লাখ ৬০ হাজার ৪৫৯ জন। মডার্না ভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ শুরু হয়নি।

 

          এদিকে, ফাইজার ভ্যাক্সিনের প্রথম ডোজ আজ দেয়া হয়েছে ২ হাজার ৩৩১ জনকে। যার মধ্যে পুরুষ ২ হাজার ১০৪ জন, মহিলা ২২৭ জন। অদ্যাবধি প্রথম ডোজ দেয়া হয়েছে ৪৯ হাজার ৩১২ জনকে। ফাইজার ভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ শুরু হয়নি।

 

          অ্যাস্ট্রোজেনেকা-কোভিশিল্ড ভ্যাক্সিনের এ পর্যন্ত প্রথম ডোজ দেয়া হয়েছে ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জনকে। আজ দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ৬৭০ জনকে। যার মধ্যে পুরুষ ৪১৭ জন এবং মহিলা ২৫৩ জন। অদ্যাবধি অ্যাস্ট্রোজেনেকা-কোভিশিল্ড ভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ৪২ লাখ ৯৭ হাজার ৪০৮ জনকে।

         

          আজ বিকাল ৫টা ৩০ মিনিট পর্যন্ত ভ্যাক্সিনের জন্য মোট নিবন্ধন করেছেন ১ কোটি ৬ লাখ ১ হাজার ৩৩৪ জন।

 

#

 

মিজানুর/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২০৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৩১৫

 

খুলনা বিভাগে অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ

 

ঢাকা, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

          কোভিড-১৯ মহামারিকালে আজ খুলনা বিভাগের খুলনা, কুষ্টিয়া ও মাগুরা জেলায় অসহায়, কর্মহীন ও বিভিন্ন শ্রেণির প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে সরকারি ত্রাণসামগ্রী বিতরণ করা হয়।

 

          খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে সাতটি ওয়ার্ডে করোনায় কর্মহীন হয়ে পড়া প্রায় তিন হাজার অসহায়, দুস্থ ও নিম্নআয়ের শ্রমজীবীর মাঝে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ করা হয়। মানবিক সহায়তার মধ্যে ছিলো জনপ্রতি সাত কেজি চাল এবং সবজি ক্রয়ের জন্য নগদ অর্থ।

 

          আজ সকালে খুলনার কাশিপুর ফুটবল মাঠ প্রাঙ্গণ এবং দৌলতপুর ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় চত্বরে অসহায়, দুস্থ ও নিম্নআয়ের শ্রমজীবীর মাঝে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ করা হয়।

 

          এছাড়া, মাগুরা জেলা ত্রাণ ও পুনর্বাসন দপ্তরের উদ্যোগে আজ ৬ হাজার ৫০০ পরিবারের প্রত্যেকটির মাঝে ১০ কেজি করে চালের প্যাকেট বিতরণ করা হয়।  এছাড়াও জেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয়ভাবে ৩৩০ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়।

 

          অপরদিকে, কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে আজ ১০০টি দুস্থ ও অসহায় পরিবারের মধ্যে ১ মেট্রিক টন চাল এবং স্থানীয়ভাবে ৮৫৬ জন উপকারভোগীর মাঝে ৮ দশমিক ৫৬ মেট্রিক টন চাল বিতরণ করা হয়।

 

#

 

দীপংকর/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২০০০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৩১৪

 

দেশের উন্নয়নে বিজিবি গুরুত্বপূর্ণ অবদান রাখছে

                                -- জনপ্রশাসন প্রতিমন্ত্রী

 

চুয়াডাঙ্গা, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

          জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, এ দেশের উন্নয়নে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর সদস্যবৃন্দ গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। দেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে বিজিবি’র অবদান অনস্বীকার্য।

 

          তিনি আজ চুয়াডাঙ্গায় বিজিবি’র ৯৬তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথির বক্তৃতায়  এ কথা বলেন।

 

          প্রতিমন্ত্রী বলেন, সীমান্তের অতন্দ্র প্রহরী হিসেবে দেশের দীর্ঘ সীমান্ত সুরক্ষা ও সম্পদের নিরাপত্তা বিধানে বিজিবি সফলতার সাথে দায়িত্ব পালন করছে। এ বাহিনীর সদস্যরা সীমান্তে চোরাচালান, নারী ও শিশু পাচারসহ যেকোনো ধরনের সীমান্ত অপরাধ দমনে দক্ষতার স্বাক্ষর রাখছে। প্রতিমন্ত্রী এ সময় দেশ ও জাতির প্রয়োজনে ভবিষ্যতেও এই বাহিনী গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

 

          প্রতিমন্ত্রী আরো বলেন, যারা সীমান্ত রক্ষায় নিয়োজিত তাদের পেশাগত দক্ষতা, যোগ্যতা, সততা ও আন্তরিকতার ওপর দেশের ভাবমূর্তি নির্ভর করে। প্রতিমন্ত্রী এ বাহিনীর সদস্যদের সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান।

 

          পরে সাংবাদিকদের সাথে আলাপকালে প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস মোকাবিলায় বিজিবির সদস্যবৃন্দ যে আন্তরিকতা ও দক্ষতার সাথে কাজ করে যাচ্ছেন তা অত্যন্ত প্রশংসনীয়। ভবিষ্যতেও তাদের এ তৎপরতা অব্যাহত থাকবে বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

 

          অনুষ্ঠানে চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার, বিজিবি’র যশোর  রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মশিউর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রতিমন্ত্রী এ সময় রিক্রুট ব্যাচের সেরা চৌকস রিক্রুটদের হাতে ক্রেস্ট তুলে দেন।

 

#

 

শিবলী/মাসুম/মোশারফ/সেলিম/২০২১/১৯২০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৩১৩

 

ব্যালেন্স প্রতিষ্ঠার জন্য সরকার লকডাউন শিথিল করেছে

                                                  -- আইনমন্ত্রী

 

ঢাকা, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

          আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক  বলেছেন, জনগণের জীবন এবং জীবিকার মধ্যে ব্যালেন্স প্রতিষ্ঠা করার জন্য সরকার লকডাউন শিথিল করেছে। তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণের কারণে সারা পৃথিবীতে মানুষের জীবন-জীবিকার মধ্যে বিরাট চাপ পড়ছে। জনগণ যাতে সুস্থ থাকে সেজন্য লকডাউন ঘোষণা করা হয়। আবার জনগণের জীবিকার জন্যও সরকারকে সচেষ্ট থাকতে হয়, সচেতন থাকতে হয়। জনগণের জীবন এবং জীবিকার মধ্যে ব্যালেন্স প্রতিষ্ঠা করার জন্য যা যা করা দরকার সরকার তাই করছে।

 

          আজ ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার বিভিন্ন মাদ্রাসার প্রিন্সিপাল, মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খতিবদের সঙ্গে ভার্চুয়াল মতবিনিময় সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব মন্তব্য করেন।

 

          এ সময় মন্ত্রী বলেন, ঈদুল ফিতর ও ঈদুল আজহা মুসলমানদের সবচেয়ে বড় দুইটি আনন্দের দিন। ঈদুল আজহার সময় মানুষ আল্লাহর নামে পশু কোরবানি দেয়। এটা সারা বিশ্বের মুসলমানের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেই কোরবানির ঈদ পালন করার জন্য যদি লকডাউন একটু শিথিল করা হয় তাহলে সেটা কি অন্যায়?

 

          ‘সরকার ঈদের আগে বিধিনিষেধ শিথিল করে করোনা ভাইরাস সারাদেশে ছড়িয়ে দেওয়ার জন্য যে ব্যবস্থা করেছে, তাতে শেষ পর্যন্ত দেশ মৃত্যু উপত্যকায় পরিণত হতে পারে’ বলে যারা মন্তব্য করেছেন তারা কতটা বিবেকবান?- প্রশ্ন ছুড়ে দেন আনিসুল হক।

 

          সভায় স্বাস্থ্যবিধি মেনে এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার সাথে কোরবানির ঈদ উদ্‌যাপন করার জন্য ইমামদের প্রতি আহ্বান জানান আনিসুল হক।

 

          পৌর মেয়র তাকজিল খলিফা কাজল, উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম ভূঁইয়া, আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রোমানা এ সময় উপস্থিত ছিলেন।

 

#

 

রেজাউল/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/১৯৩০ ঘণ্টা 

 

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৩১২

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ২ শ্রাবণ  (১৭ জুলাই) :

 

     

2021-07-17-16-55-7263204c8da4e58a31df42c88652fae8.doc 2021-07-17-16-55-7263204c8da4e58a31df42c88652fae8.doc

Share with :

Facebook Facebook