তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 15/03/2015

তথ্যবিবরণী                                                                                                                                                                                       নম্বর : ৭৫৯

শ্যালানদীতে তেলবাহী নৌযান এবং পাটুরিয়ায় লঞ্চ দুর্ঘটনার তদনত্ম প্রতিবেদন দাখিল

ঢাকা, পয়লা চৈত্র (১৫ মার্চ) :

গত ৯ ডিসেম্বর বাগেরহাট জেলার মৃগমারি থানাধীন শ্যালানদীতে তেলবাহী নৌযান ওটি সাউদার্ন স্টার-৭ এবং ২২ ফেব্রম্নয়ারি মানিকগঞ্জ জেলার পাটুরিয়া ঘাটের অদূরে পদ্মানদীতে যাত্রীবাহী নৌযান এমভি মোসত্মফা’র নিমজ্জিত হওয়ার বিষয়ে নৌপরিবহণ মন্ত্রণালয় কর্তৃক গঠিত তদনত্ম কমিটি আজ তদনত্ম প্রতিবেদন দাখিল করেছে।

তদনত্ম কমিটির আহবায়ক নৌপরিবহণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব (টাস্কফোর্স) নূর-উর-রহমান নৌপরিবহণমন্ত্রী শাজাহান খান ও নৌপরিবহণসচিব শফিক আলম মেহেদীর নিকট তদনত্ম প্রতিবেদন দাখিল করেন।

ওটি সাউদার্ন-৭ দুর্ঘটনার বিষয়ে কমিটি ২৩টি এবং এমভি মোসত্মফা দুর্ঘটনার বিষয়ে কমিটি ২৪টি সুপারিশ করেছে। ২৩টি সুপারিশের মধ্যে আইনগত সুপারিশ দু’টি, নৌনিরাপত্তা সংক্রানত্ম সুপারিশ তিনটি, প্রশাসনিক ব্যবস'া সংক্রানত্ম সুপারিশ এগারটি, সার্ভেসংক্রানত্ম সুপারিশ ছয়টি এবং অন্যান্য সুপারিশ একটি। ২৪টি সুপারিশের মধ্যে আইনগত সুপারিশ একটি, নৌনিরাপত্তাসংক্রানত্ম সুপারিশ ছয়টি, প্রশাসনিক ব্যবস'া সংক্রানত্ম সুপারিশ নয়টি, সার্ভে সংক্রানত্ম সুপারিশ পাঁচটি এবং অন্যান্য সুপারিশ তিনটি।

নৌপরিবহণ মন্ত্রণালয় কমিটির সুপারিশগুলো যাচাই-বাছাই করে দেখবে। পরবর্তীতে রিপোর্টের সুপারিশ নৌপরিবহণ মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও মিডিয়ায় প্রকাশ করা হবে। 

এ সময় অন্যান্যের মধ্যে তদনত্ম কমিটির সদস্য সমুদ্র পরিবহণ অধিদপ্তরের চিফ নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন কে এম জসীম উদ্দিন সরকার, সমুদ্র পরিবহণ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট গোলাম মাঈন উদ্দিন হাসান, বাংলাদেশ নৌবাহিনীর স্টাফ অফিসার লে. কমান্ডার এম এহতেশামুল হক খান, বিআইডবিস্নউটিসি’র চিফ ইঞ্জিনিয়ার আব্দুর রহিম তালুকদার,  বুয়েটের আধ্যাপক ড. মোঃ শাহজাদা তরফদার এবং মানিকগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ রাজিবুল ইসলাম উপসি'ত ছিলেন।

উলেস্নখ্য, ৯ ডিসেম্বর বাগেরহাট জেলার শরণখোলা ও চাঁদপাই রেঞ্জের মাঝামাঝি মৃগমারি থানাধীন শ্যালানদীতে নোঙরকৃত অবস'ায় ওটি সাউদার্ন স্টার-৭ নামক তেলবাহী নৌযানের সাথে টোটাল নামক অপর একটি নৌযানের সংঘর্ষে ওটি সাউদার্ন স্টার-৭ নিমজ্জিত হয়। ২২ ফেব্রম্নয়ারি মানিকগঞ্জ জেলার পাটুরিয়া ঘাটে পদ্মানদীতে যাত্রীবাহী নৌযান এমভি মোসত্মফার সাথে সার বোঝাই অপর একটি মালবাহী নৌযান এম নার্গিস-১ এর সংঘর্ষে এমভি মোসত্মফা নিমজ্জিত হয়।

#

জাহাঙ্গীর/ফায়জুল/নবী/মোশারফ/রেজাউল/২০১৫/১৯২০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                                                                                                      নম্বর : ৭৫৮

কোস্টগার্ডের জন্য ২টি হারবার পেট্রোল বোট হসত্মানত্মর করলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

ঢাকা, পয়লা চৈত্র (১৫ মার্চ) :

দেশের বিসত্মীর্ণ উপকূলীয় এলাকা এবং অফুরনত্ম সম্পদের আধার দেশের জাতীয় জলসীমায় সার্বিক আইনশৃঙ্খলা রক্ষা, দেশের সমুদ্র বন্দরসমূহের নিরাপত্তা বিধান, চোরাচালানবিরোধী অভিযানসহ উপকূলীয় অঞ্চলের জনগণের জানমাল রক্ষায় কোস্টগার্ডের সদস্যগণকে অতন্দ্র প্রহরী হিসেবে কাজ করার আহ্বান জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।

প্রতিমন্ত্রী আজ নারায়ণগঞ্জের সোনাকান্দা বন্দরে ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিঃ এ বাংলাদেশ কোস্টগার্ডের জন্য নবনির্মিত ২টি হারবার পেট্রোল বোট ‘সিজি বলেশ্বর’ ও ‘সিজি তেতুলিয়া’ হসত্মানত্মর অনুষ্ঠানে এ আহ্বান জানান।

তিনি বোট দু’টির যথোপযুক্ত ও জনস্বার্থে ব্যবহার বিশেষ করে অহঃর-ঢ়রৎধপু, অহঃর-ঝসঁমমষরহম, অহঃর-ফৎঁম ঃৎধভভরপশরহম ড়ঢ়বৎধঃরড়হ এবং ঝঁৎাবরষষধহপব এ ব্যবহারের গুরম্নত্বারোপ করেছেন। প্রতিমন্ত্রী পেট্রোল বোট ২টি দিয়ে পোর্ট, হারবার ও সমুদ্র উপকূল এলাকা পাহারা দেয়ার পাশাপাশি বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগকবলিত অঞ্চলে এাণ সরবরাহের কাজে ব্যবহারের জন্য বলেছেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিইডবিস্নউ (ডকইয়ার্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ) লিঃ এর ব্যবস'াপনা পরিচালক, কোস্টগার্ডের মহাপরিচালক, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও পুলিশ সুপার, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপসি'ত ছিলেন।

#

শরীফ/ফায়জুল/নবী/রফিকুল/রেজাউল/২০১৫/১৯০৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                                নম্বর : ৭৫৭

বাংলাদেশ হিউগো ফ্রেম অভ্‌ একশন কমিটির ভাইস চেয়ারম্যান নির্বাচিত

ঢাকা, পয়লা চৈত্র (১৫ মার্চ) :

বাংলাদেশ আগামী ৫ বছরের জন্য হিউগো ফ্রেম অভ্‌ একশন (এইচএফএ) কমিটির ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে।

গতকাল জাপানের সেন্ডাই নগরীতে জাতিসংঘের দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ক ৩য় আনত্মর্জাতিক সম্মেলনে বাংলাদেশকে মনোনয়নের এ সিদ্ধানত্ম জানানো হয়।

দুর্যোগ ব্যবস'াপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম এ সম্মেলনে যোগ দিতে জাপান গিয়েছেন। সম্মেলনে তিনি বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী সরকারি, বেসরকারি ও এনজিও প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। সম্মেলনে আজ তিনি বাংলাদেশের ‘কান্ট্রি পেপার’ উপস'াপন করেন।

এ সময় মন্ত্রী বলেন, বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগে প্রতিবছর জিডিপির শতকরা ২ ভাগ ড়্গতিগ্রসত্ম হলেও প্রতিবছর শতকরা ৬ ভাগ হারে প্রবৃদ্ধি অর্জন করছে। তিনি বলেন, বাংলাদেশ হিউগো ফ্রেমওয়ার্কের সকলশর্ত পূরণে অঙ্গীকারবদ্ধ। এ শর্ত পূরণে আইনগত, উন্নয়ন পরিকল্পনা, দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ক পরিকল্পনা ইত্যাদি সকলড়্গেত্রে কার্যক্রম বাসত্মবায়ন করছে। উপকূলীয় দুর্যোগ মোকাবিলায় স'ানীয় সামর্থ্য অর্জনের বিষয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশ ইতোমধ্যে উপকূলীয় এলাকায় ৫০ হাজার স্বেচ্ছাসেবক তৈরি করেছে। নগরের দুর্যোগ মোকাবিলায় ৩০ হাজার স্বেচ্ছাসেবক তৈরি হয়েছে। দুর্যোগ মোকাবিলাকে অংশীদারিত্বমূলক দায়িত্ব উলেস্নখ করে সকলের সমবেত প্রচেষ্টার ওপর তিনি গুরম্নত্বারোপ করেন। 

#

ফারুনক/ফায়জুল/নবী/মোশারফ/রেজাউল/২০১৫/১৮০৪ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                                                                                        নম্বর : ৭৫৬

শ্রমিকদের জন্য হেল্পলাইন উদ্বোধন

ঢাকা, পয়লা চৈত্র (১৫ মার্চ) :

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লড়্গ্যে কলকারখানায় কর্মরত শ্রমিকদের সুস', নিরাপদ ও উন্নত কর্মপরিবেশ গড়ার লড়্গ্যে ‘হেল্পলাইন’ চালু করা হয়েছে। শ্রম ও কর্মসংস'ান মন্ত্রণালয়ের সভাকড়্গে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চন্নু আজ এ ‘হেল্পলাইন’ উদ্বোধন করেন।

হেল্পলাইন এর মাধ্যমে যে কোনো শ্রমিক বা মালিক বিনামূল্যে তাদের অভিযোগসমূহ জানাতে পারবে। এ মুহূর্তে বাংলাদেশের যে কোনো টেলিফোন অপারেটর থেকে হেল্পলাইনে ফোন করে বিনামূল্যে তাদের সমসত্ম অভিযোগ প্রেরণ করতে পারবে। নম্বরটি হলো ঃ ০৮০০৪৪৫৫০০০।

প্রাথমিকভাবে সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যনত্ম যে কোনো শ্রমিক এ হেল্পলাইনের সাহায্য নিতে পারবে। ৪ জন প্রশিড়্গিত এজেন্ট ও একজন সুপারভাইজারের সমন্বয় গঠিত ৫ জনের দু’টি টিম দুই শিফটে হেল্পলাইনের দায়িত্ব পালন করবে। আজ থেকে সপ্তাহে সাতদিন তথা বছরে ৩৬৫ দিনই তাদের অভিযোগ জানাতে পারবে।

উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, একটি মহৎ উদ্দেশ্য নিয়ে হেল্পলাইনের যাত্রা শুরম্ন হয়েছে। এ লাইনের প্রধান উদ্দেশ্য হচ্ছে এদেশের কলকারখানা ও প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে সমস্যার সমাধান ও নিষ্পত্তির পদড়্গেপ গ্রহণ করা।

প্রতিমন্ত্রী বলেন, দেশে জনগণের একটা বড় অংশ আজ শ্রমে নিয়োজিত। যাদের রক্ত-ঘামে এদেশ এগিয়ে যাচ্ছে তার বিশাল একটি অংশ আজ উপেড়্গিত, অবহেলিত এবং কিছু কিছু ড়্গেত্রে ন্যায়বিচার থেকে বঞ্চিত। বাংলাদেশ সরকার এ বিষয়গুলো অত্যনত্ম গুরম্নত্বের সাথে বিবেচনা করে যুগোপযোগী ব্যবস'া নিচ্ছে যার বড় একটি উদাহরণ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সৃষ্টি।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের মহাপরিদর্শক সৈয়দ আহম্মদ, আইএলওর কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস বি রেড্ডি, বিজিএমই এ’র সহসভাপতি রিয়াজ বিন মাহমুদ এবং জাতীয় শ্রমিকলীগের সভাপতি শুক্কুর মাহমুদ উপসি'ত ছিলেন।

মন্ত্রিপরিষদ বিভাগ ও তথ্য মন্ত্রণালয়ের পর তৃতীয় মন্ত্রণালয় হিসেবে শ্রম ও কর্মসংস'ান মন্ত্রণালয় আজ আনুষ্ঠানিকভাবে জাতীয় তথ্য বাতায়নে প্রবেশ করেছে। প্রতিমন্ত্রী আজ মন্ত্রণালয়ের সভাকড়্গে আনুষ্ঠানিক এর ঘোষণা করেন।

#

আরিফুজ্জামান/ফায়জুল/মোশারফ/রেজাউল/২০১৫/১৮০৬ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                                                                                             নম্বর : ৭৫৫

সমবায় ভবনের ঊর্ধ্বমুখী কাজের উদ্বোধন অনুষ্ঠানে এলজিআরডি প্রতিমন্ত্রী

চলমান সহিংসতায় প্রানিত্মক সমবায়ীরাই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে

ঢাকা, পয়লা চৈত্র (১৫ মার্চ)

এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গা বলেছেন, ২০ দলীয় জোটের চলমান সহিংসতা ও জ্বালাও পোড়াও তথা নেতিবাচক কর্মসূচির কারণে দারিদ্র্যপীড়িত প্রানিত্মক সমবায়ীরাই বেশি ড়্গতিগ্রসত্ম হচ্ছে। তাদের উৎপাদিত কৃষিপণ্য ও হসত্মশিল্পসহ সবধরণের পণ্যসামগ্রী বিপণন ড়্গতির সম্মুখীন হচ্ছে।

প্রতিমন্ত্রী আজ আগারগাঁও এ ৩৪ কোটি টাকা ব্যয়ে সমবায়ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

সমবায় নিবন্ধক মোঃ মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত নিবন্ধক অমীয় কুমার চট্টোপাধ্যায়, মোঃ আসাদুজ্জামান, যুগ্মনিবন্ধক মোঃ মমিনুল হক তালুকদার ও সমীর কুমার বিশ্বাস।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার সৎ সমবায়ীদের পৃষ্ঠপোষকতা ও অসৎ ভুইফোঁড় সমবায়ীদের বিরম্নদ্ধে কঠোর ব্যবস'া গ্রহণ করে সমবায়খাতকে বিকশিত করেছে। তিনি এ অগ্রযাত্রা ধরে রাখতে সমবায়খাতের সংশিস্নষ্ট কর্মকর্তা, কর্মচারী ও সমবায়ীদের সততা, নিষ্ঠা ও আনত্মরিকতার সাথে স্ব স্ব দায়িত্ব পালনের আহ্বান জানান। তিনি উদ্বোধনকৃত প্রকল্প কাজের গুণগতমান রড়্গা ও নির্দিষ্ট সময়মীমা বজায় রাখার নির্দেশ দেন। এ ব্যাপারে কোনোপ্রকার গাফিলতি বরদাসত্ম করা হবে না বলে তিনি জানান।

উল্লেখ্য, প্রকল্পটিতে ৭ম হতে ১০ম তলা পর্যনত্ম ফ্লোর নির্মাণ কাজ মার্চ ২০১৫ হতে মার্চ ২০১৬ মেয়াদে সম্পন্ন করা হবে। এতে দু’টি অত্যাধুনিক অডিটোরিয়াম, কর্মকর্তা ও কর্মচারীদের দপ্তরসহ অন্যান্য সুযোগ সুবিধা থাকবে।

#

আহসান/ফায়জুল/রফিকুল/রেজাউল/২০১৫/১৭২৪ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                                                                                        নম্বর : ৭৫৪

সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক

ঢাকা, ১ চৈত্র (১৫ মার্চ) :

দশম জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত কমিটির ২২তম  বৈঠক আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর  বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য পঞ্চানন বিশ্বাস, বেগম রেবেকা মমিন, মঈন উদ্দীন খান বাদল, এ কে এম মাঈদুল ইসলাম এবং বেগম ওয়াসিকা আয়েশা খান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনস' বেসামরিক বিমান চলাচল কর্তৃপড়্গের রাজস্ব আদায় ব্যবস'াপনার ওপর  ২০০৯-১০ অর্থ বছরের হিসাবের ওপর মহা হিসাব নিরীড়্গক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০০৯-১০ এর আপত্তির অনুচ্ছেদ ১,২,৩,৪,৫,৮, ১০, ১১,১৫,১৬ ও ১৭ নিয়ে বিসত্মারিত আলোচনা করা হয় এবং গৃহীত সিদ্ধানত্মসমূহ নির্ধারিত সময়ের মধ্যে বাসত্মবায়নের সুপারিশ  করা হয়।

সভায় স্ক্যানিং মেশিন পরিচালনা কর্তৃপড়্গ এভিয়েশন ম্যানেজমেন্ট সার্ভিসেস (বিডি) লিঃ এর নিকট রয়্যালটি বাবদ ২ কোটি ২১ লড়্গ ৩৬ হাজার ১ শত ৯১ টাকা অনাদায় এবং গ্যালাক্সি ফ্লাইং একাডেমিক রানওয়েসহ আনুষঙ্গিক যন্ত্রপাতি বিনামূল্যে ব্যবহারের সুবিধা প্রদান করায় সংস'া বছরে বিপুল অংকের রাজস্ব প্রাপ্তি বঞ্চিত মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেড়্গিতে কমিটি প্রমানক অনধিক ৭(সাত) কর্মদিবসের মধ্যে জমাদান সাপেড়্গে  আপত্তি দ’ুটি নিষ্পত্তির সুপারিশ করে।

বৈঠকে বিভিন্ন বিমান সংস'ার নিকট এ্যারোনটিক্যাল ও নন এ্যারোনটিক্যাল চার্জ এবং অন্যান্য  ভাড়া বাবদ  ৮ কোটি ৪৯ লাখ ৪৩ হাজার ৫শত ৮২ টাকা, ৪ কোটি ৪৫ লাখ ২ শত ৩১ পয়েন্ট ৩৮ মার্কিন ডলার অনাদায়ী এবং মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেড়্গিতে কমিটি টাকার অংকের বিভ্রানিত্ম দূরীকরণে বিমান ও অডিট অফিসের মধ্যে দ্বিপাড়্গিক বৈঠক আয়োজন, বিমানের নিকট পাওনা পরিশোধের ব্যবস'া গ্রহণ, সম্পূরক টাকার দাবীনামা আদালতে উপস'াপন, অনাদায়ী টাকা আদায়ের ব্যবস'া গ্রহণ, মোট টাকার ওপর নির্ধারিত হারে সুদ আরোপ এবং দায়েরকৃত মামলা তদবীরের মাধ্যমে দ্রম্নত নিষ্পত্তির জন্য  ব্যবস'া গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে বিভিন্ন এয়ারলাইন্সের নিকট অবতরণ ও অবস'ান চার্জ বাবদ বকেয়ার কারণে সংস'ার আর্থিক ড়্গতি ১ কোটি ১৫ লড়্গ ৬৯ হাজার ৬শত ৮৫ টাকা, বিভিন্ন বিমান সংস'ার নিকট হতে সারচার্জসহ ল্যান্ডিং চার্জ আদায় না করায় সংস'ার ৯৪ লড়্গ ২০ হাজার ৮শত ৩৩ পয়েন্ট ৮২ মার্কিন ডলার ও সারচার্জসহ অভ্যনত্মরীণ অবতরণ চার্জ এবং এম্বারকেশন ফি বাবদ ৯ কোটি ৪৯ লড়্গ ৯০ হাজার ৯ শত ৩২ টাকা অনাদায়, এম্বারকেশন ফি বাবদ ৪ কোটি ৪৪ লড়্গ ৭০ হাজার ১ শত ৭০ টাকা অনাদায়ী, বিভিন্ন এয়ারলাইন্সের ও সরকারি সংস'া কর্তৃক ব্যবহৃত কড়্গ ভাড়া বাবদ ১ কোটি ৫৮ লাখ ১১ হাজার ৭ শত ৪ টাকা বকেয়া, বিভিন্ন এয়ারলাইন্স/প্রতিষ্ঠানের  নিকট হতে টার্মিনাল ভবনে অবসি'ত বিভিন্ন কড়্গ/জায়গার ভাড়া বাবদ ২৭ কোটি ৯২ লড়্গ ৪২ হাজার ৯ শত ৭০ টাকা অনাদায়ী এবং বিভিন্ন এয়ারলাইন্সের নিকট ওভার ফ্লাইং চার্জ ও বোর্ডিং ব্রিজ চার্জ বাবদ ৯৩ লাখ ৩৬ হাজার ৮শত ৬৫ টাকা ২৬ মার্কিন ডলার অনাদায়ে রাজস্ব ড়্গতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেড়্গিতে কমিটি বিমানের নিকট পাওনা পরিশোধের ব্যবস'া গ্রহণ, অনাদায়ী অবতরন অবস'ান চার্জ, এম্বারকেশন ফি,কড়্গ ভাড়া ও জায়গা ভাড়ার টাকা অনধিক ৩ ও ৬ মাসের মধ্যে আদায়ের ব্যবস'া গ্রহণ, আদায়কৃত টাকার প্রমানক ৭ দিনের মধ্যে জমাদান এবং মোট টাকার ওপর নির্ধারিত হারে সুদ আরোপ এবং দায়েরকৃত মামলা তদবীরের মাধ্যমে দ্রম্নত নিষ্পত্তির জন্য  ব্যবস'া গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে একই স'ানে ইতিপূর্বে দরপত্রের ভিত্তিতে প্রাপ্ত সর্বোচ্চ দরে ইজারা প্রদানের অনুমোদনের পর আবেদন অনুযায়ী  দর কমিয়ে দেয়ায় ৪০ লড়্গ  ৫৯ হাজার ৯শত ৫৫ টাকা ড়্গতি মর্মে এবং  বিমান অবতরণ ফি বিলম্বে আদায়ের জন্য সারচার্জ বাবদ ২৭ লড়্গ ৪৫ হাজার ১ শত ৪১ টাকা অনাদায়ী উত্থাপিত অডিট আপত্তির প্রেড়্গিতে কমিটি বিমানের নিকট পাওনা পরিশোধের ব্যবস'া গ্রহণ সচিব ও মন্ত্রী কর্তৃক প্রদত্ত সিদ্ধানত্ম অনধিক ৩০ দিনের মধ্যে বাসত্মবায়নের সুপারিশ করে।

সিএন্ডএজি মাসুদ আহমেদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোঃ খোরশেদ আলম চৌধুরীসহ সংশিস্নষ্ট মন্ত্রণালয় ও অডিট অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশিস্নষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপসি'ত ছিলেন।   

#

নূরম্নল/মোহম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫৪৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৭৫৩  

সকল ক্ষেত্রে নারীর বাধাহীন নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে
                                                - স্পিকার

ঢাকা, ১ চৈত্র (১৫ মার্চ) :
বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার এবং সিপিএ নির্বাহী কমিটি’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সুষম উন্নয়ন নিশ্চিত করতে হলে আর্থসামাজিক, রাজনৈতিক সকল ক্ষেত্রে নারীর বাধাহীন নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে। নারীর রাজনৈতিক নেতৃত্ব প্রতিষ্ঠিত হলে সকল ক্ষেত্রে উন্নয়ন নিশ্চিত হয়।
গতকাল নিউইয়র্কের ইউ এন ওয়ান হোটেলে ঈড়সসড়হবিধষঃয এবহফবৎ চষধহ ড়ভ অপঃরড়হ গড়হরঃড়ৎরহম এৎড়ঁঢ় (ঈএচগএ) এর ১৩তম বৈঠকে সিপিএ এর নির্বাহী কমিটির চেয়ারপার্সন হিসেবে বক্তৃতাকালে তিনি একথা বলেন।
তিনি বলেন, নারীর রাজনৈতিক প্রতিনিধিত্বের ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে। উন্নয়নের বিভিন্ন সূচকে যথেষ্ট অগ্রগতি সাধিত হলেও কমনওয়েলথভুক্ত সব দেশ থেকে দারিদ্র্যদূরীকরণ, মাতৃমৃত্যুরোধ, সম্পদ বণ্টনে নারী পুরুষের সমতা সকল ক্ষেত্রে সমতাভিত্তিক উন্নয়ন আজও নিশ্চিত হয়নি। সকল ক্ষেত্রে নারী পুরুষের সমতা, দারিদ্রদূরীকরণ, মাতৃমৃত্যু হার হ্রাসে সিপিএ কাজ করে যাচ্ছে। উন্নয়নের সকল সূচকে উন্নয়ন অগ্রগতিকে ধারাবাহিকভাবে এগিয়ে নিতে জাতীয় সংসদ সদস্যদের কাজ করার অনেক সুযোগ রয়েছে।
স্পিকার নারীর সমতা ভিত্তিক উন্নয়নকে এগিয়ে নিতে কমনওয়েলথভুক্ত দেশগুলির পুরুষের পাশাপাশি নারী সংসদ সদস্যদের আরো এগিয়ে আসার আহ্বান জানান।
#

মঞ্জুর/মোহম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৩০০ ঘণ্টা

 

Todays handout (3).doc Todays handout (3).doc

Share with :

Facebook Facebook