তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st মে ২০১৫

তথ্যবিবরণী 21/05/2015

 
তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ১৪৭৫
স্বাস্থ্যমন্ত্রীর সাথে আলোচনায় বিশ্বব্যাংক প্রতিনিধিদল
স্বাস্থ্যখাতে সহযোগিতা বৃদ্ধির আশ্বাস
জেনেভা (সুইজারল্যান্ড), ২১ মে :
বাংলাদেশের স্বাস্থ্য সেক্টরের  সফলতার ব্যাপক  প্রশংসা করেছে বিশ্বব্যাংক।  আজ সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মেলনে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে অনুষ্ঠিত আলোচনায় এ প্রশংসা করেন  বিশ্বব্যাংকের সিনিয়র পরিচালক ড. তিমথি গ্র্যান্ট ইভান্স। বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের সঙ্গে আলোচনাপ্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বিশ্বব্যাংক স্বাস্থ্যখাতে অর্থসহ প্রয়োজনীয় সহযোগিতা বৃদ্ধি করার আশ্বাস দিয়েছে। বাংলাদেশও বিশ্বব্যাংকের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় এবং বাংলাদেশের স্বাস্থ্যসেক্টরে বরাদ্দকৃত অর্থবিনিয়োগে স্বচ্ছতা ও জবাবদিহিতা বজায় রাখা হয় বলে তিনি প্রতিনিধিদলকে অবহিত করেন।
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের সদস্যদের বলেন, দেশব্যাপী একটি ব্যাপকভিত্তিক স্বাস্থ্যসেবা নেটওয়ার্ক গড়ে তোলা হয়েছে। জনস্বাস্থ্যের উন্নয়নে সরকারের সমন্বিত কর্মপরিকল্পনা রয়েছে। একটি সুস্থজাতি গড়ে তোলার লক্ষ্যে ক্লিনিক চালু করা হয়েছে। এসব ক্লিনিকে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী নিয়োগ দেয়া হয়েছে। রোগীদের বিনামূল্যে ওষুধ দেয়া হচ্ছে। আর চালু করা হয়েছে ই-হেলথ ও টেলিমেডিসিন সেবাকার্যক্রম। স্বাস্থ্যসেবা নেটওয়ার্কের স্তরগুলো উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যকর্মী, প্রাইমারি, সেকেন্ডারি, টারশিয়ারি ও বিশেষায়িত হাসপাতাল এবং উভয়মুখী রেফারেন্স পদ্ধতি প্রবর্তন করা হয়েছে। স্বাস্থ্যখাতে সাফল্য অর্জনের মাধ্যমে দেশের জনগণের প্রতি নিজেদের অঙ্গীকার পূরণ করছে বর্তমান সরকার। তিনি আরো জানান, দেশের সাধারণ মানুষ আজ ডিজিটাল স্বাস্থ্যসেবার সুবিধা পাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ এখন আর শুধু শ্লোগান নয়, দেশের প্রত্যন্ত অঞ্চলে এর সুবিধা পৌঁছে গেছে।
এদিকে সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৬৮তম সম্মেলনে বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের অংশগ্রহণকারী প্রতিনিধিদের সম্মানে আজ মধ্যাহ্নভোজের আয়োজন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। আগামী নভেম্বরে এইচআইভি-এইডস আক্রান্তদের নিয়ে বাংলাদেশে অনুষ্ঠেয় ‘আইক্যাপ’ সম্মেলনে অংশগ্রহণ এবং তা সফল করার জন্য ১১টি দেশের স্বাস্থ্যমন্ত্রীদের প্রতি স্বাস্থ্যমন্ত্রী আহ্বান জানান। তিনি দক্ষিণ-পূর্ব এশিয়াকে পোলিওমুক্ত করতে অবদান রাখার জন্য ১১টি  দেশের উপস্থিত প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দনও জানান।
স্বাস্থ্যমন্ত্রী বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন প্রতিনিধিদলের সঙ্গেও বাংলাদেশের স্বাস্থ্যসেবা নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের স্বাস্থ্যসেবায় প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছে ফাউন্ডেশনের প্রতিনিধিদলের সদস্যরা।
মাতৃ, নবজাতক ও শিশু স্বাস্থ্য নিয়ে পৃথক আলোচনা
বাংলাদেশের মা ও শিশু স্বাস্থ্যসেবা কার্যক্রমের প্রশংসা করেছেন ‘মাতৃ, নবজাতক ও শিশু স্বাস্থ্যের জন্য অংশীদারিত্ব’ এর প্রতিনিধিদল। আজ সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্যসংস্থার ৬৮তম সম্মেলনের ফাঁকে প্রতিষ্ঠানের  নির্বাহী পরিচালক রবিনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎকালে  এ প্রশংসা করেন। স্বাস্থ্যমন্ত্রী প্রতিনিধিদলের সদস্যদের বলেন, স্বাস্থ্যখাতে যুগান্তকারী সফলতা পেয়েছে বাংলাদেশ। স্বাস্থ্যবিষয়ক সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য অর্জনেও এদেশের বেশ অগ্রগতি হয়েছে। দেশের সর্বত্র বিস্তারলাভ করেছে ডিজিটাল স্বাস্থ্যসেবার নেটওয়ার্ক। মজবুত অবকাঠামোর ওপর দাাঁড়িয়ে বাংলাদেশের স্বাস্থ্যসেবার ব্যাপক বিস্তার ঘটেছে। দেশের ৯৯ ভাগ উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ডপর্যায়ে রয়েছে প্রাথমিক স্বাস্থ্য পরিসেবার ব্যবস্থা। বর্তমানে প্রতিমাসে ৮০ থেকে ৯০ লাখ মানুষ কমিউনিটি ক্লিনিক থেকে সেবা নেন। দেশে অনুর্ধ্ব ১২ মাস বয়সের শিশুদের সকল টিকাপ্রাপ্তির হার ৮১ ভাগ। বাংলাদেশে গত ১৫ বছরে মাতৃমৃত্যুর হার প্রায় ৬০ শতাংশ কমেছে। অন্যদিকে শিশু মৃত্যুরহার কমেছে প্রায় অর্ধেক।
#
পরীক্ষিৎ/মিজান/আলম/নবী/রফিকুল/সেলিম/২০১৫/২২১০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৪৭৪

২৪ মে ঢাকায় নগর স্বাস্থ্যবিষয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু
 
ঢাকা, ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :
    নগর স্বাস্থ্যের উন্নয়নসহ নাগরিকদের দোরগোড়ায় স্বাস্থ্যসেবার সুফল পৌঁছে দেয়াকে অগ্রাধিকার দিয়ে ২৪ মে চার দিনব্যাপী ১২তম আন্তর্জাতিক সম্মেলন ঢাকায় শুরু হচ্ছে। ২৭ মে পর্যন্ত এ সমে¥লন চলবে। এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন বাংলাদেশে এই প্রথম অনুষ্ঠিত হচ্ছে। এ সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘‘টেকসই নগর স্বাস্থ্যের ভবিষ্যৎ: ২০১৫ সালে উন্নয়ন কর্মসূচি’’। বিশ্বের ৬০টিরও বেশি দেশের প্রায় চারশতাধিক প্রতিনিধি এ সম্মেলনে অংশগ্রহণ করবেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে অনুষ্ঠেয় এ সম্মেলনের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী।
    আজ সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলনকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা  ও নগর স্বাস্থ্যবিষয়ক আন্তর্জাতিক সমিতির চেয়ারম্যান ধীরাজ কুমার নাথ এবং স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন) অশোক মাধব রায়।
    এ সম্মেলন আয়োজনের উদ্দেশ্য তুলে ধরে স্থানীয় সরকার বিভাবের সচিব আবদুল মালেক বলেন, বিশ্বব্যাপী দ্রুত নগরায়নের প্রেক্ষাপটে কী ধরনের কৌশল নির্ধারণ করলে সেবাদানে সমতা আনা সম্ভব, নগর উন্নয়নের ক্ষেত্রে অবহেলিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করা সম্ভব-এসব গুরুত্বপূর্ণ বিষয় সম্মেলনে আলোচিত হবে।
    সংবাদ সমে¥লনে এক প্রশ্নের জবাবে ধীরাজ কুমার নাথ বলেন, সম্মেলনে ৬টি প্ল্যানারি সেশন,  ৩২টি ব্রেক আউট সেশন, ২০টি বিশেষ সেশনসহ বেশ কয়েকটি বিজনেস সেশনে ১৮০টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। পাশাপাশি  সচেতনতামূলক ১২০টি  পোস্টার প্রদর্শিত হবে।
#


মমিনুল/মিজান/আলম/মোশারফ/রফিকুল/জয়নুল/২০১৫/২১৫০ঘণ্টা

 

Handout                                                                                                          Number : 1473

 

Shariar Alam leaves for New Delhi tomorrow

 

Dhaka,  May 21:

 

            State Minister for Foreign Affairs Md. Shahriar Alam is leaving Dhaka for New Delhi tomorrow to attend the India-Bangladesh Friendship Dialogue (Sixth round).

 

            This sixth round of the India-Bangladesh Friendship Dialogue, being organised on 22-23 May in New Delhi jointly by the India Foundation, Friends of Bangladesh and Bangladesh High Commission in New Delhi, will witness high level participation from the political, media, executive and academic circles of both countries.

 

            The State Minister will be back on 24 May.

 

#

 

Khaleda/Mizan/Alam/Mosharaf/Selim/2015/2000 Hrs

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৪৭২

আলোকচিত্রশিল্পী মনোয়ার আহমেদের মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

ঢাকা, ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :

    আলোকচিত্রশিল্পী মনোয়ার আহমেদের মৃত্যুতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু গভীর শোকপ্রকাশ করেছেন ।

    তথ্যমন্ত্রী আজ এক শোকবার্তায় বলেন, মনোয়ার আহমেদের মৃত্যুতে দেশ একজন প্রতিভাবান আলোকচিত্রশিল্পী ও লেখককে হারালো। মনোয়ার আহমেদ তাঁর তোলা দুর্লভ সময়ের ছবির মধ্যদিয়ে আমাদের মাঝে বেঁচে থাকবেন।

    তথ্যমন্ত্রী মরহুম মনোয়ার আহমেদের আত্মার মাগফিরাত কামনা করেন ও তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

#

আকরাম/মিজান/আলম/রফিকুল/সেলিম/২০১৫/২০২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৪৭১

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়
সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :
    দশম জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠক আজ কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
    কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এবং মাহফুজুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।
    বৈঠকে বহির্বিশ্বে চাহিদা অনুযায়ী দক্ষ, অদক্ষ নিবন্ধিত জনশক্তি প্রেরণ, নিবন্ধিত জনশক্তিকে যথাযথ প্রশিক্ষণ প্রদান, প্রবাসে অবস্থানরত বাংলাদেশিদের নিরাপত্তা, তাদের জীবনরক্ষায় মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দেশসমূহে বাংলাদেশি দূতাবাস কর্তৃক গৃহীত পদক্ষেপ, নিয়মবহির্ভূতভাবে বহির্বিশ্বে জনশক্তি প্রেরণের কুফল এবং এজাতীয় অপতৎপরতা বন্ধে সুনির্দিষ্ট প্রতিকারসম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে বাংলাদেশি কর্মীদের নিয়মবহির্ভূতভাবে বহির্বিশ্বে প্রেরণের অপতৎপরতা বন্ধের জন্য দেশের আইনশৃঙ্খলা বাহিনী, সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি) ও কোস্টগার্ডের তৎপরতা আরো জোরদার করার সুপারিশ করা হয় ।
কর্মীদের সচেতন করার লক্ষ্যে সচেতনতামূলক লিফলেট প্রকাশ এবং কর্মীদের অবৈধ অভিবাসনের কুফলের বিষয়ে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় আরো ব্যাপকভাবে প্রচারণা চালানোর সুপারিশ করা হয়।
এছাড়া, প্রবাসী কল্যাণ ব্যাংককে তফসিলি ব্যাংক (বিশেষায়িত তফসিলি ব্যাংক) হিসেবে চালু করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের সুপারিশ করা হয়।
          প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
এমাদুল/মিজান/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/১৯৫০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৪৭০

রাশেদ খান মেননের সাথে ত্রিপুরার পর্যটনমন্ত্রীর বৈঠক

ঢাকা, ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :
    বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের সাথে আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তাঁর দপ্তরে বাংলাদেশে সফররত ভারতের ত্রিপুরা রাজ্যের পর্যটনমন্ত্রী রতন ভৌমিক বৈঠক করেছেন ।
    বৈঠকে তাঁরা পর্যটনখাতের উন্নয়ন সংক্রান্ত বিষয়াদি ছাড়াও দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।
    রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশ ও ভারতের ত্রিপুরা রাজ্যের মধ্যে হাজার বছরের ঐতিহাসিক, সাংস্কৃতিক, কৃষ্টি ও ভাষাগত মিল দু’এলাকার মানুষের মধ্যে সেতুবন্ধ হয়ে কাজ করছে। তিনি মহান স্বাধীনতা সংগ্রামে ত্রিপুরা তথা ভারতের গৌরবোজ্জ¦ল অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, দু’দেশের মানুষের মধ্যে পারস্পরিক সম্পর্ক ভৌগোলিক সীমারেখায়  বিচ্ছিন্ন থাকলেও হƒদয়ের টান ভিন্ন করার মতো নয় ।
    ত্রিপুরার পর্যটনমন্ত্রী বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে বলেন, দু’দেশের জনগণের অগ্রগতিতে ঐক্যবদ্ধভাবে কাজ করার সময় এসেছে। বিদ্যমান চমৎকার বন্ধুপ্রতিম সম্পর্কের সুযোগ কাজে লাগিয়ে ত্রিপুরা ও বাংলাদেশ শিল্প, বাণিজ্যসহ অর্থনৈতিক বিভিন্নক্ষেত্রে বহুদূর এগিয়ে যাওয়া সম্ভব।
#


শেফায়েত/মিজান/নবী/রফিকুল/জয়নুল/২০১৫/১৮৫০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৪৬৯

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :

দশম জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠক আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মোঃ মোজাম্মেল হোসেন এতে সভাপতিত্ব করেন।

কমিটির সদস্য প্রমোদ মানকিন, মনোরঞ্জন শীল গোপাল, আয়েশা ফেরদাউস, মোঃ হাবিবে মিল্লাত, পীর ফজলুর রহমান, শেখ হাফিজুর রহমান, মোঃ আব্দুল মতিন এবং লুৎফা তাহের বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে সরকারি দৃষ্টিপ্রতিবন্ধী বিদ্যালয়ের কার্যক্রম, কমিউনিটি হেলথ এন্ড হার্ট হাসপাতাল, পাবনা (১ম পর্যায়) এর অগ্রগতি, সামাজিক অবক্ষয় প্রতিরোধে সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন এবং প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স গঠনের অগ্রগতি নিয়ে আলোচনা হয়।   
 
কমিটি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন উপজেলায় যেসকল কর্মকর্তা-কর্মচারী একই উপজেলায় দীর্ঘদিন কর্মরত আছেন তাদেরকে দ্রুত বদলির সুপারিশ করে।  বৈঠকে কমিউনিটি হেলথ এন্ড হার্ট হাসপাতাল পাবনা (১ম পর্যায়) এর ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্ব সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় আনয়নের সুপারিশ করা হয়।

কমিটি সমাজসেবা অধিদপ্তর পরিচালিত সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের নিবাসীদের মধ্য থেকে দক্ষকর্মীদের সৌদি আরবে গৃহকর্মী হিসেবে পাঠানোর জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে ব্যবস্থাগ্রহণের সুপারিশ করে।

    বৈঠকে মেহেরপুর সরকারি শিশু পরিবারের মেট্রন-কাম-নার্স এস এম রুহুল আমিনের বিরুদ্ধে মিথ্যা যৌনহয়রানির অভিযোগ দায়েরকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের সুপারিশ করা হয়।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

#

নীলুফার/মিজান/আলম/রফিকুল/সেলিম/২০১৫/১৭৫০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৪৬৮

চিনিশিল্পকে লাভজনক হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে
                                              -- শিল্পমন্ত্রী

রাজশাহী, ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :

    শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ঐতিহ্যবাহী চিনিশিল্পকে লাভজনক প্রতিষ্ঠিত করতে হবে। তিনি এ লক্ষ্যে আখচাষি, শ্রমিক প্রতিনিধি ও মিল কর্মকর্তাদের সমন্বিত উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

    শিল্পমন্ত্রী আজ রাজশাহী চিনিকল প্রাঙ্গণে বাংলাদেশ চিনিকল আখচাষি ফেডারেশন আয়োজিত ‘‘কৃষক সমাবেশে” প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

    বাংলাদেশ খাদ্য ও চিনি শিল্প কর্পোরেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে  সমাবেশে অন্যান্যের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, সংসদ সদস্য আয়েন উদ্দীন ও বেগম আখতার জাহান উপস্থিত ছিলেন।

    মন্ত্রী বলেন, বিগত বিএনপি জোট সরকারের ভুল সিদ্ধান্তের কারণে বাংলাদেশের চিনিকলগুলো লোকসানি  প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বর্তমান সরকার কৃষি ও শিল্পবান্ধব সরকার। এ কারণেই সরকার চিনিশিল্পকে বৈচিত্র্যকরণের মাধ্যমে একটি লাভজনক শিল্পে পরিণত করতে নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে ।                   

    শিল্পমন্ত্রী  দেশে চিনির বাজার স্থিতিশীল রাখাসহ দারিদ্র্যবিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিতে এ শিল্পের যুগান্তকারী ভূমিকার কথা উল্লেখ করে বলেন, প্রতিষ্ঠানগুলো এ পর্যন্ত  শুল্ক, মূসক ও আয়কর বাবদ রাষ্ট্রীয় কোষাগারে ৩ হাজার ৪শ’ কোটি টাকা জমা দিয়েছে।

    আমির হোসেন আমু বলেন, ঠাকুরগাঁও চিনিকলে সুগারবিট থেকে চিনি উৎপাদন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে এবং নর্থবেঙ্গল চিনিকলে বিদ্যুৎ উৎপাদন ও ‘র’ সুগার হতে ৪০ হাজার মেট্রিক টন ক্ষমতাসম্পন্ন সুগার রিফাইনারি প্রকল্পের স্থাপন কাজ এগিয়ে চলছে। এছাড়া, কেরু ডিস্টিলারি ইউনিটের উৎপাদনক্ষমতা ৪৫ লাখ লিটার থেকে ১৩৫ লাখ লিটারে উন্নীতকরণ এবং উপজাত থেকে নয় হাজার মেট্রিক টন ক্ষমতাসম্পন্ন জৈব সারকারখানা স্থাপন  করা হয়েছে। ফলে মিল দশগুণ মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে।
    
#
মিজান/মিজান/রফিকুল/সেলিম/২০১৫/১৭১০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৬৭

গণতন্ত্র শক্তিশালীকরণে সিপিএ সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে
                                                            - স্পিকার

ঢাকা, ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৬ তম কমনওয়েলথ পার্লামেন্টারি সেমিনারের চতুর্থ দিনে আজ ঈড়হপষঁংরড়হ ধহফ ডধু ঋড়ৎধিৎফ শীর্ষক সেশনে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন। এসময় তিনি বলেন, এবারের সেমিনারটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও অর্থবহ। এই সেমিনারে সংসদ এবং সংসদীয় গণতন্ত্র শক্তিশালীকরণের জন্য প্রয়োজনীয় বিষয়াবলী নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। বিভিন্ন দেশের সংসদ সদস্যদের গুরুত্বপূর্ণ আলোচনায় এই সেমিনারটি ছিল প্রাণবন্ত। এই সেমিনারের মাধ্যমে যে সকল নতুন ধারণা বেরিয়ে এসেছে তা সংসদীয় গণতন্ত্র শক্তিশালীকরণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
তিনি বলেন, সংসদীয় গণতন্ত্রে সকল কার্যক্রমের কেন্দ্রবিন্দু সংসদ। সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করতে সিপিএ ভুক্ত দেশগুলোর সকল সংসদ সদস্যদেরকে একযোগে কাজ করতে হবে।
    সেশনে মারউইক খুমালো (গধৎরিপশ কযঁসধষড়, গচ), লিম বিয়াও চুয়ান (খরস ইরড়ি ঈযঁধহ, গচ), সংসদ সদস্য ব্যারি হাউস, এমএলসি (ইধৎৎু ঐড়ঁংব, গখঈ), হিদার কুক (ঐবধঃযবৎ ঈড়ড়শব) প্যানেল বক্তা হিসেবে অংশগ্রহণ করেন।
      এর আগে জবষধঃরড়হংযরঢ় নবঃবিবহ চধৎষরধসবহঃ, ঃযব ঊীবপঁঃরাব ধহফ ঃযব চবড়ঢ়ষব শীর্ষক সেশনে
ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক, এমপি, মারউইক খুমালো এবং সংসদ সদস্য ব্যারি হাউস, এমএলসি রিসোর্স পার্সন হিসেবে বক্তৃতা করেন। এসময় ড. আব্দুর রাজ্জাক বলেন, সংসদ জনগণের প্রতিনিধিত্ব করে। সরকার তার সকল কাজের জন্য সংসদের কাছে দায়বদ্ধ। আর সংসদের মাধ্যমেই জনগণের কাছে নির্বাহী বিভাগের জবাবদিহিতা নিশ্চিত হয়।
    এছাড়া ঋরহধহপরধষ জবংঢ়ড়হংরনরষরঃু রহ ঃযব উবসড়পৎধঃরপ চৎড়পবংং শীর্ষক সেশনে ড. মহিউদ্দীন খান আলমগীর, এমপি, অডিটর এন্ড কম্পট্রোলার জেনারেল মাসুদ আহমেদ রিসোর্স পার্সন হিসেবে বক্তৃতা করেন। এসময় ড. মহিউদ্দীন খান আলমগীর বলেন, গণতন্ত্র সংবিধানের মৌলিক স্তম্ভ। রাষ্ট্রের তিনটি স্তম্ভ। নির্বাহী বিভাগ, আইন বিভাগ ও বিচার বিভাগ। এই তিনটি বিভাগ সমন্বিতভাবে কাজ করলে সকল কর্মকা- সুষ্ঠুভাবে সম্পাদিত হয়। তিনি আরো বলেন, সংসদীয় নজরদারির মাধ্যমে সকল নির্বাহী কর্মকা- ও আর্থিক কর্মকা-ের শৃংখলা নিশ্চিত করা সম্ভব। ব্যাংক, বিমা, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসহ সকল আর্থিক প্রতিষ্ঠান জনস্বার্থে নিয়ম-শৃংখলার ভিতরে রাখতে সংসদীয় কমিটিগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় আর্থিক দায়-দায়িত্বকে নিশ্চিত করে।
উল্লেখ্য, সেমিনারে বাংলাদেশ ছাড়াও ১৭ টি দেশের ২৬ টি শাখার মোট ৩৫ জন পার্লামেন্টারিয়ান ও প্রতিনিধি অংশগ্রহণ করছেন। গত ১৮ মে ২০১৫ খ্রি. তারিখ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী সেমিনারের উদ্বোধন করেন। আজ সেমিনারটি সমাপ্ত হয়েছে।
#
মঞ্জুর/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৬১০ ঘণ্টা
       
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৬৬    
নতুন গ্র্যাজুয়েটদের ইতিবাচক মনোভাব নিয়ে অগ্রসর হওয়ায় আহ্বান তথ্যমন্ত্রীর
চট্টগ্রাম, ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :
    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, স্বপ্ন  সিদ্ধান্ত ও গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের মাধ্যমে জাতির কান্ডারি হওয়া যায়। অন্তরের জড়তাকে জয় করে ইতিবাচক মনোভাব নিয়ে অগ্রসর হলে আজকের নতুন গ্র্যাজুয়েটরা বিশ্বের দারিদ্র্যের মানচিত্র পরিবর্তন করে দিতে পারবে বলে তিনি মত প্রকাশ করেন।
    মন্ত্রী আজ চট্টগ্রামে অংরধহ টহরাবৎংরঃু ভড়ৎ ডড়সবহ এর ৩য়  সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
    বাংলাদেশস্থ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট (গধৎপরধ ঝঃবঢ়যবহং ইষড়ড়স ইবৎহরপধঃ) সমাবর্তন বক্তা ছিলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর চেরি ব্লেয়ার (ঈযবৎরব ইষধরৎ), ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ফাহিমা আজিজ (চৎড়ভ. উৎ. ঋধযরসধ অুরু), ট্রাস্টি ইয়ং জু কিম (ণড়ঁহম ঔড়ড়হ করস), তরুণ গ্র্যাজুয়েট জাহরা জামিলা ইকরা বক্তৃতা করেন।
    তথ্যমন্ত্রী বলেন, আজকের দিনটি তরুণ গ্র্যাজুয়েটদের জন্য আনন্দ ও বিজয়ের দিন। এ দিনের আনন্দ ভুলবার নয়। তিনি বলেন, আজকের দিনের শপথ নিয়ে তরুণ গ্র্যাজুয়েটগণ দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজ নিজ দেশে স্বজাতির প্রয়োজনে বড় কিছু করবে।
    বর্তমান বিশ্বে আইসিটি’র রেভ্যুলেশন চলছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, প্রযুক্তিকে কাজে লাগিয়ে নতুন গ্র্যাজুয়েটগণ এগিয়ে যাবে। সাধারণ লোকের অসাধারণ সাফল্যের বিষয় বিবেচনায় রেখে আজকের নারী গ্র্যাজুয়েটগণ আগামীর জীবন যুদ্ধ সাহসের সাথে মোকাবিলা করবে।
    পরে মন্ত্রীর উপস্থিতিতে এশিয়ার বিভিন্ন দেশের ১ শত ৭ জন নতুন গ্র্যাজুয়েটদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।
    সংসদ সদস্য, দেশি বিদেশি অতিথিবৃন্দ, গ্র্যাজুয়েটদের পরিবারের সদস্যবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
#

সাইফুল/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫৪৫ ঘণ্টা


 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৬৪   

সামগ্রিক ও ন্যায়সঙ্গত শিক্ষা নিশ্চিত করতে ইউনেস্কোর উদ্যোগের প্রশংসা শিক্ষামন্ত্রীর

ইন্চন (কোরিয়া), ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :

    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ২০৩০ সালের মধ্যে সবার জন্য আজীবন সামগ্রিক ও ন্যায়সঙ্গত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ইউনেস্কো (টঘঊঝঈঙ) ও সদস্য দেশসমূহের প্রচেষ্টার প্রশংসা করেছেন।   
    আজ দক্ষিণ-কোরিয়ার ইনচনে ওয়ার্ল্ড এডুকেশন ফোরাম-২০১৫ এর খসড়া ঘোষণা প্রণয়নকালে এক আলোচনায় শিক্ষামন্ত্রী এ মন্তব্য করেন। শিক্ষামন্ত্রী সম্মেলনে বাংলাদেশের ৬ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।
    শিক্ষার মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে সঠিক পথে নিয়ে আসার ক্ষেত্রে এসব উদ্যোগ গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
    এর আগে তিনি ইউনেস্কো ও ইউনিসেফের উদ্যোগে সার্ক দেশসমূহের শিক্ষামন্ত্রীদের এক সভায় অংশগ্রহণ করেন। তিনি সার্কদেশসমূহের শিক্ষাক্ষেত্রে প্রচলিত বিভিন্ন উদ্যোগ সম্পর্কে অভিজ্ঞতা বিনিময়ের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
#

ঢালী/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫০০ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৬৩  

বেসরকারি সদস্যদের বিল এবং সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত     

ঢাকা, ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :

    দশম জাতীয় সংসদের বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটি’র দ্বিতীয় বৈঠক আজ কমিটি সভাপতি মো. জিল্লুল হাকিম এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটি সদস্য বি এম মোজাম্মেল হক, ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া, মো. নুরুল ইসলাম সুজন অংশগ্রহণ করেন। এতে বিশেষ আমন্ত্রণে বিলের প্রস্তাবক মো. রুস্তম আলী ফরাজী বৈঠকে উপস্থিত ছিলেন।
    বৈঠকে সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজী কর্তৃক আনীত ”বাংলা ভাষা প্রচলন (সংশোধন) বিল, ২০১৪” সম্পর্কে আলোচনা করা হয়। ১৯৮৭ সালে প্রণীত ২ নং আইনে আদালত সহ সর্বক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার বাধ্যতামূলক থাকায় নতুন করে সংসদে বিল না আনার পরামর্শ দেওয়া হয়।
    পরবর্তী বৈঠকে আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করার সুপারিশ করা হয়।
    জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে  উপস্থিত ছিলেন।
#

মিজানুর/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৪০০ ঘণ্টা

 

                                                                  

 
তথ্যবিবরণী                                                                                 নম্বর : ১৪৬২

টোক থেকে কটিয়াদী পর্যন্ত নদী খনন কাজের উদ্বোধন


পাকুন্দিয়া (কিশোরগঞ্জ), ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :

ময়মনসিংহ-কিশোরগঞ্জেরে সাথে পলাশ-ঘোড়াশালের নৌ-যোগাযোগ উন্নত করা এবং সারাবছর নির্বিঘেœ নৌ চলাচল অব্যাহত রাখার লক্ষ্যে টোক থেকে কটিয়াদী পর্যন্ত নৌপথ খননের কাজ শুরু হয়েছে। নৌ-পরিবহণ মন্ত্রী শাজাহান খান গতকাল বুধবার গাজীপুরের কাপাসিয়া এবং কিশোরগঞ্জের পাকুন্দিয়ার মধ্যবর্তী টোক ব্রিজ সংলগ্ন স্থানে ব্রহ্মপুত্র নদে এ খনন কাজের উদ্বোধন করেন।
টোক থেকে কটিয়াদী পর্যন্ত ১৬ কিলোমিটার নৌপথে বেসরকারি ড্রেজারের পাশাপাশি বিআইডব্লিউটিএ’র ড্রেজার দ্বারা সাড়ে ১৩ লাখ ঘন মিটার মাটি খনন করা হবে। এতে ব্যয় হবে ২১ কোটি টাকা। ২০১৬ সালের জুনের মধ্যে এ কাজ শেষ হবে।
উল্লেখ্য, নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের আওতাধীন বিআইডব্লিউটিএ ‘১২টি গুরুত্বপূর্ণ নৌ-পথের খনন’ প্রকল্প গ্রহণ করে। উক্ত প্রকল্পের আওতায় ২০১৩ সাল থেকে ২০১৫ সালের এপ্রিল পর্যন্ত ১০টি নৌ-পথে মোট
৬৯ দশমিক ১০ লাখ ঘনমিটার খনন সম্পন্ন করে ৩২০ কিলোমিটার নৌ-পথ নাব্য করা হয়েছে।  
সংসদ সদস্য অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, সিমিন হোসেন রিমি, ইঞ্জিনিয়ার রেজোয়ান আহমেদ তৌফিক, নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী এবং বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।
#

জাহাঙ্গীর/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১২৩০ ঘণ্টা

 

 

 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৪৬১

কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে সরকার গৃহীত কর্মসূচি


ঢাকা, ৭ জ্যৈষ্ঠ (২১ মে) :

    আগামী ১১ জ্যৈষ্ঠ ১৪২২ (২৫ মে ২০১৫) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মবার্ষিকী। জাতীয় পর্যায়ে কবি নজরুলের  জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
    এ বছর জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান হবে কুমিল্লায়। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এর সভাপতিত্বে বিকালে কুমিল্লার টাউনহল চত্বরে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  নজরুল স্মারক বক্তা হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক শান্তনু কায়সার।  
    ঐদিন সকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ কবির সমাধিতে পুস্পস্তবক অর্পণ করবেন। কবির জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে নজরুল ইন্সটিটিউট আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমিও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে।
    ঢাকাসহ জাতীয় কবির স্মৃতিবিজড়িত ময়মনসিংহের ত্রিশাল

Todays handout (4).doc Todays handout (4).doc

Share with :

Facebook Facebook