তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ জুলাই ২০২১

তথ্যবিবরণী ১৬ জুলাই ২০২১

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩৩০৪

 

দক্ষিণ কোরিয়ায় ‘বাংলাদেশ প্যাভেলিয়ন’ উদ্বোধন

 

সিউল (দক্ষিণ কোরিয়া), ১৬ জুলাই :

 

          দক্ষিণ কোরিয়ার সিউলে মাল্টি কালচার মিউজিয়ামে আজ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ‘বাংলাদেশ প্যাভেলিয়ন’ উদ্বোধন করা হয়। কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং মাল্টি কালচার মিউজিয়ামের পরিচালক Kim Yun Tae  ফিতা কেটে প্যাভেলিয়নের উদ্বোধন করেন।

 

          প্যাভেলিয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর কোরিয়ান ভাষায় অনুদিত বিভিন্ন গ্রন্থসমূহ যথা-বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, ‘বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো’ এবং ‘অসমাপ্ত আত্মজীবনী’  দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হয়। এছাড়া, প্যাভেলিয়নে রিক্সা, পাটের হস্তলিশ্প, সিরামিক সামগ্রী, কাপড়ের পুতুল, হাতপাখা, নকশী কাঁথা, মাটির হস্তশিল্প, কুলা, ঢেঁকি, পিতলের নৌকা, ঐতিহ্যবাহী পোশাক ইত্যাদি প্রদর্শন করা হয়।

  

          অনুষ্ঠানে রাষ্ট্রদূত আবিদা ইসলাম Kim Yun Tae-কে বাংলাদেশের সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরার ক্ষেত্রে সার্বিক সহযোগিতার জন্য একটি ক্রেস্ট উপহার দেন এবং একই সাথে বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্যের ওপর তার আকা একটি তৈলচিত্র উপহার দেন। Kim Yun Tae-ও রাষ্ট্রদূতকে তাঁর কার্যক্রমের স্বীকৃতিস্বরুপ সম্মাননা প্রদান করেন।

 

          এই প্যাভেলিয়ন দক্ষিণ কোরিয়ার সাধারণ মানুষকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদান সম্পর্কে আরো গভীর জ্ঞানার্জন করার সুযোগ প্রদান করবে এবং বাংলাদেশের শিল্প ও সংস্কৃতি সম্পর্কে আরো আগ্রহী করে তুলবে।

 

#

 

সরেন/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২১২৫ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ৩৩০৩

 

লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলায় হতদরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত

 

ঢাকা, ১ শ্রাবণ  (১৬ জুলাই) :

 

          করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) এর বিস্তার রোধে সরকার আরোপিত চলমান বিধিনিষেধকালে আজ লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলায় অসহায়, কর্মহীন, হতদরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে বিভিন্ন ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

 

          লক্ষ্মীপুর জেলায় আজ জেলা প্রশাসন ৫৫০টি পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করে। ত্রাণসামগ্রী হিসেবে প্রতি পরিবারকে ১০ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি চিনি, ১ কেজি লবণ ও ১ লিটার সয়াবিন তেল প্রদান করা হয়।

 

          নোয়াখালী জেলা প্রশাসনের সহযোগিতায় আজ ১০ কেজি হারে ৩৫ হাজার দুস্থ ও অসহায় মানুষের মাঝে ৩৫০ মেট্রিক টন চাল বিতরণ করেছে জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস।

 

#

 

ফয়সল/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২১০০ ঘণ্টা 

 

 

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৩০২

 

নিরাপদ ও সুরক্ষিত থাকতে ভেবেচিন্তে ফেসবুকে পোস্ট দিতে হবে

                                                       -- আইসিটি প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১ শ্রাবণ  (১৬ জুলাই) :

 

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, নিজেদেরকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে শিশু ও তরুণদের ভেবেচিন্তে ফেসবুকে পোস্ট দিতে হবে।

 

          প্রতিমন্ত্রী আজ ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) এর উদ্যোগে শিশুদের জন্য আয়োজিত অনলাইন প্রতিভা পুরস্কার প্রতিযোগিতা ২০২১ এর সমাপনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

          তিনি বলেন, আমাদের দেশে ইন্টারনেট ব্যবহার দিন দিন বাড়ছে। বর্তমানে ইন্টারনেট আমাদের মৌলিক চাহিদায় রূপান্তরিত হয়েছে।  তিনি শিশু-কিশোরদের  ইন্টারনেটে নিরাপদ রাখতে অভিভাবক এবং শিক্ষকদের আরো বেশি সচেতন হওয়ার আহ্বান জানান।

 

          ইন্টারনেট ব্যবহারে এখন সব কিছু ডিজিটাল প্লাটফর্মে নিয়ে আসা সম্ভব হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, শিক্ষার্থীরা বাসায় থেকে অনলাইনে মুক্তপাঠের মাধ্যমে পড়াশোনা করতে পারছে। এছাড়া স্বাস্থ্যখাতও খুব সহজেই ইন্টারনেটের সুবিধা নিয়ে করোনাকালীন সেবা প্রদান করছে। ঈদুল আজহা উপলক্ষে অনলাইন গরুর হাটের ব্যবস্থা করা হয়েছে যেখানে লাখ লাখ পশু বিক্রয় হচ্ছে। ইন্টারনেটকে সকলের নিকট পৌঁছে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক  উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদের পরামর্শে আইসিটি বিভাগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। 

 

          অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভর্নেন্স এবং চাইল্ড প্রটেকশন সেক্টরের পরিচালক আব্দুল্লাহ আল মামুন, বাগেরহাট উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম, হ্যাপি ড্রিমস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সুষ্ময় দাস।

 

          অনুষ্ঠানে দেশের ৬৪ জেলা থেকে ১৪৫ জন শিশু এবং তরুণ জুম অনলাইনে যোগদান করে। অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

 

#

 

শহিদুল/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২১০০ ঘণ্টা 

 

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ৩৩০১

 

ঢাকা বিভাগে অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ

 

ঢাকা, ১ শ্রাবণ  (১৬ জুলাই) :

 

          করোনা ভাইরাস মহামারির প্রেক্ষিতে মানবিক সহায়তা হিসেবে  সরকারের পক্ষ থেকে দেশব্যাপী ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। গতকাল ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় এ কার্যক্রম পরিচালিত হয়েছে।

 

          ঢাকা জেলায়  নগদ দুই লাখ টাকা,  ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় এক লাখ  মেঃটন  চাল, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় এক লাখ মেঃ টন  চাল এবং ৩৩৩ কলের মাধ্যমে ৩ হাজার ৩টি পরিবার ও ১৪ হাজার ২৬৪ জনকে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

 

          নরসিংদী জেলায় ৫৪ হাজার ৮০০ মেঃ টন চাল, ভিজিএফ কার্ডের মাধ্যমে ৮ লাখ ২০ হাজার ৩০ মেঃ টন চাল  এবং ৩৩৩ কলের মাধ্যমে ৯২৩টি পরিবার ও ৪ হাজার ৬১৫ জনকে আর্থিক সহায়তা প্রদান করা হয় ।

 

          গোপালগঞ্জ জেলায় নগদ ৪০ হাজার টাকা,  ৪৭ হাজার মেঃ টন চাল, ভিজিএফ  কার্ডের মাধ্যমে  ১২ হাজার পাঁচশ’ মেঃ টন চাল, এবং ৩৩৩ কলের মাধ্যমে ১ হাজার ৭৫৫টি পরিবার ও ৭ হাজার ৮৯৭ জনকে আর্থিক সহায়তা প্রদান করা হয়। একই সাথে দুই হাজার প্যাকেট শুকনা খাবার বিতরণ করা হয় ।

 

          শরীয়তপুর জেলায় ২ হাজার ১৩৬ পরিবারের মধ্যে ১০ কেজি করে মোট ২১ হাজার ৩৬০ মেঃ টন চাল বিতরণ করা হয়।

 

          মুন্সীগঞ্জ জেলায় ভিজিএফ  কার্ডের মাধ্যমে  ৪৩ হাজার ৬৩১ মেঃ টন চাল এবং ৩৩৩ কলের মাধ্যমে ৩৭টি পরিবার ও ১৪৮জন লোককে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

 

          ফরিদপুর জেলায় নগদ ১০ হাজার টাকা  এবং ১৮ হাজার ৪৯০ মেঃ টন চাল  ত্রাণ হিসেবে বিতরণ করা হয়  এবং ভিজিএফ কার্ডের মাধ্যমে ১ হাজার ৮০ মেঃ টন চাল বিতরণ করা হয়।

 

          কিশোরগঞ্জ জেলায় ভিজিএফ  কার্ডের মাধ্যমে  ৫২ লাখ ৭৩ হাজার ৩৬০ মেঃ টন চাল এবং ৩৩৩ কলের মাধ্যমে ৪৮২ টি পরিবার ও ২ হাজার ৪১০ জনকে আর্থিক সহায়তা প্রদান করা হয়

 

          সংশ্লিষ্ট  জেলার  জেলা তথ্য অফিসসমূহ ঢাকা বিভাগীয় তথ্য অফিসের মাধ্যমে  এসব তথ্য জানিয়েছে।

 

#

 

আনোয়ার/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/২০২৫ ঘণ্টা 

Handout                                                                                              Number : 3300

 

Foreign Minister addresses International Conference in Tashkent


Dhaka, July 16 :


            Foreign Minister Dr. A. K. Abdul Momen today delivered a speech at the plenary session 'Central and South Asia : Regional Connectivity' of the International Conference 'Central and South Asia : Regional Connectivity, Challenges and Opportunities' at Congress Hall in Tashkent, Uzbekistan.


            In his speech Dr. Momen mentioned that Bangladesh has tried to boost the connectivity with its neighboring countries and playing a leading role through the organization called the Bay of Bengal Initiative for Multi-Sectoral Technical and Economic Cooperation (BIMSTEC), initiating to connect Bangladesh with Bhutan, India, Sri Lanka, Thailand, Nepal and Myanmar with the ASEAN and BIMSTEC. Bangladesh is also trying to engage herself in various connectivity projects through road, rail, and sea routes with the neighboring countries. Foreign Minister showed an example that Bangladesh, Bhutan, India and Nepal, (BBIN) signed a landmark Motor Vehicles Agreement (MVA) in 2015 for the regulation of passenger, personnel, and vehicular cargo traffic among these countries. He referred to the long-standing common cultural and civil bonds of the Central and South Asian regions which serve as the foundation for people-to-people relations through education, tourism and cultural exchange and can be established both by road and air.


            Foreign minister Dr. Momen proposed that bilateral agreements like Trade Facilitation, Avoidance of Double Taxation, visa support and other trade favorable measures would be the ground to ease and expedite the cooperation among our countries.

 

            Foreign Minister expressed thanks and gratitude to the Uzbek President for inviting to participate in this very important International Conference and noted that the conference has been organized at an appropriate time for expanding regional cooperation during the challenging pandemic period when the whole world requires coordinated efforts.

 

            Dr. A. K. Abdul Momen expressed his belief that through combined efforts all states will be able to establish a good connectivity between Central and South Asia opening new avenues of cooperation for the benefit.


            During the session Secretary-General of the United Nations Antonio Guterres and the President of Uzbekistan Shavkat Mirziyoyev, as well as the Foreign Ministers of participating States and International financial organizations also addressed their speeches. The Secretary General of the UN also sent a video message on the conference.

 

#

 

Tohidul/Masum/Rejuan/Mosharaf/Salim/2021/19.30 Hrs.

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ৩২৯৯

 

কুষ্টিয়ায় অসহায় মানুষের মাঝে সরকারি ত্রাণ বিতরণ

 

ঢাকা, ১ শ্রাবণ  (১৬ জুলাই) :

 

          কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে চলমান কঠোর লকডাউনে আজ কুষ্টিয়া জেলায় অসহায়, কর্মহীন ও বিভিন্ন শ্রেণির প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে সরকারি ত্রাণসামগ্রী বিতরণ করা হয়।

 

          কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে আজ ৪০০ দুস্থ ও অসহায় পরিবারের মধ্যে ৪ মেট্রিক টন চাল এবং স্থানীয়ভাবে ১৯ জন উপকারভোগীর মাঝে ১৯০ কেজি চাল বিতরণ করা হয়। এছাড়াও ৩৩৩ হেল্পলাইনে ফোন করলে আরো ১৯ টি পরিবারের প্রত্যেকটির মধ্যে  ১০ কেজি চাল, ১ কেজি ডাল, ২ কেজি আলু, ১ কেজি পেঁয়াজ, ১ লিটার তেল, ১ কেজি চিনি,  ১ কেজি লবণ ও ১ টি সাবান বিতরণ করা হয়েছে।

 

#

 

দীপংকর/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/১৮৪৫ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ৩২৯৮

 

দেশবিরোধী অপশক্তির ষড়যন্ত্র প্রতিরোধে ঐক্যবদ্ধ থাকতে হবে

                                                 -- শ ম রেজাউল করিম

 

ঢাকা, ১ শ্রাবণ  (১৬ জুলাই) :

 

          দেশবিরোধী অপশক্তির ষড়যন্ত্র ও অপতৎপরতা প্রতিরোধে আওয়ামী লীগসহ প্রগতিশীল সকল রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

 

          আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারান্তরীণ দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ আহ্বান জানান।

 

          বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কার্যকরী সভাপতি রফিকুল আলমের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সুজন হালদারের সঞ্চালনায় ভার্চুয়াল আলোচনায় অংশ নেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা ও যুগ্ম সাধারণ সম্পাদক তারিন জাহান, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্য রফিকুল ইসলাম রনি প্রমুখ।

 

          মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে দেশে গণতান্ত্রিক অভিযাত্রার যে সূচনা হয়েছিল, আজ তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তা বিকশিত হয়েছে।

 

          সংগঠন ও জাতির দুঃসময়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার অনবদ্য অবদানের কথা উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, দেশের চলমান উন্নয়ন ও অগ্রযাত্রার ধারা বজায় রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প বাস্তবায়নে সরকারের পাশাপাশি আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সকল স্তরের নেতাকর্মীদের একসাথে কাজ করতে হবে। তৃণমূল কর্মীরাই সংগঠনের মূল চালিকাশক্তি। আওয়ামী লীগ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের সর্বোচ্চ মূল্যায়ন করতে হবে।

 

#

 

ইফতেখার/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/১৮৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ৩২৯৭

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ১ শ্রাবণ  (১৬ জুলাই) :

 

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ৪১ হাজার ৯৪৭ জনের নমুনা পরীক্ষা করে ১২ হাজার ১৪৮ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১০ লাখ ৮৩ হাজার ৯২২ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ১৮৭ জন-সহ এ পর্যন্ত ১৭ হাজার ৪৬৫ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৯ লাখ ১৪ হাজার ৩৪৩ জন।

 

#

 

ফেরদৌস/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/১৯০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ৩২৯৬

 

১৩তম মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

দেশপ্রেম ও ন্যায় পরায়ণতার অনুপম দৃষ্টান্ত মতিয়র রহমান তালুকদার

 

সরিষাবাড়ি (জামালপুর), ১ শ্রাবণ  (১৬ জুলাই):

 

          তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান বলেছেন, দেশপ্রেম, কর্তব্যপরায়ণতা ও মানুষের প্রতি মমত্ববোধের এক অনুপম দৃষ্টান্ত ছিলেন এডভোকেট মতিয়র রহমান তালুকদার। তিনি আমৃত্যু মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখা, অসাম্প্রদায়িক সমাজ ও স্বদেশ প্রতিষ্ঠার সংগ্রাম করে গেছেন।  সততা ও ন্যায়পরায়ণতা থেকে কখনো বিচ্যুত হননি। তাই আজকের  গণতান্ত্রিক বাংলাদেশকে এগিয়ে নিতে  মতিয়র রহমান তালুকদারকে শুধু স্মরণ নয়, অনুসরণও করতে হবে।

 

          জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের সংগঠক, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাবেক সদস্য, জামালপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি  এডভোকেট মতিয়র রহমান তালুকদারের ১৩তম মৃত্যুবার্ষিকীতে আজ সরিষাবাড়ি উপজেলা আওয়ামী লীগ  আয়োজিত  বিভিন্ন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

 

          এ উপলক্ষে সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগ মরহুমের কবর জিয়ারত ও শ্রদ্ধাঞ্জলি, কোরআনখানি,  খাবার বিতরণ,  মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করে।

 

          সরিষাবাড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান গিয়াস উদ্দিন পাঠান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সানোয়ার হোসেন বাদশা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

          প্রসঙ্গত, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের পিতা এডভোকেট মতিয়র রহমান তালুকদার ২০০৮ সালের ১৬ জুলাই মৃত্যুবরণ করেন।

 

#

 

মাহবুবুর/মাসুম/রেজুয়ান/মোশারফ/সেলিম/২০২১/১৭০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ৩২৯৫  

ত্রাণ সহায়তায় এগিয়ে এলো বিসিএস ৯ম ব্যাচ ফোরাম

ঢাকা, ১ শ্রাবণ  (১৬ জুলাই)

           কোভিড-১৯ -এর বিস্তাররোধে চলাচলে বিধি-নিষেধ আরোপের নির্দেশনার প্রেক্ষিতে কর্মহীন দিনমজুর  মানুষের মানবিক সহায়তায় আবারো এগিয়ে এসেছে বিসিএস ৯ম ব্যাচ ফোরাম। আজ ঢাকার ভাটারা এলাকায় ফোরামের কল্যাণ ফান্ডের আর্থিক সহায়তায় চার’শত পরিবারের মাঝে মানবিক সহায়তা হিসেবে চাল, ডাল, তেল, চিনি, আলু, লবণ, সেমাইসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় উপক

রণ বিতরণ করা হয়।

          প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়ার তত্ত্বাবধানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীন, পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ জয়নুল বারীসহ ফোরামের অন্যান্য কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন ।

          ত্রাণ বিতরণ শেষে আয়োজিত অনুষ্ঠানে কর্মকর্তাগণ তাঁদের বক্তৃতায় সরকারের পাশাপাশি বেসরকারি বিভিন্ন সংগঠন ও ব্যক্তি উদ্যোগে কর্মহীন মানুষের মানবিক সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানান। এছাড়াও ফোরামের নেতৃবৃন্দ কোভিড-১৯ মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মানবিক/ সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন ।

#

সেলিম/মেহেদী/জুলফিকার/মাসুম/২০২১/১৫৪৫ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ৩২৯৪

পরিবেশ গবেষণায় সহায়তা দিতে পারে বেলজিয়াম: ব্রাসেলসে ড. হাছান মাহ্‌মুদ

ঢাকা, ১ শ্রাবণ  (১৬ জুলাই)

          পরিবেশ গবেষণায় বেলজিয়ামের সাথে দ্বিপাক্ষিক সহযোগিতার দ্বার উন্মোচনের সম্ভাবনার কথা জানিয়েছেন ইউরোপ সফররত তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। 

          গতকাল সন্ধ্যায় ব্রাসেলসে হ্যাসেল্ট ইউনিভার্সিটি অভ মাসমেখলেন এর পরিবেশবিজ্ঞান কেন্দ্রে সেদেশের পরিবেশ, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন ও সবুজায়ন বিষয়ক মন্ত্রী জাকিয়া খাত্তাবির সাথে আলোচনা শেষে  তথ্যমন্ত্রী একথা জানান। বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ, পরিবেশবিজ্ঞান কেন্দ্রের রেক্টর অধ্যাপক বার্নার্ড হিউজডেন, পরিচালক রবার্ট ম্যালিনাসহ বিজ্ঞানী ও গবেষকবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। 

          বায়ুমন্ডল ও মানবদেহের জন্য ক্ষতিকর কার্বন নিঃসরণ কমিয়ে আনা এবং পরিবেশবান্ধব সবুজ অর্থনীতি গড়ে তোলার ক্ষেত্রে অগ্রগামী দেশ বেলজিয়ামের প্রযুক্তিগত ও গবেষণা সহায়তা বাংলাদেশের জন্য মঙ্গল বয়ে আনবে উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, এবিষয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোও হ্যাসেল্ট ইউনিভার্সিটির সাথে গবেষণা সহযোগিতার বন্ধনে আবদ্ধ হলে এদেশের শিক্ষার্থীরাও বহুলাংশে উপকৃত হবে।

#

আকরাম/মেহেদী/জুলফিকার/মাসুম/২০২১/১৫৪৫ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                      নম্বর :  ৩২৯৩

ঈদুল আজহা উপলক্ষ্যে পশুর হাট ব্যবস্থাপনায় নির্দেশনা                                       

ঢাকা, ১ শ্রাবণ  (১৬ জুলাই)

          আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে পশুর হাট ব্যবস্থাপনায়  নিম্নলিখিত নির্দেশনাসমূহ পালনের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছে সরকার। নির্দেশনাগুলো হলো :

  • আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে অনলাইনের পাশাপাশি যথাযথ স্বাস্থ্যবিধি এবং সরকারি অন্যান্য নির্দেশনা মেনে  কোরবানির পশুর হাট বসাতে হবে।
  • কোরবানির পশুর হাটে ক্রেতা-বিক্রেতাগণের একমুখী চলাচল থাকতে হবে অর্থাৎ প্রবেশপথ এবং বহির্গমন পথ পৃথক করতে হবে।
  • হাতে পর্যাপ্ত সময় রেখে পশু ক্রয় নিশ্চিত করতে হবে।
  • বৃদ্ধ ও শিশুদের পশুর হাটে প্রবেশ নিয়ন্ত্রণ করতে হবে।
  • পশুর হাটে জাল টাকা সনাক্তকরণে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
  • হাটে আগত সকলে যাতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে, তা নিশ্চিত করতে হবে।
  • হাটে আগত ক্রেতা-বিক্রেতা প্রত্যেকের তাপমাত্রা মাপার যন্ত্র, হাত ধোয়ার পর্যাপ্ত বেসিন, পানি এবং জীবাণুনাশক সাবান রাখতে হবে।
  • অনলাইনে পশু ক্রয়-বিক্রয়ে মানুষকে উৎসাহিত করতে হবে। অনলাইনে পশু ক্রয় বিক্রয়ে সকল ব্যবস্থা নেয়া হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ই-ক্যাবের যৌথ উদ্যোগে এবং এটুআই এর কারিগরি সহায়তায় এ ব্যবস্থা চালু করা হয়েছে। এর আওতায় www.digitalhaat.net প্ল্যাটফর্মে সারাদেশের ২৪১টি ডিজিটাল হাট যুক্ত করা হয়েছে।
  • যানবাহন চলাচলে বিঘ্ন ঘটায় এমন স্থানে পশুর হাট বসানো যাবে না। এ নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • পশুর হাটে সামাজিক দূরত্ব মেনে লাইনে দাঁড়ানো, প্রবেশ ও বের হওয়া নিয়ন্ত্রণ নিশ্চিত করতে হবে।
  • সরকার নির্ধারিত স্থানে পশু কোরবানি দিতে হবে।
  • পশু কোরবানির পর ২৪ ঘন্টার মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বর্জ্য অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

#

হায়দার/মেহেদী/জুলফিকার/মাসুম/২০২১/১২২৬ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                    নম্বর: ৩২৯২

সাড়ে ১৩’শ কোটি টাকা ব‍্যয়ে পাটুরিয়া ও দৌলতদিয়া নদী বন্দরের আধুনিকায়ন হবে

                                                          -নৌপরিবহন প্রতিমন্ত্রী

পাটুরিয়া (মানিকগঞ্জ), ১ শ্রাবণ  (১৬ জুলাই)

          নৌপরিবহন  প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সাড়ে ১৩’শ কোটি টাকায়  পাটুরিয়া এবং দৌলতদিয়ায় আনুষঙ্গিক সুবিধাদিসহ নদী বন্দরের আধুনিকায়নের কাজ বাস্তবায়ন হলে নদীভাঙ্গণ রোধ করা সম্ভব হবে; তখন ঘাটগুলো ঝুকিপূর্ণ থাকবেনা; একই সঙ্গে এ সমস্যার স্থায়ী সমাধান হবে। বর্তমানে নৌপথগুলোর নাব্যতা ধরে রাখার চেষ্টা করা হচ্ছে।

          প্রতিমন্ত্রী আজ বিআইডব্লিউটিএ'র জাহাজযোগে পাটুরিয়া ও দৌলতদিয়ার নদী ভাঙ্গণ এবং ‘পাটুরিয়া ও দৌলতদিয়া ফেরিঘাট আধুনিকায়ন প্রকল্প' এলাকা পরিদর্শনকালে এসব কথা বলেন। এসময় বিআইডব্লিউটিএ'র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক উপস্থিত ছিলেন।

          প্রতিমন্ত্রী জনগণ তথা দেশের স্বার্থে স্বাস্থ্যাবিধি পরিপূর্ণভাবে মানতে সকলের প্রতি  আহবান জানান।

          প্রতিমন্ত্রী পরে পাবনার কাজিরহাট ঘাট পরিদর্শন করেন।

#

জাহাঙ্গীর/মেহেদী/জুলফিকার/মাসুম/২০২১/১২২৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                          নম্বর: ৩২৯১

 

সিউলে আন্তর্জাতিক ভ্যাকসিন ইনস্টিটিউট (আইভিআই) এবং বাংলাদেশের অনুসমর্থন অনুষ্ঠান

সিউল, (১৬ জুলাই) 

আন্তর্জাতিক ভ্যাকসিন ইনস্টিটিউট (আইভিআই) গতকাল কোরিয়ার আইভিআই-এর সদর দফতরে আইভিআই-এ বাংলাদেশের আনুষ্ঠানিক যোগদান অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিবৃন্দ, কোরিয়ায় বিভিন্ন দেশের কূটনীতিকবৃন্দ এবং আইভিআই-এর সদস্য দেশসমূহের প্রতিনিধিবৃন্দ সরাসরি এবং অনলাইনে অংশগ্রহণ করেন।   

          এ উপলক্ষ্যে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী  মোঃ শাহ্‌রিয়ার আলম শুভেচ্ছাসহ ভিডিও বার্তা প্রেরণ করেন। অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম, ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আবদুল মুক্তাদির এবং আইসিডিডিআরবি-এর নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ অনলাইনে বক্তব্য রাখেন।  

            এছাড়াও আইভিআই-এর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান George Bickerstaff,  দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত Sripriya Ranganathan অনলাইনে বক্তব্য প্রদান করেন।  এ সময় আইভিআই-এর মহাপরিচালক Dr. Jerome Kim বাংলাদেশের সাথে আইভিআই-এর সম্পর্ক তুলে ধরেন একটি বিশদ ও তথ্যমূলক উপস্থাপনা প্রদান করেন।

          স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক,  বাংলাদেশ ও আইভিআই-এর মধ্যে সহযোগিতামূলক কর্মকাণ্ড বিশেষতঃ কলেরা, শিগেলা, অ্যান্টি-মাইক্রোবায়াল জাতীয় রোগ প্রতিরোধে সক্ষমতা বৃদ্ধি ও এর কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন,                  এ সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ ভাইরাসজনিত সংক্রামক রোগ নিয়ন্ত্রণ করতে এবং বৈশ্বিক বাজারের জন্য স্থানীয়ভাবে বাংলাদেশেই ভ্যাকসিন তৈরি করতে সক্ষম হবে। 

          পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্‌রিয়ার আলম  বাংলাদেশে ভ্যাকসিন গবেষণা ও উন্নয়ন, ভ্যাকসিন প্রযুক্তি হস্তান্তর, বাংলাদেশের গবেষক ও চিকিৎসকদের সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য আইভিআইকে ধন্যবাদ জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, আইভিআই-এর সদস্য দেশ হিসেবে বাংলাদেশের নতুন ভূমিকা আগামীতে বাংলাদেশ ও আইভিআই-এর মধ্যেকার সহযোগিতার সম্পর্ককে  সুদৃঢ় করবে। 

          উল্লেখ্য, বাংলাদেশ ২৮ অক্টোবর ১৯৯৬ আন্তর্জাতিক ভ্যাকসিন ইনস্টিটিউট  প্রতিষ্ঠা চুক্তি স্বাক্ষর করে। অতঃপর বাংলাদেশ  ২১ মার্চ ২০২১ চুক্তিটি অনুসমর্থন করে এবং জাতিসংঘ ৫ এপ্রিল ২০২১  চুক্তির অনুসমর্থন প্রাপ্তির প্রজ্ঞাপন জারি করে। বাংলাদেশের পক্ষে উক্ত চুক্তিটি ১ মে ২০২১ থেকে    কার্যকর হয়।

#

মেহেদী/জুলফিকার/মাসুম/২০২১/১২২৬ ঘণ্টা

 

Handout                                                                                                Number: 3290

 

Foreign Minister Dr. Momen had meetings with his counterparts from India, China and Tajikistan 

Dhaka, (16 July)

  

            Foreign Minister Dr. A. K. Abdul Momen had separate bilateral meetings with his counterparts from India, China and Tajikistan at the sideline of the International Conference on ‘Central and South Asia: Regional connectivity, Challenges and opportunities’ in Tashkent, Uzbekistan Yesterday.

            Dr. Momen and Indian External Affairs Minister Dr. S. Jaishankar discussed a range of issues including the bilateral and regional connectivity, Covid and vaccination situation in both countries, the issue of repatriation of Rohingyas in Bangladesh as well as the cooperation of both countries in various international fora.

            Dr. Jaishankar expressed his happiness as the supply of vaccination to Bangladesh is back on track from diversified external source including under COVAX arrangement. Both sides reaffirmed their commitment to further strengthening the partnership and expanding multifaceted cooperation.

            This was followed by Dr. Momen’s meeting with Mr. Wang Yi, Foreign Minister of China. Both sides reciprocated their appreciation to each other for exchanging video messages by President Xi Jinping and Prime Minister Hasina

2021-07-16-16-20-43b8a2e736aa90fff17cafd9064301f4.docx 2021-07-16-16-20-43b8a2e736aa90fff17cafd9064301f4.docx

Share with :

Facebook Facebook