তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ জুলাই ২০২১

তথ্যবিবরণী ১১ জুলাই ২০২১

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                      নম্বর : ৩২১১ 

 

সরকারি নির্দেশনা ও স্বাস্থ্য বিধিসমূহ যথাযথভাবে মেনে কোরবারির পশুর হাট পরিচালিত হবে

                                                                                          ---ডিএনসিসি মেয়র

 

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই):

          ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, কোভিড-১৯ এর বিস্তার রোধকল্পে  সরকারি নির্দেশনা ও স্বাস্থ্য বিধিসমূহ যথাযথভাবে মেনে কোরবানির পশুর হাট পরিচালিত হবে।

          আজ গুলশানের নগর ভবনে কোরবানির পশুর হাট মনিটরিং কমিটির সদস্যবৃন্দ ও ইজারাদারগণের সাথে এক সমন্বিত সভায় সভাপতির বক্তৃতায় মেয়র একথা বলেন।

          ডিএনসিসি মেয়র বলেন, আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় ১টি স্থায়ী ও ৯টি অস্থায়ী মোট ১০টি পশুর হাট বসানো হবে। তিনি বলেন, পশুর হাটগুলো মনিটরিং করার জন্য ইতোমধ্যে ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোঃ মফিজুর রহমানকে আহ্বায়ক করে ১৪ সদস্যের একটি মনিটরিং কমিটি করা হয়েছে। এই কমিটিতে ১২ জন কাউন্সিলর ছাড়াও ডিএনসিসির ২ জন ভেটেরিনারি কর্মকর্তা রয়েছেন। তিনি আরো বলেন, প্রতিটি হাটেই শক্তি ফাউন্ডেশন এর পক্ষ থেকে একশত প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক, দুইশত গেঞ্জী এবং পর্যাপ্ত সংখ্যক মাস্ক দেয়া হবে। এছাড়াও ইজারাদারদের পক্ষ থেকে সকল হাটেই হ্যান্ড স্যানিটাইজারসহ স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী সরবরাহ করা হবে।

          মেয়র বলেন, প্রত্যেকটি হাটে প্রয়োজনীয় সংখ্যক সিসি ক্যামেরা এবং তাপমাত্রা পরিমাপক যন্ত্রের ব্যবস্থা করা হবে। তিনি বলেন, হাটগুলোতে সামাজিক দূরত্ব যথাযথভাবে বজায় রাখতে হবে, ক্রেতা এবং বিক্রেতা উভয়কে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। হাটগুলোর প্রবেশ ও বাহির পথ আলাদা থাকতে হবে এবং নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যবস্থা করা হবে। কোরবানির হাটের পশুগুলো সর্বসাধারণের জন্য অনলাইনে প্রদর্শনের ব্যবস্থাও করা হবে।

         

#

বাসার/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/২২০২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ৩২১০

 

ঢাকা বিভাগে সরকারের পক্ষ হতে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে

 

 

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই):

         

          করোনা ভাইরাস মহামারির প্রেক্ষিতে মানবিক সহায়তা হিসেবে  সরকারের পক্ষ হতে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় এ কার্যক্রম পরিচালিত হয়েছে।

 

          গতকাল শরীয়তপুর জেলায় ৮ লাখ ৯১ হাজার টাকা নগদ অর্থ প্রদান এবং ১৭ হাজার ৮২০কেজি চাল বিতরণ করা হয়েছে। এছাড়া ১০০ পরিবারকে প্যাকেটের মাধ্যমে ত্রাণ বিতরণ করা হয়েছে। 

 

          এর আগে গত ৯ জুলাই শরিয়তপুর জেলার ডামুড্যা উপজেলায় ২০০ পরিবারকে ৫০০ টাকা হারে, ২০০ পরিবারকে ১০ কেজি করে চাল এবং ৩৩৩ কলের মাধ্যমে ১০০ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। 

 

          ৯ জুলাই তারিখে মুন্সিগঞ্জ জেলায় ৩৩৩ কলের মাধ্যমে ৩৭ টি পরিবার ও ১৪০ জনকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।  একই তারিখে গোপালগঞ্জ জেলায় ৩৩৩ কলের মাধ্যমে ১ হাজার ২৭৩ টি পরিবার ও ৫ হাজার ৭২৯ জনকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। 

 

          এছাড়া উক্ত তারিখে নরসিংদী জেলায় ১ কোটি ২৩ লাখ ৯৫ হাজার ৫০০ টাকা নগদ এবং ৩৩৩ কলের মাধ্যমে ৯১৫ টি পরিবার ও ৪ হাজার ৫০০ জনকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। 

 

          সংশ্লিষ্ট  জেলার  জেলা তথ্য অফিসসমূহ ঢাকা বিভাগীয়  তথ্য অফিসের মাধ্যমে  এসব তথ্য জানিয়েছে।

 

#

আনোয়ার/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/২১২২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                           নম্বর : ৩২০৯

লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলায় হতদরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই )

          কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে চলমান কঠোর লকডাউনের ১১তম দিনে আজ লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলায় অসহায়, কর্মহীন, হতদরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে বিভিন্ন ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে।

          লক্ষ্মীপুর জেলায় আজ জেলা প্রশাসন কর্তৃক প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ৩৫০টি পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। ত্রাণসামগ্রী হিসেবে প্রতি পরিবারকে ১০ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি চিনি, ১ কেজি লবণ ও ১লিটার সয়াবিন তেল প্রদান করা হয়। 

          এদিকে নোয়াখালী জেলা প্রশাসনের সহযোগিতায় আজ ১ হাজার ৫০০টি পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেছে জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস। এসময় প্রতিটি পরিবারকে ত্রাণসামগ্রী হিসেবে ১০ কেজি চাল, ২কেজি ডাল, ২ কেজি আলু, ২ লিটার তেল ও হলুদ-মরিচের প্যাকেট প্রদান করা হয়।

#

ফয়সল/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/২১১২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৩২০৮

দেশের আকাশে আজ পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গিয়েছে

আগামী ২১ জুলাই পবিত্র ঈদুল আযহা

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই )

          বাংলাদেশের আকাশে আজ ১৪৪২ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গিয়েছে। 

          আগামীকাল হতে পবিত্র জিলহজ মাস গণনা করা হবে। প্রেক্ষিতে, আগামী ২১ জুলাই সারাদেশে পবিত্র ঈদুল আযহা উদ্‌যাপিত হবে।

          আজ বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান।

          সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নূরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মোঃ মুশফিকুর রহমান (অতিরিক্ত সচিব), মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মোঃ ছাইফুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ নজরুল ইসলাম, অতিরিক্ত প্রধান তথ্য অফিসার মোঃ শাহেনূর মিয়া, বাংলাদেশ ওয়াকফ্ প্রশাসক আব্দুল্লাহ সাজ্জাদ, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মুহঃ আছাদুর রহমান, ঢাকা জেলার এডিসি মোঃ ইলিয়াস মেহেদী, মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মোঃ আলমগীর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন। 

#

আনোয়ার/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/২১১৮ ঘণ্টা

Handout                                                                                                                                                                                                                                          Number: 3207

 

Bangladesh Summons UK Envoy over Human Rights Report


Dhaka, 11 July :   

            The Ministry of Foreign Affairs today summoned the British Acting High Commissioner Javed Patel to convey the government's views and disappointment with certain issues mentioned in the Bangladesh chapter of the Human Rights and Democracy Report 2020 released by the UK Foreign, Commonwealth and Development Office (FCDO) last Thursday. 

            The Acting High Commissioner (AHC) was told that it was grossly misleading to use the words 'house arrest' in reference to the current situation of Begum Khaleda Zia, Chairperson of the Bangladesh Nationalist Party (BNP). It was clarified to the AHC that on the application of Begum Zia's brother, the government had - as per the provisions of the Code of Criminal Procedure, 1898 - suspended her prison sentence and 'released' her in March 2020 on condition that she would receive medical treatment at home and would not travel abroad. It was pointed out that the suspension of her sentence and release from prison, applicable for an initial six -month period, were subsequently extended twice in September 2020 and March 2021. 

            The AHC was told that it would be advisable to consult the concerned authorities of the government in case of any confusion over such legal issues. It was further suggested that any official document of the UK government also refrain from using any form of insinuating and misleading statements about the Government of Bangladesh or the ruling party, Bangladesh Awami League. 

            From the government's side, concerns were also raised over the use of the number of Rohingyas now temporarily sheltered in Bangladesh. The Foreign Ministry officials reiterated the government's position on certain terminologies used in the report in reference to Bangladesh that are either not internationally agreed upon or not recognised by Bangladesh's own laws. 

            AHC Patel took note of the government's views and assured of conveying those to FCDO authorities. He said that the UK valued its diversified partnership with Bangladesh, and wished to continue a constructive dialogue on human rights and governance issues through the established mechanisms. He recognised Bangladesh as a 'maturing democracy' and said that the UK government did not take sides with or against any political party of the country. 

            The officials on both sides agreed on the importance of using authentic sources of information for citations in official documents or reports.

            From the Foreign Office, Director General (West Europe and EU) interacted with the British High Commission officials.  

#

Sahela/Sanjib/Abbas/2021/2010 Hours

 

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৩২০৬

দক্ষ জনশক্তি গড়তে নিরাপদ ও পুষ্টিকর খাবার নিশ্চিত করছে সরকার

                                                                         ---খাদ্যমন্ত্রী

 

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই):

পরিকল্পিত পরিবার ও দক্ষ জনশক্তি গড়তে চায় সরকার। সে লক্ষ্যেই খাদ্য নিরাপত্তা ও নিরাপদ এবং পুষ্টিকর খাবার নিশ্চিতে জোর দেয়া হয়েছে। বিশ্ব জনসংখ্যা দিবসের আলোচনা সভায় এসব কথা বলেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

মন্ত্রী বলেন, দেশ থেকে পুষ্টিহীনতা দূর করতে মাতৃত্বকালীন ভাতা প্রদান করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। দক্ষ জনশক্তি দেশের সম্পদ উল্লেখ করে তিনি বলেন, দেশের অর্থনীতির বড় শক্তি হিসেবে কাজ করছে তাদের পাঠানো রেমিটেন্স।

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আজ ভার্চুয়াল এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন । এতে সভাপতিত্ব করেন নওগাঁর জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশিদ।

অনুষ্ঠানে ৯টি ক্যাটেগরিতে নওগাঁ জেলার শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী হিসেবে ৯ জনের নাম ঘোষণা করা হয়।

#

কামাল/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/২০৫২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৩২০৫

 

বরিশাল বিভাগে করোনায় ক্ষতিগ্রস্ত ১৪০ জন গণমাধ্যম কর্মীদের মাঝে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা সামগ্রী বিরতণ

 

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই )

 

          বরিশাল বিভাগে কোভিড-১৯ দ্বিতীয় ঢেউ পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া বিভিন্ন জনগোষ্ঠীর মাঝে সরকারের ত্রাণসামগ্রী বিতরণ মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রয়েছে। গতকাল বরিশাল জেলায় করোনাকালীন সহায়তা কার্যক্রমের আওতায় ১৪০ জন গণমাধ্যম কর্মীদের মাঝে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা সামগ্রী বিতরণ করা হয়।

          বরিশাল জেলা প্রশাসনের আয়োজনে এসব পণ্য সামগ্রী বিতরণ করা হয়। প্রতি পরিবারের জন্য ৭ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি ডাল, ১ কেজি লবণ ও ১ লিটার সয়াবিন তেল বিতরণ করা হয়েছে।

 

          বরিশাল জেলা তথ্য এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয়ের প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

#

জাহাঙ্গীর/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/২১২৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৩২০৪

 

টেলিভিশনে স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :

          সরকারি-বেসরকারি টিভি চ্যানেলসহ সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচারের জন্য অনুরোধ করা হলো :  

                 মূলবার্তা :  

          হারারে টেস্টে স্বাগতিক জিম্বাবুয়েকে ২২০ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে প্রথমবারের মতো জিম্বাবুয়ের মাটিতে এক ম্যাচ টেস্ট সিরিজ জয়লাভ করার অবিস্মরণীয় গৌরব অর্জন করায় বাংলাদেশ ক্রিকেট দলকে এবং কোচসহ সংশ্লিষ্ট সকলকে প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল।

#

আরিফ/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/২০২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর : ৩২০৩

 

শীঘ্রই বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালার চূড়ান্ত খসড়া প্রস্তুত করা হবে

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :

          শীঘ্রই বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালার চূড়ান্ত খসড়া প্রস্তুত করা হবে। আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালা বিষয়ক কর্মশালায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম।

          আজ বিডা ভার্চুয়াল প্লাটফর্মে বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালা বিষয়ক এক কর্মশালার আয়োজন করে। ভার্চুয়াল কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা  সালমান ফজলুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ। গত এক দশকে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে বেড়েছে, তাই এখন সরকার বহির্বিশ্বে বিনিয়োগের কথা ভাবছে, যা দশ বছর আগেও ছিল কল্পনার বাইরে। তাই বহির্বিশ্বে বিনিয়োগের নীতিমালা প্রণয়ন করা এখন সময়ের দাবি, তবে এক্ষেত্রে আগে সম্ভাব্য সেক্টরগুলো চিহ্নিত করতে হবে। সেই সাথে আমাদের এমন ভাবে পলিসি প্রণয়ন করা উচিত যাতে কোন রকম মানি লন্ডারিং লিকেজ ইস্যু না থাকে।

          কর্মশালায় সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান বলেন, বিডার  গভর্নিং বোর্ডের প্রথম সভায় প্রধানমন্ত্রীর নির্দেশনায় এই নীতিমালা তৈরির কথা বলা হয়েছিল এবং ২য় গভর্নিং বোর্ড সভায় বিডাকে এর খসড়া চূড়ান্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। সে লক্ষ্যেই বিডা কাজ করে যাচ্ছে, ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের সহায়তায়, বিডা ১৩ অনুচ্ছেদ বিশিষ্ট একটি খসড়া প্রস্তুত করেছে এবং পরে তা বিভিন্ন স্টেকহোল্ডারদের পাঠিয়ে তাদের মতামত চাওয়া হয়েছে, এতে অনেক খাত চিহ্নিতকরণসহ বিভিন্ন সংযোজন-বিয়োজন করা হবে। এসময় তিনি আরো বলেন,  উন্নত বাংলাদেশের স্বপ্নযাত্রার কথা মাথায় রেখে বিভিন্ন অংশীজনের মতামত নিয়ে শীঘ্রই বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালার চূড়ান্ত খসড়া তৈরি করা হবে।

          বিডা’র উপ-পরিচালক নুসরাত জাহানের সঞ্চালনায় সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বিডার নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন। এসময় বিডা’র মহাপরিচালক শাহ্‌ মোহম্মদ মাহাবুব ১৩ অনুচ্ছেদ বিশিষ্ট ‘বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালার খসড়া’ উপস্থাপন করেন।  ওয়েবিনারে বিভিন্ন সরকারি বেসকারি প্রতিষ্ঠান, চেম্বার্স অভ্ কমার্স এর প্রায় একশ প্রতিনিধিবৃন্দ ৬টি গ্রুপে বহির্বিশ্বে বাংলাদেশের বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা পর্যালোচনা করে মতামত প্রদান করেন। বিডা’র পরিচালক কাজী আবু তাহের বহির্বিশ্বে বাংলাদেশের বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা পর্যালোচনার সার সংক্ষেপ উপস্থাপন করেন।

#

প্রশান্ত/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/২০৫১ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৩২০০

আদিতমারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি শওকত আলীর মৃত্যুতে সমাজকল্যাণমন্ত্রীর শোক

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :

          লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি শওকত আলীর মৃত্যুতে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

          আজ এক শোকবার্তায় মন্ত্রী বলেন, মরহুম শওকত আলী একজন নিবেদিতপ্রাণ নেতা হিসেবে আদিতমারী উপজেলা আওয়ামী লীগের নেতৃত্ব দিয়েছেন। তাঁর প্রয়াণে আদিতমারী উপজেলা একজন রাজনৈতিক অভিভাবক হারালো।

          মন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

          উল্লেখ্য, শওকত আলী আজ রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। (ইন্না লিল্লাহি ..........রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৫ বছর। মৃত্যুকালে তিনি তিন সন্তান ও স্ত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

#

জাকির/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/১৯০৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৩২০২

 

আগামী ১৪ জুলাই থেকে সমুদ্র ও স্থলবন্দরে কর্মরতদের অগ্রাধিকারভিত্তিতে করোনার টিকা দেয়া হবে

                                                                                                -নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :

 

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন সমুদ্র ও  স্থলবন্দরের সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের সরকারের অগ্রাধিকারভিত্তিতে করোনার টিকা দেয়া হবে। আগামী ১৪ জুলাই থেকে এ কার্যক্রম শুরু হবে। সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীরা স্বাস্থ্য সুরক্ষিত হয়ে কাজ করতে পারবে। করোনা টিকার কোন সংকট হবে না। জরুরি সেবার অংশ হিসেবে স্বাস্থ্যবিধি মেনে ফেরি চলাচল অব্যাহত থাকবে।

          প্রতিমন্ত্রী আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন।

          খালিদ মাহমুদ বলেন, সমুদ্র ও স্থলবন্দরে প্রথম পর্যায়ে ১২ হাজার টিকা দেয়া হবে। টিকাদান কার্যক্রম চলমান থাকবে, বন্ধ হবে না। সমুদ্র ও স্থলবন্দরে অনেক দক্ষ লোক ঝুঁকি নিয়ে কাজ করছে। করোনায় তারা ক্ষতিগ্রস্ত হলে বন্দরের কাজকর্ম অচল হয়ে যাবে। সরকার অগ্রাধিকারভিত্তিতে তাদেরকে টিকা দিবে। তারা ঝুঁকিমুক্তভাবে স্বাস্থ্য সুরক্ষিত হয়ে কাজ করবে। প্রথম দিকে টিকার সংকট ছিল। অনেক দেশ টিকা পাচ্ছিল না। বিশ্বের ৩০টি দেশের তালিকায় প্রথম থেকে বাংলাদেশ টিকা পেয়েছে। ভ্যাকসিন প্রাপ্তি নিয়ে সমালোচনা সঠিক নয়।

          প্রতিমন্ত্রী বলেন, ২০২০ সালের মার্চ থেকে সমুদ্র ও স্থলবন্দরগুলো ঝুঁকি নিয়ে সচল রয়েছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদিসহ সাপ্লাই চেইন সচল রয়েছে। চট্টগ্রাম বন্দরে করোনায় ১৫ জন মারা গেছে। সেখানে করোনার জন্য ৫০ শয্যার ডেডিকেটেড হাসপাতাল করা হয়েছে। মোংলা বন্দরে কাজ চলছে। সমুদ্র ও স্থলবন্দরগুলোতে প্রথমধাপে করোনার টিকা দেয়ার চেষ্টা করা হয়েছিল।

          খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ফেরি চলাচল বন্ধ হয়নি, সচল ছিল এবং বর্তমানেও চালু আছে। তবে, ৯ জুলাই থেকে ফেরিতে যাত্রীবাহী সকল ধরনের গাড়ি ও যাত্রী পরিবহন বন্ধ রয়েছে। কঠোর স্বাস্থ্যবিধি মেনে শুধু জরুরি পণ্যবাহী গাড়ি ও এ্যম্বুলেন্স পারাপার করা হচ্ছে। তিনি বলেন, সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চললে করোনা নিয়ন্ত্রণে সফলতা আসবে।

#

জাহাঙ্গীর/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/২০১৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                            নম্বর : ৩২০১

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই):

 

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ৪০ হাজার ১৫ জনের নমুনা পরীক্ষা করে ১১ হাজার ৮৭৪ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১০ লাখ ২১ হাজার ১৮৯ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ২৩০ জন-সহ এ পর্যন্ত ১৬ হাজার ৪১৯ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৭৪ হাজার ৫০১ জন।

 

                                                    #

 

দলিল/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/১৯১০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৩১৯৯

গ্রামীণ অবকাঠামো নির্মাণ ও যোগাযোগ ব্যবস্থা এবং সুপেয় পানি

সরবরাহ ও পয়ঃনিষ্কাশনে বিনিয়োগের আগ্রহ ইতালির

 

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই):

 

          গ্রামীণ অবকাঠামো নির্মাণ ও যোগাযোগ ব্যবস্থা, সুপেয় পানি সরবরাহ এবং পয়ঃনিষ্কাশনে বাংলাদেশে দুইশ’ মিলিয়ন ইউরো বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে ইতালি।

 

          আজ স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলামের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত Enrico Nunziata সাক্ষাৎকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

 

          মন্ত্রী এসব খাতে বিনিয়োগে দেশটির আগ্রহের জন্য সে দেশের সরকারকে ধন্যবাদ জানান।

 

          সাক্ষাৎকালে মন্ত্রী রাষ্ট্রদূতকে বলেন, শহরের সকল সুযোগ-সুবিধা প্রত্যন্ত গ্রামে পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘আমার গ্রাম আমার শহর’ দর্শন বাস্তবায়নে অগ্রাধিকারভিত্তিতে কাজ করছে সরকার। এই খাতে সহযোগিতার জন্য ইতালির সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

 

          মোঃ তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত-সমৃদ্ধ দেশে রূপান্তরিত করতে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন প্রধানমন্ত্রী। দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ-ইতালির সম্পর্ক ভবিষ্যতে নতুন মাত্রা পাবে এবং আরো সুদৃঢ় হবে।

 

          জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ইতালির রাষ্ট্রদূত বলেন, তাঁর সুযোগ্য কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়ন অগ্রযাত্রায় অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। এসময় বাংলাদেশকে ব্যাপক সম্ভাবনাময় দেশ হিসেবেও উল্লেখ করেন তিনি।

 

          সাক্ষাৎকালে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

 

#

হায়দার/সাহেলা/সঞ্জীব/আব্বাস/২০২১/১৮৫৫ ঘণ্টা       

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৩১৯৮

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের লাঙ্গলবন্ধ সেতু মেরামত

যান চলাচলে নিষেধাজ্ঞা

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :

          ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর ও মেঘনা সেতুর মাঝামাঝিতে অবস্থিত লাঙ্গলবন্ধ সেতুর ক্ষতিগ্রস্ত ডেক স্ল্যাব মেরামতের জন্য আগামীকাল সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত যানবাহনসমূহ লাঙ্গলবন্ধ সেতুর শুধু একপাশে উভয়মুখী চলাচল করতে পারবে এবং রাত ১০টার পর থেকে ১৪ জুলাই দুপুর ১২টা পর্যন্ত লাঙ্গলবন্ধ সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল সম্পূর্ণরূপে বন্ধ থাকবে।

          বিকল্প পথ হিসেবে হালকা যানবাহনসমূহকে মোগড়াপাড়া-কাইকারটেক ব্রিজ-নবীগঞ্জ-মদনপুর সড়ক এবং ভারী যানবাহনসমূহকে কাঁচপুর-ভুলতা-নরসিংদী-ভৈরব ব্রিজ-সরাইল-ব্রাহ্মণবাড়িয়া-কুমিল্লা সড়ক ব্যবহারের জন্য অনুরোধ করা যাচ্ছে।

          যানবাহন চলাচলের সাময়িক অসুবিধার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়েছে।

 

#

ওয়ালিদ/সাহেলা/সঞ্জীব/শামীম/২০২১/১৮৪৭ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৩১৯৭

খুলনা বিভাগে করোনাকালীন কর্মহীন মানুষের মাঝে ত্রাণ বিতরণ

 

ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই):

          কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে চলমান কঠোর লকডাউনের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঝিনাইদহ ও চুয়াডাঙ্গা জেলায় কর্মহীন পরিবহন শ্রমিকদের মাঝে সরকারি ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

          ঝিনাইদহ জেলা প্রশাসনের উদ্যোগে আজ স্থানীয় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে ১ হাজার ১০০ জন ইজিবাইক চালকের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। ত্রাণসামগ্রী হিসেবে প্রতিজনকে ১০ কেজি চাল ও ৩০০ টাকা নগদ দেওয়া হয়।  

          চুয়াডাঙ্গা পৌরসভার ৬, ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডে আজ করোনাকালীন কর্মহীন ১৪০ জন লোকাল ও দূরপাল্লার পরিবহন শ্রমিকের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। প্রত্যেক শ্রমিককে ১০ কেজি চাল, ১ কেজি ডাল, ২ কেজি আলু, ১ কেজি পেঁয়াজ

2021-07-11-16-06-1629a266226636238a1cf673f3de4d8d.docx 2021-07-11-16-06-1629a266226636238a1cf673f3de4d8d.docx

Share with :

Facebook Facebook