তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd নভেম্বর ২০২১

তথ্যবিবরণী ২২ নভেম্বর ২০২১

তথ্যবিবরণী                                                                                                          নম্বর: ৫৫৩১

 

লবণ চাষিরা যেন লবণের ন্যায্যমূল্য পায় তা নিশ্চিত করা হবে

                                                   ---শিল্প সচিব

 

কক্সবাজার, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর):

  

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেছেন, দেশীয় লবণ চাষিরা যেন লবণের ন্যায্যমূল্য পায় তা নিশ্চিত করা হবে। তিনি বলেন, উৎপাদন থেকে শুরু করে খুচরা বিক্রেতা পর্যন্ত সকল পর্যায়ে লবণের ন্যায্যমূল্যের পাশাপাশি  গুণগত মান নিশ্চিতকরণে শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন প্রতিষ্ঠান বিসিক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে আয়োডিনযুক্ত লবণ আইন ২০২১ মহান জাতীয় সংসদে পাস হয়েছে। শিল্প মন্ত্রণালয় কর্তৃক প্রণীত জাতীয় লবণ নীতি ২০২১-এর খসড়া মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

 

আজ কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে লবণ চাষি ও লবণ মিল মালিকগণের সাথে   আয়োজিত মতবিনিময় সভায় সচিব এসব কথা বলেন।

 

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)- এর সভাপতিত্বে সভায় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ, বিসিক-এর চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতিসহ লবণ চাষী সমিতি ও লবণ মিল মালিক সমিতির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

 

শিল্প সচিব বলেন, চাহিদার বিপরীতে উৎপাদনের পরিমাণ কম হওয়ায় প্রাথমিকভাবে ৩ লাখ ১৬ মেট্রিকটন লবণ আমদানির জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে সুপারিশ করা হয়েছে। মাঠ পর্যায়ে লবণের বাস্তব মজুদ নিরুপণে জেলা প্রশাসকের নেতৃত্বে শীঘ্রই একটি কমিটি গঠন করা হবে। তিনি উৎপাদন মৌসুমের পূর্বে মে মাসে  লবণের চাহিদা অনুযায়ী বার্ষিক লক্ষ্যমাত্রা নির্ধারণের পাশাপশি সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়নে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন। যৌক্তিক সময়ে চাহিদা সাপেক্ষে লবণ আমদানির বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা হবে মর্মে আশ্বস্ত করেন। উৎপাদন খরচ হ্রাসে প্রকৃত লবণ চাষিদের মাঝে জেলা প্রশাসন ও ভূমি মন্ত্রণালয়ের সহযোগিতায় প্রয়োজনে অধিগ্রহণপূর্বক জমি বরাদ্দের উদ্যোগ নিতে বিসিকের প্রতি আহ্বান জানান।

 

সচিব  মানসম্পন্ন এবং অধিক পরিমাণ লবণ উৎপাদনে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর তাগিদ দেন। ভোজ্য লবণের মূল্যে কৃত্রিম ঊর্ধ্বগতি রোধ এবং প্রকৃত ওজনে বিক্রয় নিশ্চিতকরণে সংশ্লিষ্টদের  নিয়মিত মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনার পরামর্শ  দেন।

 

#

 

মাহমুদুল/নাইচ/সঞ্জীব/আব্বাস/২০২১/২২১০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                নম্বর: ৫৫৩০ 

 

ধর্ম প্রতিমন্ত্রীর সাথে এডিবির কান্ট্রি ডিরেক্টরের সাক্ষাৎ

 

 

ঢাকা, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর) : 

 

          ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খানের সাথে আজ বাংলাদেশ সচিবালয়ে তাঁর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)'র কান্ট্রি ডিরেক্টর Edmond Ginting সাক্ষাৎ করেছেন।

 

          সাক্ষাৎকালে তারা উভয়ে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এ সময় প্রতিমন্ত্রী উল্লেখ করেন, ১০ লাখ রোহিঙ্গাসহ প্রায় ১৫ লাখ লোকের সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে এডিবি’র ৫৮৫ কোটি টাকা অনুদানে ‘কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলার পানি সরবরাহ ও স্যানিটেশন কার্যক্রম জরুরি সহায়তা প্রকল্প’ স্থানীয় সরকার বিভাগ কর্তৃক গৃহীত বাস্তবায়ন কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।

 

          প্রতিমন্ত্রী বলেন, জনস্বার্থ বিবেচনা করে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজটি করার চেষ্টা করেছি এবং এ প্রকল্পে সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

         

          কান্ট্রি ডিরেক্টর বলেন, ধর্ম প্রতিমন্ত্রী উদ্যোগ গ্রহণ করার ফলে জনস্বার্থ জড়িত এ প্রকল্পটি বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে।

 

          সাক্ষাৎকালে ধর্ম মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান, এডিবি'র বাংলাদেশ রেসিডেন্ট মিশনের প্রিন্সিপাল পোর্টফলিও ম্যানেজমেন্ট স্পেশালিস্ট Tika Limbu ও এক্সটারনাল এফেয়ার্স Gobinda Bar উপস্থিত ছিলেন।

#

আনোয়ার/পাশা/নাইচ/এনায়েত/সঞ্জীব/আব্বাস/২০২১/২১০৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর: ৫৫২৯

 

জাপান বাংলাদেশের পরীক্ষিত অকৃত্রিম বন্ধু

                                 -- অর্থমন্ত্রী

ঢাকা, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর):

          আজ বাংলাদেশ সরকার এবং জাপান সরকারের মধ্যে ২টি বিনিয়োগ প্রকল্প এবং ১টি বাজেট সহায়তা সংক্রান্ত ঋণের জন্য মোট ২ দশমিক ৬৬৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময় নোট ও ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ITO Naoki-এর সাথে বিনিময় নোট এবং বাংলাদেশস্থ জাইকা অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ Yuho Hayakawa-এর সাথে ঋণচুক্তি স্বাক্ষর করেন। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এনইসি-২ কনফারেন্স কক্ষে ঋণচুক্তি স্বাক্ষরিত হয়। স্বাক্ষরকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ভার্চুয়াল প্ল্যাটফর্মে সংযুক্ত ছিলেন।

          অর্থমন্ত্রী এ সময় বলেন, জাপান বাংলাদেশের পরীক্ষিত অকৃত্রিম বন্ধু রাষ্ট্র। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৩ সালের ঐতিহাসিক জাপান সফরের মাধ্যমে বাংলাদেশ-জাপান সম্পর্কের ভিত্তি স্থাপিত হয়। এটি ছিল অংশীদারিত্বের সূচনা, যা দিনে দিনে শক্তিশালী হয়েছে। বঙ্গবন্ধু সড়ক ও যমুনা নদীর উপর রেল সেতু, ঢাকা শহরের মেট্রো রেল নেটওয়ার্ক, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর তৃতীয় টার্মিনাল, মাতারবাড়ি পাওয়ার প্লান্ট ও মাতারবাড়ী সমুদ্র বন্দরসহ চলমান বেশ কয়েকটি আইকনিক মেগা প্রকল্পে জাপান সরকারের সম্পৃক্ততার জন্য জাপান সরকারের প্রতি বাংলাদেশ কৃতজ্ঞ।

          মন্ত্রী আরো বলেন, জাপান সরকার গত বছর বাংলাদেশকে প্রথমবারের মতো ৩২০ মিলিয়ন মার্কিন ডলারের বাজেট সহায়তা ঋণ প্রদান করেছে এবং সেই সামঞ্জস্যতায় আজকে ৩৬৫মিলিয়ন মার্কিন ডলারের ‘কোভিড-১৯ ক্রাইসিস রেসপন্স ইমার্জেন্সি সাপোর্ট লোন ফেজ-২’ স্বাক্ষরিত হচ্ছে। পাশাপাশি এটাও খুবই আনন্দের যে, ৪২তম ইয়েন লোন প্যাকেজের ১ম ধাপের অধীনে ২.৩ বিলিয়ন মার্কিন ডলারের দুটি ঋণ চুক্তি Matarbari Ultra Super Critical Coal-Fired Power project (6th tranche) ও Dhaka Mass Rapid Transit Development Project (Line 1) (2nd) আজ স্বাক্ষরিত হচ্ছে।

          অর্থ বিভাগ, বিদ্যুৎ বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, সিপিজিসিবিএল, সড়ক ও জনপদ অধিদপ্তর, পিজিসিবি, ডিএমটিসিএল, জাপান দূতাবাস এবং জাইকা বাংলাদেশ অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

 

#

 

তৌহিদুল/পাশা/নাইচ/রাহাত/এনায়েত/সঞ্জীব/রেজাউল/২০২১/১৯৫৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর: ৫৫২৮

 

ট্যাক্সের টাকায় যুদ্ধাপরাধী সাঈদীকে আপ্যায়ন মেনে নেয়া যায় না

                                         ---তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর) : 

 

            তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে মুক্তিপাগল বীর বাঙালি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে স্বাধীনতা ছিনিয়ে আনে। পাকিস্তানি মদদপুষ্ট যারা বাংলাদেশের স্বাধীনতা চায়নি সেই গোষ্ঠীর অন্যতম সাঈদী ছিল যুদ্ধাপরাধীদের শিরোমণি৷ সাঈদী দেশ, সভ্যতা ও মানুষের জন্য ক্ষতিকর৷ এদেশের মানুষের ট্যাক্সের টাকায় জেলখানায় যুদ্ধাপরাধী দেলোয়ার হোসেন সাঈদীকে আপ্যায়ন করানো মেনে নেয়া যায় না। তাকে যত দ্রুত ফাঁসির রায় প্রদান পূর্বক কার্যকর করা হোক।

 

            আজ রাজধানীর জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট (নিমকো) এর সভাকক্ষে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট আয়োজিত সত্যজিৎ রায়ের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে 'সত্যজিৎ রায়ের চলচ্চিত্রে সামাজিক সচেতনতা' শীর্ষক সেমিনার ও চলচ্চিত্র প্রদর্শন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

 

            ডা.মুরাদ হাসান বলেন, বঙ্গবন্ধুর আদর্শ দেশপ্রেম দেশের জন্য তার ত্যাগ ভবিষ্যৎ প্রজন্মের কাছে পৌঁছাতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে চলচ্চিত্র অন্যতম মাধ্যম। দেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে। বাংলাদেশ এখন ডিজিটাল বাংলাদেশ। প্রধানমন্ত্রী সবাইকে স্বপ্ন দেখিয়েছেন উন্নত সমৃদ্ধিশালী দেশের, সেই স্বপ্ন এখন বাস্তবের পথে। সেই সাফল্য গাথাও ভবিষ্যৎ প্রজন্মকে জানাতে হবে।

 

            সত্যজিৎ রায় সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, সত্যজিৎ রায় এমন একজন নির্মাতা, যার সিনেমা শুধু বাংলা ভাষাভাষী মানুষকেই অনুপ্রাণিত করেনি, শক্তি যুগিয়েছে বিশ্বের সিনেমাপ্রেমী মানুষদেরও। তার জীবন ঘনিষ্ঠ চলচ্চিত্র আজও আমাদের শিহরিত করে। সত্যজিৎ রায়ের দেখানো পথধরেই চলচ্চিত্র নির্মাণ করতে হবে যে চলচ্চিত্র দেশের কথা সমাজের কথা মুক্তিযুদ্ধের চেতনার কথা বলবে।

 

            অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রধান নির্বাহী মোঃ আবুল কালাম আজাদ। সেমিনারে পেপার উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদিরা জুনাইদ। আরো আলোচনা করেন চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক মানজারেহাসীন মুরাদ, শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ ও শামীম আখতার- চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক।

 

            পরে প্রতিমন্ত্রী জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট (নিমকো) আয়োজিত শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম প্রকল্প (৫ম পর্যায়)-এর আওতায় Capacity Bulding of the Community Radio Professionals on Repoting/ Programming on Child Rights Issues in the Contex of COVID-19 শীর্ষক প্রশিক্ষণের সমাপন ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে যোগদেন। অনুষ্ঠান শেষে বিভিন্ন জেলা থেকে আগত অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন প্রতিমন্ত্রী।

#

গিয়াস/পাশা/রাহাত/সঞ্জীব/আব্বাস/২০২১/১৯৩৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                         নম্বর: ৫৫২৭

 

‍‍‍‍‍খুলনা ও সাতক্ষীরা জেলার ৮ লাখ ৫৬ হাজার ১১৬ জনের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে

                                                                                            ----ত্রাণ প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর) : 

 

            দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, ইউএসএআইডি'র নবযাত্রা প্রকল্পের মাধ্যমে ওয়ার্ল্ড ভিশন (বাংলাদেশ) এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক খুলনা ও সাতক্ষীরা জেলার ৮ লাখ ৫৬ হাজার ১১৬ জন অতি দরিদ্র মানুষের খাদ্য নিরাপত্তা, পুষ্টি ও দুর্যোগ সহনশীলতা নিশ্চিত করা হয়েছে । তিনি বলেন, উপকূলবর্তী ও দুর্গম এলাকার মানুষের জন্য নবযাত্রা প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতা এবং শিখনগুলো সরকারসহ আরো বৃহত্তর অংশীদারদের সাথে শেয়ার করে নেয়া খুবই গুরুত্বপূর্ণ যেন সরকার বাংলাদেশিদের স্বাস্থ্য,পুষ্টির টেকসই উন্নয়ন এবং গুরুত্বপূর্ণ পরিষেবাগুলো বজায় রাখতে সক্ষম হয় ।

            প্রতিমন্ত্রী আজ ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত ‘A Multi-sectoral Integrated Food Security Program Enhancing Community Resilience in South West Bangladesh: Lessons- Learned from USAID- Nova Jatra project’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।

 

            দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় স্বাস্থ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ইউএসএআইডি ও অন্যান্য দাতা সংস্থা এবং সংশ্লিষ্ট বিভিন্ন বেসরকারি সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

 

            সভাপতির বক্তৃতায় মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীন বলেন, “আজকের কর্মশালা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ,কারণ বাংলাদেশ সরকার ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন করছে এবং নবযাত্রার কর্মসূচির সাথে সামঞ্জস্যপূর্ণ । বাংলাদেশ যেহেতু এসডিজি অর্জনের পথে রয়েছে, তাই মানবাধিকার হিসেবে গর্ভবতী ও স্তন্যদানকারী নারী ও শিশুর খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিত করতে আমাদেরকে একসাথে কাজ করতে হবে ।”

 

            অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ভার্চুয়ালি যুক্ত হয়ে ইউএসএআইডি মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেনস বলেন, "নবযাত্রার মাধ্যমে, আমরা ৮ লাখ ৫০ হাজার জন এরও বেশি মানুষের কাছে পৌঁছাতে সক্ষম হয়েছি এবং তাদের সহনশীলতা বৃদ্ধিতে প্রয়োজনীয় সরঞ্জাম এবং তথ্য সরবরাহ করেছি । আমি আশা করি একটি স্বাস্থ্যকর এবং সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে অর্জিত সাফল্যগুলো আমরা অব্যাহত রাখতে পারব ।"

 

            উল্লেখ্য, নবযাত্রা’ আমেরিকান সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র অর্থায়নে সাত বছর মেয়াদী একটি প্রকল্প, যার প্রধান লক্ষ্য হলো বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের নারী-পুরুষের সমতা নিশ্চিত করার মাধ্যমে খাদ্য নিরাপত্তা, পুষ্টি ও দুর্যোগ সহনশীলতার উন্নতি সাধন । মা ও শিশুস্বাস্থ্য,পুষ্টি, নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি চর্চা, কৃষি ও বিকল্প জীবিকায়ন, দুর্যোগ ঝুঁকি প্রশমন, সুশাসন ও সামাজিক দায়বদ্ধতা এবং নারী-পুরুষ সমতা বিষয়ক কার্যক্রম সমন্বিতভাবে নবযাত্রা প্রকল্পটি ৮৫৬,১১৬ জন প্রত্যক্ষ উপকারভোগীকে উদ্দেশ্য করে খুলনা জেলার দাকোপ ও কয়রা উপজেলা এবং সাতক্ষীরা জেলার শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলায় বাস্তবায়ন করছে ।

#

সেলিম/পাশা/রাহাত/রফিকুল/আব্বাস/২০২১/১৯৫৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর: ৫৫২৬

 

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের বাংলাদেশ কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন

 

ঢাকা, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর) : 

 

          মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম আজ ঢাকার মিরপুরে বাংলাদেশ কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (বিকেটিটিসি) পরিদর্শন করেছেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মন্ত্রণালয়ের সচিব ড.আহমেদ মুনিরুছ সালেহীন ও জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ শহীদুল আলম এমময় উপস্থিত ছিলেন।

 

          পরে বিকেটিটিসি'র কনফারেন্স রুমে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এক সংক্ষিপ্ত মতবিনিময় সভায় মিলিত হন। এসময় বাংলাদেশি কর্মীদের দক্ষতা ও প্রশিক্ষণ নিয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন প্রদান করা হয়। মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট এবং তাঁর সফর সঙ্গীরা বাংলাদেশের কর্মীদের প্রশিক্ষণ ও দক্ষতার প্রশংসা করেন।

 

          মন্ত্রী ইমরান আহমদ বলেন, বাংলাদেশ সরকার গুণগত শ্রম অভিবাসন নিশ্চিত করতে অঙ্গীকারবদ্ধ এবং যেকোনো অনিয়মতান্ত্রিক অভিবাসনকে সবসময় নিরুৎসাহিত করে।

 

          এতে আরো বক্তব্য রাখেন মালদ্বীপের উচ্চ শিক্ষা মন্ত্রী ইব্রাহীম হাসান, স্বাস্থ্য মন্ত্রী আহমেদ নাসিম এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, অতিরিক্ত সচিব মোঃ নাজীবুল ইসলাম, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ শহীদুল আলম এনডিসি প্রমুখ।

 

#

রাশেদুজ্জামান /পাশা/রাহাত/রফিকুল/আব্বাস/২০২১/১৯২২ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                                   নম্বর: ৫৫২৫

 

কৃষিবিদ বদিউজ্জামান বাদশার মৃত্যুতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর শোক

 

 

ঢাকা, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর) : 



          বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ছাত্রলীগের সাবেক সভাপতি, সাবেক উপজেলা চেয়ারম্যান, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য এবং বাকৃবি অ্যালামনাই এসোসিয়েশনের নির্বাহী সাধারণ সম্পাদক কৃষিবিদ বদিউজ্জামান বাদশার মৃত্যুতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

 

           আজ এক শোকবার্তায় মন্ত্রী বলেন, জননেতা কৃষিবিদ বদিউজ্জামান বাদশা একজন মেধাবী ও তুখোড় ছাত্রনেতা, একজন স্পষ্টভাষী ও আকর্ষণীয় সুবক্তা ছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগের একজন নিবেদিতপ্রাণ কর্মী ছিলেন। তিনি ছাত্রজীবন থেকেই বঙ্গবন্ধুর আদর্শে রাজনীতিতে সম্পৃক্ত হন। তিনি তাঁর কর্মের মধ্য দিয়ে রাজনৈতিক অঙ্গনে বিশেষ করে কৃষিবিদদের নিকট চিরস্মরণীয় হয়ে থাকবেন। তাঁর মতো একজন মেধাবী কর্মীর মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি।

 

          মন্ত্রী প্রয়াত বদিউজ্জামান বাদশার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

 

#

বিবেকানন্দ /পাশা/রাহাত/রফিকুল/আব্বাস/২০২১/১৮৫৮ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ৫৫২৪

বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ পরীক্ষার সময়সূচি পরিবর্তন

ঢাকা, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর) :   

          বাংলাদেশ পুলিশ বাহিনীতে ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ পরীক্ষার ২০২১ এর সময়সূচিতে পরিবর্তন করা হয়েছে। ইতোপূর্বে জাতীয় দৈনিক সংবাদ মাধ্যমসহ বাংলাদেশ পুলিশ এর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা এবং লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষার তারিখ ও সময়সূচি দেওয়া হয়েছিল। অনিবার্য কারণবশত এ পরীক্ষার পূর্ব নির্ধারিত তারিখ ও সময়সূচি পরিবর্তন করা হয়েছে। একই সাথে সক্ষমতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবেদনফরম পূরণের সময়সীমার তারিখও পরিবর্তন করা হয়েছে।

          পরিবর্তিত সময়সূচি অনুযায়ী বাংলাদেশ পুলিশে ক্যাডেট এসআই (নিরস্ত্র) পদে নিয়োগের লক্ষ্যে শারীরিক মাপ ও শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৮-১৯ ডিসেম্বর। এ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের অনলাইনে আবেদনের পরিবর্তিত সময়সীমা ২৫ ডিসেম্বর সকাল ১০টা হতে ২৯ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত।

          লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষা ২০২২ সালের ৩-৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

          এ সংক্রান্ত বিস্তারিত তথ্য পুলিশ ওয়েবসাইট www.police.gov.bd-এ পাওয়া যাবে।

#

 

আল-মামুন/অনসূয়া/পাশা/মেহেদী/রফিকুল/রেজাউল/২০২১/১৯৪৫ ঘণ্টা  

 

 

তথ্যবিবরণী                                                                                                          নম্বর: ৫৫২৩

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর):

 

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ১৮ হাজার ৬১৪ জনের নমুনা পরীক্ষা করে ২৬৪ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে।  এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৭৪ হাজার ৩৫২ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ২ জন মৃত্যুবরণ করেছেন। এ পর্যন্ত ২৭ হাজার ৯৫৫ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ৫৩৭ জন।

 

#

 

ফেরদৌস/পাশা/রাহাত/রফিকুল/রেজাউল/২০২১/১৮১৪ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                           নম্বর: ৫৫২২

 

২০ হাজার স্বাস্থ্য সহকারী ও মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে
                                                                                        -- স্বাস্থ্যমন্ত্রী

 

ঢাকা, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর) :

          স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে করোনা এখন অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। দেশের প্রায় ৯ কোটি মানুষকে ভ্যাকসিনও দেয়া হয়েছে। দেশের স্বাস্থ্যখাতের জন্য অনেক বেশি লোকবল প্রয়োজন। এই করোনার সময়ে ইতোমধ্যেই প্রায় ১৫ হাজার চিকিৎসক ও ২০ হাজার নার্স নিয়োগ করা হয়েছে। আরো ৪ হাজার চিকিৎসক ও ৮ হাজার নার্স নিয়োগের কাজ চলমান রয়েছে। এর মধ্যেই আরো প্রায় ১৫ থেকে ২০ হাজার স্বাস্থ্য সহকারী ও মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের কার্যক্রম এখন হাতে নেওয়া হয়েছে। এসব লোকবল নিয়োগ দেওয়া হলে স্বাস্থ্যখাতের জনবল সমস্যার বেশ খানিকটা সমাধান হবে।

          মন্ত্রী আজ রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ সোসাইটি অভ্‌ মেডিসিন কর্তৃক আয়োজিত ‘Covid-19 Pandemic & Felicitation Programme for the New Internists’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

          বাংলাদেশ সোসাইটি অভ্‌ মেডিসিন এর সভাপতি অধ্যাপক বিল্লাল আহমেদের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক আব্দুল্লাহ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, স্বাচিপ-এর সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সানাল, মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ এবং বাংলাদেশ সোসাইটি অভ্ মেডিসিনের মহাসচিব অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

          অনুষ্ঠানে বক্তারা বলেন, করোনার এই অতিমাত্রায় বিশ্ব যখন হিমশিম খাচ্ছে তখন বাংলাদেশ করোনা শূন্য দিন পার করছে। গোটা বিশ্বই এখন দেশের স্বাস্থ্যখাতের ভূয়সী প্রশংসা করছে।

#

 

মাইদুল/পাশা/রাহাত/রফিকুল/রেজাউল/২০২১/১৮১২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                           নম্বর: ৫৫২১

 

পুষ্টির প্রচারণায় তরুণদের উদ্ভাবনী ভাবনা কাজে লাগানোর আহ্বান খাদ্য মন্ত্রীর

 

 

ঢাকা, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর) :

          খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশের তরুণ জনগোষ্ঠীকে পুষ্টি কার্যক্রমের প্রচারণায় যুক্ত করে তাদের উদ্ভাধনী ভাবনাকে কাজে লাগাতে হবে। এ সময় পুষ্টি খাতের লক্ষ্য অর্জনে আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন তিনি।

          মন্ত্রী আজ খাদ্য অধিদপ্তরের ফুড প্ল্যানিং এন্ড মনিটরিং (এফপিএমইউ) ইউনিটের কনফারেন্স রুমে ‘আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড এর লোগো উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। পুষ্টি নিরাপত্তা অর্জনের মাধ্যমে সবার জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য প্রাপ্তি নিশ্চিত হবে অচিরেই। এখানে তরুণদের ভূমিকা হবে গুরুত্ববহ।

          সাধান চন্দ্র মজুমদার বলেন, স্কুল-কলেজ,মসজিদ-মাদ্রাসার শিক্ষক-ইমামদের মাধ্যমে জনসাধারণের মাঝে পুষ্টি সচেতনতা বৃদ্ধি ও নিরাপদ খাদ্য সম্পর্কে অবহিত করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন, অপুষ্টি রোধে নিউট্রিশন ক্লাবের সদস্যরা বিশেষ করে তরুণেরা কার্যকর ভূমিকা পালন করতে পারে। তরুণদের আগামীর ভবিষ্যৎ উল্লেখ করে তাদের সৃজনশীলতা এবং নেতৃত্বদানের সক্ষমতা বৃদ্ধির জন্য খাদ্য মন্ত্রণালয় সবধরনের সহায়তা করবে বলে তিনি উল্লেখ করেন।

          খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মাৎ নাজমানারা খানুমের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের প্রফেসর ড. নাজমা শাহীন, গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রেশন (গেইন) এর কান্ট্রি ডিরেক্টর  ডা. রুদাবা খন্দকার, সান ফোকাল পয়েন্টের টেকনিক্যাল সাপোর্ট ডা. মোঃ এম ইসলাম বুলবুল, এফপিএমইউ’র মহাপরিচালক মোঃ শহীদুজ্জামান ফারুকী, নিউট্রিশন অলিম্পিয়াড এর উদ্যোক্তা বিবিআইডি ফাউন্ডেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ মহীদ উদ্দিন আকবর বক্তৃতা করেন।

          এর আগে মন্ত্রী আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড এর লোগো উন্মোচন করেন।

#

 

কামাল/পাশা/রাহাত/রফিকুল/রেজাউল/২০২১/১৮০৫ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর: ৫৫২০

বেগম জিয়াকে বিদেশে নেওয়ার দাবি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত

                                            -- তথ্য ও সম্প্রচার মন্ত্রী

 

ঢাকা, ৭ অগ্রহায়ণ (২২ নভেম্বর) :

          বেগম জিয়াকে বিদেশে নেওয়ার জন্য বিএনপি’র দাবিকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ। 

          আজ সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন। 

          একজন দন্ডপ্রাপ্ত, সাজাপ্রাপ্ত আসামিকে বিদেশ পাঠানোর রাজনৈতিক উদ্দেশ্যর যে দাবি সেটি সরকারের মানার কোনো সুযোগ নেই উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, ‘অবশ্যই বেগম জিয়া যাতে সর্বোচ্চ চিকিৎসা পান সেটি নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। প্রয়োজনে বঙ্গবন্ধু মেডিকেল কলেজের চিকিৎসকসহ দেশের শীর্ষস্থানীয় সকল চিকিৎসকদের দিয়ে একটি মেডিকেল বোর্ড হতে পারে, সেই বোর্ড পরামর্শ দিতে পারে।’

          ড. হাছান মাহ্‌মুদ বলেন, ‘বিএনপি নেতাদের বক্তব্যে মনে হচ্ছে, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, রিজভী আহমেদ, খন্দকার মোশাররফ হোসেন সাহেবসহ বিএনপি’

2021-11-22-16-22-129b6715de6ec895b627e65b6c838bb0.doc 2021-11-22-16-22-129b6715de6ec895b627e65b6c838bb0.doc

Share with :

Facebook Facebook