তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ মার্চ ২০১৮

তথ্যবিবরণী 28/03/2018

তথ্যবিবরণী                                                                                  নম্বর :  ১০১৯
তুরস্কে স¦াধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন
আঙ্কারা (তুরস্ক), ২৮ মার্চ : 
উৎসবমুখর আবহে ও নানা আয়োজনের মধ্য দিয়ে  বাংলাদেশ দূতাবাস, আঙ্কারায় বাংলাদেশের মহান স্বাধীনতার ৪৭তম বার্ষিকী ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। ২৬ মার্চ প্রথম প্রহরে রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকীর নেতৃত্বে দূতাবাস প্রাঙ্গণে স্থানীয় সময় ভোর পাঁচটায় বাংলাদেশ সময়ের সাথে মিল রেখে সমবেত কন্ঠে জাতীয় সংগীত গাওয়ার মধ্যে দিয়ে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়। অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যগণ অংশগ্রহণ করেন। এরপর রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পতাকা উত্তোলনের পর দিবসটির তাৎপর্য তুলে ধরতে দূতাবাস মিলয়নায়তনে আলোচনাসভার আয়োজন করা হয়। সভার শুরুতেই দিবসটি উপলক্ষে রাষ্ট্রপ্রতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য নেতৃত্ব এবং বাংলাদেশের স্বাধীনতার জন্য তাঁর অতুলনীয় অবদানের কথা গভীর কৃতজ্ঞতা ও শ্রদ্ধার সাথে স্মরণ করেন। অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধু ও স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারী সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
২৭ মার্চ সন্ধ্যায় আঙ্কারাস্থ সুইস হোটেলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তুরস্কের উপ-প্রধানমন্ত্রী হাকান চাবুসওলো। এছাড়া তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, সামরিক বিভাগের কর্মকর্তা ও বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত, কূটনৈতিক কোরের সদস্য, ব্যবসায়ী প্রতিনিধি, শিক্ষাবিদ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সদস্য এবং প্রবাসী বাংলাদেশি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে রাষ্ট্রদূত তাঁর সংক্ষিপ্ত সূচনা বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধে শহিদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের সক্রিয় প্রচেষ্টার বিষয়টি তাঁর বক্তব্যে তুলে ধরেন। এছাড়া তিনি অতি সম্প্রতি অর্থনৈতিক ও সামাজিক সূচকের বিভিন্ন মানদ-ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশের আন্তর্জাতিক স্বীকৃতি বিষয়ে বিশেষভাবে আলোকপাত করেন।   
তুরস্কের জনসাধারণের কাছে বঙ্গবন্ধু এবং বাংলাদেশের ইতিহাসকে সার্বিকভাবে তুলে ধরতে বাংলাদেশের মহান স্বাধীনতার ৪৭তম বার্ষিকীতে আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস তুরস্ক সরকারের ইতিহাস, ভাষা ও সংস্কৃতি বিষয়ক সুবিদিত প্রতিষ্ঠান আতাতুর্ক সুপ্রিম কাউন্সিলের সহযোগিতায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ তুর্কি ভাষায় প্রকাশ করে। তুরস্কের উপ-প্রধানমন্ত্রী হাকান চাবুসওলো এবং রাষ্ট্রদূত যুগ্মভাবে তুর্কি ভাষায় প্রকাশনাটির মোড়ক উন্মোচন করেন।
সংবর্ধনা অনুষ্ঠানে বাংলাদেশের ইতিহাস, ভাষা আন্দোলন, সংস্কৃতি, প্রাকৃতিক দৃশ্যাবলি, বাণিজ্য, বিনিয়োগ সুবিধা এবং দেশের সার্বিক উন্নয়নের অগ্রযাত্রার ওপর বিভিন্ন প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। সম্প্রতি মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণ বিষয়ে দূতাবাস হোটেলের ছবি গ্যালারিতে দেশের অর্থনৈতিক উন্নয়নের ওপর ‘২১ শতকে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রা’ শীর্ষক একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের মধ্য দিয়ে সংবর্ধনা অনুষ্ঠানের সমাপ্তি হয়।
#
মাহমুদ/সেলিম/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/২১০০ ঘন্টা 
তথ্যবিবরণী                                                                                                     নম্বর :   ১০১৮
 
 
বাংলাদেশ ও ইরানের সম্পর্ক আরো উন্নত করা সম্ভব 
        -- ধর্মমন্ত্রী
 
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ ) : 
 
ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, বাংলাদেশ ও ইরানের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক চমৎকার। তবে দু’দেশের শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকা- বিনিময়ের মাধ্যমে দু’দেশের মধ্যকার সম্পর্ককে আরো উন্নত করা সম্ভব। এ বিষয়ে দু’দেশকে এগিয়ে আসতে হবে।  
 
মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তাঁর মন্ত্রণালয়ের সভাকক্ষে ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজির নেতৃত্বে আগত পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদলের সাথে সাক্ষাৎকালে এসব কথা বলেন। 
 
ধর্মমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। বাংলাদেশের এ উন্নতি মুসলিম বিশ্বের জন্য আশীর্বাদ। তিনি বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ইরানের শিক্ষাবৃত্তির সুযোগ বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কুরআন এবং আন্তর্জাতিক ক্বিরাত প্রতিযোগিতায় বাংলাদেশি প্রতিযোগীর সংখ্যা বাড়ানোর আহ্বান জানান। 
 
সাক্ষাৎকালে ধর্মমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে বাংলাদেশে ইসলামের প্রচার ও প্রসারের কথা উল্লেখ করেন। এছাড়া প্রধানমন্ত্রী কর্তৃক বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিককেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগের কথা তুলে ধরেন।
 
সাক্ষাৎকালে ইরানের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হওয়ায় সরকারের প্রশংসা করেন। ইরানী রাষ্ট্রদূত বলেন, পাশ্চাত্য মিডিয়া বিভিন্ন সময়ে ইরান সরকার ও জনগণের কার্যক্রম সম্পর্কে ভুল তথ্য পরিবেশন করে থাকে। দু’দেশের জনগণের সরাসরি যোগাযোগের মাধ্যমে প্রকৃত অবস্থা জানা সম্ভব। এসময় তিনি ধর্মমন্ত্রীকে ইরান সফরের আমন্ত্রণ জানান।
 
ইরানের রাষ্ট্রদূতের নেতৃত্বে আগত প্রতিনিধিদলে আরো উপস্থিত ছিলেন আল-মুস্তাফা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ঢাকা শাখার পরিচালক মাশায়িখি ও ইরান দূতাবাসের জনসংযোগ কর্মকর্তা কে এইচ মাহফুজুল হক।
 
ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান, যুগ্মসচিব মোঃ হাফিজ উদ্দিন, ড. মোঃ মোয়াজ্জেম হোসেন, এবিএম আমিনুল্লাহ নূরী এসময় উপস্থিত ছিলেন। 
 
#
 
 
আনোয়ার/মাহমুদ/সেলিম/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/২০০০ ঘন্টা 
তথ্যবিবরণী                                                                             নম্বর : ১০১৭
 
মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ছড়িয়ে দিতে হবে
                          --- নৌপরিবহন মন্ত্রী
 
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, পাকিস্তানি প্রেতাত্মারা এখনো সক্রিয়, তাদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধা সন্তানদের ঐক্যবদ্ধ থেকে দেশের উন্নয়নে কাজ করতে হবে। তিনি আজ ঢাকায় বিআইডব্লিউটিএ ভবনে স্বাধীনতা দিবসের আলোচনা সভায় এসব কথা বলেন। মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড ও প্রজন্ম সমন্বয় পরিষদ বিআইডব্লিউটিএ ইউনিট আলোচনা সভার আয়োজন করে। 
শাজাহান খান বলেন, জাতির পিতার আদর্শকে ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে একটি উন্নত দেশে পরিণত করতে হবে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে। তিনি বলেন, শেখ হাসিনার সরকারের সময়ে দেশের উন্নয়ন হয়েছে, এদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন। 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক আসিবুর রহমান খান, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, মুক্তিযোদ্ধা এ বি এম সুলতান আহেমদ, অতিরিক্ত সচিব ভোলা নাথ দে প্রমুখ বক্তব্য রাখেন।
#
 
জাহাঙ্গীর/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/২১০০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                             নম্বর : ১০১৬
 
 বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
 
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
দশম জাতীয় সংসদের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৫তম বৈঠক আজ কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
কমিটি সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, অধ্যাপক মোঃ আলী আশরাফ, মোঃ নজরুল ইসলাম চৌধুরী, কামরুল আশরাফ খান এবং সাবিহা নাহার বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে হজ ব্যবস্থাপনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের লাগেজ হান্ডেলিং, টিকেটিং এবং টেকনিক্যাল সমস্যা সমাধানে প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সরবরাহ নিশ্চিত করতে কমিটি সুপারিশ করে।
২০১৮ সালে হজ পালনকারীদের বিমানের টিকিট যথাসময়ে সরবরাহ এবং নেপালে ইউএস-বাংলা বিমান দুর্ঘটনায় গঠিত তদন্ত রিপোর্ট দ্রুত প্রদানের জন্য কমিটি সুপারিশ করে।
বসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
 
সাব্বির/মাহমুদ/সেলিম/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৮/২০১৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                              নম্বর : ১০১৫
 
সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
 
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
দশম জাতীয় সংসদের সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৯তম বৈঠক কমিটির সভাপতি মোঃ একাব্বর হোসেনের সভাপতিত্বে  আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এ কে এম এ আউয়াল (সাইদুর রহমান), রেজওয়ান আহাম্মদ তৌফিক, ফয়জুর রহমান, মোঃ মনিরুল ইসলাম এবং লুৎফুন নেছা বৈঠকে অংশগ্রহণ করেন।
কমিটি টাঙ্গাইল জেলার মির্জাপুর-ওয়ার্শী-বালিয়া রাস্তার কাজের অনিয়ম সম্পর্কিত তদন্ত প্রতিবেদন পর্যবেক্ষণপূর্বক রাস্তার ক্ষতিগ্রস্ত  অংশ ঠিকাদার কর্তৃক মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। 
বৈঠকে ‘যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পটির কাজ গাছ না কেটে দ্রুত শুরু করতে এবং রাস্তাটি সচল রাখার স্বার্থে সংস্কারের জন্য মন্ত্রণালয়কে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
কমিটি ভূলতা ৪লেন ফ্লাইওভার নির্মাণ প্রকল্প এবং জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক ৪-লেনে উন্নীতকরণ প্রকল্পের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে সমাপ্ত করার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।
বৈঠকের শুরুতে স্বাধীনতার এই মাসে মহান মুক্তিযুদ্ধে শাহাদত বরণকারী শহিদ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে তাঁদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।  
সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
 
নীলুফার/মাহমুদ/সেলিম/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৮/২০১০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                              নম্বর : ১০১৪
 
৫টি পৌরসভায় নির্বাচন উপলক্ষে ২৯ মার্চ সাধারণ ছুটি
 
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
গোপালগঞ্জের কোটালিপাড়া উপজেলার কোটালিপাড়া, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নাজিরহাট, টাঙ্গাইলের কালিহাতি উপজেলার এলেঙ্গা ও ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার হালুয়াঘাট পৌরসভায় সাধারণ নির্বাচন এবং সুনামগঞ্জ পৌরসভায় মেয়র পদে উপনির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় ২৯ মার্চ, ২০১৮ তারিখ বৃহস্পতিবার সকল সরকারি, আধা-সরকারি, স¦ায়ত্তশাসিত ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা ও কর্মচারী এবং সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের স¦ স¦ ভোটাধিকার প্রয়োগ ও ভোটগ্রহণের সুবিধার্থে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।
উল্লেখ্য, সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় যদি উক্ত তারিখে কোন পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয় তাহলে পরীক্ষার কেন্দ্রসমূহ ও পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মচারী সাধারণ ছুটির আওতাবহির্ভূত থাকবে।
#
 
আলমগীর/মাহমুদ/সেলিম/সঞ্জীব/জয়নুল/২০১৮/ ১৯১০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ১০১৩
 
বাংলাদেশ বিশ্বের উন্নয়নের রোলমডেল
                       -- ক্রীড়া প্রতিমন্ত্রী
 
সাভার (ঢাকা), ১৪ চৈত্র (২৮ মার্চ) :
 
বাংলাদেশের স্বল্পোান্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণ ঃ যুব উন্নয়ন অধিদপ্তরের ভূমিকা’ শীর্ষক এক সেমিনার আজ সাভারে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী 
ড. বীরেন শিকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 
 
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিশ্বের উন্নয়নের রোলমডেল হিসেবে স্বীকৃত। স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে বিশ্ব মানচিত্রে সুগম ও বেগবান করেছে বাঙালি জাতির মাথা উঁচু করে চলার পথ। তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে। উন্নয়নের এ অগ্রযাত্রায় যুব উন্নয়ন অধিদপ্তর নানামুখী কার্যক্রমের মাধ্যমে ইতিবাচক ভূমিকা পালন করবে। এছাড়া, ডেমোগ্রাফিক ডিভিডেন্ট কাজে লাগিয়ে ২০২১ সালের মধ্যে মধ্যমআয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে যুব উন্নয়ন অধিদপ্তর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।
 
যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আনোয়ার হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ বি এম রুহুল আজাদ ও যুগ্মসচিব মোঃ মোফাজ্জল হোসেন। সেমিনারে যুব উন্নয়ন অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাসহ যুব সংগঠক ও যুব প্রতিনিধিরা অংশগহণ করেন। 
 
#
 
 
শফিকুল/মাহমুদ/সেলিম/ফারহানা/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/১৯০০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                              নম্বর : ১০১২
 
নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি আইনের আওতায় আনা হবে
                                                     --- শ্রম প্রতিমন্ত্রী 
 
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক (চুন্নু) বলেছেন, নির্মাণ শিল্পে নিরাপত্তা সর্বাগ্রে। এ শিল্পের শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি আইনের আওতায় আনা হবে। তিনি আজ রাজধানীতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন সেমিনার হলে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ -ইনসাব এর জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 
শ্রম প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সম্প্রতি ওয়ার্ল্ড স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিলের সদস্য হয়েছে। সরকার দক্ষতা উন্নয়ন কাউন্সিল-এনএসডিসি’র অধীনে সেক্টরভিত্তিক ৬ মাস বা ১ বছর মেয়াদি প্রশিক্ষণের ব্যবস্থা করবে এবং প্রশিক্ষণপ্রাপ্ত শ্রমিকদের বিশে^র অন্যান্য দেশের সমমানের সনদ প্রদান করা হবে। এতে এনএসডিসি থেকে শ্রমিকরা বিশ^মানের সনদ নিয়ে নির্দিষ্ট কাজে বিদেশে গেলে অন্যান্য দেশের শ্রমিকদের সমমানে মজুরি পাবে। 
প্রতিমন্ত্রী আরো বলেন, শ্রমিকদের জন্য অংশগ্রহণমূলক ভবিষ্য তহবিল-পিপিএফ গঠনের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। তিনি নির্মাণ শ্রমিকদের গুচ্ছ বিমায় নিয়মিত চাঁদা প্রদানের আহ্বান জানান।
প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের পেশাগত অসুখের চিকিৎসার জন্য পিপিপির মাধ্যমে নারায়ণগঞ্জে ৩শ’ শয্যা বিশেষায়িত হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। এ হাসপাতালে শুধু শ্রমিকদের জন্য ১শ’ শয্যা সংরক্ষিত থাকবে। শ্রমিকরা নামমাত্র মূল্যে বিভিন্ন অসুখের জন্য পরীক্ষানিরীক্ষা এবং চিকিৎসার সুযোগ পাবে। শুধু শ্রমিকদের জন্য উন্নতমানের বিশেষায়িত হাসপাতাল নির্মাণ বর্তমান সরকারের একটি ঐতিহাসিক পদক্ষেপ। নির্মাণ শ্রমিকসহ প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু, দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষার জন্য শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে অর্থ সহায়তা করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
সম্মেলনে ইনসাব এর সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ ওসমান গনির সভাপতিত্বে কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা সালাউদ্দিন খোকা মোল্লা, প্রধান উপদেষ্টা আব্দুস সাত্তার হাওলাদার এবং কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক একেএম শহিদুল হক ফারুক বক্তৃতা করেন। সম্মেলন শেষে ইনসাবের নির্বাচন অনুষ্ঠিত হয়।
#
 
আকতারুল/মাহমুদ/সেলিম/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৭৫০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                              নম্বর : ১০১১
 
গণমাধ্যম গণতন্ত্রের অতন্দ্র প্রহরী
                      --- তথ্যমন্ত্রী 
 
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘গণমাধ্যম গণতন্ত্রের অতন্দ্র প্রহরী। রাষ্ট্রযন্ত্র ও সমাজের অন্দরে নিরন্তর আলো ফেলে চলেছে আমাদের গণমাধ্যম।’ 
মন্ত্রী আজ ঢাকার তেজগাঁওয়ে দৈনিক আমাদের সময় কার্যালয়ে পত্রিকাটির প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তৃতায় একথা বলেন। দৈনিক আমাদের সময় ও ইউনিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোঃ নূর আলী, পরিচালক মোঃ আলী হোসেন, পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ গোলাম সারওয়ার এবং ব্যবস্থাপনা সম্পাদক সন্তোষ শর্মাসহ পত্রিকাটিতে কর্মরত সকল সদস্য এসময় উপস্থিত ছিলেন।
তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যম ও গণতন্ত্র একই হাতের এপিঠ-ওপিঠ। ছাপার অক্ষরে সংবাদপত্র যে খবর আমাদের কাছে পৌঁছে দেয়, তা চলমান সমাজের দর্পণ হিসেবে কাজ করে। রাজনীতিকরা ভুল করলে গণতন্ত্রের ক্ষতি হয়, কিন্তু গণমাধ্যম ভুল করলে গণতন্ত্র মুখ থুবড়ে পড়তে পারে।’ 
দৈনিক আমাদের সময়’র ত্রয়োদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটার সময় পত্রিকাটি মাটি, মানুষ ও মুক্তিযুদ্ধের প্রতি দায়বদ্ধ থেকে উন্নয়ন, অগ্রগতি, গণতন্ত্র ও সুন্দর সমাজ নির্মাণের পথে নিত্যসঙ্গী হবে বলে আশাপ্রকাশ করেন হাসানুল হক ইনু। 
#
 
আকরাম/মাহমুদ/সেলিম/রফিকুল/জয়নুল/২০১৮/১৮০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ১০১০
 
মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়তে শিক্ষক সমাজকে নিবেদিতপ্রাণ হতে হবে
                                                                 -মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়তে শিক্ষক সমাজকে নিবেদিতপ্রাণ হতে হবে।
আজ ঢাকায় জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৮ উপলক্ষে ১৫১তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের বিসিএস শিক্ষা ক্যাডারের প্রশিক্ষণার্থীদের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।
মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা দেশের স্বাধীনতা এনে দিয়েছেন। আর বর্তমান সরকার জাতির সামগ্রিক মুক্তির জন্য ব্যাপক কর্মপরিকল্পনা নিয়ে কাজ করছে। এ কর্ম পরিকল্পনা সফল করার জন্য প্রয়োজন মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ সুশিক্ষিত নতুন প্রজন্ম। সুশিক্ষিত নতুন প্রজন্মই পারবে দেশকে উন্নয়নের শিখরে পৌঁছে দিতে। আর এ সুশিক্ষিত নতুন প্রজন্ম গড়তে প্রয়োজন নিবেদিতপ্রাণ শিক্ষকম-লী। 
মোজাম্মেল হক আরো বলেন, বঙ্গবন্ধু সপরিবারে হত্যার পর মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস শিক্ষা হতে বঞ্চিত হয়েছে মুক্তিযুদ্ধ পরবর্তী প্রজন্ম। মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনাকে অক্ষুণœ রাখতে কাজ করছে সরকার। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে উন্নত বাংলাদেশ গঠনে আত্মনিয়োগ করতে হবে।
অনুষ্ঠানে নায়েমের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক সভাপতিত্ব করেন।
 
#
 
মারুফ/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫২৩ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                                           নম্বর : ১০০৯
 
 
নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
 
নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৫২তম বৈঠক আজ কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তমের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। 
কমিটি’র সদস্য নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, তালুকদার আব্দুল খালেক, মো. আব্দুল হাই, মো. হাবিবর রহমান, রণজিৎ কুমার রায় এবং এড্ভোকেট মমতাজ বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।
বাংলাদেশ মেরিন একাডেমি, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট, জাতীয় নদীরক্ষা কমিশনের কার্যক্রম এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) তে যে জনবল নিয়োগ প্রদান করা হয়েছে সে সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে উল্লেখ করা হয়, নৌপরিবহন মন্ত্রণালয়ের অন্যতম সংস্থা বাংলাদেশ মেরিন একাডেমি বিগত সাড়ে পাঁচ দশক ধরে পেশাগতভাবে দক্ষ, পরিবেশ সচেতন, বুদ্ধিদীপ্ত এবং চৌকস মেরিন ক্যাডেট তৈরি করে আসছে। উচ্চ মাধ্যমিক সনদপ্রাপ্ত নির্বাচিত প্রার্থীদেরকে জাতিসংঘের অঙ্গসংস্থা ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের আন্তর্জাতিক পেশাগত দক্ষতা-মান অনুযায়ী প্রশিক্ষণের মাধ্যমে যথাযোগ্য মেরিন ক্যাডেট হিসেবে গড়ে তুলছে।
সভায় আরো উল্লেখ করা হয়, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের প্রশিক্ষণের গুণগতমান, আন্তর্জাতিক নৌসংস্থা (ওগঙ) এবং ইউরোপীয় ইউনিয়নের মেরিটাইম সেফটি এজেন্সি কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত। তাছাড়া, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট ২০১৪ সালে আন্তর্জাতিক মানদ-ের স্বীকৃতি স্বরূপ উঘঠ-এখ কর্তৃক প্রদত্ত ওঝঙ ৯০০১:২০০৮ এবং ২০১৫ সালে ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক মান নির্ণয়কারী প্রতিষ্ঠান ইঁৎবধঁ ঠবৎরঃধং কর্তৃক প্রদত্ত ওঝঙ ৯০০১:২০১৫  সার্টিফিকেট গ্রহণ করেছে এবং ওয়ার্কশপ প্রকিউরম্যান্ট স্কিল সার্টিফিকেট অর্জন করতে সক্ষম হয়েছে। নদী রক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিতে জাতীয় নদীরক্ষা কমিশনকে কমিটি সুপারিশ করে।
নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।                                                                         
 #
 
আজাদ/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫৩৮ ঘণ্টা  
                                                        
তথ্যবিবরণী                                                                                                           নম্বর : ১০০৮
 
 
সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ৩২তম বৈঠক কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য ও মন্ত্রী রাশেদ খান মেনন, আয়েশা ফেরদাউস, মো. হাবিবে মিল্লাত, পীর ফজলুর রহমান, মো. আব্দুল মতিন, বেগম লুৎফা তাহের ও সৈয়দা সায়রা মহসীন বৈঠকে অংশগ্রহণ করেন। 
বৈঠকে সমাজসেবা অধিদপ্তরের জেলাপর্যায়ে ৭১টি সহকারী পরিচালক ও উপজেলাপর্যায়ে প্রবেশন কর্মকর্তা এবং উপজেলা হাসপাতালে পদ সৃষ্টির বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।
মাঠপর্যায়ে সমাজসেবার সকল কার্যালয়ে শূন্যপদ দ্রুতপূরণ এবং প্রাপ্যতার ভিত্তিতে পদোন্নতি প্রদানের জন্য কমিটি সুপারিশ করে।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন। 
 
#
 
আজাদ/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৪৪৩ ঘণ্টা  
 
সংশোধনী
বাণীটি আজ ভুলবশত রিলিজ করা হয়েছে। 
প্রকাশ না করার জন্য অনুরোধ করা হলো।
 
তথ্যবিবরণী                                                                                                           নম্বর : ১০০৬
 
র‌্যাবের প্রতিষ্ঠাবার্ষিকীতে রাষ্ট্রপতির বাণী
 
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ২৯ মার্চ-২০১৮, বৃহস্পতিবার র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ১৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী  উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :  
“বাংলাদেশ পুলিশের বিশেষায়িত ইউনিট র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-এর চতুর্দশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাহিনীর সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করি দেশের আইনশৃঙ্খলা রক্ষায় নিজেদের জীবন উৎসর্গকারী র‌্যাবের অকুতোভয় দেশপ্রেমিক সদস্যদের। আমি তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। 
অদম্য সাহসিকতা, আত্মপ্রত্যয় ও দেশপ্রেমে উদ্বুদ্ধ এলিট ফোর্স র‌্যাবের সদস্যগণের পেশাগত দক্ষতা ও দৃঢ় মনোভাব দেশের আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। চিহ্নিত সন্ত্রাসী, জঙ্গি ও চরমপন্থী দমনসহ অবৈধ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার, জলদস্যু ও বনদস্যু দমন, মানবপাচার প্রতিরোধ, অবৈধ ভিওআইপি সরঞ্জাম উদ্ধার, মাদকের অপব্যবহার ও বিস্তার রোধ এবং ভেজাল বিরোধী অভিযানসহ সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের মাধ্যমে র‌্যাব জনগণের আস্থা ও ভালবাসা অর্জনে সক্ষম হয়েছে। দেশের জনগণের নিরাপত্তা বিধান ও আইনশৃঙ্খলা রক্ষায় এ বাহিনীর সদস্যদের নিষ্ঠা ও আন্তরিকতা প্রশংসার দাবিদার।
বর্তমান সরকার র‌্যাবের আধুনিকায়নে ব্যাপক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে। আমি আশা করি, এ সকল পদক্ষেপ র‌্যাবের দক্ষতা ও সক্ষমতা আরো বৃদ্ধি করবে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে র‌্যাবের  সদস্যগণ দেশপ্রম, সততা, নিষ্ঠা ও পেশাদারিত্বের সর্বোচ্চ প্রয়োগ ঘটিয়ে আইনশৃঙ্খলা রক্ষাসহ দেশের সার্বিক উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে- এটাই দেশবাসীর প্রত্যাশা।
আমি র‌্যাবের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।
 
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”
#
 
আজাদ/মাহমুদ/অনসূয়া/সুবর্ণা/শামীম/২০১৮/১১৫৮ ঘণ্টা  
সংশোধনী
বাণীটি আজ ভুলবশত রিলিজ করা হয়েছে। 
প্রকাশ না করার জন্য অনুরোধ করা হলো।
তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ১০০৭ 
 
র‌্যাবের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধানমন্ত্রীর বাণী
ঢাকা, ১৪ চৈত্র (২৮ মার্চ) :   
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯ মার্চ-২০১৮, বৃহস্পতিবার র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ১৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন : 
 
“বাংলাদেশ পুলিশের একটি বিশেষায়িত ইউনিট র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ১৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ বাহিনীর সকল সদস্যকে শুভেচ্ছা জানাচ্ছি।
র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকেই জঙ্গি ও সন্ত্রাসবাদ দমন, চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার, অবৈধ আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ উদ্ধার, চরমপন্থি, জলদস্যু ও বনদস্যু গ্রেফতার, মানবপাচার প্রতিরোধ, মাদকদ্রব্য উদ্ধার ও ভেজালবিরোধী অভিযানে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। নিরবচ্ছিন্ন অভিযানের মাধ্যমে বিপুল পরিমাণ অস্ত্র  ও গোলাবারুদসহ জলদস্যু, বনদস্যু গ্রেফতার এবং জলদস্যুদের আত্মসমর্পণ ও পুনর্বাসনের মাধ্যমে উপকূলীয় অঞ্চলের মানুষের মাঝে আজ স্বস্তি ও প্রাণ চাঞ্চল্য ফিরে এসেছে।
বর্তমান সরকার র‌্যাবকে অত্যাধুনিক আইনশৃঙ্খলা বাহিনী হিসেবে গড়ে তুলতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। আধুনিক সরঞ্জাম এবং উন্নত প্রযুক্তি সংযোজিত করার ফলে এ বাহিনী সমৃদ্ধ হয়েছে। সম্প্রতি ঢাকার আশকোনায় র&
Todays handout (9).docx Todays handout (9).docx

Share with :

Facebook Facebook