তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ নভেম্বর ২০২১

তথ্যবিবরণী ২৬ নভেম্বর ২০২১

তথ্যবিবরণী                                                                                                           নম্বর: ৫৫৮১

 

বিদেশি বিনিয়োগকারীদের জন্য উদার শিল্প নীতি গ্রহণ করেছে সরকার

                                                                        -- শিল্পমন্ত্রী

 

ঢাকা, ১১ অগ্রহায়ণ (২৬ নভেম্বর) :

 

          শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশ উপযুক্ত স্থান। বিদেশি বিনিয়োগকারীদের জন্য উদার শিল্প নীতি গ্রহণ করেছে সরকার। তিনি বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প উৎপাদনের কেন্দ্রে পরিণত হবার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে হবে।

 

          আজ রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে  সুরমা হলে জাপানের  সনি কর্পোরেশন কোম্পানির ‘বাংলাদেশে অফিসিয়াল ডিস্ট্রিবিউটর নিয়োগের ঘোষণা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

 

          স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, গৃহায়ণ ও গণপূর্ত সচিব মোঃ শহীদ উল্লাহ খন্দকার। আরো বক্তব্য দেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোহাম্মদ শহীদ-উল মনির এবং রিজিওনাল মার্কেট ডেভেলপমেন্ট কোম্পানি সনি সাউথ-ইস্ট এশিয়ার প্রেসিডেন্ট আতসুশি এন্দো।

 

          সিংগাপুর থেকে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে আতসুশি এন্দো স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডকে বাংলাদেশে সনি'র অফিসিয়াল ডিস্ট্রিবিউটর হিসেবে ঘোষণা করেন।

 

          অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে বিশেষ অতিথির বক্তব্যে ডাক ও  টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বে বাংলাদেশ আমদানিকারক দেশ থেকে ডিজিটাল পণ্য উৎপাদনকারী এবং রপ্তানিকারক দেশে রূপান্তর লাভ করেছে। ইতোমধ্যে স্যামসাং, নোকিয়া ও শাওমিসহ ১৪টি কোম্পানি বাংলাদেশে মোবাইল কারখানা স্থাপন করেছে। মেড ইন বাংলাদেশ ব্রান্ডের মোবাইল ও ল্যাপটপ এখন আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন দেশে  রপ্তানি হচ্ছে। আমরা কম্পিউটার ও ল্যাপটপসহ আইওটি পণ্য রপ্তানি করছি। তিনি সনিসহ ডিজিটাল পণ্য উৎপাদনকারি প্রতিষ্ঠান সমূহকে বাংলাদেশে তাদের পণ্য উৎপাদনে সরকারের দেওয়া সুযোগ কাজে লাগানোর আহ্বান জানান।

 

#

 

মাহমুদুল/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/২১৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর: ৫৫৮০

 

গুজবে কান না দেওয়ার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর

 

জামালপুর, ১১ অগ্রহায়ণ (২৬ নভেম্বর):

 

          সরকারের নির্দেশনার বাইরে কোনো কথায় কান না দিতে স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান। আজ জামালপুরের সরিষাবাড়ী পৌর সভার বিভিন্ন উন্নয়নমূলক কাজে পরিদর্শন ও অসহায় মানুষের মাঝে খাদ্য ও শীতবস্ত্র বিতরণকালে প্রতিমন্ত্রী এ আহ্বান জানান।

 

          প্রতিমন্ত্রী আরো বলেন, সমৃদ্ধ বাংলাদেশের রূপকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দক্ষ নেতৃত্বের রোল মডেল। তাঁর হাত ধরেই বাঙালি জাতি এক ও অভিন্ন সত্তায় গড়ে উঠছে। বঙ্গবন্ধু কন্যা রাষ্ট্র ক্ষমতায় থাকতে কোনো মানুষ অনাহারে থাকতে পারে না।

 

          উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম এ লতিফ,  পৌর মেয়র মনির উদ্দিন, মহাদান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আজমত আলী মাস্টার, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম রনি, কাউন্সিলর মোহাম্মদ আলীসহ আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

 

#

 

গিয়াস/রাহাত/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/২০:৪০ ঘণ্টা

 

 

 

 

তথ্যবিবরণী                                                                                                     নম্বর: ৫৫৭৮

 

সিলেটকে চিকিৎসা সেবার অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত করা হবে

                                                              -- পররাষ্ট্রমন্ত্রী

 

সিলেট, ১১ অগ্রহায়ণ (২৬ নভেম্বর):

 

          পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, সিলেটকে আধুনিক চিকিৎসা সেবার অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত করা হবে।

 

          আজ সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নবনির্মিত দশ তলা আউটডোর ভবন উদ্বোধনকালে মন্ত্রী এ কথা বলেন।

 

          ড. মোমেন বলেন, প্রতিবছর বাংলাদেশের কয়েক লাখ মানুষ চিকিৎসার জন্য প্রতিবেশী দেশে যান। এজন্য পর্যাপ্ত চিকিৎসা সেবা দিতে পারলে আমাদের বড় অঙ্কের টাকা সাশ্রয় হবে। মন্ত্রী সিলেটে চিকিৎসা সেবার উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে বলেন, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের দশ তলা আউটডোর ভবন নির্মাণ সম্পন্ন হওয়ায় এই হাসপাতালের চিকিৎসা সেবা প্রদানের সক্ষমতা অনেক বেড়ে গেল। তিনি বলেন, সিলেট সদর হাসপাতালের ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের নির্মাণাধীন আট তলা ভবন আগামী মে মাসের মধ্যেই শেষ হবে এবং তখন সিলেটের চিকিৎসা সেবার মান আরো বৃদ্ধি পাবে। ইতিমধ্যে দ্বিতীয় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণের প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু করা হয়েছে বলেও ড. মোমেন উল্লেখ করেন।

 

          ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদার, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, স্থানীয় প্রশাসনের কর্মকর্তা এবং সিলেটের গণ্যমান্য ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।

 

#

 

মোহসিন/রাহাত/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/২০:০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                           নম্বর: ৫৫৭৯

 

শিক্ষার্থীদের জন্য বিআরটিসির বাসে ভাড়া অর্ধেক করার সিদ্ধান্ত

                                                              ---সেতু মন্ত্রী

 

ঢাকা, ১১ অগ্রহায়ণ (২৬ নভেম্বর) :

          বিআরটিসির বাসে শিক্ষার্থীদের চলাচলের ক্ষেত্রে বাস ভাড়া শতকরা ৫০ ভাগ কমানোর সিদ্ধান্ত হয়েছে এবং আগামী পহেলা ডিসেম্বর থেকে বিআরটিসি বাসের জন্য পুনঃনির্ধারিত বা কনসেশনকৃত এ ভাড়া সারাদেশে কার্যকর হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ।

 

          মন্ত্রী আজ তাঁর সরকারি বাসভবনে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা জানান।

 

          মন্ত্রী আরো জানান, ভ্রমণকালে শিক্ষার্থীদের অবশ্যই নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ছবিযুক্ত বৈধ পরিচয় পত্র সাথে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীগণ বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে এ কনসেশন পাবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির দিনে এ কনসেশন প্রযোজ্য হবে না এবং শীঘ্রই এ বিষয়ে বিআরটিসি প্রজ্ঞাপন জারি করবে বলেও তিনি জানান।

 

#

 

ওয়ালিদ/রাহাত/এনায়েত/রফিকুল/আব্বাস/২০২১/২০৩৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                                            নম্বর : ৫৫৭৭

 

টেলিভিশনে স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ১১ অগ্রহায়ণ (২৬ নভেম্বর):

 

          সরকারি-বেসরকারি টিভি চ্যানেলসহ সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচারের জন্য অনুরোধ করা হলো :   

 

          মূলবার্তা :  

 

    ‘শিক্ষার্থীদের জন্য বিআরটিসি বাসের ভাড়া অর্ধেক করার সিদ্ধান্ত নিয়েছে সরকার । আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর--সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।’

 

                                                         #

রাহাত/এনায়েত/রফিকুল/আব্বাস/২০২১/২০০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                           নম্বর: ৫৫৭৬

 

সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ

                         ---নৌ-প্রতিমন্ত্রী

 

কাহারোল (দিনাজপুর), ১১ অগ্রহায়ণ (২৬ নভেম্বর) :

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেছেন, সন্ত্রাসবাদকে দমন করার জন্য সরকার দৃঢ় প্রতিজ্ঞ। যেখানেই সন্ত্রাসবাদ সেখানেই সরকার সোচ্চার এবং তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে। সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় অঙ্গীকারবদ্ধ।

          প্রতিমন্ত্রী আজ দিনাজপুরের কাহারোলে কান্তজীও মন্দিরে ঐতিহাসিক রাস উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

          খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেন, সন্ত্রাসাবাদের কোনো ধর্ম নেই। হিন্দু-মুসলমান- বৌদ্ধ- খ্রিস্টান ধর্ম দিয়ে তাদের বিচার করা যাবে না। সন্ত্রাসী সব সময় সন্ত্রাসী। তাদের ধর্ম হচ্ছে সন্ত্রাসবাদ। একটি মহল দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে চায় মন্তব্য করে তিনি বলেন, আজকে সাম্প্রদায়িক শান্তি বিনষ্ট করার জন্য রাতের অন্ধকারে প্রতিমার হাতে কোরান শরিফ রেখে দেয়া হয়। সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর জন্য বায়তুল মোকাররমে কোরান শরিফ পুড়িয়ে দেয়া হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী সিদ্ধান্তের কারণে তারা পারেনি।

          বিএনপি-জামায়াতের সমালোচনা করে প্রতিমন্ত্রী বলেন, রাষ্ট্র যখন সন্ত্রাসের পক্ষে যায়, তখন সাধারণ মানুষের কোনো নিরাপত্তা থাকে না। সেটা বিএনপি-জামায়াতের সময়ে ছিল। বাংলাদেশের কোনো নিরাপত্তা ছিল না। শেখ হাসিনাকে হত্যার জন্য গ্রেনেড হামলা করা হয়েছিল। আজকে শেখ হাসিনা আছে বলেই আমরা প্রতিবাদ জানাতে পারি। দাবি করতে পারি। শেখ হাসিনা না থাকলে, আওয়ামী লীগ না থাকলে সন্ত্রাসীরা এ বাংলাদেশ পরিচালনা করে দেশে সন্ত্রাসবাদ কায়েম করত।

          অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বারিউল করিম খানের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মনোরঞ্জনশীল গোপাল ।

          এর আগে আব্দুর রৌফ চৌধুরী ফাউন্ডেশনের সৌজন্যে এবং নাগরিক উদ্যোগের আয়োজনে দিনাজপুর ম্যারাথন প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন নৌ প্রতিমন্ত্রী। পরে বিরলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে সাইকেল ও শিক্ষাবৃত্তি বিতরণ করেন এবং মরহুম মহসীন আলী ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

#

 

জাহাঙ্গীর/রাহাত/এনায়েত/রফিকুল/আব্বাস/২০২১/১৯২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                          নম্বর: ৫৫৭৫

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ১১ অগ্রহায়ণ (২৬ নভেম্বর) :

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ১৬ হাজার ৯১৬ জনের নমুনা পরীক্ষা করে ২৩৯ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে।  এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৭৫ হাজার ৪২৪ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ৩ জন মৃত্যুবরণ করেছেন। এ পর্যন্ত ২৭ হাজার ৯৭৩ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৯ হাজার ৮৩০ জন।

 

#

 

কবীর/রাহাত/এনায়েত/রফিকুল/আব্বাস/২০২১/১৮০৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৫৫৭৪

 

প্রধানমন্ত্রীর মহানুভবতা বুঝতে ব্যর্থ বিএনপি

                        ---তথ্য ও সম্প্রচার মন্ত্রী

 

কক্সবাজার, ১১ অগ্রহায়ণ (২৬ নভেম্বর) :

          আদালতে দণ্ডপ্রাপ্ত বিএনপি নেত্রীর প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহানুভবতা অনুধাবনে বিএনপি ব্যর্থ হয়েছে এবং একারণে খালেদা জিয়াকে আবার কারাগারে পাঠানো হবে কি না সেটি ভেবে দেখা হবে বলেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

 

          আজ একদিনের কক্সবাজার সফরে সেখানে বিমানবন্দরে পৌঁছে উপস্থিত সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী একথা বলেন। 

 

          ড. হাছান বলেন, ‘বেগম খালেদা জিয়া একজন শাস্তিপ্রাপ্ত আসামি। তিনি আদালতে জামিন পাননি। তার সাজা মওকুফ হয়নি। এসত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইনে প্রদত্ত প্রশাসনিক ক্ষমতাবলে তাকে কারাগারের বাইরে পরিবার-পরিজনের সাথে থাকার সুযোগ করে দিয়েছেন। কিন্তু মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব বৃহস্পতিবার যে ভাষায় কথা বলেছেন, তাতে আমাদের মনে হচ্ছে, বেগম জিয়ার জন্য প্রধানমন্ত্রী যে মহানুভবতা প্রদর্শন করেছেন, সেটি তারা অনুধাবন করতে ব্যর্থ হয়েছে। এখন প্রধানমন্ত্রী তাঁর আদেশ পুনর্বিবেচনা করার মাধ্যমে বেগম জিয়াকে আবার কারাগারে পাঠানো হবে কি না তা আমাদের ভাবতে হবে।’

 

          ‘খালেদা জিয়া প্রতিহিংসাপরায়ণ’ উল্লেখ করে ড. হাছান বলেন, ‘প্রতিহিংসার বশেই তিনি তার জন্মের তারিখ বদলে দিয়ে ১৫ আগস্ট কেক কাটেন, তাঁর আমলে তাঁর পুত্রের মাধ্যমে শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা পরিচালনা করা হয়। প্রতিহিংসার বশেই তার পুত্রের মৃত্যুতে শোক জানাতে তাঁর বাড়িতে গিয়ে প্রধানমন্ত্রী অনেকক্ষণ দাঁড়িয়ে থাকলেও তিনি সৌজন্য করেও দরজা খোলেননি। এমন এক প্রতিহিংসাপরায়ণ মানুষের প্রতি প্রধানমন্ত্রী যে সহমর্মিতা দেখিয়েছেন, তা বিএনপি বুঝতে ব্যর্থ হয়েছে। তাই আমাদের ভাবতে হবে বেগম জিয়াকে আবার কারাগারে পাঠানো হবে কি না।’

 

          সাংবাদিকরা এ সময় গণপরিবহণে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ায় চলাচলের সুযোগের দাবিতে আন্দোলনের বিষয়ে প্রশ্ন করলে মন্ত্রী ব্যক্তিগতভাবে এ দাবির সমর্থনে বলেন, তিনিও ছাত্রজীবনে গণপরিবহণে অর্ধেক ভাড়ায় চলাচলের সুযোগ পেয়েছিলেন।

 

          তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল,  আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা, জেলা আওয়ামী লীগের সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

 

#

 

আকরাম/রাহাত/রফিকুল/আব্বাস/২০২১/১৭১৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৫৫৭৩

সিলেট থেকে সরাসরি পণ্য রপ্তানির সুবিধা নিশ্চিত করা হবে

                                                          -পররাষ্ট্রমন্ত্রী

সিলেট, ১১ অগ্রহায়ণ (২৬ নভেম্বর) :

          পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, সিলেট থেকে সরাসরি বিদেশে পণ্য রপ্তানির প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে।

          মন্ত্রী আজ সকালে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে নির্মাণাধীন এক্সপোর্ট কার্গো কমপ্লেক্স পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

          পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওসমানী বিমানবন্দর থেকে সরাসরি বিভিন্ন দেশে যাত্রী পরিবহনের পাশাপাশি পণ্য পরিবহনের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তিনি এর আগে এক্সপোর্ট কার্গো কমপ্লেক্সের নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন এবং কমপ্লেক্সের বিভিন্ন অংশ ঘুরে দেখেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী যথাসময়ে কার্গো কমপ্লেক্সের নির্মাণ সম্পন্নের জন্য সংশ্লিষ্টদের তাগিদ দেন। 

          ওসমানী বিমানবন্দরের পরিচালক মোহাম্মদ হাফিজ আহমেদ, সিলেট জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম, স্থানীয় প্রশাসনের কর্মকর্তাবৃন্দ এবং সিলেটের গণ্যমান্য ব্যক্তিবর্গ এসময় উপস্থিত ছিলেন।

#

তৌহিদুল/মেহেদী/জুলফিকার/রেজ্জাকুল/শামীম/২০২১/১১২০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                                       নম্বর : ৫৫৭২

শহিদ ডাঃ মিলন দিবসে প্রধানমন্ত্রীর বাণী

ঢাকা, ১১ অগ্রহায়ণ (২৬ নভেম্বর) :

          প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ২৭ নভেম্বর ‘শহিদ ডাঃ মিলন দিবস’ উপলক্ষ্যে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন:

          “১৯৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনের অন্যতম পেশাজীবী নেতা ডা. শামসুল আলম খান মিলন- এর ৩১তম মৃত্যুবার্ষিকীতে আমি তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। 

          ডা. মিলন ঢাকা মেডিকেল কলেজের শিক্ষক এবং বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের তৎকালীন যুগ্ম-মহাসচিব ছিলেন। তিনি ১৯৯০ সালের ২৭ নভেম্বর বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের একটি সভায় যোগ দিতে যাওয়ার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ঘাতকদের গুলিতে শহিদ হন।

          তখনকার স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চারিত করে। সেদিনই দেশে জরুরি আইন ঘোষণা করা হয়। কিন্তু জরুরি আইন, কারফিউ উপেক্ষা করে ছাত্র-জনতা মিছিল নিয়ে বারবার রাজপথে নেমে আসে। অবশেষে স্বৈরশাসকের পদত্যাগের মধ্য দিয়ে দেশে গণতন্ত্র পুনরুদ্ধার হয়। 

          ডা. মিলন ছাড়াও গণতন্ত্র পুনরুদ্ধারের এই সংগ্রামে যুবলীগ নেতা নূর হোসেন, নূরুল হুদা, বাবুল, ফাত্তাহসহ অগণিত গণতন্ত্রকামী মানুষের রক্তে রঞ্জিত হয়েছিল ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার রাজপথ। তাঁদের আত্মত্যাগের বিনিময়ে বাংলাদেশে পুনঃপ্রতিষ্ঠিত হয় ভোট ও ভাতের অধিকার। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় তাঁদের অবদান জাতি চিরদিন গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। 

          আমি ডা. শামসুল আলম খান মিলন- এর আত্মার মাগফিরাত কামনা করছি। 

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু

বাংলাদেশ চিরজীবী হোক”

#

আশরাফ/মেহেদী/জুলফিকার/রেজ্জাকুল/শামীম/২০২১/১০৪০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                       নম্বর : ৫৫৭১

শহিদ ডাঃ মিলন দিবসে রাষ্ট্রপতির বাণী

ঢাকা, ১১ অগ্রাহায়ণ (২৬ নভেম্বর):  

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আগামীকাল ২৭ নভেম্বর ‘শহিদ ডাঃ মিলন দিবস’ উপলক্ষ্যে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

আজ ২৭ নভেম্বর। শহিদ ডাঃ মিলন দিবস। ১৯৯০ সালের এই দিনে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে পুরোভাগে থাকা শহিদ ডাঃ সামসুল আলম খান মিলন পুলিশের গুলিতে শাহাদতবরণ করেন। আমি শহিদ ডাঃ মিলনসহ গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে আত্মোৎসর্গকারী সকল শহিদকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে ডাঃ মিলন এক উজ্জ্বল নক্ষত্র। ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতাবিরোধী ঘাতকচক্রের হাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নৃশংস হত্যার মধ্য দিয়ে দেশে স্বৈরশাসনের উত্থান ঘটে। শহিদ ডাঃ মিলনের মতো আরও অনেকের আত্মত্যাগের বিনিময়ে ১৯৯০ সালে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা লাভ করে। দেশের প্রতিটি গণতন্ত্রকামী মানুষ এসব বীর শহিদের অবদান চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

গণতন্ত্র ও উন্নয়ন একে অপরের পরিপূরক। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে গণতন্ত্রের অগ্রযাত্রাকেও বেগবান করতে হবে। নতুন প্রজন্ম ডাঃ মিলনের আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের উন্নয়ন ও গণতান্ত্রিক রীতিনীতির চর্চায় নিজেদের নিয়োজিত করবে- এ প্রত্যাশা করি।

আমি শহিদ ডাঃ সামসুল আলম খান মিলন এর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

জয় বাংলা।

খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”

#

ইমরানুল/মেহেদী/জুলফিকার/রেজ্জাকুল/শামীম/২০২১/১১৪১ ঘণ্টা

 

2021-11-26-16-47-b90116288d297d936d7c0bcad1e93f0a.doc 2021-11-26-16-47-b90116288d297d936d7c0bcad1e93f0a.doc

Share with :

Facebook Facebook