তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ ডিসেম্বর ২০১৯

তথ্যবিবরণী ৭ ডিসেম্বর ২০১৯

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৪৬৩৮

 

মৎস্য উৎপাদনে দেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে

                                     -- মৎস্য প্রতিমন্ত্রী

 

রাজশাহী, ২২ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

 

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু বলেছেন, বাংলাদেশ ইতোমধ্যে মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছ আহরণে বাংলাদেশ ৩য় স্থান এবং বদ্ধ জলাশয়ে চাষকৃত মাছ উৎপাদনে ৫ম স্থান অধিকার করেছে; মাথাপিছু দৈনিক মাছ গ্রহণের পরিমাণ চাহিদার চেয়ে (৬০ গ্রাম) বৃদ্ধি পেয়ে ৬২ দশমিক ৫৮ গ্রামে উন্নীত হয়েছে। এছাড়া দুধ, মাংস ও ডিমেও আমরা স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠার পথে।

 

আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি আয়োজিত ৪র্থ লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং লাইভস্টক ও পোল্ট্রি মেলা-২০১৯  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। খাদ্যে মাত্রারিক্ত বিষ নিয়ন্ত্রণে ইতোমধ্যে ক্ষতিকর খাদ্য এমবিএম (meat and bone meal) আমদানি নিষেধ করা হয়েছে এবং অত্যন্ত কঠোরভাবে তা তদারকি করা হচ্ছে। এ সময় তিনি পোল্ট্রি ও প্রাণিসম্পদে অ্যান্টিবায়োটিকের মাত্রারিক্ত ব্যবহার ও অপব্যবহার রোধে প্রাণিসম্পদ কর্মকর্তাদের সজাগ থাকার আহ্বান জানান।

 

অনুষ্ঠানে বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি  প্রফেসর মোঃ জালাল উদ্দিন সরদারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোঃ শহিদুর রহমান খান, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোঃ আবদুল জব্বার শিকদার এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকার।

 

#

 

কামরুল/ফারহানা/সঞ্জীব/সেলিম/২০১৯/২০৩০ ঘণ্টা 

 

 

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৪৬৩৭

 

সমস্যা থেকে সম্ভাবনার পথ খুঁজে বের করতে হবে

                                    -- আইসিটি প্রতিমন্ত্রী

 

ঢাকা, ২২ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেছেন, সমস্যা থেকে সম্ভাবনার পথ খুঁজে বের করতে হবে। বাংলাদেশে বহু সমস্যা রয়েছে, উদ্যোক্তাদের সেগুলো সমাধানের মাধ্যমে ইতিহাস সৃষ্টি করতে হবে। সরকারের ডিজিটাল বাংলাদেশের সুফল সমগ্র দেশবাসী পাচ্ছে।

 

প্রতিমন্ত্রী আজ আইডিইবি মিলনায়তনে সেবা এক্সওয়াইজেড সার্ভিস অ্যাওয়ার্ড ২০১৯ প্রদান উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, আইসিটি বিভাগ  পুঁজি, প্রশিক্ষণ ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করছে। সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে  ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে প্রায় ১০ কোটিতে উন্নীত হয়েছে। ১০ লাখেরও বেশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে অনেকেই আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পেরেছে। তিনি নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হালিম-সহ প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

 

#

 

শহিদুল/ফারহানা/মোশারফ/সেলিম/২০১৯/১৯৪০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৪৬৩৬

চাকরির জন্য শিক্ষা এবং একাডেমিক শিক্ষার ব্যবধান কমাতে হবে

                                                               --শ্রম প্রতিমন্ত্রী

ঢাকা, ২২ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

          শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের ঝুঁকি মোকাবিলায় চাকরির জন্য প্রয়োজনীয় প্রকৃত শিক্ষা এবং একাডেমিক শিক্ষার মধ্যে ব্যবধান কমাতে হবে। একাডেমিক কারিকুলাম চাকুরির জন্য দক্ষ করতে পারে না।

          প্রতিমন্ত্রী আজ রাজধানীর একটি হোটেলে ঢাকা চেম্বার অভ্ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-ডিসিসিআই আয়োজিত 'ফিউচার স্কিল রিকুয়ার্ড বাংলাদেশ' বিষয়ক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

          বাংলাদেশকে বিশ্বের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির দেশ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখে সকলের জন্য শোভন কর্মপরিবেশ এবং পরিপূর্ণ উৎপাদনশীল কর্মের নিশ্চয়তার জন্য কাজ করছে। প্রতিবছর ১৮ থেকে ২০ লাখ চাকরি প্রত্যাশী বাজারে আসছেন। এ বিপুল সংখ্যক চাকরি প্রত্যাশীর মধ্যে চৌদ্দ লাখ লোককে সরকারের বিভিন্ন দক্ষতা উন্নয়ন সংস্থার মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। বাকিদের স্থানীয় কল-কারখানা এবং আন্তর্জাতিক বাজারের জন্য কর্মযোগ্য করতে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণে বেসরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। 

          ডিসিসিআইয়ের সভাপতি ওসামা তাসিরের সভাপতিত্বে সেমিনারে গেস্ট অভ্ অনার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান, বাংলাদেশ এমপ্লোয়ারস্ ফে়ডারেশনের সভাপতি কামরান টি রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। সেমিনারে ডিবিআই এবং এআইইউবি এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

#

আকতারুল/ফারহানা/সঞ্জীব/রেজাউল/২০১৯/১৯৫৮ ঘণ্টা

  

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৪৬৩৫

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর পোস্টার বাছাইয়ে সভা অনুষ্ঠিত

ঢাকা, ২২ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

          দেশ-বিদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন কর্মসূচির ব্যাপক প্রচারের অংশ হিসেবে আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে পোস্টারসমূহের ডিজাইন এবং মুদ্রণের নির্দেশিকা চূড়ান্ত করার লক্ষ্যে সভা অনুষ্ঠিত হয়েছে। 

          জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত পোস্টার ডিজাইন এবং ডিজাইনের গাইডলাইন প্রণয়ন কমিটির সভায় পোস্টার ডিজাইন সংক্রান্ত প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করা হয়।

          সভাপতির বক্তব্যে ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকীর আয়োজন সার্বজনীন করার লক্ষ্যে সর্বসাধারণের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা এবং দেশব্যাপী উৎসবমুখর পরিবেশ সৃষ্টিতে পোস্টার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  

          সভায় কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট চিত্রশিল্পী প্রফেসর রফিকুন নবী, নাট্যজন রামেন্দু মজুমদার, কবি তারিক সুজাত, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন, জাতীয় বাস্তবায়ন কমিটির অতিরিক্ত সচিব আবু হেনা মোরশেদ জামান এবং কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

#

নাসরীন/ফারহানা/মোশারফ/রেজাউল/২০১৯/১৯১০ ঘণ্টা

 তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ৪৬৩৪

 

পেশাগত মানসিকতা নিয়ে দরিদ্র জনগণের সেবা করতে হবে

                                    -- প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

 

রৌমারী (কুড়িগ্রাম), ২২ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

 

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন চিকিৎসকদের উদ্দেশে বলেছেন, পেশাগত মানসিকতা নিয়ে দরিদ্র জনগণের সেবায় কাজ করতে হবে। সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে কমিউনিটি স্বাস্থ্যসেবা চালু করেছে। দরিদ্র এলাকার কোন মানুষ যাতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয় সেদিকে নজর দেওয়ার জন্য চিকিৎসার সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি  আহ্বান জানান তিনি।


          প্রতিমন্ত্রী আজ কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ব্যবস্থাপনা কমিটির মাসিক সমন্বয় সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।


          সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন রৌমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ, জেলার বিভিন্ন কর্মকর্তা এবং স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ।


          পরে প্রতিমন্ত্রী চিকিৎসকদের সাথে নিয়ে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড পরিদর্শন করেন এবং রোগীদের
খোঁজ-খবর নেন।


#

 

রবীন্দ্রনাথ/ফারহানা/সঞ্জীব/সেলিম/২০১৯/১৯২০ ঘণ্টা 

 

 

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৪৬৩৩

 

দেশে ২৫ ভাগ বনায়নের লক্ষ্যে কাজ করছে সরকার
                                         -- পরিবেশ মন্ত্রী

 

 

ঢাকা, ২২ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তন রোধে অধিক পরিমাণে বনাঞ্চল সৃষ্টি করা প্রয়োজন । এ লক্ষ্যে সরকার দেশের আয়তনের শতকরা ২৫ ভাগ এলাকায় বনভূমি সৃষ্টির কাজ করছে। বিশেষ করে উপকূলীয় অঞ্চলে সবুজ বেষ্টনী সৃষ্টি করার কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। অধিক পরিমাণে কৃষি জমি ধ্বংস না করে অল্প জায়গায় বহুতল ভবন নির্মাণ এবং শিল্পকারখানা স্থাপনের নীতিগত সিদ্ধান্ত বাস্তবায়ন করা হচ্ছে।

 

মন্ত্রী আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে হোম মিডিয়া ও এলটিভি আয়োজিত ’জলবায়ু পরিবর্তনে পরিবেশের ভারসাম্য রক্ষায় করণীয়’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী বক্তব্যে এসব কথা বলেন। 

 

মন্ত্রী বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় ড্রেজিং করে নদীর নাব্যতা ফিরিয়ে আনা এবং নদীভাঙন রোধে সরকার ব্যবস্থা গ্রহণ করছে। জলোচ্ছ্বাস মোকাবিলায় উপকূলীয় এলাকায় টেকসই বাঁধ নির্মাণ করছে যাতে জনপদে পানি ঢুকে ক্ষতি করতে না পারে। উপকূলীয় এলাকায় উঁচু সাইক্লোন সেল্টার নির্মাণ করা হয়েছে। দুর্যোগকালীন মোকাবিলায় সরকার দুর্যোগ তহবিল গঠন করেছে। ট্যানারি ও শিল্পকারখানার বর্জ্য পরিশোধন এবং কালো ধোঁয়া নিঃসরণ কমাতেও কাজ করছে সরকার। প্লাস্টিক জাতীয় বর্জ্য এবং পলিথিনের ব্যবহার কমাতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সৌর বিদ্যুতের ব্যবহার বাড়ানোর সিদ্ধান্ত সরকার সফলভাবে বাস্তবায়ন করে চলছে ।

  

পিকেএসএফ এর সভাপতি ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, বিশিষ্ট গবেষক ও অর্থনীতিবিদ ড. আহমেদ আল কবির, জলবায়ু বিষয়ক গবেষক সৈয়দ জগলুল পাশা, বাংলাদেশ ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালক অধ্যাপক হান্নানা বেগম প্রমুখ ।

 

#

 

দীপংকর/ফারহানা/মোশারফ/সেলিম/২০১৯/১৮৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৪৬৩২

 

নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর চেতনা ও আদর্শ ছড়িয়ে দিতে হবে

                                                       -- সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

ঢাকা, ২২ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

 

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যার পর সমগ্র জাতিকে অন্ধকারে রাখা হয়েছিল। স্বাধীনতার প্রকৃত ইতিহাস তথা বঙ্গবন্ধুকে নতুন প্রজন্ম জানতে পারেনি, জানতে দেয়া হয়নি। সেজন্য নতুন প্রজন্মের মাঝে স্বাধীনতার প্রকৃত ইতিহাস এবং  বঙ্গবন্ধুর চেতনা ও আদর্শ ছড়িয়ে দিতে হবে।

 

প্রতিমন্ত্রী আজ রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে চন্দ্রাবতী একাডেমি আয়োজিত 'চন্দ্রাবতী আন্তর্জাতিক বাংলা শিশুসাহিত্য উৎসব ২০১৯' এর অংশ হিসাবে Ôআমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 

কবি মারুফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিষদের সভাপতি শিল্পী হাশেম খান, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) ও বিশিষ্ট শিশুসাহিত্যিক মোঃ ফারুক হোসেন এবং শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম।

 

#

 

ফয়সল/ফারহানা/সঞ্জীব/সেলিম/২০১৯/১৮২০ ঘণ্টা 

 

 

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৪৬৩১

 

কেউ অপরাধ করলে অপরাধী হিসেবে চিহ্নিত করা হবে

                                                                      --  স্থানীয় সরকার মন্ত্রী

 

লাকসাম (কুমিল্লা), ২২ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

 

স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, অপরাধের সাথে সম্পৃক্ত হওয়া যাবে না। দলীয় পরিচয় যাই হোক না কেন কেউ অপরাধ করলে তাকে অপরাধী হিসেবে চিহ্নিত করা হবে।

 

গতকাল বিকেলে কুমিল্লার লাকসামে বঙ্গবন্ধু পৌর কমিউনিটি সেন্টার কাম অডিটোরিয়াম এবং লাকসাম মডেল মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজের উদ্বোধন ও সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী  এসব কথা বলেন।

 

স্থানীয় নেতাকর্মীদের হুঁশিয়ার করে মন্ত্রী বলেন, লাকসাম-মনোহরগঞ্জের দলের নেতাকর্মীরা যদি কেউ চাঁদাবাজি, টেন্ডারবাজিতে লিপ্ত থাকে, তাদের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

লাকসাম পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লাকসাম পৌরসভা মেয়র অধ্যাপক মোঃ আবুল খায়ের।

#

 

হাসান/ফারহানা/সঞ্জীব/সেলিম/২০১৯/১৮১০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর :  ৪৬৩০

বিমানে ইন-ফ্লাইট সেবার মান বৃদ্ধির নির্দেশ বিমান প্রতিমন্ত্রীর

ঢাকা, ২২ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

          বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের ইন-ফ্লাইট সেবার মান বৃদ্ধির নির্দেশ প্রদান করেছেন।

          প্রতিমন্ত্রী আজ ঢাকায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের ফ্লাইট ক্যাটারিং সেন্টার ও বিমানবন্দরের এপ্রোনে পার্ক করা বিমানের বিভিন্ন উড়োজাহাজ আকস্মিক পরিদর্শন শেষে এ নির্দেশ প্রদান করেন।

          পরিদর্শনকালে প্রতিমন্ত্রী বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টারের কুকিং সেকশন, ওয়াশিং ইউনিট, বেকারি শাখাসহ বিভিন্ন বিভাগের কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এ সময় তিনি সেখানে কর্মরত কর্মীদের খাবারের উচ্চমান নিশ্চিত করার পাশাপাশি যাত্রীদের পরিবেশন করা খাবারের বিশুদ্ধতা নিশ্চিত করার নির্দেশ প্রদান করেন। তিনি বলেন, যাত্রী সেবার মান বৃদ্ধির ব্যাপারে কোন আপোষ নেই। যাত্রী সন্তুষ্টি অর্জন ছাড়া কোন প্রতিষ্ঠান এগিয়ে যেতে পারে না।

          বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোঃ মহিবুল হক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মোকাব্বির হোসেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্মসচিব জনেন্দ্র নাথ সরকার ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক তৌহিদ-উল-আহসান এ সময় উপস্থিত ছিলেন।

          পরে প্রতিমন্ত্রী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পার্কিং এরিয়াতে পার্ক করে রাখা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিভিন্ন উড়োজাহাজ পরিদর্শন করেন।

#

তানভীর/ফারহানা/সঞ্জীব/রেজাউল/২০১৯/১৮৩৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর :  ৪৬২৯

খালেদা জিয়ার জামিন হলে তারা কী ঘটাবেন তা অনুমেয়

                                                       -- তথ্যমন্ত্রী

চট্টগ্রাম, ২২ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

            তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, 'বেগম খালেদা জিয়ার জামিন চাইতে গিয়ে বিএনপির আইনজীবীরা ছয় বিচারপতির বেঞ্চে যেভাবে হাঙ্গামা করেছে, দেশের ইতিহাসে কখনো এ ধরনের ঘটনা ঘটেনি। জামিন শুনানি এক সপ্তাহ পেছানোতে তারা এই ঘটনা ঘটিয়েছেন। খালেদা জিয়ার জামিন হলে তারা কী ঘটাবেন তা অনুমেয়।' 

            তিনি বলেন, 'গত বৃহস্পতিবার তারা বেগম খালেদা জিয়ার জামিন চাইতে গিয়েছিল দেশের সুপ্রিম কোর্টে, যেখানে দেশের প্রধান বিচারপতি উপস্থিত ছিলেন। ছয় বিচারপতির বেঞ্চে তারা যেভাবে হাঙ্গামা করেছে, আদালতের প্রতি হুমকি প্রদর্শন করা হয়েছে, এটি আইন ও আদালতের প্রতি চরম অবজ্ঞা ও অবমাননা, যা নজীরবিহীন ক্ষমার অযোগ্য অপরাধ।'

            'অবশ্য এটি তারা প্রথমবার করেছে তা নয়, ইতিপূর্বে তারা প্রধান বিচারপতির দরজায় লাথিও মেরেছে', বলেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান।

            আজ চট্টগ্রাম নগরীর ঐতিহাসিক লালদিঘি মাঠে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনের প্রথম অধিবেশনে মন্ত্রী এসব কথা বলেন।

            চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এম এ সালামের সঞ্চালনায় সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এর আগে সম্মেলন উদ্বোধন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।  

            ড. হাছান মাহ্‌মুদ বলেন, দেশের বিচার বিভাগের মর্যাদা অক্ষুণ্ন রাখা এবং প্রধান বিচারপতি-সহ বিচারপতিদের মর্যাদা সমুন্নত রাখার স্বার্থে, যারা এই ঘটনা ঘটিয়েছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া প্রয়োজন। জামিন শুনানি এক সপ্তাহ পেছানোতে এই ঘটনা ঘটিয়েছে, জামিন হলে তারা কী করতে পারে সেটি সহজে অনুমান করা যায়। যদিও তারা কী করেছে অতীতে আমরা দেখেছি। আমি মনে করি, এই বিষয়গুলো বিবেচনা করে যারা এই ঘটনা ঘটিয়েছে তাদের বিরুদ্ধে আদালত ব্যবস্থা গ্রহণ করবে।

            তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট, ভারতের প্রধানমন্ত্রী, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ও প্রধান অর্থনীতিবিদ-সহ সমগ্র বিশ্ব প্রশংসা করে, পাকিস্তানের প্রধানমন্ত্রী এ নিয়ে আক্ষেপ করেন, অথচ শুধু প্রশংসা করতে পারে না বিএনপি-সহ তাদের ২০দলীয় জোট। 

            মন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে অদম্য গতিতে দেশ এগিয়ে যাচ্ছে, এই অভিযাত্রাই বিএনপির গাত্রদাহ, তারা পছন্দ করছে না। এজন্য তারা নানা ধরনের কথা বলছে। এখন তাদের রাজনীতির মূল বিষয় হচ্ছে বেগম খালেদা জিয়ার হাঁটু আর কোমরের ব্যথা। তাদের রাজনীতির বিষয় হচ্ছে খালেদা জিয়া ও তারেক রহমানের দুর্নীতির রায় কিংবা মামলা।

            ড. হাছান মাহমুদ বলেন, গতকাল মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশের সমস্ত ডাক্তারদের প্রতি হুমকি প্রদর্শন করে বলেছেন, ডাক্তারদের ঘাড়ে কয়টা মাথা। এই কথা বলে তিনি দেশের সমস্ত ডাক্তারদের অবজ্ঞা করেছেন। ডাক্তারদের প্রতি হুমকি প্রদর্শন করেছেন। তিনি নিশ্চয়ই জানেন, ডাক্তারদের ঘাড়ে উনার এবং আমার মত একটিই মাথা, তাদের মাথা বেশি নাই।

            মন্ত্রী বলেন, 'বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান রাজনীতিকদের বেচাকেনা করেছেন। জিয়া রাজনীতিকদের হাট বসিয়েছিলেন। আর তাতে অনেক রাজনীতিকদের বেচাকেনা করেছেন তিনি।' 

            বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার আবদুল মতিন খসরু, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, পানিসম্পদ উপমন্ত্রী ও চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, শিক্ষা উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, উপ দপ্তর সম্পাদক, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব৷ বড়ুয়া প্রমুখ।

#

আকরাম/ফারহানা/সঞ্জীব/রেজাউল/২০১৯/১৮১০ ঘণ্টা

484fd01f64f7828da37f30fb79b1e786.docx 484fd01f64f7828da37f30fb79b1e786.docx

Share with :

Facebook Facebook