তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ মে ২০২২

তথ্যবিবরণী ১৫ মে ২০২২

তথ্যবিবরণী                                                                                                    নম্বর: ১৯৫৫  

তরুণরাই আনবে সোনালি ভবিষ্যৎ : তরুণদলের ভারতযাত্রা’২২ উদ্বোধনে তথ্য ও সম্প্রচার মন্ত্রী

ঢাকা, ১ জ্যৈষ্ঠ্য (১৫ মে):

আমাদের তরুণ সমাজ আগামীর দৃশ্যপট বদলে দিয়ে এ উপমহাদেশের জন্য সোনালি ভবিষ্যৎ বয়ে আনবে বলে আশাপ্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

আজ রাজধানীতে ভারতীয় হাইকমিশনে ‘বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন ২০২২’ এর প্রক্রিয়া উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ আশাবাদ ব্যক্ত করেন। ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সভাপতিত্বে উপহাইকমিশনার বিনয় জর্জ, আগের বছরগুলোতে ভারত সফরকারী তরুণদলের আমন্ত্রিত সদস্যবৃন্দ এবং মিশনের কর্মকর্তারা অনুষ্ঠানে যোগ দেন।

বাংলাদেশ ও ভারতের সম্পর্ক রক্তের অক্ষরে লেখা উল্লেখ করে ড. হাছান বলেন, মহান মুক্তিযুদ্ধে এদেশের এক কোটি মানুষকে ভারত আশ্রয় দিয়েছিল, মুক্তিযোদ্ধাদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করে ভারতীয় সেনারা প্রাণ দিয়েছিল, যা কখনো ভুলবার নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে চলেছেন। তরুণদলের সদস্য হয়ে ভারত ভ্রমণে অনেক কিছু জানার ও শেখার আছে, বলেন তিনি।

ইতিহাসের দিকে তাকিয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, কৃষি অর্থনীতির যুগে সমগ্র ভারতবর্ষে আমরা ধনী ছিলাম। ইউরোপে বছরে একটি বা দু'টি ফসল হতো, আমাদের হতো তিনটি। আমরা ধনী ছিলাম বিধায় এখানে পর্তুগীজ, ওলন্দাজ, ইংরেজ, ফরাসীরা এসেছে। এবং ধনীর বাড়িতেই ডাকাত পড়ে, যদিও তাদের সবাইকে আমি ডাকাত বলছি না। এরপর অর্থনীতি শিল্পনির্ভর হয়ে যাওয়ার পর দৃশ্যপটটা বদলে যায়। তখন আমাদের কাঁচামাল ব্যবহার করে ইউরোপীয়রা শিল্প গড়ে ধনী হয়। আমাদের তরুণ সমাজ এই দৃশ্যপট বদলে দিয়ে আমাদের সোনালি যুগ নিয়ে আসবে, সেই প্রত্যাশা করি, বলেন তিনি। 

ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, করোনার কারণে দু'বছর বন্ধ থাকার পর 'বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন ২০২২' এর প্রক্রিয়া উদ্বোধন করতে পেরে তারা অত্যন্ত আনন্দিত কারণ, এ প্রক্রিয়া দু'দেশের মৈত্রীবন্ধনকে আরো গাঢ় করবে। 

ভারতীয় হাইকমিশনের ওয়েবসাইটে গিয়ে কিভাবে এই ডেলিগেশনের সদস্য হওয়ার জন্য আবেদন করতে হবে তা সবিস্তারে তুলে ধরার পাশাপাশি ভারত সফরকারী বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনের সাবেক সদস্যরা অনুষ্ঠানে নৃত্যগীতি পরিবেশন করেন।  

#

আকরাম/এনায়েত/মাহমুদ/শামীম/২০২২/২২০৫ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর: ১৯৫৪  

দক্ষ মানবসম্পদ প্রেরণের মাধ্যমে বাংলাদেশ জর্ডানের সাথে উন্নয়ন অংশীদারিত্ব বৃদ্ধিতে আগ্রহী

                                                                                          - প্রবাসী কল্যাণ মন্ত্রী

জর্ডান, ১ জ্যৈষ্ঠ্য (১৫ মে): 

জর্ডান সফররত বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ আজ জর্ডানের শ্রম মন্ত্রী নায়েফ ইস্তিতি-এর সাথে সাক্ষাৎ করেন। এসময় বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া, বাংলাদেশের রাষ্ট্রদূত মিসেস নাহিদা সোবহান, বোয়েসেলের এম.ডি বিল্লাল হোসেনসহ বাংলাদেশ দূতাবাস ও জর্ডান শ্রম মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ সাক্ষাতকালে জর্ডানের পোশাক খাতে নারী শ্রমিকদের সাথে সাথে দক্ষ পুরুষ শ্রমিকদের অন্তর্ভুক্ত করার বিষয়টি বিবেচনার জন্য জর্ডান সরকারকে অনুরোধ করেন। এছাড়া, জর্ডানের কৃষি ও পর্যটন খাতে বাংলাদেশি শ্রমিকদের অংশগ্রহণের সুযোগদান করার বিষয়েও তিনি আলোচনা করেন। তিনি বলেন, বাংলাদেশ দক্ষ মানবসম্পদ প্রেরণের মাধ্যমে জর্ডানের সাথে উন্নয়ন অংশীদারিত্ব বৃদ্ধিতে আগ্রহী৷ তিনি উল্লেখ করেন যে, প্রায় ৭০ হাজার প্রবাসী বাংলাদেশী শ্রমিক বাংলাদেশ ও জর্ডানের অর্থনৈতিক উন্নয়নে সরাসরি ভূমিকা রাখছে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ বর্তমানে দক্ষিণ এশিয়ার একটি অর্থনৈতিক উদীয়মান রাষ্ট্র। বাংলাদেশ নিজ দেশে যেমন বিদেশি বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে একই ভাবে পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশি বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখছে। বাংলাদেশে বেসরকারি বিনিয়োগের মাধ্যমে জর্ডানও বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, জর্ডানে পোশাক খাতে কর্মরত বিপুল সংখ্যক দক্ষ শ্রমিকদের সাথে সাথে বাংলাদেশ জর্ডানদের কৃষি, তথ্য প্রযুক্তি, নির্মাণ শিল্প ও ট্যুরিজম সেক্টরে অংশগ্রহণে আগ্রহী। এই ক্ষেত্রে তিনি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সবুজায়নে বাংলাদেশি শ্রমিকদের ভূমিকার কথা উল্লেখ করে জর্ডানের অনাবাদী জমি চাষ উপযোগী করতে বাংলাদেশি শ্রমিকরা অপরিসিম ভূমিকা রাখতে পারে বলে উল্লেখ করেন। সেই সাথে তিনি জর্ডানের ঐতিহাসিক ও ধর্মীয় স্থানসমূহ দর্শনের জন্য বাংলাদেশের প্রকৃত ভ্রমন পিপাসু নাগরিকদের জন্য বিদ্যমান ভ্রমন বাঁধা দূর করার বিষয়ে জোর দেন। তিনি বাংলাদেশি টুরিস্টদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার অনুরোধ জানান।

জর্ডানের শ্রম মন্ত্রী নায়েফ ইস্তিতি প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশ ও জর্ডান উভয় দেশই তার স্বল্প সম্পদ ও সীমাবদ্ধতা সত্ত্বেও বিশ্বের কাছে তাদের স্বতন্ত্র পরিচয় তুলে ধরতে সক্ষম হয়েছে। উভয় দেশই নিজ ভূখণ্ডে উল্লেখযোগ্য সংখ্যক শরণার্থীদের আশ্রয় দিয়েছে। এছাড়া ফিলিস্তিন ইস্যুতে বাংলাদেশ সব সময়ই উচ্চকিত ভূমিকা পালন করেছে। তিনি আরো বলেন, জর্ডানের পোশাক খাতের মোট শ্রমিকের অর্ধেকের বেশিই বাংলাদেশি এবং তারা নিজস্ব দক্ষতা গুণেই বাংলাদেশ ও জর্ডানের অর্থনীতিতে অবদান রাখছে। বাংলাদেশের অর্থনৈতিক বিকাশে সঠিক নেতৃত্বের প্রশংসা করে তিনি বলেন, যুগপযোগী পদক্ষেপের ফলে বাংলাদেশ তার উন্নয়ন লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বেরও তিনি ভূয়সী প্রশংসা করেন।

#

রাশেদুজ্জামান/পাশা/এনায়েত/মাহমুদ/শামীম/২০২২/২১১৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর: ১৯৫৩  

বঙ্গবন্ধু কন‍্যার নেতৃত্বে দেশের প্রতিটি সেক্টরে উন্নয়ন দৃশ্যমান

                                                                 -- স্বপন ভট্টাচার্য্য

ঢাকা, ১ জ্যৈষ্ঠ (১৫ মে) :

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, জাতির পিতার হাতে গড়া বাংলাদেশ আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের প্রতিটি সেক্টরে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে।

আজ যশোর জেলার মণিরামপুর উপজেলা ভূমি অফিস প্রাঙ্গণে নবনির্মিত বঙ্গবন্ধু ম্যুরালের শুভ উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ সব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর যোগ্য নেতৃত্ব ও আত্মত্যাগের বিনিময়ে এদেশের শোষিত-বঞ্চিত, অবহেলিত মানুষের ভাগ্যের পরিবর্তনের লক্ষ্যে একটি স্বাধীন সার্বভৌম গণতান্ত্রিক রাষ্ট্র উপহার দিয়ে গেছেন। তাই আমরা গর্বিত জাতি হিসেবে একটি সুখী সমৃদ্ধ ও উন্নয়নশীল দেশ হিসেবে বিশ্ব দরবারে পরিচয় দিতে পারছি।

১ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে মণিরামপুর ভূমি অফিস আধুনিকায়ন করা হয়েছে। ভূমি অফিস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ করায় অফিসের পরিবেশ দৃষ্টিনন্দন হয়েছে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, এডিসি তাপস কুমার পাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র অধ্যক্ষ কাজী মাহমুদুল হাসান, জেলা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আরিফুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ জাকির হাসান এসময় উপস্থিত ছিলেন।

#

আহসান/পাশা/এনায়েত/মাহমুদ/শামীম/২০২২/২০২৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                             নম্বর : ১৯৫২

আগামী বছর মার্চের মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেললাইন চালুর আশা প্রকাশ রেলপথ মন্ত্রীর

মাওয়া, ১ জ্যৈষ্ঠ (১৫ মে) :

          রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন ২০২৩ সালের মার্চের মধ্যে পদ্মা সেতু হয়ে ট্রেন ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত চলাচল করবে বলে আশা প্রকাশ করেন। তিনি বলেন, মার্চের মধ্যে সম্ভব না হলে জুনের মধ্যে অবশ্যই তা সম্ভব হবে।

           রেলপথ মন্ত্রী আজ পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙ্গা অংশ পরিদর্শনকালে নির্মাণাধীন মাওয়া রেলওয়ে স্টেশনে উপস্থিত সাংবাদিকদের সামনে একথা বলেন। তিনি বলেন, পদ্মা সেতু সরকারের সবচেয়ে অগ্রাধিকার প্রকল্প। আগামী জুন মাসে  সড়কের উদ্বোধনের সম্ভাবনা আছে। এরপর সেতু কর্তৃপক্ষ রেলের অংশ বুঝিয়ে দিলে আগামী জুলাই মাস থেকে সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হবে। পরবর্তী ৬ মাসের মধ্যে এ কাজ শেষ হবে।

          মন্ত্রী বলেন, রেল প্রকল্পের মূল কাজ শুরু হয় ২০১৯ সালের প্রথম দিকে। এর মধ্যে করোনা পরিস্থিতির কারণে কাজে কিছুটা ধীরগতি আসে। যেভাবে কাজ করার কথা ছিল, সে হারে হয়নি। তবে এক দিনের জন্যও কাজ বন্ধ ছিল না তিনি বলেন, বহুল আকাক্সিক্ষত পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার ব্রডগেজ রেললাইন নির্মাণের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন ঘটবে। এপ্রিল পর্যন্ত পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি ৫৭ দশমিক ৫০ ভাগ বলে মন্ত্রী জানান।

          রেল প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শনের সময় বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, পদ্মা সেতু রেলওয়ে প্রকল্পের বাংলাদেশ সেনাবাহিনীর কনসালটেন্সি সার্ভিসের প্রধান মেজর জেনারেল জাহিদ, প্রকল্প পরিচালক আফজাল হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

#

শরিফুল/পাশা/এনায়েত/মাহমুদ/জয়নুল/২০২২/২১৫০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                                       নম্বর : ১৯৫১

চালের দাম সহনীয় রাখতে সব পদক্ষেপ নেওয়া হবে

                                                            -- খাদ্যমন্ত্রী

সুনামগঞ্জ, ১ জ্যৈষ্ঠ (১৫ মে) :

            খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষককে ধানের ন্যায্যমূল্য দিতে সরকার ধান কিনে থাকে। খাদ্য অধিদপ্তরের কর্মকর্তাদের প্রান্তিক তালিকাভুক্ত কৃষকের কাছ থেকে ধান সংগ্রহের নির্দেশনা দিয়ে তিনি বলেন, কৃষককে কোনোভাবে হয়রানি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

            আজ সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলায় বোরো ধান ও চাল সংগ্রহের বিষয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

            মন্ত্রী বলেন, ধানের যৌক্তিক মূল্য নির্ধারণ করা হয়েছে, এ দামে ধান বিক্রি করলে কৃষক লাভবান হবে। তিনি বলেন, খাদ্য গুদামে ধান বিক্রি করতে গিয়ে কোনো কৃষক যেন অসম্মানিত না হয় তা নিশ্চিত করতে হবে। সরকারের পাশাপাশি মিল মালিকেরাও এসময় ধান কিনে থাকে। সে কারণে কৃষক ন্যায্যমূল্য পাচ্ছে। ১৬ তারিখের মধ্যে মিল মালিকদের চুক্তি সম্পন্ন করার আহ্বান জানান মন্ত্রী।

            মিল মালিকদের উদ্দেশ্যে করে খাদ্যমন্ত্রী বলেন, অহেতুক অবৈধ মজুদ করে সংকট সৃষ্টি করবেন না। চালের দাম সহনীয় রাখতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হবে। তিনি বলেন, খাদ্যশষ্যের ভান্ডার হিসেবে পরিচিত হাওর অঞ্চলে জমি পাওয়া সাপেক্ষে প্রয়োজনীয় সংখ্যক পেডি সাইলো নির্মাণ করা হবে। এতে এ অঞ্চলে খাদ্য মজুদ ও সংরক্ষণ করা সম্ভব হবে।

            অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য মহিবুর রহমান মানিক, ইঞ্জিনিয়ার মোয়াজ্জম হোসেন রতন এবং খাদ্য সচিব ড. নাজমানারা খানুম। এসময় জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মিজানুর রহমান, খাদ্য অধিদপ্তরের পরিচালক (সংগ্রহ) মোঃ রায়হানুল কবীর, পরিচালক মোঃ জামাল হোসেন, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক সিলেট মোঃ মাইন উদ্দিন, জেলা খাদ্য নিয়ন্ত্রক সাদ নাকিব উপস্থিত ছিলেন।

#

কামাল/পাশা/এনায়েত/মাহমুদ/জয়নুল/২০২২/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                      নম্বর : ১৯৫০

পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীমের মায়ের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত

শরীয়তপুর, ১ জ্যৈষ্ঠ (১৫ মে) :

            পানি সম্পদ উপমন্ত্রী এ  কে এম এনামুল হক শামীমের মা বেগম আশ্রাফুন্নেছার ৪র্থ মৃত্যুবার্ষিকী আজ নিজ গ্রামের বাড়িতে পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বাদ জোহর মরহুমার নিজ বাড়ি সখিপুরের চরভাগা পাইক বাড়ি জামে মসজিদে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।

            মরহুমার স্বামী বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী আবুল হাসেম মিয়া, বড় ছেলে পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, মেজো ছেলে মেজর জেনারেল আমিনুল হক স্বপন, ছোটো ছেলে জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক ডা. আশ্রাফুল হক সিয়াম, জামাতা এহসানুল হক রিজন মিলাদ ও দোয়ায় অংশগ্রহণ করেন।

            এছাড়া জেলা আওয়ামী লীগের সভাপতি ছাবেদুর রহমান খোকা সিকদার, নড়িয়া উপজেলা চেয়ারম্যান এ কে এম ইসমাইল হক, ভেদরগঞ্জ উপজেলা চেয়ারম্যান হুমায়ুন কবির মোল্লা, ভেদরগঞ্জের ইউএনও তানভীর আল নাসীফ, নড়িয়ার ইউএনও শেখ রাশেদ উজ্জামান, নড়িয়া পৌরসভার মেয়র আবুল কালাম আজাদসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন।

            এর আগে উপমন্ত্রী এনামুল হক শামীম, পরিবারবর্গ এবং স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ মরহুমার কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

#

গিয়াস/পাশা/এনায়েত/মাহমুদ/জয়নুল/২০২২/২০০০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                              নম্বর: ১৯৪৯   

দ্বিতীয় পর্বের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের অনুরোধ

ঢাকা, ১ জ্যৈষ্ঠ (১৫ মে) :

তিন পর্বের সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহের সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় পর্বের পরীক্ষা আগামী ২০ মে আবেদনকারীর নিজ নিজ জেলায় সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

পরীক্ষার্থীরা admit.dpe.gov.bd-ওয়েবসাইটে Username এবং Password দিয়ে অথবা এসএসসির রোল, বোর্ড ও পাশের সন দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন। প্রার্থীদেরকে অবশ্যই প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয় পত্র সঙ্গে আনতে হবে। 

ওএমআর শিট পূরণের নির্দেশাবলী এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং প্রবেশ পত্রে পাওয়া যাবে।

#

মাহবুবুর/পাশা/এনায়েত/মাহমুদ/শামীম/২০২২/১৮২৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৯৪৮

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ১ জ্যৈষ্ঠ (১৫ মে) :

স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গতকাল শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ৩৩ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার শূন্য দশমিক ৮৬ শতাংশ। এ সময় ৩ হাজার ৮১৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। 

গত ২৪ ঘণ্টায় করোনায় কেউ মারা যায়নি। এ পর্যন্ত ২৯ হাজার ১২৭ জন করোনায় মৃত্যুবরণ করেছেন। করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৯ হাজার ৪১৯ জন।

#

কবীর/পাশা/মাহমুদ/রেজাউল/২০২২/১৭২৬ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                       নম্বর : ১৯৪৭

পতিত জমি চাষে সব সহযোগিতা দেওয়া হবে

                           -- কৃষিমন্ত্রী

সুবর্ণচর (নোয়াখালী), ১ জ্যৈষ্ঠ (১৫ মে) :

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, খাদ্য নিরাপত্তাকে টেকসই ও আরো মজবুত করতে হলে চরাঞ্চল, উপকূলীয় লবণাক্ত এলাকা, পাহাড়ি প্রতিকূল এলাকার জমিকে চাষের আওতায় আনতে হবে। কোন জমি অনাবাদি রাখা যাবে না। পতিত জমি চাষের আওতায় আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করছে। পতিত জমিতে যারা চাষ করবে তাদেরকে সকল ধরনের সহযোগিতা প্রদান করা হবে।

আজ নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চর জব্বারে ও বিএডিসি খামারে সয়াবিন, ভুট্টা ও সূর্যমুখীর মাঠ পরিদর্শন এবং কৃষকদের সাথে মতবিনিময়কালে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

বিএডিসি‘র চুক্তিবদ্ধ চাষিদের সয়াবিন বীজ ফসলের মাঠ পরিদর্শনকালে মন্ত্রী চরাঞ্চলে অবস্থিত অনাবাদি পতিত জমিতে তেল জাতীয় ফসল সয়াবিন, সূর্যমুখী ও সরিষার আবাদ বাড়ানোর জন্য পরামর্শ প্রদান করেন। তিনি বলেন,  তেল জাতীয় ফসল আবাদে উৎপাদন খরচ কম এবং লাভ বেশি। এ বিষয়ে কৃষিবান্ধব শেখ হাসিনার সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় বীজ, সার, প্রযুক্তি ও প্রশিক্ষণ প্রদানসহ সকল প্রকার সহযোগিতা দেয়া হবে।

চাষিদের উদ্দেশে মন্ত্রী বলেন, নোয়াখালীর অনাবাদী পতিত জমি গুলোকে আবাদের আওতায় আনতে আউশ ধানের উচ্চফলনশীল জাত উদ্ভাবন করেছে আমাদের বিজ্ঞানীরা। আপনারা স্বল্প জীবনকাল সম্পন্ন অধিক ফলনশীল এ জাতগুলো রবি ফসল কর্তনের পরপরই আবাদ করবেন। চাষাবাদের প্রয়োজনীয় প্রযুক্তি ও সহযোগিতা দিতে বিএডিসি বীজ, সার ও সেচ ব্যবস্থার উন্নয়নে কাজ করছে। জাতগুলো কৃষকের কাছে সম্প্রসারণের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রতিটি ইউনিয়ন পর্যায়ে কাজ করছে। 

মন্ত্রী বলেন, লবণাক্ততা উপকুলীয় এলাকার একটি অন্যতম সমস্যা। লবণাক্ত জমিতে চাষোপযোগী জাত উদ্ভাবিত হয়েছে। লবণাক্ত এলাকায় লাউ, সীম, তরমুজ, সূর্যমুখী, মিষ্টি আলু ও সয়াবিন ফসলের ফলন ভাল হয়। এ ফসলগুলোর ক্রপিং প্যাটার্নে অন্তর্ভুক্ত করে চর এলাকার প্রত্যেকটি জমি আবাদের আওতায় আনতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষি যান্ত্রিকীকরণ, আধুনিকীকরণ ও বাণিজ্যিকীকরণ এর ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেছে।

এসময় কৃষিসচিব মোঃ সায়েদুল ইসলাম, বিএডিসির সদস্য পরিচালক মোস্তাফিজুর রহমান, পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মির্জা মোফাজ্জল ইসলাম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাহজাহান কবীর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজীর আলম, সুগারক্রপ রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক আমজাদ হোসেন, বিএডিসির সুবর্ণচর প্রকল্পের পরিচালক আজিম উদ্দিন উপস্থিত ছিলেন। 

লন্ডনে বসে রিমোট কন্ট্রোলে দল চালিয়ে ক্ষমতায় আসা যাবে না

সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘খালেদা জিয়ার অবর্তমানে যিনি বিএনপি চালাবেন সেই তারেক রহমান লন্ডনে বসে ভোগবিলাস করছেন, রিমোট কন্ট্রোলে দল চালাচ্ছেন। আর সেই রিমোট কন্ট্রোলে দল চালিয়ে, হুমকি দিয়ে আওয়াজ তুলে তারা ক্ষমতায় আসতে পারবে না। ক্ষমতায় আসতে হলে মানুষের কাছে যেতে হবে। মানুষের দুঃখ কষ্টের সঙ্গী হতে হবে।’

মন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ কখনো পর্দার অন্তরালে ষড়যন্ত্র করে নীলকুঠি, লালকুঠিতে বসে সেনাবাহিনীর মাধ্যমে ক্ষমতায় আসেনি। আমাদের ভিত্তি জনগণ, আমরা জনগণকে নিয়ে এগোচ্ছি, জনগণ যদি আমাদের প্রত্যাখ্যান করে আমরা চলে যাব; এটা নিয়ে আমাদের কোনো দুঃখ নেই।’

ভারত গম রপ্তানি বন্ধ করে দেওয়ায় ও বোরোতে ধানের কিছু ক্ষয়ক্ষতি হওয়ায় চালের দাম বাড়বে কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এবছর বোরোতে লক্ষ্যমাত্রার চেয়ে ৯০ হাজার হেক্টর বেশি জমিতে ধান চাষ হয়েছে। হাওরে ও সারাদেশে বৈরি আবহাওয়ায় যা ক্ষতিগ্রস্ত হয়েছে, তা সামান্য। বোরোতে আশানুরূপ ফলন পাবো।ফলে, চালের দামে প্রভাব পড়বে বলে মনে হয় না।

তিনি বলেন, একদিকে ইউক্রেন- রাশিয়া যুদ্ধ অন্যদিকে ভারত গম রপ্তানি বন্ধ করে দেওয়ায় মিলাররা বেশি বেশি করে ধান কিনছে। সেজন্য, ভরা মৌসুমেও চালের দাম কমছে না।

#

কামরুল/পাশা/মাহমুদ/রেজাউল/২০২২/১৭১৫  ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                       নম্বর : ১৯৪৬

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সরকার কাজ করছে

                                                    -খাদ্যমন্ত্রী

সিলেট, ১ জ্যৈষ্ঠ (১৫ মে) :

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে। সিলেটে ধান চালের মজুত ব্যবস্থা শক্তিশালী করতে একটি স্টিল রাইস সাইলো নির্মাণের পরিকল্পনা রয়েছে।

আজ সিলেট সদর খাদ্য গুদাম (এলএসডি) পরিদর্শন শেষে গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগাম বন্যায় হাওড় ফসলের কিছুটা ক্ষতি হয়েছে তবে জাতীয় খাদ্য নিরাপত্তায় এটি তেমন প্রভাব পড়বে না। কারণ এবার হাওড়ে ধানের চাষাবাদ গতবারের চেয়ে বেশি জমিতে হয়েছিল। এছাড়া সামনে আউশ উৎপাদন হবে, কৃষক দ্রুতই বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সক্ষম হবে।

ধানের দাম বাড়ানো হবে কিনা এমন প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন, যৌক্তিকভাবে ধানের দাম নির্ধারণ করা হয় যাতে কৃষক তার ফসলের ন্যায্যমূল্য পায়। সরকার কৃষকের জন্য সার, বীজ ও নানা কৃষি উপকরণ প্রণোদনা দিয়ে থাকে। ধানের দাম বাড়লে চালেরও দাম বাড়বে, সে কারণে যৌক্তিক যে দাম নির্ধারণ করা হয়েছে সে দামেই ধান-চাল সংগ্রহ করা হবে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারিভাবে ভারত গম রপ্তানি বন্ধ করেনি, আর বন্ধ করলেও তার প্রভাব বাংলাদেশে পড়বেনা। পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় দেশে অনেক খাদ্য পণ্যের দাম কম। সরকার পণ্যের দাম জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে নিরলস কাজ করছে।

এ সময় খাদ্য সচিব ড. নাজমানারা খানুম, জেলা প্রশাসক মো: মজিবর রহমান এবং খাদ্য অধিদপ্তরের পরিচালক (সংগ্রহ) মো: রায়হানুল কবীর উপস্থিত ছিলেন।

#

কামাল/মেহেদী/জুলফিকার/রেজ্জাকুল/সাজ্জাদ/শামীম/২০২২/১৬০১ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ১৯৪৫

ভাষা ও সংস্কৃতি হচ্ছে জাতিসত্ত্বার শেকড়

                           -মোস্তাফা জব্বার

ময়মনসিংহ, ১ জ্যৈষ্ঠ (১৫ মে) :

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলা ভাষা ও সাহিত্যে রবীন্দ্র-নজরুলকে অস্বীকার করার কোন সুযোগ নেই। বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতি হচ্ছে আমাদের জাতিসত্ত্বার শেকড়।

মন্ত্রী গতকাল ময়মনসিংহ প্রেসক্লাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাদিবস উপলক্ষ্যে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম ও বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কাজী নজরুল ইসলাম আমাদের বড় অহংকার। বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের উদ্যোগ ও প্রচেষ্টার ফসল জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়কে ত্রিশালে জাতীয় কবির স্মৃতির  সম্মানের প্রতীক হিসেবে তিনি উল্লেখ করেন। ১৯৯৮ সালের ১৪ মে ত্রিশালে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তের দিনটি ছিল পুরো দেশবাসীর জন্য এক ঐতিহাসিক বলে তিনি উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার উদ্যোগ নেয়ার সময় একে একটি সাংস্কৃতিক ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চেয়েছিলাম। প্রধানমন্ত্রী ১২টি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে এই বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেন। কিন্তু ২০০৬ সালে একে সাধারণ বিশ্ববিদ্যালয় হিসেবে অনুমোদন দেয়। এটি কেবল নজরুল চর্চা কেন্দ্র নয়, সাংস্কৃতিক ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবেই গড়ে উঠুক। নজরুলকে তুলে ধরতে বেশি বেশি নজরুল চর্চা হওয়া উচিৎ। এ লক্ষ্যে তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ কবি নজরুল ইসস্টিটিউটকে উদ্যোগী ভূমিকা গ্রহণের আহ্বান জানান।

মোস্তাফা জব্বার আরো বলেন, নজরুলের আদর্শ বঙ্গবন্ধু ধারণ করেছেন এবং বঙ্গবন্ধুর আদর্শ আমরা ধারণ করেছি বলেই এই উপমহাদেশে বাংলাদেশ অসাম্প্রদায়িক  জাতিরাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। কবি কাজী নজরুল ইসলামের কৈশোরের স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের মানুষের বাতিঘর বলে তিনি উল্লেখ করেন।

বৃহ্ত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম-এর ময়মনসিংহ জেলা শাখার সভাপতি শাহাদাৎ হোসেন হিলুর সভাপতিত্বে অনুষ্ঠানে ময়মনসিংহ জেলা পরিষদ প্রশাসক অধ্যাপক ইউসুফ খান পাঠান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সাধারণ সম্পাদক রাশেদুর হাসান শেলী, সাংবাদিক সালিম হাসান এবং নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নজরুল ইসলাম প্রমুখ বক্তৃতা করেন।

#

 

শেফায়েত/মেহেদী/জুলফিকার/রেজ্জাকুল/সাজ্জাদ/শামীম/২০২২/১৫৪৭ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ১৯৪৪

পৃথিবী হবে ডাটা নির্ভর

       -মোস্তাফা জব্বার

ময়মনসিংহ, ১ জ্যৈষ্ঠ (১৫ মে) :

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ ও ডিজিটাল প্রযুক্তি প্রসারের ফলে ২ বছরের মধ্যে পৃথিবী হবে ডাটানির্ভর। প্রচলিত মিডিয়ার জায়গা দখল করবে ডিজিটাল মিডিয়া। এ ধারাবাহিকতায় ব্রডব্যান্ড ইন্টারনেটের চাহিদা ক্রমেই বাড়তে থাকবে। ডিজিটাল যুগে ডাটার চাহিদা মেটাতে ইকো সিস্টেম দাঁড় করাতে অপটিক্যাল ফাইভার নেটওয়ার্ক জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে কাজ করছে সরকার।

মন্ত্রী গতকাল ময়মনসিংহ টাউন হলে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন অব বাংলাদেশ-(আইএসপিএবি) এর ময়মনসিংহ বিভাগীয় আহ্বায়ক কমিটির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

2022-05-15-16-52-fb5cff9850016219656ff01e782d73bf.doc 2022-05-15-16-52-fb5cff9850016219656ff01e782d73bf.doc

Share with :

Facebook Facebook