তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st ডিসেম্বর ২০১৯

তথ্যবিবরণী 1/12/2019

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৪৫৫০
 
দিয়া ও রাজিবকে বাস চাপায় হত্যা মামলার রায় 
 
ঢাকা, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) :
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সড়ক পরিবহন আইন ও রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাস চাপায় নিহত হওয়ার ঘটনায় মামলার রায় দুটোই সড়কের নিরাপত্তা ও শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য একটি মাইলফলক হিসেবে কাজ করবে। 
আজ গুলশান আবাসিক অফিসে রাজধানীর বিমান বন্দর সড়কে বাসচাপায় রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় জাবালে নূর পরিবহনের দুই চালক এবং একজন সহকারীকে আদালত কর্তৃক যাবজ্জীবন কারাদ- প্রদানের রায়ের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে একথা বলেন আইনমন্ত্রী।
মন্ত্রী বলেন, এই মামলা দ্রুততার সাথে শেষ করতে যা কিছু করণীয় তা করা হবে। এই মামলার পেপারবুক তৈরি হওয়া মাত্র উচ্চ আদালতে শুনানির তালিকায় আনার চেষ্টা করা হবে। বিচারিক আদালত এই মামলার আসামিদেরকে সকল আইনি অধিকার দিয়ে এবং আইনের সকল প্রক্রিয়া সম্পন্ন করে বিচারকাজ শেষ করে আজ রায় দিয়েছেন। 
মন্ত্রী আরো বলেন, সরকারের প্রধান উদ্দেশ্য সড়ককে নিরাপদ করা এবং সড়ক পরিবহন আইনকে সবার কাছে গ্রহণযোগ্য করা। 
#
রেজাউল/নাইচ/মোশারফ/জয়নুল/২০১৯/২১৩৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                             নম্বর : ৪৫৪৯  

বিএনপিই দুর্নীতি-ধর্ষণ-সন্ত্রাসের রোল মডেল

                                       ---তথ্যমন্ত্রী

ঢাকা, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) : 

            তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, প্রকৃতপক্ষে বিএনপিই 'দুর্নীতি-ধর্ষণ-সন্ত্রাসের রোল মডেল'। এ বিশেষণ তাদের বেলাতেই  প্রযোজ্য, যা তারা অন্যদের ওপর চাপিয়ে দিতে চেয়েছে।

            আজ রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির সভাশেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাম্প্রতিক এ সংক্রান্ত মন্তব্যের জবাবে তিনি একথা বলেন।

            ড. হাছান বলেন, 'বিএনপি'র নেতৃত্বে বাংলাদেশ পরপর পাঁচবার বিশ্বে দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছে। বেগম জিয়া নিজে কালো টাকা সাদা করেছেন এবং এতিমের টাকা আত্মসাৎ করার অপরাধে সাজা ভোগ করছেন। তার পুত্র কোকো'র পাচার করা অর্থ দেশে ফেরত আনা হয়েছে এবং তাদের দুর্নীতির বিষয়ে এফবিআই এসে সাক্ষ্য দিয়ে গেছে।'

            'আর যদি সন্ত্রাসের কথা বলেন, তবে, ২০১৩-১৪-১৫ সালে বিএনপি জনগণের ওপর পেট্রোল বোমা নিক্ষেপ করে মানুষকে পুড়িয়ে হত্যাসহ যে সন্ত্রাস পরিচালনা করেছে, তা বিশ্বরাজনীতিতে নজীরবিহীন' উল্লেখ করে মন্ত্রী বলেন, 'বিএনপি রাষ্ট্রীয় সন্ত্রাস করে প্রকাশ্য দিবালোকে গ্রেনেড হামলায় তারা জননেত্রী শেখ হাসিনাকে হত্যা করতে চেয়েছে, আওয়ামী লীগ নেতাকর্মীসহ সাধারণ মানুষদের হতাহত করেছে। শাহ এএমএস কিবরিয়া, আহসানউল্লাহ মাস্টারকে হত্যা করেছে।'

            'এই বিএনপিই আওয়ামী লীগকে ভোট দেওয়ার অপরাধে পাঁচ বছরের শিশু, বার বছরের কিশোরীকে ধর্ষণ করেছে' বলেন তথ্যমন্ত্রী।

            গত বৃহস্পতিবার জামালপুরে সিপিবি'র সমাবেশে হামলাকে ন্যক্কারজনক অভিহিত করে আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড.  হাছান বলেন, আওয়ামী লীগ কখনও এ ধরনের হামলা সমর্থন করে না। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। এটি কোনোভাবেই সমীচীন নয়।

            প্রধানমন্ত্রীকে দেয়া চিঠির জবাব না পেয়ে বিএনপি'র তথ্য অধিকার আইনের আশ্রয় নেওয়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, 'ভারত সফরে স্বাক্ষরিত সমঝোতা স্মারকসহ সফরের সব বিষয় মাননীয় প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে, সংসদে এবং প্রথানুযায়ী মহামান্য রাষ্ট্রপতিকে পূর্বেই অবহিত করেছেন। এরপরও এমন চিঠি দেওয়া বা অনর্থক তথ্য অধিকারের কথা বলা রাজনৈতিক নাটক ছাড়া কিছু নয়।'

            এ সময় সাংবাদিকরা নিরাপদ সড়ক আন্দোলনের মূল কারণ সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী নিহতের বিচারের রায়ের প্রতিক্রিয়া জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, দ্রুত বিচারের এ রায় সড়ক দুর্ঘটনা রোধে সহায়ক হবে।

            আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহ্‌মুদ এদিনের প্রচার উপকমিটির সভা সম্পর্কে বলেন, দলের সম্মেলন সামনে রেখে প্রচার উপকমিটি ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। প্রত্যেক ডেলিগেটের জন্য যে পাটের ব্যাগ দেওয়া হবে, সেখানে প্রয়োজনীয় তথ্যাদি-বক্তৃতার কপিসহ ফোল্ডার, পানির বোতল এবং ডায়াবেটিকদের দিকে লক্ষ্য রেখে দু'টি লজেন্সও থাকবে।

            'এছাড়া, ২০১৩-১৪-১৫ সালে বিএনপি জনগণের ওপর পেট্রোল বোমা নিক্ষেপ করে মানুষকে পুড়িয়ে হত্যাসহ যে নজীরবিহীন সন্ত্রাস পরিচালনা করেছে এবং এখনও নানা গুজব ছড়িয়ে মানুষের মাঝে ভীতিসঞ্চারের ষড়যন্ত্র করেছে, সেগুলোর ওপর একটি তথ্যচিত্র এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অভূতপূর্ব উন্নয়ন নিয়ে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করছে আওয়ামী লীগ প্রচার উপকমিটি', জানান মন্ত্রী।

            'বঙ্গবন্ধুহীন আওয়ামী লীগকে মাতৃস্নেহ-মমতায় নেতৃত্ব দিয়ে চারবার দেশ পরিচালনায় নিয়ে যাওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন ও কর্মের ওপর একটি এলবাম ও দলের সম্মেলন উপলক্ষে ক্রোড়পত্র প্রকাশ এবং ওয়েবসাইট উদ্বোধন করা হবে' জানান ড. হাছান।

            প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এবং প্রচার ও প্রকাশনা উপকমিটির সভাপতি এইচ টি ইমাম এসময় বলেন, 'অত্যন্ত কর্মতৎপর ও তারকাখচিত আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটি দলের জন্য অনন্য ভূমিকা রেখে চলেছে। সকল গণমাধ্যম আমাদের সাথে থাকবেন বলে আমরা আশা করি।'

            প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এবং  প্রচার ও প্রকাশনা উপকমিটির সভাপতি এইচ টি ইমামের সভাপতিত্বে সভায় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান, সংসদ সদস্য শেখ তন্ময়, আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিনসহ উপ-কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

#

আকরাম/ফারহানা/মোশারফ/আব্বাস/২০১৯/২০৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৪৫৪৮
 
১৮ মাসের মধ্যে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন সম্পন্ন হবে
                                       --- পর্যটন প্রতিমন্ত্রী
 
ঢাকা, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) :
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেছেন, আগামী ২০২০ সালের
১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩০ জুন এই ১৮ মাসের মধ্যে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন সম্পন্ন করা হবে। পর্যটন উন্নয়নের মহাপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে সরকার পরামর্শক নিয়োগ প্রায় সম্পন্ন করেছে। এ প্রকল্প সম্পন্ন হওয়ার পর সেখানে থাকা স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা দেশের পর্যটন উন্নয়নের স্বার্থে যথাযথভাবে বাস্তবায়নের চেষ্টা করা হবে। 
প্রতিমন্ত্রী আজ রাজধানীর ঢাকা ক্লাবে ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন অভ্ বাংলাদেশ আয়োজিত ‘পর্যটন ও কর্মসংস্থান’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
মাহবুব আলী বলেন, কক্সবাজার ও সুন্দরবনের পার্শ্ববর্তী এলাকায় সরকার ‘এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোন’ গড়ে তোলার জন্য কাজ করছে। বাংলাদেশে বর্তমানে বেসরকারি পর্যায়ে অংশীজনের উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে হোটেল-মোটেল, রিসোর্ট, ইকোপার্ক, থিমপার্ক-সহ পর্যটনের নানা অনুষঙ্গ গড়ে উঠছে। পর্যটন শিল্পের বিকাশ ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-সহ জাতীয় অর্থনীতিতে এ শিল্প ভূমিকা রাখবে। 
প্রতিমন্ত্রী আরো বলেন, পর্যটন একটি শ্রমঘন শিল্প এবং এটি জাতীয় আয়ের অন্যতম সম্ভাবনাময় খাত। এ দেশের পর্যটন শিল্পে বর্তমানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ২৩ লাখ লোক কাজ করছে। বাংলাদেশের গ্রামীণ পর্যটন ও কমিউনিটি বেইজড পর্যটন উন্নয়নে সরকার কাজ করছে। 
#
তানভীর/নাইচ/রফিকুল/জয়নুল/২০১৯/২১০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৫৪৭
স্ক্রল আকারে প্রচারের জন্য
সকল ইলেকট্রনিক মিডিয়া
 
ঢাকা, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) :
 
সকল ইলেক্ট্রনিক মিডিয়ায় নিচের বিজ্ঞপ্তিটি স্ক্রল আকারে প্রচার করার জন্য অনুরোধ করা হলো।
 
মূল বার্তা: 
                                   
‘ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৫ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ৪ দিনব্যাপী পার্বত্য মেলার আয়োজন করা হয়েছে। মেলা সকাল ১০টা থেকে রাত ১০টা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।’
 
#
 
ফারহানা/মোশারফ/রেজাউল/২০১৯/২০০২ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৪৫৪৬
 
খেলাপি ঋণ কমাতে সিঙ্গেল ডিজিট সুদহার বাস্তবায়ন করতে হবে
                                                        --- অর্থমন্ত্রী
 
ঢাকা, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) :
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘দেশের অন্যতম চ্যালেঞ্জ খেলাপি ঋণ। এর মূল কারণ সুদ হার। সুহদার বাড়লে খেলাপি ঋণ বাড়বেই। ১৪ থেকে ১৫ শতাংশ সুদহার হলে এটা দিয়ে ঋণ গ্রহীতারা কুলাতে পারে না। তাই সুদহার ৯ শতাশেংর নিচে নিয়ে আসা অত্যন্ত জরুরি।’ 
আজ নগরীরর শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে মতবিনিময় সভায় অর্থমন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, যে উদ্দেশ্যে সরকার ব্যাংকগুলোকে অনুমোদন দিয়েছে সেই জায়গা থেকে ব্যাংক কাজ করবে। এনপিএল-সহ সুদহারও কমাতে হবে। দেশের উন্নয়ন এখন দৃশ্যমান। এগুলো সম্ভব হওয়ার পিছনে সরকারি-বেসরকারি ব্যাংকগুলোর বড় অবদান রয়েছে। সুদহার কমলে বাংলাদেশের সঙ্গে বিদেশিরা ব্যবসা করতে স¦াচ্ছন্দবোধ করবে। 
মন্ত্রী বলেন, সুদহার কমানোর জন্য বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হবে। গভর্নর যতজন সদস্য প্রয়োজন মনে করবেন কমিটিতে ততজন থাকবে। কমিটি সকল বিষয়ে নির্দিষ্ট ব্যাখ্যা দেবেন, কারণ খুঁজে বের করে। আগামী সাত দিনের মধ্যেই তারা এই কাজ করবেন। কিভাবে সুদহার কমাবো এই বিষয়ে বিস্তারিত তথ্য থাকবে। এতে সুদহার কমবে। পাশাপাশি খেলাপি ঋণের পরিমাণ বাড়বে না।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মোঃ আসাদুল ইসলাম।
এরপূর্বে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সাথে শেরে বাংলানগরে তাঁর কার্যালয়ে জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কোঅপারেশনের (জেবিআইসি) ডেপুটি গভর্নর Nobumitsu Hayashi সাক্ষাৎ করেন। 
সাক্ষাৎকালে জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কোঅপারেশন (জেবিআইসি) বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। বিশেষ করে বিদ্যুৎ খাত ও চিনি শিল্প খাতে তারা বিনিয়োগ করার জন্য অধির আগ্রহ প্রকাশ করে।
#
গাজী তৌহিদুল/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৯/১৯৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ৪৫৪৫

 

যুব সমাজকে ক্রীড়াঙ্গনে সম্পৃক্ত করে মাদকমুক্ত সমাজ গড়তে হবে

                                                                   ---কৃষিমন্ত্রী

 

কিশোরগঞ্জ, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) : 

          কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, সাবেক জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের প্রতি শ্রদ্ধা জানাতে, তরুণ সমাজকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে এবং যুব সমাজকে ক্রীড়াঙ্গনে সম্পৃক্ত করে মাদক ও সন্ত্রাসমুক্ত সমাজ গড়তে ফুটবল টুর্নামেন্ট উৎসাহব্যঞ্জক। মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠায় যুব সমাজকে খেলাধুলায় অংশগ্রহণের সুযোগ দিতে হবে।

 

          মন্ত্রী আজ বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আশরাফুল ইসলাম গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন। কিশোরগঞ্জ পুরাতন স্টেডিয়ামে এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। উদ্বোধনী খেলায় কিশোরগঞ্জ ও জামালপুর জেলা অংশগ্রহণ করে।

 

          জেলা প্রশাসক সরোয়ার মোর্শেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য প্রকৌশলী রেজওয়ান আহমেদ তৌফিক; নূর মোহাম্মদ, জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ জিল্লুর রহমান

 

          পরে মন্ত্রী সার্কিট হাউজ অডিটোরিয়ামে জেলার কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর/সংস্থার কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। এ সময় সংসদ সদস্য নূর মোহাম্মদ ও রেজওয়ান আহমেদ তৌফিক এবং জেলা প্রশাসক ও পুলিশ সুপার উপস্থিত ছিলেন।

 

#

গিয়াস/ফারহানা/মোশারফ/আব্বাস/২০১৯/ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৪৫৪৪
 
ন্যায় বিচারের মাধ্যমে সমাজে সচেতনতা বাড়াতে হবে
                                         --- আইনমন্ত্রী
 
ঢাকা, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) :
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, নুসরাত হত্যাকা-ের তদন্ত ও এর দ্রুত বিচার নিষ্পত্তির ঘটনা দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে একটি যুগান্তকারী মাইলফলক হয়ে থাকবে। এই হত্যাকা-ের দ্রুত বিচারের মাধ্যমে দেশ নারী পুরুষের সমতা ফিরিয়ে এনে বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে পারবে।
আজ রাজধানীর এফডিসিতে ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে ‘নিপীড়ন বিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা’ এর গ্র্যান্ড ফাইনাল ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।  
মন্ত্রী বলেন, কোনো নারীর প্রতি সহিংসতা ঘটলে তাকে সর্বোচ্চ সাজা গ্রহণে প্রস্তুত থাকতে হবে। পক্ষপাতিত্বহীন ভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রসিকিউশন-সহ সংশ্লিষ্ট সকলে আইনি প্রক্রিয়া বলবৎ রেখে নুসরাত হত্যা মামলা পরিচালনায় সহায়তা করায় একটা ন্যায় বিচার হয়েছে। এই বিচারের মাধ্যমে সমাজকে সচেতন করে জনগণকে উদ্বুদ্ধ করে নারী নিপীড়ন প্রতিরোধ করা যাবে। 
‘নুসরাত হত্যার দ্রুত বিচার নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনবে’ শীর্ষক চূড়ান্ত এই ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা কলেজ ও ইডেন কলেজ যৌথভাবে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে। প্রতিযোগিতায় রানারআপ হয় ইউনিভার্সিটি অভ্ সাউথ এশিয়া। ‘সাহসিকা নুসরাত তুমিই যুক্তি তুমিই প্রতিবাদ’ এই  স্লোগানে প্রতিযোগিতা অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করেছে ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলা।
#
রেজাউল/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৯/১৮২০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ৪৫৪৩

জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনায় রেলপথ মন্ত্রণালয় তৃতীয়

ঢাকা, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) : 

          ২০১৮-২০১৯ অর্থবছরের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা ও পরিবীক্ষণ কাঠামো মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী সার্বিক মূল্যায়নে ৫১ টি মন্ত্রণালয়/বিভাগের মধ্যে রেলপথ মন্ত্রণালয় তৃতীয় স্থান অর্জন করেছে।

          মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত পত্রে বলা হয় রাষ্ট্রীয় ও অরাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহে সুশাসন সংহতকরণ ও একটি দুর্নীতি বিরোধী সংস্কৃতি গড়ে তোলার লক্ষ্যে ২০১২ সালে প্রণীত ‘সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল’ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

          বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র অনুযায়ী ‘জনগণের জন্য সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার নিশ্চিতকরণ’ এবং জাতিসংঘের দুর্নীতি বিরোধী সনদ মেনে চলার প্রতিশ্রুতি বাস্তবায়নে বর্তমান সরকার ন্যায়ভিত্তিক, দুর্নীতিমুক্ত, শুদ্ধাচারী রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠায় বদ্ধপরিকর। সুশাসন প্রতিষ্ঠায় দুর্নীতি দমন ও শুদ্ধাচার প্রতিপালন একটি গুরুত্বপূর্ণ ও অপরিহার্য কলাকৌশল হিসেবে কাজ করছে, যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

#

শরিফুল/ফারহানা/রফিকুল/আব্বাস/২০১৯/১৮০১ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৫৪২

 

শিক্ষার মান বজায় রাখতে শিক্ষার্থী-শিক্ষকের আনুপাতিক হার যৌক্তিক পর্যায় থাকতে হবে

                                                                                                          -- শিক্ষামন্ত্রী

রাজশাহী, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) :    

শিক্ষামন্ত্রী ডা. দীপু  মনি বলেছেন, শিক্ষার মান ধরে রাখতে হলে ছাত্র শিক্ষকের আনুপাতিক হার যৌক্তিক পর্যায়ে রাখতে হবে। কলেজের সক্ষমতা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করতে হবে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি করার একটা প্রবণতা রয়েছে। দেশের শিক্ষা পদ্ধতিকে এমন একটি পর্যায়ে নিয়ে যাওয়া হবে যে একসময় আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে একটি স্ট্যান্ডার্ড হিসেবে ধরা হবে। ১৩টি শতবর্ষী  সরকারি কলেজকে সেন্টার অভ্ এক্সিলেন্ট হিসেবে  গড়ে তোলা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আজ রাজশাহী সরকারি  কলেজ মিলনায়তনে  জাতীয়  বিশ্ববিদ্যালয়ের আয়োজনে সারা দেশের ১৩ টি শতবর্ষী  সরকারি কলেজের শিক্ষার উৎকর্ষ সাধন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, দেশের চাকরি দাতারা বলেন, যোগ্য প্রার্থী পাওয়া যায় না আর চাকরি প্রার্থীরা বলেন চাকরি পাওয়া যায় না। অথচ দেশে প্রচুর শিক্ষিত বেকার রয়েছে। প্রকৃতপক্ষে চাকরি দাতারা যে দক্ষতা চায় চাকরি প্রার্থীদের মধ্যে সেই দক্ষতা তারা পাচ্ছে না। পড়াশুনার পাশাপাশি চাকরি প্রার্থীদের কিছু সফট স্কিল অর্জন করতে হবে। তার মধ্যে কমিউনিকেশন স্কিল, লিডারশিপ স্কিল, পিপল ম্যানেজমেন্ট স্কিল, টাইম ম্যানেজমেন্ট স্কিল ও সিচুয়েশন ম্যানেজমেন্ট স্কিল অন্যতম।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক হারুন অর রশিদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক। কর্মশালায় দেশের ১৩টি শতবর্ষী সরকারি কলেজের অধ্যক্ষবৃন্দ উপস্থিত  ছিলেন।

#

খায়ের/ফারহানা/রফিকুল/রেজাউল/২০১৯/১৮০৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৫৪১

খাদ্য মন্ত্রণালয়ের অধীনে মনিটরিং কমিটি ও কন্ট্রোল রুম খোলা হয়েছে

ঢাকা, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) :    

চালের বাজার স্থিতিশীল রাখতে  বাজার মনিটরিং করতে খাদ্য মন্ত্রণালয়ের অধীনে তিনটি কমিটি এবং একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ফলে বাজার পরিস্থিতি নিয়ে যে কেউ কন্ট্রোলরুমে অভিযোগ জানাতে পারবেন।

চালের মূল্য স্থানীয় পর্যায়ে রাখতে খাদ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ইতোমধ্যেই চাল ব্যবসায়ী ও মিল মালিকদের সঙ্গে বৈঠক-সহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে এবং তিনটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। সাধারণ মানুষ তাদের অভিযোগ কন্ট্রোল রুমে ফোন করে জানাতে পারবেন। অভিযোগ কেন্দ্রের ফোন নাম্বার- ০২-৯৫৪০০২৭ এবং ০১৬৪২-৯৬৭৭২৭।

বাজারদর মনিটরিং কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার সরেজমিনে পরিবীক্ষণ করে প্রতিবেদন দাখিল; বাজার পরিদর্শনের দিনের বাজার দর ও আগের দুই দিনের বাজারদর সংগ্রহ করে প্রতিবেদন প্রস্তুত এবং বাজারে চাল ও আটার বিক্রয় মূল্য ও ক্রয় মূল্য সংগ্রহ করে তা খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরে প্রেরণ করা।

বাজারদর মনিটরিংয়ের দায়িত্বে থাকা কমিটিগুলো প্রতিদিন তিনটি করে বাজার মনিটরিং করবে। প্রত্যেক কমিটিতে তিন জন করে সদস্য রয়েছেন। এই তিনটি কমিটিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাজার মনিটরিং চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

এছাড়া জেলা প্রশাসকদেরকে এ মনিটরিং কার্যক্রমে সম্পৃক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়। পাশাপাশি খাদ্য অধিদপ্তরের আওতাধীন জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের বাজার মনিটরিং কার্যক্রমে সম্পৃক্ত থাকার নির্দেশ দেয়া হয়েছে এবং সার্বক্ষণিক খাদ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখতে বলা হয়েছে।

#

সুমন/ফারহানা/রফিকুল/রেজাউল/২০১৯/১৭৫৭ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৪৫৪০

 

২০২০ সালে দেশব্যাপী এইচআইভি পরীক্ষা সেবা চালু করা হবে

                                                             -- স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বরর) :

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ২০২০ সালেই সারা দেশে এইচআইভি পরীক্ষা সেবা চালু করা হবে। এইচআইভিতে আক্রান্তের হারের দিক দিয়ে বাংলাদেশ এখন অনেক ভালো অবস্থায় আছে। তবে এই রোগ যাতে দ্রুত শনাক্ত করা সম্ভব হয় এবং একজন থেকে অন্যজনের দেহে বাসা বাধতে না পারে তার জন্য দ্রুত সেবা চালু করা হবে।

মন্ত্রী আজ রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অভ্ বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ‘বিশ^ এইডস দিবস-২০১৯’ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, এইচআইভি ফোকাল পার্সন এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রীনা পারভীন, ইউএনএফপিএ’র বাংলাদেশ প্রতিনিধি Dr. Asa Torkelsson, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি Dr. Mia Sapal, এসটিআই/এইডস নেটওয়ার্ক অভ্ বাংলাশের প্রতিনিধি আবু ইউসুফ চৌধুরী-সহ মন্ত্রণালয় ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা।

অনুষ্ঠান শেষে স্বাস্থ্যমন্ত্রী এইডস সচেতনতা সংক্রান্ত একটি মেলা উদ্বোধন করেন এবং মেলাটি পরিদর্শন করেন।

#

মাইদুল/ফারহানা/রফিকুল/রেজাউল/২০১৯/১৭৪৮ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৪৫৩৯
 
মুক্তিযুদ্ধ ছিলো বঙ্গবন্ধুর দীর্ঘ লড়াইয়ের ফসল
                         --- মোস্তাফা জব্বার
 
ঢাকা, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) :
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাঙালির মুক্তিযুদ্ধ ছিলো বাংলা ভাষাভিত্তিক জনগোষ্ঠী, বাঙালি সংস্কৃতিকেন্দ্রিক উন্নত জীবনধারী একটি  দেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদীর্ঘ লড়াইয়ের ফসল। বঙ্গবন্ধু তাঁর সুদীর্ঘ লড়াইয়ের মধ্যমে সমগ্র দেশের মানুূষকে একত্রিত করে একাত্তরের মুক্তিযুদ্ধ সংগঠিত করেছেন। 
মন্ত্রী আজ ঢাকায় ন্যাশনাল ফ্রিডম ফাইটারস ফাউন্ডেশন আয়োজিত ‘শতবর্ষে বঙ্গবন্ধু ২০২০’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, আন্তর্জাতিক বিশ্বের সাথে টেলিযোগাযোগ সম্প্রসারণে ১৯৭৫ সালের ১৪ জুন  বেদবুনিয়ায় ভূ-উপগ্রহ  কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন বঙ্গবন্ধু। তাঁরই নেতৃত্বে বাংলাদেশ ১৯৭৩ সালে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের সদস্যপদ অর্জন করে। মন্ত্রী বলেন, ২০২০ সালে জাতির পিতার জন্ম শতবার্ষিকী এবং ২০২১ সাল স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। এই দু’টি বছর জাতির উৎসবের বছর উদ্যাপনের বছর। এই সময়ের জন্য তিনি যথাযথ কর্মপরিকল্পনা গ্রহণ ও কর্মপরিকল্পনা বাস্তবায়নের উপযোগী হিসেবে নিজেদের তৈরি করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক এডভোকেট মৃনাল কান্তি দাস এমপি, বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, ন্যাশনাল ফ্রিডম ফাইটারস ফাউন্ডেশনের সভাপতি ড. এসএম জাহাঙ্গীর আলম প্রমুখ বক্তৃতা করেন।
#
শেফায়েত/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৯/১৭৪৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ৪৫৩৮

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের সভা

রাজধানীতে ৬৪টি পার্কিং স্পট অনুমোদন

ঢাকা, ১৬ অগ্রহায়ণ (১ ডিসেম্বর) :

          রাজধানীতে যানবাহন পার্কিং এর সুবিধার্থে ঢাকা মেট্রোপলিটন পুলিশ প্রস্তাবিত ৬৪টি পার্কিং স্পট অনুমোদন দিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ ডিটিসিএ।  এর পাশাপাশি মহানগরীর সড়কের পাশে বাস-বে নির্মাণ ও অবৈধ দখল উচ্ছেদ করে সুবিধামত স্থানে ছোট আকারের সিটি ফরেস্ট নির্মাণে সিটি কর্পোরেশনকে দায়িত্ব দেয়া হয়েছে।

          আজ ঢাকায় নগরভবনে ডিটিসিএ’র বোর্ড সভাশেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের ব্রিফ করার সময় এ সিদ্ধান্তের কথা জানান।

          ঢাকা মহানগরীর যানজট নিরসনে আন্তঃজেলা বাস টার্মিনালসমূহ পর্যায়ক্রমে নগরীর বাইরে সরিয়ে নিতে স্থান নির্ধারণসহ অন্যান্য কাজ এগিয়ে নেয়ার সিদ্ধান্ত সভায় গৃহীত হয়। আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন প্রস্তাবিত টার্মিনালসমূহের সাথে মহানগরীর কেন্দ্রে যাত্রী পরিবহন ব্যবস্থার সমন্বয় গড়ে তোলা হবে বলে মন্ত্রী জানান।

          সভায় বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের জন্য একটি ব্যাপকভিত্তিক পরিবহন পরিকল্পনা প্রণয়নের সিদ্ধান্ত নেয়া হয়। এলক্ষ্যে শীঘ্রই প্রাথমিক সম্ভাব্যতা যাচাই কাজ শুরু হবে। এছাড়া আদমজী লেকের বর্তমান অবস্থা অব্যাহত রেখে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক সড়ক উন্নয়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

          মন্ত্রী আরো জানান, ঢাকা মহানগরী ও তার পার্শ্ববর্তী এলাকার জন্য গৃহীত দীর্ঘমেয়াদী পরিবহন পরিকল্পনার আলোকে বলিয়ারপুর হতে নিমতলী-কেরাণীগঞ্জ হয়ে ফতুল্লা-লাঙ্গলবন্ধ পর্যন্ত প্রায় চল্লিশ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

          ডিটিসিএ’র কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নে কারিগরি দক্ষতাসম্পন্ন একটি বিশেষজ্ঞ পুল গঠনের সিদ্ধান্ত হয় এ সভায়।

          সভায় ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাইদ খোকন ও মো. আতিকুল ইসলা

84e751bc95cd9fce3749127bedefe70e.docx 84e751bc95cd9fce3749127bedefe70e.docx

Share with :

Facebook Facebook