তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ মে ২০২২

তথ্যবিবরণী ১৩ মে ২০২২

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৯২৮

 

বিশ্বব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আইসিটি প্রতিমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক

 

ঢাকা, ৩০ বৈশাখ (১৩ মে) :  

 

তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে করেন। এ সময় তাঁরা তথ্যপ্রযুক্তি খাত স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে বিশ্বব্যাংকের অর্থায়নে ডিজিটাল উদ্যোক্তা ও উদ্ভাবন ইকোসিস্টেম ডেভেলপমেন্ট প্রকল্প সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

 

বৈঠকে এ প্রকল্পের আওতায় মেন্টরশিপ এবং ভেঞ্চার ক্যাপিটাল বাড়ানোর সহায়তাসহ ১ হাজার স্টার্টআপের জন্য গ্লোবাল স্ট্যান্ডার্ড এক্সিলারেশন প্রোগ্রাম চালু, আইটি কোম্পানি এবং স্টার্টআপদের জন্য ১ লাখ ২৫ হাজার বর্গফুট জায়গা প্রদান করে কারওয়ান বাজারে লিড সার্টিফাইড গ্রিন এসটিপি তৈরি, উদ্যোক্তা সাপ্লাই চেইন শক্তিশালী করার লক্ষ্যে প্রায় ১০টি বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব তৈরি করা হবে এবং ৩ হাজার আইটি পেশাদারদের উচ্চমানের সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানানো হয়।

 

বৈঠকে বিশ্বব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন লিড ফাইন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট এবং এফসিআই দক্ষিণ এশিয়ার ডেপুটি ম্যানেজার আলেকজান্ডার প্যানকভ, সিনিয়র অর্থনীতিবিদ আন্দ্রেস গার্সিয়া, কো-টাস্ক টিম লিডেট  হোসনা ফেরদৌসের সুমি  এবং অর্থনীতিবিদ রামি গালাল।

 

#

 

শহিদুল/নাইচ/রফিকুল/সেলিম/২০২২/২২৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৯২৭

রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত চট্টগ্রামের গুণীজনদের সম্মাননা জানালেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী

 

ঢাকা, ৩০ বৈশাখ (১৩ মে) :  

 

রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত চট্টগ্রামের পাঁচ গুণীজনকে চট্টগ্রাম সমিতি, ঢাকার পক্ষ থেকে সম্মাননায় ভূষিত করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

 

আজ রাজধানীর তোপখানা রোডে  চট্টগ্রাম সমিতি ভবনে চট্টগ্রাম সমিতি, ঢাকা আয়োজিত সম্মাননা অনুষ্ঠানে স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া, একুশে পদকপ্রাপ্ত দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক এবং বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি বিমল গুহ,  কবি আসাদ মান্নান এবং কবি  ও সাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরীর হাতে সম্মাননা তুলে দেন  তথ্য ও সম্প্রচার মন্ত্রী।

 

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী সম্মাননায় ভূষিতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, সমাজের গুণীজনদের ভালো কাজকে সম্মান দিলে ভালো কাজ করতে সবাই উৎসাহিত হয়। সে কারণে চট্টগ্রাম সমিতির এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। 

 

চট্টগ্রাম সমিতিকে ঢাকার বুকে একখণ্ড চট্টগ্রামস্বরূপ বর্ণনা করে হাছান মাহ্‌মুদ বলেন, এই সমিতি প্রতি বছর মেজবান আয়োজন করে, পাশাপাশি তাদের আহ্বান জানাবো, তারা যেন প্রতি বছর ঐতিহাসিক বলী খেলারও আয়োজন করে। কারণ ঐতিহ্য আমাদের বড় ঐশ্বর্য। সেইসাথে দেশের সকল পত্রিকায় ছোটদের জন্য বিশেষ পাতার গুরুত্ব বৃদ্ধিও শিশু-কিশোরদের বিকাশে অত্যন্ত জরুরি।

 

গুণীজনদের সাথে নিয়ে এ সময় চট্টগ্রামের প্র‍য়াত লেখক আহমদ মমতাজের লেখা ‘আবহমান চট্টগ্রাম : কবি- সাহিত্যিক ও তাঁদের সাহিত্যকর্ম’ বইয়ের মোড়ক উন্মোচন করেন তিনি।

 

চট্টগ্রাম সমিতি, ঢাকা’র সভাপতি জয়নুল আবেদীন জামালের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্তদের পাশাপাশি বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন হিরো, সহসভাপতি ইঞ্জি. উজ্জ্বল মল্লিক, সাহিত্য সম্পাদক ইঞ্জি. জাহিদ আবছার চৌধুরী প্রমুখ।

 

#

আকরাম/নাইচ/রফিকুল/সেলিম/২০২২/২১৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৯২৬

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা

বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক

 

ঢাকা, ৩০ বৈশাখ (১৩ মে) :  

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের ইন্তেকালে আগামীকাল ১৪ মে শনিবার রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে আগামীকাল বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের রুহের মাগফেরাতের জন্য আগামীকাল বাংলাদেশের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তাঁর আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

আজ মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। 

                                                      #

নাইচ/রাহাত/মোশারফ/রফিকুল/আব্বাস/২০২২/২০২৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                         নম্বর : ১৯২৫

জেলা লিগ্যাল এইড অফিসসমূহের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত

 ঢাকা, ৩০ বৈশাখ (১৩ মে) : 

আজ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের অধীন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার জেলা লিগ্যাল এইড অফিসসমূহের জারিকারক পদে সুষ্ঠুভাবে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ঢাকার ১৩টি কেন্দ্রে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৬৩টি জারিকারক পদের বিপরীতে ৬,৪৪০ জন এ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখার জন্য প্রতিটি কেন্দ্রে একাধিক মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিয়োজিত রাখা হয়।

বিজি প্রেস হাই স্কুল কেন্দ্রে এবিএম মাহমুদুল হাসান নামে একজন পরীক্ষার্থীর পরিবর্তে প্রদীপ চন্দ্র নামের একজন পরীক্ষায় অংশগ্রহণের অপরাধে তাকে পুলিশে সোপর্দ করা হয় এবং ঢাকার তেজগাঁও শিল্পাঞ্চল থানায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

#

রেজাউল/নাইচ/রাহাত/মোশারফ/রফিকুল/শামীম/২০২২/১৯৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ১৯২৪

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ৩০ বৈশাখ (১৩ মে) :

 

স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ১৮ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার শূন্য দশমিক ৪৫ শতাংশ। এ সময় ৪ হাজার ৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।  

গত ২৪ ঘণ্টায় করোনায় কেউ মারা যায়নি। এ পর্যন্ত ২৯ হাজার ১২৭ জন করোনায় মৃত্যুবরণ করেছেন। করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৮ হাজার ৯৩০ জন।

                                                   #

জাকির/রাহাত/মোশারফ/আব্বাস/২০২২/১৯০৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                            নম্বর : ১৯২৩

 

বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের স্বপ্ন নিস্ফল, বিশৃঙ্খলা করলে জনগণকে নিয়ে প্রতিহত করা হবে

       -তথ্য ও সম্প্রচার মন্ত্রী

 ঢাকা, ৩০ বৈশাখ (১৩ মে) : 

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের স্বপ্ন দেখে লাভ নেই। বিশ্বের সকল গণতান্ত্রিক দেশের মতো সংবিধান অনুযায়ী বর্তমান সরকার দেশ পরিচালনায় থাকাকালে নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন হবে। বিএনপি আন্দোলনের নামে বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা করলে জনগণকে সাথে নিয়ে তা প্রতিহত করা হবে।

আজ রাজধানীর খামারবাড়িতে কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে কীটতত্ত্ব সমিতির ১১তম দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগদানের পূর্বে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবির প্রেক্ষিতে হাছান মাহমুদ বলেন, সমস্ত গণতান্ত্রিক দেশ যেমন ভারত, জাপান, অস্ট্রেলিয়া, কন্টিনেন্টাল ইউরোপ এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র, কোথাও চলতি সরকার পদত্যাগ করে আরেকটি সরকার আসে না। এভাবেই বর্তমান সরকার দেশ পরিচালনায় থাকতেই নির্বাচন অনুষ্ঠিত হবে।

অতীতের দিকে তাকিয়ে তিনি বলেন, 'বিএনপি ২০১৪ সালে নির্বাচন প্রতিহত করার চেষ্টা করেছিল, পারেনি। গণতন্ত্রের অভিযাত্রা অব্যাহত ছিল। ২০১৮ সালেও এ ধরনের কথা বলেছিল, পরে নির্বাচনী ট্রেনের পাদানিতে চড়ে নির্বাচনে যাওয়ার চেষ্টা করেছিল এবং সব দলের জোট করে নির্বাচন করেছে, ফলাফল মাত্র পাঁচটি আসন- খালি কলশি বাজে বেশি। সুতরাং তাদের বলবো, অনর্থক বাগাড়ম্বর না করে আগামী নির্বাচনের জন্য প্রস্তুতি নিন।'

'বিএনপি সরকার পতনের আন্দোলন করবে' এ নিয়ে প্রশ্ন করলে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান বলেন, ‘সরকার পতনের আন্দোলনের কথা আমরা গত ১৩ বছর ধরেই শুনে আসছি। যে দলের নেতারা মির্জা আব্বাসসহ পুরুষ হয়েও নারীর বেশে বোরখা পরে আদালতে জামিনের জন্য হাজির হয়, যাদের ওপর তাদের নেতাকর্মীদের আস্থা নেই, তারা কতটুকু কি কর‍তে পারবে, তাদের শক্তি, সামর্থ্য, হিম্মত আমরাও জানি, জনগণও জানে। কিন্তু আন্দোলনের নামে তারা যদি বিশৃঙ্খলা, জ্বালাও-পোড়াও বা আগে যেভাবে মানুষ পোড়ানোর মহোৎসব করেছে, সেটি করার অপচেষ্টা করে, জনগণকে সাথে নিয়ে তা প্রতিহত করা হবে।’

বিএনপির সভা-সমাবেশের অনুমতি মিলছে না -এমন অভিযোগ খন্ডন করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, ‘তারা অনেক সময়ই সভা-সমাবেশের অনুমতি নেয় না। আর সভা-সমাবেশে তারা নিজেদের মধ্যেই মারামারি-ভাংচুর করে। এতে জনগণ আতঙ্কিত হয়, আর জনগণ আতঙ্কিত হলে সরকার তো বসে থাকতে পারে না।’

পরে সম্মেলনে দেয়া বক্তৃতায় ড. হাছান মাহমুদ কৃষি জমি রক্ষার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, অপরিকল্পিত নগরায়ন, যত্রতত্র ইমারত নির্মাণের ফলে যেন কৃষি জমি নষ্ট না হয়। কৃষিক্ষেত্রে গবেষণা আমাদের শস্য উৎপাদনকে বহুগুণ বৃদ্ধি করেছে। উন্নয়নের পথে এই ধারা অব্যাহত থাকা আবশ্যক।

কীটতত্ত্ব সমিতির সভাপতি ড. সৈয়দ নূরুল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো: মিজানুর রহমানের পরিচালনায় কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন।

কৃষি গবেষণা ইন্সটিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নির্মল কুমার দত্ত ও শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো: আব্দুল লতিফ কারিগরি প্রবন্ধ এবং কৃষি গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার সূচনা বক্তব্য উপস্থাপন করেন।

#

আকরাম/মেহেদী/জুলফিকার/রেজ্জাকুল/সাজ্জাদ/মাসুম/২০২২/১৫০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                             নম্বর : ১৯২২

দেশকে যারা শ্রীলংকা বানাতে চায় তারা দেশদ্রোহী

                                   -- এনামুল হক শামীম

 শরীয়তপুর, ৩০ বৈশাখ (১৩ মে) :

                        পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, যারা বাংলাদেশকে শ্রীলংকা বানাতে চায়, তারা দেশদ্রোহী। শ্রীলংকার পরিস্থিতি দেখে বাংলাদেশেও এরকম হবে বলে যারা আশায় বুক বেঁধে বসে আছেন, তাদের জন্য ভয়াবহ দুঃসংবাদ হলো বাংলাদেশে অদূর কিংবা সুদূর ভবিষ্যতেও এরকম পরিস্থিতি দেখার কোনো সম্ভাবনা নেই।

উপমন্ত্রী আজ শরীয়তপুরের নড়িয়ায় পৌরসভা আওয়ামী লীগের বর্ধিতসভায় প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন।

এনামুল হক শামীম বলেন, এটা বঙ্গবন্ধুর বাংলাদেশ। বাংলাদেশ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ ও নিরাপদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ। তাঁর কারণেই বিশ্বে বাংলাদেশ অনন্য মর্যাদায় আসীন। তাই মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রশ্নে বঙ্গবন্ধুর সৈনিকেরা কখনো আপোস করে না। আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের সবাইকে ঐক্যবদ্ধভাবে রাজপথে থেকেই বিএনপি-জামায়াতের সকল ষড়যন্ত্রের জবাব দিতে হবে।

উপমন্ত্রী বলেন, বিএনপি নিজেই গভীর সংকটে নিমজ্জিত। তাদের দলের অভ্যন্তরে গণতন্ত্র চর্চা ও গবেষণার অভাবে দিনে দিনে পরনির্ভরশীল হয়ে পড়েছে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় বারবার ব্যর্থ হয়ে গণধিকৃত দলে পরিণত হয়েছে। তাদের মতো দুর্নীতিবাজ দলের নেতাদের মুখে দুর্নীতিবিরোধী কথা শোভা পায় না। তাদের নেত্রী বেগম খালেদা জিয়া এতিমের টাকা আত্মসাৎ-এর দায়ে দন্ডপ্রাপ্ত। তার পলাতক ছেলে তারেক রহমান দুর্নীতির বরপুত্র হিসেবে দেশ-বিদেশে সুপরিচিত। ক্ষমতায় যেতে না পেরে তারা আগুন সন্ত্রাস করে মানুষ হত্যা করেছে। তা এদেশের মানুষ ভুলে নাই। তাই যতবারই এদেশে সুষ্ঠ নির্বাচন হয়েছে ততবারই আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে।

দেশে কৃষিখাতে বিস্ময়কর সাফল্য রয়েছে, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা এসেছে। দেশের অর্থনীতিতে আন্তর্জাতিক শ্রম রপ্তানি, তৈরি পোশাক এবং কৃষি ও কৃষিপণ্য রপ্তানি খাতে নিয়মিত বৈদেশিক মুদ্রা যোগ হচ্ছে। অর্থনীতির সব সূচকেই বাংলাদেশ খুব ভালো অবস্থানে রয়েছে।

নড়িয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি সহিদুল ইসলাম সরদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবু জাফর শেখের সঞ্চালনায় জেলা আওয়ামী লীগের সভাপতি ছাবেদুর রহমান খোকা সিকদার, নড়িয়া উপজেলা চেয়ারম্যান একেএম ইসমাইল হক এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির সদস্য জহির সিকদার অনুষ্ঠানে বক্তৃতা করেন।

#

গিয়াস/মেহেদী/জুলফিকার/রেজ্জাকুল/সাজ্জাদ/মাসুম/২০২২/১৩৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ১৯২১

যুক্তরাষ্ট্রে আইসিটি প্রতিমন্ত্রীর সাথে টেক জায়ান্ট মাইক্রোসফট টিমের মতবিনিময়

 ঢাকা, ৩০ বৈশাখ (১৩ মে) : 

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গতকাল যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে বহুজাতিক আমেরিকান প্রযুক্তি কোম্পানি বিশ্বপ্রযুক্তির টেক জায়ান্ট মাইক্রোসফট এর কার্যক্রম পরিদর্শন ও মাইকোসফট টিমের সাথে মতবিনিময় করেন।

          এসময় তিনি টেক জায়ান্ট এর হার্ডওয়্যার, সফটওয়্যার ও বিস্ময়কর উদ্ভাবনগুলো প্রত্যক্ষ করেন।

মাইক্রোসফট টিমের ঊর্দ্ধতন কর্মকর্তাগণ সরকারি-বেসরকারি সংস্থাগুলোর জন্য প্রস্তুতকৃত উদ্ভাবন ও উদ্যোগসমূহ, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) পরিষেবা এবং এসংক্রান্ত জটিলতা প্রতিমন্ত্রীকে অবহিত করেন ৷

          এসময় মাইক্রোসফটের এআই সার্ভিসের সিনিয়র ডিরেক্টর সালমান কাজী, বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ইমতিয়াজ ফারুক এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের নির্বাহীগণ উপস্থিত ছিলেন।

#

শহিদুল/মেহেদী/জুলফিকার/রেজ্জাকুল/সাজ্জাদ/মাসুম/২০২২/১২৪৪ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                        নম্বর : ১৯২০

দক্ষ শ্রমবাজার সম্প্রসারণে বাংলাদেশ বদ্ধপরিকর
                           -রাষ্ট্রদূত নাহিদা সোবহান
আম্মান (জর্ডান), ১৩ মে : 
            জর্ডানে বাংলাদেশ দূতাবাস জর্ডানের পোশাক মালিকদের সংগঠন (JGATE), পোশাক কারখানার মালিক, নিয়োগকারী এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এক সেমিনারের আয়োজন করে। দূতাবাসের সভা কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। JGATE –এর চেয়ারম্যান, সিইও, পরিচালনা পর্ষদের সদস্য, বিভিন্ন পোশাক কারখানার মালিক ও তাদের প্রতিনিধি এবং নিয়োগকারীগণ সেমিনারে অংশগ্রহণ করেন।  
            রাষ্ট্রদূত নাহিদা সোবহান বলেন, জর্ডানে বাংলাদেশি পোশাক শ্রমিকরা বাংলাদেশ ও জর্ডানের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখছে। এর ফলে বাংলাদেশেও জর্ডানের শ্রম বাজার সম্পর্কে একটি উন্নত ধারণা তৈরি হয়েছে। তিনি কোভিডকালীন জর্ডান থেকে একজন শ্রমিককেও বাধ্যতামূলক ফেরত না পাঠানোর বিষয়ে দূতাবাসের অনুরোধ রক্ষা করায় কোম্পানিগুলোকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ শ্রমবাজার সম্প্রসারণে বাংলাদেশ বদ্ধপরিকর।  
 

#

মেহেদী/জুলফিকার/রেজ্জাকুল/সাজ্জাদ/শামীম/২০২২/১২০৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ১৯১৯

 

মেক্সিকোতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

মেক্সিকো, ১৩ মে :

 

 মেক্সিকোসিটিতে বাংলাদেশ দূতাবাস সম্প্রতি টেকনোলজিকো ডি মন্টেরো বিশ্ববিদ্যালয়ের সান্তা ফে ক্যাম্পাসে ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক ভ্যানিয়া রামিরেজ কামাচো, অধ্যাপক আলভারো আলভারেজ ডেলগাডো এবং বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অনুষদবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০ জন শিক্ষার্থী সেমিনারে অংশগ্রহণ করেন।

সেমিনারে  বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, সংগ্রাম, নেতৃত্ব, স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ গঠনে তাঁর অবদানের পাশপাশি তাঁর স্বপ্নের ‘সোনার-বাংলা’ নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সেই সাথে বাংলাদেশের ইতিহাস, সাংস্কৃতিক ঐতিহ্য এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার কথা তুলে ধরেন।

#

মেহেদী/জুলফিকার/রেজ্জাকুল/সাজ্জাদ/মাসুম/২০২২/১২২৩ঘণ্টা

 

 

2022-05-13-16-56-88d6bd2b6f56b2ac83bd810449e56b3e.doc 2022-05-13-16-56-88d6bd2b6f56b2ac83bd810449e56b3e.doc

Share with :

Facebook Facebook