তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ ডিসেম্বর ২০১৯

তথ্যবিবরণী 6/12/2019

তথ্যবিবরণী                                                                                                      নম্বর :  ৪৬২৮

 

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে

                          -- নৌপরিবহন প্রতিমন্ত্রী


ঠাকুরগাঁও, ২১ অগ্রহায়ণ (৬ ডিসেম্বর) :

 

          নৌপরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আওয়ামী লীগ জনগণের দল। সৃষ্টিলগ্ন থেকে আওয়ামী লীগ জনগণের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে। শত প্রতিকূলতার মধ্যেও আওয়ামী লীগ দেশের মানুষকে ছেড়ে যায়নি। তিনি বলেন, এজন্যই ন্যায় ও সততার নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

 

          নৌপরিবহন প্রতিমন্ত্রী আজ ঠাকুরগাঁওয়ে জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে এসব কথা বলেন।

 

          নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, আগামী বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। বছরটি রাজনৈতিক শুদ্ধাচারের বছর। এ মুজিববর্ষে বিএনপি-জামাত দেশবিরোধী রাজনীতি বন্ধ না করলে রাজনীতি হুমকির মুখে পড়বে।


          জেলা আওয়ামী লীগের সভাপতি দবিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য রমেশ চন্দ্র সেন, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক বি এম  মোজাম্মেল হক, সংসদ সদস্য জাকিয়া তাবাসসুম জুই প্রমুখ।

 

#

 

জাহাঙ্গীর/ইসরাত/মোশারফ/সেলিম/২০১৯/২২২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর :  ৪৬২৭

 

সংগীতের সুর চিরন্তন

           -- সংস্কৃতি প্রতিমন্ত্রী


ঢাকা, ২১ অগ্রহায়ণ (৬ ডিসেম্বর) :

 

          সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সংগীতের সুরে বিমোহিত হন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। এটি আমাদের হৃদয়কে প্রফুল্ল করে, চিত্তে শান্তি আনে। সংগীতের সুর সারাবিশ্বে একই ও চিরন্তন। আর এ সুরের মূর্ছনা  সৃষ্টির পেছনে যন্ত্রসংগীত শিল্পীদের রয়েছে অপরিসীম ভূমিকা।

 

          প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে বাংলাদেশ মিউজিশিয়ানন্স ফাউন্ডেশন আয়োজিত "পঞ্চম জাতীয় যন্ত্রসংগীত শিল্পী সম্মিলন ২০১৯" এর উদ্বোধন অনুষ্ঠানে উদ্বোধকের বক্তৃতায় এসব কথা বলেন।

 

          সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, সংগীতের এ বিশেষ শাখার প্রতি রয়েছে তাঁর বিশেষ দুর্বলতা। তিনি পৃথিবীর যে প্রান্তেই গিয়েছেন, সেখানে দেখেছেন যন্ত্রশিল্পীদের সুনাম, কদর ও সম্মান।  তিনি বলেন, অতিশীঘ্রই একশতজন যন্ত্রসংগীত শিল্পী নিয়ে  শিল্পকলা একাডেমিতে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে  যন্ত্রসংগীত শিল্পীদের নিয়ে একদিনের একটি সেশন আয়োজন করা হবে।

 

          বাংলাদেশ মিউজিশিয়ান্স ফাউন্ডেশনের সভাপতি গাজী আব্দুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ মিউজিশিয়ান্স ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক দেবু চৌধুরী।

 

#

 

ফয়সল/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৯/২১০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর :  ৪৬২৬

 

সর্বোচ্চ আদালত অবমাননাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ জরুরি

                                                          -- তথ্যমন্ত্রী


চট্টগ্রাম, ২১ অগ্রহায়ণ (৬ ডিসেম্বর) :

 

          'বেগম জিয়ার জামিনের শুনানির আগেই যদি সর্বোচ্চ আদালত অবমাননার ঘটনা ঘটে, জামিন হলে তারা কতটা অরাজকতা করবে তা সহজেই অনুমেয়' উল্লেখ করে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, 'দেশে আইনের শাসন বজায় রাখার স্বার্থে সর্বোচ্চ আদালত অবমাননাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ অত্যন্ত জরুরি।'

 

          আজ সন্ধ্যায় চট্টগ্রামের জিইসি মোড়ে কে-স্কোয়ার মিলনায়তনে টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশন অভ চট্টগ্রাম-এর যুগপূর্তি অনুষ্ঠানের শুরুতে  সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।  

 

          মন্ত্রী বলেন, গত বৃহস্পতিবার (৫ ডিসেম্বর '১৯) দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন শুনানি এক সপ্তাহ পেছানোতেই বিএনপি'র  আইনজীবীদের হট্টগোলের কারণে দেশের মাননীয় প্রধান বিচারপতি এবং মাননীয় বিচারপতিবৃন্দকে এজলাস ছাড়তে হয়েছে। নজীরবিহীন এ ন্যক্কারজনক ঘটনা শুধু নিন্দনীয়ই নয়, দেশের সামগ্রিক আইন-আদালতের প্রতি হুমকি ও সর্বোচ্চ আদালতকে অবজ্ঞা-অসম্মানের শামিল। 

 

          দেশে আইনের শাসন বজায় রাখার স্বার্থে এ ঘটনার জন্য দায়ীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়া আবশ্যক, বলেন তথ্যমন্ত্রী। 

 

          সেইসাথে শংকাপ্রকাশ করে ড. হাছান বলেন, বেগম জিয়ার জামিন হবে কি হবে না, সে বিষয়ে  শুনানি পেছানোতেই যদি সর্বোচ্চ আদালত হট্টগোল হয়, জামিন হলে তারা জ্বালাও-পোড়াও করে কতটা অরাজকতা করবে, সেটি গভীর উদ্বেগের বিষয়।

 

#

 

আকরাম/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৯/২০২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ৪৬২৫

 

রাজশাহীতে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর মতবিনিময়

 

রাজশাহী, ২১ অগ্রহায়ণ (৬ ডিসেম্বর) :

         

          মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তাদের সততা, দায়িত্বশীলতা ও নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু বলেছেন, সরকারের যুগোপযোগী পদক্ষেপ ও কার্যক্রমের ফলে দেশ আজ মাংস, মাছ, দুধ এবং ডিমে প্রায় স¦য়ংসম্পূর্ণ হয়ে উঠেছে। টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জন এবং ২০৪১ সালে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে প্্রাণিজ আমিষ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে হবে। আর এক্ষেত্রে মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তাদের ভূমিকা সবচেয়ে বেশি।

 

          আজ রাজশাহী শহরের রাইফেলস ক্লাবে রাজশাহী বিভাগীয় মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগ আয়োজিত রাজশাহী বিভাগীয়, জেলা এবং উপজেলা মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায়  প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

 

          সভায়  মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোঃ আব্দুল জব্বার শিকদার এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকার-সহ রাজশাহী বিভাগীয়, জেলা এবং উপজেলা মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

#

 

কামরুল/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৯/২০৩০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর :  ৪৬২৪

 

যুক্তরাষ্ট্রের জ্বালানি সম্পদ বিষয়ক এসিস্ট্যান্ট সেক্রেটারির সাথে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

 

ঢাকা, ২১ অগ্রহায়ণ (৬ ডিসেম্বর) :

 

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ খাতের বিতরণ ও দ্রুত উন্নয়ন এবং প্রয়োজনীয় বিনিয়োগকে এখন সরকার অগ্রাধিকার দিচ্ছে। বিদ্যুতের ব্যবহার বাড়ানোও একটি চ্যালেঞ্জ। ইলেকট্রিক ভেহিকেল, স্মার্ট গ্রিড , আইওটি ডিভাইস ইত্যাদি প্রযুক্তির সফল ব্যবহার ও বাস্তবসম্মত নীতি প্রবর্তনে যুক্তরাষ্ট্রের অভিজ্ঞতা সরকার কাজে লাগাতে পারে।

         

          নসরুল হামিদ গতকাল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে জ্বালানি সম্পদ বিভাগে  জ্বালানি  বিষয়ক এসিস্ট্যান্ট সেক্রেটারি (সহকারী মন্ত্রী) Francis R. Fannon-এর সাথে সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন। এ সময় তাঁরা বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়া এলএনজি, সেল গ্যাস, নবায়নযোগ্য জ্বালানি, সরকারি-বেসরকারি অংশীদারিত্বে বিনিয়োগ ইত্যাদি বিষয় নিয়ে বিশদ আলোচনা হয়।

 

          মার্কিন এসিস্ট্যান্ট সেক্রেটারি বলেন, বাংলাদেশ সম্পর্কে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের আগ্রহ দিন দিন বাড়ছে। প্রয়োজনীয় সহযোগিতা পেলে বিনিয়োগের ক্ষেত্র উন্মোচিত হবে।

 

          পরে প্রতিমন্ত্রী নসরুল হামিদ যুক্তরাষ্ট্র চেম্বার অভ্‌ কমার্সের সদস্যদের সাথে গোলটেবিল বৈঠক করেন। এ সময় তিনি সম্ভাবনাময় বিদ্যুৎ ও জ্বালানি খাতে সংশ্লিষ্টদের বিনিয়োগের আহ্বান জানান।

 

#

 

আসলাম/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৯/১৯৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর :  ৪৬২৩

 

যুক্তরাষ্ট্রের গ্লোবাল মার্কেট বিষয়ক এসিস্ট্যান্ট সেক্রেটারির সাথে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাক্ষাৎ


ঢাকা, ২১ অগ্রহায়ণ (৬ ডিসেম্বর) :

 

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আন্তর্জাতিক বাণিজ্য প্রশাসন কেন্দ্রে মার্কিন যুক্তরাষ্ট্রের গ্লোবাল  মার্কেট বিষয়ক এসিস্ট্যান্ট সেক্রেটারি (সহকারী মন্ত্রী) ও বৈদেশিক বাণিজ্যিক দপ্তরের মহাপরিচালক ইয়ান স্টেফ ( Ian Steff) -এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

 

          বিদ্যুৎ প্রতিমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রগুলো তুলে ধরে বলেন, বিদ্যুৎ উৎপাদন, গ্যাস অনুসন্ধান ও  উত্তোলন, এল.এন.জি সরবরাহ ও অবকাঠামো নির্মাণ, জ্বালানি নিরাপত্তা অর্জন ইত্যাদি খাতে বিপুল পরিমাণে বিনিয়োগের সুযোগ রয়েছে। এ বিষয়ে দু’দেশ পরস্পরের সহযোগী হলে উভয় দেশই লাভবান হবে। এ সময়  তিনি  বিনিয়োগের ক্ষেত্র বাড়াতে এবং নতুন নতুন ক্ষেত্র খুঁজতে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সভার ওপর গুরুত্বারোপ করেন।

 

          মার্কিন এসিস্ট্যান্ট সেক্রেটারি বলেন, সহযোগিতার  ক্ষেত্র বাড়াতে অনেক মার্কিন কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। এখন প্রয়োজন একসাথে বসে আলাপ-আলোচনা করা।

 

#

 

আসলাম/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৯/১৯২০ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর :  ৪৬২২

 

৪ হাজার ১শ’ ৫৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি


ঢাকা, ২১ অগ্রহায়ণ (৬ ডিসেম্বর) :

 

          গতকাল ৫ ডিসেম্বর দেশে ৪ হাজার ১শ’ ৫৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। এর মধ্যে টেকনাফ হয়ে দেশে এসেছে ১ হাজার ২শ’ ২৭ মেট্রিক টন পেঁয়াজ এবং চট্টগ্রাম সমুদ্র বন্দর হয়ে এসেছে ২ হাজার ৯শ’ ৩২ মেট্রিক টন পেঁয়াজ। এগুলোর মধ্যে মিয়ানমার থেকে ১ হাজার ২শ’ ২৭ মেট্রিক টন, চীন থেকে ৩শ’৮৪ মেট্রিক টন, মিসর হতে ৮৪ মেট্রিক টন এবং তুরস্ক থেকে ২ হাজার ৫শ’ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। বিভিন্ন আমদানিকারক এসব পেঁয়াজ আমদানি করছে।


          দেশে পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক না হওয়া পর্যন্ত প্রতিদিন এ পেঁয়াজ আমদানি অব্যাহত থাকবে। বাণিজ্য মন্ত্রণালয় দেশে পেঁয়াজ আমদানি সরবরাহ এবং সার্বিক পরিস্থিতি সর্বাধিক গুরুত্ব দিয়ে মনিটরিং অব্যাহত রেখেছে।

 

#

 

বকসী/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৯/১৯১০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর :  ৪৬২১

এদেশের প্রকৌশলীদের অবদান বিশ্বব্যাপী

                                   -- তথ্যমন্ত্রী

চট্টগ্রাম, ২১ অগ্রহায়ণ (৬ ডিসেম্বর) :

          বিশ্বব্যাপী বাংলাদেশের  প্রকৌশলীদের অবদানের প্রশংসা করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ। 

          আজ দুপুরে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের প্রকৌশলীরা যে শুধু দেশে মেধার স্বাক্ষর রেখেছে তা নয়, তারা সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়ে মেধার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছে। গত অর্ধশতাব্দী ধরে চুয়েট যাদের প্রকৌশলী হিসেবে তৈরি করেছে, তারা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধিতে ভূমিকা রাখার পাশাপাশি মধ্যপ্রাচ্য ও পাশ্চাত্যের বিভিন্ন দেশে সুরম্য অট্টালিকা ও অবকাঠামো নির্মাণে অবদান রেখে চলেছে। 

          চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। 

          দেশের অভূতপূর্ব উন্নয়নে প্রকৌশলীদের ভূমিকার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, 'বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নপূরণের পথে বাংলাদেশ এখন স্বল্পোন্নত নয়, মধ্যম আয়ের দেশ। পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ এদেশে মাথাপিছু কৃষিজমির পরিমাণ সর্বনিম্ন। এরপরও বাংলাদেশ আজকে পৃথিবীকে অবাক করে  খাদ্যে উদ্বৃত্তের দেশে রূপান্তরিত হয়েছে। গত সাড়ে দশ বছরে পৃথিবীতে বাংলাদেশের  জিডিপি বৃদ্ধির হার সর্বোচ্চ। প্রকৌশলীদের অবদান ও ভূমিকা ব্যতিরেকে এই উন্নয়ন অগ্রগতি কখনো সম্ভবপর হতো না।'

          তিনি বলেন, বৈশ্বিকভাবে আমরা বাঙালিরা হয়তো ধনী নই, কিন্তু আমরা মেধার দিক দিয়ে পৃথিবীর অনেক দেশ ও জাতি থেকে আমরা ধনী। পৃথিবীর অনেক দেশ ও জাতিগোষ্ঠীর তুলনায় আমরা মেধাবী। ইউরোপের বাইরে প্রথম যিনি সাহিত্যে নোবেল পুরস্কার পান তিনি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, গাছের প্রাণ প্রথম  আবিষ্কার করেন বাঙালি স্যার জগদীশ চন্দ্র বসু।  আজ থেকে বিশ বছর আগে পৃথিবীর সর্বোচ্চ ভবন শিকাগোর সিয়ার্স টাওয়ার এর স্থপতি বাঙালি ড. এফ আর খান। বর্তমানেও পৃথিবীর অনেক সুরম্য অট্টালিকা ও নানা স্থাপনা নির্মাণে যুক্ত আছেন বাংলাদেশ থেকে পাস করা প্রকৌশলীরা।

          তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ সাল নাগাদ বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে রূপান্তরের স্বপ্নের কথা বলেছেন। আমাদের সাম্মিলিত প্রচেষ্টা হবে দেশকে সেই স্বপ্নের ঠিকানায় পৌঁছানো শুধু নয়, দেশের অবকাঠামো উন্নয়ন ও আত্মিকভাবে উন্নত জাতি গঠনের ক্ষেত্রেও স্বপ্নের ঠিকানাকে অতিক্রম করা। 

          বিশেষ অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, বাংলাদেশের প্রত্যেকটি মানুষের ভাগ্যের পরিবর্তনের জন্য ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে পৃথিবীর উন্নত ও সমৃদ্ধ রাষ্ট্রের পর্যায়ে উন্নীত করার লক্ষ্যে পৌঁছাতে হলে বিভিন্ন পর্যায়ে প্রকৌশলীদের মেধা, দক্ষতা ও বিচক্ষণতার পরিচয় দিয়ে কার্যকর ভূমিকা রাখতে হবে। এতে আমরা একটি সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ পাবো।

#

আকরাম/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৯/১৮৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ৪৬২০
 
চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানের মৃত্যুতে তথ্যমন্ত্রী এবং সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক
 
ঢাকা, ২১ অগ্রহায়ণ (৬ ডিসেম্বর) : 
 
জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। 
 
আজ পৃথক শোকবার্তায় তথ্যমন্ত্রী এবং সংস্কৃতি প্রতিমন্ত্রী চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানের বর্ণাঢ্য পেশাগত জীবনের কথা স্মরণ করে বলেন, চলচ্চিত্র শিল্পে অবদানের জন্য বাংলাদেশের মানুষ বিশেষ করে চলচ্চিত্রপ্রেমী দর্শকবৃন্দ তাকে দীর্ঘকাল স্মরণে রাখবে।
 
তাঁরা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।  
 
#
 
আকরাম/ফয়সল/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৯/১৮০০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর :  ৪৬১৯

 

নগরীতে নিরাপদ সবজির হাট ‘কৃষকের বাজার’

 

ঢাকা, ২১ অগ্রহায়ণ (৬ ডিসেম্বর) :

 

          কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক আজ রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ের সেচ ভবনে ‘কৃষকের বাজার’ নামে কৃষক কর্তৃক সরাসরি বাজারজাতকৃত নিরাপদ সবজির হাটের উদ্বোধন করেছেন।

 

          এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী বলেন, সরকারের লক্ষ্য নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিত করা। এই লক্ষ্যকে সামনে রেখে কৃষকের বাজারের আয়োজন। বিগত এক বছর ধরে কৃষকদের নিবিড় পর্যবেক্ষণে রেখে তাদের উৎপাদিত পণ্য এই হাটে ভোক্তাদের জন্য আনা হয়েছে। এই বাজারে বিক্রির জন্য যে সব সবজি আনা হয়েছে এতে কোনো ধরনের সার বা কীটনাশক ব্যবহার করা হয়নি।

 

          মন্ত্রী আরো বলেন, এ বছর এই হাটে ভোক্তাদের যে সাড়া পড়েছে তার প্রেক্ষাপটে পরবর্তী সময়ে আরো বড় পরিসরে এই হাটের আয়োজন করা হবে। এছাড়া প্রতিটি উপজেলায় দু’টি করে গ্রামকে নিরাপদ সবজির গ্রাম হিসেবে নির্বাচন করা হবে এবং প্রতিটি জেলার বাজারে একটি করে নিরাপদ সবজি কর্নার থাকবে যেখানে চাষী নিরাপদ সবজি বিক্রি করবে। এতে করে কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাবেন। ভবিষতে এ বাজার সাত দিন করে করা হবে। এ বাজারের পণ্যের মানের তদারকি করছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

 

          মেলার উদ্বোধনের পরে মন্ত্রী মেলার স্টল পরিদর্শন করেন এবং কৃষকদের সাথে কথা বলেন।

 

          কৃষি সচিব মোঃ নাসিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আব্দুল মূঈদ, FAO এর বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন। স্বাগত বক্তব্য রাখেন কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ ইউসুফ। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএডিসি'র চেয়ারম্যান মেঃ সাইদুল ইসলাম।

 

#

 

গিয়াস/মাহমুদ/মোশারফ/সেলিম/২০১৯/১৭৩০ ঘণ্টা

3872a9a71893a79777f76c6370f2351e.docx 3872a9a71893a79777f76c6370f2351e.docx

Share with :

Facebook Facebook