তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ নভেম্বর ২০১৯

তথ্যবিবরণী ২৫/১১/২০১৯

 

 

তথ্যবিবরণী                                                                                                                             নম্বর : ৪৪৬১ 

 

Territorial Waters and Maritime Zone (Amendment) Act 2019 এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

 

ঢাকা, ১০ অগ্রহায়ণ (২৫ নভেম্বর) : 

 

            Territorial Waters and Maritime Zone (Amendment) Act 2019 এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। বঙ্গবন্ধু অনুমোদিত Territorial Waters and Maritime Zone Act 1974 সংস্কার ও যুগোপযোগী করে আজ এ আইন অনুমোদিত হয়েছে। সমুদ্রসীমা বিষয়ক আন্তর্জাতিক আদালতের রায় অনুযায়ী এ সংস্কার করা হলো।

 

            পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, পৃথিবীতে যখন এ বিষয়ে কোনো আইন সৃষ্টি হয়নি, তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই আইন পাস করেন। পরে ভারত, পাকিস্তান, নরওয়ে-সহ পৃথিবীর বিভিন্ন দেশ একই ধরনের আইন পাস করে। ১৯৮২ সালে জাতিসংঘ Maritime Zone Act গ্রহণ করে।

            মন্ত্রী বলেন, সমুদ্র বিষয়ক এ আইন থাকার ফলে আন্তর্জাতিক আদালতের মাধ্যমে ১ লাখ ১৮ হাজার বর্গকিলোমিটার সমুদ্র এলাকায় বাংলাদেশের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। সুদূরপ্রসারী এ আইন পাস করার ফলে বাংলাদেশ উপকূল থেকে ৩৫০ নটিক্যাল মাইল এলাকা পর্যন্ত বাংলাদেশের সব ধরনের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। তাছাড়া নর্থ পোল পর্যন্ত বাংলাদেশের অধিকার নিশ্চিত হয়েছে।

 

#

তৌহিদুল/ইসরাত/সঞ্জীব/আব্বাস/২০১৯/২১৪৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৪৬০
 
২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে বিদ্যুৎ বিভাগ প্রথম
 
ঢাকা, ১০ অগ্রহায়ণ (২৫ নভেম্বর) :
২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে বিদ্যুৎ বিভাগ প্রথম হয়েছে। ৫৭টি কর্মসম্পাদন সূচকের মধ্যে ৪৯টিতে বিদ্যুৎ বিভাগ শতভাগ পেয়ে ৯৬.৪৬ নম্বর অর্জন করে প্রথম স্থান পায়। ৯৪.৭৬ নম্বর পেয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ তৃতীয় স্থান অর্জন করেছে। ৫১টি মন্ত্রণালয় ও বিভাগের মাঝে এ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন মূল্যায়ন করা হয়। উল্লেখ্য, গত অর্থ বছরেও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে বিদ্যুৎ বিভাগ প্রথম হয়েছিল।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ বিষয়ে বলেন,  সকলে মিলে টিম ওয়ার্ক করার ফলে ধারাবাহিকভাবে সাফল্য আসছে। এ সাফল্য ধরে রাখতে আরো পরিশ্রম করতে হবে। সম্মিলিত প্রচেষ্টায় নির্ধারিত সময়ের পূর্বেই জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে। 
 
#
আসলাম/নাইচ/সঞ্জীব/জয়নুল/২০১৯/২০৪০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৪৫৯
 
কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সমনি¦ত সিলেবাস এখন সময়ের দাবি
                                                   --- কৃষিমন্ত্রী 
 
ঢাকা, ১০ অগ্রহায়ণ (২৫ নভেম্বর) :
কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, দক্ষিণ এশিয়ার যেকোনো দেশের চেয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা অনেক মেধাবী। মেধাবীদের ধরে রাখতে এবং নতুন নতুন মেধাবীদের আকৃষ্ট করতে উন্নত বিশ্বের সাথে সামঞ্জস্য রেখে দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সিলেবাস ও কারিকুলাম করা প্রয়োজন। উচ্চতর শিক্ষাদান ও ডিগ্রি প্রদানের ক্ষেত্রে কৃষি শিক্ষার সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সমনি¦ত সিলেবাস প্রণয়ন এখন সময়ের দাবি।
আজ কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কৃষির আধুনিকায়ণের উদ্দেশ্যে কৃষি গবেষণা ও গবেষণালব্দ জ্ঞান প্রয়োগের বিষয়ে কৃষি বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য এবং দপ্তর ও সংস্থার প্রধানগণের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয় হতে পাশ করে শিক্ষার্থীরা মাঠ পর্যায় কী ভূমিকা রাখছে এবং কী ভূমিকা রাখতে পারতো তা দেখতে হবে। পুষ্টিকর খাদ্যের প্রথমেই আসে মাছের কথা আর মাছের খাদ্য আসে কৃষি থেকে, একটি অন্যটির সাথে জড়িত, তেমনি কৃষি শিক্ষা ও কৃষি গবেষণাও। তিনি বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার প্রতি অধিক গুরুত্ব দিতে হবে। 
#
গিয়াস/নাইচ/রফিকুল/জয়নুল/২০১৯/১৯৩০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৪৫৮
 
১৭ ডিসেম্বর থেকে সচিবালয়ের চারপাশ এলাকাকে নীরব জোন ঘোষণা
                            ---- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী                    
 
ঢাকা, ১০ অগ্রহায়ণ (২৫ নভেম্বর) :
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, আগামী ১৭ ডিসেম্বর থেকে সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, কদম ফোয়ারা, শিক্ষাভবন মোড় হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নীরব জোন বা শব্দবিহীন এলাকা হিসেবে ঘোষণা করা হবে। এ এলাকায় কোনো পরিবহনকে কোনো প্রকার হর্ন বাজাতে বা শব্দ সৃষ্টি করতে দেয়া হবে না। ঢাকা শহরে শব্দ দূষণ নিয়ন্ত্রণের পাইলট কার্যক্রমের অংশ হিসেবে এটা বাস্তবায়ন করা হবে। 
মন্ত্রী আজ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকার বায়ু ও শব্দদূষণ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, শব্দ দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে হাইড্রোলিক হর্ন পুরোপুরি বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। শহরে অনাকাক্সিক্ষত ও অপ্রয়োজনীয় শব্দের উৎস সন্ধান করে তা বন্ধ করা হবে। 
বায়ু দূষণ নিয়ন্ত্রণে গৃহীত সিদ্ধান্তের বিষয়ে মন্ত্রী বলেন, ইটভাটায় যাতে পরিবেশ দূষণকারী পদার্থের নির্গমন বন্ধ হয় তা নিশ্চিত করা হবে। ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনকে প্রতিদিন সকাল ও দুপুর দুই বার গুরুত্বপূর্ণ রাস্তায় উপর থেকে পানি ছিটানোর ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানানো হয়েছে। বিআরটি এবং মেট্রোরেল প্রকল্পকেও নিজস্ব উদ্যোগে পানি ছিটানোর অনুরোধ করা হয়েছে।তিনি জানান, ইট, বালু, মাটিসহ নির্মাণ সামগ্রী পরিবহনকারী ট্রাক বা গাড়িসমূহকে যাতে অবশ্যই ঢেকে মালামাল পরিবহন করে তা নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনকে পরিত্যক্ত বর্জ্য না পোড়ানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।
মন্ত্রী জানান, পরিবেশ অধিদপ্তর বায়ু ও শব্দ দূষণ নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা গ্রহণ করবে, যেগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থা বাস্তবায়ন করবে। মন্ত্রী বলেন, সকলের সম্মিলিত প্রয়াসের মাধ্যমেই সরকার ঢাকা শহরকে বায়ু ও শব্দ দূষণ মুক্ত করতে পারবে। 
#
দীপংকর/নাইচ/সঞ্জীব/জয়নুল/২০১৯/১৯২০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৪৫৭
 
দেশের সব হাসপাতালেই গ্যাস্ট্রোলিভার চিকিৎসা দেয়া হবে 
                                                --- স্বাস্থ্যমন্ত্রী
 
ঢাকা, ১০ অগ্রহায়ণ (২৫ নভেম্বর) :
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের অধিকাংশ মানুষ পেটের পীড়ায় ভোগেন। ভেজাল মিশ্রিত খাবার, ভাজাপোড়া খাবার গ্যাস্ট্রোলিভারের অন্যতম কারণ।
মন্ত্রী আজ রাজধানীর মহাখালীতে শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের ইনডোর এবং এন্ডোস্কপি সেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 
জাহিদ মালেক বলেন, গরিব মানুষরাই গ্যাস্ট্রোলিভারে বেশি ভোগেন। এছাড়া পেটে সামান্য গ্যাস হলেই মানুষ যত্রতত্র গ্যাসের ওষুধ কিনে খায়। এই হাসপাতালের সেবাগুলো যেন দেশের জনগণ পেতে পারে সেজন্য দেশের সব হাসপাতালেই গ্যাস্ট্রোলিভার চিকিৎসাসেবা খুব দ্রুতই পৌঁছে দেয়া হবে। 
#
মাইদুল/নাইচ/রফিকুল/জয়নুল/২০১৯/১৯০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪৪৫৬ 

মুজিব বর্ষ উপলক্ষে

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ-২০২০ অনুষ্ঠিত হবে

ঢাকা, ১০ অগ্রহায়ণ (২৫ নভেম্বর) : 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং মুজিববর্ষ উপলক্ষে দেশের ১২৪টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে ১ মার্চ-১৮ এপ্রিল ২০২০ বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। স্পেলবাউন্ড লিও বার্নেট এর তত্ত্ববাধানে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।           

চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুইমিং, ক্রিকেট ও বাস্কেটবল খেলা, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অভ্ বাংলাদেশে ফুটবল ও বাস্কেটবল, গণবিশ্ববিদ্যালয়ে ফুটবল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ক্রিকেট ও ব্যাডমিন্টন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ব্যাডমিন্টন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভলিবল, নর্থসাউথ ইউনিভার্সিটিতে টেবিল টেনিস, বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে দৌড় প্রতিযোগিতা এবং বিকেএসপি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ক্রিকেট খেলা অনুষ্ঠিত হবে।

রাজধানীর হাতিরঝিলের এম্পিথিয়েটারে হাফ-ম্যারাথন দৌড়-এর মাধ্যমে প্রতিযোগিতার উদ্বোধন হবে ১ মার্চ। ১৮ এপ্রিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এক আকর্ষণীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে এর সমাপনী হবে। আগামী ডিসেম্বরের প্রথম সপ্তাহে প্রতিযোগিতায় অংশগ্রহণের নিবন্ধন, লোগো ও জার্সি উন্মোচন হবে।

সম্প্রতি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।   

#

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়/পরীক্ষিৎ/জসীম/আসমা/২০১৯/১৩৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৪৪৫৫ 

বেনজীর আহমেদের মৃত্যুতে স্পিকারের শোক

ঢাকা, ১০ অগ্রহায়ণ (২৫ নভেম্বর) :

প্রবীণ আওয়ামী লীগ নেতা এবং ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ সেলিমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ২৪ নভেম্বর ফ্রান্সের একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি…… রাজিউন)।   

এক শোকবার্তায় স্পিকার বলেন, বেনজীর আহমেদ সেলিমের মৃত্যুতে দেশ একজন বীর মুক্তিযোদ্ধাকে হারালো। মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদান জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে। স্পিকার মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

এছাড়া, বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ সেলিমের মৃত্যুতে ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া  এবং চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

#

তারিক/পরীক্ষিৎ/জসীম/আসমা/২০১৯/১৩৩০ ঘণ্টা

1092cb5440fe5db6b78928f9092e197a.docx 1092cb5440fe5db6b78928f9092e197a.docx

Share with :

Facebook Facebook