তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ নভেম্বর ২০২১

তথ্যবিবরণী ১৬ নভেম্বর ২০২১

তথ্যবিবরণী                                                                                           নম্বর :  ৫৪৪৯

 

সংসদ সদস্য মোঃ একাব্বর হোসেনের মৃত্যুতে মন্ত্রী প্রতিমন্ত্রীবর্গের শোক

 

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

 

          টাঙ্গাইল-৭ আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোঃ একাব্বর হোসেনের মৃত্যুতে মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

 

          পৃথক পৃথক শোকবার্তায় তাঁরা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

 

          সংসদ সদস্য মোঃ একাব্বর হোসেনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক; অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান; বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী; খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার; বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি; সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী; রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান; প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক (মন্ত্রী পদমর্যাদা) আবুল হাসানাত আব্দুল্লাহ্‌। 

 

          এছাড়া শোক প্রকাশ করেছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার; যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ; সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু; শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান; নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী; প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনা‌ইদ আহমেদ পলক; পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য; পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক; তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান; গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ; সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ; বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী; পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম; মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা এবং পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। 

 

#

 

মারুফ/নাইচ/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/২১৪০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৫৪৪৮

প্রবাসীদের কৃষিখাতে বিনিয়োগের আহ্বান কৃষিমন্ত্রীর

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

          গতকাল লন্ডনে বাংলাদেশ দূতাবাসে ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অভ্ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিবিসিসিআই) নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক।

          এসময় ইউকে প্রবাসী ব্যবসায়ীদেরকে দেশের কৃষিখাতে বিনিয়োগের আহ্বান জানান মন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশে কৃষিপণ্যের বাণিজ্যিক উৎপাদন, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে অপার সম্ভাবনা রয়েছে।দেশে বিনিয়োগের সকল সুবিধা রয়েছে। সে সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাতে প্রবাসী ব্যবসায়ীদেরকে তিনি আহ্বান জানান। 

          ব্যবসায়ী নেতৃবৃন্দ বাংলাদেশ থেকে কৃষিপণ্য রপ্তানির জন্য কার্গো বিমান ভাড়া বেশি, স্ক্যানিং সমস্যা, কার্গো ভিলেজে কোল্ড স্টোরেজের সমস্যাসহ নানা সমস্যা তুলে ধরেন। এছাড়া, গ্লোবাল গ্যাপ (উত্তম কৃষি চর্চা) মেনে ফসল উৎপাদন, সংরক্ষণ ও সার্টিফিকেট প্রদানের আহ্বান জানান। একইসাথে, তাঁরা কৃষিমন্ত্রীর নেতৃত্বে সরকারি-বেসরকারি প্রতিনিধিদলের এ সফরের প্রশংসা করেন।

           কৃষিপণ্য রপ্তানির ক্ষেত্রে বিদ্যমান বাধাসমূহ নিরসনে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপ ব্যবসায়ীদেরকে অবহিত করেন কৃষিমন্ত্রী। তিনি বলেন, রপ্তানি বৃদ্ধিতে আধুনিক কৃষি চর্চা মেনে ফসল উৎপাদন, রপ্তানি উপযোগী জাতের ব্যবহার, আধুনিক প্যাকিং হাউস নির্মাণ, অ্যাক্রিডিটেড ল্যাব স্থাপনসহ বিভিন্ন কাজ চলমান আছে।

          মতবিনিময় সভায় লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ রুহুল আমিন তালুকদার, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, বিবিসিসিআইর হেড অভ্ এডভাইজরি বোর্ড শাহগীর বখত ফারুক, প্রেসিডেন্ট বশির আহমেদ, ডিরেক্টর রফিক হায়দার, পাথফাইন্ডারের সিইও ইফতি ইসলাম, মেট্রোপলিটন চেম্বার অভ্ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট শফিউল আলম চৌধুরী নাদেল এবং সফররত বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

#

কামরুল/পাশা/নাইচ/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/২১৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                   নম্বর : ৫৪৪৭

যুক্তরাজ্যের ফুড স্ট্যান্ডার্ড এজেন্সির সাথে কৃষিমন্ত্রীর মতবিনিময়

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

          যুক্তরাজ্যসহ ইউরোপের বাজারে কৃষিপণ্যের রপ্তানি বৃদ্ধির জন্য দেশে আধুনিক টেস্টিং ল্যাব স্থাপন, উন্নয়ন এবং কৃষিপণ্য রোগজীবাণুমুক্ত ও নিরাপদ বিষয়ে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য সনদ (ফাইটোস্যানিটারি) প্রদানের বিষয়ে সহযোগিতার জন্য যুক্তরাজ্যের ফুড স্ট্যান্ডার্ড এজেন্সির সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

          গতকাল যুক্তরাজ্যের লন্ডনে দেশটির ফুড স্ট্যান্ডার্ড এজেন্সি (এফএসএ) ও সরকারি গবেষণাগারের কর্মকর্তা এবং লন্ডন সফররত কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাকের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

          অনুষ্ঠানে ইউকের ফুড স্ট্যান্ডার্ড এজেন্সির চিফ সাইন্টেফিক এডভাইজার অধ্যাপক Robin May, ডেপুটি গভর্নমেন্ট কেমিস্ট সেলভারানি এলাহি, হেড অভ্ ইইউ অ্যান্ড ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজি লিজ স্ট্রেটন, এফএসএর সাইন্টেফিক স্যাম্পলিং ও ল্যাবরেটরি পলিসি লিডার ডেভিড ফ্রাঙ্কলিং উপস্থিত ছিলেন।

          কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশে সরকার বিশ্বমানের আধুনিক ল্যাব স্থাপন ও গ্রহণযোগ্য সার্টিফিকেশন দেয়ার জন্য কাজ করছে। এক্ষেত্রে যুক্তরাজ্যের যে সক্ষমতা রয়েছে, তা সরকার কাজে লাগাতে চায়। সরকার যুক্তরাজ্যের কারিগরি সহযোগিতা কামনা করে। সরকারের নিজস্ব অর্থেই এসব কার্যক্রম পরিচালিত হবে।

          এসময় ইউকে প্রতিনিধিদল ল্যাব সিস্টেম উন্নয়নে ইউনিডো থেকে অনুদান পাওয়া যেতে পারে বলে জানান এবং ইউকে এআইডির চলমান ফান্ডিং সহায়তায় এ বিষয়টিকে অন্তর্ভুক্ত করা যায় কিনা, এটিও তারা খতিয়ে দেখবেন বলে জানান। এছাড়া, বাংলাদেশ ও ইউকের মধ্যে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এগ্রিমেন্টের বিষয়ে যে আলোচনা হচ্ছে- তার মধ্যে ল্যাব ও ফাইটোস্যানিটারি বিষয়গুলো অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেয়া হবে বলে লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম জানান।

          সম্প্রতি বাংলাদেশ থেকে ইউরোপে পান রপ্তানির নিষেধাজ্ঞা উঠে গেলেও ইউকে তা এখনও বহাল রয়েছে। এ বিষয়ে ইউকে প্রতিনিধিদল জানায়, ইংল্যান্ড, ওয়েলস ও স্কটল্যান্ডের পার্লামেন্টে নিষেধাজ্ঞা তুলে নেয়ার ব্যাপারে বিল পাশ বিবেচনাধীন আছে। উত্তর আয়ারল্যান্ডে পান রপ্তানিতে নিষেধাজ্ঞা নেই।

#

কামরুল/পাশা/নাইচ/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/২১৪৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৫৪৪৬

প্রবাসী কল্যাণ মন্ত্রীর সাথে ইতালির রাষ্ট্রদূতের বৈঠক

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

          প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সাথে আজ তার দপ্তরে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত Enrico Nunziata এর এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন উপস্থিত ছিলেন।

          মন্ত্রী বলেন, সুষ্ঠু, সুশৃঙ্খল ও দায়িত্বশীল অভিবাসন নিশ্চিত করতে সরকার অঙ্গীকারবদ্ধ। তিনি বলেন, মানব পাচারের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। তিনি আরো বলেন, অনিয়মিত অভিবাসনকে নিরুৎসাহিত করার জন্য বিভিন্ন ধরনের প্রচারণা ও সচেতনতামূলক কর্মসূচির পাশাপাশি উপযুক্ত দক্ষতা অর্জন করে বৈধভাবে বিদেশ যাওয়ার জন্য সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

          এছাড়া, বৈঠকে তাঁরা মানবপাচার প্রতিরোধ, গুণগত ও বৈধ শ্রম অভিবাসন নিশ্চিতকরণ, বাংলাদেশের কর্মীদের দক্ষতার মানোন্নয়ন, ইতালিতে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণ এবং দু’দেশের ভ্রাতৃত্বপূর্ণ সৌহার্দ্য-সম্প্রীতি নিয়ে আলোচনা করেন।

#

রাশেদুজ্জামান/পাশা/নাইচ/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/২১০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর:  ৫৪৪৫

 

বাংলার সমৃদ্ধ লোকজ সংস্কৃতিকে বিশ্বে ছড়িয়ে দিতে ডিজিটাইজ অপরিহার্য

                                                                 -- মোস্তাফা জব্বার

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

          ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, মৈমনসিংহ গীতিকাসহ বাংলার সমৃদ্ধ লোকজ সংস্কৃতিকে বৈশ্বিক পরিমণ্ডলে ছড়িয়ে দিতে প্রচলিত ধারার বাইরে বেরিয়ে আসতে হবে। এই লক্ষ্যে সংস্কৃতিকে ডিজিটাইজ করা অপরিহার্য। তিনি সংস্কৃতি সংগঠনসহ সংশ্লিষ্ট সকলকে দেশীয় সংস্কৃতিকে বিশ্বে ছড়িয়ে দিতে একযোগে কাজ করার আহ্বান জানান।

          মন্ত্রী আজ ঢাকায় বাংলা একাডেমি মিলনায়তনে ৫৫ জন বাউলের ২ হাজার গান নিয়ে ‘নেত্রকোণার বাউলা গান’ শিরোনামের বইয়ের প্রকাশনা উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

          বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু. সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক, সংসদ সদস্য অসীম কুমার উকিল, বাংলাদেশ যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক অপু উকিল. সাবেক সচিব মাসুদ সিদ্দিকী এবং বইটির সম্পাদক ও বাউল গান সংগ্রাহক কেন্দুয়া উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম বক্তৃতা করেন।

          টেলিযোগাযোগ মন্ত্রী ‘নেত্রকোণার বাউলা গান’ বইটিকে বাংলার লোকজ সাহিত্যের একটি সমৃদ্ধ ভাণ্ডার আখ্যায়িত করেন। তিনি বলেন, চন্দ্রকুমার দে - দ্বীনেশ চন্দ্র সেনের রত্নভাণ্ডার মৈমনসিংহ গীতিকার পর নেত্রকোণার বাউলা গান সংকলনটি  লোকজ সাহিত্যে আরো একটি গর্বের ধন। তিনি বলেন, ভৈরব বাজার থেকে উত্তরে গারো পাহাড়ের পাদদেশ পর্যন্ত বিস্তীর্ণ  জনপদের মানুষের জীবনধারা বৈচিত্র্যময়। সুদূর প্রাচীনকাল থেকেই বর্ষায় লম্বা অবসর সময়ে বাউল গান এখানকার মানুষের জীবনের অবিচ্ছেদ অংশ।

          বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি মোস্তাফা জব্বার বলেন, লেখাপড়া নাই কিন্তু আপন মনের মাধুরি মিশিয়ে বাউলেরা যে গান রচনা করেন ও সুর আরোপ করেন তা মাটি থেকে উঠে আসা সুর। এটি যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে পৃথিবী জয় করবে উল্লেখ করেন তিনি। মন্ত্রী বাউলা গান বইটি প্রতিটি অঞ্চলে সাংস্কৃতিক কর্মীদের হাতে পৌঁছে দেওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বাউল গানের সুর, কথা, বাণীর গভীরতা কাঁদা মাটির সাথে যুক্ত আছে। তিনি জানান ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের উদ্যোগে লোকজ সাহিত্যের রত্নভাণ্ডার খ্যাত মৈমনসিংহ গীতিকা পুণমুদ্রণ করা হচ্ছে ।

          সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, নেত্রকোণার লোকজ সাহিত্য অত্যন্ত সমৃদ্ধ। মৈমনসিংহ গীতিকার সিংহভাগ এখানকার মানুষ প্রাণ খুলে গাইতে পারে। মহুয়া-মলুয়া উপখ্যান নেত্রকোণা অঞ্চলের বলে তিনি উল্লেখ করেন। তিনি বইটির সম্পাদক নুরুল ইসলামের উদ্যোগের প্রশংসা করে বলেন, নুরুল ইসলাম বাংলা সাহিত্যের সম্পদ তৈরি করেছেন।

          সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, সমগ্র বাংলাদেশের মধ্যে নেত্রকোণা, সুনামগঞ্জ ও কিশোরগঞ্জ অঞ্চল লোকজ সংস্কৃতির জন্য প্রসিদ্ধ। লোকগানের কিংবদন্তি পুরুষ শাহ আবদুল করিম, রাধারমণ, দূরবীণ শাহ নেত্রকোণার বাউল গান দ্বারা প্রভাবিত হয়েছিলেন। এমনকি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও বাউল গানে মুগ্ধ হয়েছিলেন। তিনি তাঁর কবিতা ও গানে বাউল গানের মর্মবাণী ও সুর সচেতনভাবে ব্যবহার করেছেন।

#

শেফায়েত/পাশা/নাইচ/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/১৯.৩০ ঘণ্টা

 

Handout                                                                                                   Number : 5444

Indonesian Foreign Minister calls on

Foreign Minister Dr. A K Abdul Momen

 

Dhaka, 16 November :

 

            Indonesian Foreign Minister Retno L. P. Marsudi, who is visiting Bangladesh to attend the 21st IORA Council of Ministers (COM) meeting in Dhaka, met Foreign Minister Dr. A K Abdul Momen today on the sidelines of the event.

 

            Both the Foreign Ministers expressed satisfaction over the flourishing bilateral relations in areas of mutual interest over the last five decades. Terming Indonesia as one of our trusted friends, Foreign Minister Dr. Momen pointed out the excellent understanding and goodwill prevailing among the highest political level of the two countries. Referring to the 50 years of diplomatic ties between the two countries, that falls next year, both the Ministers agreed to celebrate the special occasion in a befitting manner.

 

            During the discussion, Dr. Momen stressed the importance of an early conclusion of Bangladesh-Indonesia Bilateral Preferential Trade Agreement, which is currently under negotiation, by making it inclusive and mutually beneficial, while Indonesian Foreign Minister agreed on the same. Dr. Momen observed that the bilateral PTA, if successfully concluded, could be an effective tool for further strengthening the trade and economic relations between the two countries. 

 

            While exchanging views on the prevailing pandemic, Dr. Momen acquainted the Indonesian Minister of the very low level of positivity rate currently prevailing in Bangladesh and informed her of the Government drive for vaccinating people en masse. 

 

            Highlighting the plights of a 1.1 million forcibly displaced Myanmar citizens who are being temporarily sheltered in Bangladesh for humanitarian reasons,and also focusing on the huge socio-economic pressure, the problem is exerting on Bangladesh, Dr. Momen thanked the Indonesian Foreign Minister for their supportive role in the UNGA, OIC, Human Rights Council etc.  on the issue and urged them to play a more proactive role within the ASEAN to ensure an early repatriation of the Rohingyas to their motherland.

 

            Indonesian Foreign Minister Retno L. P. Marsudi congratulated Bangladesh for successfully organizing the 21st Council of Ministers Meeting in Dhaka, and while discussing the importance of IORA, Foreign Minister Dr. Abdul Momen reiterated that Bangladesh believes in a free, open, peaceful and inclusive indo-pacific for the common global benefit.

 

#

 

Mohsin/Pasha/Enayet/Rafiqul/Salim/2021/19.20 Hrs.

 

তথ্যবিবরণী                                                                                                            নম্বর:  ৫৪৪৩

 

সাম্প্রদায়িক সম্প্রীতির ওপর আঘাত করা মানে দেশের স্বাধীনতার ওপর আঘাত করা

                                                                           -- ধর্ম প্রতিমন্ত্রী

 

যশোর, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

 

            ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, দেশের সাম্প্রদায়িক সম্প্রীতির ওপর আঘাত করা মানে দেশের স্বাধীনতার ওপর আঘাত করা। জাতির পিতার স্বপ্নের ওপর আঘাত করা।

 

            প্রতিমন্ত্রী আজ যশোর জেলা প্রশাসকের  সম্মেলন কক্ষে ধর্ম মন্ত্রণালয় পরিচালিত ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা মূলক আন্তঃধর্মীয় সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

            প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধর্মের ভিত্তিতে প্রতিষ্ঠিত পাকিস্তান রাষ্ট্রের অসারতা বুঝতে পেরেছিলেন। অসম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি তাঁর জীবন উৎসর্গ করেছেন। বাংলাদেশের সংবিধানে ধর্মনিরপেক্ষতা তথা অসাম্প্রদায়িক বাংলাদেশের নীতি সন্নিবেশ করে গেছেন।

 

            প্রতিমন্ত্রী আরো বলেন, ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয় ধর্মনিরপেক্ষতার অর্থ হচ্ছে প্রতিটি ধর্মীয় সম্প্রদায়ের অনুসারীরা স্বাধীনভাবে নির্বিঘ্নে নিরাপদে এদেশে ধর্ম  পালন করতে পারবে।  প্রতিটি ধর্মের প্রতি রাষ্ট্র ও সরকার প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে।

 

            প্রতিমন্ত্রী বলেন, গুজব ছড়িয়ে ফেসবুক ও ইউটিউবে অসত্য  ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে মানুষের মাঝে বিশৃঙ্খলা সৃষ্টি করা হচ্ছে। এ বিষয়ে স্থানীয় প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। ওয়াজ মাহফিলে পবিত্র কোরআন ও হাদিসের আলোকে আলোচনা করতে হবে। এখানে রাজনৈতিক উদ্দেশ্যে  কোনো দলের পক্ষে প্রচারনা কিংবা হিংসাত্মক বক্তব্য রাখা যাবে না। এরূপ করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

            বিশেষ অতিথির বক্তৃতায় পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৪৭ সাল হতে  বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছেন। ধাপে ধাপে তিনি জাতির মুক্তির জন্য পথ পরিক্রমা তৈরি করে চূড়ান্ত পর্যায়ে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে  জাতিকে একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন। 

 

            যশোরের জেলা প্রশাসক মোঃ তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরো বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জাহাঙ্গীর আলম, যশোর পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা হায়দার গণি খান (পলাশ), সাবেক সংসদ সদস্য ও যশোর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মনিরুল ইসলাম, মনিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমা খানম ও যশোর আমিনিয়া আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোঃ সাখাওয়াত হোসেন প্রমুখ।

 

            পরে ধর্ম  প্রতিমন্ত্রী এবং পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী, যশোর শহরের বেজপাড়া পূজা সমিতি মন্দির এবং রামকৃষ্ণ মিশন ও আশ্রম  পরিদর্শন করেন।

 

#

 

আনোয়ার/পাশা/নাইচ/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/১৯.১৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর:  ৫৪৪২

 

বস্তুনিষ্ঠ সাংবাদিকতা গণমাধ্যমকে জনপ্রিয় করে

                           -- সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

 

          সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু বলেছেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের সময় গণমাধ্যম স্বাধীনতা ভোগ করছে। অতিরঞ্জিত না করে সঠিক ও বস্তুনিষ্ঠ  সংবাদ প্রকাশ করলে  সেটি মানুষের কাছে গ্রহণযোগ্যতা পায়। বস্তুনিষ্ঠ সাংবাদিকতা গণমাধ্যমকে জনপ্রিয় করে।

 

          প্রতিমন্ত্রী আজ রাজধানীর মতিঝিলস্থ যুব ভবন মিলনায়তনে দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকার ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 

          দৈনিক বাংলাদেশ সমাচারের উপদেষ্টা সম্পাদক মোঃ গোলাম কিবরিয়া ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আজহারুল ইসলাম খান ও উপ আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক মোঃ আতাউর রহমান।

 

          প্রতিমন্ত্রী  গণমাধ্যমের বিকাশে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে বলেন, 'এ সরকারের সময় অনেক গণমাধ্যমের অনুমোদন ও পত্র-পত্রিকার ডিক্লারেশন দেয়া হয়েছে। গণমাধ্যমসমূহ সরকারের  সমালোচনা করতে পারছে। আমরাও চাই গঠনমূলক সমালোচনা। বস্তুনিষ্ঠ সংবাদ ও গঠনমূলক সমালোচনা আমাদের দেশ পরিচালনায় সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়ক ভূমিকা পালন করে।'

 

          প্রতিমন্ত্রী চতুর্থ শিল্পবিপ্লবের প্রাক্কালে ডিজিটাল প্রযুক্তির বিকাশ ও ব্যবহার প্রসারে বাংলাদেশের বিভিন্ন কর্মকাণ্ড ও সফলতার  সম্পর্কে আলোকপাত করতে গিয়ে বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের ফলে আজকে মোবাইল ফোনের মাধ্যমে  গণমাধ্যমের অনলাইন ভার্সনে খবরাখবর জানা সম্ভব হচ্ছে। 

 

#

 

জাকির/পাশা/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/১৯.১০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর:  ৫৪৪১

 

সৌদি আরব বাংলাদেশের ভালো বন্ধু

                             পররাষ্ট্রমন্ত্রী

 

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর):

 

          পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, সৌদি আরব বাংলাদেশের ভালো বন্ধু এবং আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অত্যন্ত সুদৃঢ়।

 

          আজ রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সৌদি আরব এবং কিং সালমান হিউমানিটারিয়ান এইড এন্ড রিলিফ সেন্টারের প্রদত্ত ১৫ লাখ ডোজ আস্ট্রাজেনেকা ভ্যাকসিন হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

 

          ড. মোমেন সৌদি সরকার এবং কিং সালমান হিউমানিটারিয়ান এইড এন্ড রিলিফ সেন্টারের প্রশংসা করে বলেন, ‘বিগত বছরগুলোতে এবং কোভিড-১৯ মহামারির সময়েও সৌদি আরব আমাদের অনেক সহায়তা করেছে- এজন্য আমরা কৃতজ্ঞ।’

 

          অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের কাছে ভ্যাকসিন হস্তান্তর করেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত Essa Yousef Essa Al duhailan.

 

          অন্যান্যের মধ্যে পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, কিং সালমান হিউমানিটারিয়ান এইড এন্ড রিলিফ সেন্টারের পরিচালক Dr. Abdulla Alwadee, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

#

 

তৌহিদুল/পাশা/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/১৯.০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর:  ৫৪৪০

 

এডভোকেট আফজাল খানের মৃত্যুতে অর্থমন্ত্রীর শোক

 

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

 

          কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট আফজাল খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ  ম মুস্তফা কামাল।

 

          অর্থমন্ত্রী আজ এক শোকবার্তায় বলেন, এডভোকেট আফজাল খান একজন বিশিষ্ট মুক্তিযোদ্ধা এবং শিক্ষানুরাগী, তিনি ছিলেন কুমিল্লার গণমানুষের নেতা। দেশ ও মানুষের কল্যাণে তিনি সর্বদা কাজ করেছেন। তিনি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন নিবেদিত কর্মী।

 

          শোকবার্তায় অর্থমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

 

          উল্লেখ্য, আজ রাজধানীর একটি হাসপাতালে এডভোকেট আফজাল খান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

 

#

 

গাজী তৌহিদুল/পাশা/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/১৮.৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৫৪৩৯

সংসদ সদস্য মোঃ একাব্বর হোসেনের মৃত্যুতে স্পিকারের শোক

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

          বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী টাঙ্গাইল-৭ আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোঃ একাব্বর হোসেনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

          আজ এক শোক বার্তায় স্পিকার মরহুমের রুহের মাগফেরাত কামনা এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

          এছাড়া, একাব্বর হোসেনের মৃত্যুতে বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

#

তারিক/পাশা/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/১৮৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৫৪৩৮

২০২৫ সালের মধ্যে দেশের প্রত্যন্ত অঞ্চলসহ

সকল এলাকায় ব্রডব্যান্ড ইন্টারনেট সংযুক্ত করা হবে

                                                    -- আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী ২০২৫ সালের মধ্যে দেশের প্রত্যন্ত অঞ্চলসহ সকল এলকায় ব্রডব্যান্ড ইন্টারনেটে সংযুক্ত করা হবে। একইসাথে সরকার গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করতে ডিজিটাল অন্তর্ভুক্তিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।

          প্রতিমন্ত্রী আজ প্রোগ্রাম অন ফ্রন্টিয়ার টেকনোলজি পলিসি এক্সপেরিমেন্টেশন এন্ড রেগুলেটরি সেন্ডবক্সেস ইন এশিয়া এন্ড দ্য প্যাসিফিক বাই ইউনাইটেড ন্যাশন ডিপার্টমেন্ট অভ্ ইকোনমি এন্ড সোশ্যাল এফেয়ার্স শীর্ষক ওয়েবিরে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          পলক বলেন, কোভিড সময়ে দেশে টেলিহেলথের বিকাশ ঘটেছে ৩০০ শতাংশের বেশি। ভিডিও কনফারেন্সিং, টেস্ট রিপোর্ট শেয়ারিং, বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা পেতে এই সময়ে গড়ে উঠেছে ১৩ হাজার কমিউনিটি হেলথ ক্লিনিক। এর ৯৮ শতাংশই সংযুক্ত হন মোবাইলে।

          প্রতিমন্ত্রী আরো বলেন, নতুন প্রজন্ম যেন এআর, ভিআর, রোবটিকস, আইওটি ও ব্লক চেইন প্রযুক্তির মতো ফ্রন্টিয়ার টেকনোলজির সঙ্গে সহজেই পরিচিত হতে পারে এ জন্য দেশজুড়ে ৩০০ স্কুল অভ্ ফিউচার স্থাপন করা হচ্ছে। এর মাধ্যমে তারা প্রযুক্তিজ্ঞান আহরণ করে নিজেদের দক্ষ করে তুলতে সক্ষম হবে।

#

শহিদুল/পাশা/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/১৮৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৫৪৩৭

সংসদ সদস্য একাব্বর হোসেনের মৃত্যুতে কৃষিমন্ত্রীর শোক

ঢাকা, ১ অগ্রহায়ণ (১৬ নভেম্বর) :

          টাঙ্গাইল-৭ আসনের সংসদ সদস্য এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ একাব্বর হোসেনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী ও টাঙ্গাইল-১ আসনের সংসদ সদস্য ড. মোঃ আব্দুর রাজ্জাক।

          যুক্তরাজ্য সফররত কৃষিমন্ত্রী আজ এক

2021-11-16-16-19-b3e45bb41a8d5841949db4573490d91b.doc 2021-11-16-16-19-b3e45bb41a8d5841949db4573490d91b.doc

Share with :

Facebook Facebook