তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd নভেম্বর ২০২১

তথ্যবিবরণী ২৩ নভেম্বর ২০২১

তথ্যবিবরণী                                                                                                নম্বর: ৫৫৪৫

 

অন্টারপ্রেনিয়র সাপ্লাইচেইন তৈরি করতে একটি অভিভাবক পোর্টাল তৈরি করা হবে

                                                                      -- আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) : 

 

            তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন,  সাইবার সিকিউরিটি বিষয়ে সচেতনতা সৃষ্টি, ভবিষ্যৎমুখী লার্নিং ইকোসিস্টেম ও ‘অন্টারপ্রেনিয়র সাপ্লাইচেইন’ তৈরি করতে একটি অভিভাবক পোর্টাল তৈরি  করা হবে।

 

            প্রতিমন্ত্রী আজ ইউএনডিপির উদ্যোগে বাংলাদেশের উদ্যোক্তা ইকোসিস্টেমের ওপর প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে ডিজিটাল প্ল্যাটফর্মে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

            পলক বলেন, অনেক অভিভাবকই এখনো ‘অন্টারপ্রেনিয়র সাপ্লাইচেইন’ সম্পর্কে পরিচিত নন।  তারা জানেন না, বিশ্বের শীর্ষ ১০ ধনীই প্রযুক্তি উদ্যোক্তা। তাই আমরা তাদের সচেতন করতে ইউএনডিপির সহযোগিতা চাইবো।

 

            তিনি বলেন, সরকার চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী তারুণ্য জনশক্তি গড়ে তুলতে স্কুল অভ্‌ ফিউচার, অ্যাডভান্সড ডিজিটাল ল্যাব, স্পেশালাইজড ল্যাব, আইটি বিজনেস ইনকিউবেশন সেন্টার, শেখ হাসিনা আইইটি ট্রেনিং ইনকিউবেশন সেন্টার এবং শেখ হাসিনা ইনস্টিটিউশন অভ্‌ ফ্রন্টিয়ার টেকনলোজি প্রতিষ্ঠা করছে। এরইমধ্যে আমরা ১৬৯টি কোম্পানিকে মূলধন সহায়তা দিয়েছি এবং স্টার্টআপ বাংলাদেশ থেকে ৩৮ মিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হয়েছে। আরো ১৫০টি স্টার্টআপ তহবিল পাওয়ার তালিকায় রয়েছে। এ জন্য জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) ইয়্যুথ কো-ল্যাব ও ইয়ং বাংলা ইয়্যুথকে উদ্ভাবনী প্রকল্প গ্রহণের আহ্বান জানান তিনি।

 

            ইউএনডিপি, আইডিবি, সিটি ফাউন্ডেশন, স্টার্টআপ বাংলাদেশ ও লাইফ ক্যাসেল পার্টনার যৌথভাবে এই প্রতিবেদন প্রকাশ করে।  প্রতিবেদনটি বাংলাদেশে তরুণ উদ্যোক্তাদের নিয়ে একটি টেকসই ইকোসিস্টেম গড়ে তুলতে প্রয়োজনীয় রিসোর্স হিসেবে কাজে লাগবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। 

 

            এ সময় তিনি জানান, তথ্য প্রযুক্তির সবিশেষ ব্যবহার নিশ্চিত করে মানসম্মত শিক্ষাপ্রদানে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়াতে আজ প্রধানমন্ত্রী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে আরো ১০ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের অনুমোদন দিয়েছেন। আশা করা যাচ্ছে আগামী ৫ বছরের মধ্যে ৩৫ হাজারের মাধ্যমে ২৩ শতাংশ ল্যাবের কাজ শেষ হবে।  

 

            পলক আরো বলেন, আজ প্রধানমন্ত্রী আমাদের বহুপ্রতিক্ষিত ‘ডিজিটাল সংযোগ স্থাপন’ প্রকল্পের অনুমোদন দিয়েছেন। এর মাধ্যমে আমরা উপজেলা পর্যায়ে ৫৫৫টি ডিজিটাল সার্ভিস ইমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং সেন্টার (ডিসেট) স্থাপন করবো। এখান থেকে তরুণ উদ্যোক্তারা সরকারি সেবা দেয়ার পাশাপাশি শিক্ষিত তরুণদের প্রশিক্ষণ দেবে যেনো তারা নিজের শহর থেকেই ফ্রিল্যান্সিং করতে পারেন। উচ্চগতির ইন্টারনেট ব্যবহার করে তারা ঘরে বসেই মর্যাদাপূর্ণ আয় করতে পারবেন।

 

            ইউএনডিপি আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী, ইয়্যুথ কো ল্যাব ব্যাংককের পলিসি স্পেশালিস্ট ইলি হরক, লাইফ ক্যাসেল সিইও বিজন ইসলাম, স্টার্টআপ বাংলাদেশের হেড অভ্‌ পোর্ট ফোলিও বিজনেস  হাসান এ আরিফ, সিটি ফাউন্ডেশনের কর্মকর্তা রাজেশ শেখারন, ইসলামি উন্নয়ন ব্যাংক গ্রুপের আঞ্চলিক ব্যবস্থাপক মাহমুদ সোলাইমান অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।

#

শহিদুল/নাইচ/এনায়েত/সঞ্জীব/রফিকুল/সেলিম/২০২১/২০:৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                          নম্বর:  ৫৫৪৪

 

রাষ্ট্রপতির সাথে মালদ্বীপের উপরাষ্ট্রপতির সাক্ষাৎ

 

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর):

          আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে সফররত মালদ্বীপের উপ-রাষ্ট্রপতি ফয়সাল নাসিম সাক্ষাৎ করেন।

          বঙ্গভবনে মালদ্বীপের উপরাষ্ট্রপতিকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেন, বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক বিদ্যমান এবং ক্রমান্বয়ে বাণিজ্য-বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে তা সম্প্রসারিত হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে মালদ্বীপের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এর মাধ্যমে দু’দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। রাষ্ট্রপতি আশা করেন, মালদ্বীপের উপরাষ্ট্রপতির এ সফরের মাধ্যমে বাংলাদেশের সাথে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক আগামীতে আরো সম্প্রসারিত হবে। জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ ও মালদ্বীপ উভয় ঝুঁকিপূর্ণ দেশ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা ও দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ ও মালদ্বীপ একযোগে কাজ করতে পারে।

          রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মোঃ ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

 

#

 

ইমরানুল/নাইচ/এনায়েত/রফিকুল/রেজাউল/২০২১/২০৪০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                নম্বর: ৫৫৪৩

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন

জাতীয় বাস্তবায়ন কমিটির ১২তম সভা অনুষ্ঠিত

 

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) : 

 

          জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির ১২তম সভা আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। আগামী ১৬-১৭ ডিসেম্বর ‘মহাবিজয়ের মহানায়ক’ প্রতিপাদ্যে মুজিববর্ষ ও বিজয়ের সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান এবং টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান আয়োজনসহ বিবিধ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে এ সমন্বয় সভার আয়োজন করা হয়।

 

          অনুষ্ঠানের শুরুতে সভায় উপস্থিত সবাইকে স্বাগত জানিয়ে আগামী ১৬-১৭ ডিসেম্বর জাতীয় সংসদ ভবণের দক্ষিণ প্লাজায় মুজিববর্ষ এবং বিজয়ের সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান আয়োজনের রূপরেখা তুলে ধরেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। ‘মহাবিজয়ের মহানায়ক’ প্রতিপাদ্যে আয়োজিত এ অনুষ্ঠান সুষ্ঠুভাবে আয়োজনের লক্ষ্যে তিনি প্রধানমন্ত্রীর সদয় নির্দেশনা সম্পর্কে সবাইকে অবহিত করেন।

 

          আগামী ২৯ নভেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় কমিটি এবং বাস্তবায়ন কমিটির সদস্যবৃন্দের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধাজ্ঞাপনের জন্য “টুঙ্গিপাড়া: হৃদয়ে পিতৃভূমি” শিরোনামে অনুষ্ঠান আয়োজনের প্রাথমিক পরিকল্পনা ছিল। অনুষ্ঠানটি এস.এস.সি এবং এইচ.এস.সি পরীক্ষার কারণে জানুয়ারি মাসের যে কোনো সুবিধাজনক সময়ে আয়োজনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সদয় নির্দেশনা প্রদান করেছেন বলে জানান প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। এছাড়া, সভায় বাস্তবায়ন কমিটি কর্তৃক মুজিববর্ষ উপলক্ষ্যে বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আলোকপাত করা হয় এবং বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা উৎসব আয়োজন ও  বাস্তবায়ন কমিটির কয়েকটি প্রকাশনাসহ  বিভিন্ন বিষয়ের ওপর আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

 

          সভায় কমিটির অনেক সদস্য ভার্চুয়ালিও অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন  তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, শিক্ষামন্ত্রী  ডা. দীপু মনি, পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী  ইয়াফেস ওসমান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল,  প্রাথমিক ও গণশিক্ষা  প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন, পররাষ্ট্র  প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম,  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক,  জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন,  গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সংসদ সদস্য অসীম কুমার উকিল ও আরমা দত্ত, শিক্ষা সচিব মোঃ মাহবুব হোসেন, তথ্য ও সম্প্রচার সচিব মোঃ মকবুল হোসেন, বাস্তবায়ন কমিটির অন্যান্য সদস্য এবং কমিটির কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

#

 

নাসরীন/নাইচ/রাহাত/এনায়েত/সঞ্জীব/রফিকুল/সেলিম/২০২১/২০:০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                নম্বর: ৫৫৪২ 

 

কারিগরি শিক্ষা ব্যবস্থার আরো উন্নয়ন করা হবে

                                   -- শিক্ষা উপমন্ত্রী

 

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) : 

 

          শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, দেশের কারিগরি শিক্ষা ব্যবস্থার আরো উন্নয়ন করা প্রয়োজন। তিনি আজ রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশন ও জার্মান উন্নয়ন সংস্থা এফইএস, বাংলাদেশের যৌথ  আয়োজনে ‘বাংলাদেশের কারিগরি শিক্ষা ব্যবস্থার উন্নয়ন: জার্মানির অভিজ্ঞতা থেকে শিক্ষা’ শীর্ষক পলিসি পেপার উপস্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

 

          উপমন্ত্রী বলেন, মানসম্মত কারিগরি শিক্ষা নিশ্চিত করতে ইতোমধ্যে কারিক্যুলাম পরিবর্তন, শিল্পের চাহিদা অনুসারে কার্যকর ও বিষয়ভিত্তিক কোর্সের সংখ্যা বাড়ানোসহ নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, কারিগরি খাতে শিক্ষক কর্মচারীর শূন্য পদ পূরণ করে নতুন নতুন প্রতিষ্ঠান স্থাপন করার কাজ এগিয়ে চলেছে। এ সময় মানসম্মত কারিগরি শিক্ষা নিশ্চিত করা সরকারের অন্যতম অগ্রাধিকার বলেও জানান শিক্ষা উপমন্ত্রী।

 

          অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ হেলাল উদ্দিন ও এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান বক্তৃতা করেন।

         

#

 

জাহিদ/রাহাত/এনায়েত/সঞ্জীব/সেলিম/২০২১/১৮৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                নম্বর: ৫৫৪১

 

বিচার বিভাগকে স্বয়ংসম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা করতে চায় সরকার

                                                                          -- আইনমন্ত্রী

 

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) : 

 

          আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিচার বিভাগকে স্বয়ংসম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা করে দিতে চায়। যাতে জনগণ ন্যায্য বিচার পায় এবং বিচারকরা সঠিকভাবে বিচার কাজ করতে পারেন। বিচারকদের গাড়ি দেওয়ার মূল উদ্দেশ্যও তাই।

 

          আজ রাজধানীর নিবন্ধন অধিদপ্তর প্রাঙ্গণে বিচারকদের মাঝে গাড়ির চাবি হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন আইনমন্ত্রী। এসময় মন্ত্রী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, সন্ত্রাস বিরোধী ট্রাইব্যুনাল, মানব পাচার ট্রাইব্যুনাল, সাইবার ট্রাইব্যুনাল ও চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারকদের ব্যবহারের জন্য ২৭টি কার এবং দু’টি মাইক্রোবাসের চাবি হস্তান্তর করেন।

 

          ১২ কোটি ১৩ লাখ ৭৪ হাজার ৫০০ টাকা ব্যয়ে ক্রয়কৃত কার ও মাইক্রোবাস হস্তান্তর অনুষ্ঠানে আনিসুল হক বলেন, আমরা দেখেছি বিচার বিভাগের বিচারকগণ রিক্সা করে বা বেবি ট্যাক্সি করে কিংবা মাইক্রোবাসে করে  চলাফেরা করতেন। সেই অবস্থা পরিবর্তন করার জন্য সকল জেলা জজদের গাড়ি দেওয়া হয়ে গেছে। এরপর অতিরিক্ত জেলা জজদের গাড়ি দেওয়া হয়েছে।

 

          মন্ত্রী আরো বলেন, ২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ সম্পূর্ণভাবে পৃথকীকরণ করা হয়। এই পৃথকীরণের কারণে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেসি আলাদা হয়ে যায় এবং বিচার বিভাগে ভৌত অবকাঠামো সম্পূর্ণভাবে পুনর্বিন্যস্ত করতে হয়।

 

          মন্ত্রী বলেন, সরকার বিশ্বাস করে বিচার বিভাগের  অবকাঠামো সঠিকভাবে বিন্যস্ত করা গেলে বিচারকদের স্বাধীনভাবে বিচার করার ভিত্তি তৈরি হবে। সে কারণেই বিচার বিভাগের অবকাঠামো তৈরির ওপর জোর দেওয়া হয়েছে। ৬৪টি জেলায় ১০ তলা বিশিষ্ট নতুন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসি ভবন তৈরির প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৩০টি জেলায় ম্যাজিস্ট্রেসি ভবন উদ্বোধন করা হয়েছে।

 

          এ সময় আইন ও বিচার বিভাগের সচিব মোঃ গোলাম সারোয়ার, যুগ্মসচিব বিকাশ কুমার শাহাসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

#

 

রেজাউল/রাহাত/এনায়েত/সঞ্জীব/সেলিম/২০২১/১৮০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর: ৫৫৪০

 

বাংলাদেশে স্পোর্টস ট্যুরিজম বিকাশে সহযোগিতা করবে মালদ্বীপ

 

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর):

          বাংলাদেশে ‘স্পোর্টস ট্যুরিজম’ বিকাশে মালদ্বীপ সহযোগিতা করবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল। তিনি আজ হোটেল ইন্টারকন্টিনেন্টালে  বাংলাদেশে সফররত মালদ্বীপের উপরাষ্ট্রপতি ফয়সাল নাসিমের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ শেষে এ কথা জানান।

          বৈঠকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, মালদ্বীপ আমাদের বন্ধু ও প্রতিবেশী রাষ্ট্র।  যুব ও ক্রীড়ার উন্নয়নে বাংলাদেশ এবং মালদ্বীপ একযোগে কাজ করতে পারে। বিশেষ করে মালদ্বীপের স্পোর্টস ট্যুরিজমের অভিজ্ঞতাকে বাংলাদেশ কাজে লাগাতে চায়। পর্যটন নগরী কক্সবাজারে রয়েছে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত। এখানে স্পোর্টস ট্যুরিজম গড়ে তুলতে চাই।  এটি আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

          প্রতিমন্ত্রী আরো বলেন, দেশের এক তৃতীয়াংশ তরুণ জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে রূপান্তরের লক্ষ্যে আধুনিক ও সময়োপযোগী প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রশিক্ষিত ও দক্ষ এ জনশক্তি  মালদ্বীপে রফতানির মাধ্যমে উভয় দেশ উপকৃত হতে পারে।  এছাড়া দুই দেশের মধ্যে প্রশিক্ষণসহ বিভিন্ন যুব বিনিময় কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে যুব উন্নয়নে উভয় দেশ দৃষ্টান্ত স্হাপন করতে পারে।

          মালদ্বীপের উপরাষ্ট্রপতি  ফয়সাল নাসিম বাংলাদেশের ক্রিকেটের ভূয়সী প্রশংসা করেন এবং মালদ্বীপে ক্রিকেটের উন্নয়নে বাংলাদেশের সহযোগিতা কামনা করেন। তিনি বাংলাদেশ ক্রিকেট দলকে মালদ্বীপ সফরের আমন্ত্রণ জানান। ফয়সাল নাসিম বাংলাদেশ থেকে অভিজ্ঞ ক্রিকেট কোচ ও খেলোয়াড়  প্রেরণের অনুরোধ জানান এবং এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের আগ্রহও প্রকাশ করেন। এছাড়া তিনি ফুটবল, টেবিল টেনিস,  বাস্কেটবল, ব্যাডমিন্টন, কারাতে,  জুডো, তায়কোয়ান্দো, সার্ফিং সহ অন্যান্য খেলাতেও বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে  প্রশিক্ষণসহ বিভিন্ন ক্রীড়া বিনিময় কার্যক্রম চালু এবং ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের উদ্যোগ গ্রহণের কথা জানান।

          দ্বিপাক্ষিক এ বৈঠকে বাংলাদেশের পক্ষে  যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর নেতৃত্বে অংশগ্রহণ করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনোয়ারুল ইসলাম সরকার ও মোঃ মোশাররফ হোসেন মোল্লা, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আজহারুল ইসলাম খান, বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাজহারুল হক, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহ ও মন্ত্রণালয়ের  উপসচিব আবু নাছের ভুঞা এবং বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি খন্দকার হাসান মুনীর।

          অপরদিকে, মালদ্বীপের পক্ষে বৈঠকে ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিমের নেতৃত্বে  উপস্থিত ছিলেন উচ্চ শিক্ষামন্ত্রী ড. ইব্রাহিম হাসান, স্বাস্থ্য মন্ত্রী আহমেদ নাসিম, পররাষ্ট্র সচিব আবদুল গফুর মোহাম্মদ, বাংলাদেশস্হ মালদ্বীপের রাষ্ট্রদূত শিরুজিমাত সমীর ও উপরাষ্ট্রপতির  চিফ এক্সিকিউটিভ নাজরা নাসিম উপস্থিত ছিলেন।

#

 

আরিফ/পাশা/রাহাত/সঞ্জীব/রেজাউল/২০২১/১৮১০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর: ৫৫৩৯

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর):

 

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ১৯ হাজার ৫৬৮ জনের নমুনা পরীক্ষা করে ২৮৪ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে।  এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৭৪ হাজার ৬৩৬ জন। 

 

          গত ২৪ ঘণ্টায় ৩ জন মৃত্যুবরণ করেছেন। এ পর্যন্ত ২৭ হাজার ৯৫৮ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ৮৫৫ জন।

 

#

 

কবীর/পাশা/রাহাত/সঞ্জীব/রেজাউল/২০২১/১৭২৮ ঘণ্টা

 

Handout                                                                                                                    Number : 5538

Maldives keen to recruit professionals, doctors from BD

Dhaka, (23 November) : 

            Maldives expressed keen interest to recruit specialized professionals and medical doctors from Bangladesh. The visiting Maldivian Vice President Faisal Naseem has expressed his eagerness while Foreign Minister Dr. A K Abdul Momen called on him.

            Naseem who arrived at Dhaka on Monday for a three day official visit from 22-24 November.

            Both the leaders reviewed the entire spectrum of bilateral relations, discussed ways and means for further strengthening cooperation and exchanged views on regional and international issues. Bangladesh and Maldives emphasized the importance of further deepening the bilateral relations.

            Dr. Momen stated that Bangladesh attaches high importance to Maldives which are rooted in shared religion, culture and values. He recalled that the state visit of President of Maldives on the occasion of Birth Centenary of the Father of Nation Bangabandhu Sheikh Mujibur Rahman and Golden Jubilee of the Independence of Bangladesh on 17-19 March 2021 had contributed to advancing Bangladesh-Maldives bilateral relations to a great extent. He thanked the Government of Maldives through Vice President for the gift of 2 lac Covid-19 vaccines for the people of Bangladesh.

            Both the leaders agreed to work for establishing direct shipping line between Chattogram and Malé and enhancing bilateral trade. Dr. Momen assured Vice President to extend necessary assistance in providing medical education, training and skill development in various areas in Maldives. He stated that Bangladeshi expatriate workers in Maldives are diligently contributing to the host economy.

            The Vice President of Maldives is accompanied by among others, two Cabinet Ministers and Foreign Secretary of Maldives. On Bangladesh side, Foreign Minister was accompanied by Foreign Secretary Ambassador Masud Bin Momen and other senior officials of the Ministry of Foreign Affairs.

            Earlier in the day, Mr. Faisal paid tribute to the memories of the Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman at Bangabandhu Memorial Museum, in Dhanmondi with floral wreath. He is expected to meet few Cabinet Ministers and President of the People’s Republic of Bangladesh during the visit.

#

Mohsin Reza/ Parikshit/Shammi/Zashim/Masum/2021/1628 Hrs                                                                                                    
Handout                                                                                                                                 Number : 5537

Bangladesh mission in New Delhi observes Armed Forces Day

New Delhi, (23 November) : 

Bangladesh High Commission in New Delhi has observed the Armed Forces Day on Monday (November 22), marking the founding of Army, Navy and Air Force during the  Liberation War of Bangladesh in 1971.

The High Commission hosted a reception in Bangabandhu Hall of its chancery to mark the 50th  Armed Forces day by paying homage to the Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman and the martyrs of the Liberation War of 1971.

To celebrate this special day, Union Minister for Defence of India Shri Rajnath Singh was present as chief guest. High Commissioner to India Muhammad Imran, Chief of Army Staff- General Manoj Mukund Naravane, Chief of Air Staff-Chief Marshal Vivek Ram Chaudhury and Chief of Naval Staff- Admiral Karambir Singh were also present as special guests among other dignitaries.

Shri Rajnath Singh in his speech mentioned that Bangabandhu Sheikh Mujibur Rahman was the ray of hope during the war of liberation in 1971. He recalled the recent visit of Prime Minister of India Shri Narendra Modi to Bangladesh during the celebration of birth centennial of Bangabandhu. He further mentioned that the bilateral relationship between Bangladesh and India is now achieved the highest level and it will be strengthen till further.

Bangladesh High Commissioner to India Muhammad Imran also spoke on the occasion.

This year Bangladesh is celebrating the ‘Golden Jubilee’ of its independence and the birth centenary of the Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman. Bangladesh and India is also observing their 50th year of diplomatic relation and defence ties between these two countries.

 #

Parikshit/Shammi/Zashim/Masum/2021/1525 Hrs                                                                                                    

 

 

 

Handout                                                                                                                                 Number : 5536

50th Armed Forces Day observed in Colombo

Colombo, (23 November) :

Bangladesh High Commission in Colombo observed the 50th Armed Forces Day of Bangladesh with befitting festivity and grandeur on November 21. Defence Adviser Commodore Shafiul Bari hosted a reception followed by dinner in a local hotel. Defence Secretary of Sri Lanka General (Retd) Kamal Gunaratne was present there as the Chief guest. Chief of Defence Staff and Commander of the Army General L H S C Silva, Commander of the Navy Vice Admiral D N S Ulugetenne and Commander of the Air Force Air Marshal S K Pathirana were also present there.

High Commissioner of Bangladesh to Sri Lanka Tareq Md. Ariful Islam in his speech recalled the significance of the Day and highlighted the contribution of Armed Forces to nation building as well as to maintenance of global peace and security through participation in UN peace keeping operations. 

Defence Secretary of Sri Lanka Kamal Gunarantne in his speech recalled the glorious history of Bangladesh Armed Forces and their contribution to the liberation war of Bangladesh and highlighted the existing excellent bilateral cooperation between the two countries particularly between the two-Armed Forces. He praised the remarkable socio-economic achievement of Bangladesh.     

#

Parikshit/Shammi/Zashim/Masum/2021/1525 Hrs
তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৫৫৩৫

 

মালদ্বীপের উপ-রাষ্ট্রপতির সাথে প্রবাসী কল্যাণ মন্ত্রীর বৈঠক

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর):

­

          মালদ্বীপের উপ-রাষ্ট্রপতি ফয়সাল নাসিমের সাথে প্রবাসী কল্য্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এর বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

          আজ সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টাল-এ বৈঠকটি অনুষ্ঠিত হয়।

          বৈঠকে মালদ্বীপের উপ-রাষ্ট্রপতি ফয়সাল নাসিম বলেছেন, মালদ্বীপ ও বাংলাদেশ প্রায় এক ও অভিন্ন সংস্কৃতির দেশ। সুদূর অতীতকাল থেকে দু’দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে। তিনি আরো বলেন, বাংলাদেশের কর্মীরা মালদ্বীপের বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

          মালদ্বীপে অবস্থানরত সকল বাংলাদেশি কর্মীকে ভ্যাকসিনেশনের আওতায় আনার জন্য মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী। বাংলাদেশি কর্মীরা যাতে নিয়মতান্ত্রিকভাবে মালদ্বীপসহ সকল গন্তব্য দেশে অবস্থান করেন সে বিষয়ে সরকারের দৃঢ় অবস্থান তুলে ধরেন ইমরান আহমদ।

          এছাড়াও তাঁরা বৈঠকে মালদ্বীপের শ্রমবাজার পরিস্থিতি এবং দু’দেশের সৌহার্দ্যপূর্ণ সম্প্রীতি নিয়ে আলোচনা করেন।

          এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন মালদ্বীপের উচ্চশিক্ষামন্ত্রী ড. ইবরাহিম হাসান ও স্বাস্থ্যমন্ত্রী আহমেদ নাসিম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, মালদ্বীপের পররাষ্ট্র সচিব আব্দুল গফুর মোহাম্মদ, ঢাকায় নিযুক্ত মালদ্বীপের রাষ্ট্রদূত শিরুজিমাথ সমির, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র মহাপরিচালক মোঃ শহীদুল আলম, এনডিসি।

#

 

রাশেদ/পরীক্ষিৎ/শাম্মী/জসীম/শামীম/২০২১/১৬১০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ৫৫৩৪


আমন সংগ্রহ অভিযান জোরদারের আহ্বান খাদ্যমন্ত্রীর

 

ঢাকা, ৮ অগ্রহায়ণ (২৩ নভেম্বর) :    

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষকের আমন ফসল উৎপাদন ভালো হয়েছে। সরকার আমন ধান ও চালের যৌক্তিক দামও নির্ধারণ করেছে। এসময় সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে আমন সংগ্রহ অভিযান সফল করতে খাদ্য বিভাগের মাঠ কর্মকর্তাগণকে আরো মনোযোগী হওয়ার আহবান জানান তিনি।

আজ সচিবালয়ে তাঁর অফিস কক্ষ থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ‌‘অভ্যন্তরীণ আমন সংগ্রহ অভিযান ২০২১-২২ এর রাজশাহী ও রংপুর বিভাগের অগ্রগতি পর্যালোচনা সভায়’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যে সকল জেলায় নির্ধারিত সময়ের আগেই প্রকিউরমেন্ট শতভাগ অর্জিত হবে, প্রয়োজনে তাদের আরো বরাদ্দ দেওয়া হবে। যে সকল জেলায় লক্ষ্যমাত্রা অর্জন হবেনা তাদের জবাবদিহি করতে হবে। উত্তরাঞ্চলকে শস্যভান্ডার উল্লেখ করে তিনি বলেন, এ অঞ্চল থেকে বেশি ধান সংগ্রহের চেষ্টা করতে হবে। ধান-চাল সংগ্রহকালে কোন কৃষক কিংবা মিল মালিক যেন হয়রানির শিকার না হয় সেটিও নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান মন্ত্রী।

মিল মালিকদের উদ্দেশ্যে খাদ্যমন্ত্রী বলেন, দেশে ধান চালের অভাব নেই। বিগত সময়ে ২৯ লাখ মেট্রিক টন আমদানির অনুমতি দিলেও আমদানি হয়েছে ৮ লাখ মেট্রিক টন। এই সময়ে দেশে চালের অভাব হয়নি। এতে প্রমাণ হয় চালের যথেষ্ঠ মজুত থাকা সত্ত্বেও কেউ কেউ চালের মজুদ নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে।

মন্ত্রী আরো বলেন, মিল মালিকদের শুধু লাভের কথা চিন্তা করলেই হবেনা.ভোক্তার দিকেও নজর রাখতে হবে। এসময় তিনি মিল মালিকদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন‍ ‘ক্ষুধামুক্ত বাংলাদেশ’ গড়তে সহযোগী হওয়ার আহবান জানান।

জানুয়ারি মাসের মধ্যে আমন সংগ্রহ সম্পন্ন করতে খাদ্য বিভাগের মাঠ কর্মকর্তাগণকে তৎপর হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এখন আবহাওয়া অনুকূলে আছে। এখনই প্রকিউরমেন্ট জোরদার করতে হবে।   অবৈধ মজুতদারীর বিরুদ্ধে মনিটরিং জোরদার হবে উল্লেখ করে তিনি বলেন,ফুড গ্রেড লাইসেন্স ছাড়া কেউ খাদ্য শস্য মজুদ করতে পারবেনা। ফুড গ্রেড লাইসেন্সধারীকে পাক্ষিক ক্রয় বিক্রয়ের প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে বলে জানান তিনি।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম এর সভাপতিত্বে সভায় মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বক্তৃতা করেন। খাদ্য অধিদপ্তরের রাজশাহী ও রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক,খাদ্য বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও মিল মালিকগণ সভায় ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

 

#

কামাল/পরীক্ষিৎ/শাম্মী/জসীম/মাসুম/২০২১/১৫০০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                   &nbs

2021-11-23-15-21-c59b7077a26d84041f7b956916245f8d.doc 2021-11-23-15-21-c59b7077a26d84041f7b956916245f8d.doc

Share with :

Facebook Facebook