তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st নভেম্বর ২০১৯

তথ্যবিবরণী ২১/১১/২০১৯

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৪২৩
 
 
কৃষিপন্যের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরানি¦ত করতে হবে
                                                                                            --- কৃষিমন্ত্রী
 
ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :
কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষিজাত পন্যের উৎপাদন বৃদ্ধিকরণ, প্রক্রিয়াজাতকরণ, মুল্য সংযোজন করে রপ্তানির মাধ্যমে দেশের অর্থনীতির উন্নয়নের মাধ্যমে কৃষকের মুখে হাসির ফুটাতে হবে। বাংলাদেশ এগ্রো প্রসেসরস এসোসিয়েশন (বাপা) যে ভাবে এগিয়ে যাচ্ছে এর ধারাবাহিকতা বজায় থাকলে আগামী বছর ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপ্রো মেলায় প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
আজ রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৩ দিনব্যাপী (২১-২৩) ৭ম বাপা ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, কৃষির ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করতে সরকারের পক্ষ হতে সহযোগিতা করা হবে। ফুড প্রসেসিং সেক্টর এবং এর সঙ্গে জড়িত সব  প্রতিষ্ঠানের বিকাশ এবং সাবির্ক সমন্বয় নিশ্চিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন আরো বেগবান হবে। এই কাজে বাংলাদেশে পাইনিয়ার প্রাণ গ্রুপকে আন্তরিক ধন্যবাদ জানান তিনি। শেষে মন্ত্রী মেলার স্টল পরিদর্শন করেন।
উল্লেখ্য, সরাসরি ফুড প্রসেসিং সেক্টরের সঙ্গে যুক্ত ১৫টি দেশের প্রায় ৩শ’টি প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করেছে। বাপা ১শ’ ৪৪টি দেশে প্রক্রিয়াজাত খাদ্য রপ্তানি করছে, গত অর্থবছরে রপ্তানির মাধ্যমে ৩শ ৭২ মিলিয়ন ডলার আয় করেছে। ২০২১ সালে রপ্তানি ১ বিলিয়ন ডলারে উন্নীত করতে নিরলন কাজ করছে বাপা।
বাপার সভাপতি ফখরুল ইসলাম মুন্সির সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার (দায়িত্বে) বিশ্বদ্বীপ দে, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সাইয়েদা সরোয়ার জাহান; এফএও এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ রর্বাট ডগলাস সিম্পসন; কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক-সহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
#
গিয়াস/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৯/১৯৩৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৪২২

 

সমন্বিত উন্নয়নে বিদ্যুৎ বাণিজ্য তাৎপর্যপূর্ণ অবদান রাখছে

                                                    --- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দক্ষিণ এশিয়ার রাষ্ট্রসমূহের ভূ-রাজনৈতিক অবস্থার সমন্বিত উন্নয়নে বিদ্যুৎ বাণিজ্য তাৎপর্যপূর্ণ অবদান রাখছে। এ অঞ্চলে বিদ্যুৎ বিনিময় দ্রুত অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা করবে। সুষম উন্নয়নের জন্য প্রযুক্তি ও অভিজ্ঞতাও বিনিময় করা যেতে পারে।

          প্রতিমন্ত্রী আজ নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত ‘পাওয়ার সামিট-২০১৯’ এ মূলপ্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ভারত থেকে ১১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে। নেপাল ও ভুটান থেকেও বিদ্যুৎ আমদানি করতে ইচ্ছুক। বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা ভারতের সেভেন সিস্টারস রাজ্যসমূহে বাড়ানো যেতে পারে। আঞ্চলিক পাওয়ার মিক্স, গ্রিড কোড, অভিজ্ঞতা বিনিময়, নবায়ণযোগ্য জ্বালানি, সোলার হোম সিস্টেম ইত্যাদি ক্ষেত্রে একসাথে কাজ করার সুযোগ রয়েছে। এই সুযোগগুলো কাজে লাগানো গেলে আগামীতে শক্তিশালী দক্ষিণ এশিয়া গড়ে তোলা সম্ভব হবে।

          নেপাল আশা করছে এই ‘পাওয়ার সামিট-২০১৯’ আইনগত, অবকাঠামোগত ও কারিগরি বিষয়ক সার্বিক সহযোগিতা বৃদ্ধি করবে। বিনিয়োগে সহায়ক পরিবেশ সৃষ্টি করবে। বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা বাড়ানোর জন্য এ সময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী দ্বি-পাক্ষিক, ত্রি-পাক্ষিক ও বহু-পাক্ষিক সমন্বয় সভার ওপর গুরুত্ব   দেন।

          অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নেপালের জ্বালানি, পানি ও কৃষি মন্ত্রী Barshaman Pun, ভুটানের অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী Loknath Sharma ও নেপালের ইন্ডিপেন্ডেন্ট পাওয়ার প্রডিউসর এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট Kumar Pandey বক্তব্য রাখেন।

#

আসলাম/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৯/১৯৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর :  ৪৪২১

 

নিরাপদ ও উন্নত বাংলাদেশ গড়তে দুর্নীতিবিরোধী অভিযান চলছে

                   -- ধর্ম প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :

 

          ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ বলেছেন,  সরকার ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নিরাপদ ও উন্নত বাংলাদেশ উপহার দেওয়ার লক্ষ্যে চলমান দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করছে। দুর্নীতিবিরোধী এ অভিযান সফল করতে তরুণ, যুবক, ছাত্র-শিক্ষক নির্বিশেষে সকল শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

 

প্রতিমন্ত্রী আজ ঢাকায় ইউরোপিয়ান ইউনিভার্সিটি অভ্‌ বাংলাদেশ এর  সম্মেলন  কক্ষে ব্যবসায় প্রশাসন অনুষদ আয়োজিত বিজনেস বাজ্‌ সিজন-২ এর পুরস্কার  বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা নিয়ে দেশ গড়ার শপথ গ্রহণ করতে হবে। সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়তে নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষার পাশাপাশি দেশপ্রেম, নিষ্ঠা আর ত্যাগের প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। 

 

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অভ্‌ বাংলাদেশ এর ভাইস চ্যান্সেলর  ড. মকবুল আহমেদ খানের সভাপতিত্বে  অনুষ্ঠিত  সভায় আরো বক্তব্য রাখেন রেজিস্ট্রার এ এফ এম গোলাম হোসাইন-সহ বিশ্ববিদ্যালয়ের অনুষদবর্গ। 

 

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতি দিয়ে  ধর্ম প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ, বীর মুক্তিযোদ্ধা মুন্সী আঃ রহমান,  বীর মুক্তিযোদ্ধা গোলাম মোহাম্মদ খান মিরাজকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

 

পরে প্রতিমন্ত্রী বিজনেজ এডমিনিস্ট্রেশন ফ্যাকাল্টি আয়োজিত Business  Buzz Season-2 এর বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

  #

আনোয়ার/ফারহানা/রাহাত/মোশারফ/সেলিম/২০১৯/১৮২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৪২০

 
জাতির পিতার নামে আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হবে
                                                  --- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী
 
ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল বলেছেন, শিক্ষার্থীদের শারীরিক ও মানসিকভাবে বিকশিত করার লক্ষ্যে এ বছর সফলভাবে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় আগামী বছর থেকে কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি ক্রীড়াচর্চায় উদ্বুদ্ধ করতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করবে। এবং এ টুর্নামেন্টটি হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। জাতির পিতার জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।
আজ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট আয়োজনের লক্ষ্যে এক আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন। সভায় টুর্নামেন্ট আয়োজনের লক্ষ্যে সম্ভাব্য সময় ও ভেন্যু নির্ধারণে উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করা হয়।
যুব ও ক্রীড়া সচিব মোঃ আখতার হোসেন, আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুন উর রশীদ ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
#
আরিফ/ফারহানা/মোশারফ/জয়নুল/২০১৯/১৯১০ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৪১৯
 
 
আন্তর্জাতিক মানে উন্নীত হলো ওসমানী স্মৃতি মিলনায়তন
 
ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :
আন্তর্জাতিক মানে উন্নীত হলো রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন। ঢাকার নবাব আবদুল গনি রোডে অবস্থিত এবং মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক এম এ জি ওসমানীর নামে নামকরণকৃত প্রায় চার দশকের পুরনো এ মিলনায়তনটি সংস্কারের মাধ্যমে আধুনিকায়নের জন্য চলতি বছরের মার্চ মাসে কাজ শুরু করে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়াধীন গণপূর্ত অধিদপ্তর। ২০২০ সালের জুন মাসে শেষ হবার কথা থাকলেও নির্ধারিত মেয়াদের প্রায় সাত মাস পূর্বে মিলনায়তনটির সংস্কার ও আধুনিকায়ন কাজ শেষ হচ্ছে। 
আজ নবসজ্জিত ওসমানী স্মৃতি মিলনায়তন পরিদর্শন করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। এ সময় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদ উল্লা খন্দকার এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও গণপূর্ত অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং সংশ্লিষ্ট প্রকৌশলীগণ উপস্থিত ছিলেন।
পরিদর্শনকালে মন্ত্রী সম্পূর্ণ মিলনায়তন ঘুরে দেখেন এবং এটি পরিপূর্ণভাবে ব্যবহার উপযোগী করে তোলার জন্য কোনো ত্রুটি-বিচ্যুতি রয়েছে কিনা তা খতিয়ে দেখেন এবং তাৎক্ষণিকভাবে সমাধানে সংশ্লিষ্ট প্রকৌশলীদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।
আগামী ৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবসজ্জিত ওসমানী স্মৃতি মিলনায়তন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন-সহ এখানে বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক বিতরণ অনুষ্ঠানে যোগ দেবার কথা রয়েছে।
#
ইফতেখার/ফারহানা/রফিকুল/জয়নুল/২০১৯/১৯৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ৪৪১৮ 

 

জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর তথ্যভিত্তিক আর্কাইভ গড়ে তোলা হবে

 

ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :    

 

          বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর তথ্যভিত্তিক আর্কাইভ গড়ে তোলা হবে, যা হবে বঙ্গবন্ধু সম্পর্কিত সমৃদ্ধ তথ্যভাণ্ডার।

 

          আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সভাকক্ষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ে আর্কাইভ স্থাপন সংক্রান্ত সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

 

          তিনি বলেন,বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বছরব্যাপী কর্মসূচিতে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর তথ্যচিত্র, প্রামাণ্যচিত্র, বঙ্গবন্ধুর দুর্লভ ভাষণ, স্থিরচিত্র, প্রকাশিত সংবাদ, বই, গান, কবিতা এবং অন্যান্য তথ্য-উপাত্ত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, দেশি-বিদেশি প্রচার মাধ্যম এবং ব্যক্তি পর্যায় থেকে সংগ্রহের পর সেগুলো বাছাই করে প্রচার ও প্রকাশের ব্যবস্থা করা হবে। এছাড়া আগামী প্রজন্মের জন্য এসব দুর্লভ সংগ্রহ সহজলভ্য করতে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ের মিডিয়া সেল-এর তত্ত্বাবধানে সমৃদ্ধ আর্কাইভ গড়ে তোলা হবে।

 

          সভায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ে আর্কাইভ স্থাপন সংক্রান্ত কমিটির আহবায়ক ও জাতীয় আর্কাইভস এবং গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়া, প্রেস ইনস্টিটিউট অভ্‌ বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক জীনাত ইমতিয়াজ আলী ছাড়াও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, বাংলাদেশ জাতীয় জাদুঘর এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

#

নাসরীন/ফারহানা/মোশারফ/আব্বাস/২০১৯/১৮৪৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                        নম্বর :  ৪৪১৭

বিশ্ব টেলিভিশন দিবসে তথ্যমন্ত্রী
জাতি গঠনে অনন্য ভূমিকা রাখতে সক্ষম আমাদের টেলিভিশন

ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :

‘জাতি গঠনে আমাদের টেলিভিশন অনন্য ভূমিকা রাখতে সক্ষম’ বলেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ। বিশ্ব টেলিভিশন দিবস উপলক্ষে আজ রাজধানীর বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে আরটিভি’র সহায়তায় ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

‘কেমন আছে দেশের টেলিভিশন?’ শীর্ষক আলোচনায় মন্ত্রী বলেন, ‘শিশু-কিশোরসহ আমাদের পুরো জনগোষ্ঠীর ওপর টেলিভিশনের প্রভাব ব্যাপক। যে মাধ্যমের এতবড় প্রভাব, সেটিকে আমরা জাতি গঠনে বিশাল কাজে লাগাতে পারি। আমাদের নতুন প্রজন্মের মনন তৈরি এবং একই সাথে ভবিষ্যতের স্বপ্নের ঠিকানায় দেশকে পৌঁছানোর জন্য যেমন মেধা, মূল্যবোধ ও দেশাত্মবোধ সম্পন্ন জনগোষ্ঠী তৈরির সক্ষমতা আমাদের টেলিভিশনের রয়েছে।’

‘নতুন প্রজন্মের শিশু-কিশোরদের মধ্যে আত্মপ্রত্যয়, দেশাত্মবোধ, মমত্ববোধ ও মূল্যবোধের  উন্মেষ ঘটিয়ে পূর্ণাঙ্গ মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব আমাদেরই’ উল্লেখ করে ড. হাছান বলেন, অনুষ্ঠান তৈরি ও সাজানোর ক্ষেত্রে এই কাজগুলো যদি আমরা মাথায় রাখি, তাহলে যে অনুষ্ঠানই আমরা করি, সেটার মাধ্যমেই এ দায়িত্ব পালন সম্ভব।

সমাজের কল্যাণের দিকে দৃষ্টি রাখাকে টেলিভিশনের দায়িত্ববোধের অংশ বলে বর্ণনা করে মন্ত্রী বলেন, কিছু বিদেশি চ্যানেলে কিভাবে সংসার ভেঙে যাচ্ছে, পরকীয়া প্রেম হচ্ছে বা একে অপরের বিরুদ্ধে কূটচাল দিচ্ছে সেটি দেখাতে পারে। মানুষও এগুলো দেখতে আগ্রহী হতে পারে। কিন্তু দর্শকপ্রিয়তার জন্য আমাকেও সেটিই দেখাতে হবে তা নয়। সেটির বিপরীতে কি দেখালে জাতি গঠনে কাজে লাগবে, সমাজের কল্যাণে লাগবে, সেটাই গবেষণা করে বের করে দেখানোর জন্য আমরা যদি উদ্যোগ নিই, আমি মনেকরি সেটি আমাদের জাতি ও সমাজের কল্যাণে আসবে।

টেলিভিশন তথা সম্প্রচার জগতের নিয়মতান্ত্রিক প্রসারে সরকারের আন্তরিকতার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন,   ‘বিদেশি সিরিয়াল যেগুলো চলছে সেগুলোর অনুমতি লাগবে। কোনো কোনোটি অনুমতি নিয়েছে এবং যারা অনুমতি চেয়েছে, সেগুলো প্রক্রিয়াধীন। একটি সিনেমা মুক্তি পেতে হলে তাকে সেন্সর বোর্ড হয়ে অনুমতি নিতে হয়। বিদেশি সিরিয়ালের জন্য তো লিখলেই আমরা অনুমতি দিতে পারি না। সেজন্য খুব সহসা আমরা একটি কমিটি গঠন করে দেব। এটি সেন্সর বোর্ড হবে না, কমিটি হবে। সেই কমিটি দেশের আর্থ-সামাজিক-সাংস্কৃতিক প্রেক্ষাপট এবং আমাদের জনগোষ্ঠীর কল্যাণের বিষয়টি বিচার বিশ্লেষণ করে সিরিয়ালের অনুমতি দেবে।’

টেলিভিশনে চাকুরিরতদের মেধাবী বলে উল্লেখ করে তাদের চাকুরি সুরক্ষার প্রয়োজনীয়তা প্রসঙ্গে ড. হাছান বলেন, ‘টেলিভিশনে যারা কাজ করেন, তাদের চাকুরির কোনো নিশ্চয়তা নাই, একেবারে নাই তা নয়, তবে পর্যাপ্ত আইনি সুরক্ষা নাই। যেভাবে থাকা দরকার, সেটি করার জন্য আপনাদের সাথে আলোচনা করে আগামী কয়েক মাসের মধ্যে সুরক্ষার ব্যাপারে একটি পদক্ষেপ গ্রহণ করবো। বিদ্যমান সম্প্রচার নীতিমালার আলোকে সেটি করা সম্ভব। এ বিষয়ে মালিকদের বিশেষ দায়িত্ব আছে বলে আমি মনে করি।’

টেলিভিশন যেন ব্যক্তিগত বা ব্যবসায়ী স্বার্থে ব্যবহার না হয়, সে বিষয়ে গুরুত্বারোপ করে তথ্যমন্ত্রী বলেন, ‘মনে রাখা প্রয়োজন আমার প্রতিষ্ঠান যেন আমার স্বার্থরক্ষার কাজে ব্যবহার না হয়, এই দৃষ্টিকোণটা থাকা প্রয়োজন। আমি একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছি বা এর সাথে যুক্ত আছি বলেই আমার ব্যবসায়ী স্বার্থ, ব্যক্তিগত স্বার্থে যেন ব্যবহার না হয়, সেটি দেখার প্রয়োজন বলে আমি মনে করি।’

দীপ আজাদের সঞ্চালনায় ডিবিসি টেলিভিশনের চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরী, একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু, আরটিভি’র প্রধান নির্বাহী সৈয়দ আশিকুর রহমান, দৈনিক বাংলাদেশ প্রতিদিন’র সম্পাদক নঈম নিজাম, মাছরাঙ্গা টেলিভিশনের বার্তা প্রধান রেজওয়ানুল হক, একাত্তর টেলিভিশনের বার্তাপ্রধান শাকিল আহমেদ, সারাবাংলাডটনেট সম্পাদক সৈয়দ ইসতিয়াক রেজা, চ্যানেল ২৪ এর বার্তা প্রধান রাহুল রাহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র ও টেলিভিশন বিভাগের অধ্যাপক ড. এজেডএম শফিউর আলম ভূঁইয়া প্রমুখ আলোচনায় অংশ নেন।

#

আকরাম/ফারহানা/মোশারফ/সেলিম/২০১৯/১৮০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৪৪১৬ 

 

দেশে ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণ করা হবে

---ত্রাণ প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :    

         

         দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় সরকারের পূর্ব প্রস্তুতি থাকায় জানমালের ক্ষয়ক্ষতি কম হয়েছে । ২১ লক্ষাধিক লোককে সাইক্লোন শেল্টারে নিয়ে আসা সম্ভব হয়েছে, এসব আশ্রয়কেন্দ্রে দুর্যোগকালীন থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছিল । ভূমিকম্প সহনীয় রাষ্ট্রে পরিণত করতে দেশে জাপান সরকার ও জাইকার সহযোগিতায় ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণ করা হবে। পুরাতন ভবনগুলো সংস্কার করে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে।

 

          আজ বাংলাদেশ সচিবালয়ে ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে মন্ত্র্রণালয়ের অফিসকক্ষে ঢাকায় অবস্থিত এম্বেসি অভ্‌ দি সালতানাত অভ্ ওমান-এর হেড অভ্ মিশন Ta’eeb Salim Al Alawi সাক্ষাৎকালে এসব কথা বলেন। মায়ানমারের বাস্তু্চ্যুত নাগরিক রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনে সহযোগিতায় ওমানসহ বিশ্ববাসীর সকলকে এগিয়ে আসতে প্রতিমন্ত্রী আহ্বান জানান ।

 

      Ta’eeb Salim Al Alawi বাংলাদেশের  প্রশংসা করে বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন বিশ্বে রোলমডেল । ফণি ও বুলবুলের মতো ঘূর্ণিঝড় বাংলাদেশ  সাফল্যের সাথে মোকাবিলা করে সারা বিশ্বে সুনাম অর্জন করেছে । রোহিঙ্গাদের নিজ দেশ মায়ানমারে প্রত্যাবর্তনে তার দেশসহ আরব বিশ্ব বাংলাদেশের পাশে আছে বলে তিনি উল্লেখ করেন । রোহিঙ্গা সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ সরকার কর্তৃক এ পর্যন্ত গৃহিত পদক্ষেপসমূহেরও প্রশংসা করেন Ta’eeb Salim Al Alawi ।

 

          এ সময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ্‌ কামাল ও অতিরিক্ত সচিব মোঃ মহসিন উপস্থিত ছিলেন।

 

#

সেলিম/ফারহানা/মোশারফ/আব্বাস/২০১৯/১৮১২ ঘণ্টা

Handout                                                                                        Number : 4415

Bangladesh reiterates it's support to Palestine 

Dhaka, 21 November :

            Bangladesh reiterates it's unflinching support to Palestine and it's territorial integrity as established through UNSC 242 and also other UNSC resolutions including UNSCR 338, 425, 1397, 1515 and 1544 and the principle of ‘land for peaceÕ. The Security Council, the UNGA, the HRC and the International Court of Justice all have confirmed that the construction and expansion of Israeli settlements and other settlement related activities in the Occupied Palestinian territories are illegal under international law.

            Bangladesh is convinced that there is no ambiguity about illegal status of Israeli occupation and settlement activities in the Palestinian territories.

            Bangladesh reaffirms it's support towards the inalienable rights of the People of Palestine to their homeland and urges Israel to comply with the international law in this regard.

#

Tohidul/Farhana/Rahat/Mosharaf/Abbas/2019/1805 Hours

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৪১৪

মামলার জট কমাতে দ্রুত কাজ করে যাওয়ার নির্দেশ ভূমি সচিবের

ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :

          ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী মামলার জট কমাতে দ্রুত গতিতে কাজ করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেছেন। এছাড়া ভূমি মন্ত্রণালয়ে কর্মরত কর্মকর্তাবৃন্দকে নিয়মিত মাঠ পর্যায়ের ভূমি অফিস পরিদর্শন কিংবা আকস্মিক পরিদর্শন করে প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশনা দেন তিনি।

          আজ বাংলাদেশ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত অত্র মন্ত্রণালয়ের মাসিক সমন্বয় সভায় সভাপতির বক্তৃতায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের এসব তথ্য জানান ভূমিসচিব।

          উল্লেখ্য, ভূমি আপিল বোর্ডে পুরনো ও নতুন মামলা মিলে মোট ১৬৬১টি মামলার মধ্যে গতমাসে নিষ্পত্তি হয় ৯৩টি। এছাড়া যে কোনো নাগরিক ভূমি কেইস ম্যানেজমেন্ট সিস্টেম - 'http://137.59.48.75/blabdev/default.aspx' ওয়েবসাইট থেকে ভূমি আপিল বোর্ডের মামলা সম্পর্কে জানা যাবে।

          ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব-সহ অন্যান্য কর্মকর্তা এবং এর আওতাধীন বিভিন্ন সংস্থার প্রধান ও তাদের প্রতিনিধিবৃন্দ উক্ত সভায় অংশগ্রহণ করেন। 

#

নাহিয়ান/ফারহানা/মোশারফ/জয়নুল/২০১৯/১৮২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৪১৩

প্রবাসীদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :

          সংযুক্ত আরব আমিরাতে প্রবাসীদের দক্ষতা উন্নয়ন কর্মসূচির উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। তিনি গত ১৯ নভেম্বর আবুধাবির একটি হোটেলে জীবন পরিবর্তক (Life Changer) শিরোনামে এ কর্মসূচির উদ্বোধন করেন।

          পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ প্রশিক্ষণের ফলে বাংলাদেশি কর্মীগণ সংযুক্ত আরব আমিরাতে অধিকতর ভালো পেশায় নিয়োজিত হতে পারবেন, যা বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখবে।

          এ কর্মসূচির আওতায় প্রবাসীদের দক্ষতা বৃদ্ধির জন্য ভাষা, কম্পিউটার প্রশিক্ষণ, ব্যক্তিত্ব উন্নয়ন এবং গাড়ি চালনা-সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ও বাংলাদেশ কমিউনিটি প্রতিনিধিদের সহায়তায় এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

#

তৌহিদুল/ফারহানা/মোশারফ/জয়নুল/২০১৯/১৭৪০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ৪৪১২

অনার্স ২য় বর্ষের দর্শন বিষয়ের পরীক্ষা স্থগিত

ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :    

          জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আগামী ২৫ নভেম্বর অনুষ্ঠিতব্য ২০১৯ সালের অনার্স ২য় বর্ষের দর্শন বিষয়ের (পত্র কোড- ২২১৭০৭) পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। ঐ তারিখের অন্য সকল বিষয়ের পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে। স্থগিত দর্শন বিষয়ের পরীক্ষার সংশোধিত তারিখ পরবর্তীতে জানানো হবে। এ পরীক্ষার পূর্বঘোষিত অন্যান্য তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে।

#

ফয়জুল/অনসূয়া/জসীম/আসমা/২০১৯/১৪৫০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৪১১

টিসিবি ৪৫ টাকা মূল্যে ঢাকাসহ দেশের বিভাগ ও জেলায় পেঁয়াজ বিক্রয় জোরদার করেছে

ঢাকা, ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :

          বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অভ্ বাংলাদেশ (টিসিবি) ঢাকাসহ সারা দেশে বিভাগ ও জেলায় ৪৫ টাকা মূল্যে পেঁয়াজ বিক্রয় জোরদার করেছে। ঢাকা শহরের ৫০টি গুরুত্বপূর্ণ স্থানে ট্রাকসেলের মাধ্যমে এ পেঁয়াজ বিক্রয় চলছে।

          উল্লেখ্য, সরকার বিশেষ উদ্যোগ নিয়ে আকাশ ও সমুদ্র পথে পর্যাপ্ত পেঁয়াজ আমদানি শুরু করেছে। ইতোমধ্যে আকাশ ও সমুদ্র পথে পেঁয়াজের চালানগুলো দেশে পৌঁছাতে শুরু করেছে। বিভিন্ন এয়ারলাইন্সযোগে মিসর, তুরষ্ক, পাকিস্তান থেকে এ সকল পেঁয়াজ আমদানি হচ্ছে। সরকার পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে এবং ন্যায্যমূল্য নিশ্চিত করতে টিসিবি’র মাধ্যমে বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ করেছে।

          ইতোমধ্যে পর্যাপ্ত দেশি পেঁয়াজ (পাতাসহ) বাজারে এসেছে। পেঁয়াজের মূল্যও দ্রুত গতিতে কমছে। এখন পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক হচ্ছে।

 

Handout                                                                                                                     Number : 4410

Foreign Minister mourns death of Sheikh Sultan bin Zayed

Dhaka, 21 November:

            Foreign Minister Dr. A K Abdul Momen expressed his condolences and sympathies to the bereaved members of the royal family of United Arab Emirates at the demise of Sheikh Sultan bin Zayed bin Sultan Al Nahyan.

            In a message written to Sheikh Abdullah bin Zayed Al Nahyan, Minister for Foreign Affairs and International Cooperation, United Arab Emirates, Dr. Momen shared his grief over the demise of Sheikh Sultan bin Zayed. It is, indeed, an irreparable loss for the royal family and for the Emirates, he mentioned.

#                                                                                                

Tohidul/Anasuya/Razzakul/Asma/2019/1400 hours   

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ৪৪০৯ 

বাংলাদেশকে এড়িয়ে বিশ্বের সার্বিক অগ্রগতি সম্ভব নয়

                                                      -অর্থমন্ত্রী

আঙ্কারা (তুরস্ক), ৬ অগ্রহায়ণ (২১ নভেম্বর) :

          অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশের ভৌগোলিক অবস্থান দেশটিকে আঞ্চলিক যোগাযোগ, বিদেশি বিনিয়োগ এবং গ্লোবাল আউট সোর্সিংয়ের একটি কেন্দ্রে পরিণত করেছে। সুতরাং কৌশলগত কারণেই বাংলাদেশকে এড়িয়ে বিশ্বের সার্বিক অগ্রগতি সম্ভব নয়।

          অর্থমন্ত্রী ২০ নভেম্বর আঙ্কারায় তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী মেহমেত নুরী এরসয় এর সাথে সাক্ষাতকালে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরতে এসব কথা বলেন।

          অর্থমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো বিনিয়োগবান্ধব পরিবেশ এবং অত্যন্ত আকর্ষণীয় প্রণোদনার সুযোগ গ্রহণের মাধ্যমে অধিক হারে মুনাফার সুযোগ রয়েছে বাংলাদেশে। তিনি আরো বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে প্রভাবশালী ২০ দেশের তালিকায় আসবে বাংলাদেশ। ২০২৪ সালের মধ্যে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যেসব দেশ গুরুত্বপূর্ণ অবদান রাখবে তার মধ্যে   বাংলাদেশ অন্যতম।

          মেহমেত নুরী এরসয় বলেন, বাংলাদেশের অগ্রগতি প্রশংসার যোগ্য। বাংলাদেশ একটি উদীয়মান অর্থনৈতিক তারকা। তুরস্ক ও বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভাল। বাংলাদেশে কৃষি, শিল্প, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিনিয়োগ করতে তিনি তুরস্কের আগ্রহের কথা ব্যক্ত করেন।

          পরে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বাণিজ্য বিনিয়োগ ও অর্থনৈতিক সাহায্য সংশ্লিষ্ট যৌথ ইশতেহার স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং তুরস্কের পক্ষে সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী মেহমেত নুরী এরসয় স্বাক্ষর করেন ।

          তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দি

fbe338338be7a74d086520c0983712f2.docx fbe338338be7a74d086520c0983712f2.docx

Share with :

Facebook Facebook