তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd মে ২০২২

তথ্যবিবরণী ২২ মে ২০২২

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ২০৫২

 

জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক মুজিববর্ষের সকল প্রকাশনা,

স্যুভেনির এবং ভিডিও কনটেন্টের কপি ও অনুলিপি বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টকে হস্তান্তর

 

 

ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ মে): 


          আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী মুজিববর্ষের সকল প্রকাশনা, স্যুভেনির ও ভিডিও কনটেন্টের কপি ও অনুলিপি বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টকে হস্তান্তর করেন। ট্রাস্টের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের প্রধান নির্বাহী বেগম মাসুরা হোসেন ডকুমেন্টসমূহ গ্রহণ করেন।

উল্লেখ্য, ১৭ই মার্চ ২০২০ থেকে ৩১শে মার্চ ২০২২ পর্যন্ত উদযাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষ্যে জাতির পিতার জীবন ও আদর্শকে বিশেষভাবে পর্যালোচনার লক্ষ্যে জাতীয় বাস্তবায়ন কমিটি প্রকাশ করেছে গুরুত্বপূর্ণ স্মারকগ্রন্থ, স্মরণিকা, কফি টেবিল বুকসহ বিভিন্ন দিবস বিষয়ক পোস্টার। এছাড়াও টুঙ্গিপাড়ার মাটিসংবলিত মুজিববর্ষের শ্রদ্ধাস্মারক ও মুজিববর্ষের লোগোসংবলিত বিভিন্ন ধরনের স্যুভেনির নির্মিত হয়েছে। মুজিববর্ষ জুড়ে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানমালা ও জাতির পিতাকে নিয়ে নির্মিত অডিওভিজ্যুয়াল ও প্রামাণ্যচিত্র, টিভিসি ইত্যাদির ডিজিটাল সংকলনও প্রস্তুত হয়েছে।

জাতীয় বাস্তবায়ন কমিটির সকল প্রকাশনা, পোস্টার, স্যুভেনিরের সাথে জাতীয় বাস্তবায়ন কমিটির বিভিন্ন প্রতিবেদন এবং হার্ডড্রাইভে মুজিববর্ষের ৩৮ হাজার ৬৯৭টি স্থিরচিত্র, সকল সভা ও অনুষ্ঠানের মোট ১০৫ ঘণ্টার ভিডিও, আয়োজিত সকল অনুষ্ঠানের আলোচনা ও সাংস্কৃতিক পর্ব, নির্মিত ১২টি টিভিসি, ৩০টি প্রামাণ্যচিত্রের কপি ও অনুলিপি বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টে সংরক্ষণের জন্য হস্তান্তর করা হলো। এর আগে আর্কাইভস ও গণগ্রন্থাগার অধিদপ্তরেও ডকুমেন্টসমূহের কপি ও অনুলিপি সংরক্ষণের জন্য দেওয়া হয়।

 

                                                         #

লিপি/পাশা/এনায়েত/সঞ্জীব/আব্বাস/২০২২/১৯০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর : ২০৫১

 

পণ্যের মান, ওজন এবং পরিমাপ নিশ্চিত করতে বিএসটিআইকে আপসহীন হতে হবে

                                                                                         ----শিল্পমন্ত্রী

             

ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ মে): 

 

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, পণ্যের মান, ওজন এবং পরিমাপ নিশ্চিত করতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)-কে আপসহীন হতে হবে। এ ব্যাপারে তিনি বিএসটিআই’র সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের সততা এবং নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহ্বান জানান। মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, মেট্রোলজি দিবসের গৃহীত কর্মসূচি ক্রেতা-ভোক্তা, উৎপাদক, আমদানিকারক, গবেষক ও বিএসটিআই’র কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাইকে আরও সক্রিয় হতে উৎসাহ যোগাবে।

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর উদ্যোগে ‘বিশ্ব মেট্রোলজি দিবস’ উদযাপন উপলক্ষ্যে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। আজ ঢাকার তেজগাঁওস্থ বিএসটিআই প্রাঙ্গণে এ আলোচনা সভার আয়োজন করা হয়। গত ২০ মে ছিল বিশ্ব মেট্রোলজি দিবস।

পণ্যের মান, ওজন এবং পরিমাপ নিশ্চিত করার জন্য বিএসটিআইকে বিশ্বমানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, বিএসটিআই সক্ষমতার দিক থেকে অনেকদূর এগিয়ে গেছে। বিএসটিআই পণ্যের মান প্রণয়ন, পরীক্ষণ, মান সনদ প্রদান, সঠিক ওজন ও পরিমাপের নিশ্চয়তা বিধান, ম্যানেজমেন্ট সিস্টেমস সনদ প্রদানের পাশাপাশি দেশীয় পণ্যের রপ্তানি বৃদ্ধির জন্য ইতোমধ্যে হালাল সার্টিফিকেট প্রদান শুরু করেছে। এ কার্যক্রম রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পণ্য পরীক্ষণ এবং ওজন ও পরিমাপের ক্ষেত্রে বিশ্বমানের সেবা নিশ্চিত করতে বিএসটিআইতে আরও অত্যাধুনিক ৮৯টি ল্যাবরেটরি স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে বলে তিনি জানান।

বিএসটিআই’র মহাপরিচালক ড. মোঃ নজরুল আনোয়ারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্পসচিব জাকিয়া সুলতানা এবং এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন পরিচালক (মেট্রোলজি) প্রকৌঃ মোঃ সাজ্জাদুল বারী। এছাড়াও অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিএসটিআই’র কাউন্সিলের সদস্যবৃন্দ, মান প্রণয়নে বিশেষজ্ঞগণ, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি, স্টেকহোল্ডার ও সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।

বিএসটিআই’র সাথে বঙ্গবন্ধুর সম্পর্কের কথা স্মরণ করে শিল্পমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৭৪ সালে বিএসটিআই আন্তর্জাতিক মান সংস্থা- আইএসও এর সদস্যভুক্ত হয় এবং ১৯৭৫ সালে বাংলাদেশ Codex Alimentarius Commission (CAC) এর ন্যাশনাল কোডেক্স কনট্যাক্ট পয়েন্ট (এনসিসিপি) এর সদস্যপদ লাভ করে। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুরু থেকেই একটি শক্তিশালী ও আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে উন্নীত করার ওপর গুরুত্ব দিয়ে আসছেন। বিএসটিআই’র টেস্ট রিপোর্ট যাতে আন্তর্জাতিক পর্যায়ে গ্রহণযোগ্য হয় সে লক্ষ্যে সরকার ও বিএসটিআই কাজ করে যাচ্ছে। পণ্য উৎপাদনে পরিমাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ভোক্তারা যেন প্রতারিত না হয় সেজন্য লেনদেনের ক্ষেত্রে কাঙ্ক্ষিত মান ও সঠিক পরিমাপের পণ্য নিশ্চিত করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, পণ্যের মান প্রণয়ন ও বাস্তবায়নের পাশাপাশি নিম্নমানের পণ্য উৎপাদন-সরবরাহ এবং ওজনে কারচুপি রোধকল্পে বিএসটিআই নিয়মিত ভ্রাম্যমাণ আদালত ও সার্ভিল্যান্স কার্যক্রম পরিচালনা করছে। এসব কার্যক্রমের মাধ্যমে লাইসেন্সবিহীন, নকল পণ্য উৎপাদনকারী ও পরিমাপে কারচুপিকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ফলে অসাধু ব্যবসায়ীগণ সর্তক হচ্ছে এবং জনগণ সঠিক ওজন ও পরিমাপে পণ্য পাচ্ছেন। এছাড়া বিএসটিআই’র ল্যাবরেটরিতে রপ্তানিমুখী গার্মেন্টস শিল্প, ঔষধ শিল্পসহ বিভিন্ন শিল্পে ব্যবহৃত ওজন ও পরিমাপক যন্ত্র ক্যালিব্রেশন সেবা প্রদান করা হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, তথ্য প্রযুক্তি ও ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে বিএসটিআই’র কার্যক্রমকে অটোমেশনের আওতায় আনার জন্য ইতোমধ্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বিএসটিআই’র মানচিহ্ন ও লাইসেন্সের অনৈতিক ব্যবহার রোধকল্পে ওয়েববেইজড কিউআর কোড সংবলিত সফটওয়্যার প্রবর্তন করতে যাচ্ছে। ফলে ভোক্তাসাধারণ মোবাইল ফোনে এ্যাপসের মাধ্যমে পণ্যের অনুকূলে প্রদত্ত বিএসটিআই লাইসেন্স, সার্টিফিকেট ও আমদানি ছাড়পত্রের সঠিকতা সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। এছাড়া এ সফটওয়্যার ব্যবহার করে গ্রাহকগণ ওজন ও পরিমাপ সংশ্লিষ্ট কার্যক্রম যথা: মোড়কজাত পণ্যের নিবন্ধন, ক্যালিব্রেশন সনদ ও ভেরিফিকেশন সনদের তথ্য সহজে যাচাই করতে পারবেন এবং পবিত্র কোরআনের উদ্ধৃতি দিয়ে ওজন ও পরিমাপে কারচুপি না করা এবং ভোক্তা সাধারণের স্বার্থ রক্ষায় সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।

                                                            #

মাহমুদুল/পাশা/এনায়েত/সঞ্জীব/আব্বাস/২০২২/১৯০২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                    নম্বর : ২০৫০

 

আগামী কান উৎসবে বাংলাদেশের স্টল

               ----তথ্য ও সম্প্রচার মন্ত্রী

 

 

 

ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ মে): 


          আগামী বছর থেকেই বিশ্বখ্যাত কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের স্টল থাকবে বলেছেন ফ্রান্স সফররত তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ। 

 

          কান উৎসব প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আজ মন্ত্রী একথা জানান। এর আগে বৃহস্পতিবার উৎসবে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিং ঠাকুরের সাথে যৌথভাবে 'মুজিব : একটি জাতির রূপকার' সিনেমার ট্রেলার উদ্বোধন করেন হাছান মাহ্‌মুদ। 

 

          মন্ত্রী বলেন, কান উৎসবে এবার আমরা বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব : একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের ট্রেলার উদ্বোধন করার উদ্দেশ্যেই এসেছি। আমরা পরিকল্পনা করছি, আগামী বছর এ উৎসবের সিনেমা বাজার 'মার্শে দু ফিল্মে' বাংলাদেশের একটি স্টল থাকবে। 

 

          ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিকতা ও সকলের মিলিত প্রচেষ্টায় দেশের সিনেমা শিল্প ঘুরে দাঁড়িয়েছে’ উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে আন্তর্জাতিক অঙ্গনেও বাংলা সিনেমা যেন জায়গা করে নেয়। সেই লক্ষ্য নিয়েই আমরা এগিয়ে যাচ্ছি এবং সেকারণেই কান উৎসবসহ বিশ্বের অন্যান্য চলচ্চিত্র উৎসবে আমরা অংশ নেব। 

 

          সিনেমা শিল্পকে এগিয়ে নিতে সরকারের নানা উদ্যোগ প্রসঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, আমাদের দেশে মেধাবী নির্মাতাদের আমরা শর্ট ফিল্ম, পূর্ণদৈর্ঘ্য ফিচার বা আর্ট ফিল্মের জন্য অনুদান দিয়ে থাকি এবং অনুদানে নির্মিত অনেক সিনেমা দেশে যেমন জাতীয় পুরস্কার পেয়েছে, তেমনি আন্তর্জাতিক অঙ্গনেও সম্মাননা পেয়েছে, পুরস্কারও অর্জন করেছে। 

 

          আগামী মঙ্গলবার মন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

 

                                                #

আকরাম/পাশা/এনায়েত/সঞ্জীব/আব্বাস/২০২২/১৮৩৬ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                      নম্বর : ২০৪৯

 

নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউট আন্দোলনকে এগিয়ে নিতে হবে

                                                                                      ---পররাষ্ট্রমন্ত্রী

 

ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ মে): 

 

নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্কাউট আন্দোলনকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি গতকাল রাজধানীর ঢাকা ক্লাবে বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের ৫ম জাতীয় কনভেনশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান।

 

মন্ত্রী বলেন, বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনে সহযোগিতার হাত বাড়িয়ে দেশের স্কাউট আন্দোলনের মহৎ কার্যক্রমের প্রসার ঘটাতে সকলকে এগিয়ে আসা প্রয়োজন। ড. মোমেন বলেন, স্কাউটিংয়ের মাধ্যমে দেশ ও জনগণের সেবায় দক্ষ কর্মীবাহিনী ও আগামী দিনের সুযোগ্য নেতা তৈরি করা সম্ভব— যারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে। তিনি বাংলাদেশের স্কাউট আন্দোলনের গৌরবময় ঐতিহ্য এবং ছাত্রজীবনে স্কাউটিংয়ে নিজের সম্পৃক্ততার কথা উল্লেখ করে বলেন, স্কাউট সদস্যরা লেখাপড়ার পাশাপাশি দেশ ও জনগণের সেবায় বন্যা, জলোচ্ছ্বাস, আপৎকালীন উদ্ধার তৎপরতা, আর্তমানবতার সেবায় আনন্দেরসাথে দায়িত্ব পালন করে থাকে। 

 

ড. মোমেন দুর্যোগপ্রবণ এলাকায় উদ্ধার কাজে সহায়তার লক্ষ্যে ‘ডিজাস্টার রেসপন্স টিম’ গঠন এবং অসহায় ও ছিন্নমূল শিশুদের সমাজের মূলধারায় নিয়ে আসতে বাংলাদেশ স্কাউটসের উদ্যোগের প্রশংসা করেন। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ স্কাউটস-এর গুরুত্বপূর্ণ অবস্থানের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরে বাংলাদেশে ৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট জাম্বুরী অনুষ্ঠানের মধ্য দিয়ে অন্যান্য দেশের স্কাউটদের সাথে আমাদের স্কাউটদের বন্ধুত্ব আরো সুদৃঢ় হবে।

 

বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের সভাপতি ড. মোঃ আব্দুল করিমের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিমউল্লাহ। অন্যান্যের মধ্যে বাংলাদেশ স্কাউটস এর সভাপতি মোঃ আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের সদস্যবৃন্দ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

#

মোহসিন/পাশা/এনায়েত/সঞ্জীব/আব্বাস/২০২২/১৮২৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ২০৪৮

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ মে) :

 

স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গতকাল শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ২৯ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার শূন্য দশমিক ৭৮ শতাংশ। এ সময়
৩ হাজার ৭৩৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।   

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। এ পর্যন্ত ২৯ হাজার ১২৮ জন করোনায় মৃত্যুবরণ করেছেন। করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৯৬৪ জন।

#

কবীর/পাশা/এনায়েত/সঞ্জীব/রেজাউল/২০২২/১৭৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ২০৪৭

চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব প্রদানের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি

                                                 - জনপ্রশাসন প্রতিমন্ত্রী

ঢাকা, ৮ জ্যৈষ্ঠ (২২ মে)

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, বাংলাদেশ যেন চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দিতে পারে সেই লক্ষ্যে আমরা কাজ করছি। 

আজ বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমিতে ১২৪তম, ১২৫তম ও ১২৬তম ‘‌আইন ও প্রশাসন’ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে প্রতিমন্ত্রী একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা এখন চতুর্থ শিল্পবিপ্লবের ঊষালগ্নে রয়েছি। আসন্ন এই বিপ্লব মোকাবিলার প্রধান হাতিয়ার হবে আর্টিফিশিয়াল ইন্টোলিজেন্স, ইন্টারনেট অব থিংস (আইওটি), ন্যানো টেকনোলজির মতো আধুনিক ও উন্নত প্রযুক্তি। আমাদের লক্ষ্য এই বিপ্লবের নেতৃত্ব দেওয়া। তাই সরকারি কর্মচারীদেরকে আগামী দিনের নেতৃত্ব প্রদানে সক্ষম হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য তাদেরকে তথ্যপ্রযুক্তিতে আরো দক্ষ করে গড়ে তুলতে হবে।

প্রতিমন্ত্রী ফরহাদ আরো বলেন, সরকারি কর্মচারীরা জনগণ ও সরকারের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে। তাই সরকারের ভাবমূর্তি যাতে ক্ষুণ্ন না হয়, সেদিকে লক্ষ্য রেখে কাজ করতে হবে। তাদেরকে সততা, আন্তরিকতা ও নিরপেক্ষতার সাথে সেবা প্রদান করতে হবে। প্রতিমন্ত্রী এসময় সরকারি কর্মচারীদের দেশপ্রেম ও জনসেবার মনোভাব নিয়ে কাজ করার আহ্বান জানান।

বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর মোমিনুর রশীদ আমিন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। পাঁচ মাসব্যাপী এ প্রশিক্ষণ কোর্সটিতে ৩৫তম, ৩৬তম ও ৩৭তম বিসিএস ব্যাচের ১০২ জন কর্মকর্তা অংশগ্রহণ করছেন।

#

শিবলী/অনসূয়া/পরীক্ষিৎ/ডালিয়া/রবি/আসমা/২০২২/১৬০০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                           নম্বর:  ২০৪৬

তামাকদ্রব্যের ক্ষতিকর দিকগুলো নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে হবে

                                                            -মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ঢাকা, ৮ জৈষ্ঠ (২২ মে):

 তামাকদ্রব্য ব্যবহারের ক্ষতিকর দিকগুলো নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দি রুরাল পুওর (ডরপ) আয়োজিত 'তামাক নিয়ন্ত্রণ আইন সময়োপযোগীকরণে নীতি-নির্ধারকদের কাছে প্রত্যাশা' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ আহ্বান জানান ।

মন্ত্রী বলেন, তামাকদ্রব্য ব্যবহারের ক্ষতিকর দিক বিবেচনা করে তামাকদ্রব্য নিয়ন্ত্রণে বর্তমান সরকার ২০১৩ সালে তামাক নিয়ন্ত্রণ আইনের বেশ কিছু ধারা সংশোধন করে। এছাড়া ২০১৫ তামাক নিয়ন্ত্রণ বিধিমালা প্রণয়ন করা হয়েছে।

সেমিনারে তামাক নিয়ন্ত্রণ আইন সময়োপযোগীকরণে সকল প্রকার পাবলিক প্লেস এবং গণপরিবহণে ধূমপান সম্পূর্ণ নিষিদ্ধ করাসহ কিছু ধারা সংশোধনের প্রস্তাব করা হয়। মন্ত্রী এ আইন সময়োপযোগী করতে আরো কিছু ধারা সংশোধনের উদ্যোগ সরকার ইতোমধ্যে নিয়েছে বলে উল্লেখ করেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মোঃ মকবুল হোসেন, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল -এর সমন্বয়কারী হোসেন আলী খোন্দকার, সিটিএফকে, বাংলাদেশ এর লিড পলিসি অ্যাডভাইজার ও বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর সাবেক চেয়ারম্যান মোস্তাফিজুর রহমানসহ জনস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক বিভিন্ন সংগঠনের নেতৃ-কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। সেমিনারে সভাপতিত্ব করেন ডরপ-এর চেয়ারম্যান মোঃ আজহার আলী তালুকদার।

#

মারুফ/অনসূয়া/পরীক্ষিৎ/ডালিয়া/রবি/শামীম/২০২২/১৬১১ ঘণ্টা

2022-05-22-13-15-b2625687c7b39c26393b13583bc030b0.doc 2022-05-22-13-15-b2625687c7b39c26393b13583bc030b0.doc

Share with :

Facebook Facebook