তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd অক্টোবর ২০১৭

তথ্যবিবরণী 02/10/2017

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৫৪২
 
আশ্রিত মিয়ানমার নাগরিকদের মধ্যে ত্রাণ বিতরণ অব্যাহত
                                                                      
উখিয়া (কক্সবাজার), ১৭ আশ্বিন (২ অক্টোবর) :
কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের জন্য মানবিক সহায়তার অংশ হিসেবে সরকারি উদ্যোগে ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে। 
     উখিয়ায় স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষ হতে আজ ৫৬ জন ব্যক্তি ও প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত ৬৫ ট্রাকের মাধ্যমে ১০১ মেট্রিক টন ত্রাণ বিতরণ করা হয়েছে। প্রাপ্ত ও বিতরণকৃত এসব ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে ২০ হাজার ৮ শত প্যাকেট শুকনো খাবার, ১৬ হাজার ৩ শত ৮০ প্যাকেট শিশু খাদ্য, ২ হাজার ৪ শত ৫০ প্যাকেট রান্না করা খাবার, ১ শত ৫০ প্যাকেট ঔষধ, ৫ শত পিস পোশাক, ২ হাজার ৬ শত ৭৫ পিস গৃহস্থালিসামগ্রী। 
#
 
সাইফুল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/২১২০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৫৪১
 
আশ্রিত মিয়ানমার নাগরিকদের জন্য স্যানিটেশন 
ও সুপেয় পানির উৎস স্থাপন কাজ পুরোদমে চলছে 
                                                                      
উখিয়া (কক্সবাজার), ১৭ আশ্বিন (২ অক্টোবর) :
কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের জন্য মানবিক সহায়তার অংশ হিসেবে সরকারি উদ্যোগে স্যানিটেশন ব্যবস্থা ও সুপেয় পানির উৎস স্থাপন কাজ পুরোদমে এগিয়ে চলছে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে আশ্রয়কেন্দ্রগুলোতে নলকূপ বসানো ও স্বাস্থ্যসম্মত টয়লেট স্থাপন করা হচ্ছে। প্রতিদিনই বাড়ছে নলকূপ ও টয়লেটের সংখ্যা। 
আজ  ১ শত ১টি নলকূপ বসানো ও ১ শত ৪৫ টি স্বাস্থ্যসম্মত পায়খানা নির্মাণ করা হয়েছে। 
এ পর্যন্ত আশ্রয়কেন্দ্রগুলোতে ১ হাজার ৪ শত ৫০টি নলকূপ এবং ১ হাজার ৪ শত ৬৪টি স্বাস্থ্যসম্মত টয়লেট স্থাপন করা হয়েছে। 
উল্লেখ্য, এসব কেন্দ্রে ৩ হাজার নলকূপ ও ৫ হাজার স্বাস্থ্যসম্মত পায়খানা নির্মাণ করা হবে।
#
 
সাইফুল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/২১১০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৫৪০
 
আশ্রিত মিয়ানমার নাগরিকদের বায়োমেট্রিক নিবন্ধন চলছে 
                                                                      
উখিয়া (কক্সবাজার), ১৭ আশ্বিন (২ অক্টোবর) :
কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় ৩টি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন এগিয়ে চলছে। পাসপোর্ট অধিদপ্তর এ নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে।
আজ কুতুপালং ক্যাম্পে ২ হাজার ২ শত ৪০ জন পুরুষ, ৬ শত ৪৪ জন মহিলা মিলে ২ হাজার ৮ শত ৮৪ জন, নোয়াপাড়া ক্যাম্পে ১ হাজার ৩ শত ৮০ জন পুরুষ, ১ হাজার ৯৭ জন মহিলা মিলে ২ হাজার ৪ শত ৭৭ জন, থাইংখালী ক্যাম্পে ১ হাজার ৩ শত ৪৫ জন পুরুষ, ৪ শত ৩৫ জন মহিলা মিলে ১ হাজার ৭ শত ৮০ জন এবং পুরোদিনে ৩টি কেন্দ্রে মোট ৭ হাজার ১ শত ৪১ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে।
এ পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ৫৩ হাজার ৩ শত ৮ জনের নিবন্ধন করা হয়েছে।
#
 
সাইফুল/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/২১০০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৫৩৯
 
উচ্চশিক্ষার প্রচলিত ধারা পরিবর্তন করতে চাই
                                   -- শিক্ষামন্ত্রী
 
ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, উচ্চশিক্ষার প্রচলিত ধারা পরিবর্তন করতে চাই। বিশ্ববিদ্যালয় অর্থ জ্ঞানচর্চা, গবেষণা, নতুন জ্ঞান অনুসন্ধান ও নতুন জ্ঞান সৃষ্টি করা। এ ধারায় আমরা এগিয়ে যাচ্ছি। মানুষকে মানবসম্পদে রূপান্তর করা প্রয়োজন। 
শিক্ষামন্ত্রী আজ ঢাকায় ধানমন্ডিতে ইউনিভার্সিটি অভ্ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) অডিটোরিয়ামে ইউনিভার্সিটির ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। তিনি বলেন, শিক্ষার লক্ষ্য নিয়ে যারা বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন, তাদের সরকার সহযোগিতা করে যাবে। কিন্তু শুধু মুনাফার লোভে পরিচালিত বিশ্ববিদ্যালয়কে চলতে দেওয়া হবে না। কয়েকটি বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয়া হয়েছে। তবে বেশিরভাগ বিশ্ববিদ্যালয় শর্তপূরণের দিকে এগিয়ে গেছে। এক-তৃতীয়াংশ বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরিত হয়েছে। আরো অর্ধেকের বেশি বিশ্ববিদ্যালয় স্থানান্তরের প্রক্রিয়ায় আছে।
শিক্ষামন্ত্রী আরো বলেন, শুধু সনদ অর্জনের জন্য উচ্চশিক্ষা নয়। দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে। উচ্চশিক্ষায় সেই বিষয়গুলোতে জোর দিতে হবে, যেগুলোর মাধ্যমে বাস্তবে কাজ করা যায়। 
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, সংসদ সদস্য ও ইউল্যাবের ট্রাস্টি বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ, ইউল্যাবের ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম এবং উপাচার্য ড. এইচ এম জহিরুল হক বক্তব্য রাখেন। 
#
আফরাজ/মাহমুদ/আলী/রেজাউল/২০১৭/২০০২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৫৩৮
 
বাংলাদেশের মানুষ খেয়ে থাকলে রোহিঙ্গারাও খাবার পাবে
                                                --- ত্রাণমন্ত্রী
                                                                      
উখিয়া (কক্সবাজার), ১৭ আশ্বিন (২ অক্টোবর) :
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম বলেছেন, বাংলাদেশের মানুষ খাবার পেলে রোহিঙ্গারাও খাবার পাবে। সরকার মিয়ানমার থেকে পালিয়ে আসা নাগরিকদের সম্ভাব্য সব রকমের সহায়তা করছে। 
মন্ত্রী আজ কক্সবাজারের উখিয়া উপজেলার ডিগ্রি কলেজ মাঠে রোহিঙ্গাদের জন্য নির্মাণাধীন খাদ্য গুদাম পরিদর্শনকালে সাংবাদিকদের এ কথা বলেন। ত্রাণ সচিব মোঃ শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক এমএ হাসেম, শরণার্থী ত্রাণ পুনর্বাসন ও প্রত্যাবর্তন (আরআরপি) কমিশনার আবুল কালাম এসময় উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, বিশ্ব খাদ্য সংস্থা ইতোমধ্যে ৫ লাখ রোহিঙ্গাকে খাদ্য সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে এবং সে অনুযায়ী খাদ্য সরবরাহ করছে। এছাড়াও প্রতিদিন বিভিন্ন দেশ থেকে ত্রাণ আসছে। সুতরাং রোহিঙ্গাদের খাদ্য পরিস্থিতিতে কোন সমস্যা হবে না। 
মন্ত্রী এসময় খাদ্যসামগ্রী সংরক্ষণের জন্য বিশ্ব খাদ্য সংস্থা নির্মিত গুদাম পরিদর্শন করেন এবং বিভিন্ন খাদ্যসামগ্রী সম্পর্কে খোঁজখবর নেন। এসময় তিনি বলেন, রোহিঙ্গাদের সার্বিক সহযোগিতার জন্য বিশ্ব সম্প্রদায় এগিয়ে এসেছে। তিনি পরে  রোহিঙ্গাদের জন্য নির্মানাধীন আশ্রয়কেন্দ্রগুলো পরিদর্শন করেন। আশ্রয়কেন্দ্রের কাজ দ্রুত শেষ করার জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন। 
#

ওমর ফারুক/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/২০১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৫৩৭
 
শিক্ষা মন্ত্রণালয়ে বিজয়া পুনর্মিলনী অনুষ্ঠিত
 
ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতি এদেশের হাজার বছরের ঐতিহ্য। এ ঐতিহ্য বাংলাদেশের জাতীয় চেতনাকে সমৃদ্ধ করছে। যে কোন পরিস্থিতিতে এ ধর্মীয় সম্প্রীতিকে ধরে রাখতে হবে। 
শিক্ষামন্ত্রী আজ ঢাকায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সভাকক্ষে বিজয়া পুনর্মিলনী অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় একথা বলেন। তিনি শিক্ষা মন্ত্রণালয়, অধীনস্থ সকল দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষক-শিক্ষার্থীকে বিজয়ার শুভেচ্ছা জানান।
অনুষ্ঠানে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীর, অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস, এ কে এম জাকির হোসেন ভূঁইয়া, রওনক মাহমুদ, যুগ্মসচিব মোঃ সফিউদ্দিন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ মোস্তাফিজুর রহমান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর সায়েফ উল্যা, উপসচিব সুবোধ চন্দ্র ঢালী প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠানে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী ও দপ্তরসমূহের প্রধানগণ উপস্থিত ছিলেন।
শিক্ষামন্ত্রী বলেন, এদেশের কারিগরি শিক্ষা অবহেলার স্তর পেরিয়ে উন্নয়নের স্তরে এগিয়ে চলেছে। কারিগরি শিক্ষা এখন সরকারের অগ্রাধিকার খাত। এ বিভাগের প্রতিটি দপ্তর ও প্রতিষ্ঠানকে প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তি-জ্ঞান অর্জন করতে হবে। নিজেদের সক্ষমতা এমন পর্যায়ে বাড়াতে হবে যাতে আমাদের দেশেই আমরা উন্নত শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণ করতে পারি। তিনি ধর্ম-বর্ণ নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে জাতীয় উন্নয়নে অবদান রাখার জন্য সবার প্রতি আহ্বান জানান।
#
সুবোধ/মাহমুদ/সঞ্জীব/রেজাউল/২০১৭/১৯১০ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                        নম্বর : ২৫৩৬

 
উৎপাদনশীলতা আরো বাড়াতে হবে
                     --- বাণিজ্যমন্ত্রী
ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে উৎপাদনশীলতা আরো বাড়াতে হবে। বাংলাদেশ এখন বিশ^বাণিজ্যে পূর্বের চেয়ে অনেক বেশি সক্ষমতা অর্জন করেছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ব্যবসাক্ষেত্রে বৈশি^ক প্রতিযোগিতা সূচকে ১৩৭টি দেশের মধ্যে বাংলাদেশ সাত ধাপ এগিয়ে ১০৬তম অবস্থান থেকে ৯৯তম অবস্থানে উঠে এসেছে। বাংলাদেশ সাফল্যের সাথে এমডিজি অর্জন করেছে। এসডিজিও যথাসময়ে অর্জন করতে সরকার পরিকল্পিতভাবে কাজ করে যাচ্ছে। 
বাণিজ্যমন্ত্রী আজ ঢাকায় সিরডাপ মিলনায়তনে শিল্প মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) আয়োজিত জাতীয় উৎপাদনশীলতা দিবস-২০১৭ উপলক্ষে “টেকসই উন্নয়ন ও প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশের তৈরিপোশাক কারখানাগুলো কমপ্লায়েন্স ফ্যাক্টরিতে পরিণত হয়েছে। এখন শ্রমিকরা নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে কাজ করছে। বাংলাদেশ এখন চলমান রপ্তানিপণ্যের পাশাপাশি পণ্যসংখ্যা বৃদ্ধি ও বাজার সম্প্রসারণে কাজ করে যাচ্ছে। বিশে^র অনেক উন্নত দেশ বাংলাদেশকে পণ্যরপ্তানি ক্ষেত্রে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা দিচ্ছে। ফলে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য বেড়েই চলেছে। 
সেমিনারে শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ্রে সভাপতিত্বে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মোঃ শফিউল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশনের পরিচালক এস এম আশরাফুজ্জামান।
#

বকসী/মাহমুদ/আলী/সঞ্জীব/জয়নুল/২০১৭/২০০০ঘণ্টা 


তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৫৩৫
 
এক মেট্রিক টনের বেশি চাল ও গম ব্যবসায়ীদের লাইসেন্স নিতে হবে
                                                          --- খাদ্যমন্ত্রী

ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
খাদ্যমন্ত্রী মোঃ কামরুল ইসলাম বলেছেন, এক মেট্রিক টনের বেশি চাল ও গমের আমদানিকারক, মিলার, খুচরা ও পাইকারি ব্যবসায়ী, আড়তদারদের আগামী ৩০ অক্টোবরের মধ্যে খাদ্য অধিদফতর থেকে লাইসেন্স নিতে হবে। এ সময়ের মধ্যে কেউ লাইসেন্স না নিলে ১৯৫৬ সালের কন্ট্রোল অভ্ ইসেনশিয়াল কমোডিটি অ্যাক্ট- এর শাস্তির বিধানাবলি ৩(৬) অনুযায়ী ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। আজ সচিবালয়ে আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক (আরসি ফুড) ও জেলা খাদ্য নিয়ন্ত্রক (ডিসি ফুড)-দের সাথে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। 
খাদ্যমন্ত্রী বলেন, ১৯৫৬ সালের কন্ট্রোল অভ্ ইসেনশিয়াল কমোডিটি অ্যাক্ট অনুযায়ী এক মেট্রিক টনের বেশি চাল ও গম ব্যবসায়ীদের খাদ্য অধিদফতর থেকে লাইসেন্স নেয়া বাধ্যতামূলক। যেসব ব্যবসায়ী লাইসেন্স নেবেন না তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরো বলেন, এ আইনের আওতায় একজন ব্যবসায়ী চাল ও গম তার গোডাউনে সর্বোচ্চ ৩০ দিন মজুত রাখতে পারবেন। ১৫ দিন পর পর মজুত পণ্যের তথ্য স্থানীয় জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসকে জানাতে হবে। তিনি বলেন, ষড়যন্ত্রকারীরা যাতে আর কোন ষড়যন্ত্র করে চালের কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারে সে জন্য সকলকে আরো সতর্ক থাকতে হবে। 
খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় খাদ্যসচিব মোঃ কায়কোবাদ হোসেনসহ খাদ্য মন্ত্রণালয় এবং খাদ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#

মেহেদী/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৮৫০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৫৩৪
দুই টাকার নতুন কারেন্সি নোট ইস্যু
 
ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
 
দুই টাকার নতুন কারেন্সি নোট মুদ্রণ করা হয়েছে যা আগামী ১৫ অক্টোবর রোববার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে ইস্যু করা হবে। পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিসেও নোটটি পাওয়া যাবে। এ নোটে সিনিয়র অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুনের স্বাক্ষর থাকবে।
 
কারেন্সি নোটটির রং, পরিমাপ, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানে প্রচলিত নোটের অনুরূপ হবে। নতুন মুদ্রিত কারেন্সি নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত থাকা দুই টাকা মূল্যমানের কাগুজে নোট এবং ধাতব মুদ্রাও একই সাথে চালু থাকবে।
 
#
 
মফিজ/মাহমুদ/সঞ্জীব/রেজাউল/২০১৭/১৭৫৪ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ২৫৩৩
 
মুক্তিযোদ্ধা কমরেড জসিম উদ্দিন ম-লের মৃত্যুতে তথ্য ও ভূমি মন্ত্রীর শোক
 
ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
 
কমিউনিস্ট নেতা, ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী, মুক্তিযোদ্ধা কমরেড জসিম উদ্দিন ম-লের মৃত্যুতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ গভীর শোক প্রকাশ করেছেন।
 
তথ্যমন্ত্রী আজ তাঁর শোকবার্তায় বলেন, কমরেড জসিম উদ্দিন ম-লের মৃত্যুতে দেশ একজন প্রকৃত দেশপ্রেমিক ও শোষিত মানুষের মুক্তিসংগ্রামীকে হারালো। তিনি প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
 
এছাড়া পৃথক এক শোকবার্তায় ভূমিমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
 
#
 
আকরাম/রেজুয়ান/মাহমুদ/সঞ্জীব/রেজাউল/২০১৭/১৭৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ২৫৩২

ভূমিকম্পে করণীয়

ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) :

    প্রতিবছরের ন্যায় এবারও ১৩ অক্টোবর ২০১৭ ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ পালিত হবে। দিবসের এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘দুর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস করি’। ভূতাত্ত্বিক অবস্থানের কারণে বাংলাদেশ ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। যথাযথ সচেতনতা ও প্রস্তুতি ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমাতে পারে। ভূমিকম্পের সময় করণীয় :   

    ভূকম্পন অনুভূত হলে আতঙ্কিত হবেন না।
    ভূকম্পনের সময় বিছানায় থাকলে বালিশ দিয়ে মাথা ঢেকে টেবিল, ডেস্ক বা শক্ত কোন     আসবাবপত্রের নিচে আশ্রয় নিন।
    রান্না ঘরে থাকলে গ্যাসের চুলা বন্ধ করে দ্রুত বেরিয়ে আসুন।
    বিম, কলাম ও পিলার ঘেঁষে আশ্রয় নিন।
    শিক্ষাপ্রতিষ্ঠানে অবস্থানকালে স্কুল ব্যাগ মাথায় দিয়ে শক্ত বেঞ্চ অথবা শক্ত টেবিলের নিচে আশ্রয়     নিন।
    গার্মেন্টস, ফ্যাক্টরি, হাসপাতাল, মার্কেট ও সিনেমা হলে থাকলে বের হওয়ার জন্য দরজার সামনে     ভিড় কিংবা ধাক্কাধাক্কি না করে দুহাতে মাথা ঢেকে বসে পড়–ন।
    ভাঙ্গা দেয়ালের নিচে চাপা পড়লে বেশি নড়া চড়ার চেষ্টা করবেন না। কাপড় দিয়ে মুখ ঢেকে     রাখুন, যাতে ধুলাবালি শ্বাসনালিতে না ঢোকে।
    একবার কম্পন হওয়ার পর আবারও কম্পন হতে পারে। তাই সুযোগ বুঝে বের হয়ে খালি     জায়গায় আশ্রয় নিন।
    উপর তলায় থাকলে কম্পন বা ঝাঁকুনি না থামা পর্যন্ত অপেক্ষা করতে হবে, তাড়াহুড়ো করে লাফ     দিয়ে বা লিফট ব্যবহার করে নামা থেকে বিরত থাকুন।
    কম্পন বা ঝাঁকুনি থামলে সিঁড়ি দিয়ে দ্রুত বেরিয়ে পড়–ন এবং খোলা আকাশের নিচে অবস্থান     নিন।
    গাড়িতে থাকলে ওভারব্রিজ, ফ্লাইওভার, গাছ ও বৈদ্যুতিক খুঁটি থেকে দূরে গাড়ি থামান। ভূকম্পন     না থামা পর্যন্ত গাড়ির ভিতরে থাকুন।
    বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ করুন।     
#
কাদের/অনসূয়া/জসীম/আসমা/২০১৭/১৬২৭ ঘণ্টা   

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ২৫৩১
 

অসহায় রোহিঙ্গা নারী ও শিশুদের সাহায্যে এগিয়ে আসুন
                      --- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, বাংলাদেশ এখন আর ভিক্ষার ঝুলি নয়।  বাংলাদেশ এখন আশ্রয়দাতা, সাহায্যদাতা। বিশ্ব শিশু দিবস ২০১৭ এর  উদ্বোধন উপলক্ষে শিশু একাডেমিতে  এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় রোহিঙ্গা  শরণার্থীদের  প্রসঙ্গে  তিনি একথা বলেন। 
প্রতিমন্ত্রী চুমকি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার এক উজ্জ¦ল দৃষ্টান্ত  স্থাপন করেছে। রোহিঙ্গা শিশুরা এই বয়সে  যে নিষ্ঠুরতা দেখেছে এবং যে রকম  মানবেতর জীবনযাপন করছে তা তাদের মানসিক  বিকাশের অন্তরায়। তারা মানসিকভাবে বিপর্যস্ত। রোহিঙ্গা শিশুদের সহায়তায় সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে তিনি আহ্বান জানান। 
প্রতিমন্ত্রী আরো বলেন, শিশুদের অধিকার রক্ষায় সরকার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু অভিভাবকদের অসচেতনতার কারণে অনেক ক্ষেত্রে শিশু অধিকার বেশি লঙ্ঘিত হয়। কিছু ক্ষেত্রে পিতা বা মা একাধিক বিয়ে করে এবং তাদের সন্তানদের  খোঁজখবর  রাখেন না, সেই সুযোগে  অপরাধীরা  তাদের ব্যবহার করে। তিনি আরো বলেন, বাংলাদেশকে অবশ্যই বাল্যবিবাহমুক্ত করা হবে। বাল্যবিবাহের কারণ হলো দারিদ্র্য ও নিরাপত্তাহীনতা। সরকার এই দিকে  লক্ষ্য রেখে  কাজ করছে।  
শিশু একাডেমির চেয়ারপার্সন কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, ইউনিসেফ বাংলাদেশের পরিকল্পনা শাখার  প্রধান কার্লোস একাস্তা। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজির লিটন। 
অনুষ্ঠানে বাংলাদেশসহ আমেরিকা, ফিলিপাইন, ইন্ডিয়া, স্পেন, তুরস্ক, ইয়েমেন ও শ্রীলংকার  শিশুরা অংশগ্রহণ করে।
#

খায়ের/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৮১০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২৫৩০

 
কলম্বোতে সার্ক স্পিকার্স সম্মেলনে যোগ দিতে স্পিকারের ঢাকা ত্যাগ
 
ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী ০৪-০৬ অক্টোবর শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিতব্য '৮ঃয ঈড়হভবৎবহপব ড়ভ ঃযব অংংড়পরধঃরড়হ ড়ভ ঝঅঅজঈ ঝঢ়বধশবৎং ধহফ চধৎষরধসবহঃধৎরধহং'  এ যোগদানের উদ্দেশে আজ ঢাকা ত্যাগ করেছেন। তিনি কনফারেন্সে ছয়সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন।
প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলেন- হুইপ মো. শহীদুজ্জামান সরকার, বেগম সাগুফতা ইয়াসমিন, তালুকদার মো. ইউনুস, সৈয়দা সায়রা মহসীন ও জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদার। 
সফরকালে স্পিকার সার্কভুক্ত দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সাথে সাক্ষাৎ করবেন। এছাড়া, স্পিকার উদ্বোধনীসহ বিভিন্ন প্লেনারি সেশনে বক্তব্য রাখবেন। সফরশেষে আগামী ৬ অক্টোবর স্পিকারের দেশে ফেরার কথা রয়েছে।
 
#
মোতাহের/অনসূয়া/শহিদ/জসীম/রফিকুল/শামীম/২০১৭/১৫৫৫ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ২৫২৯
রোহিঙ্গা ক্যাম্পের জন্য সড়কবাতি ও হোমসিস্টেম প্যানেল বরাদ্দ
কক্সবাজার, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বারোটি রোহিঙ্গা ক্যাম্পের জন্য সৌরবিদ্যুৎচালিত পাঁচশ’টি সড়কবাতি এবং দুই হাজার হোমসিস্টেম প্যানেল বরাদ্দ দেয়া হয়েছে।
মন্ত্রী আজ কক্সবাজারে একটি হোটেলে রোহিঙ্গাদের জন্য বিভিন্ন সংগঠন ও ব্যক্তির পক্ষ থেকে জেলা প্রশাসনের ত্রাণতহবিলে হস্তান্তরের জন্য ত্রাণসামগ্রী গ্রহণকালে একথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গাদের ¯্রােত এখনও আসছে। এই ¯্রােতের সাথে অবৈধ অস্ত্র, মাদক এবং দুষ্কৃতকারীর অনুপ্রবেশ যাতে না ঘটে সে বিষয়ে সরকার সতর্ক রয়েছে। তিনি বলেন, এ সংকট সৃষ্টি করেছে মিয়ানমার সরকার। রোহিঙ্গাদেরকে সসম্মানে নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারকেই উদ্যোগ নিতে হবে। 
বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ম-লীর সদস্য আবদুল মতিন খসরু, সাইমুম সারওয়ার কমল, আশিকুর রহমান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম এবং কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফাসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
পরে মন্ত্রী উখিয়ার কুতুপালং রেজিস্ট্রেশন ক্যাম্পে রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করেন। 
#
নাছের/অনসূয়া/শহিদ/জসীম/রফিকুল/শামীম/২০১৭/১৫০৫ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২৫২৮ 
শ্রমিক নেতা জসিম উদ্দিন ম-লের মৃত্যুতে শিক্ষামন্ত্রীর শোক
ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
শ্রমিক নেতা জসিম উদ্দিন ম-লের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।  
আজ এক শোকবার্তায় শিক্ষামন্ত্রী বলেন, মরহুম জসিম উদ্দিন ম-ল একজন জনদরদি ব্যক্তি ছিলেন। তিনি ছিলেন  গণমানুষের নেতা। রাজনৈতিক অঙ্গনে তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে। মন্ত্রী মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
উল্লেখ্য, জসিম উদ্দিন ম-ল আজ ভোরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ..........রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর।
 
#
আফরাজুর/অনসূয়া/শহিদ/জসীম/রফিকুল/শামীম/২০১৭/১৫১৬ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ২৫২৭
 
বিশ^ বসতি দিবস পালিত
যত্রতত্র বাড়িঘর নির্মাণ করায় প্রতিদিন ২৩৫ হেক্টর কৃষিজমি নষ্ট হচ্ছে
                                                                -পূর্ত মন্ত্রী
ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
দেশের শতকরা ৭২ ভাগ লোক গ্রামে বসবাস করে এবং দেশের মোট গৃহের ৮১ ভাগ গ্রামে অবস্থিত। এই ৮১ ভাগ গৃহের মধ্যে ৮০ ভাগই নি¤œমানের কাঠামো। জনসংখ্যা বৃদ্ধির কারণে যত্রতত্র বাড়িঘর নির্মাণ করায় প্রতিদিন প্রায় ২৩৫ হেক্টর কৃষিজমি নষ্ট হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে দেশ খাদ্যনিরাপত্তার ঝুঁকিতে পড়বে। 
আজ বিশ্ব বসতি দিবসের উদ্বোধন অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রধান অতিথির বক্তৃতায় এ তথ্য জানান। ওসমানি স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। এবছর এ দিবসের প্রতিপাদ্য ঐড়ঁংরহম চড়ষরপরবং: অভভড়ৎফধনষব ঐড়সবং. এর বাংলারূপ দেওয়া হয়েছে ‘গৃহায়ন নীতিমালা: সাধ্যের আবাস’। 
মন্ত্রী বলেন, গ্রামে পৈত্রিক ভিটায় বহুতল আবাসিক ভবন নির্মাণ করে কৃষিজমি রক্ষা করতে হবে। এ জন্য ২ থেকে ৩ ভাগ সুদে ঋণ প্রদানের ব্যবস্থা করতে হবে। হাউস বিল্ডিং অ্যান্ড ফাইন্যান্স করপোরেশন বা অন্যান্য ব্যাংক এ ঋণব্যবস্থা চালু করতে পারে। কৃষিজমি রক্ষায় প্রয়োজনে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের কর্মসূচি গ্রাম পর্যন্ত বিস্তৃত করা হবে। পৈত্রিক ভিটায় বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে সংস্থা সহায়তা দেবে। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ শহরমুখী জন¯্রােত রোধ করতে দেশের বিভিন্ন এলাকায় আবাসিক প্লট নির্মাণ করে। এসব এলাকায় সকল শ্রেণির মানুষের জন্য বহুতল আবাসিক ভবন নির্মাণ করতে হবে। 
বস্তিবাসীর জন্য উন্নত আবাসন গড়ে তুলতে বিশ্বব্যাংক একটি ক্ষুদ্র প্রকল্প গ্রহণ করেছে। নি¤œআয়ের মানুষের জন্য তারা আরো বড় প্রকল্প গ্রহণ করতে পারে। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ মিরপুরের বাউনিয়ায় বস্তিবাসীদের বহুতল আবাসিক ভবন নির্মাণ করছে। খুব অল্প ও সহজে পরিশোধযোগ্য ভাড়ার বিনিময়ে বস্তিবাসীরা এসব ফ্ল্যাটে থাকতে পারবে। এখানে ১০ হাজার ফ্ল্যাট নির্মাণ করা হবে। এবছরেই ৫৫০টি ফ্ল্যাটের নির্মাণ কাজ শুরু করা হবে। এসব ভবনের পরিসেবার ব্যবস্থা জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ করবে।
রাজউক, সিডিএ, কেডিএ, আরডিএ আবাসন গড়ে তোলার ক্ষেত্রে আগে সকল মানুষের বিষয়ে গুরুত্ব দিতো না। এসব প্রতিষ্ঠানকে সবার জন্য আবাসন গড়ে তোলার নির্দেশ দেওয়া হয়েছে। এর অংশ হিসেবে রাজউক উত্তরায় ১৫ হাজার, ঝিলমিলতে ১৪ হাজার এবং পূর্বাচলে প্রায় ৭০ হাজার অ্যাপার্টমেন্ট নির্মাণ করবে।  
গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. খন্দকার আখতারুজ্জামান, রাজউকের চেয়ারম্যান মো. আব্দুর রহমান, প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও ইউএনডিপি’র কান্ট্রিডিরেক্টর সুদীপ্ত মুখার্জি।
এর আগে সকালে কেন্দ্রীয় শহীদমিনার থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি দোয়েলচত্বর, সুপ্রিমকোর্ট হয়ে জাতীয় প্রেসক্লাবে এসে শেষ হয়। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন শোভাযাত্রায় নেতৃত্ব দেন।
উল্লেখ্য প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার ‘বিশ^ বসতি দিবস’ পালন করা হয়। জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৮৫ সালে বিশ্ব বসতি দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করে এবং ১৯৮৬ সাল থেকে দিবসটি পালন করা হচ্ছে। 
 
#
কিবরিয়া/অনসূয়া/রিফাত/রফিকুল/শামীম/২০১৭/১৫১৪ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                               নম্বর :  ২৫২৬
 
নব্য ইয়াজিদ জঙ্গি-জামাত-রাজাকারের সাথে আপোশ নয় : আশুরা সমাবেশে তথ্যমন্ত্রী
 
ঢাকা, ১৭ আশ্বিন (২ অক্টোবর) : 
 
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নামে মুসলমান হলেও ইয়াজিদ ও মীরজাফরের মতোই রাজাকার-জঙ্<
Todays handout (13).docx Todays handout (13).docx

Share with :

Facebook Facebook