তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ ফেব্রুয়ারি ২০১৭

তথ্যবিবরণী 20 Feb 2017

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৫২৬

বাঙালির আত্মপরিচয় বাঁচাতে জঙ্গিবর্জন

ঢাকা, ৮ ফাল্গুন (২০ ফেব্রুয়ারি) :
মানুষের প্রথম পরিচয় তার ভাষা, মায়ের ভাষা। আমরা বাঙালি, আমাদের এ আত্মপরিচয়কে যারা মুছে দিতে চায়, তারা ভাষার শত্রু, জাতির শত্রু। শেকড়হীন জঙ্গিদের নিজের পরিচয় নেই বলেই তারা অন্যের পরিচয়কে মুছে দিতে চায়। বাঙালির আত্মপরিচয় বাঁচাতে তাই জঙ্গিবর্জনের বিকল্প নেই।
রোববার সন্ধ্যায় রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৭ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায়  তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু একথা বলেন। 
ইতিহাসের ওপর আলোকপাত করে মুক্তিযোদ্ধা ইনু বলেন, ‘অধিকাংশ আধুনিক রাষ্ট্রই ভাষাভিত্তিক। ভাষা ও সংস্কৃতির সাথে ধর্মের কোনো বিরোধ নেই। ইরান বা আফগানিস্তানে ‘নওরোজ’ উৎসব পালনে ইসলামের ক্ষতি হয় না, কিন্তু বাংলা নববর্ষ পালনে বাধা দেয় জঙ্গিরা। শহীদের রক্তে গড়া বাঙালি পরিচয় মুছে দেয়াই তাদের লক্ষ্য। কিন্তু জনগণ ও সরকার তা হতে দেবে না।’
‘জঙ্গি ও তাদের সঙ্গীদের বিচার-দমন-বর্জনের মাধ্যমে মায়ের ভাষা ও বাঙালিত্বের পরিচয় অটুট রাখবো আমরা’, সভায় উপস্থিত হাজার শিক্ষার্থীর আবেগতাড়িত হর্ষধ্বনির মাঝে বলেন তথ্যমন্ত্রী।
মন্ত্রী এসময় জাতির পিতা বঙ্গবন্ধু, বায়ান্ন’র ভাষা আন্দোলন ও একাত্তরের মহান শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘চার হাজার বছরের ইতিহাসসমৃদ্ধ বাংলাদেশের মানুষ শেখ হাসিনার নেতৃত্বে সকল বাধা পায়ে দলে জঙ্গিমুক্ত, বৈষম্যহীন, সবুজ, সমৃদ্ধ বাংলাদেশ গড়বেই’।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আতিকুল ইসলামের সভাপতিত্বে মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুর রব খানসহ অন্যান্য শিক্ষক সভায় বক্তব্য দেন। 
#
আকরাম/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৭/২০১৫ঘণ্টা 


তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৫২৫

স্পিকার দেশে ফিরেছেন

ঢাকা, ৮ ফাল্গুন (২০ ফেব্রুয়ারি) :

স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী ‘দক্ষিণ এশীয় স্পিকারগণের টেকসই উন্নয়ন লক্ষ্য’ শীর্ষক সামিটে অংশগ্রহণ শেষে আজ ঢাকায় ফিরেছেন। ভারতের লোকসভা ও আইপিইউ এর যৌথ উদ্যোগে ভারতের ইন্দোরে ১৮-২০ ফেব্রুয়ারি এই সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

    স্পিকার  সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানসহ বিভিন্ন প্লেনারি সেশনে বক্তব্য রাখেন। সংসদ সদস্য হাবিবে মিল্লাত স্পিকারের সাথে ঐ সম্মেলনে অংশগ্রহণ করেন।
ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী একই সম্মেলনে  যোগদান শেষে দেশে ফিরেছেন।

#

কামাল/সেলিম/মোশারফ/রেজাউল/২০১৭/১৮৫৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৫২৪

সুরঞ্জিত সেন গুপ্ত অসাম্প্রদায়িক নেতা ছিলেন
                              ---শাজাহান খান
ঢাকা, ৮ ফাল্গুন (২০ ফেব্রুয়ারি) :
    সুরঞ্জিত সেন গুপ্ত জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী একজন অসাম্প্রদায়িক নেতা ছিলেন। তিনি সারা জীবন গণতন্ত্রের জন্য লড়াই করে গেছেন। তাঁর আদর্শ আমাদের চলার পথের পাথেয় হয়ে থাকবে।
    নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান আজ ঢাকায় ইঞ্জিনিয়ার্স অভ্ ডিপ্লোমা ইনস্টিটিউশনে ‘বাংলাদেশ আওয়ামী লীগ উপদেষ্টাম-লীর সদস্য ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেন গুপ্তের স্মরণ সভা এবং আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপি’র ষড়যন্ত্র এবং আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন।
    বঙ্গবন্ধু একাডেমি স্মরণ সভার আয়োজন করে।
    অনুষ্ঠানে সাবেক মন্ত্রী আব্দুল মান্নান খান, সাবেক ছাত্রনেতা বলরাম পোদ্দার,  অরুন সরকার রানা এবং বঙ্গবন্ধু একাডেমির  সহ-সম্পাদক মোঃ মিজি বক্তব্য রাখেন।
    শাজাহান খান বলেন, বিএনপি নির্বাচন নিয়ে নানাধরনের ষড়যন্ত্রের নকশা আঁকছে। তারা নির্বাচনের নামে ২০১৪ সালের মতো হুমকি-ধমকি দিতে চায়। কিন্তু তাদের সে হুমকি-ধমকিতে জনগণ ভয় পায় না। দেশের শান্তি ও উন্নয়ন প্রিয় জনগণ আগামীতে ভোটের মাধ্যমে তাদের অপকর্মের জবাব দেবে।
     নৌমন্ত্রী বলেন, বিএনপি ক্ষমতায় আসার জন্য নির্বাচনে আসবে। বিএনপি আন্দোলনের নামে যে মানুষ খুন করেছে, জ্বালাও-পোড়াও এবং ভাংচুর করেছে সেসব বিষয়ে দেশের মানুষকে জানাতে হবে। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশ যে এগিয়ে যাচ্ছে সে সম্পর্কেও জনগণকে অবহিত করতে হবে।

#
জাহাঙ্গীর/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৭/১৮৫৪ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৫২৩

যৌন হয়রানির অভিযোগে
জবি শিক্ষক সাময়িক বরখাস্ত

ঢাকা, ৮ ফাল্গুন (২০ ফেব্রুয়ারি) :
    জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ পাওয়ার সাথে সাথে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাৎক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে কথা বলেন এবং এ বিষয়ে জরুরি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘটনার প্রাথমিক সত্যতা পাওয়ায় ওই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করেছে।

    শিক্ষামন্ত্রীর নির্দেশক্রমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করেছে। এ বিষয়ে দ্রুত তদন্তপূর্বক চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।

#
আফরাজ/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৭/১৮৪২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৫২২ 

বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় দলের সভা

ঢাকা, ৮ ফাল্গুন (২০ ফেব্রুয়ারি) :
জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় দলের এক জরুরি সভা আগামী ২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যা ৬.১৫ ঘটিকায় আহ্বান করেছেন। জাতীয় সংসদ ভবনের নবম তলায় সরকারি দলের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হবে।
সভায় বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন।
চিফ হুইপ আওয়ামী লীগ দলীয় সকল সংসদ সদস্যকে যথাসময়ে সভায় উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছেন।
#
কামাল/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৭/১৮৪৫ঘণ্টা 

 

Handout                                                                                  Number : 521

Foreign Minister Greets his Canadian Counterpart

Dhaka, 20 February :

On the eve of the 45th Anniversary of Bangladesh’s diplomatic relations with Canada Foreign Minister Abul Hassan Mahmood Ali has greeted his Canadian counterpart Chrystia Freeland. In the letter of greetings, the Foreign Minister profoundly recalled the friendly relations between the two countries that have developed in both depth and dimension over the last four and a half decades.

Mahmood Ali also conveyed the deepest felicitations from the people of Bangladesh to the friendly people of Canada as they are celebrating the 150th Anniversary of Canada Confederation ‘Canada 150’ this year. On this jubilant occasion, he wished the Canadian Foreign Minister and the people of Canada peace, prosperity and continued progress. 

#

Khaleda/Selim/Mosharaf/Joynul/2017/1840hours 

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৫২০

¯œাতকোত্তর (প্রফেশনাল) কোর্সে ভর্তির মেধা তালিকা ২২ ফেব্রুয়ারি প্রকাশ

ঢাকা, ৮ ফাল্গুন (২০ ফেব্রুয়ারি) :

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের ¯œাতকোত্তর (প্রফেশনাল) কোর্সের বিএড, বিএমএড, বিএসএড, বিপিএড, এমএড, এমএসএড, এমপিএড, এমএসসি ইন কম্পিউটার সায়েন্স ও এলএলবি শেষ বর্ষের অনলাইন ভর্তি কার্যক্রমের মেধা তালিকা ২২ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে।  
বিকাল ৪টা থেকে ঝগঝ এর মাধ্যমে হঁ<ংঢ়ধপব>ধঃঢ়স<ংঢ়ধপব>ৎড়ষষ হড় লিখে ১৬২২২ নাম্বারে ংবহফ করে একইদিন রাত ৯টা থেকে ওয়েবসাইট িি.িহঁ.বফঁ.নফ/ধফসরংংরড়হং অথবা ধফসরংংরড়হং.হঁ.বফঁ.নফ থেকে  মেধা তালিকার ফলাফল জানা যাবে।
এ ভর্তি কার্যক্রমের ক্লাস ৫ মার্চ থেকে শুরু হবে।
#
ফয়জুল/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/২০১৭/১৬০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৫১৯

বিসিএস সিনিয়র স্কেলে পদোন্নতি পরীক্ষায় ৭৩ জনকে বিশেষ বিবেচনায় যোগ্য ঘোষণা

ঢাকা, ৮ ফাল্গুন (২০ ফেব্রুয়ারি) :

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) ক্যাডারভুক্ত কর্মকর্তাদের সিনিয়র স্কেলে পদোন্নতি পরীক্ষা ফেব্রুয়ারি ২০১৭ এর জন্য মোট ৭৩ জনকে সরকারি কর্মকমিশন বিশেষ বিবেচনায় যোগ্য ঘোষণা করেছে। সরকারি কর্মকমিশন সচিবালয়ের ওয়েবসাইটে িি.িনঢ়ংপ.মড়া.নফ সংশ্লিষ্ট প্রার্থীদের রোল নম্বর পাওয়া যাবে।   
প্রার্থীগণ ৫ মার্চ ২০১৭ পর্যন্ত বাংলাদেশ সরকারি কর্মকমিশনের ওয়েবসাইট হতে প্রবেশপত্র ডাউনলোড করে সংগ্রহ করতে পারবেন। পূর্বে প্রকাশিত প্রেসবিজ্ঞপ্তি অনুযায়ী সংশ্লিষ্ট প্রার্থীদের পরীক্ষা ক্যাডার ও বিষয়ভিত্তিক নির্ধারিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে।    
#

সেলিমা/অনসূয়া/শহিদ/আসমা/২০১৭/১৬০০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৫১৭

বীর মুক্তিযোদ্ধা শাহ হাদীউজ্জামানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
ঢাকা, ৮ ফাল্গুন (২০ ফেব্রুয়ারি) :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, সাবেক সংসদ সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা পীরজাদা শাহ হাদীউজ্জামানের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী এক শোকবার্তায় বলেন, শাহ হাদীউজ্জামান ছিলেন মাটি ও মানুষের নেতা। গণমানুষের জন্য তাঁর ছিল অকৃত্রিম ভালোবাসা। সাদামাটা জীবনের অধিকারী এ নেতা তাঁর জীবন ও কর্মের মাধ্যমে মানুষের মনে স্মরণীয় হয়ে থাকবেন। তিনি আরো বলেন, হাদীউজ্জামানের মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগ হারালো একজন একনিষ্ঠ কর্মী এবং দেশ হারালো একজন দেশপ্রেমিক রাজনীতিবিদ।
শেখ হাসিনা এই ত্যাগী রাজনীতিবিদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
#

ইমরুল/অনসূয়া/জসীম/আসমা/২০১৭/১৪৪৫ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৫১৬

যশোর জেলা পরিষদ চেয়ারম্যানের মৃত্যুতে এলজিআরডি মন্ত্রীর শোক
ঢাকা, ৮ ফাল্গুন (২০ ফেব্রুয়ারি) :
স্থানীয় সরকার, পল্ল¬ী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন যশোর জেলা পরিষদের চেয়ারম্যান শাহ হাদীউজ্জামানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
আজ এক শোকবাণীতে মন্ত্রী বলেন, শাহ হাদীউজ্জামানের মৃত্যুতে জাতি একজন নিবেদিত প্রাণ রাজনীতিক ও দেশপ্রেমিককে হারালো। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর প্রবীণ এ রাজনীতিক সাবেক গণপরিষদ সদস্য, মহান মুক্তিযুদ্ধের সংগঠক, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাবেক সভাপতি, সাবেক সংসদ সদস্য হিসেবে দেশ ও জাতির জন্য উজ্জ্বল ভূমিকা রেখে গেছেন। তাঁর অবদান জাতি চিরদিন স্মরণ রাখবে। তিনি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান এবং বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।
উল্লেখ্য, শাহ হাদীউজ্জামান গতকাল দিবাগত রাত ১.০৫ ঘটিকায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ^াস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। আজ যশোরের নওয়াপাড়ায় পারিবারিক কবরস্থানে বাদ আসর জানাজা শেষে দাফন করার কথা রয়েছে।  
#

জাকির/অনসূয়া/আলমগীর/আসমা/২০১৭/১৪০০ ঘণ্টা
আজ বিকাল পাঁচটার আগে প্রচার বা প্রকাশ করা যাবে না 
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৫১২
শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাষ্ট্রপতির বাণী
ঢাকা, ৮ ফাল্গুন (২০ ফেব্রুয়ারি) :  
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ২১ ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :    
“আজ অমর একুশে ফেব্রুয়ারি, মহান ‘শহিদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। জাতিসংঘের উদ্যোগে বাংলাদেশসহ সারাবিশ্বে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদ্যাপিত হচ্ছে। এ উপলক্ষে আমি বাংলাভাষীসহ বিশ্বের বিভিন্ন ভাষাভাষী জাতিগোষ্ঠীকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। 
আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করি মহান ভাষা আন্দোলনে আত্মোৎসর্গকারী ভাষা শহিদ সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ নাম না জানা শহিদদের। আমি তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। আমি সশ্রদ্ধচিত্তে স্মরণ করি মাতৃভাষার দাবিতে সোচ্চার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তৎকালীন গণপরিষদ সদস্য ধীরেন্দ্রনাথ দত্তসহ সকল ভাষা সৈনিককে, যাঁদের অসীম ত্যাগ, সাহসিকতা, সাংগঠনিক দক্ষতা ও তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণের ফলে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলন চূড়ান্ত পরিণতি লাভ করে। বাঙালি পায় মাতৃভাষার অধিকার।
মহান ভাষা আন্দোলন আমাদের জাতীয় ইতিহাসে এক ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ ঘটনা। এ আন্দোলন ছিল আমাদের মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নিজস্ব জাতিসত্ত্বা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষারও আন্দোলন। অমর একুশের অবিনাশী চেতনা আমাদের স্বাধিকার, মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধে যুগিয়েছে অফুরন্ত প্রেরণা ও অসীম সাহস। এরই ধারাবাহিকতায় নানা চড়াই-উৎরাই পেরিয়ে ১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেন এবং তাঁরই নেতৃত্বে দীর্ঘ ন’মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা অর্জন করি বহু কাক্সিক্ষত স্বাধীনতা। 
মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ বিশ্বে বিরল ঘটনা। ১৯৯৯ সালে কয়েকজন মাতৃভাষাপ্রেমী বাঙালির প্রাথমিক উদ্যোগে এবং সর্বোপরি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বতঃস্ফূর্ত আগ্রহ ও ঐকান্তিক চেষ্টায় জাতিসংঘ কর্তৃক ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভ করে। এ ছিল বাঙালি হিসেবে আমাদের বড় অর্জন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে জাতিসংঘ এ বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে "ঞড়ধিৎফং ঝঁংঃধরহধনষব ঋঁঃঁৎবং ঃযৎড়ঁময গঁষঃরষরহমঁধষ ঊফঁপধঃরড়হ", যা অত্যন্ত সময়োপযোগী বলে আমি মনে করি। নিজস্ব মাতৃভাষার উন্নয়ন ও সংরক্ষণের পাশাপাশি বহুভাষিক শিক্ষার মাধ্যমে টেকসই ভবিষ্যৎ অর্জন করা সহজতর হবে বলে আমার দৃঢ় বিশ্বাস। 
অমর একুশের চেতনা আজ দেশের গ-ি পেরিয়ে বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অনুপ্রেরণা যোগাচ্ছে। আমাদের শহিদ দিবস এখন বিশ্বজুড়ে নিজস্ব ভাষা ও স্বকীয়তা রক্ষার চেতনার অবিরাম উৎস। এ চেতনাকে ধারণ করে পৃথিবীর সব ভাষাভাষী মানুষের সাথে নিবিড় যোগসূত্র স্থাপিত হোক, লুপ্তপ্রায় ভাষাগুলো আপন মহিমায় নিজ নিজ সম্প্রদায়ের মধ্যে উজ্জীবিত হোক, গড়ে উঠুক নিজস্ব ভাষা ও সংস্কৃতির বর্ণাঢ্য বিশ্ব - মহান ভাষা দিবসে এই কামনা করি। 
মহান ‘শহিদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ বিশ্বের সকল জাতিগোষ্ঠীর নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় ঐক্য ও বিজয়ের প্রতীক হয়ে উঠুক-এ কামনা করি।
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।” 
#
আজাদ/অনসূয়া/শহিদ/জসীম/রফিকুল/আসমা/২০১৭/১০৩০ ঘণ্টা  
আজ বিকাল পাঁচটার আগে প্রচার বা প্রকাশ করা যাবে না 

আজ বিকাল পাঁচটার আগে প্রচার বা প্রকাশ করা যাবে না
তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৫১৪  
শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রধানমন্ত্রীর বাণী  
ঢাকা, ৮ ফাল্গুন (২০ ফেব্রুয়ারি) : 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :   
“মহান শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা ভাষাভাষীসহ বিশ্বের সকল ভাষা ও সংস্কৃতির জনগণকে আমি আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।
মহান একুশে ফেব্রুয়ারি বাঙালির জীবনে শোক, শক্তি ও গৌরবের প্রতীক। ১৯৫২ সালের এদিনে ভাষার মর্যাদা রক্ষা করতে প্রাণ দিয়েছিলেন রফিক, শফিক, সালাম, বরকত ও জব্বারসহ আরও অনেকে।
আজকের এদিনে আমি ভাষা শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছি। শ্রদ্ধা জানাই বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার লড়াইয়ে নেতৃত্বদানকারী সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সকল ভাষা সৈনিকের প্রতি। 
১৯৪৮ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রস্তাবে ছাত্রলীগ, তমদ্দুন মজলিশ ও অন্যান্য ছাত্র সংগঠনের সমন্বয়ে গঠিত হয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ। ১১ মার্চ বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সংগ্রাম পরিষদ ধর্মঘট ডাকে। এদিন সচিবালয়ের সামনে থেকে বঙ্গবন্ধুসহ অনেক ছাত্রনেতা গ্রেফতার হন। ১৫ মার্চ তাঁরা মুক্তি পান। ১৬ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলায় অনুষ্ঠিত জনসভায় সভাপতিত্ব করেন জাতির পিতা। আন্দোলন ছড়িয়ে পড়ে সারাদেশে।
ঐ বছরের ১১ সেপ্টেম্বর ফরিদপুরে বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হয়। ১৯৪৯ সালের ২১ জানুয়ারি তিনি মুক্তি পান। ১৯ এপ্রিল আবারও তাঁকে গ্রেফতার করা হয়। জুলাই মাসের শেষে তিনি মুক্তি পান। ১৪ অক্টোবর ঢাকায় বঙ্গবন্ধুকে আবার গ্রেফতার করা হয়। কারাগার থেকেই তাঁর দিকনির্দেশনায় আন্দোলন বেগবান হয়। সেই দুর্বার আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি শাসকগোষ্ঠীর জারী করা ১৪৪ ধারা ভাঙতে গিয়ে প্রাণ দিয়েছিলেন ভাষা শহিদরা।
মহান একুশে ফেব্রুয়ারির সেই রক্ত¯œাত গৌরবের সুর বাংলাদেশের সীমানা ছাড়িয়ে আজ বিশ্বের ১৯৩টি দেশের মানুষের প্রাণে অনুরণিত হচ্ছে। ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য কানাডা প্রবাসী সালাম ও রফিকসহ কয়েকজন বাঙালি উদ্যোগ গ্রহণ করেন। পরবর্তীকালে আওয়ামী লীগ সরকার জাতিসংঘে প্রস্তাব উত্থাপন করে। যার ফলে ইউনেস্কো ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। আজ সারাবিশ্বের সকল নাগরিকের সত্য ও ন্যায়ের অধিকার প্রতিষ্ঠার প্রেরণার উৎস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
বিশ্বের প্রায় ২৫ কোটি মানুষের ভাষা বাংলাকে জাতিসংঘের অন্যতম সরকারি ভাষা হিসেবে স্বীকৃতিদানের জন্য আমরা উদ্যোগ নিয়েছি। জাতিসংঘ সাধারণ পরিষদে দাবি উত্থাপন করেছি। বিশ্বের সকল ভাষা সংক্রান্ত গবেষণা এবং ভাষা সংরক্ষণের জন্য আমরা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছি।

অমর একুশে আমাদের গণতান্ত্রিক মূল্যবোধ, বাঙালি জাতীয়তাবাদ, মুক্তিযুদ্ধের চেতনা এবং ধর্মনিরপেক্ষতার প্রতীক। একুশের চেতনা ও মুক্তিযুদ্ধের মূল্যবোধকে ধারণ করে আওয়ামী লীগ সরকার দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

গত ৮ বছরে আমরা দেশের প্রতিটি সেক্টরে কাক্সিক্ষত অগ্রগতি অর্জন করেছি। আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বে ‘রোল মডেল’। ২০২১ সালের আগেই আমরা বাংলাদেশকে মধ্য আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করব, ইনশাআল্লাহ।
আসুন সকল ভেদাভেদ ভুলে একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমরা ঐক্যবদ্ধভাবে দেশের উন্নয়নে কাজ করি এবং গণতান্ত্রিক মূল্যবোধকে সমুন্নত রাখি। সবাই মিলে একটি অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলি। প্রতিষ্ঠা করি জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’।
আমি সকল ভাষা শহিদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশে চিরজীবী হোক।”
#

নজরুল/অনসূয়া/রফিকুল/আসমা/২০১৭/১০২০ ঘণ্টা
আজ বিকাল পাঁচটার আগে প্রচার বা প্রকাশ করা যাবে না 

Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook