তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ জানুয়ারি ২০১৮

তথ্যবিবরণী 25.01.2018

তথ্যবিবরণী                                                                                   নম্বর :  ৩০৯

কথাসাহিত্যিক শওকত আলীর মৃত্যুতে তথ্যমন্ত্রী ও প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) :

    কথাসাহিত্যিক শওকত আলীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

    বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৫ জানুয়ারি বৃহস্পতিবার সকালে কথাসাহিত্যিক শওকত আলী মৃত্যুবরণ করেন। ৮২ বছর বয়সী এই কথাশিল্পী ফুসফুসের সংক্রমণ, কিডনি জটিলতা ও হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন।

    মন্ত্রী ও প্রতিমন্ত্রী তাদের শোকবার্তায় শওকত আলীর মৃত্যুকে দেশের এক সাহিত্যপ্রতিভার চিরনিদ্রা বলে  বর্ণনা করেন। তাঁরা প্রয়াতের আত্মার  মাগফিরাত কামনা করেন ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

    একুশে পদকপ্রাপ্ত শওকত আলীর উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে ‘প্রাদোষে প্রাকৃতজন’, ‘অপেক্ষা’, ‘ওয়ারিশ’, ‘গন্তব্যে অতঃপর’, ‘উত্তরের খেপ’, ‘জননী’, ‘পিঙ্গল আকাশ’ প্রভৃতি অন্যতম। তার ত্রয়ী উপন্যাস নামে খ্যাত ‘দক্ষিণায়নের দিন’, ‘কুলায় কাল¯্রােত’ এবং ‘পূর্বরাত্রি পূর্বদিন’ এর জন্য তিনি ফিলিপস সাহিত্য পুরস্কার অর্জন করেছেন। এ ছাড়াও ১৯৬৮ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

#

আকরাম/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/২১২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩০৮
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
 
ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) :
দশম জাতীয় সংসদের ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠক আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এর সভাপতিত্বে  কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আশেক উল্লাহ রফিক, স্বপন ভট্টাচার্য, বেগম কামরুল লায়লা জলি অংশগ্রহণ করেন।
বৈঠকে মাগুরা জেলাসদরে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভকে রাইফেলের আদলে পরিবর্তিত করে তার অগ্রভাগে একটি জাতীয় পতাকা নির্মাণ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। মাগুরার স্থানীয় সংসদ সদস্যকে সভাপতি এবং ডিসিকে সদস্যসচিব করে পাঁচ সদস্যের একটি বিশেষ কমিটি গঠন করা এবং স্তম্ভের রক্ষণাবেক্ষণের দায়িত্ব স্থানীয় সরকারকে দেওয়ার সুপারিশ করা হয়।
অসহায় যুদ্ধাহত ও শহিদ মুক্তিযোদ্ধাদের বাইরে যেসকল মুক্তিযোদ্ধা ঢাকার মোহাম্মদপুরে গজনবী রোডের মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের ফ্ল্যাট দখল করে আছেন তাদের সম্মানের সাথে উচ্ছেদ করার সুপারিশ করা হয়। একজন মুক্তিযোদ্ধার নামে যেন একাধিক ফ্ল্যাট বরাদ্দ দেওয়া না হয় সেদিকে দৃষ্টি রাখার পরামর্শ দেয়া হয়। যিনি মুক্তিযোদ্ধা হয়েও নির্ধারিত সময়ে তার অজ্ঞতা বা অপারগতার জন্য অনলাইনে আবেদন করতে পারেননি তাদের উপজেলা যাচাইবাচাই কমিটিতে আবেদনের সুযোগ দেওয়া এবং কমিটিকে সে আবেদন গ্রহণ করে যাচাইবাছাইয়ের ক্ষমতা প্রদানের একটি বিধান রাখার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।
জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) এর কার্যক্রমকে আরও গতিশীল ও যুগোপযোগী করার জন্য একটি রিভিউ কমিটি গঠন করার পরামর্শ প্রদান করা হয়। এক্ষেত্রে আইন সংশোধন করার প্রয়োজন হলে সেটিকে সংশোধন করারও সুপারিশ করা হয়। রাশিয়ার ‘ইড়ৎড়ফরহড় চধহড়ৎধসধ’ এর আদলে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষার্থে ইভেন্ট ম্যানেজমেন্টের মাধ্যমে একটি ‘প্যানোরমা’ নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এই প্রকল্প বাস্তবায়নে মন্ত্রণালয়কে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার সুপারিশ করা হয়।
#

স¦পন/সেলিম/মোশারফ/জয়নুল/২০১৮/২০৫০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ৩০৭
 মিয়ানমার নাগরিকদের বায়োমেট্রিক নিবন্ধন চলছে
 
উখিয়া (কক্সবাজার), ১২ মাঘ (২৫ জানুয়ারি) : 
কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় ৬টি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে। পাসপোর্ট অধিদপ্তর নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে। 
 
আজ কুতুপালং -১ ক্যা¤েপ ১ শত ৫৪ জন পুরুষ, ১ শত ৪৬ জন নারী মিলে ৩ শত জন, কুতুপালং-২ ক্যাম্পে ৫ শত ১৫ জন পুরুষ, ৫ শত ৬ জন নারী মিলে ১ হাজার ২১ জন, নোয়াপাড়া ক্যাম্পে ১ শত ৯৯ জন পুরুষ, ২ শত ৭১ জন নারী মিলে ৪ শত ৭০ জন, থাইংখালী-১ ক্যাম্পে ২ শত ৯ জন পুরুষ, ১ শত ৯২ জন নারী মিলে ৪ শত ১ জন, থাইংখালী-২ ক্যাম্পে ৩ শত ৬২ জন পুরুষ, ৪ শত ৩৫ জন নারী মিলে ৭ শত ৯৭ জন, বালুখালী ক্যাম্পে ৫ শত জন পুরুষ, ৫ শত ১ জন নারী মিলে ১ হাজার ১ জন এবং পুরোদিনে ৬টি কেন্দ্রে মোট ৩ হাজার ৯ শত ৯০ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে। 
 
আজ পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ১০ লাখ ৪২ হাজার ২ শত ৯১ জনের নিবন্ধন করা হয়েছে। 
 
সমাজসেবা অধিদপ্তর কর্তৃক আজ পর্যন্ত  ৩৬ হাজার ৩ শত ৭৩ জন এতিম শিশু শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ১৭ হাজার ৩ শত ৯৫ জন ছেলে এবং ১৮ হাজার ৯ শত ৭৮ জন মেয়ে। বাবা-মা কেউ নেই এমন এতিম শিশুর সংখ্যা ৭ হাজার ৭ শত ৭১ জন। 
 
উল্লেখ্য, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) রিপোর্ট মোতাবেক ১৩ জানুয়ারি  পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক সংখ্যা ৬ লাখ ৮৮ হাজার ১ শত ৫০ জন। অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে। ২৫ আগস্ট, ২০১৭ এর পূর্বে আগত মিয়ানমার নাগরিকের সংখ্যা ২ লাখ ৪ হাজার ৬০ জন। 
#
 
সাইফুল/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৮/২০১৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩০৬
লক্ষ্মীপুরের উন্নয়নে সর্বাত্মক পদক্ষেপ নেয়া হবে
                         --- বিমান ও পর্যটন মন্ত্রী

লক্ষ্মীপুর, ১২ মাঘ (২৫ জানুয়ারি) : 
বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেছেন, ভৌগোলিক দিক থেকে লক্ষ্মীপুরের অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। দক্ষিণ পশ্চিমাঞ্চলের জেলাসমূহের বাসিন্দাদের একটি বিরাট অংশ এ জেলার ওপর দিয়ে রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামে যাতায়াত করে, তাই লক্ষ্মীপুর-নোয়াখালী-ফেনী সড়ককে চারলেনে উন্নীত করা হবে। মজু চৌধুরী ঘাটের অবকাঠামো উন্নয়ন করা হবে এবং লক্ষ্মীপুর-নোয়াখালী-চাঁদপুর রেল যোগাযোগ স্থাপনসহ জেলার উন্নয়নে সর্বাত্মক পদক্ষেপ নেয়া হবে। 
মন্ত্রী শাহজাহান কামাল আজ জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা পর্যায়ের সরকারি দপ্তরপ্রধানদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। তিনি সততা ও নিষ্ঠার সাথে কাজ করার জন্য কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। 
জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তৃতা করেন জেলা পুলিশ সুপার আ স ম মাহতাব উদ্দিন, সিভিল সার্জন মোস্তফা খালেদ আহসান, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক এডভোকেট নূরউদ্দিন চৌধুরী নয়ন, লক্ষ্মীপুর পৌরমেয়র এমএ তাহের।
পরে বিমান ও পর্যটন মন্ত্রী লক্ষ্মীপুর সরকারি কলেজ এবং জেলা আইনজীবী সমিতি আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগদান করেন। এসময় তিনি কলেজের ছাত্রাবাস নির্মাণসহ বিভিন্ন সমস্যা সমাধানের আশ^াস দেন এবং আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেন।
#

তুহিন/ফারহানা/মোশারফ/জয়নুল/২০১৮/১৯২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                   নম্বর :  ৩০৫

বিসিএসআইআর ক্যাম্পাসে তিন দিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু

ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) :

    বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) আয়োজিত ৩ দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা ২০১৮ শুরু হয়েছে। আজ সকালে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বিসিএসআইআর প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন।

    উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির  বক্তৃতায় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞান গবেষণার জন্য পরিবেশ ও অবকাঠামো এবং প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিচ্ছেন। এ সরকারের আমলেই বিশ্বমানের অত্যাধুনিক গবেষণাগার স্থাপিত হয়েছে যার মাধ্যমে বিশ্বমানের গবেষণা ও প্রযুক্তির সম্প্রসারণ ঘটছে। দেশের উন্নয়নের জন্য মৌলিক গবেষণার পাশাপাশি বিদেশি প্রযুক্তি আত্মীকরণ ও ব্যবহার উপযোগী করে কাজে লাগাতে হবে।

    বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে ছেলেমেয়েরা বিশ্বময় বিচরণ করছে। তাদের জ্ঞান ও প্রতিভাকে কাজে লাগিয়ে দেশের উন্নয়ন ঘটাতে হবে। এ মেলার মাধ্যমে ছাত্রছাত্রী, নবীন ও ক্ষুদে বিজ্ঞানীদের মধ্যে বিজ্ঞানচর্চার প্রতি আগ্রহ বাড়বে। বিজ্ঞান ও প্রযুক্তিচর্চা এবং গবেষণামূলক কাজের বিকাশ ও বিস্তৃতি ঘটবে।  

    এবারের মেলায় ঢাকাসহ সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী, ক্ষুদে বিজ্ঞানী এবং স্বশিক্ষিত বিজ্ঞানী, উদ্ভাবক, বিজ্ঞান ক্লাবসহ  প্রায় ৫৫২ জন অংশগ্রহণকারী  তাদের ১৭৭টি বাছাইকৃত প্রকল্প প্রদর্শন করছে। এছাড়াও বিসিএসআইআর-এর গবেষণা ও উন্নয়ন কর্মকা- এবং এ প্রতিষ্ঠানের উদ্ভাবিত প্রসেস নিয়ে গড়ে ওঠা স্থানীয় শিল্পোদ্যোক্তাদের পণ্য প্রদর্শন করছে। অংশগ্রহণকারীদের মধ্য থেকে ৪টি ক্যাটাগরিতে মোট ১২টি দলকে পুরস্কার ও অংশগ্রহণকারী সকলকে সনদপত্র প্রদান করা হবে মেলার শেষদিন।

    তিন দিনব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে। প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত রয়েছে।

    বিজ্ঞান ও প্রযুক্তি সচিব মোঃ আনোয়ার হোসেন, বিসিএসআইআর-এর চেয়ারম্যান মোঃ ফারুক আহমদ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

#

কামরুল/ফারহানা/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৮৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩০৪

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে এডিবি’র কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ
ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) : 
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে আজ সচিবালয়ে তাঁর দপ্তরে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর কান্ট্রি ডিরেক্টর গড়হসড়যধহ চধৎশধংয সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।  
এসময় প্রতিমন্ত্রী বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের বর্তমান অবস্থা, সম্ভাবনা ও ভবিষ্যৎ তুলে ধরে বলেন, এশীয় উন্নয়ন ব্যাংক বিভিন্ন ইনোভেটিভ প্রকল্পে দ্রুত অর্থ বা পরামর্শক সহায়তা করতে পারে। সাক্ষাৎকালে বিদ্যুৎ কেন্দ্রের আধুনিকায়ন, নবায়নযোগ্য জ্বালানি, সোলার পাওয়ার, সোলার পার্ক, উপ-আঞ্চলিক সহযোগিতা, মানবসম্পদ উন্নয়ন, প্রিপেইড মিটার, স্মার্ট মিটার, ডিস্ট্রিবিউশন সিস্টেম আপগ্রেডেশন, চার্জিং স্টেশন ও গ্রিড ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়।
নসরুল হামিদ সোলার চার্জিং স্টেশন বা ইলেকট্রিক চার্জিং স্টেশন স্থাপনে এডিবি’র সহযোগিতা চেয়ে বলেন, দিনে দিনে ইলেকট্রিক যানবাহনের চাহিদা বাড়ছে, বাংলাদেশেও বাড়বে। এছাড়া থ্রি-হুইলার যানবাহনগুলোতে ইলেকট্রিক চার্জ দেয়ার ব্যবস্থা করা যেতে পারে। 
এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর কান্ট্রি ডিরেক্টর বাংলাদেশে গৃহীত প্রকল্পসমূহ ব্যাখ্যা করে বলেন, প্রকল্পগুলো বাস্তবায়নে যথাসম্ভব কমসময়ে করার উদ্যোগ নেয়া হবে। এছাড়া ভবিষ্যতে বাংলাদেশকে কিভাবে আরো সহযোগিতা করা যায় সে বিষয়ে পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।  
সাক্ষাৎকালে এডিবি’র সিনিয়র প্রজেক্ট ম্যানেজার স্পেশালিস্ট শিরিন ইব্রাহিম (ঝযবৎরহ ওনৎধযরস) উপিস্থিত ছিলেন।
#

তুহিন/ফারহানা/মোশারফ/জয়নুল/২০১৮/১৮৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩০৩

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
 
ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) : 
দশম জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২২তম বৈঠক আজ কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এর সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য মোঃ শাহাব উদ্দিন এবং মাহফুজুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বি.এসসি বৈঠকে যোগদান করেন। 

বৈঠকে ‘ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বিল, ২০১৮’ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় ।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বিল, ২০১৮ কমিটি পরীক্ষানিরীক্ষা করে এবং কিছু কিছু জায়গায় সংশোধন সাপেক্ষে মহান জাতীয় সংসদে চূড়ান্ত প্রতিবেদন প্রদানের সুপারিশ করে ।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের যুগ্মসচিব, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন। 

#

এমাদুল/ফারহানা/মোশারফ/জয়নুল/২০১৮/১৮৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩০২

শিক্ষার্থীদের জীবনকে সুন্দরভাবে গড়লেই সোনার বাংলা নির্মাণ করা সম্ভব
                                                                   --- ভূমিমন্ত্রী
 
ঈশ^রদী, পাবনা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) : 
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন, নিজের জীবনকে সুন্দর ও সফলভাবে গড়ে তুললেই এদেশ সোনার বাংলা হবে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রের কাতারে পৌঁছে যাবে।
আজ ঈশ^রদী উপজেলা চত্বরে উপজেলার পিইসি ও জেএসসি পরীক্ষা-২০১৭ সালের জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী শরীফ এসব কথা বলেন।
ঈশ^রদী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে পাবনা জেলা প্রশাসক জসিম উদ্দিন, পাবনা পুলিশ সুপার জিয়াদুল কবীরসহ জেলা প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ভূমিমন্ত্রী আরো বলেন, একই দিনে ঈশ^রদীর এক হাজারের অধিক কৃতী শিক্ষার্থীর হাতে ক্রেস্ট তুলে দিতে পেরে আমি আনন্দিত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাকে চীন, জাপান, ফ্রান্স, গ্রেট ব্রিটেন এর ন্যায় উন্নত রাষ্ট্রের কাতারে দাঁড় করাতে চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভূমিমন্ত্রী বলেন, আগামী দিনেও শতভাগ জিপিএ-৫ পাওয়ার লক্ষ্যে পড়াশোনা চালিয়ে যেতে হবে। অনুষ্ঠানের শুরুতে তিনি জেএসসি ও জেডিসি’র ৬৩২ জনকে এবং পিইসি’র ৫১৯ জন শিক্ষার্থীর মাঝে ক্রেস্ট বিতরণ করেন। 
#

রেজুয়ান/ফারহানা/মোশারফ/জয়নুল/২০১৮/১৮২০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                   নম্বর :  ৩০১
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) :
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ১৯তম বৈঠক আজ কমিটির সভাপতি টিপু মুনশির সভাপতিত্বে জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়।
 কমিটির সদস্য আসাদুজ্জামান খাঁন, মো. ফরিদুল হক খান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং বেগম কামরুন নাহার চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।
মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশকারী ১০ লাখ ৩৮ হাজার রোহিঙ্গা নিবন্ধন সম্পন্ন হয়েছে এবং  এ রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশে পাসপোর্ট এবং জাতীয় পরিচয় পত্র করতে পারবে না মর্মে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের পক্ষ থেকে বৈঠকে কমিটিকে অবহিত করা হয় ।
কমিটি  কুতুপালং ক্যাম্পসহ কক্সবাজারে অবস্থিত সকল রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ফ্যান্সিং কার্যক্রম শুরু করাসহ রোহিঙ্গাদের রান্নার জন্য দ্রুত জ¦ালানির ব্যবস্থা করার সুপারিশ করে। অন্যথায় কক্সবাজারের বনাঞ্চল হুমকির মুখে পড়বে। এছাড়া বৈঠকে রোহিঙ্গাদের সার্বিক নিরাপত্তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিশ্চিত করার জন্য কক্সবাজারে বিশেষ থানা গঠন করার সুপারিশ করা হয়।
জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন,  সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পুলিশ সদরদপ্তরের মহাপুলিশ পরিদর্শক এ কে এম শহীদুল হক, বিজিবি’র মহাপরিচালক, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার, কক্সবাজারসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
নুরুল/অনসূয়া/জসীম/সুবর্ণা/শামীম/২০১৮/১৫৩৫ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩০০ 
জ্ঞানভিত্তিক শিল্পায়নে একশ’ অর্থনৈতিক অঞ্চল গড়া হবে
                                                  - শিল্পমন্ত্রী
ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) : 
বিসিআইসি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির দু’দিনব্যাপী জাতীয় সম্মেলন-২০১৮ রাজধানীর আইডিইবি’র মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে আজ শুরু হয়েছে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু প্রধান অতিথি হিসেবে এ সম্মেলন উদ্বোধন করেন। 
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, ডিপ্লোমা প্রকৌশলীরা হচ্ছেন শিল্পায়নের মূলকারিগর। সরকার জ্ঞানভিত্তিক শিল্পায়নের লক্ষ্যে দেশে একশ’টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। এসব অর্থনৈতিক অঞ্চলে শিল্প উৎপাদন বাড়াতে পর্যাপ্ত কারিগরি জনবল প্রয়োজন হবে। এ জন্য উপজেলা পর্যায়ে দক্ষ ও প্রশিক্ষিত কারিগরি জনবল তৈরির লক্ষ্যে টিটিসি চালু করা হয়েছে। মহিলাদের জন্য পৃথক পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপন করা হচ্ছে। বিসিআইসিতে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের নিয়োগ ও পদোন্নতিসহ অন্যান্য পেশাগত সমস্যার সামাধানে দ্রুত পদক্ষেপ নেয়া হবে বলে তিনি জানান। 
আমির হোসেন আমু বলেন, দেশে দানাদার খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বিসিআইসির প্রকৌশলীরা গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। বিসিআইসি সারাদেশে নিরবচ্ছিন্ন সার সরবরাহ করে কৃষি উৎপাদন অব্যাহত রেখেছে। তিনি গ্যাসস্বল্পতার কারণে সৃষ্ট সমস্যা মোকাবেলায় বিসিআইসির আওতাধীন কারখানাগুলোতে পণ্য বহুমুখীকরণের তাগিদ দেন। এক্ষেত্রে ডিপ্লোমা প্রকৌশলীদের যে কোনো গঠনমূলক প্রস্তাব শিল্প মন্ত্রণালয় যথাযথ গুরুত্বের সাথে বিবেচনা করবে বলে তিনি আশ্বস্ত করেন।
সংগঠনের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. ওমর আলীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বিসিআইসির পরিচালক মোহাম্মদ শাহিন কামাল, ইন্সটিটিউট অভ্ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর প্রেসিডেন্ট এ কে এম এ হামিদ এবং সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান অনুষ্ঠানে বক্তব্য রাখেন।  
#
জলিল/অনসূয়া/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৫৩০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৯৯ 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩য় বর্ষ অনার্স পরীক্ষার সময়সূচি প্রকাশ 
ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) : 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের ৩য় বর্ষ অনার্র্র্স তত্ত্বীয় পরীক্ষা আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে ১৮ মার্চ পর্যন্ত চলবে। এ পরীক্ষা প্রতিদিন দুপুর ১.০০ টায় আরম্ভ হবে।
এ পরীক্ষাসংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িহঁ.বফঁ.নফ এবং িি.িহঁনফ.রহভড় থেকে জানা যাবে। 
#
ফয়জুল/অনসূয়া/শহিদ/আসমা/২০১৮/১৩০০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                    নম্বর : ২৯৮ 
কথাসাহিত্যিক শওকত আলীর মৃত্যুতে সংস্কৃতিমন্ত্রীর শোক
ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) :
কথাসাহিত্যিক শওকত আলীর মৃত্যুতে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর গভীর শোকপ্রকাশ করেছেন।
আজ এক শোকবার্তায় সংস্কৃতিমন্ত্রী বলেন, বাংলাদেশের কথাসাহিত্যিকদের নাম উচ্চারণ করলে প্রথমেই যাদের নাম আসে শওকত আলী তাদের মধ্যে অন্যতম। বাংলাদেশের কথাসাহিত্যে তিনি নতুন মাত্রা যোগ করেছেন। কথাসাহিত্যের চর্চা ও বিকাশে মরহুমের অবদান অপরিসীম। মহান এ কথাসাহিত্যিককে এদেশের মানুষ বিশেষ করে সাহিত্য, সংস্কৃতিসেবী দীর্ঘকাল স্মরণ রাখবে।
মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
উল্লেখ্য, আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় শওকত আলী মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি.......রাজিউন)। তিনি ফুসফুসের সংক্রমণ, কিডনি জটিলতা ও হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন।
#
ফয়সল/অনসূয়া/শহিদ/রেজ্জাকুল/শামীম/২০১৮/১২৩৬ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                    নম্বর : ২৯৭  
সেনাপ্রধানের পিতার মৃত্যুতে সমাজকল্যাণ মন্ত্রীর শোক
ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) :
সেনাবাহিনী প্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের পিতা আলহাজ শরিফুল হক গতকাল ঢাকা সিএমএইচ-এ চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি.........রাজিউন)। 
শরিফুল হকের মৃত্যুতে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ।
সমাজকল্যাণ মন্ত্রী মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান এবং তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।
#
মাইদুল/অনসূয়া/জসীম/রেজ্জাকুল/শামীম/২০১৮/১১৪৫ ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৯৬
আন্তর্জাতিক কাস্টমস দিবসে প্রধানমন্ত্রীর বাণী
ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) : 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :  
“বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০১৮’ পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এই উপলক্ষে আমি কাস্টমস বিভাগের কর্মকর্তা কর্মচারী, সেবাগ্রহীতাসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।
দিবসটির এবারের প্রতিপাদ্য ‘অ ংবপঁৎব নঁংরহবংং বহারৎড়হসবহঃ ভড়ৎ বপড়হড়সরপ ফবাবষড়ঢ়সবহঃ’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিষ্ঠিত জাতীয় রাজস্ব বোর্ড ১৯৭২ সাল থেকে অভ্যন্তরীণ সম্পদ আহরণের মাধ্যমে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ কাস্টমস জাতীয় রাজস্ব বোর্ডের অবিচ্ছেদ্য অংশ। রাজস্ব আহরণের পাশাপাশি বৈদেশিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ, চোরাচালান প্রতিরোধ, পরিবেশ ও জনস্বাস্থ্য সংরক্ষণ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের অর্থায়ন প্রতিরোধ ইত্যাদি ক্ষেত্রে এ বিভাগের দৃশ্যমান অবদান রয়েছে।
বর্তমানে বিশ্বব্যাপী কাস্টমসের কার্যক্রমের মূল ফোকাস ট্রেড ফ্যাসিলিটেশনের সঙ্গে নিরাপদ বাণিজ্য পরিবেশের ধারণাটি সম্পর্কযুক্ত। জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে জবারংবফ কুড়ঃড় ঈড়হাবহঃরড়হ (জকঈ) এবং ঞৎধফব ঋধপরষরঃধঃরড়হ অমৎববসবহঃ (ঞঋঅ) বাস্তবায়ন  করা হচ্ছে, যা জাতিসংঘের লক্ষ্য ‘ঞৎধহংভড়ৎসরহম ড়ঁৎ ড়িৎষফ: ঃযব ২০৩০ অমবহফধ ভড়ৎ ঝঁংঃধরহধনষব উবাবষড়ঢ়সবহঃ’ এর সঙ্গে সংগতিপূর্ণ।
নিরাপদ বাণিজ্য পরিবেশ নিশ্চিতকরণে কাস্টমসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আন্তর্জাতিক বাণিজ্য তথা আমদানি-রপ্তানির ক্ষেত্রে একটি অবাধ, সমতামূলক ও নিরাপদ পরিবেশ গঠনে তাদেরকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। বিশ্ব কাস্টমস সংস্থার ‘ডিজিটাল কাস্টমস’ ধারণা এবং ই-কমার্স কার্যপদ্ধতি অনুসরণে আমদানি-রপ্তানি পণ্য শুল্কায়ণ ও খালাস পদ্ধতি সহজ করার লক্ষ্যে বাংলাদেশ কাস্টমস বিভাগ কাজ করছে। 
আমি আশা করি, বাংলাদেশ কাস্টমস নিরাপদ বাণিজ্য পরিবেশ নিশ্চিতকরণের মাধ্যমে দেশের বাণিজ্য ও বিনিয়োগে আরো গতির সঞ্চার করে সরকারের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে।  
আমি ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০১৮’- এর সার্বিক সাফল্য কামনা করছি।   
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।”
#
ইমরুল/অনসূয়া/জসীম/রফিকুল/আসমা/২০১৮/১০০০ ঘণ্টা
 
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৯৫ 
আন্তর্জাতিক কাস্টমস দিবসে রাষ্ট্রপতির বাণী
ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) : 
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে নি¤েœাক্ত বাণী প্রদান করেছেন :
“বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ২৬ জানুয়ারি ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০১৮’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত। এই উপলক্ষে আমি দেশের কাস্টমস বিভাগের সকল কর্মকর্তা কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।
টেকসই উন্নয়নের জন্য নিরাপদ বাণিজ্য পরিবেশ অপরিহার্য। আন্তর্জাতিক বাণিজ্য তথা আমদানি-রপ্তানির ক্ষেত্রে কাস্টমস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বাণিজ্য পদ্ধতি সরলীকরণ, দুর্নীতি নিয়ন্ত্রণ, শুদ্ধাচার কৌশল পরিপালন এবং পণ্য, যানবাহন ও যাত্রীগণের অবাধ চলাচল নিশ্চিতকরণের মাধ্যমে কাস্টমস কর্তৃপক্ষ একটি স্থিতিশীল ও সহজবোধ্য বাণিজ্য পরিবেশ গড়ে তোলায় অবদান রাখছে। বাংলাদেশ কাস্টমস আন্তর্জাতিক বাণিজ্য ক্ষেত্র থেকে রাজস্ব আহরণের মূল কাজটি করে থাকে। একই সাথে অপঘোষণা, চোরাচালান ইত্যাদি প্রতিরোধের মাধ্যমে দেশের অর্থনৈতিক নিরাপত্তা সুদৃঢ়করণ এবং সন্ত্রাসী কর্মকা-ে অবৈধ অর্থায়ন প্রতিহত করতেও বাংলাদেশ কাস্টমস কাজ করে চলেছে। এ প্রেক্ষাপটে এবছরের আন্তর্জাতিক কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য ‘অ ংবপঁৎব নঁংরহবংং বহারৎড়হসবহঃ ভড়ৎ বপড়হড়সরপ ফবাবষড়ঢ়সবহঃ’ অত্যন্ত সময়োপযোগী বলে আমি মনে করি।
জাতীয় রাজস্ব বোর্ড আমদানি-রপ্তানির পণ্য শুল্কায়ণ ও খালাসের জন্য আধুনিক প্রযুক্তির ব্যবহার, বিশ্বস্ত করদাতাদের দ্রুত সেবাপ্রদান, আমদানি-রপ্তানি সরলীকরণ, কন্টেইনার/কার্গো স্ক্যানারসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। আমি আশা করি এর মাধ্যমে নিরাপদ বাণিজ্য পরিবেশ নিশ্চিতকরণসহ বাংলাদেশে ঞৎধফব ঋধপরষরঃধঃরড়হ এর চলমান ধারা ত্বরান্বিত হবে। এর ফলে বৈদেশিক বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন ঘটবে এবং সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের পথ সুগম হবে।  
‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০১৮’ সফল হোক- এ কামনা করছি।
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”
#
জয়নাল/অনসূয়া/রফিকুল/রেজ্জাকুল/আসমা/২০১৮/১০০০ ঘণ্টা 
 
Todays handout (11).docx Todays handout (11).docx

Share with :

Facebook Facebook